Logo
আজঃ বুধবার ১৯ জুন ২০২৪
শিরোনাম

সরকার দেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে: ওবায়দুল কাদের

প্রকাশিত:রবিবার ০১ অক্টোবর ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ২২৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সংবিধান অনুযায়ী সরকার দেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে বলে জাপানের রাষ্ট্রদূতকে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রোববার (১ অক্টোবর) সকালে সচিবালয়ে তার নিজ দপ্তরে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইয়োমা কিমিনোরির সঙ্গে সৌজন্যে সাক্ষাতে তিনি এ কথা বলেন।

জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার প্রণয়ন কমিটির প্রথম বৈঠক এরইমধ্যে অনুষ্ঠিত হয়েছে বলেও তিনি জাপানের রাষ্ট্রদূতকে অবহিত করেছেন।

কাদের জানান, সাক্ষাৎকালে বাংলাদেশে জাপানের সহায়তায় চলমান প্রকল্পের অগ্রগতিসহ দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরো কীভাবে জোরদার করা যায় সে বিষয়েও আলোচনা হয়েছে।আর কোনো সুযোগ নেই।

তিনি বলেন, আইনের ৪০১ ধারায় কোনো দরখাস্ত যদি একবার নিষ্পত্তি করা হয়, সে নিষ্পত্তি করা দরখাস্ত পুনর্বিবেচনা করার কোনো অবকাশ আর আইনে থাকে না। ঠিক সেই ফৌজদারি কার্যবিধি ৪০১ ধারার উপধারা ১, ২, ৩, ৪, ৫, ৬ ব্যাখ্যা করে আমরা আমাদের মতামত পাঠিয়ে দিয়েছি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। সেখানে আমরা মতামত দিয়েছি, ৪০১ ধারার ক্ষমতাবলে যে দরখাস্ত নিষ্পত্তি করা হয়েছে, সেটি পাস্ট অ্যান্ড ক্লোজড ট্রান্জেকশন। এটি খোলার আর কোনো উপায় নেই।


আরও খবর



বাংলাদেশিদের চাকরি নিশ্চিত হয়ে ভিসা দেবে আমিরাত

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ৮৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে বৃহস্পতিবার (১৩ জুন) সৌজন্য সাক্ষাৎ করেছেন ঢাকায় নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) রাষ্ট্রদূত আবদুল্লাহ আলি আবদুল্লাহ খাসাইফ আল হামুদি।

সাংবাদিকদের ব্রিফ করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব নাঈমুল ইসলাম খান।

তিনি বলেন, সংযুক্ত আরব আমিরাত প্রতিশ্রুতি দিয়েছে যে তারা যেসব মানুষ (বাংলাদেশি) নেবে, তারা নিশ্চিত করে নেবে যে তাদের জন্য চাকরি অপেক্ষা করছে। মানে এমনভাবে নেবে না যে লোক নিয়েছে কিন্তু কাজ নেই বা চাকরি নেই।

প্রেস সচিব বলেন, প্রধানমন্ত্রী এবং আমিরাতের রাষ্ট্রদূত উভয়ই জোর দিয়েছেন যে অবৈধ ইমিগ্রেশন যাতে না হয়। উভয় পক্ষই এ ব্যাপারে আরও সতর্ক হওয়ার বিষয়ে একমত।

প্রতিমাসে বাংলাদেশ থেকে প্রায় ২০ হাজার মানুষ সংযুক্ত আরব আমিরাতে যাচ্ছে জানিয়ে দেশটির রাষ্ট্রদূত জানান, প্রতিদিন সংযুক্ত আরব আমিরাত প্রায় এক হাজার ভিসা ইস্যু করছে। যার মধ্যে সরাসরি ৫০০ এবং এজেন্টের মাধ্যমে ৫০০ ভিসা ইস্যু করা হচ্ছে।

শিগগির সংযুক্ত আরব আমিরাতের কয়েকজন মন্ত্রী বাংলাদেশ সফর করবেন জানিয়ে দেশটির রাষ্ট্রদূত বলেন, তারা (মন্ত্রীরা) বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও গভীর ও বিস্তৃত করতে নতুন নতুন ক্ষেত্র অনুসন্ধান করবেন।

