Logo
আজঃ শুক্রবার ০৯ জুন ২০২৩
শিরোনাম

সিলিন্ডার গ্যাসের দাম কমল

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মার্চ 2০২3 | হালনাগাদ:শুক্রবার ০৯ জুন ২০২৩ | ১৩৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: রান্নায় ব্যবহৃত তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলপিজি) দাম কমানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। আজ বৃহস্পতিবার বিইআরসি সচিব ব্যারিস্টার মো. খলিলুর রহমান খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানোনো হয়েছে।

নতুন দামে ভোক্তা পর্যায়ে ১২ কেজি সিলিন্ডারের দাম ৭৬ টাকা কমিয়ে ১ হাজার ৪২২ টাকা নির্ধারণ করেছে বিইআরসি। যা গত একমাস ১ হাজার ৪৯৮ টাকা ছিল।

২০২১ সালের এপ্রিলে সর্বপ্রথম দেশে বেসরকারি পর্যায়ে বিক্রি হওয়া এলপিজির দাম নির্ধারণ করা হয়েছিল। সেই থেকে প্রতিমাসেই নিয়ম করে দাম সমন্বয় চলছে।

সর্বশেষ গত ২ ফেব্রুয়ারি ভোক্তাপর্যায়ে ১২ কেজির সিলিন্ডারের দাম ২৬৬ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৯৮ টাকা নির্ধারণ করা হয়েছিল। এর এক মাস পরই সিলিন্ডারের দাম ৭৬ টাকা কমালো বিইআরসি।

বিজ্ঞপ্তিটি দেখতে ক্লিক করুন


আরও খবর



যাত্রাবাড়িতে অটোরিকশা গ্যারেজে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে একজনের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ৩০ মে ২০২৩ | হালনাগাদ:বুধবার ০৭ জুন ২০২৩ | ১০৪জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃ

রাজধানীর যাত্রাবাড়ি থানাধীন কোনাপাড়া আড়াবাড়ি বটতলা এলাকায় অটোরিকশা গ্যারজে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। পরিবারের দাবি ত্রুটিপূর্ণ বৈদ্যতিক লাইনের কারনে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেছে। নিহত ব্যক্তি সিন্দবাদ (২৬) শেরপুর জেলার নামাপাড়া গ্রামের আব্দুল আজিজ মিয়ার পুত্র।সোমবার বিকাল সাড়ে ৬টার দিকে এ ঘটনা ঘটে। সরকারি অনুমোদন বিহীন নিষিদ্ধ অটোরিকশা গ্যারেজটির নাম দেশ বাংলা গ্যারেজ।গ্যারেজ মালিক রাজু আহমেদ ঘটনার পর থেকে গা-ঢাকা দিয়েছেন।


গ্যারেজের ম্যানেজার রুবেল বলেন, অটোরিকশা চালক সিন্দবাদকে একটি গাড়িতে উপুড় হয়ে পড়ে থাকতে দেখে আমরা ধরাধরি করে নিয়ে এসে পানির ছিটা দিয়ে সুস্থ করার চেষ্টা চালাই, তাতে কাজ না হওয়ায় হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।



যাত্রাবাড়ি থানার এস আই রুম্মান এ বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন। তবে তিনি এখনই মৃত্যুর কারণ সম্পর্কে কিছু জানাতে পারেননি।


এস আই রুম্মান বলেন, নিহতের লাশ ময়না তদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হবে, পোস্টমর্টেম রিপোর্ট এলে মৃত্যুর সঠিক কারণ জানাতে পারব।






 প্রত্যক্ষদর্শী মুরাদ জানান, সিন্দবাদ গ্যারেজ থেকে ভাড়ায়চালিত একটি রিকশা আনতে যান। কিন্তু বিদ্যুতের লাইন খোলা না থাকায় রিকশায় হাত দেয়া মাত্রই তিনি বিদ্যুৎস্পৃষ্ট হন।


 

এসআই রুমান আরও জানান, পুলিশ মরদেহটির সুরতহাল রিপোর্ট তৈরি করে ময়নাতদন্তের জন্য হাসপাতালের মর্গে পাঠিয়েছে।


আরও খবর



বায়ুদূষণের তালিকায় ঢাকা আজ ১১তম, শীর্ষে দিল্লি

প্রকাশিত:বুধবার ০৭ জুন ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ জুন ২০২৩ | ৭৯জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :বায়ুদূষণের তালিকায় শীর্ষ অবস্থানে উঠে এলো ভারতের রাজধানী দিল্লি। আর দূষণ মাত্রা কিছুটা কমে ঢাকার অবস্থান এখন ১১তম। আজ বুধবার সকাল ৮টা ৩৯ মিনিটে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

তালিকার শীর্ষে অবস্থান করা দিল্লির বায়ুর মানের স্কোর হচ্ছে ২১৭। এর অর্থ দাঁড়ায় সেখানকার বায়ু ‘খুবই অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক। শহরটির স্কোর হচ্ছে ১৯১ অর্থাৎ সেখানকার বায়ুর মানও ‘অস্বাস্থ্যকর’।

রাজধানী ঢাকা রয়েছে ১১তম স্থানে। ঢাকার বায়ুর মানের স্কোর হলো ১৩৮ অর্থাৎ এখানকার বায়ুর মান ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’। বিশেষ করে যাদের অ্যাজমা, ফুসফুসজনিত রোগ রয়েছে তাদের জন্য ঢাকার বাতাস ক্ষতিকর।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।


আরও খবর



ভালো কাজের নাগরিক অনুশীলন প্রকল্পের আওতায় জেলা প্রশাসন কতৃক ম্বীকৃতি পেয়েছেন সাকিব আল হাসান

প্রকাশিত:শুক্রবার ১২ মে ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ জুন ২০২৩ | ৮৪জন দেখেছেন

Image
স্টাফ রিপোর্টার মাগুরা থেকে: মাগুরা জেলা তথা বাংলাদেশের গর্ব বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক, বিশ্বসেরা অলরাউন্ডার  সাকিব আল হাসান ক্রিকেটাঙ্গনে ধারাবাহিকভাবে অতুলনীয় ক্রীড়া নৈপুণ্য প্রদর্শন করে বিশ্ব দরবারে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করে চলেছেন। বিশ্ব ক্রিকেটে অনেকবার এক নম্বর অলরাউন্ডার হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার পাশাপাশি তিনি আন্তর্জাতিক পর্যায়ে সকল ফরম্যাট মিলে আজ পর্যন্ত মোট ৪০৪ টি ক্রিকেট ম্যাচে মোট ১৪,৭৬৬ রান ও ৬৬০ টি উইকেট অর্জন করেছেন। এছাড়াও তিনি এখন পর্যন্ত ৩১ বার ম্যান অব দ্যা ম্যাচ ও ১৬ বার ম্যান অব দ্যা সিরিজ হওয়ার গৌরব অর্জন করেছেন।

এ ধরনের অনন্য নৈপুণ্য প্রদর্শনের মাধ্যমে তিনি আজ বিশ্ব ক্রীড়াঙ্গনের রোল মডেলে পরিণত হয়েছেন।বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে ক্রিকেট বিশ্বে ধারাবাহিক শীর্ষ অলরাউন্ডারের কৃতিত্ব অর্জনের মাধ্যমে রোল মডেলের ভূমিকায় অবতীর্ণ হয়ে মাগুরা তথা বাংলাদেশের ভাবমূর্তি বিশ্বদরবারে উজ্জ্বল করার জন্য জেলা প্রশাসন, মাগুরার পক্ষ থেকে সম্মাননা জানানো হয়।

জেলা প্রশাসন,মাগুরা প্রত্যাশা করে যে,ক্রীড়াদূত হিসেবে তাঁর ভূমিকা বাংলাদেশকে ভবিষ্যতে আরও মর্যাদাবান করবে এবং জার্সি নং-৭৫ এর মাধ্যমে ক্রিকেটে বাংলাদেশ বিশ্ব চ্যাম্পিয়ন হবে।

আরও খবর



আওয়ামী লীগের মনোনয়নপত্র তুললেন অভিনেতা সিদ্দিক

প্রকাশিত:সোমবার ০৫ জুন ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ জুন ২০২৩ | ৭৩জন দেখেছেন

Image

বিনোদন প্রতিবেদক:ঢাকা-১৭ আসনের প্রয়াত সংসদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা ও নায়ক আকবর হোসেন পাঠান ফারুকের আসন থেকে উপনির্বাচনে লড়তে মনোনয়ন ফরম তুলেছেন ছোটপর্দার অভিনেতা সিদ্দিকুর রহমান সিদ্দিক। আজ সোমবার বিকেলে আওয়ামী লীগের ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে দলীয় ফরম সংগ্রহ করেন এই অভিনেতা।

