Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

শহরের রাস্তায় রয়েল বেঙ্গল টাইগার!

প্রকাশিত:Saturday ১৮ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৭৯জন দেখেছেন
Image

ফাঁকা রাস্তায় হাঁটছে একটি রয়েল বেঙ্গল টাইগার। এ সময় একজনকে ছবি তুলতে দেখা যাচ্ছে। এ ধরনের একটি লোমহর্ষক ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। ঘটনাটি ঘটেছে মেক্সিকোর নায়ারিত রাজ্যের টেকুয়ালা শহরে।

স্থানীয়রা রাস্তায় বাঘটি দেখে হতভম্ব হয়ে যায়। অ্যাটর্নি জেনারেল ফর এনভায়রনমেন্টাল প্রোটেকশন জানায়, সিনালোয়ার সীমান্ত থেকে বাঘটিকে জব্দ করা হয়েছে।

সিডনি মর্নিং হেরাল্ডের প্রতিবেদনে বলা হয়, শহরের রাস্তায় বাঘটিকে ঘুরতে দেখে যথাযথ ব্যবস্থা গ্রহণ করেছে কর্তৃপক্ষ। তাছাড়া বাঘটিকে অবৈধভাবে পোষা হচ্ছিল বলেও জানানো হয়।

ভিডিওতে দেখা যায়, বাঘটিকে রাস্তায় হাঁটতে দেখে এক তরুণী চিৎকার করছে। ভিডিওর শেষ দিকে দেখা যায়, বাঘটি কারও জন্য অপেক্ষা করছে। এরপর একজন এসে এটির গলায় রশি বেঁধে নিয়ে যাচ্ছে। এরই মধ্যে ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। টুইটারে এটির ভিউ হয়েছে ১৩ হাজার বার।


আরও খবর



ভূমিকম্পে মানবিক সংকটে আফগানরা, ত্রাণ সহায়তা জোরদার

প্রকাশিত:Saturday ২৫ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলের দরিদ্ররা। পাঁচ দশমিক নয় মাত্রার শক্তিশালী ভূমিকম্পে সেখানের মাটির ঘরগুলো সম্পূর্ণভাবে বিধ্বস্ত হয়েছে। দেখা দিয়েছে মানবিক সংকট। যদিও এরই মধ্যে বিভিন্ন দেশ থেকে ত্রাণ সহায়তা আসতে শুরু করেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শনিবার (২৫ জুন) কর্মকর্তারা জানিয়েছে, পাকিস্তান ও কাতার থেকে ত্রাণবাহী জাহাজ আফগানিস্তানের খোস্ত বিমানবন্দরে অবতরণ করেছে। এদিকে দুর্গম দূরবর্তী অঞ্চলে উদ্ধারকর্মীরা ত্রাণ সহায়তা পৌঁছে দিতে হিমশিম খাচ্ছে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে জানানো হয়েছে এ ঘটনায় এখন পর্যন্ত এক হাজার ১৫০ জন প্রাণ হারিয়েছেন। তাছাড়া হাজার হাজার মানুষ বাস্তুচ্যুত ও আহত হয়েছেন।

ভুক্তভোগী ও উদ্ধারকর্মীরা জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থলের আশপাশের গ্রামগুলো সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে গেছে। বিধ্বস্ত হয়েছে রাস্তা ও মোবাইলের টাওয়ার।

বুধবার (২২ জুন) ভোররাতে মানুষজন ঘুমিয়ে থাকার সময় আফগানিস্তান-পাকিস্তান সীমান্তে আঘাত হানে প্রবল এই ভূমিকম্প। পাকিস্তান আবহাওয়া অধিদপ্তরের ন্যাশনাল সিসমিক মনিটরিং সেন্টার এবং ইউরোপীয় ভূমধ্যসাগরীয় ভূকম্পন কেন্দ্র (ইএমএসসি) জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ১। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) অবশ্য ভূমিকম্পের মাত্রা ৫ দশমিক ৯ রেকর্ড করেছে।


