Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৮ জুন ২০২২

প্রকাশিত:Saturday ১৮ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১০৫জন দেখেছেন
Image

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

পশ্চিম ইউরোপে তীব্র তাপপ্রবাহ, জনজীবন বিপর্যস্ত

গ্রীষ্মের শুরুতেই তীব্র তাপপ্রবাহের সম্মুখীন পশ্চিম ইউরোপের দেশগুলো। এতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। অঞ্চলটির একটি সমৃদ্ধশালী দেশ স্পেন। সেখানে বইতে শুরু করেছে তীব্র তাপপ্রবাহ। দেশটির একটি অংশে যেকোনো ধরনের আউটডোর ইভেন্ট বাতিল করা হয়েছে। ইতালি, ফ্রান্স ও যুক্তরাজ্যেও একই ধরনের আবহাওয়া বিরাজ করছে।

রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনার পরিকল্পনা ইউক্রেনের

আগামী আগস্ট মাসের শেষের দিকে রাশিয়ার সঙ্গে আবারও শান্তি আলোচনার পরিকল্পনা করছে ইউক্রেন। এর আগেও দুদেশের মধ্যে শান্তি আলোচনা হয়েছে তবে তা থেকে তেমন কোনো অগ্রগতি দেখা যায়নি। কিয়েভের প্রধান আলোচক ডেভিড আরাখামিয়া মার্কিন সম্প্রচারক ভয়েস অব আমেরিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, আলোচনার জন্য তার দেশ আরও ভালো অবস্থানে থাকবে। তিনি বিশ্বাস করেন যে, ইউক্রেন বিভিন্ন জায়গায় পাল্টা আক্রমণের পাশাপাশি অভিযানও চালাবে। তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কিছু বলেননি।

চীনে পেট্রকেমিক্যাল কারখানায় ভয়াবহ আগুন

চীনের একটি পেট্রকেমিক্যাল কারখানায় ভয়াবহ আগুন লেগেছে। শনিবার (১৮ জুন) দেশটির সিনোপেক সাংহাই পেট্রকেমিক্যাল কোম্পানি লিমিটেডের কারখানায় এ দুর্ঘটনা ঘটে। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।রাষ্ট্রনিয়ন্ত্রিত সাংহাই ডেইলি টুইটারে এ সম্পর্কিত একটি ভিডিও পোস্ট করেছে। এতে বড় কারখানাটির একটি অংশে আগুন ছড়িয়ে পড়তে দেখা গেছে। এ সময় কালো ধোঁয়া ও আগুনের কুণ্ডলিও আকাশে উঠতে দেখা যায়।

জ্বালানি তেলের দাম কমেছে ৬ শতাংশ, ডলার আরও শক্তিশালী

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য শুক্রবার (১৭ জুন) ছয় শতাংশ কমেছে, যা গত চার সপ্তাহের মধ্যে কম। এদিকে বিশ্বের কেন্দ্রীয় ব্যাংকগুলো সুদের হার বাড়িয়েছে। এতে অর্থনৈতিক প্রবৃদ্ধি ধীর হওয়ার আশঙ্কা রয়েছে। কমছে তেলের চাহিদা। অন্যদিকে বিভিন্ন মুদ্রার বিপরীতে শক্তিশালী হচ্ছে ডলার। শনিবার (১৮ জুন) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।


আরও খবর



মালিককে বাঁচাতে বুলেটের সামনে কুকুর, মৃত্যু হলো হাসপাতালে

প্রকাশিত:Thursday ০৯ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৫৭জন দেখেছেন
Image

জগতে অন্যতম অনুগত প্রাণির নাম হলো কুকুর। যেকোনো ক্ষতিকর পরিস্থিতিতেও মালিককে ছাড়তে চায় না প্রাণিটি। মালিকের বিপদে ঝুঁকি নিতে থাকে সদা প্রস্তুত। ধরতে পারে জীবনবাজি।

ভারতের উত্তরপ্রদেশে এমনই এক নজির গড়েছে কুকুর। মালিককে বাঁচাতে ম্যাক্স নামের কুকুরটি বুলেটের সামনে ঝাঁপিয়ে পড়ে। পরে এটিকে হাসপাতালে নিয়ে গেলে মৃত্যু হয়।

জানা গেছে, কুকুরটির মালিকের নাম বিশাল শ্রীবাস্তব। নির্মাণ সংক্রান্ত একটি বিষয় নিয়ে প্রতিবেশী অনিল ভার্মার সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েন তিনি।

প্রতিবেশী বলেন, নির্মাণ কাজের ফলে আশেপাশের স্কুলে পড়া শিশুদের জন্য বাধা তৈরি করবে।

এক পর্যায়ে তাদের মধ্যে তুমুল তর্ক-বিতর্ক শুরু হয়। পরে অনিল বিশালকে লক্ষ্য করে গুলি ছোঁরা শুরু করে। এসময় কুকুরটি অনিলের ওপর হামলা করলে গুলিবিদ্ধ হয়।

এরপর কুকুরটিকে দ্রুত একটি পশু হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু তারপরও এটিকে বাঁচাতে পারেনি চিকিৎসকরা।


