Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম

শক্তিশালী ভূমিকম্পে কাঁপল জাপান

প্রকাশিত:শুক্রবার ০৫ মে ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ২২০জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক: জাপানে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিকটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৫। এতে দেশটিতে ইশিকাওয়া প্রিফেকচারে অবস্থিত শিকা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে গড়বড় হয়েছে। সেইসঙ্গে হতাহত ও ভবন ধসের খবরও পাওয়া গেছে। খবর জাপান টাইমসের।

তবে আজ শুক্রবার আঘাত হানা ভূমিকম্পের পর দেশটিতে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি বলে দেশটির আবহাওয়া সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম এনএইচকে জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থলের কাছে ইশিকাওয়া প্রিফেকচারে সুজু শহরের কাছে আহতের খবর পাওয়া গেছে। বেশ কয়েকটি ভবনও ধসে পড়েছে।

সুজুর ফায়ার ডিপার্টমেন্ট জানিয়েছে, অন্তত তিনটি বাড়ি ধসে পড়েছে এবং এতে দুইজন আটকা পড়েছে। জাপান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির স্থানীয় সময় দুপুর ২ টা ৪২ মিনিটে ইশিকাওয়া প্রিফেকচারের নোটো উপদ্বীপ সাগরের জাপান উপকূলে ভূমিকম্প আঘাত হানে। এর গভীরতা ছিল ১২ কিলোমিটার।

শুক্রবার বিকেলে এক জরুরি সংবাদ সম্মেলনে দেশটির চিফ ক্যাবিনেট সেক্রেটারি হিরোকাজু মাতসুনো বলেন, ভূমিকম্পে পর পদক্ষেপ নিতে সরকার কাজ করছে। আমরা ক্ষয়ক্ষতির মূল্যায়ন করছি এবং স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছি। তবে এতে বিদ্যুৎ, গ্যাস ও পানি সরবরাহের কোনো ক্ষতি হয়নি বলে জানান তিনি।

এদিকে বাংলাদেশের রাজধানী ঢাকায় ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৩। এর উৎপত্তিস্থল ছিল ঢাকার সিটি সেন্টার থেকে ৪২ কিলোমিটার দক্ষিণ পূর্বে দোহারে।

আজ শুক্রবার ভোর ৫টা ৫৭ মিনিটে ভূমিকম্পটি অনুভূত হয়। তবে এতে কোনো ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। নগরীর বিভিন্ন প্রান্ত থেকে অনেকেই ভূমিকম্প অনুভূত হওয়ার খবর জানিয়েছেন।


আরও খবর



ফকিরহাটে পৃথক ঘটনায় শিশুসহ নিহত দুই আহত সাত জন

প্রকাশিত:শনিবার ২২ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৪১জন দেখেছেন

Image

ফটিক ব্যানার্জী,ফকিরহাট (বাগেরহাট) সংবাদদাতা:বাগেরহাটের ফকিরহাটে যাত্রীবাহী বাসের সাথে মটরসাইকেলের মুখোমুখি সংর্ঘষের ঘটনায় শিশু সহ দুইজন নিহত হয়েছেন। এসময় মরটসাইকেলে থাকা এক নারী গুরুত্বর আহত হয়েছেন। শনিবার সাকাল ৯টায় খুলনা-বাগেরহাট মহাসড়কের ধরের ব্রিজ এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

পুলিশ জানায়, পটুয়াখালী থেকে  মটরসাইকেল যোগে তিন আরোহী যশোর গদখালী এলাকায় যাচ্ছিলেন। ফকিরহাট উপজেলার মাহদেবেরে দোকান নামক স্থালে এসে পৌছালে বিপরীত দিক থেকে বাগেরহাটগামী একটি যাত্রীবাহী বাসের সাথে সংর্ঘষের ঘটনা ঘটে।

এতে বাসের চাকায় পৃষ্ঠ হয়ে মটরসাইকেল চালক খলিলুর রহমান (৪৫) এবং তার এক বছরের শিশুপুত্র ঘটনাস্থলে নিহত হন। এসময় নিহত খলিলুর রহমানের স্ত্রী মিনু বেগম (৩৫) গুরুত্বর আহত হন। তিনি আশংকাজনক বলে চিকিৎসকরা জানান।

খবর পেয়ে হাইওয়ে থানা পুলিশ ও ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে মরদেহ উদ্ধার করেন।  

কাটাখালী হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ মিজানুর রহমান বলেন, বাসের সাথে মটরসাইকেলে সংঘর্ষে বাবা ও ছেলে ঘটনাস্থলে নিহত হয়েছেন। তাদের মরদেহ উদ্ধার করা হয়েছে। আইনী প্রক্রিয়া শেষে মরদেহ পরিবারের নিকট হস্তান্তর করা হবে।

