Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

সৌদিতে বাস দুর্ঘটনায় নিহত বাংলাদেশির সংখ্যা বেড়ে ১৩

প্রকাশিত:বুধবার ২৯ মার্চ ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২৮৬জন দেখেছেন

Image

কূটনৈতিক প্রতিবেদক ;সৌদি আরবের আসির প্রদেশে বাস দুর্ঘটনায় এখন পর্যন্ত ১৩ বাংলাদেশি ওমরাহ যাত্রী নিহত হওয়ার খবর নিশ্চিত হওয়া গেছে। এ ঘটনায় আহত আরও ১৭ বাংলাদেশিকে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। আজ বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

নিহত ১৩ বাংলাদেশি হলেন- নোয়াখালীর সেনবাগের মো. শরিয়ত উল্লাহর ছেলে শহিদুল ইসলাম, কুমিল্লার মুরাদনগরের আব্দুল আওয়ালের ছেলে মামুন মিয়া, নোয়াখালীর মোহাম্মদ হেলাল, লক্ষ্মীপুরের সবুজ হোসাইন, কুমিল্লার মুরাদনগরের রাসেল মোল্লা, কক্সবাজারের মহেশখালীর মো. আসিফ, গাজীপুরের টঙ্গীর আব্দুল লতিফের ছেলে মো. ইমাম হোসাইন রনি, চাঁদপুরের কালু মিয়ার ছেলে রুক মিয়া, কক্সবাজারের মহেশখালীর সিফাত উল্লাহ, কুমিল্লার দেবীদ্বারের গিয়াস হামিদ, যশোরের কাওসার মিয়ার ছেলে মোহাম্মদ নাজমুল, যশোর ইস্কান্দারের ছেলে রনি ও কক্সবাজারের মোহাম্মদ হোসেন।

আহত ১৭ বাংলাদেশির মধ্যে বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন- চট্টগ্রামের সীতাকুণ্ডের আবুল বাশারের ছেলে সালাহউদ্দিন, ভোলার বুরহান উদ্দিন উপজেলার আল আমিন, লক্ষ্মীপুরের রায়পুরের সিরাজুল্লাহর ছেলে মিনহাজ, চাঁদপুরের কচুয়ার মো. জয়নালের ছেলে জুয়েল, মাগুরার শালিকার জাকির মোল্লার ছেলে আফ্রিদি মোল্লা (পাসপোর্ট নং: EA0231718), লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জের আবু সাইদের ছেলে মো. রিয়াজ, মো. সেলিম (পাসপোর্ট নং: A03459571), কুমিল্লার লাকসামের আইয়ুবি আলীর ছেলে দেলোয়ার হোসাইন, মুরাদনগর উপজেলার আব্দুল মালেকের ছেলে ইয়ার হোসাইন, মো. জজ মিয়ার ছেলে মো. জাহিদুল ইসলাম, নোয়াখালীর সেনবাগের আব্দুল লতিফের ছেলে মোহাম্মদ শাহাবুদ্দিন, মাগুরার মোহাম্মদপুরের ফজলুর রহমানের ছেলে মিজানুর রহমান ও যশোর সদরের কাজী আনোয়ার হোসাইনের ছেলে মো. মোশাররফ হোসাইন।

এ ছাড়া প্রয়োজনীয় চিকিৎসা নিয়ে হাসপাতাল ত্যাগ করেছেন আব্দুল হাই, রানা, হোসাইন আলী ও কুদ্দুস।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন জানিয়েছেন, সৌদি আরবে যে বাস দুর্ঘটনা ঘটেছে, সেই বাসে ৪৭ জন যাত্রী ছিলেন। এর মধ্যে বাংলাদেশি নাগরিক ছিলেন ৩৫ জন। বাস দুর্ঘটনায় ১৮ বাংলাদেশি আহত হয়েছেন। তাদের মধ্যে ১৭ জনকে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়। নিহত হয়েছেন ১৩ বাংলাদেশি।

এ ছাড়া বাসে ভিন্ন দেশি ১২ জন যাত্রীর মধ্যে পাঁচজনকে মৃত এবং সাতজনকে আহত অবস্থায় বিভিন্ন হাসপাতালে শনাক্ত করা সম্ভব হয়েছে।

সূত্র জানায়, সৌদি আরবের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় আসির প্রদেশে যাত্রীবাহী বাস দুর্ঘটনায় ওমরাহ যাত্রীরা নিহত হয়েছেন। গত ২৭ মার্চ ওমরাহ যাত্রী বহনকারী বাসটি একটি সেতুতে দুর্ঘটনার কবলে পড়ে। একপর্যায়ে বাসটি উল্টে আগুন ধরে এই হতাহতের ঘটনা ঘটে।

গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়, ব্রেক কাজ না করায় একটি সেতুর সঙ্গে সংঘর্ষে উল্টে গিয়ে বাসটিতে আগুন ধরে যায়। আসির প্রদেশের আকাবা শার এলাকায় এ দুর্ঘটনা ঘটে। হতাহতরা ওমরাহ পালন করতে মক্কায় যাচ্ছিলেন।


আরও খবর



পপুলার লাইফ শুধু গ্রাহকদের থেকে প্রিমিয়াম আনে না, সময় মত দাবীও পরিশোধ করে: মোহাম্মদ জহিরুল ইসলাম চৌধুরী

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১০১জন দেখেছেন

Image
এস এম শফিকুল ইসলাম,জয়পুরহাটঃসময়মতো বীমা দাবি পরিশোধসহ গ্রাহক সেবা দেয়ার মাধ্যমে প্রিমিয়াম আয় গত বছরের তুলনায় তিনগুণ বৃদ্ধি করার জন্য  উন্নয়ন কর্মী কর্মকর্তাদের প্রতি আহবান জানিয়ে পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোহাম্মদ জহিরুল ইসলাম চৌধুরী বলেছেন, পপুলার লাইফ শুধু গ্রাহকদের থেকে প্রিমিয়াম আনে না সময় মতো দাবীও পরিশোধ করে। পপুলার লাইফে শুধু বীমার গ্রাহক আনা বড় কথা নয়, প্রতিটি গ্রাহককে সেবা দেয়া জরুরি। পপুলার লাইফের কোন বীমা দাবি যেন বকেয়া না থাকে সে বিষয়ে কোম্পানীর ম্যানেজমেন্টের প্রতি আহবান জানান  ।

মঙ্গলবার (৬ মার্চ) বেলা ১২ টায় পর্যটন নগরী  কক্সবাজারে হোটেল সী প্যালেস এর হল রুমে  অনুষ্ঠিত বীমাদাবীর চেক হস্তান্তর ও বার্ষিক বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে  তিনি এসব কথা বলেন। কোম্পানীটির বীমাদাবীর চেক হস্তান্তর ও  বার্ষিক সম্মেলনে সভাপতিত্ব করেন পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, বাংলাদেশ ইনস্যুরেন্স ফোরামের প্রেসিডেন্ট ও বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী সদস্য  বি এম ইউসুফ আলী।
 
সিইও বি এম ইউসুফ আলী বলেন,পপুলার লাইফ দুই দশকে প্রায় ৫০ লাখ গ্রাহককে ৬ কোটি টাকা বীমাদাবী পরিশোধ করেছে। এই বীমা দাবী পরিষদের মাধ্যমে ৫০ লাখ পরিবারের পাশে দাঁড়িয়েছে পপুলার লাইফ। এটা এক প্রকারের মানব সেবা।  আগামী (২০২৪-২০২৫) ২ বছরে পপুলার লাইফে ৫০ হাজার লোক বিভিন্ন পদে নিয়োগ করা হবে জানিয়ে বীমা কর্মীদের উদ্দেশ্যে  বলেন, এ বছর আমাদের যে টাগের্ট পূরণ হয়েছে তার চেয়ে ৩ গুণ টার্গেট যেন আগামী বছরে পূরণ করা যায় সেভাবে আমাদের সবাইকে কাজ করতে হবে।অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক  বি এম শওকত আলী।

ব্যবস্থাপনা পরিচালক সিইও বি এম ইউসুফ আলী বলেন, দেশের বীমা খাতের উন্নয়নে সরকার জাতীয় বীমা দিবস ঘোষণা করেছে। এখন মানুষের মাঝে বীমা সম্পর্কে সচেতনতা বাড়ছে। ঘরে ঘরে মানুষ বীমা করছে। বীমার প্রতি মানুষের ইতিবাচক মনোভাব তৈরি হচ্ছে।  
তিনি বলেন, শিক্ষার্থীদের ঝড়ে পড়া রোধ করতে সরকার বঙ্গবন্ধু শিক্ষা বীমা চালু করেছে। এই বীমার আওতায় সারাদেশে সরকারি ও এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বঙ্গবন্ধু শিক্ষাবীমা করতে পপুলার লাইফ ইনস্যুরেন্স কর্মকর্তাদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।
তিনি বলেন, দেশে সবচেয়ে মর্যাদাবান পেশা বীমা। বঙ্গবন্ধু যে পেশা বেছে নিয়েছিলেন, আমরা সে পেশায় আছি। বঙ্গবন্ধুর জন্ম না হলে আমরা এখানে সম্মেলন করতে পারতাম না। মাননীয় প্রধানমন্ত্রী নিজেকে বীমা পরিবারের সদস্য মনে করেন। এটা আমাদের গর্ব।তিনি আরো বলেন, বর্তমান প্রধানমন্ত্রী দেশের বীমা খাতের জন্য সবচেয়ে বেশি অগ্রণী ভূমিকা পালন করছেন।  এই সরকারের আমলে বীমা আইন ২০১০ হয়েছে। বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ গঠন হয়েছে এই সরকারের আমলে। বীমা খাতের উন্নয়ন ত্বরান্বিত করতে নতুন নতুন পদক্ষেপ নিচ্ছেন।

পপুলার লাইফ ইনস্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও  বি এম ইউসুফ আলী বলেন, আমাদের কোম্পানীর যারা মালিক রয়েছেন তারা সবাই সম্ভ্রান্ত পরিবারের এবং দেশের প্রতিষ্ঠিত ব্যবসায়ী। আমাদের কোম্পানির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান একজন একুশে পদক প্রাপ্ত ব্যক্তিত্ব। আমাদের অন্যান্য মালিকরাও সমাজের সমাদৃত ব্যক্তিত্ব। পপুলার লাইফের মালিকদের কেউই ডিভিডেন্ট বা বিশেষ কোন মুনাফার জন্য তারা কোম্পানী গড়েননি। মূলত গ্রাহকসেবার মধ্য দিয়ে দেশের অর্থনীতিতে ভূমিকা রাখতেই তারা পপুলার লাইফ প্রতিষ্ঠা করেছেন। আমরাও সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছি। আমরা শুধু বীমার ব্যবসাই করি না। সমাজসেবামূলক কাজও করে যাচ্ছি।

এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন  পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডর অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ( প্রধান নিরীক্ষক) নন্দন ভট্টাচার্য, পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের একক বীমা প্রকল্পের  উর্দ্ধতন  উপ-ব্যবস্থাপনা পরিচালক (ব্রাঞ্চ কন্ট্রোল) সৈয়দ মোতাহার হোসেন, উর্দ্ধতন  উপ-ব্যবস্থাপনা পরিচালক নওশের আলী নাঈম, উর্দ্ধতন  উপ-ব্যবস্থাপনা পরিচালক হাবিবুর রহমান, আল আমিন বীমা প্রকল্পের উর্দ্ধতন  উপ-ব্যবস্থাপনা পরিচালক আবু তাহের, জনপ্রিয় বীমা প্রকল্পের উপ-ব্যবস্থাপনা পরিচালক কামাল হোসেন মহসিন,  ইসলামী ডিপিএস প্রকল্পের উপ-ব্যবস্থাপনা পরিচালক খলিলুর রহমান দুলাল, আল বারাকাহ ইসলামী ডিপিএস প্রকল্পের উর্দ্ধতন নির্বাহী পরিচালক ও প্রকল্প  পরিচালক সেলিম মিয়া, পপুলার ডিপিএস  প্রকল্পের নির্বাহী পরিচালক ও প্রকল্প পরিচালক আবু মঈদ শাহীন, আল বারাকাহ ইসলামী একক বীমা প্রকল্পের উর্দ্ধতন নির্বাহী পরিচালক ও প্রকল্প  পরিচালক  মোহাম্মদ এনামুল হক, আল আমিন বীমা প্রকল্পের নির্বাহী পরিচালক ও প্রকল্প পরিচালক মোখলেছুর রহমান, আল বারাকা ইসলামী একক বীমা প্রকল্পের নির্বাহী পরিচালক ও প্রকল্প পরিচালক মাহাবুবুর রহমান, ইসলামী ডিপিএস প্রকল্পের  প্রকল্প  পরিচালক সোলায়মান হোসেন সোহাগ, আল আমিন বীমা প্রকল্পের প্রকল্প পরিচালক মাসুদ রানা, সাইফুল ইসলাম রুবেল  সহ কোম্পানীর অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাগণ।
অনুষ্ঠান শেষে প্রধান অতিথি কোম্পানিটির চেয়ারম্যান মোঃ জহিরুল ইসলাম চৌধুরী মেয়াদ উত্তীর্ণ বীমা গ্রাহকদের হাতে বীমাদাবীর চেক হস্তান্তর করেন।পরে সন্ধ্যায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন দেশের বিখ্যাত গায়ক নকুল কুমার বিশ্বাস সহ বিভিন্ন শিল্পীবৃন্দ।

আরও খবর



দেশের জনসংখ্যা ১৭ কোটি ১৫ লাখ ৯০ হাজার

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১১১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রোববার (২৪ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর অডিটোরিয়ামে ‘বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস ২০২৩’- ফলাফল প্রকাশ অনুষ্ঠানে জনশুমারি ও গৃহগণনা ২০২২-এর ভিত্তিতে ১ জানুয়ারি ২০২৪ সালে প্রাক্কলিত জনসংখ্যা দাঁড়িয়েছে ১৭ কোটি ১৫ লাখ ৯০ হাজার। যেখানে নারী ৮ কোটি ৭৩ লাখ ৯০ হাজার এবং পুরুষ ৮ কোটি ৪২ লাখ, এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপত্বিতে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার।

এতে বিশেষ অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন ও পরিসংখ্যান অধিদপ্তরের মহাপরিচালক সাহান আরা বানু।

সংস্থাটির দেওয়া তথ্য অনুযায়ী, বাংলাদেশে সর্বশেষ চূড়ান্ত জনসংখ্যা ছিল ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন। সে হিসাবে দেশে নতুন করে জনসংখ্যা বেড়েছে ১৭ লাখ ৬১ হাজার ৮৯ জন।


আরও খবর



ডোমারে উপজেলা পর্যায়ে জানো প্রকল্পের সাফল্যকথা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৮০জন দেখেছেন

Image

ডোমার (নীলফামারী) প্রতিনিধি:আনিছুর রহমান মানিক, ডোমার (নীলফামারী)নীলফামারীর ডোমারে জয়েন্ট এ্যাকশন ফর নিউট্রিশন আউটকাম জানো প্রকল্প আয়োজিত উপজেলা পর্যায়ে জানো প্রকল্পের সাফল্যকথা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (০৪ মার্চ) সকাল ১১টায় ডোমার উপজেলা পরিষদ হলরুমে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল আলম (বিপিএএ)। ইএসডিও জানো প্রকল্পের সহকারী প্রকল্প ব্যাবস্থাপক পোরসিয়া রহমান এর সঞ্চালনায় অতিথি হিসাবে উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল মাকে সরকার, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা তবিবুর রহমান, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নজরুল ইসলাম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শাকেরিনা বেগম, শিক্ষক বানেশ^র রায়, সংবাদিক আনিছুর রহমান মানিক প্রমূখ বক্তব্য রাখেন।

উল্লেখ্য- জয়েন্ট এ্যাকশন ফর নিউট্রশন আউটকাম জানো প্রকল্পটি ইউরোপীয় ইউনিয়ন ও অষ্ট্রিয়ার ডেভলপমেন্ট কর্পোরেশনের আর্থিক সহায়তায় কেয়ার বাংলাদেশ ও প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর কারিগরি সহায়তা নিয়ে বে-সরকারি উন্নয়ন সংস্থা ইকো সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন(ইএসডিও) রংপুর ও নীলফামারী জেলায় সরকারের জাতীয় পুষ্টি পরিকল্পনা বাস্তবায়নের জন্য মাঠ পর্যায়ের সরকারের সহায়ক শক্তি হিসেবে কাজ করে এলাকায় ব্যপক সাড়া জাগিয়েছে।


আরও খবর



সিরাজগঞ্জে মেডিকেল শিক্ষকের হাতে ছাত্র গুলিবিদ্ধ

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১১৮জন দেখেছেন

Image
রাকিব সিরাজগঞ্জ প্রতিনিধি:সিরাজগঞ্জ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ ও হাসপাতালে শিক্ষকের হাতে মেডিকেলের ছাত্র গুলিবিদ্ধ হয়েছে।সোমবার (৪মার্চ) বিকেল ৩ ঘটিকার ফরেনসিক মেডিসিন আইটেম ক্লাশ চলাকালিন সময়ে এ দূর্ঘটনা ঘটে।

কলেজ ছাত্রছাত্রী ও প্রত্যক্ষদর্শীরা জানায়, ডা.রায়হান শরিফ বিভিন্ন সময়ে ছাত্রছাত্রীদের কুপ্রস্তাব ও ভয়ভীতি দেখিয়ে আসতো। এ বিষয়ে ওই শিক্ষকের বিরুদ্ধে উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে  অভিযোগ দিলেও কলেজ কর্তৃপক্ষ কোন পদক্ষেপ নেয়নি। এমনিক ডা. রায়হান শরিফ কমিউনিটি মেডিসিনের শিক্ষক হওয়ার স্বত্তেও তার নিজস্ব ক্ষমতা দেখিয়ে ফরেনসিক বিভাগে তিনি ক্লাস নিয়ে থাকেন। ক্লাস চলাকালীন সময় ছাড়াও প্রায় সময়ই তিনি পিস্তল নিয়ে চলাফেরা করতেন। আজ বিকেলে ক্লাশ চলাকালিন সময়ে দেশীয় পিস্তল ও ১০ থেকে ১৩ টা দেশীয় ধারালো চাকু নিয়ে হঠাৎ করে ক্লাসের সময় শিক্ষক ৮ম ব্যাচের  ২০২১-২২ শিক্ষাবর্ষের ৩য় বর্ষের ছাত্র আরাফাত আমিন তমালকে গুলি করে। আত্মচিৎকারের খবর শুনে সবাই এগিয়ে আসলে  ডা. রায়হান শরিফকে তালাবদ্ধ করে রাখা হয় ও ছাত্র তমালকে হাসপাতালের জরুরী বিভাগে ভর্তি করা হয়েছে। এই প্রতিবেদন তৈরী করা পর্যন্ত ওই শিক্ষকের বিচার চেয়ে মেডিকেলের ছাত্রছাত্রী বিচার দাবীতে আন্দোলন করছে ও পরিস্থিতি নিয়ন্ত্রন আনতে আইনশৃঙ্খলা বাহিনী সার্বক্ষনিক পর্যবেক্ষনে রয়েছেন।

আরও খবর



হাইতির প্রধানমন্ত্রী পদত্যাগ করলেন

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১২৯জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি কয়েক সপ্তাহ ধরে চলমান সহিংসতার জেরে অবশেষে পদত্যাগ করলেন।

সোমবার (১১ মার্চ) গায়ানার প্রেসিডেন্ট ও ক্যারিবিয়ান কমিউনিটির চেয়ারম্যান মোহাম্মদ ইরফান আলী এ তথ্য জানিয়েছেন।

হাইতির রাজনৈতিক উত্তরণ নিয়ে আলোচনার জন্য সোমবার জ্যামাইকার রাজধানী কিংস্টনে বৈঠক করেন আঞ্চলিক নেতারা। এ বৈঠকের পর হেনরির পদত্যাগের তথ্য জানান ক্যারিবিয়ান কমিউনিটির চেয়ারম্যান।

আনুষ্ঠানিকভাবে শুক্রবার (১৫ মার্চ) পদত্যাগ পত্র জমা দেবেন তিনি।

পদত্যাগের ঘোষণা দিয়ে এক ভিডিও বার্তায় হাইতিয়ানদের শান্ত থাকার আহ্বান জানান হেনরি। তিনি বলেন, দেশ চালানোর জন্য নতুন কাউন্সিল গঠনের সঙ্গে সঙ্গেই পদত্যাগ করবে তার সরকার।

সশস্ত্র গ্যাং দল বাড়ি ফিরতে বাধা দেওয়ায় এবং বিমানবন্দরগুলোতে হামলা চালানোয় পুয়ের্তো রিকোতে আটকা পড়েছেন তিনি। তার পদত্যাগের খবরের পর সামাজিক যোগাযোগমাধ্যমে হাইতিয়ানদের উৎসব করতে দেখা যায়।

২০২১ সালের জুলাই মাসে সাবেক প্রেসিডেন্ট মইসি হত্যাকাণ্ডের পর, অন্তর্র্বতীকালীন সরকার হিসেবে হাইতির দায়িত্ব নেন তিনি। নির্বাচন ছাড়াই দীর্ঘদিন তার ক্ষমতায় থাকা নিয়ে প্রশ্ন ওঠে। কিন্তু নিরাপত্তা পুনরুদ্ধারের অভিযোগে বারবার নির্বাচন স্থগিত করেছেন তিনি।

হাইতিতে গ্যাং দলের সহিংসতার জেরে মাসব্যাপী জরুরি অবস্থা ও কারফিউ চলছে।

 খবর: রয়টার্সের


আরও খবর