Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

শিল্পী সাগর তালুকদারের ‘একটা চাকরি চাই’

প্রকাশিত:Tuesday ২৮ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৬৫জন দেখেছেন
Image

‘একটা চাকরি চাই’ শিরোনামে গানটি গেলো সপ্তাহ শনিবার (১৮ জুন) প্রকাশ করা হয়েছে। সংগীত আয়োজক কার্জন রায়ের আয়োজনে গানটিতে কণ্ঠ দিয়েছেন আরটিভি বাংলার গানের তরুণ সঙ্গীতশিল্পী সাগর তালুকদার।

গানটি লিখেছেন তরুণ গীতিকার রাসেল ইব্রাহীম। সুর করেছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী, মাহাদি সুলতান ও সংগীত আয়োজন জামিউল হাসান।

এ বিষয়ে রাসেল ইব্রাহীম বলেন, প্রধানমন্ত্রী ও সৃষ্টিকর্তার দৃষ্টি আকর্ষণ করেই এই গানটি। মূলত একজন চাকরিপ্রত্যাশী যুবক চাকরি পরীক্ষা দিতে গেলে যা তার মন আকাশে ভেসে বেড়ায়, তা নিয়েই এই গান। কার্জন, সাগর, মাহাদি, জামিউলসহ আমার নিজ প্রচেষ্টায় ভালো একটি গান যা শ্রোতাদের ভালো লাগবে। সংগীতশিল্পী এবি বাবুর প্রতি কৃতজ্ঞ আমাকে পরামর্শ দিয়ে পাশে থাকার জন্য।

এ বিষয়ে সংগীতশিল্পী সাগর তালুকদার বলেন, ‘একটা চাকরি চাই’ এই শিরোনামে গানটি নিয়ে আমি অনেক আশাবাদী, কারণ গানের কথাগুলো যদি ভালো না হয় তাহলে ভালোকিছু আশা করবো কিভাবে? এই গানের কথাগুলো আমার অনেক ভালো লেগেছে, আশা করছি শ্রোতাদেরও ভালো লাগবে।

তিনি বলেন, চমৎকার একটি সুর করে গানটির সৌন্দর্য বাড়িয়ে দিয়েছেন বর্তমান সময়ের জনপ্রিয় সংগীত শিল্পী ও সুরকার মাহাদি সুলতান। গানটিতে একদম যুগের সঙ্গে তাল মিলিয়ে গানের কথা লেখা হয়েছে, যেখানে লাখো-কোটি বেকার জীবনের অব্যক্ত কথাগুলোই উঠে এসেছে।


আরও খবর



আ’লীগ সম্পাদকমণ্ডলীর সঙ্গে মহানগর-সহযোগী সংগঠনের যৌথসভা শনিবার

প্রকাশিত:Friday ২২ July 20২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ২৬জন দেখেছেন
Image

আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সঙ্গে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ এবং সহযোগী সংগঠনগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদকদের এক যৌথসভা শনিবার (২৩ জুলাই) অনুষ্ঠিত হবে।

শুক্রবার (২২ জুলাই) দলের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়ার সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামীকাল শনিবার (২৩ জুলাই) বিকেল সাড়ে ৩টায় বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলের সম্পাদকমন্ডলীর সঙ্গে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদকদের এক যৌথসভা অনুষ্ঠিত হবে।

এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সভায় সংশ্লিষ্ট সবাইকে স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে।


আরও খবর



মধ্যপ্রদেশে হাসপাতালে ভয়াবহ আগুন, ৮ জনের মৃত্যু

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের জব্বলপুরে নিউ লাইফ মাল্টিস্পেশ্যালিটি নামের একটি বেসরকারি হাসপাতালে আগুন লেগেছে। সোমবার (১ আগস্ট) দুপুরের এ অগ্নিকাণ্ডে আটজনের মৃত্যু হয়েছে ও অন্তত ১২জন আহত হয়েছেন বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

জব্বলপুরের চিফ সুপারিন্টেন্ড অব পুলিশ বলেন, অগ্নিকাণ্ডটি ভয়াবহ ছিল। তবে আমরা আগুন পুরোপুরি নেভাতে পেরেছি। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকেই আগুনের সূত্রপাত।

এ ঘটনায় মৃত্যুবরণ করা প্রত্যেকের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে ৫ লাখ রুপি দেওয়া হবে ঘোষণা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী শিভরাজ সিং চৌহান।

সূত্র: এনডিটিভি


আরও খবর



হাসান আজিজুল হকের উপন্যাসে ধারাবাহিক ‘আগুনপাখি’

