Logo
আজঃ সোমবার ২০ মে ২০24
শিরোনাম

সৈয়দপুরের উৎপাদিত শুটকি রপ্তানি হচ্ছে বিদেশে ও

প্রকাশিত:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ১৯৯জন দেখেছেন

Image

সৈয়দপুর( নীলফামারী) প্রতিনিধি:নীলফামারীর সৈয়দপুর কেন্দ্রীয় বাস টার্মিনাল সংলগ্ন শুটকি ব্যবসায়ি পল্লীতে শুরু হয়েছে শুঁটকি মাছ কেনাবেচার ধুম। দেশের বিভিন্ন অঞ্চল থেকে কাঁচা শুটকি মাছ সংগ্রহ করার পর সেগুলো ভালো ভাবে শুকিয়ে উত্তরাঞ্চল সহ দেশের চাহিদা মিটিয়ে বিদেশে ও রপ্তানি করছেন ব্যবসায়িরা। 

সরেজমিন গিয়ে দেখা যায়, দেশ স্বাধীনের ৫/৭ বছর পর পাবনা, সিরাজগঞ্জ, খুলনা, চট্টগ্রাম সহ দেশের প্রায় শতাধিক শুটকি মাছ ব্যবসায়ি পরিবার সৈয়দপুরের বাস টার্মিনাল সংলগ্ন সববাস শুরু করেন। এরপর ১৯৮০ সালের পর এখানেই শুরু করেন শুটকি মাছের ব্যবসা। তারা দেশের বিভিন্ন অঞ্চল থেকে কাঁচা শুটকি মাছ সংগ্রহ করা শুরু করেন। এরপর প্রতিবছর আশ্বিন মাস থেকে চৈত্র মাস পর্যন্ত আমদানিকৃত কাঁচা শুটকি মাছ শুকানোর কাজ করেন। শোল বোয়াল,গজার,ট্যাংরা, পুটি, বাইলা,বাইম,ছুরি, লইট্টা,টাকি সহ শতাধিক প্রকৃতির মাছ শুকিয়ে শুটকি করা হয় এখানে।একেকজন ব্যবসায়ি মৌসুমের শুরু থেকে শেষ পর্যন্ত ৫ থেকে ৫০ লাখ টাকা পর্যন্ত পুঁজি লাগিয়ে ব্যবসা পরিচালনা করেন। যাদের পুঁজি নাই তারাও সুদ ব্যবসায়িদের কাছে চড়া সুদে পুজি সংগ্রহ করেন ব্যবসা করার জন্য।  

মাসুদ নামের এক শুটকি মাছ ব্যবসায়ি জানান,প্রতিবছর তাদের শুটকি পল্লীতে দুই থেকে তিন লাখ মন এর কাঁচা শুটকি মাছ আমদানি করা হয়। শুঁটকি করার পর সেগুলো সংরক্ষণের অভাব সহ পুঁজি স্বল্পতায় মাঝে মধ্যে কম মুনাফায় শুঁটকি মাছ বিক্রি করা হচ্ছে ফরেয়া বা ভ্রাম্যমান ব্যবসায়িদের কাছে। এতে তাঁরা প্রতি মৌসুমে লাখ লাখ টাকার মালিক হলেও আমদানিকারকরা দেনা গ্রস্ত হয়ে ব্যবসা ছেড়ে দেয়ার কথা বলছেন।

শুঁটকি মাছ ব্যবসায়ি চুন্নু মুনু, চাঁন ও বারেক সহ অনেক ব্যবসায়ি জানান,আগের মতো আর মাছ পাওয়া যায় না। দেশের বিভিন্ন অঞ্চল থেকে মাছ করতে এখন অনেক বেশি পুজির প্রয়োজন হয়।কারন মাছের দাম আগের চেয়ে অনেক বেশি। তাছাড়া ব্যবসায়িদের পুজি সংকট দেখা দিলে অনেক ব্যাংক শুঁটকি মাছ ব্যবসায়িদের লোন দিতে চান না। যার কারনে সুদ ব্যবসায়িদের কাছেই চড়া সুদে পুজি সংগ্রহ করতে হচ্ছে। তারা বলেন, সরকার যদি শুঁটকি মাছ ব্যবসায়িদের কম লাভে ব্যাংক থেকে লোন দিতো তাহলে দেশের আনাচে-কানাচে থেকে মাছ সংগ্রহ করে এবং শুঁটকি বানিয়ে ব্যবসার প্রসার ঘটাতে পারতো। বর্তমানে তাঁরা  তাদের উৎপাদিত শুটকি মাছ দেশের চাহিদা মিটিয়ে ভারত সহ ৪ দেশে নিয়মিত রপ্তানি করছেন বলে জানান। শুধু মাত্র শুঁটকি সংরক্ষণের স্হান ও কম লাভে ব্যাংক লোন পেলেই শুটকি ব্যবসায়িরা তাদের শুটকি উৎপাদন বাড়াতে পারবে।এতে একদিকে লাভবান হবেন ব্যবসায়ি অন্য দিকে সরকার পাবেন বিপুল পরিমাণ রাজস্ব। শুধু মাত্র পুঁজি সংকটের অনেক ব্যবসায়ি তাদের ব্যবসায় লস খেয়ে ব্যবসা ছাড়ার চিন্তা ভাবনা করছেন।

শুঁটকি মাছ ব্যবসায়ি সমিতির সভাপতি আবুল বাসার বলেন, সৈয়দপুরে শুটকি মাছের আড়ত গড়ে উঠায় হাজারো পরিবারের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। এতে কমে গেছে বেকারত্ব। পুঁজি সংকটে ব্যবসায়িরা পথে বসলে শুটকি আড়তে কর্মরত অনেকেই পুনরায় বেকার হয়ে যাবেন। শুঁটকি মাছ ব্যবসায়ি সহ কর্মরতদের কথা চিন্তা করে কম লাভে ব্যাংক লোনের সুবিধা দিতে সরকারের প্রতি অনুরোধ জানান তিনি। 

আরও খবর



চেয়ারম্যান ময়নাকে গণসংবর্ধনা

প্রকাশিত:রবিবার ১৯ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ৩১জন দেখেছেন

Image
আব্দুস সবুর তানোর থেকে:রাজশাহীর তানোর উপজেলা পরিষদের চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না দ্বিতীয় বারের মত চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় গণসংবর্ধনা দেয়া হয়েছে। শনিবার সন্ধ্যার পরে প্রকাশনগর স্কুল মাঠে  মুন্ডুমালা পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড এর আয়োজনে ও মুন্ডুমালা পৌর আওয়ামী লীগের সভাপতি আমির হোসেন আমিনের সভাপতিত্বে এবং পৌর যুবলীগের যুগ্ন সম্পাদক কাওসার আলী রয়েলের সঞ্চালনায় বিশাল সংবর্ধনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন নব নির্বাচিত চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি শরিফ খান, বিশেষ বক্তা হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাইনুল ইসলাম স্বপন, বাধাইড় ইউপি চেয়ারম্যান ইউপি সভাপতি আতাউর রহমান, পাঁচন্দর ইউপি চেয়ারম্যান ইউপি দক্ষিণের সভাপতি আব্দুল মতিন, পৌর সহসভাপতি সাজেমান, কাউন্সিলর নাহিদ হাসান, ডালিম, যুবলীগ নেতা দুলাল প্রমুখ। এসময় দলীয় নেতাকর্মী ছাড়াও প্রকাশনগর গ্রামের জনসাধারণ উপস্থিত ছিলেন। বক্তব্য শেষে আদিবাসী সম্প্রদায়ের কিশোরীরা গানের তালে তালে নেচে চেয়ারম্যান কে বরন করে নেয়। পরিশেষে দেশ ও জাতির কল্যানে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।

আরও খবর

পোরশায় ৫ মাদক সেবী আটক

রবিবার ১৯ মে ২০২৪




রোববার খুলছে স্কুল-কলেজ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ১৬৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:স্কুল-কলেজ আগামী রোববার (২৮ এপ্রিল) থেকে খুলছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত শনিবারও চলবে শ্রেণি কার্যক্রম এবং তাপপ্রবাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত বন্ধ থাকবে অ্যাসেম্বলি। একইসঙ্গে শ্রেণিকক্ষের বাইরের কোনো কার্যক্রম শিক্ষার্থীদের দিয়ে না করানোর নির্দেশনাও দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে উপসচিব মোসাম্মৎ রহিমা আক্তারের সই করা এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, পবিত্র ঈদুল ফিতরের ছুটির ধারাবাহিকতায় তাপপ্রবাহের কারণে গত ২০ এপ্রিল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ঘোষিত ছুটি শেষ হওয়ার পর শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে শ্রেণি কার্যক্রম চালুর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

প্রজ্ঞাপনে চারটি সিদ্ধান্তের কথা উল্লেখ করা হয়েছে। সেগুলো হলো-

১. ২৮ এপ্রিল রোববার থেকে যথারীতি শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে এবং শ্রেণি কার্যক্রম অব্যাহত থাকবে।

২. তাপপ্রবাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে।

৩. শ্রেণি কার্যক্রমের যে অংশটুকু শ্রেণিকক্ষের বাইরে পরিচালিত হয়ে থাকে এবং শিক্ষার্থীদের সূর্যের সংস্পর্শে আসতে হয়, সেসব কার্যক্রম সীমিত থাকবে।

৪. তাপপ্রবাহ এবং অন্যান্য কারণে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকার ফলে যে শিখন ঘাটতি তৈরি হয়েছে, তা পূরণ এবং নতুন কারিকুলাম অনুযায়ী শিখন ফল অর্জনের জন্য পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত প্রতি সপ্তাহের শনিবারও শ্রেণি কার্যক্রম চলবে।

প্রসঙ্গত, পবিত্র রমজান, ঈদুল ফিতর ও গ্রীষ্মকালীন অবকাশ শেষে গত ২১ এপ্রিল শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিল। তবে দেশজুড়ে চলমান তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় ছুটি বাড়িয়ে ২৫ এপ্রিল পর্যন্ত স্কুল-কলেজ বন্ধের ঘোষণা দেয় সরকার। তবে ২৬ ও ২৭ এপ্রিল শুক্র ও শনিবার হওয়ায় ঈদের ছুটি শেষে আরও এক সপ্তাহ বন্ধ আছে শিক্ষাপ্রতিষ্ঠান।


আরও খবর



অর্থের অভাবে থাকা এইচএসসি পরীক্ষার্থীর পাশে দাঁড়াল বসুন্ধরা শুভসংঘ

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ১০২জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি (দিনাজপুর) প্রতিনিধি:টাকার অভাবে গত বছর এইচএসসি পরীক্ষার ফরম পূরণ করতে না পেরে শেষ পর্যন্ত পরীক্ষা দিতে পারেননি মোসলেমা আক্তার। এবার বসুন্ধরা শুভসংঘের উপজেলা শাখার এক দায়িত্বশীলকে কান্নাজড়িত কণ্ঠে বিষয়টি জানান মোসলেমা। তখন নগদ অর্থ দিয়ে ওই শিক্ষার্থীর পাশে দাঁড়ায় বসুন্ধরা শুভসংঘ। 

আজ রবিবার (৫ মে) বেলা ১১ টায় দিনাজপুরের হাকিমপুর সরকারি ডিগ্রি কলেজ মাঠে ওই শিক্ষার্থীর হাতে নগদ অর্থ তুলে দেন বসুন্ধরা শুভসংঘ হাকিমপুর শাখার সদস্যরা।এসময় সেখানে হিলিবার্তার প্রতিবেদক মোস্তাকিন হোসেন,বসুন্ধরা শুভসংঘ হাকিমপুর উপজেলা শাখার সহসভাপতি মুনিরা আক্তার,কোষাধ্যক্ষ সুমি আক্তার ও কর্ম ও পরিকল্পনার মৌ আক্তার।

এইচএসসি পরীক্ষার্থী মোসলেমা আক্তার বলেন,আমার বাবা পানামা পোর্টে কাজ করেন। কিন্তু কয়েক সপ্তাহ ধরে তীব্র দাবদাহের কারণে পোর্টে তেমন কাজ নেই। সারা দিনে কাজ করে যে টাকা পান,তাতে আমাদের সংসার ঠিকমতো চালাতে কষ্ট হয়।

তাই আমার এইচএসসি পরীক্ষার ফরম পূরণের টাকাও বাবা দিতে পারছিলেন না। আমি অনেকের কাছে ধার হিসাবে টাকা চাইলেও কোথাও পাইনি।এমনকি একজন জনপ্রতিনিধিকে বিষয়টি জানিয়েও কোনো সাড়া পাইনি। তখন আমি কোনো উপায় না পেয়ে বসুন্ধরা শুভসংঘের হাকিমপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক খাজিতা ইয়াসমিনকে বিষয়টি জানাই।

তখন তিনি আমাকে আশ্বস্ত করেন এবং পরদিন কলেজে যেতে বলেন। আজ রোববার কলেজে গেলে তারা আমার হাতে ফরম পূরণের টাকা তুলে দেন। তখন আমার বিশ্বাস হচ্ছিল না,এত অল্প সময়ে আমার স্বপ্ন পূরণ হবে। বসুন্ধরা শুভসংঘ আমার পাশে না থাকলে এবারও টাকার অভাবে পরীক্ষা দিতে পারতাম না। আল্লাহ সবাইকে ভালো রাখুক এই কামনা করি। 

ওই পরীক্ষার্থীর বাবা বলেন,আমি একজন দিনমজুর মানুষ। সারাদিন পোর্টে কাজ করি। এতে যে টাকা পাই তা দিয়ে চাল-ডাল কিনতেই শেষ হয়ে যায়।আমার দুই মেয়ে। বড় মেয়ের বিয়ে দিয়েছি। মোসলেমা আমার ছোট মেয়ে। তার  পড়াশোনা করার খুব ইচ্ছা। কিন্তু আমার তো তেমন সামর্থ্য নেই। আজ আপনারা আমার মেয়ের পাশে এভাবে দাঁড়াবেন তা আমি কখনো কল্পনাও করতে পারিনি।আপনাদের সবার জন্য দোয়া করি,মহান আল্লাহ সবাইকে সুস্থ রাখুক। আপনারা যেন অসহায়দের পাশে দাঁড়াতে পারেন।

বসুন্ধরা শুভসংঘের হাকিমপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক খাজিতা ইয়াসমিন বলেন,একটি কল রিসিভ করতেই কান্নার আওয়াজ ভেসে আসে। কল করা মোসলেমাকে কান্নার কারণ জিজ্ঞেস করলে সে বলল,আপনারা তো শুভসংঘ করেন। আমাকে একটু সহযোগিতা করেন। আমাদের সংসার ঠিকমতো চলে না। দিন এনে দিনে খাই। তাই গেল বছর টাকার জন্য ফরম পূরণ করতে পারিনি।এবারও টাকার জন্য করতে পারছি না। শুভসংঘ থেকে সহযোগিতা পেলে এবার এইচএসসি পরীক্ষা দিতে পারব। তখন আমি তাকে আশ্বস্ত করলাম। এরপর বিষয়টি আমি বসুন্ধরা শুভসংঘের দিনাজপুর জেলা শাখার সভাপতি রাসেল ও সাংবাদিক মোস্তাকিন ভাইকে বলি। তারা আমাকে আশ্বস্ত করেন। আর রাসেল ভাই রাতেই টাকাগুলো পাঠিয়ে দেন। আজ আমরা সেই টাকা মোসলেমার হাতে তুলে দিই।


আরও খবর



প্রধানমন্ত্রীর ছবি ব্যঙ্গক্তি করে ফেসবুকে পোস্ট করায় হায়দার সিপাই গ্রেফতার 

প্রকাশিত:বুধবার ১৫ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ৭৮জন দেখেছেন