রাষ্ট্রদূত বলেন, এরই মধ্যে দুই দেশের মধ্যে খুবই বিস্তৃত এবং গভীর সম্পর্ক রয়েছে। কিন্তু আমরা এই সম্পর্ককে আরও এগিয়ে নিতে চাই, নতুন উচ্চতায় নিতে চাই।

এসময় সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার দেশ সফরের আমন্ত্রণ জানান। তিনি জানান, সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান এবং প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাতে অধীর আগ্রহে অপেক্ষা করছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাতের উদ্যোক্তাদের বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিনিয়োগের আহ্বান জানান। এসময় সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত জানান, তার দেশের যেসব মন্ত্রী বাংলাদেশ সফরে আসবেন তারা এ বিষয়ে আলোচনা করবেন।

কনটেইনার টার্মিনালসহ বাংলাদেশে সংযুক্ত আরব আমিরাতের বিনিয়োগ ত্বরান্বিত করতে প্রধানমন্ত্রীর সহযোগিতা চান আবদুল্লাহ আলি আবদুল্লাহ খাসাইফ আল হামুদি। এ প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, সরকার সব সেক্টরে সবকিছু বাস্তবায়নের গতি ত্বরান্বিত করছে। গতি ত্বরান্বিত করতে আমরা সবকিছু করছি।

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত জানান, তার দেশের একটি কোম্পানি বাংলাদেশের সিভিল এভিয়েশনকে ‘অ্যাডভান্স প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম (এপিআইএস)’ সরবরাহের জন্য অপেক্ষা করছে।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব বলেন, এ বিষয়টি এগিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহ উদ্দিনকে দায়িত্ব দেন।


আরও খবর



সুনামগঞ্জে নদী থেকে কিশোরের লাশ উদ্ধার

প্রকাশিত:শনিবার ০১ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ৮৪জন দেখেছেন

Image

মোজাম্মেল আলম ভূঁইয়া-সুনামগঞ্জ:সুনামগঞ্জে নদী থেকে এক কিশোরের লাশ উদ্ধার করা হয়েছে বলে খবর পাওয়া গেছে। মৃত কিশোরের নাম- শাফিল মিয়া (১৮)। সে জেলার মধ্যনগর উপজেলার দক্ষিণ বংশীকুন্ডা ইউনিয়নের কাউহানী গ্রামের মৃত আলীনুর মিয়ার ছেলে।

আজ শুক্রবার (৩১ মে) সকাল ৯টায় নদীর পানিতে কিশোর শাফিল মিয়ার মৃতদেহ পানিতে ভেসে থাকতে দেখে থানায় খবর দেয় এলাকাবাসী। কিন্তু পুলিশ আসতে দেড়ী হওয়ার কারণে স্থানীয়রাই ওই কিশোরের লাশ নদী থেকে উদ্ধার করেছে।

এলাকাবাসী সূত্রে জানা গেছে- গতকাল বৃহস্পতিবার (৩০ মে) সন্ধ্যা সাড়ে ৭টার সময় মধ্যনগর উপজেলার দক্ষিণ বংশীকুন্ডা বাজার থেকে কাজ শেষ করে ছোট ইঞ্জিনের নৌকা যোগে নিজ বাড়িতে ফিরছিল কিশোর শাফিল মিয়া। কিন্তু পাশের শানুয়া গ্রামের সামনে আসার পর চলমান ইঞ্জিনের নৌকা থেকে হঠাৎ মনাই নদীতে ছিটতে পড়ে নিখোঁজ হয়ে যায় কিশোর শাফিল মিয়া।

আর এই ঘটনাটি তাৎক্ষনিক ভাবে চারদিকে জানাজানি হওয়ার পর স্থানীয় লোকজন ঘটনাস্থল ও তার আশেপাশে রাতভর নদীতে অনেক খোঁজাখুজি করে। কিন্তু নিখোঁজ কিশোর শাফিল মিয়াকে কোথাও খোঁজে পাওয়া যায়নি। অবশেষে আজ শুক্রবার (৩১মে) সকালে ঘটনাস্থল থেকে প্রায় ২শ মিটার দূরে মনাই নদীর পানিতে ওই কিশোরের মৃতদেহ ভাসতে দেখে থানায় জানানোর পর পুলিশ না আসার কারণে স্থানীয়রা নদী থেকে ওই কিশোরের লাশ উদ্ধার করে।

এঘটনার সত্যতা নিশ্চিত করে মধ্যনগর থানার ওসি মোহাম্মদ এমরান হোসেন সাংবাদিকদের জানান- নদীতে ডুবে কিশোর মৃত্যুর খবর জানতে পেরেছি। আমরা ঘটনাস্থল পরিদর্শন করে এব্যাপারে আইনগত পদক্ষেপ নেব।


আরও খবর



টিকটকার প্রিন্স মামুন গ্রেপ্তার ধর্ষণ মামলায়

প্রকাশিত:মঙ্গলবার ১১ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ১২০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:টিকটকার আব্দুল্লাহ আল মামুন ওরফে প্রিন্স মামুনকে (২৫) গ্রেপ্তার করেছে কুমিল্লার পুলিশ লায়লা আখতার ফারহাদের ধর্ষণ মামলায় ।

আজ মঙ্গলবার (১১ জুন) তাকে ঢাকার সিএমএম আদালতে হাজির করা হবে।

প্রিন্স মামুনের বিরুদ্ধে লায়লা আখতার রাজধানীর ক্যান্টনমেন্ট থানায় ফৌজদারি বিধির ৩২৩, ৩০৭ ও ৫০৬ ধারায় মামলা দায়ের করেন। মামলা নম্বর ০৫(১২)২০২৩)। পরবর্তীতে আইনি পদক্ষেপ হিসেবে আদালত থেকে প্রিন্স মামুনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

এ ব্যাপারে সোশ্যাল মিডিয়ার পরিচিত মুখ প্রিন্স মামুন সংবাদমাধ্যমকে তখন বলেন, গত ডিসেম্বরে মাঝরাতে লায়লা ও আমার মধ্যে কিছুটা ভুল বোঝাবুঝি হয়েছিল। তখন উত্তেজিত হয়ে হাতাহাতির ঘটনাও ঘটে। যা পরবর্তীতে মামলায় গড়ায়। বিষয়টি এখন আইনিভাবে মোকাবিলা করব আমি। যিনি মামলা করেছেন তিনি বলেছিলেন মামলাটি তুলে নেবেন। এ কারণে আমিও আর আদালতে কোনো হাজিরা দেইনি। আর আদালতে হাজিরা না দেওয়ার জন্যই আমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে।


আরও খবর



সৈয়দপুরে গভীর রাতে অগ্নিকান্ডে দুটি পরিবার সর্বস্বান্ত

প্রকাশিত:শনিবার ০৮ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ৬২জন দেখেছেন

Image

জহুরুল ইসলাম খোকন সৈয়দপুর( নীলফামারী) প্রতিনিধি:নীলফামারীর সৈয়দপুরে গভীর রাতে এক পল্লীতে ভয়াবহ অগ্নিকান্ডে দুটি পরিবার সর্বস্বান্ত হয়েছে। অগ্নিকান্ডে দুটি পরিবারের বসতঘর, আসবাবপত্রসহ প্রায় দুই লাখ টাকার মালামাল পুড়ে ছাই হয়ে গেছে । বর্তমানে ক্ষতিগ্রস্তরা খোলা আকাশের নীচে বসবাস করছেন।