এ সময় সিদ্দিক বলেন, ‘আজ ঢাকা-১৭ (গুলশান-বনানী ক্যান্টনমেন্ট) আসনের উপনির্বাচনের দলীয় মনোনয়ন ফরম উঠালাম। সকলের কাছে দোয়াপ্রার্থী। সবাই আমার জন্য দোয়া করবেন।

তিনি আরও বলেন, ‘আমার বিশ্বাস আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকেই মনোনীত করবেন। আমার বিশ্বাস, নির্বাচনী লড়াইয়ে আমি সফল হবো।

এদিকে, ঘোষিত তফসিল অনুযায়ী, ঢাকা-১৭ শূন্য আসনে ভোট হবে আগামী ১৭ জুলাই। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামী ১৫ জুন, মনোনয়নপত্র বাছাই ১৮ জুন, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ জুন।


আরও খবর

মনোনয়নপত্র সংগ্রহ করলেন ফেরদৌস

বৃহস্পতিবার ০৮ জুন ২০২৩




‘গ্রামীণ ইউনিক্লো’ বন্ধ ঘোষণা

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ মে ২০২৩ | হালনাগাদ:বুধবার ০৭ জুন ২০২৩ | ৬৩জন দেখেছেন

Image

অনলাইন ডেস্ক: বন্ধ হয়ে যাচ্ছে লাইফস্টাইল ব্রান্ড ‘গ্রামীণ ইউনিক্লো’। আগামী জুনের মধ্যেই প্রতিষ্ঠানটির ঢাকায় অবস্থিত সব বিক্রয়কেন্দ্র বন্ধ হয়ে যাচ্ছে।‘গ্রামীণ ইউনিক্লো’ বাংলাদেশের গ্রামীণ ব্যাংক গ্রুপ ও জাপানের ফাস্ট রিটেইলিং কোম্পানি লিমিটেডের মালিকানাধীন একটি প্রতিষ্ঠান।

আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে গ্রামীণ ইউনিক্লো। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘আমরা দুঃখের সঙ্গে জানাচ্ছি, গ্রামীণ ইউনিক্লোর ১০টি স্টোর আগামী জুন ১৮, ২০২৩-এর মধ্যে আমরা বন্ধ করব এবং এর সঙ্গে সঙ্গে গ্রামীণ ইউনিক্লোর ব্যবসায় কার্যক্রমও বন্ধ হবে।

এতে বলা হয়েছে, ‘২০১০ সালে আমাদের মূল কোম্পানি ফাস্ট রিটেইলিং কোম্পানি লিমিটেড, গ্রামীণ ব্যাংক গ্রুপের সঙ্গে যৌথভাবে পোশাক ব্যবসার মাধ্যমে সামাজিক সমস্যা যেমন দারিদ্র্য, স্বাস্থ্য ও শিক্ষা ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশে সামাজিক ব্যবসায় শুরু করে। ২০১৩ সালে আমরা মূলত রাজধানী ঢাকাতে স্টোর চালু করেছি এবং দৈনন্দিন ব্যবহারের জন্য পোশাক সরবারহ ও নিরাপদ পরিবেশে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে মানুষের জীবন যাত্রার মান উন্নয়নে কার্যক্রম পরিচালনা করে আসছি।

গ্রামীণ ইউনিক্লো তাদের বিজ্ঞপ্তিতে বলে, ‘সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের উল্লেখযোগ্য অর্থনৈতিক উন্নয়ন ও সেইসঙ্গে ব্যবসায়িক পরিবেশের পরিবর্তনের পরিপ্রেক্ষিতে আমরা মনে করছি যে, আমাদের ব্যবসায় একটি নির্দিষ্ট উদ্দেশ্য অর্জন করতে সফল হয়েছে এবং এই প্রেক্ষিতে আমরা আমাদের কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত নিয়েছি।

এতে আরও বলা হয়, ‘অন্যতম গুরুত্বপূর্ণ উৎপাদনকারী দেশ হিসেবে বাংলাদেশে ফাস্ট রিটেইলিং এর কার্যক্রম চলমান থাকবে। ২০০৮ সালে বাংলাদেশে প্রডাকশন অফিস শুরুর মাধ্যমে টেক্সটাইল ইন্ডাস্ট্রির উন্নয়নে প্রতিষ্ঠানটি ভূমিকা রাখছে এবং সহযোগী কারখানাগুলো ইউনিক্লোসহ ফাস্ট রিটেইলিংয়ের পোশাক উৎপাদন আগামীতে অব্যাহত থাকবে।


আরও খবর