Image

রবিউল ইসলাম বাকেরগঞ্জ প্রতিনিধি:বরিশালের বাকেরগঞ্জে কথিত যুবলীগ নেতা হায়দার সিপাইকে গ্রেফতার করেছে থানা পুলিশ। মাননীয় প্রধানমন্ত্রীর ছবি ব্যঙ্গক্তি করে তার ব্যবহৃত ফেসবুক আইডিতে পোস্ট করায় তাকে গ্রেফতার করা হয়।

মঙ্গলবার বেলা ২টায় বাকেরগঞ্জ বন্দর এলাকা থেকে থানার ওসি তদন্ত মোঃ মোস্তফা তাকে গ্রেপ্তার করেন।
 
বাকেরগঞ্জ থানা অফিসার ইনচার্জ মোঃ আফজাল হোসেন জানান, উপজেলার আউলিয়াপুর গ্রামের আলতাফ সিপাইর পুত্র হায়দার আলী সিপাই তার ব্যবহৃত ফেসবুক আইডি "MD Hayder" আইডি থেকে সোমবার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি ছবি ব্যঙ্গক্তি করে পোস্ট করে এবং সেই ছবির পোস্টের নিচে অশ্লীল কমেন্টস করেন। এ ঘটনায় সৈয়দ সরোয়ার নামের এক ব্যক্তি বাদী হয়ে বাকেরগঞ্জ থানায় সাইবার নিরাপত্তা আইনে মামলা দিলে পুলিশ তাকে গ্রেফতার করে।

আরও খবর

পোরশায় ৫ মাদক সেবী আটক

রবিবার ১৯ মে ২০২৪




রামগড় থানা পুলিশের বিশেষ অভিযানে ইয়াবা ট্যাবলেট সহ মাদক কারবারি গ্রেফতার

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ৮৩জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধি:খাগড়াছড়ি জেলার রামগড় থানা পুলিশের বিশেষ অভিযানে ইয়াবা ট্যাবলেট সহ মো. মোমিন প্রকাশ বাদশা(২১)নামের মাদক কারবারিকে  গ্রেফতার করেছে থানা পুলিশ।

বুধবার (১ মে) জেলায় চলমান বিশেষ অভিযান এর অংশ হিসেবে রামগড়  থানার একটি চৌকস দল  থানা এলাকায়  বিশেষ অভিযান পরিচালনা করার সময় গোপন সংবাদের ভিত্তিতে    রাত ১২টার দিকে  রামগড় থানাধীন ১নং রামগড় ইউপির ৫নং ওয়ার্ডের দক্ষিণ লামকু পাড়া এলাকায় অভিযান পরিচালনা করে আসামী মো. মোমিন প্রকাশ বাদশা(২১), দেহ তল্লাশি করে তার পরিহিত জিন্স প্যান্টের ডান পকেট হতে একশত পাঁচ পিস ইয়াবা ট্যাবলেট সহ তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত আসামী -মো. মোমিন প্রকাশ বাদশা(২১),খাগড়াছড়ি জেলার রামগড় উপজেলার সদর ইউপির ৫নং ওয়ার্ড দক্ষিণ লামকুপাড়া এলাকার বাসিন্দা মো. রুহুল আমিন, এর ছেলে।গ্রেফতারকৃত  আসামীর বিরুদ্ধে নিয়মিত মামলা রুজু করে বিধি মোতাবেক  বিজ্ঞ আদালতে সোপর্দ করা হবে

খাগড়াছড়ি পুলিশ সুপার মুক্তা ধর পিপিএম (বার) বলেন,খাগড়াছড়ি জেলার আইন-শৃঙ্খলা ও সামাজিক নিরাপত্তা সুনিশ্চিতের লক্ষ্যে মাদক ও চোরাকারবারিদের দৌরাত্ম্য রুখে দিতে খাগড়াছড়ি জেলা পুলিশ আন্তরিকতার সহিত কাজ করে যাচ্ছে। 

আরও খবর

পোরশায় ৫ মাদক সেবী আটক

রবিবার ১৯ মে ২০২৪