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

দীপ্ত টিভিতে শুরু হচ্ছে কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের উপন্যাস অবলম্বনে ধারাবাহিক নাটক ‘আগুন পাখি’। প্রচারিত হবে আগামী ১ আগস্ট সোমবার থেকে প্রতিদিন সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে। এ উপলক্ষে গত বৃহস্পতিবার রাজধানীর গুলশানে একটি ক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এতে উপস্থিত ছিলেন দীপ্ত টিভির প্রধান নির্বাহী কর্মকর্তা ফুয়াদ চৌধুরী, এস জে মোশন পিকচার্সের স্বত্বাধিকারী কাজী সাইফুল ইসলাম, পরিচালক পারভেজ আমিন এবং ধারাবাহিকটির শিল্পী ও কলাকুশলীরা।

ধারাবাহিকের গল্পে দেখা যাবে, শৈশবে মাতৃহারা হয় আমেনা। মাকে হারিয়ে আমেনা নিজেই যেন মা হয়ে ওঠে। কোলে তুলে নেয় ছোট ভাইকে। মায়ের মমতায় লালন করে তাকে। বাবা দ্বিতীয়বার বিয়ে করার সিদ্ধান্ত নিলে অজানা আশঙ্কায় দুলে ওঠে আমেনার মন। কেমন হবে সৎমা? সময়ের নিয়মে অনিচ্ছাসত্ত্বেও আমেনাকে বসতে হয় বিয়ের পিঁড়িতে। ভয়ে কাঁপে বুক। কেমন হবে নতুন সংসার? একান্নবর্তী সংসারের শ্বশুরবাড়িতে ঠাঁই হয় আমেনার। সময় গড়ায়।

সামনে আসে বঙ্গভঙ্গের ঘটনা। সেই ঘটনার কিছু আঁচ এসে পড়ে আমেনার সংসারে। স্বাধীনতা সংগ্রামে যোগ দিতে গিয়ে মারা যায় আমেনার কিশোর বয়সী প্রথম পুত্রসন্তান। এই শোক নতুন মানুষ হিসেবে তৈরি করে কাহিনির নায়িকা আমেনাকে। পৃথিবীজুড়ে তখন শুরু হয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধ। সেই প্রভাবও এসে পড়ে এই বঙ্গদেশে, ভারতবর্ষে। বদলে যেতে শুরু করে জীবন।

আগুন পাখি মূলত সেই মেয়ের জীবনচরিত যার ছত্রে ছত্রে রয়েছে তার বড় হওয়া, বেড়ে ওঠার গল্প। নিজেকে ছাপিয়ে যাওয়ার এক যাত্রা। পারভেজ আমিনের পরিচালনায় ধারাবাহিকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শহিদুজ্জামান সেলিম, গোলাম ফরিদা ছন্দা, আহছানুল হক মিনু, মৌটুসী বিশ্বাস, ইন্তেখাব দিনার, আজাদ আবুল কালাম, শম্পা রেজা, নাজনীন হাসান চুমকি, বৈশাখীসহ অনেকে। এস জে মোশন পিকচার্স প্রযোজিত ধারাবাহিকটির লাইন প্রোডিউসার কিশোর খন্দকার।


আরও খবর



যুক্তরাষ্ট্রে আর্জেন্টাইন তারকার দুর্দান্ত হ্যাটট্রিক

প্রকাশিত:Tuesday ০২ August 2০২2 | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ২৮জন দেখেছেন
Image

ইউরোপ মাতানোর পর শেষ বয়সে এসে যুক্তরাষ্ট্রের এমএলএস লিগে ঠাঁই হয় বিশ্বের নামকরা ফুটবলারদের। অনেকটা সরকারী চাকুরেদের ‘এলপিআরে’র মত। আর্জেন্টাইন তারকা গঞ্জালো হিগুয়াইনেরও বলা যায় ক্যারিয়ারের এই শেষ সময়টা চলছে। যেখানে তিনি খেলছেন এমএলএস লিগের অন্যতম দল ইন্টার মিয়ামির হয়ে।

তবে, শেষ বয়সে উপনীত হলেও ক্যালিয়ারের ধার কমেনি যেন এখনও হিগুয়াইনের। ইন্টার মিয়ামির হয়ে করেছেন দুর্দান্ত এক হ্যাটট্রিক। এই এক হ্যাটট্রিকের সুবাদে এমএলএস লিগের সপ্তাহের সেরা ফুটবলারও নির্বাচিত হয়েছেন তিনি।

রোববার রাতে হিগুয়াইনের এই একটি হ্যাটট্রিক খুব বড় প্রয়োজন ছিল ইন্টার মিয়ামির। কারণ প্রতিপক্ষ এফসি সিনসিনাতি তাদের জালে আগেই ৪বার বল জড়িয়েছে। ৪ গোল হজম করার পর হিগুয়াইনের হ্যাটট্রিকে ৪-৪ গোলে ড্র করে মাঠ ছাড়তে পেরেছে ইন্টার মিয়ামি।

স্প্যানিশ লা লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ এবং ইতালিয়ান সিরি-আ - ইউরোপের সেরা তিনটি লিগেই খেলার অভিজ্ঞতা হয়েছে গঞ্জালো হিগুয়াইনের। খেলেছেন রিয়াল মাদ্রিদ, ন্যাপোলি, জুভেন্টাস এবং চেলসিসহ আরো অনেক ক্লাবে। সপ্তাহের সেরা খেলোয়াড়ের পুরস্কার এ নিয়ে পেলেন দ্বিতীয়বার।

এই মৌসুমে মোট সাত গোল করেছেন হিগুয়াইন। তার দল ইন্টার মিয়ামি রয়েছে আবার ১১তম স্থানে।


আরও খবর



মিলছে না কাঙ্ক্ষিত অনুদান, রাজস্ব আয়ই ভরসা ঢাকার দুই সিটির

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ২৪জন দেখেছেন
Image

# পর্যাপ্ত সরকারি-বিদেশি অনুদান না পাওয়ায় বাজেটের দুই-তৃতীয়াংশই বাস্তবায়ন করতে পারছে না ডিএসসিসি ও ডিএনসিসি।
# ১২টি সিটি করপোরেশনকে নিজের আয়ে চলার নির্দেশ প্রধানমন্ত্রীর। ফলে রাজস্ব আয়ে গুরুত্ব দিচ্ছে তারা।
# কিছু অনুদান পাওয়ার আশায় নতুন বাজেটে আগের মতোই সরকারি ও বৈদেশিক উৎস থেকে আয়ের লক্ষ্যমাত্রা ধরে রেখেছে ঢাকার দুই সিটি।

সরকারি ও বিদেশি উৎস থেকে পর্যাপ্ত অনুদান পাচ্ছে না ঢাকার দুই সিটি করপোরেশন। এতে সংস্থা দুটি তাদের বাজেটের দুই-তৃতীয়াংশই বাস্তবায়ন করতে পারছে না। এমন অবস্থায় রাজস্ব আয়ে গুরুত্ব দিচ্ছে তারা।

২০২১-২২ অর্থবছরে ৬ হাজার ৫৯৩ কোটি টাকার বাজেট ঘোষণা করেছিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এর মধ্যে সরকারি ও বৈদেশিক উৎস থেকে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৪ হাজার ৮২৯ কোটি ২৩ লাখা টাকা। অথচ এই খাতে সংস্থাটি মাত্র ৫২৭ কোটি ৩০ লাখ টাকা পেয়েছে। একই অর্থবছরে ৪ হাজার ৮০৬ কোটি টাকার বাজেট ঘোষণা করেছিল ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এর মধ্যে সরকারি ও বৈদেশিক উৎস থেকে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৩ হাজার ৪৯ কোটি টাকা। আয় হয়েছে মাত্র এক হাজার ২৪০ কোটি টাকা।

ডিএসসিসি ও ডিএনসিসির হিসাব বিভাগের সংশ্লিষ্টরা বলছেন, করোনা মহামারি এবং পরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে দেশে অর্থনৈতিক সংকট দেখা দেয়। এর ফলে অনেক বড় বড় প্রকল্পের কাজ বন্ধ হয়েছে গেছে। নতুন করে তেমন কোনো বড় প্রকল্পের অনুমোদন দিচ্ছে না সরকার। কয়েক মাস আগে ঢাকার দুই সিটিসহ দেশের ১২টি সিটি করপোরেশনকে নিজের আয়ে চলার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। এমন পরিস্থিতিতে রাজস্ব আয়ে গুরুত্ব দিচ্ছে ডিএনসিসি ও ডিএসসিসি। তবে কিছু অনুদান পাওয়ার আশায় আগের মতোই ২০২২-২৩ অর্থবছরের বাজেটে সরকারি ও বৈদেশিক উৎস থেকে আয়ের লক্ষ্যমাত্রা ধরে রেখেছে সংস্থা দুটি।

২০২০ সালের মে মাসে ডিএসসিসিতে শেখ ফজলে নূর তাপস ও ডিএনসিসিতে আতিকুল ইসলাম মেয়র পদে নির্বাচিত হন। তখন করোনা মহামারির কারণে সারা দেশ টানা লকডাউনে ছিল। এর মাস দুয়েক পর ২০২০-২১ অর্থবছরের বাজেট ঘোষণা করে ডিএসসিসি ও ডিএনসিসি। কিন্তু এই বাজেটের চার ভাগের এক ভাগও বাস্তবায়ন করতে পারেনি ডিএসসিসি। ডিএনসিসিও দুই-তৃতীয়াংশ বাস্তবায়ন করতে পারেনি। সরকারি এবং বিদেশি অনুদান না পাওয়ায় এই বাজেট বাস্তবায়ন করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

গত ১৯ এপ্রিল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ঢাকা উত্তর ও দক্ষিণসহ দেশের ১২টি সিটি করপোরেশনকে নিজের আয়ে চলার নির্দেশ  দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, সিটি করপোরেশনগুলো প্রায় অনুদাননির্ভর। প্রধানমন্ত্রী তাদের নিজেদের আয়ে চলতে ও আয় বুঝে ব্যয় করতে বলেছেন। আমরা আর সিটি করপোরেশনগুলোকে টানবো না।

রাজস্ব আয় বাড়াতে দুই সিটির উদ্যোগ
ডিএসসিসি ও ডিএনসিসির হিসাব বিভাগ সূত্র জানায়, সিটি করপোরেশন কর (হোল্ডিং, পরিচ্ছন্ন ও লাইটিং), বাজার সালামি, ট্রেড লাইসেন্স, স্থাবর সম্পত্তি হস্তান্তর কর, বাজার ভাড়া, কোরবানির পশুর হাট ইজারা, রাস্তা খোঁড়া ফি, গাড়ি পার্কিং, কমিউনিটি সেন্টার ভাড়াসহ বিভিন্ন খাত থেকে রাজস্ব আদায় করে। এ ছাড়া সরকারের অন্যান্য খাত থেকেও করপোরেশনের রাজস্ব আয় হয়।

এসব খাতে ২০২০-২১ অর্থবছরে ৭০৩ কোটি ও ২০২১-২২ অর্থবছরে ৮৭৯ কোটি টাকা আয় করেছে ডিএসসিসি। এখন ২০২২-২৩ অর্থবছরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক হাজার ২০৮ কোটি টাকা। গত ২৬ জুলাই ডিএসসিসির নগর ভবনে করপোরেশন সভায় এই বাজেট অনুমোদন দেওয়া হয় 

বাজেট অনুমোদনের সময় ডিএসসিসি মেয়র বলেন, সর্বকালের ইতিহাস ভঙ্গ করে বিগত অর্থবছরে আমরা ৮৭৯ কোটিরও বেশি রাজস্ব আহরণ করেছি। আমরা মাত্র দুই বছরের মধ্যে একটি ভঙ্গুর করপোরেশনকে ঢাকাবাসীর আস্থার করপোরেশনে পরিণত করেছি।

আগামীকাল বৃহস্পতিবার (৪ আগস্ট) বেলা ১১টায় ডিএসসিসির নগর ভবনে সংবাদ সম্মেলনের মাধ্যমে বাজেট ঘোষণা করবেন মেয়র শেখ ফজলে নূর তাপস । আজ (বুধবার) বিকেলে গণমাধ্যমে এই তথ্য জানিয়েছেন সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা আবু নাছের।

এদিকে, গত ২৮ জুলাই ডিএনসিসির নগর ভবনে অনুষ্ঠিত করপোরেশন সভায় ২০২২-২৩ অর্থবছরের বাজেট অনুমোদ  দেয় সংস্থাটি। সেদিন ২০২১-২২ অর্থবছরের সংশোধিত বাজেটও অনুমোদন দেওয়া হয়। বাজেটের কপি পর্যালোচনা করে দেখা যায়, ২০২১-২২ অর্থবছরে এক হাজার ১৯৭ কোটি ৫০ লাখ টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্র নির্ধারণ করেছিল ডিএনসিসি। আদায় হয়েছে প্রায় ৭৯৮ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছরে এই খাতে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক হাজার ৬৪৬ কোটি ৯০ লাখা টাকা।

২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রসঙ্গে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, পুরো বিশ্ব বর্তমানে তিন সি-এর (কোভিড, কনফ্লিক্ট এবং ক্লাইমেট চেঞ্জ) জন্য টালমাটাল অবস্থায় রয়েছে। এই তিন সি আমাদের দেশের জন্যও চ্যালেঞ্জ। প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে আমরা এই চ্যালেঞ্জ মোকাবিলা করে এগিয়ে যাচ্ছি। বৈশ্বিক মহামারি করোনা, নানা দেশে (বিশেষ করে রাশিয়া-ইউক্রেনে) চলা সংঘর্ষ এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা করে ঢাকা উত্তর সিটি করপোরেশন গত ২০২১-২২ অর্থবছরে প্রায় ৮০০ কোটি টাকা রাজস্ব আদায় করেছে।


আরও খবর