আরও খবর



বন্ধ হলো সিলেট রেলওয়ে স্টেশন

প্রকাশিত:Saturday ১৮ June ২০২২ | হালনাগাদ:Saturday ২৫ June ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

বন্যার পানিতে তলিয়ে গেছে রেললাইন। তাই বন্ধ করে দেওয়া হয়েছে সিলেট রেলওয়ে স্টেশন। তবে জেলার ফেঞ্চুগঞ্জ উপজেলা থেকে সারাদেশের সঙ্গে রেল যোগাযোগ স্বাভাবিক রয়েছে।

শনিবার (১৮ জুন) বিকেল পৌনে ৩টার দিকে বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন সিলেট রেলওয়ে স্টেশনের স্টেশন ম্যানেজার নুরুল ইসলাম।

তিনি বলেন, পাহাড়ি ঢল ও অতি বৃষ্টির কারণে রেললাইন তলিয়ে যাওয়ায় সিলেট রেলওয়ে স্টেশন আপাতত বন্ধ থাকবে। ঢাকা বা চট্টগ্রাম থেকে এখন সরাসরি সিলেট স্টেশনে কোনো ট্রেন আসবে না। বন্যা পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত এ অবস্থা চলবে। তবে ফেঞ্চুগঞ্জ উপজেলার মাইজগাঁও রেললাইন স্টেশন ও মৌলভীবাজারের কুলাউড়া স্টেশন থেকে চলাচল করবে।

এর আগে সকালে সিলেট স্টেশন থেকে ঢাকার উদ্দেশ্যে ‘কালনী এক্সপ্রেস’ এবং ‘জয়ন্তিকা এক্সপ্রেস’ ট্রেন ছেড়ে গেছে। এরপরও আ কোনো ট্রেন আসেনি এবং ছেড়েও যায়নি।


আরও খবর



সিকিমে ফের ভূমিধস, বিপাকে পর্যটকরা

প্রকাশিত:Wednesday ১৫ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৫৩জন দেখেছেন
Image

প্রবল বৃষ্টিপাত আর ভূমিধসে বিপর্যস্ত পশ্চিমবঙ্গের উত্তর-পূর্বাঞ্চলীয় পর্যটন শহর সিকিম। মঙ্গলবার (১৪ জুন) রাতভর সেখানে প্রবল বৃষ্টি হয়। এরপর দফায় দফায় ধস নামে পাহাড়ে। এতে যান চলাচল বন্ধ হয়ে বিপাকে পড়েছেন শত শত পর্যটক।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর খবরে জানা যায়, বুধবার (১৫ জুন) সকালে সিকিমের বিশ মাইল এলাকায় ভারী বৃষ্টির পর ভূমিধসের ঘটনা ঘটেছে। প্রথমে ধসে ভেঙে পড়া পাহাড়ের অংশ সরিয়ে যান চলাচল কিছুটা স্বাভাবিক করা হয়েছিল। কিন্তু তারপর ফের ধস নামে।

এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বিশ মাইলের ১০ নম্বর জাতীয় সড়ক। সিকিম যাওয়ার রাস্তায় ব্যাপক যানজট সৃষ্টি হয়েছে। সিংথাম, রংপোর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। রোরাথাং, তেমি তারকুর রাস্তাও বিপর্যস্ত।

দুর্যোগময় পরিস্থিতিতে ওই অঞ্চলে থাকা পর্যটকরা বিপদে পড়েছেন। বেড়াতে গিয়ে আটকে পড়েছেন অনেকে। ধসের কবলে পড়ে এক শ্রমিকের মৃত্যুও হয়েছে সিকিমে।

এরই মধ্যেই সোশ্যাল মিডিয়ায় রংপো এলাকায় ধসের একটি ভিডিও ভাইরাল হয়েছে। তাতে দেখা যাচ্ছে, ভয়াবহ ধসের মধ্যে একটি গাড়ি আটকে পড়েছে।

উত্তরবঙ্গের পাহাড়ি জেলাগুলোতে কয়েকদিন ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছিল ভারতীয় আবহাওয়া বিভাগ। মঙ্গলবার জারি করা হয় অরেঞ্জ অ্যালার্ট। আগামী পাঁচ দিন সিকিমে এমন দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

সূত্র: দ্য ওয়াল, হিন্দুস্তান টাইমস


আরও খবর



গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড পেলেন মারুফ ও পলাশ

প্রকাশিত:Saturday ২৫ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ২২জন দেখেছেন
Image

ব্যাংককে আয়োজিত ‘গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড’ পেয়েছেন বাংলাদেশি তরুণ মারুফ লিয়াকত ও পলাশ সকাল।

২৪ জুন থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে গ্লোবাল ইয়ুথ পার্লামেন্ট আয়োজিত এক সামিটে তাদের হাতে এ অ্যাওয়ার্ড তুলে দেওয়া হয়।

জানা যায়, তরুণদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা এবং তাদের ক্ষমতায়নে বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে অসাধারণ অবদান রাখায় মারুফ লিয়াকত এ অ্যাওয়ার্ড অর্জন করেন।