আরও খবর



গরম ভাতে লাউশাক ভর্তা

প্রকাশিত:Monday ১৩ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৭৩জন দেখেছেন
Image

লাউ শাক খেতে অনেকেই পছন্দ করেন। লাউয়ের স্বাস্থ্যগুণ অনেক। ঠিক একইভাবে এর শাকেও আছে প্রয়োজনীয় নানা পুষ্টিগুণ। লাউ পাতারি ভাজি বা তরকারি কেমবেশি সবাই খেয়ে থাকেন।

তবে স্বাদ পাল্টাতে এবার না হয় তৈরি করুন লাউপাতার ভর্তা। গরম ভাতের সঙ্গে দারুন মানিয়ে যায় এই ভর্তা। একবার খেলে মুখে লেগে থাকবে এর স্বাদ। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. লাউপাতা ৪-৫টি
২. শুকনো মরিচ ২-৩টি
৩. কাঁচা মরিচ ২টি
৪. পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ
৫. রসুন কুচি ১ টেবিল চামচ
৬. সরিষার তেল পরিমাণমতো ও
৭. লবণ স্বাদ অনুযায়ী।

গরম ভাতে লাউশাক ভর্তা

পদ্ধতি

প্রথমে লাউপাতাগুলো ভাঁপ দিয়ে সেদ্ধ করে নিন। তারপর প্যানে সরিষার তেল গরম করে শুকনো ও কাঁচা মরিচ ভেজে নিন। একই তেলে পেঁয়াজ ও রসুন কুচিও ভেজে নিন।

এবার একটি পাত্রে ভেজে নেওয়া কাঁচা মরিচ, সরিষার তেল, পেঁয়াজ ও রসুন কুচি একসঙ্গে চটকে নিন। স্বাদ অনুযায়ী দিন লবণ।

তারপর সেদ্ধ লাউপাতাগুলো ভালো করে চটকে নিন। তারপর পেঁয়াজ-মরিচের ভর্তার সঙ্গে মেখে নিন চটকে নেওয়া লাউপাতা। ব্যাস তৈরি হয়ে গেল লাউপাতার ভর্তা। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এই ভর্তা।


আরও খবর



টাঙ্গাইলের ১৮ ইউপির ১১টিতে আ’লীগের জয়

প্রকাশিত:Thursday ১৬ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৩৩জন দেখেছেন
Image

টাঙ্গাইলের ১৮টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে (ইউপি) আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থীরা ১১টিতে বিজয়ী হয়েছেন। এছাড়া সাতটিতে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছেন।

এই নির্বাচনে মধুপুরের ছয়টি ইউনিয়নের পাঁচটিতে আওয়ামী লীগ প্রার্থী, মির্জাপুরে ছয়টি ইউনিয়নের তিনটিতে আওয়ামী লীগ, সখীপুরের দুটি ইউনিয়নে আওয়ামী লীগ, বাসাইলে একটিতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জয়ী হয়েছেন।

বুধবার (১৫ জুন) রাতে সংশ্লিষ্ট কর্মকর্তারা এ ফলাফল ঘোষণা করা হয়।

নির্বাচন অফিস সূত্রে জানা যায়, মধুপুরের ছয়টি ইউনিয়নের মধ্যে পাঁচটিতে আওয়ামী লীগ এবং একটিতে স্বতন্ত্র প্রার্থী নির্বাচিত হয়েছেন। এ উপজেলার কুড়াগাছা ইউনিয়নে আওয়ামী লীগ প্রার্থী ফজলুল হক সরকার (নৌকা) ৫ হাজার ৮৭৭ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আজহারুল ইসলাম (আনারস) পান ৩ হাজার ৪৭৯ ভোট। আউশনারা ইউনিয়নে আওয়ামী লীগ প্রার্থী গোলাম মোস্তফা (নৌকা) ৪ হাজার ৩০২ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আব্দুস ছালাম (আনারস) পান ৪ হাজার ১৪ ভোট। শোলাকুড়ী ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী ইয়াকুব আলী (নৌকা) পান ৬ হাজার ৭০১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আকতার হোসেন (টেলিফোন) পান ৩ হাজার ২৬ ভোট। বেরীবাইদ ইউনিয়নে আওয়ামী লীগ প্রার্থী জুলহাস উদ্দিন (নৌকা) ৭ হাজার ৬৩৫ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মজিবর রহমান (আনারস) পান ২ হাজার ১৫১ ভোট। মহিষমারা ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী মহিউদ্দিন মহির (আনারস) ৯ হাজার ৪৩৬ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের প্রার্থী আব্দুল মোতালেব (নৌকা) পান ৪ হাজার ৭৩৮ ভোট। কুড়ালিয়া ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আব্দুল মান্নান (নৌকা) বিজয়ী হয়েছেন।