অপরদিকে, একইদিন সকাল ১০টার দিকে খুলনা-ঢাকা মহাসড়কের ফকিরহাট উপজেলার কানার পুকুর নামক এলাকায় বাসের ধাক্কায় মটরসাইকেল আরোহী ও ভ্যান যাত্রীসহ ছয়জন আহত হয়েছেন। তারা হলেন সজিব শেখ (১৯), মোঃ সাদেক (১৮), মোঃ আল-আমিন (১৮), আসমা বেগম (৫৫) মোঃ ছালাম (৪০) এবং শিশু জারিন খাতুন (১১)। আহতরা উপজেলার বিভিন্ন এলাকার বাসিন্দা। বিময়টি নিশ্চিত করেন ফকিরহাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্ত (ওসি) মোঃ আশরাফুল আলম।


আরও খবর



রূপগঞ্জে রাসেল ভাইপারসহ ডেঙ্গু মশার আবাসস্থল ধ্বংস কার্যক্রম উদ্বোধন

প্রকাশিত:রবিবার ২৩ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ২৪জন দেখেছেন

Image

আবু কাওছার মিঠু রূপগঞ্জ নারায়ণগঞ্জ প্রতিনিধিঃস্বেচ্ছাসেবী 'দেশবাংলা' সংগঠন এর উদ্যেগে রূপগঞ্জ উপজেলার কাঞ্চন পৌরসভার ২নং ওয়ার্ডের বিরাব গ্রামে বিষাক্ত সাপ রাসেল ভাইপারসহ ডেঙ্গু মশাবাহিত রোগ প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধি ও মশার আবাসস্থল ধ্বংস কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।গতকাল ২৩ জুন রবিবার দেশবাংলা সংগঠনের সভাপতি, বিশিষ্ট ব্যবসায়ী ও দৈনিক আজকালের খবর পত্রিকার রূপগঞ্জ প্রতিনিধি মোঃ আবু কাউসার এ কার্যক্রমের উদ্বোধন করেন।

এসময় উপস্থিত ছিলেন দেশবাংলা সংগঠনের সহ সভাপতি মোঃ  দুলাল, সহ-সাধারণ সম্পাদক নূর উদ্দীন, সাংগঠনিক সম্পাদক মোঃ লিয়াকত প্রধান, সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ মিঠু, প্রচার সম্পাদক মোঃ শহিদুল ইসলাম, সহ-প্রচার সম্পাদক মোঃ বাদশা মিয়া, দপ্তর সম্পাদক মোঃ রেজাউল করিম, সহ-দপ্তর সম্পাদক মোঃ উজ্জল, ক্যাশিয়ার মোঃ দেলোয়ার হোসেন, সহ- ক্যাশিয়ার মাশকুর, সদস্য সুলতান মিয়া, মমিনুল ইসলাম, তোফাজ্জল প্রধান, মোঃ কাজন মিয়া, আালামিন প্রদান, রোমান মিয়া, মোস্তফা মিয়া, আজিজুল ইসলাম।

শরিফ মিয়া,  আয়নাল হোসেন, শিমুল মিয়া, নাজমুল ইসলাম, বিল্লাল হোসেন, জাহাঙ্গীর হোসেন, মাছুম মিয়া, রাব্বি প্রধান প্রমুখ।উদ্বোধনী অনুষ্ঠানে মোঃ আবু কাউসার বলেন, আমাদের সংগঠন একটি অ-রাজনৈতিক সংগঠন,  আমাদের সংগঠনে প্রায় ৮২ জন সক্রিয় সদস্য আছে। এ বছর আরো নতুন ১০/১৫ জন সদস্য যুক্ত হবে বলে সাংগঠনিক ভাবে আলোচনা হয়েছে। আমাদের মৎস প্রজেক্ট থেকে সদস্যদের মাছের চাহিদা পূরনকরে অতিরিক্ত অংশ বাজারজাত করা হয়। লভ্যাংশের টাকা দিয়ে সমাজের অসহায়।

দরিদ্রও সুবিধা বঞ্চিতদের সহযোগিতা করা হয়।  যারা স্বেচ্ছায় শ্রম দিতে আগ্রহী এরকম যুবকদের নিয়ে প্রতি সপ্তাহে ছুটির দিনে মাসব্যপী রাসেল ভাইপারের আবাসস্থলসহ ডেঙ্গু ও এডিস মশা আবাসস্থল ধ্বংস কার্যক্রম অব্যাহত থাকবে। পর্যায়ক্রমে আমাদের গ্রামের আশে পাশে যে সকল পুকুরে বা ডোবায় কচুরিপানায় বা মশার বংশ বিস্তার করতে পারে এমন আবদ্ধ জলাশয় পরিস্কারের মাধ্যমে আমাদের কার্যক্রম চালিয়ে যাবো।  পরে ডোবা, নালা ও মজা পুকুর পরিস্কার করে  মাছের পোনা ছাড়া হয়। কার্যক্রম শেষে এক প্রিতি ভোজের আয়োজন করা হয়। 

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



রোহিঙ্গা ক্যাম্পে পাহাড়ধসে ১০ জনের মৃত্যু

প্রকাশিত:বুধবার ১৯ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৭৮জন দেখেছেন

Image

কক্সবাজার প্রতিনিধি:পাহাড়ধসে ১০ জনের মৃত্যু হয়েছে কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে। তবে তাৎক্ষণিকভাবে তাদের পরিচয় জানা যায়নি।

বুধবার (১৯ জুন) সকালে উখিয়ার ৮, ৯ ও ১০ নম্বর ক্যাম্পে পৃথক পাহাড়ধসের ঘটনা ঘটে।উখিয়া থানার ওসি মো. শামীম হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, পাহাড়ধসে মৃত ১০ জনের মধ্যে ৯ জন রোহিঙ্গা নাগরিক ও একজন বাংলাদেশি।

তিনি আরও জানান, গত রাত থেকে ভারি বৃষ্টিপাতের কারণে পৃথক স্থানে পাহাড়ধসের ঘটনাগুলো ঘটে।এছাড়া বুধবার ভোরে কক্সবাজারের উখিয়ার থাইংখালি ৪ নম্বর ওয়ার্ডের চোরাখোলায় পাহাড়ধসে ঘুমন্ত অবস্থায় আব্দুল করিম নামে ১২ বছরের এক শিশুর মৃত্যু হয়েছে।

মৃত আব্দুল করিম উখিয়ার পালংখালি ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের থাইংখালির শাহ আলমের ছেলে। সে থাইংখালি উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্র ছিল।


আরও খবর



সৈয়দপুরে ইয়াবা ট্যাবলেটসহ গ্রেফতার -১

প্রকাশিত:শনিবার ০৮ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৮০জন দেখেছেন

Image

জহুরুল ইসলাম খোকন সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:নীলফামারীর সৈয়দপুর থানা পুলিশের উ-পুলিশ পরিদর্শক (এস আই) আহসান হাবিবের সঙ্গীয় ফোর্স অভিযান চালিয়ে নাসিম (৩৭) নামে এক যুবককে ২৪৫ ইয়াবা ট্যাবলেট সহ গ্রেফতার করেছে ।

বৃহস্পতিবার (৬ মে) দিবাগত রাত প্রায়  সাড়ে নয়টায়  নতুনবাবুপাড়া এলাকার মৃত্যু শামসুদ্দিন এর ছেলে মোঃ নাসিম কে তার নিজ বাড়ি থেকে গ্রেফতার করে।এস আই আহসান হাবিব জানান, গোপন সংবাদের ভিত্তিতে দিবাগত রাতে অভিযান চালিয়ে ২৪৫ পিস ইয়াবা ট্যাবলেটসহ মো. নাসিম কে গ্রেফতার করা হয়। এর আগেও আসামির বিরুদ্ধে ছয়টি মামলা রয়েছে ।

এ ঘটনায় নাসিমের বিরুদ্ধে ২০১৮ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে-৩৬-(১) ১০ (ক) ধারায়, এস আই আহসান হাবিব মামলার বাদি হয়ে সৈয়দপুর থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করেন।, শুক্রবার গ্রেফতারকৃতকে নীলফামারীর জেল হাজতে পাঠানো হয়েছে।  মাদকের বিরুদ্ধে অভিযান পরিচালনা অব্যহত থাকবে বলে জানান তিনি। 

আরও খবর



ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী নির্বাচনীয় প্রচারণায় গিয়ে নিখোঁজ

প্রকাশিত:বুধবার ২৯ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ২৫৯জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধিঃব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী প্রীতি খন্দকার হালিমা নিখোঁজ হয়েছেন বলে অভিযোগ উঠেছে।মঙ্গলবার (২৮ মে) বেলা ২টার সময় নির্বাচনী প্রচারণায় গিয়ে প্রীতি খন্দকার নিখোঁজ হয়েছেন বলে অভিযোগ করেছেন তার পরিবার।প্রীতি খন্দকারের স্বামী মাসুদ খন্দকার জানান, আগামী ৫ জুন বিজয়নগর উপজেলা নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এই নির্বাচনে তাঁর স্ত্রী মহিলা ভাইস চেয়ারম্যান পদে পদ্মফুল প্রতীক নিয়ে নির্বাচন করছেন।গতকাল মঙ্গলবার দুপুরে হরষপুর ইউনিয়নে দুই জনকে সঙ্গে নিয়ে নির্বাচনি প্রচারণায় যায় প্রীতি। হরষপুরের ঋষি পাড়ায় ঢুকে প্রচার করা অবস্থায় দুজন মহিলা বাইরে আসেন আর প্রীতি ভোটারদের সাথে ভেতরে কথা বলছিলেন। এর কিছু সময় পর ভেতরে গিয়ে  প্রীতিকে আর খুঁজে পাওয়া যাচ্ছিলো না।

পরে প্রীতিকে না পেয়ে বাড়িতে চলে আসেন তারা। সন্ধ্যা পর্যন্ত অপেক্ষা করে উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ থানার ওসিকে অবগত করে বুধবার সকাল ১০টায় জিডি করেন তিনি।বুধবার (২৯মে) দুপুর ১ টা ১৫ মিনিটে বিজয়নগর থানার অফিসার ইনচার্জ আসাদুল ইসলাম জানান, দিনের বেলা যেখান থেকে প্রীতি খন্দকার নিখোঁজ হয়েছে সেখানে বাজারে ৫শত লোক ছিল। এখনো উদ্ধার হয়নি তিনি,উদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর