Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা
গাইডলাইনটি বেশ সহায়ক

স্নাতক পর্যায়ে আইসিটি বিভাগের কারিকুলাম হালনাগাদ

প্রকাশিত:Thursday ১৯ May ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১২৪জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদকঃ

বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতে দক্ষতা-ভিত্তিক শিক্ষার জন্য একটি স্ট্যান্ডার্ড গাইডলাইন প্রণয়ন করেছে বিশ্ববদ্যিালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।


বিশ্ববিদ্যালয়ের সিএসই/আইটি/আইসিই/আইসিটি বিষয়ে ক্যারিকুলাম হালনাগাদে এই গাইডলাইন বেশ সহায়ক হবে বলে মনে করে ইউজিসি।


বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও জাপান সরকারের উন্নয়ন সংস্থা জাইকার সহযোগিতায় এই গাইডলাইন তৈরি করা হয়।


ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেনের নেতৃত্বে দেশের তথ্য প্রযুক্তি শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট সাত সদস্যের কমিটি এই গাইডলাইন প্রণয়ন করেছে।


 


জাপানে ১০ হাজার আইটি ইঞ্জিনিয়ারের কর্মসংস্থান তৈরি, আইটি ইঞ্জিনিয়ারদের দক্ষতা বৃদ্ধি এবং সচেতনতা বাড়াতে ইউজিসি, বিসিসি ও জাইকা যৌথভাবে কাজ করছে বলে জানায় ইউজিসি।

 

ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. দিল আফরোজা বেগমের হাতে বুধবার স্ট্যান্ডার্ড গাইডলাইনের কপি হস্তান্তর করা হয়।


সভায় ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক ইঞ্জিনিয়ার মুহাম্মদ ইনামুল কবির, জাইকা বাংলাদেশের প্রতিনিধি হিরোকি ওয়াটানাবে, বুয়েটের অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম, ইউজিসির ইনফরমেশন ম্যানেজমেন্ট, কমিউনিকেশন এবং ট্রেনিং বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়াসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

সভায় অধ্যাপক ড. দিল আফরোজা বেগম বলেন, দেশর তরুণ প্রজন্মকে চতুর্থ শিল্প বিপ্লব উপযোগী করে গড়ে তুলতে হলে প্রযুক্তির শিক্ষার কোন বিকল্প নেই।


আধুনিক তথ্য প্রযুক্তি শিক্ষার জন্য এই গাইডলাইন বেঞ্চমার্ক হিসেবে কাজ করবে। এই গাইডলাইন বাস্তবায়নে ইউজিসি দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করবে।  


তিনি আরও বলেন, এই গাইডলাইন অনুসারে তথ্য প্রযুক্তি শিক্ষার পাঠ্যক্রম হালনাগাদ করা হলে বৈশ্বিক প্রতিযোগিতামূলক শ্রমবাজারে বাংলাদেশের গ্রাজুয়েটরা এগিয়ে থাকবে।

 

অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন বলেন, এই গাইডলাইন অনুসারে তথ্য-প্রযুক্তি শিক্ষার ক্যারিকুলাম প্রণয়ন করা হলে আইসিটি সেক্টরে শিক্ষার্থীদের জ্ঞানের ঘাটতি কমবে। এটি আইসিটি শিক্ষার গুণগত মান বাড়াবে। এর মাধ্যমে আইসিটি খাতে দক্ষ মানব সম্পদ তৈরি হবে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বাংলাদেশের গ্রাজুয়েটদের চাহিদা বাড়বে।  


জাপানে আইটি পেশাজীবীদের মাননিয়ন্ত্রক জাতীয় পরীক্ষা আইটিইইসহ বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় বাংলাদেশি গ্রাজুয়েটরা ভালো করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।


জাপানের ইনফরমেশন টেকনোলজি ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশনে দেশের আইটি গ্রাজুয়েটরা যাতে ভালো ফলাফল করতে পারে সেজন্য দিনব্যাপী এক কর্মশালার আয়োজন করে ইউজিসি। এই কর্মশালার সুপারিশ মোতাবেক এই গাইডলাইনটি প্রণয়ন করা হয়েছে।  



আরও খবর



একদিনে শনাক্ত ৩১ রোগী, ২৯ জনই ঢাকার

প্রকাশিত:Saturday ০৪ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৬৩জন দেখেছেন
Image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় কারো মৃত্যু হয়নি। ফলে দেশে করোনায় মৃতের সংখ্যা ২৯ হাজার ১৩১ জনই রয়েছে। একই সময়ে করোনা আক্রান্ত হিসেবে নতুন রোগী শনাক্ত হয়েছেন ৩১ জন। ৩১ জনের মধ্যে ২৯ জনেই ঢাকায় শনাক্ত হয়েছেন। এ নিয়ে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ লাখ ৫৩ হাজার ৬২৩ জনে।

শনিবার (৪ জুন) স্বাস্থ্য অধিদপ্তরের করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারাদেশে সরকারি-বেসরকারি ৮৭৯টি ল্যাবরেটরিতে চার হাজার ৮৩টি নমুনা সংগ্রহ করা হয়। আগের দিনের নমুনা মিলিয়ে চার হাজার ১২৪টি নমুনা পরীক্ষা করা হয়।

এদিকে, একদিনে করোনা আক্রান্ত রোগীদের মধ্যে সুস্থ হয়েছেন ১৭১ জন। এ নিয়ে সুস্থ রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৯ লাখ ৩ হাজার ৭৫১ জন।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।


আরও খবর



মিরসরাইয়ের বঙ্গবন্ধু শিল্পনগরে শ্রমিকের মৃত্যু

প্রকাশিত:Monday ১৩ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৭৫জন দেখেছেন
Image

মিরসরাইয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে রাসেল মিয়া (২২) নামের এক শ্রমিকের মৃত্যু হয়েছে। সোমবার (১৩ জুন) সকালে সেখানকার মডার্ন সিনটেক্স লিমিডেটের অভ্যন্তরে পা পিছলে লোহার ওপর পড়ে তার মৃত্যু হয়।

রাসেল মিয়া গাইবান্ধার পলাশবাড়ি উপজেলার গড়ানআতা গ্রামের আব্দুল কুদ্দুসের ছেলে।

জোরারগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূর হোসেন মামুন বলেন, সকালে বঙ্গবন্ধু শিল্পনগরের মডার্ন সিনটেক্সে কাজ করার সময় রাসেল নামের এক শ্রমিক দুর্ঘটনায় গুরুতর আহত হন। পরে তাকে উদ্ধার করে মিরসরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। ময়নাতদন্তের জন্য মরদেহ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে (চমেক) পাঠানো হয়েছে।


আরও খবর



শাইনপুকুর সিরামিকসের অস্বাভাবিক দাম, সতর্ক করলো ডিএসই

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ১৮জন দেখেছেন
Image

প্রায় তিন মাস ধরে পুঁজিবাজারে তালিকাভুক্ত শাইনপুকুর সিরামিকসের শেয়ার দাম বাড়ছে। দফায় দফায় বেড়ে কোম্পানিটির শেয়ার দাম এরই মধ্যে দ্বিগুণ হয়ে গেছে। প্রতিষ্ঠানটির শেয়ারের এই দাম বৃদ্ধিকে অস্বাভাবিক বলছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

সোমবার (২৭ জুন) এজন্য ডিএসই থেকে বিনিয়োগকারীদের সতর্ক করা হয়েছে।

এতে বলা হয়েছে, শাইনপুকুর সিরামিকসের শেয়ারদাম বাড়ার পেছনে কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।

ডিএসই জানিয়েছে, কোম্পানিটির শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার কারণ জানাতে সংস্থাটি থেকে নোটিশ পাঠানো হয়। জবাবে কোম্পানিটির কর্তৃপক্ষ জানিয়েছে, সম্প্রতি শেয়ারের যে অস্বাভাবিক দাম ও লেনদেন বেড়েছে তার জন্য কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত ১৮ এপ্রিল কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ২৫ টাকা ৬০ পয়সা। সেখান থেকে বাড়তে বাড়তে রোববার (২৬ জুন) লেনদেন শেষে সেটি ৫০ টাকায় দাঁড়িয়েছে।

এরপরই সোমবার ডিএসই থেকে সতর্কবার্তা আসলো। অবশ্য ডিএসইর সতর্কবার্তার পরও প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বাড়ার প্রবণতা দেখা যাচ্ছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত আগের দিনের তুলনায় কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১০ পয়সা।

শেয়ারের এমন দাম বাড়া কোম্পানিটি সর্বশেষ ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য বিনিয়োগকারীদের আড়াই শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। তার আগে ২০২০ সালে ২ শতাংশ নগদ লভ্যাংশ দেয় প্রতিষ্ঠানটি।

আর সর্বশেষ প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটি ২০২১ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত নয় মাসের ব্যবসায় শেয়ারপ্রতি মুনাফা করেছে ২৭ পয়সা। আগের বছরের একই সময়ে এই মুনাফার পরিমাণ ছিলো ১৪ পয়সা।


আরও খবর



মির্জাপুরে নৌকা-স্বতন্ত্র সমানে সমান

প্রকাশিত:Wednesday ১৫ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৭৯জন দেখেছেন
Image