মির্জাপুরের তিন ইউনিয়নে নৌকা ও তিনটিতে স্বতন্ত্র প্রার্থীরা বিজয়ী হয়েছেন। উপজেলার বহুরিয়া ইউনিয়নে আবু সাইদ ছাদু (নৌকা) বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তিনি পান ৬ হাজার ৬০০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আব্দুস ছামাদ (ঘোড়া) পান ৪ হাজার ৫৩২ ভোট। আজগানা ইউনিয়নে আওয়ামী লীগ প্রার্থী আব্দুল কাদের (নৌকা) ১০ হাজার ২৬৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম স্বতন্ত্র প্রার্থী রফিকুল ইসলাম (মোটরসাইকেল) পান ৫ হাজার ৪৫৪। ফতেপুর ইউনিয়নে আওয়ামী লীগ প্রার্থী হাজী আব্দুর রউফ (নৌকা) ৩ হাজার ৬৩৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী হুমায়ুন তালুকদার (মোটরসাইকেল) পান ৩ হাজার ৪৭৬ ভোট। তরফপুর ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী বিএনপি নেতা আজিজ রেজা (মোটরসাইকেল) ৫ হাজার ৯০৮ ভোট পেয়ে বিজয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী শরীফুর রহমান (চশমা) পান ৫ হাজার ৫২৩ ভোট। ভাওড়া ইউনিয়নে মাসুদুর রহমান (ঘোড়া) ৪ হাজার ৫৮৬ ভোট পেয়ে বিজয়ী হয়। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী সাহিদুর রহমান খান (আনারস) পান ৩ হাজার ৭৬০ ভোট। লতিফপুর ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী আলী হোসেন রনি (মোটরসাইকেল) ৪ হাজার ৩২৬ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী মোশারফ হোসেন (আনারস) পান ৩৭২৪ ভোট।

সখীপুর উপজেলা দুইটি ইউনিয়নের নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা বিজয়ী হয়েছেন। দাড়িয়াপুর ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী আনছার আলী আসিফ (নৌকা) পান ৮ হাজার ২৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী ছানোয়ার হোসেন (আনারস) পান ৫ হাজার ৫৮০ ভোট। গজারিয়া ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী আনোয়ার হোসেন (নৌকা) ৪ হাজার ৪৬৪ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী বাদল মিয়া (মোটরসাইকেল) পান ২ হাজার ১৮৯ ভোট।

বাসাইল উপজেলায় দুটি ইউপির নির্বাচন অনুষ্ঠিত হয়। বাসাইল সদর ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সোহানুর রহমান সোহেল (নৌকা) ২ হাজার ৬৭২ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম স্বতন্ত্র প্রার্থী শরিফুল ইসলাম (আনারস) পান ২ হাজার ১৫২ ভোট। কাশিল ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী ও বিএনপি নেতা রমজান আলী মিয়া (মোটরসাইকেল) ৮ হাজার ৬৫৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম আওয়ামী লীগের প্রার্থী মির্জা রাজিক (নৌকা) পান ৭ হাজার ২১৯ ভোট।

নাগরপুরের ভারড়া ইউনিয়নে বীর মুক্তিযোদ্ধা মো. আ. কুদ্দুছ মিয়া (ঘোড়া) ৫ হাজার ৫৪৬ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী (আনারস) প্রতীকের প্রার্থী মো. আবুবকর ছিদ্দিক পান ৫ হাজার ১৫০ ভোট। অপরদিকে এ ইউনিয়নে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত (নৌকা) প্রতীকের প্রার্থী বীর মুক্তিযোদ্ধা মো. রিয়াজ উদ্দিন তালুকদার পেয়েছেন ৩ হাজার ৯৮৫ ভোট।

দেলদুয়ার উপজেলার আটিয়া ইউনিয়ন পরিষদ উপ-নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী সাজ্জাত হোসেন (ঘোড়া) ৫ হাজার ৫০১ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ প্রার্থী কৃষ্ণ কান্ত দে সরকার (নৌকা) পান ৩ হাজার ৩৭৩ ভোট।

টাঙ্গাইল জেলা নির্বাচন কর্মকর্তা এ এইচ এম কামরুল হাসান বলেন, সুষ্ঠু এবং শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। কোনো কোনো কেন্দ্রে ইভিএমে স্লো ভোটগ্রহণ হয়। নির্বাচন সুষ্ঠু এবং শান্তিপূর্ণ করতে পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনী দায়িত্ব পালন করে। আশা করছি, পরবর্তী নির্বাচনও শান্তিপূর্ণভাবে করতে পারবো।


আরও খবর



নারায়ণগঞ্জে পুলিশ কর্মকর্তাকে পেটালেন বিক্ষুব্ধ মুসল্লিরা

প্রকাশিত:Friday ১০ June ২০২২ | হালনাগাদ:Saturday ২৫ June ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে আদমজী বিহারী ক্যাম্প এলাকায় অবস্থিত আদমজী শাহী জামে মসজিদ। শুক্রবার (১০ জুন) জুমার নামাজ শেষে বিক্ষোভ সমাবেশে বক্তব্য দিচ্ছিলেন ইমাম। তার বক্তব্য চলাকালে এক পুলিশ কর্মকর্তা বলেন, ভারতের ঘটনা ভারতে থাকুক; আমরা এ নিয়ে বিশৃঙ্খলা না করি।

তার এ বক্তব্যের জের ধরে হামলা চালিয়েছেন বিক্ষুব্ধ মুসল্লিরা। প্রথমে কথা-কাটাকাটি, পরে ওই পুলিশ কর্মকর্তার ওপর হামলা চালানো হয়। এ সময় আরও দুজন আহত হয়েছেন বলে জানা গেছে।

ওই পুলিশ কর্মকর্তাকে উদ্ধার করে মসজিদ কমিটির সভাপতি জয়নাল আবেদীন মাস্টারের বাড়িতে নেওয়া হয়। পরে সেখানেও হামলা করে উত্তেজিত জনতা।

খবর পেয়ে স্থানীয় ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মতিউর রহমান মতি, সিদ্ধিরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মশিউর রহমান ঘটনাস্থলে গিয়ে তাকে উদ্ধার করে প্রথম নগরীর সদর জেনারেল হাসপাতালে পাঠান। সেখান থেকে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয়। বর্তমানে তাকে রাজারবাগ পুলিশ লাইনস হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

jagonews24

প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্র জানায়, ভারতে মহানবী (সা.)-কে কটূক্তির প্রতিবাদে জুমার নামাজ শেষে বিক্ষোভ করার প্রস্তুতি নিচ্ছিলেন মুসল্লিরা। এ নিয়ে মসজিদে ইমাম বক্তব্য রাখছিলেন। বক্তব্যের এক পর্যায়ে ভারতের প্রসঙ্গ এলে সিদ্ধিরগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) সৈয়দ আজিজুল হক বলেন, ‘ভারতের বিষয় ভারতে থাকুক, এ নিয়ে বিশৃঙ্খলা আমরা না করি’।

তার এ কথায় ক্ষুব্ধ হন মুসল্লিরা। এ নিয়ে প্রথমে কথা-কাটাকাটি হয়। এক পর্যায়ে ওই পুলিশ কর্মকর্তার ওপর হামলা করেন মুসল্লিরা। এ সময় মসজিদ কমিটির সভাপতি জয়নাল আবেদীন ও সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন রবিনও আহত হন। তারা স্থানীয় হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে আদমজী জামে মসজিদের সভাপতি জয়নাল আবেদীন জানান, জুমার নামাজের পর সিদ্ধিরগঞ্জ থানার এসআই সৈয়দ আজিজুল হক মাইকে বলেন, ভারতের ইস্যু ভারতেই থাকুক; আমাদের এখানে না আনি। এর জের ধরে আমরা নিজের দেশে কোনো বিশৃঙ্খলা না করি। একথা শুনে মুসল্লিরা তার ওপর হামলা করেন। তাকে রক্ষা করতে গিয়ে মসজিদের সেক্রেটারি বিল্লাল হোসেন রবিন আহত হন। পরে তারা দুজন এসআই আজিজকে উদ্ধার করেন।

jagonews24

কাউন্সিলর মতিউর রহমান মতি বলেন, আমাকে এলাকার লোকজন বিষয়টি জানালে তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে ছুটে যাই। ওসির সহযোগিতায় আহত পুলিশ কর্মকর্তাকে উদ্ধার করে হাসপাতালে পাঠাই। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

এ বিষয়ে সিদ্ধিরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মশিউর রহমান বলেন, এটি খুবই দুঃখজনক ঘটনা। আমরা মর্মাহত। এ ঘটনায় দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। মামলার বিষয়টি প্রক্রিয়াধীন।

তিনি আরও বলেন, বর্তমান পরিস্থিতি স্বাভাবিক আছে। আহত এসআইকে রাজারবাগ পুলিশ লাইনস হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।


আরও খবর



টিভিতে দেখা যাবে না ওয়েস্ট ইন্ডিজ সিরিজ, কিছুই করার নেই বিসিবির!

প্রকাশিত:Monday ১৩ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৩৩জন দেখেছেন
Image

অন্য আট-দশটা সিরিজ যেভাবে দেখা যায়, টাইগারদের ওয়েস্ট ইন্ডিজ সফরের ম্যাচগুলোও কি সেভাবে ঘরে বসে টেলিভিশনে দেখা যাবে? তা নিয়ে সংশয় তৈরি হয়েছিল আগেই।

অ্যান্টিগায় ক্যারিবীয়দের বিপক্ষে টাইগারদের প্রথম টেস্ট শুরুর ঠিক ৭২ ঘন্টা আগেও অবস্থার কোনোই রদবদল ঘটেনি। এ মুহূর্তে খবর, বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফরের ম্যাচগুলো টিভিতে দেখার সম্ভাবনা খুব কম।

বাংলাদেশ আর ওয়েস্ট ইন্ডিজের এবারের সিরিজের টিভি স্বত্ব পেয়েছে টোটাল স্পোর্টস মার্কেটিং ‘টিএসএম’। সাম্প্রতিক সময় এই টিএসএমের কেনা স্বত্ব থেকে ‘ফিড’ নিয়েই বাংলাদেশের প্রচারমাধ্যম তথা রীতিমত কনসোর্টিয়ামের মত করে দেশের টিভিতে প্রচার করে আসছে।

আর সে ফিড থেকেই টি স্পোর্টস ও গাজী টিভিতে খেলা সম্প্রচার হয়ে আসছে। কিন্তু টোটাল স্পোর্টস মার্কেটিং ‘টিএসএম’-এর সঙ্গে ওই কনসোর্টিয়ামের এক বড় ধরনের ব্যবসায়িক দ্বন্দ্ব তৈরি হয়েছে।

জানা গেছে, সেই দ্বন্দ্বের কারণে কনসোর্টিয়াম নীতিগতভাবে টিএসএমের কাছ থেকে ফিড নিতে আগ্রহী নয়। আর যেহেতু ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড থেকে এ সিরিজের টিভি প্রচার স্বত্বটা টোটাল স্পোর্টস মার্কেটিংয়ের কেনা, তাই তাদের কাছ থেকে ফিড না নিলে বাংলাদেশের টিভিতে খেলা দেখানো সম্ভব নয়।

কনসোর্টিয়াম তথা টি স্পোর্টস ও গাজী টিভির সঙ্গে টোটাল স্পোর্টস মার্কেটিংয়ের দ্বন্দ্বের অবসান ঘটলে প্রেক্ষাপট পাল্টে যেত। কিন্তু একদম ভেতরের খবর, কনসোর্টিয়ামের পক্ষ থেকে টোটাল স্পোর্টস মার্কেটিংয়ের সঙ্গে এখনও কোনো আপোষ-মীমাংসা হয়নি।

যে কারণে আজ মানে ১৩ জুন সোমবার দুপুর পর্যন্ত খবর, বাংলাদেশের মাটিতে বসে টাইগারদের ওয়েস্ট ইন্ডিজ সফরের খেলা টিভিতে দেখার সম্ভাবনা খুব কম।

সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, এখনও যদি কনসোর্টিয়ামের সঙ্গে ‘টিএসএম’-এর আপোষ হয়, তারপরও টিভিগুলোর পক্ষে বিজ্ঞাপন ও স্পন্সর জোগাড় করে যথাসময়ে খেলা দেখানো বেশ ঝক্কির ব্যাপার হয়ে দাঁড়াবে।

একটি বিকল্প পথ খোলা ছিল। যে টিভিগুলো সাধারণত বাংলাদেশের আন্তর্জাতিক ম্যাচ বা সিরিজগুলো টিভিতে সম্প্রচার করে, তাদের কেউ সরাসরি ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের কাছ থেকে ফিড কিনে নিলে। কিন্তু ভেতরের খবর, কনসোর্টিয়ামের বৃহত্তর ঐক্য অটুট রাখার স্বার্থে এখন আর কোনো প্রাইভেট টিভি চ্যানেল তা করবে না।

এদিকে বিসিবিরও আসলে এ ব্যাপারে করণীয় কিছু নেই। বিসিবি মিডিয়া কমিটির চেয়ারম্যান তানভির আহমেদ টিটু আজ শনিবার দুপুরে জাগো নিউজের সাথে আলাপেও টিভিতে খেলা দেখানো ব্যাপারে পরিষ্কার কিছু বলতে পারেননি।

টিটু জানিয়ে দিয়েছেন, ‘আসলে এ ব্যাপারে আমাদের তথা বিসিবির কিছু করার নেই। এটা পুরোই ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের এখতিয়ার। তাদের কাছ থেকে যারা টিভি স্বত্ব কিনবে, তাদের কাছ থেকেই ফিড নিয়ে দেখাতে হবে।’

তারপরও যে প্রাইভেট চ্যানেলগুলো সাধারণত বিভিন্ন সিরিজ ও আন্তর্জাতিক ম্যাচ টিভিতে সম্প্রচার করে থাকে, তাদের প্রতি বিসিবি মিডিয়া কমিটি প্রধান টিটুর অনুরোধ, ‘আমাদের দেশের কোটি কোটি ক্রিকেট অনুরাগীর আগ্রহের কথা চিন্তা করে এবং তাদের আশা পূরণে সংশ্লিষ্ট টিভি চ্যানেলগুলো কোনো কার্যকর পদক্ষেপ নিয়ে এগিয়ে আসে, সে আহ্বানই থাকলো।’

টিটুর শেষ কথা, ‘এখনো তিন দিন সময় আছে। এর মধ্যে খেলা দেখানোর সব বন্দোবস্ত পাকা করা সম্ভব। আশা করছি একটা উপায় বের হবে।’


আরও খবর