Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

শিক্ষাপ্রতিষ্ঠানে হবে কিশোর-কিশোরী ক্লাব

প্রকাশিত:Thursday ১৬ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৬৭জন দেখেছেন
Image

কৈশোরকালীন পুষ্টি কার্যক্রমকে বেগবান করতে দেশের সব মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে কিশোর-কিশোরী ক্লাব করা হবে। দেশব্যাপী পুষ্টিকার্যক্রমের অংশ হিসেবে এ উদ্যোগ নেওয়া হচ্ছে। আগামী ৩০ জুলাইর মধ্যে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে এ ক্লাব গঠনের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

এ জন্য বৃহস্পতিবার (১৬ জুন) প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে চিঠি দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।

চিঠিতে বলা হয়, মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত প্রতিটি শ্রেণি থেকে ছয়জন করে মোট ৩০ জন এবং উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে চার থেকে পাঁচজন করে মোট ৩০ জন শিক্ষার্থী নিয়ে কিশোর-কিশোরী ক্লাব গঠন করতে হবে।

এক্ষেত্রে বিদ্যালয়টি কো-এডুকেশন হলে ৩০ জন সদস্যদের অর্ধেক মেয়ে এবং অর্ধেক ছেলে হতে হবে। এ কিশোর-কিশোরী ক্লাবের মাধ্যমে সব মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান পর্যায়ে সব ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণ নিশ্চিত করে স্বাস্থ্য, পুষ্টি ও অন্যান্য সেবা দেওয়া হবে। ক্লাব পরিচালনার জন্য স্টুডেন্ট ক্যাবিনেট সদস্যদের মধ্য থেকে সম্ভব হলে দুইজন (একজন মেয়ে ও একজন ছেলে) ক্লাব লিডার নির্বাচন করতে হবে।

চিঠিতে আরও বলা হয়, স্বাস্থ্য, পুষ্টি ও অন্যান্য সেবামূলক কার্যক্রম বাস্তবায়নে ক্লাবের সদস্যদের সহায়তার জন্য দুইজন গাইড শিক্ষক (একজন নারী ও একজন পুরুষ) নির্বাচন করবেন প্রধান শিক্ষক। দুইজন গাইড শিক্ষক বিজ্ঞান/কৃষিশিক্ষা/শরীরচর্চা/গার্হস্থ্য বিজ্ঞান শিক্ষকদের মধ্য থেকে নির্বাচন করা যেতে পারে। গাইড শিক্ষক ক্লাবের দেখভাল করবেন।


আরও খবর



পুলিশকে ধাক্কা মেরে পালানো আসামি গ্রেফতার

প্রকাশিত:Sunday ০৫ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ১৪৫জন দেখেছেন
Image

গাইবান্ধার গোবিন্দগঞ্জ থানার সামনে থেকে পুলিশ সদস্যদের ধাক্কা মেরে হাতকড়াসহ পালানো আসামি সামিউল ইসলামকে (২২) গ্রেফতার করেছে পুলিশ।

রোববার (৫ জুন) দুপুরে গোবিন্দগঞ্জ উপজেলার তালুককানুপুর ইউনিয়নের শামসপাড়া থেকে তাকে গ্রেফতার করা হয়।

সামিউল ইসলাম উপজেলার নাকাই ইউনিয়নের বালুয়াপাড়া গ্রামের আব্দুল হালিমের ছেলে।

গোবিন্দগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইজার উদ্দিন আসামিকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছ্নে।

পুলিশ সূত্র জানায়, সামিউলের বিরুদ্ধে গোবিন্দগঞ্জ থানায় শ্যালিকাকে ধর্ষণ ও অপহরণ মামলা রয়েছে। গোপন সংবাদের ভিত্তিতে তাকে ধরতে অভিযান চালায় গোবিন্দগঞ্জ থানা পুলিশের একটি টিম। গত ৩১ মে সকালে চাঁদপুরের মতলব থানা পুলিশের সহযোগিতায় সামিউলকে গ্রেফতার করে গাইবান্ধার গোবিন্দগঞ্জ থানায় নিয়ে আসা হয়। থানার সামনে গাড়ি থেকে নামানোর সময় পুলিশ সদস্যদের ধাক্কা মেরে পালিয়ে যান তিনি।


আরও খবর



চেতনানাশক খাইয়ে মোটরসাইকেল চুরির চেষ্টা, যুবককে গণপিটুনি

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১৭জন দেখেছেন
Image

পিরোজপুরের নাজিরপুরে চেতনানাশক খাইয়ে মোটরসাইকেল চুরির সময় মো. হাফিজুল শেখ (২৫) নামের এক যুবককে গণপিটুনির পর পুলিশে দিয়েছেন স্থানীয়রা।

রোববার (২৬ জুন) রাতে উপজেলার শেখমাটিয়া ইউনিয়নের শেখমাটিয়া গ্রামে এ ঘটনা ঘটে। আটক হাফিজুর বাগেরহাটের কচুয়া উপজেলার মগিয়া ইউনিয়নের বড় আন্দারমানিক গ্রামের এনায়েত হোসেন শেখের ছেলে।

স্থানীয় সূত্রে জানা যায়, রাতে খাবারের সঙ্গে চেতনানাশক খাইয়ে স্থানীয় সতেন্দ্র নাত মন্ডলের বাড়ির সবাইকে অচেতন করেন চোর চক্রের তিন সদস্য। ওই বাড়ির গৃহকর্তা সতেন্দ্র নাথ মন্ডল (৬৩), স্ত্রী পুষ্প রানী মন্ডল (৫৮), তার পুত্রবধূ দেবী রানী দত্ত (৩০) ও ছেলে সুমন মন্ডল (৩২) গুরুতর অসুস্থ হয়ে পড়েন।

গৃহকর্তার আরেক ছেলে সমীর মন্ডল বলেন, ‘রাত ১১টার দিকে তিনি নাজিরপুর থেকে বাড়ি যাই। এ সময় তার মেজো ভাই সঞ্জীব কুমার মন্ডল জানান, খাবারের সঙ্গে কোনো ধরনের চেতনানাশক প্রয়োগ করা হয়েছে। এ খবর শুনে তার সন্দেহ হলে তিনি রাত জেগে পাহারা দেন। কিছু সময় পর বাড়ির ভেতরে অজ্ঞাতপরিচয় তিনজনকে দেখতে পেয়ে তাদের ধাওয়া করে একজনকে ধরে ফেলি। এ সময় স্থানীয়রা তাকে গণপিটুনি দেন।’

সমীর আরও বলেন, ‘আটকের পর ওই যুবক জানায়, সে তার এক সহযোগীর ফোনে তিনজন মোটরসাইকেল সহ মালামাল চুরি করতে গিয়েছিল।’

এ বিষয়ে নাজিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হুমায়ুন কবির জাগো নিউজকে বলেন, রাতে স্থানীয়রা গণপিটুনি দিয়ে পুলিশকে খবর দেয়। তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেছি। সে পুলিশ হেফাজতে স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন আছে। এ ঘটনায় মামলা হবে।


আরও খবর



ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় সাংবাদিক ফজলে এলাহীর জামিন

প্রকাশিত:Wednesday ০৮ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৪৫জন দেখেছেন
Image

রাঙ্গামাটিতে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেফতার সাংবাদিক ফজলে এলাহীর জামিন মঞ্জুর করেছেন আদালত।

বুধবার (৮ জুন) দুপুর ১টার দিকে রাঙামাটি চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক ফাতেমা বেগম মুক্তা তার জামিন মঞ্জুর করেন।

ফজলে এলাহী দৈনিক পার্বত্য চট্টগ্রাম ও পাহাড় টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক। একই সঙ্গে তিনি দৈনিক কালের কণ্ঠ, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম, এনটিভি ও ইংরেজি দৈনিক দ্য বিজনেস স্ট্যান্ডার্ড-এর জেলা প্রতিনিধি।

রাঙামাটি জজ কোর্টের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট রফিকুল ইসলাম ফজলে এলাহীর জামিনের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনালে সাত কার্য দিবসের মধ্যে উপস্থিত হওয়ার শর্তে ফজলে এলাহীকে জামিন দেওয়া হয়েছে।’

এর আগে মঙ্গলবার (৭ জুন) সন্ধ্যায় সাংবাদিক ফজলে এলাহীকে ডিজিটাল নিরাপত্তার আইনের মামলায় গ্রেফতার করে কোতোয়ালি থানা পুলিশ। চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনাল আদালতে করা এ মামলার বাদী জেলা মহিলা আওয়ামী সভাপতি ও সংরক্ষিত নারী আসনের সাবেক সংসদ সদস্য ফিরোজা বেগম চিনুর মেয়ে নাজনীন আনোয়ার নিপূণ। ২০২১ সালে চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনাল আদালতে ডিজিটাল নিরাপত্তা আইনে তার বিরুদ্ধে মামলাটি করা হয়।


আরও খবর



চট্টগ্রাম থেকে বিমানের সরাসরি হজফ্লাইট উদ্বোধন

প্রকাশিত:Wednesday ১৫ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৩৯জন দেখেছেন
Image

চট্টগ্রাম অঞ্চলে হজযাত্রীদের সুবিধার্থে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দা ও মদিনা রুটে ডেডিকেটেড ফ্লাইট পরিচালনা করছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

চট্টগ্রাম থেকে এ বছর বিমানের প্রথম হজফ্লাইট (বিজি-৩২১১) বুধবার (১৫ জুন) দুপুর পৌনে ২টায় মদিনার উদ্দেশ্যে যাত্রা করে। ৪১৭ হজযাত্রীবাহী ফ্লাইটটি স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টায় মদিনা পৌঁছাবে।

জানা গেছে, চট্টগ্রাম-জেদ্দা রুটে নয়টি ও চট্টগ্রাম-মদিনা রুটে দুটি ফ্লাইটসহ এ বছর হজের আগে মোট ৬৫টি ডেডিকেটেড ফ্লাইট পরিচালনা করবে বিমান।

চট্টগ্রাম থেকে সরাসরি হজফ্লাইটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার ফরহাদ হোসেন খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাব-এর চট্টগ্রাম জোনের চেয়ারম্যান মো. শাহ আলম এবং আটাব-এর চট্টগ্রাম জোনের চেয়ারম্যান মো. আবু জাফর।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিমানের মহাব্যবস্থাপক (বিপণন) মোহাম্মদ সালাহউদ্দিন। উদ্বোধনী অনুষ্ঠানে বিমান, সিভিল এভিয়েশন, হাব, আটাব-এর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অতিথিরা শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের হোল্ডিং লাউঞ্জে হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। এসময় হজযাত্রী ও দেশবাসীর কল্যাণে দোয়া ও মোনাজাত করা হয় এবং মোনাজাত শেষে হজযাত্রীদের মদিনার উদ্দেশে বিদায় জানানো হয়।


আরও খবর



‘পেট্রোবাংলা’ পরিচালনার বিধান রেখে সংসদে বিল

প্রকাশিত:Sunday ০৫ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৬৫জন দেখেছেন
Image

জনস্বার্থে ও বাণিজ্যিক বিবেচনায় করপোরেশন (পেট্রোবাংলা) পরিচালনার ক্ষমতা পরিচালনা পরিষদকে দেওয়াসহ দেশ ও বিদেশের যে কোনো উৎস, ব্যক্তি, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নেওয়ার বিধান রেখে ‘বাংলাদেশ গ্যাস, তেল ও খনিজ সম্পদ করপোরেশন আইন ২০২২’ বিল সংসদে উত্থাপিত হয়েছে।

রোববার (৫ জুন) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিলটি সংসদে উপস্থাপন করেন। পরে বিলটি ১৫ কার্যদিবসের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিলটি উত্থাপনের আগে ‘বডি করপোরেট’ ও ‘হোল্ডিং কোম্পানি’র স্ট্যাটাস দেওয়া নিয়ে আপত্তি তোলেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, এতে ১৯৯৪ সালের কোম্পানি অ্যাক্টের ব্যত্যয় ঘটেছে। তবে এ বিষয়ে উত্থাপিত আপত্তি গ্রহণ করেননি নসরুল হামিদ। পরে বিলটি সংসদের সম্মতির ভিত্তিতে উত্থাপিত হয়।

‘পেট্রোবাংলা’ আইন ১৯৮৯ এর ভিত্তি আইন ‘বাংলাদেশে অয়েল গ্যাস অ্যান্ড মিনারেল করপোরেশন (বিওজিসি) অর্ডিন্যান্স ১৯৮৫’ রহিত করে সংশোধিত ও পরিমার্জিত আকারে বাংলা ভাষায় আইনটি প্রণয়ন করা হয়েছে।
বিলের অধ্যাদেশ বলে সম্পাদিত ‘পেট্রোবাংলা’ সব কার্যাবলীর বৈধতা ও সংরক্ষণ দেওয়া হয়েছে। এছাড়া বিলে করপোরেশনের চেয়ারম্যান, পরিচালকসহ কর্মকর্তা ও কর্মচারীদের কার্যসম্পাদনকালে ‘জনসেবক’ হিসেবে মর্যাদা দেওয়া হয়েছে।

বিলে বলা হয়েছে, বিলে পরিচালনা পরিষদ জনস্বার্থে বাণিজ্যিক বিবেচনায় এর দায়িত্ব পালন করবে ও সরকার কর্তৃক প্রদত্ত নির্দেশনা অনুসরণ করিবে। বিলে শেয়ার হস্তান্তরের বিধান রাখা হয়েছে। করপোরেশনের শেয়ারসমূহ সরকারের অনুমোদনক্রমে স্টক এক্সচেঞ্জ তালিকাভুক্ত করতে পারবে। এছাড়া অধীনস্থ কোম্পানি থেকে লাভ, ফি ও চার্জ আদায় করতে পারবে।

এতে আরও বলা হয়েছে, করপোরেশনের অনুমোদিত মূলধন হবে পাঁচ হাজার কোটি টাকা ও এর পরিশোধিত মূলধন হবে দুইশ কোটি টাকা। সরকার গেজেট দ্বারা মূলধনের পরিমাণ বাড়াতে ও কমাতে পারবে। করপোরেশন সরকারের ভর্তুকি সরকারের অনুমোদনক্রমে দেশি-বিদেশী ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান আ অন্য কোনো উৎস বা ব্যক্তি হতে ঋণ বা অনুদান নিয়ে মূলধন বাড়াতে পারবে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতি বলা হয়েছে, ১৯৮৫ সালে এক অধ্যাদেশের মাধ্যমে বাংলাদেশ অয়েল অ্যান্ড গ্যাস করপোরেশন (বিওজিসি) ও বাংলাদেশ মিনারেল এক্সপ্লোরেশন অ্যান্ড ডেভেলপমেন্ট করপোরেশনকে (বিএমইডিসি) একীভূত করে বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ করপোরেশন (বিওজিএমসি) গঠন করা হয়।

পরে ১৯৮৯ সালে আংশিক সংশোধনের মাধ্যমে এই করপোরেশনকে ‘পেট্রোবাংলা’ নামে নামকরণ করা হয়। এই অধ্যাদেশের মাধ্যমে তৈল, গ্যাস ও খনিজ অনুসন্ধান ও উন্নয়নের উদ্দেশ্য গঠিত কোম্পানিগুলোর শেয়ার ধারণের ক্ষমতা দেওয়া হয়।

২০১৩ সালের মন্ত্রিসভা বৈঠকে আদালতের নির্দেশে ১৯৮৬ সালের ১১ নভেম্বরের মধ্যে জারিকৃত বিলুপ্ত অধ্যাদেশসমূহরে মধ্যে যেসব অধ্যাদেশ আবশ্যিক বিবেচিত হবে সেগুলো সংশোধন ও পরিমার্জন করে বাংলা ভাষায় প্রণয়নের সিদ্ধান্ত হয়। ‘বাংলাদেশে অয়েল গ্যাস অ্যান্ড মিনারেল করপোরেশন (বিওজিসি) অর্ডিন্যান্স ১৯৮৫’ রহিত করে সংশোধন ও পরিমার্জিত আকারে বাংলা ভাষায় বাংলাদেশ গ্যাস, তেল ও খনিজ সম্পদ করপোরেশন’ শীর্ষক আইন খসড়া বিল প্রণয়ন করা হয়েছে।


আরও খবর