এলাকাবাসী জানায়, শুক্রবার দিনগত রাত ৩টা ৩০মিনিটে সৈয়দপুর উপজেলার খাতামধুপুর ইউনিয়নের হামুরবাজার সংলগ্ন বৈরাগীপাড়ায় ওই অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এতে ওই এলাকার শ্রীকৃষ্ণ মহন্ত ও শ্রীমহন্ত নামে দুজনের বসতঘর, আসবাবপত্র, ধান, চাল, নগদ অর্থ, ইজিবাইকসহ দুই লাখ টাকার মালামাল পুড়ে ছাই হয়। খবর পেয়ে পাশের তারগঞ্জ দমকল বাহিনী ঘটনাস্থলে পৌছে আগুন নিয়ন্ত্রনে আনে। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে ওই অগ্নিকান্ডের ঘটনা ঘটে বলে জানা যায় ।

সৈয়দপুরের খাতামধুপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাসুদ রানা পাইলট সত্যতা নিশ্চিত করে জানান, অগ্নিকান্ডের ঘটনাটি উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ইউএনও কে অবহিত করা হয়েছে। অল্প দিনেই ক্ষতিগ্রস্তদের সাহায্য দেয়া হবে বলে জানান তিনি। 


আরও খবর

ভোলায় "রাসেল ভাইপার" আতঙ্ক

বুধবার ১৯ জুন ২০২৪




ডুমনী’তে ৫ পরিবারের বাড়ি ঢুকার রাস্তায় জোরপূর্বক বাউন্ডারির ওয়াল করে জমি দখলের অভিযোগ!

প্রকাশিত:শুক্রবার ৩১ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ২৩১জন দেখেছেন

Image
মারুফ সরকার, স্টাফ রিপোর্টার:সাম্প্রতিক সময়ে খিলক্ষেত থানাধীন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৪৩ নং ওয়ার্ডের ৭৬১৫/১৬ নং দাগের আহবর ডুমনী বাজারে ভুক্তভোগী মোহাম্মদ আনোয়ারুল আজিম(৪৩)রফিকুল ইসলাম,কালীপদ রায়,এম এ আজিম,আসদ্দর আলী,বিল্লালুর রহমারসহ বেশ কয়েকজন ক্রয়কৃত জায়গার সামনে দখল করার উদ্দোশ্যে জোরপূর্বক ওয়াল নির্মান করেছেন দীপু  ও তার সহযোগি মধু। তাদের ওয়াল ব্যবহারের কারনে পিছনে পড়া ৫/৬ জন পরিবারের জীবন শেষ সম্ভল টাকা জমিয়ে  বাড়ি নির্মানের জন্য জীবনের শেষ ঠিকানাটি এখন বেদখলে চলে যাচ্ছে বলে তারা অভিযোগ করেছেন। তাদের পিছনে রেখে ওয়াল নির্মান করেছেন দিপু ও মধু । ভুক্তভোগিরা অনেক আকুতি মিনতি করলে তারা কোনে কর্ণপাত করে নি তারা।আজ তাদের জন্য পাঁছ ছয় টি পরিবার  খুব অসহায় অবস্থায়  জীবন যাপন করছে।

তাদের ক্রয়কৃত জায়গা জোরপূর্বক দখল নেওয়ার অভিযোগ উঠেছে তাদের এই দুই  প্রতিবেশী সাইদুর রহমান দিপু’ ও মধুর বিরুদ্ধে। 

অভিযোগে ভুক্তভোগী মোহাম্মদ আনোয়ারুল আজিম ও টিটু ও রফিকুল ইসলামের স্ত্রী সাংবাদিকদের জানান আমার প্রতিবেশী সাইদুর রহমান দিপু  ও তার মুল সহযোগি মধু আমার ক্রয়কৃত সম্পত্তি যার দাগ নং-৪৫৭৯/৮০ (চালা ও ভিটা) হোল্ডি নং-৪৬-৪৪ খতিয়ান নং-১১১১২, ডুমনী আহবর খানা-খিলক্ষেত ঢাকায় ডিজিটাল সার্ভেয়ার দিয়ে মেপে সাইনবোট এবং পিলার লাগানো হয়।গত ১৮ সেপ্টেম্বর-২৩ ইং তারিখে সকাল ১১ ঘটিকার সময় আমার জমিতে গিয়ে দেখি উক্ত সিমানা পিলার এবং সাইবোড নাই। আমার মনে হয় বিবাদী উক্ত সিমানা পিলার কৌসলে সরিয়ে ফেলেছেন। এবং বিবাদী আমার জায়গা জোরপূর্বক দখল করার পায়তারা করতেছেন।এমতাবস্থায় আমার চাকুরী জীবনের জমানো কিছু টাকা দিয়ে ক্রয়কৃত জায়গাটি সাইদুর রহমান দিপুর হাত থেকে রক্ষা পেতে আইনের আশ্রায় নিতে আমি বাধ্য হয়েছি বলে ও জানান তিনি ।

সরেজমিন গিয়ে দেখা যায়,সাইদুর রহমান দিপু  ও মধু নিজ এলাকায় ডুমনীতে ত্রাসের রাজত্ব্য কায়েম করেন।অত্র ওয়ার্ডের অসংখ্য মানুষের ক্রয়কৃত জায়গা জোরপূর্বক নিজের নামে নেওয়ার অভিযোগ আছে তার বিরুদ্ধে ।নাম প্রকাশে অনুচ্ছুক ডুমনী এলাকার এক স্থানীয় বাসিন্দা বলেন সাইদুর রহমান দিপুর পেশায় একজন ঠিকাদার সাধারন মানুষকে নয় ছয় বলে তাদের ক্রয়কৃত জমি নিজের নামে করে নেন তিনি।

উল্লেখ্য যে উক্ত জমি গুলো ২০০০ সালে মধু কিনে দিয়ে ছিলো পাঁচজন ভুক্তভোগিকে ।জমি কেনার সময় স্বাক্ষী হিসেবে সই করেছেন মধু।তখন পায়ে হেটে যাওয়া যেতো জমি গুলোতে তখন জমি গুলোতে দুই দাগের মাঝে আইল ছিল।

বর্তমানে জায়গা গুলো দিপু এবং মধু জোরপূর্বক ভোগ দখল করার উদ্দ্যাশে গেইট দিয়ে যাওয়ার রাস্তা বন্ধ করেছে বলে অভিযোগ করেন ভুক্তভোগিরা। 

ডিএমপি খিলক্ষেত থানার ওসি হুমায়ন এর কাছে জানতে চাইলে তিনি বলেন এই বিষয়ে আমাদের থানায় কিছুদিন আগে একটা অভিযোগ হয়েছে স্থানীয় কাউন্সিলর এর সাথে কথা বলে আমরা তদন্ত সহিত ব্যবস্থা নিবো যাতে ভুক্তভোগী মোহাম্মদ আনোয়ারুল আজিম তার ক্রয়কৃত জায়গা টি বুজে পায় ।

এ ব্যাপারে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৪৩ নং ওয়ার্ড কাউন্সিলর মো.শরিফুল ইসলাম জানান,এই বিষয়ে আমার খিলক্ষেত থানার ওসির সাথে কথা হয়েছে দুই পক্ষের সাথে কথা হয়ে সময় করে দুইপক্ষকে থানায় বা আমার অফিসে বসে যার জায়গা তাকে বুজিয়ে দেওয়ার ব্যবস্থা করবো।
তিনি আরো বলেন বর্তমান দেশরত্ন শেখ হাসিনা সরকার কারো জমি জোরপূর্বক দখল বা ভাংচুর করা হলে তার বিরুদ্ধে যথাযত ব্যবস্থা নেওয়ার অনুমতি দিয়েছেন ।

এ বিষয়ে অভিযুক্ত সাইদুর রহমান দিপুর কাছে জানতে চাইলে পুরো বিষয়টি তিনি অস্বীকার করে বলেন যার জায়গা যতটুকু তিনি ততোটুকু পাবেন জোরপূর্বক কারো জমি তিনি দখল করে রাখেন নি বলে জানান।

অন্যদিকে দিপুর আরেক সহযোগি মধুর কাছে এবিষয়ে জানতে একাধিকবার ফোন দিলেও ফোন রিসিভ করে নি।

আরও খবর

ভোলায় "রাসেল ভাইপার" আতঙ্ক

বুধবার ১৯ জুন ২০২৪