তিনি ই-ক্লাবের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, জেসিআই’র ভাইস প্রেসিডেন্ট ও ইন্টেরিয়র স্টুডিও’র সিইও হিসেবে দায়িত্ব পালন করছেন।

অপরদিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য প্রতিষ্ঠিত আত্মোন্নয়নমূলক প্রতিষ্ঠান ‘হাউজ অব এনইউবিডিয়ানসের জন্য এ স্বীকৃতি পান পলাশ।

তার হাউজ অব এনইউবিডিয়ানসে ২ লাখ শিক্ষার্থী নিয়মিত ক্লাস করছেন। গত ২ বছরে এ প্লাটফর্ম থেকে নেওয়া হয়েছে ৫শর বেশি ক্লাস ও সেশন। এ ছাড়াও তিনি কাজ করছেন স্পোর্টস এজেন্ট হিসেবে।

অ্যাওয়ার্ড অর্জনের অনুভূতি জানাতে গিয়ে মারুফ লিয়াকত বলেন, ‘বিশ্বব্যাপী নেতৃত্ব বিকাশের এই সময়ে আমাকে অ্যাওয়ার্ড দিয়ে সম্মানিত করায় আয়োজকদের ধন্যবাদ। আমার বিশ্বাস, এ অ্যাওয়ার্ড আমাদের কাজকে আরও সমৃদ্ধ করবে।’

সম্মাননা প্রাপ্তিতে পলাশ সকাল বলেন, ‘এ অর্জন জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য আরও বেশি কাজ করার প্রেরণা জোগাবে। এ ধারাবাহিকতায় আরও সচেষ্টভাবে কাজ করে যেতে চাই সবার জন্য।’

অনুষ্ঠানে তাদের হাতে ক্রেস্ট, মেডেল ও সনদপত্র তুলে দেওয়া হয়। এ সময় গ্লোবাল ইয়ুথ পার্লামেন্টের প্রেসিডেন্ট দিবাকর আরিয়াল সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে থাইল্যান্ডের শিক্ষা উপমন্ত্রী ড. কালায়া সফনপানিচ, ইউনাইটেড পিস কিপার্স ফেডারেল কাউন্সিলের প্রেসিডেন্ট ড. আফিনিতা চাইচানা প্রমুখ উপস্থিত ছিলেন।

গ্লোবাল ইয়ুথ পার্লামেন্ট বিশ্বের তরুণদের মেধা ও নেতৃত্ব নিয়ে কাজ করে। সংস্থাটি ২০১৪ সালে নেপালে যাত্রা শুরু করলেও বর্তমানে বিশ্বের ৮০টি দেশে কাজ করছে।


আরও খবর



প্যাকেটজাত চালে সমস্যা নেই: খাদ্য সচিব

প্রকাশিত:Monday ০৬ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৭০জন দেখেছেন
Image

নির্ধারিত লক্ষ্যমাত্রার বেশি মজুত না রাখলে প্যাকেটজাত চালে সমস্যা নেই বলে জানিয়েছেন খাদ্য সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম। সোমবার (৬ জুন) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

খাদ্য সচিব বলেন, আমরা চালের মজুতের বিষয়ে ২০১১ সালের আদেশ কারেকশন করেছি। সেখানে বলা হয়েছে মিলার বা আড়তদাররা কতটুকু চাল মজুত রাখতে পারবেন।

তিনি বলেন, ১ মেট্রিক টনের অতিরিক্ত যদি মজুত রেখে ব্যবসা করতে চাইলে আমাদের থেকে লাইসেন্স নিতে হবে। আমরা এখন মনিটরিংয়ের মাধ্যমে তাদের লাইসেন্সের আওতায় নিয়ে আসছি। ব্যবসা করুক, কিন্তু ১ মেট্রিক টনের অতিরিক্ত মজুত করতে গেলেই নিতে হবে লাইসেন্স।

আড়তদারদের চাল মজুতের বিষয়ে সচিব জানান, তাদের জন্য ৩০ দিন পর্যন্ত চাল মজুতের অনুমতি আছে। এর বাইরে হলেই নেওয়া হবে ব্যবস্থা। বাজেয়াপ্ত হবে চাল।

খাদ্য সচিব মোছাম্মৎ নাজমানারা খানুম বলেন, পাইকারি এবং আমদানির বিষয়েও স্পষ্ট বলা আছে। ইচ্ছামতো কিন্তু চাল রেখে দেওয়া যাবে না। প্যাকেটজাত চালে সমস্যা নেই, তবে নির্ধারিত লক্ষ্যমাত্রার বেশি মজুত রাখতে পারবে না।

এসময় খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, আমরা বাজার মনিটরিং করছি, এতে করে চালের দাম নিম্নমুখী। তারপরও ভোক্তাদের যাতে কষ্ট না হয়, অস্বাভাবিকভাবে যেন ধানের দাম কমে না যায় সেটাকে ব্যালেন্স করতে বেসরকারিভাবে চাল আমদানি হবে।


আরও খবর