টাঙ্গাইলের মির্জাপুরে তিন ইউনিয়নে নৌকা ও তিনটিতে স্বতন্ত্রপ্রার্থী নির্বাচিত হয়েছেন। বুধবার (১৫ জুন) সন্ধ্যা উপজেলা নির্বাচন কর্মকর্তা শরিফা বেগম বিজয়ীদের নাম ঘোষণা করেন।

নবনির্বাচিত ইউপি চেয়ারম্যানরা হলেন- উপজেলার আজগানা ইউনিয়নে কাদের শিকদার
(নৌকা), ফতেপুর ইউনিয়নে আব্দুর রউফ (নৌকা), বহুরিয়া ইউনিয়নে আবু সাইদ (নৌকা), লতিফপুর ইউনিয়নে আলী হোসেন রনি (মোটরসাইকেল), তরফপুর ইউনিয়নে আজিজ রেজা (মোটরসাইকেল) ও ভাওড়া ইউনিয়নে মাসুদুর রহমান (ঘোড়া)।

এর আগে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।


আরও খবর



অস্ত্রোপচারের পর জানা গেল টিউমার নেই

প্রকাশিত:Thursday ০৯ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৪৫জন দেখেছেন
Image

বরিশালের আগৈলঝাড়া উপজেলার পূর্ব পয়সরহাট গ্রামের সোহাগ মিয়ার স্ত্রী সুমি আক্তার (২৫) গাইনি সমস্যার চিকিৎসা নিতে গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক বিপুল বিশ্বাসের কাছে যান। শারীরিক পরীক্ষা-নীরিক্ষার পর চিকিৎসক ধারণা করেন সুমি আক্তারের জরায়ুতে টিউমার হয়েছে। তিনি ইউএসজি টিভিএস নামের একটি পরীক্ষা দিয়ে গৌরনদী শহরের এবি সিদ্দিক ডায়াগনস্টিক সেন্টারে পাঠিয়ে চিকিৎসক মনিকা বিশ্বাসের মাধ্যমে করাতে বলেন। তার কথা মতো ২০ মে ওই ডায়াগনস্টিক সেন্টার থেকে পরীক্ষা করান সুমি আক্তার।

পরীক্ষার পর মনিকা বিশ্বাস জানান, সুমির জরায়ুতে ডিম আকারের বড় টিউমার রয়েছে। যা দ্রুত অস্ত্রোপচার করাতে হবে। পরবর্তীতে রিপোর্ট নিয়ে সুমি আক্তার চিকিৎসক বিপুল বিশ্বাসকে দেখালে তিনিও দ্রুত অস্ত্রোপচার করাতে বলেন এবং দ্রুত অস্ত্রোপচার করে টিউমার অপসারণ করা না হলে সুমি আক্তারের জীবননাশের শঙ্কা রয়েছে বলে জানান।

বিষয়টি জানার পর স্বজনরা দুশ্চিন্তায় পড়েন। চিকিৎসক বিপুল বিশ্বাসের বলে দেওয়া গৌরনদীর শারমিন ক্লিনিকে ভর্তি করা হয় সুমি আক্তারকে। সেখানে চারদিন আগে অস্ত্রোপচার হয় সুমি আক্তারের। অস্ত্রোপচার করেন চিকিৎসক বিপুল বিশ্বাস নিজেই। তবে অস্ত্রোপচারে জরায়ুতে কোনো টিউমারের অস্তিত্ব মেলেনি। অপারেশন থিয়েটারে ডেকে নিয়ে সুমি আক্তারের স্বামী সোহাগ মিয়াকে জানানো হয় কোনো টিউমার পাওয়া যায়নি।

বিষয়টি জেনে হতবাক হয়ে যান সুমি আক্তারের স্বামী সোহাগ মিয়া ও ক্লিনিকে উপস্থিত স্বজনরা। বিষয়টি জানাজানি হলে ওই দুই চিকিৎস ও ডায়াগনস্টিক সেন্টারের রির্পোট নিয়ে স্থানীয়দের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। অবশ্য বিষয়টি ধামাচাপা দিতে শারমিন ক্লিনিক এবং এবি সিদ্দিক ডায়াগনস্টিক সেন্টারের পক্ষ থেকে ওই দুই চিকিৎসকের পক্ষ নিয়ে রোগীর স্বজনদের ম্যানেজ করতে কয়েক দফায় বৈঠক করা হয়েছে।

রোগীর স্বজনরা জানিয়েছেন, ওই বৈঠকে উপস্থিত চিকিৎসক বিপুল বিশ্বাস পুরো ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে ক্ষমা চেয়ে অস্ত্রোপচার এবং চিকিৎসার সম্পূর্ণ খরচ দেওয়ার প্রস্তাব দিয়েছেন।

ভুক্তোভোগী সুমি আক্তার জানান, ৯ মাস আগে সিজারের মাধ্যামে তার ছেলে সন্তানের জন্ম হয়। মাস খানেক আগে তার গাইনি সমস্যা দেখা দেয়। তার স্বামীর বাড়ি আগৈলঝাড়ায় হলেও তার বাবার বাড়ি গৌরনদীতে। তিনি বাবার বাড়িতে বেড়াতে এসে গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক বিপুল বিশ্বাসকে দেখান। চিকিৎসক বিপুল বিশ্বাস তার জরায়ুতে টিউমার হয়েছে বলে জানিয়ে বেশ কিছু ওষুধ লিখে দেন। কিন্তু ওষুধ সেবনের পর অবস্থার উন্নতি না হওয়ায় পুনরায় বিপুল বিশ্বাসের কাছে যান।

এ সময় তিনি (চিকিৎসক) ইউএসজি টিভিএস নামের একটি পরীক্ষা দিয়ে গৌরনদীর এবি সিদ্দিক ডায়াগনস্টিক সেন্টারে পাঠিয়ে সেখানে ডা. মনিকা বিশ্বাসের মাধ্যমে করাতে বলেন। তার কথা মতো গত ২০ মে ওই ডায়াগনস্টিক সেন্টার থেকে পরীক্ষা করানো হয়।

সুমি আক্তার আরও জানান, পরীক্ষার পর চিকিৎসক মনিকা বিশ্বাস জানিয়েছেন, তার (সুমি) জরায়ুতে ডিম আকারের টিউমার রয়েছে। যা দ্রুত অপারেশন করাতে হবে। পরবর্তীতে রিপোর্ট নিয়ে চিকিৎসক বিপুল বিশ্বাসের কাছে আসলে তিনি (চিকিৎসক বিপুল) বলেন, দ্রুত অপারেশন করানো না হলে তার জীবন নিয়ে শঙ্কা রয়েছে।

সুমি আক্তারের স্বামী সোহাগ মিয়া জানান, চিকিৎসকদের কথায় প্রথমে আমরা ভয় পেয়ে যাই। পরবর্তীতে অপারেশন করানোর সিদ্ধান্ত নিই। আত্মীয় স্বজনদের কাছ থেকে অপারেশনের জন্য টাকা সংগ্রহ করি। চারদিন আগে বিপুল বিশ্বাস গৌরনদীর শারমিন ক্লিনিকে সুমির অপারেশন করেন।

সোহাগ মিয়া আরও বলেন, চিকিৎসক বিপুল বিশ্বাস আমাকে অপারেশন থিয়েটারে নিয়ে জানিয়েছেন কোনো টিউমারের অস্তিত্ব পাওয়া যায়নি। সেসময় আমার স্ত্রী অপারেশন থিয়েটারে থাকায় আমাদের প্রতিবাদ করা সম্ভব হয়নি। আমার ধারণা আমার স্ত্রীর জরায়ুতে কোনো ধরনের টিউমার কখনো ছিলই না। শুধু টাকা নেওয়ার জন্য আমার স্ত্রীকে অপারেশন করা হয়েছে। এ ঘটনায় জড়িত দুই চিকিৎসক ও ভুল রিপোর্ট দেওয়া ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে তদন্তের মাধ্যমে বিচার দাবি করছি।

তবে চিকিৎসক বিপুল বিশ্বাস বলেন, রোগীর অবস্থা এবং ডায়াগনস্টিক সেন্টারের রিপোর্ট দেখে টিউমার অপসারণে অস্ত্রোপচার করা হয়েছে। তবে টিউমার পাওয়া যায়নি। এখানে আমার কোনো ভুল ছিল না।

চিকিৎসক মনিকা বিশ্বাস জানান, সুমি আক্তারের রিপোর্টে যা দেখা গেছে, তাই জানানো হয়েছে। রোগ নির্ণয়ের পরীক্ষায় অনেক সময় রোগীর নামের জায়গায় ভুল হতে পারে। এতে একজন রোগীর রিপোর্ট আরেক জনের কাছে চলে যেতে পারে।

অভিযোগ প্রসঙ্গে জানতে এবি সিদ্দিক ডায়াগনস্টিক সেন্টারের মালিক মো. আনিসের মোবাইলে বুধবার রাতে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি।

গৌরনদী উপজেলা হাসপাতালের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মনিরুজ্জামান বলেন, এ ধরনের ঘটনা আমার জানা নেই। কোনো রোগী বা স্বজনদের পক্ষ থেকে বিষয়টি আমাকে জানানো হয়নি। লিখিত অভিযোগ দেওয়া হলে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর