Logo
আজঃ শনিবার ২৫ মে ২০২৪
শিরোনাম

সৌদি আরব রমজানে ১০ লাখ কপি কোরআন বিদেশে বিতরণ করবে

প্রকাশিত:সোমবার ০৬ মার্চ ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ৩২০জন দেখেছেন

Image

অনলাইন ডেস্ক: আসন্ন মাহে রমজানে পবিত্র কোরআনের ১০ লাখ কপি বিদেশে বিতরণে বিষয়ে অনুমোদন দিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান। আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল রোববার তিনি এই অনুমোদন দিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, কোরআনের বিভিন্ন আকারের কপি বিতরণ করা হবে এবং এতে ৭৬ এর বেশি ভাষায় কোরআনের অনুবাদ করা কপি থাকছে। এ কপিগুলো মুদ্রন করেছে মদিনার বাদশাহ ফাহাদ গ্লোরিয়াস কোরআন প্রিন্টিং কমপ্লেক্স।

বিশ্বের ২২টি দেশের ইসলামিক কেন্দ্রে এসব কোরআনের কপি দেওয়া হবে।

রমজানেই সংশ্লিষ্ট দেশগুলোয় কোরআনের কপি পৌঁছে দিতে প্রস্তুতি শুরু করেছেন বলে জানিয়েছেন সৌদি আরবের ইসলাম, দাওয়াত ও দিকনির্দেশনা–বিষয়ক মন্ত্রী শেখ আবদুল লতিফ বিন আবদুল আজিজ আল-শেখ।


আরও খবর



পপুলার লাইফ ইনস্যুরেন্সের মাসিক সমন্বয় সভা ও বীমাদাবীর চেক হস্তান্তর

প্রকাশিত:মঙ্গলবার ২১ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৪ মে 20২৪ | ৫৭জন দেখেছেন

Image

এস এম শফিকুল ইসলাম, জয়পুরহাট প্রতিনিধিঃপপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের  উন্নয়ন কর্মকর্তাদের নিয়ে মাসিক সমন্বয় সভা  ও বীমাদাবীর চেক হস্তান্তর  অনুষ্ঠিত হয়েছে।

গতকাল সকালে ঢাকায় মতিঝিলে কোম্পানীর প্রধান কার্যালয়ে মিটিং রুমে এ মাসিক সমন্বয় সভা ও বীমাদাবীর চেক হস্তান্তর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক বি এম শওকত আলীর  সভাপতিত্বে মেয়াদ উত্তীর্ণ বীমাদাবীর চেক হস্তান্তর ও সমন্বয় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য  রাখেন পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, বাংলাদেশ ইনস্যুরেন্স ফোরামের প্রেসিডেন্ট ও বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশনের কার্য নির্বাহী সদস্য  বি এম ইউসুফ আলী। 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের একক বীমা প্রকল্পের  উর্দ্ধতন  উপ-ব্যবস্থাপনা পরিচালক (ব্রাঞ্চ কন্ট্রোল) সৈয়দ মোতাহার হোসেন, উর্দ্ধতন  উপ-ব্যবস্থাপনা পরিচালক ( উন্নয়ন প্রশাসন) নওশের আলী নাঈম, উর্দ্ধতন  উপ-ব্যবস্থাপনা পরিচালক হাবিবুর রহমান, আল আমিন বীমা প্রকল্পের উর্দ্ধতন  উপ-ব্যবস্থাপনা পরিচালক আবু তাহের, জনপ্রিয় বীমা প্রকল্পের উপ-ব্যবস্থাপনা পরিচালক কামাল হোসেন মহসিন,  ইসলামী ডিপিএস প্রকল্পের উপ-ব্যবস্থাপনা পরিচালক খলিলুর রহমান দুলাল,  আল বারাকা ইসলামী বীমা প্রকল্পের উপ-ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ সুলতান মাহমুদ।

এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, আল বারাকাহ ইসলামী ডিপিএস প্রকল্পের উর্দ্ধতন নির্বাহী পরিচালক ও প্রকল্প  পরিচালক সেলিম মিয়া, জনপ্রিয় একক বীমা প্রকল্পের  উর্দ্ধতন নির্বাহী পরিচালক ও প্রকল্প পরিচালক জাহাঙ্গীর হোসেন, পপুলার ডিপিএস  প্রকল্পের নির্বাহী পরিচালক ও প্রকল্প পরিচালক আবু মঈদ শাহীন, আল বারাকাহ ইসলামী একক বীমা প্রকল্পের উর্দ্ধতন নির্বাহী পরিচালক ও প্রকল্প  পরিচালক  মোহাম্মদ এনামুল হক, আল আমিন বীমা প্রকল্পের নির্বাহী পরিচালক ও প্রকল্প পরিচালক মোখলেছুর রহমান, আল বারাকা ইসলামী একক বীমা প্রকল্পের নির্বাহী পরিচালক ও প্রকল্প পরিচালক মাহাবুবুর রহমান।

প্রশিক্ষণ  কর্মশালা শেষে মেয়াদ উত্তীর্ণ বীমা গ্রাহকের হাতে বীমাদাবীর চেক হস্তান্তর করেন অনুষ্ঠানের প্রধান অতিথি কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও বি এম ইউসুফ আলী।


আরও খবর



মোরেলগঞ্জে যুবককে কুপিয়ে হত্যার চেষ্টা

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ মে ২০২৪ | ১৩৪জন দেখেছেন

Image
শেফালী আক্তার রাখি,মোরেলগঞ্জ প্রতিনিধি:বাগেরহাটের মোরেলগঞ্জে মিরাজ মোল্লা (৩০) নামের যুবককে কুপিয়ে হত্যার চেষ্টা করেছে তার শত্রু পক্ষের লোকেরা। রবিবার দিবাগত রাত ১ টার দিকে বদনীভাঙ্গা গ্রামে এ ঘটনা ঘটে। সে ওই গ্রামের লতিফ মোল্লার ছেলে। আশংকাজনক অবস্থায় রাত ২টার দিকে থানা পুলিশ তাকে উদ্ধার করে মোরেলগঞ্জ হাসপাতালে পাঠালে সেখান থেকে তাকে দ্রুত খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়।

স্ত্রীর পরকিয়া প্রেম ও স্থানীয় দীর্ঘদিনের বিরোধের কারনে মিরাজকে হত্যার চেষ্টা করা হয়েছে বলে প্রাথমিকভাবে ধারনা করছে পুলিশ। এ ঘটনায় সোমবার ভোর ৫ টার দিকে থানায় মামলা দায়ের হয়েছে। পুলিশ এ মামলার প্রধান আসামি কাওছার শেখসহ (২৫) একই পরিবারের ৪ জনকে গ্রেফতার করেছে। গ্রেফতার থাকা অপর আসামিরা হচ্ছেন,  কাওছারের পিতা লিয়াকত শেখ(৬৫), মা জাহানারা বেগম(৫০) ও ভাই রহিম শেখ(৩২)।

এ বিষয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দীন বলেন, জখমী মিরাজের অবস্থা আশংকাজনক। তাকে কুপিয়ে হত্যা চেষ্টার সাথে জড়িত ৪ জনকে গ্রেফতার করা হয়েছে। হামলায় ব্যবহৃত পাইপ ও (গরু জবাইয়ের) ধারালো অস্ত্র উদ্ধার করা হয়েছে।

আরও খবর



রাজশাহীতে নির্মিত ভিন্ন ধারার ‘পটু’ সিনেমা দেখলেন রাসিক মেয়র

প্রকাশিত:শনিবার ২৫ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ২৭জন দেখেছেন

Image

বিনোদন প্রতিবেদক:রাজশাহীতে নির্মিত ভিন্ন ধারার সিনেমা ‘পটু’র রাজশাহীতে বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার রাতে গ্র‍্যান্ড রিভারভিউ হোটেলের সিনেপ্লেক্সে পটু সিনেমা দেখেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। প্রদর্শনীর শুরুতে নির্মাতা ও শিল্পী-কলাকুশলীরা রাসিক মেয়রকে ফুলেল শুভেচ্ছা জানান। এ সময় রাসিক মেয়র তাদের সাথে কুশল বিনিয়য় করেন।

এ সময় 'পটু'র পরিচালক আহম্মেদ হুমায়ূন, নায়ক ইভান সাইর সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত ছবিটি মুক্তি পেয়েছে গত ১০ মে। ছবিটি পরিচালনা করেছেন সংগীত পরিচালক আহম্মেদ হুমায়ূন। প্রধান চরিত্রে অভিনয় করেছেন ইভান সাইর, আফরা সাইয়ারা, শোয়েব মনির, দিলরুবা দোয়েল সহ অনেকে।

‘পটু’ মূলত ক্রাইম থ্রিলার একটি সিনেমা। এর অভিনয় শিল্পীরা নতুন। পদ্মাপাড় রাজশাহীর স্থানীয় শিল্পীদের নিয়ে নির্মাণ হয়েছে ছবিটি। রাজশাহীর ভীষণ দুর্গম এলাকা চরখানপুরে টানা ২২ দিন শুটিং হয়েছে ছবিটির। এ ছাড়া রাজশাহী শহর ও নওগাঁয় হয়েছে কিছু শুটিং। চর, চরের জীবন নিয়ে এগিয়েছে ‘পটু’র গল্প। ঢাকার চারজন অভিনয়শিল্পী আছেন এতে।


আরও খবর



এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩ -এ ‘সেরা কৃষি প্রতিষ্ঠান’ স্বীকৃতি পেল আইফার্মার

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ১৪২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অ্যান্ড চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩- এর কৃষি সহায়তা ও বাস্তবায়ন ক্যাটাগরিতে সম্প্রতি ‘সেরা কৃষি প্রতিষ্ঠান’ পুরস্কার পেয়েছে আইফার্মার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল ঢাকায় এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আইফার্মারকে এ স্বীকৃতি প্রদান করা হয়।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক (এসসিবি) অ্যান্ড চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড অনুষ্ঠানে দেশের কৃষিখাতে উল্লেখযোগ্য অবদান রাখার স্বীকৃতি হিসেবে ৯ জন ব্যক্তি ও ২টি প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়।

জলবায়ু অভিযোজন লক্ষ্যমাত্রা অর্জন, লাখো মানুষের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করা, মূল্য শৃঙ্খলে (ভ্যালু চেইন) গুরুত্বারোপ, টেকসই নেটওয়ার্ক তৈরি এবং বাসাবাড়ি ও বাণিজ্যিক কৃষি কার্যক্রম ও গবেষণা উদ্যোগে কার্যকর পরিবর্তন নিশ্চিত করার ক্ষেত্রে ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোকে স্বীকৃতি দেয়াই এই পুরস্কারের প্রাথমিক লক্ষ্য।

এ বিষয়ে আইফার্মারের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ফাহাদ ইফাজ বলেন, “ক্রমশ পরিবর্তনশীল বাজারে কৃষকদের সফলতায় কৃষি ইকোসিস্টেমের ভিত্তি গড়ে তোলার প্রতিশ্রুতি হিসেবে ২০১৯ সাল থেকে নিরলস কাজ করে যাচ্ছে আইফার্মার। এ লক্ষ্য অর্জনে আমরা ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছি। আজকের ও  আগামীর কৃষকদের সহায়তা করার ক্ষেত্রে আমাদের অবশ্যই উদ্ভাবনী প্রযুক্তি নিশ্চিত করতে হবে, যেন তারা কৃষি ও ব্যক্তিজীবনে সুচিন্তিত সিদ্ধান্ত গ্রহণ করতে পারেন। এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডে বেস্ট অ্যাগ্রিকালচারাল অর্গানাইজেশনের এই স্বীকৃতি আমাদের লক্ষ্য অর্জনে আরও বেশি প্রত্যয়ী ও আত্মবিশ্বাসী করে তুলবে।”

এসসিবি-চ্যানেল আই অ্যাওয়ার্ডে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আবদুর রহমান এমপি। এছাড়া, অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, চ্যানেল আইয়ের পরিচালক এবং বার্তা প্রধান শাইখ সিরাজ এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের প্রধান নির্বাহী নাসের এজাজ বিজয়।

আইফার্মারের ‘সেরা কৃষি প্রতিষ্ঠান’ স্বীকৃতির পাশাপাশি আয়োজনে বেস্ট এক্সপোর্টার অ্যাওয়ার্ড অর্জন করে প্রাণ ডেইরি। একইসাথে পুরস্কারপ্রাপ্ত ৯ ব্যক্তির মধ্যে রয়েছেন – মেইল ফার্মার ইব দ্য ইয়ার মো.আবদুল কালাম আজাদ, ফিমেইল ফার্মার ইব দ্য ইয়ার তানিয়া পারভিন, মোস্ট রিজিলিয়েন্ট ফার্মারস ইব দ্য ইয়ার মো. সিদ্দিক হোসেন ও সাবিত্রী বিশ্বাস, হিরো ফর চেঞ্জ অ্যাওয়ার্ড সানোয়ার হোসেন, বেস্ট জার্নালিস্ট ইন দ্য অ্যাগ্রিকালচার সাহানোয়ার সাইদ শাহীন, ক্লাইমেট অ্যাডাপ্টেশন সল্যুশন অব দ্য ইয়ার মৃণ্ময় গুহ নিয়োগী, জুরি স্পেশাল অ্যাওয়ার্ড মোহাম্মদ আল-মামুন এবং লাইফটাইম অ্যাচিভমেন্ট (আজীবন সম্মাননা) ক্যাটাগরিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এমএ সাত্তার মণ্ডল।


আরও খবর



নবীনগর শ্যামগ্ৰাম বাজারে অগ্নিকাণ্ডে দুইটি দোকান পুড়ে ছাই

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ১০৭জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ  নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধি:ব্রাহ্মণবাড়িয়া: নবীনগর উপজেলার শ্যামগ্ৰাম বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে দুইটি দোকান পুড়ে ছাই হয়ে যায়‌। এতে প্রায় ৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। 

বুধবার (১৫ মে) রাত দুইটার দিকে রুবেল চন্দ্র সরকার ও প্রদীপ দেবের দোকানে এই ঘটনা ঘটে। প্রাথমিক ভাবে ধারনা করা হচ্ছে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়।

খবর পেয়ে নবীনগর ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছানোর আগে স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসে। মাদার ড্রাগ হাউসের স্বত্বাধিকারী রুবেল চন্দ্র সরকার বলেন, প্রতিদিনের মতো মঙ্গলবার (১৪ মে) রাতে দোকান বন্ধ করে বাড়িতে চলে যায়।রাত দুইটার দিকে বাজার থেকে আমাকে ফোন করে বলে আমার দোকানে আগুন লেগেছে। খবর পেয়ে সাথে সাথে বাজারে গিয়ে দেখি আমার দোকানে আগুন লেগে আছে। স্থানীয়রা প্রায় দেড় ঘন্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনে। আমার দোকানের মালামালসহ মোটরসাইকেল পুড়ে যায় ‌। এতে করে আমার প্রায় ৪ লাখ টাকার ক্ষতি হয়েছে।

ইলেকট্রনিক্স দোকানের মালিক প্রদীপ দেব বলেন, অনেকে টিভি সার্ভিসিং এর জন্য আমার দোকানে টিভি দিয়ে গেছে, তাদের মালামালসহ আমার দোকানের মালামাল পুড়ে ছাই হয়েছে। এতে প্রায় এক থেকে দেড় লাখ টাকার ক্ষতি হয়েছে।

   -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর