Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

সীতাকুণ্ডে বিস্ফোরণ: প্রাণে বাঁচলেন নাড়িভুঁড়ি বের হওয়া কবীর

প্রকাশিত:Thursday ০৯ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৯৭জন দেখেছেন
Image

সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণের কিছু সময় পরেই নিজের নাড়িভুড়ি হাতে নিয়ে দুর্ঘটনাস্থলে দাঁড়িয়ে ছিলেন এক যুবক। মুহূর্তের মধ্যেই তার এমন ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। অসহায় এ যুবকের নাম আহমদ কবীর। বাড়ি ভোলা জেলার চরফ্যাশনে।

পরে তাকে উদ্ধার করে চমেক হাসপাতালে নেওয়া হয়। হাসপাতালে নেওয়ার পর কবীরের শরীরে রক্তশূন্যতা দেখা দেয়। কমে যায় রক্তচাপও। সেসময় চিকিৎসকদের কাছেও দুঃসাধ্য ছিল কবীরের শরীরে অস্ত্রোপচার করা।

তবে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের একদল চিকিৎসকের নিরলস প্রচেষ্টায় প্রাণ ফিরে পাচ্ছেন আহমদ কবীর। কবীর এখন শঙ্কামুক্ত বলে জানিয়েছেন চিকিৎসকরা।

বৃহস্পতিবার (৯ জুন) দুপুরে সার্জারি ওয়ার্ডের চিকিৎসক ডা. আফতাব উদ্দিন জানান, বিএম ডিপোর ঘটনার দিন রাত পৌনে ১২টায় আহমদ কবীরকে হাসপাতালে পান তারা। রক্তচাপ না থাকায় অস্ত্রোপচার সম্ভব ছিল না। তাৎক্ষণিক রক্ত ম্যানেজ করে তার শরীরে দেওয়া হয়।

এরপর বের হওয়া নাড়িভুঁড়ি পেটের ভেতর ঢুকিয়ে প্রাথমিকভাবে সেলাই করে দেওয়া হয়। ফ্লুইড দিয়ে রক্তচাপ বাড়ানোর চেষ্টা করা হয়। পরদিন রক্তচাপ কিছুটা স্বাভাবিক হলে অস্ত্রোপাচার করা হয়। এসময় পেট কেটে ক্ষতিগ্রস্ত নাড়িভুঁড়ি জোড়া লাগানো হয়। এরপর ধীরে ধীরে তার অবস্থার উন্নতি হতে থাকে।

তবে এখনো ক্ষতস্থানে ইনফেকশনের (সংক্রমণ) ভয় আছে বলে জানান এই চিকিৎসক।

হাসপাতালে আহমদ কবীরের পাশে রয়েছেন তার বৃদ্ধ পিতা সাদেক সর্দার। তিনি জাগো নিউজকে বলেন, আমার ছেলে বিএম ডিপোতে লেবারের কাজ করতেন। হাসপাতালে চিকিৎসা পেলেও সরকারি কোনো সহায়তা পাইনি আমরা। জেলা প্রশাসকের সহায়তা কেন্দ্রে যোগাযোগ করেছি কিন্তু এখনো সহায়তা পাইনি। শ্রম মন্ত্রণালয়ের দেওয়া সহায়তাও পাইনি।

শনিবার (৪ জুন) রাত সাড়ে ৯টার দিকে চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগে। রাত ১০টার পর আগুনের খবর ছড়িয়ে পড়ে। রাত ১২টার পর থেকে মৃতের খবর আসতে থাকে। সময় যত গড়াতে থাকে, মৃতের সংখ্যাও তত বাড়তে থাকে।

সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণে নিহতের প্রকৃত সংখ্যা নিয়ে বিভ্রান্তি তৈরি হয়। ঘটনার পর এ নিয়ে দায়িত্বপ্রাপ্ত তিন প্রতিষ্ঠান চার রকম তথ্য দেয়। রোববার (৫ জুন) রাতে দেওয়া তথ্য পরদিন সকালে সংশোধন করে চট্টগ্রাম জেলা প্রশাসন।

রোববার বিকেল ৫টায় চট্টগ্রামের সিভিল সার্জন ডা. ইলিয়াস চৌধুরী জানান, মৃতের সংখ্যা ৪৯ জন। এরপর সন্ধ্যা সাড়ে ৬টায় জেলা প্রশাসক মমিনুর রহমান জানান, মৃতের সংখ্যা ৪৬ জন। এরও পরে, রাত ৯টায় জেলা প্রশাসনের নোটিশ বোর্ডেও জানানো হয় মৃতের সংখ্যা ৪৬।

কিন্তু সোমবার (৬ জুন) দুপুরে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান জানান, মৃতের সংখ্যা ৪১ জন।

তবে এর আগেই সোমবার সকালে জেলা প্রশাসন নোটিশ বোর্ড সংশোধন করে মৃতের সংখ্যা ৪১ জন বলে জানায়।

এদিকে এ দুর্ঘটনায় মঙ্গলবার আরও দুইজনের মরদেহ উদ্ধার করা হলে মৃতের সংখ্যা দাঁড়ায় ৪৩ জনে। এছাড়া চমেকে আজ দগ্ধ আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সখ্যা বেড়ে দাঁড়ায় ৪৪ জনে।


আরও খবর



কামরাঙ্গীরচরে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার

প্রকাশিত:Tuesday ০২ August 2০২2 | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ২৯জন দেখেছেন
Image

রাজধানীর কামরাঙ্গীরচর থানার পূর্ব রসুলপুরে একটি বাসার তৃতীয় তলায় মো. সাইদুল শেখের (২২) ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। সোমবার (১ আগস্ট) রাত সাড়ে ৯টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

কামরাঙ্গীরচর থানার পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মো. আব্দুর রউফ জানান, খবর পেয়ে কামরাঙ্গীরচরের পূর্ব রসুলপুর ৫ নম্বর গলি এলাকার ওই বাসায় একটি রুমে ভেন্টিলেটর লোহার রডের সঙ্গে ওড়না পেঁচানো ঝুলন্ত মরদেহ উদ্ধার করি। ময়নাতদন্তের জন্য লাশ ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

তিনি জানান, নিহতের শ্যালক ইমরানের কাছে থেকে জানতে পারি সাইদুল লালবাগের নগর এলাকায় একটি সিটি গোল্ড কারখানায় চাকরি করত। ‘আর্থিক সংকটে হতাশাগ্রস্ত হয়ে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে’। ময়নাতদন্তের প্রতিবেদন পেলে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।

নিহতের গ্রামের বাড়ি গোপালগঞ্জ জেলার মোকসেদপুর থানার নিঢিন্দিপুর গ্রামে। সাইদুল শেখের বাবা নাম মো. টুকু মিয়া শেখ। বর্তমানে লালবাগের শহীদ নগর আধাগলি খোকনের সিটি গোল্ডের কালাই কারখানার কাজ করত বলে জানা গেছে।


আরও খবর



গ্রিনিজ-গেইলদের কাতারে শাই হোপ

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২৮জন দেখেছেন
Image

রোববার ভারতের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেটি ছিল ওয়েস্ট ইন্ডিজের ওপেনার শাই হোপের ১০০তম ওয়ানডে ম্যাচ। সেঞ্চুরি হাঁকিয়ে ব্যক্তিগত এই মাইলফলকটি রাঙিয়ে রেখেছেন ক্যারিবীয় ওপেনার। ইনিংস সূচনা করতে নেমে ৪৯তম ওভারে আউট হওয়ার আগে ১৩৫ বলে ১১৫ রান করেছেন হোপ।

যার সুবাদে বিশ্বের মাত্র দশম ব্যাটার হিসেবে ক্যারিয়ারের ১০০তম ওয়ানডে ম্যাচে সেঞ্চুরি করার কৃতিত্ব অর্জন করেছেন হোপ। এ তালিকায় রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটার গর্ডন গ্রিনিজ, ক্রিস গেইলরা। সর্বপ্রথম গর্ডন গ্রিনিজ ১৯৮৮ সালে নিজের শততম ওয়ানডেতে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন।

এরপর হোপের আগে শততম ওয়ানডেতে সেঞ্চুরি হাঁকানো অন্য আট ব্যাটার হলেন ক্রিস কেয়ার্স (১৯৯৯), ইউসুফ ইউহানা (২০০২), কুমার সাঙ্গাকারা (২০০৪), ক্রিস গেইল (২০০৪), মার্কাস ট্রেসকোথিক (২০০৫), রামনরেশ সারওয়ান (২০০৬), ডেভিড ওয়ার্নার (২০১৭) ও শিখর ধাওয়ান (২০১৮)।

শততম ওয়ানডেতে সেঞ্চুরির হাঁকানোর পর ১০০ ম্যাচে ৯৫ ইনিংসে ১৩ সেঞ্চুরিতে হোপের মোট সংগ্রহ ৪১৯৩ রান। ক্যারিয়ারের প্রথম ৯৫ ইনিংসে হোপের চেয়ে বেশি রান করেছেন শুধুমাত্র হাশিম আমলা (৪৭৯০) ও স্যার ভিভ রিচার্ডস (৪৩৬৬)। সেঞ্চুরিতে হোপের চেয়ে এগিয়ে শুধুমাত্র আমলা।

অবশ্য হোপের রেকর্ডের দিনে জিততে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। অক্ষর প্যাটেলের ঝড়ে ২ উইকেটের শ্বাসরুদ্ধকর জয় পেয়েছে ভারত। যার সুবাদে ক্যারিবীয়দের বিপক্ষে টানা ১২টি সিরিজ জেতার বিশ্বরেকর্ড গড়েছে শিখর ধাওয়ানের দল। বিশ্বের আর কোনো দলের বিপক্ষে কারও টানা ১২ সিরিজ জয়ের কৃতিত্ব নেই।

উল্লেখ্য, ওয়ানডেতে শততম ম্যাচে সেঞ্চুরিয়ানের সংখ্যা দশজন হলেও, টেস্টে এ কৃতিত্ব রয়েছে নয়জন ব্যাটারের। তবে দুই ফরম্যাটেই নিজের শততম ম্যাচে সেঞ্চুরি হাঁকানো একমাত্র ব্যাটার ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি গর্ডন গ্রিনিজ। এছাড়া শততম টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকানো একমাত্র ব্যাটার অস্ট্রেলিয়ান কিংবদন্তি রিকি পন্টিং।


আরও খবর



পুলিশ-বিএনপি সংঘর্ষ: আহত ভোলা জেলা ছাত্রদল সভাপতির মৃত্যু

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ২২জন দেখেছেন
Image

পুলিশ-বিএনপির সংঘর্ষের ঘটনায় আহত ভোলা জেলা ছাত্রদলের সভাপতি নুরে আলম মারা গেছেন। বুধবার (৩ আগস্ট) বিকেল ৩টা ১০ মিনিটে ঢাকার গ্রিনরোড কমফোর্ট হাসপাতালে লাইফ সাপোর্টে চিকিৎসাধীন তার মৃত্যু হয়।

নুরে আলমের ভগ্নপতি ভোলা জাঙ্গালিয়া স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ রুহুল আমিন তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, বুধবার রাত ৮টায় ঢাকা থেকে মরদেহ নিয়ে ভোলার উদ্দেশে রওয়ানা হবেন। বৃহস্পতিবার (৪ আগস্ট) জানাজা শেষে ভোলা পৌর চরনোয়াবাদ এলাকায় পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।


আরও খবর



নিয়মিত অধিনায়ক ও তারকা অলরাউন্ডারকে ছাড়াই ওয়ানডে খেলবে জিম্বাবুয়ে

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ১৫জন দেখেছেন
Image

বাংলাদেশের বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ জিতে এবার ওয়ানডের অপেক্ষায় জিম্বাবুয়ে ক্রিকেট দল। তবে তার আগে একপ্রকার দুঃসংবাদই পেলো স্বাগতিকরা। ওয়ানডে সিরিজে নিয়মিত অধিনায়ক ক্রেইগ আরভিনকে পাচ্ছে না জিম্বাবুয়ে।

হ্যামস্ট্রিংয়ের পুরোনো ইনজুরির কারণে ওয়ানডে সিরিজের দলে রাখা হয়নি আরভিনকে। তার জায়গায় ওয়ানডে সিরিজে নেতৃত্ব দেবেন রেগিস চাকাভা। এছাড়া তারকা অলরাউন্ডার শন উইলিয়ামসও ব্যক্তিগত কারণে সিরিজটি থেকে ছুটি নিয়েছেন।

উইলিয়ামসন ও আরভিনের জায়গায় ওয়ানডে দলে নেওয়া হয়েছে তাকুদওয়ানাশে কাইতানো ও তারিসাই মুসাকান্দাকে। এছাড়া টি-টোয়েন্টি স্কোয়াডের বাকি ১৩ জনের সবাই ওয়ানডে দলেও নিজেদের জায়গা ধরে রেখেছেন।

শুক্রবার শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি। হারারে স্পোর্টস ক্লাব মাঠে বাংলাদেশ সময় দুপুর সোয়া ১টায় হবে প্রথম ম্যাচ। এরপর রবি ও বুধবার একই মাঠে, একই সময়ে মাঠে গড়াবে শেষ দুই ম্যাচ।

ওয়ানডে সিরিজে জিম্বাবুয়ের স্কোয়াড
রায়ান বার্ল, রেগিস চাকাভা (অধিনায়ক), ব্র্যাডলি ইভান্স, লুক জঙউই, ইনোসেন্ট কাইয়া, তাকুদওয়ানাশে কাইতানো, ওয়েসলে মাধভের, তাদিওয়ানাশে মারুমানি, ওয়েলিংটন মাসাকাদজা, টনি মুনিয়োঙ্গা, তারিসাই মুসাকান্দা, রিচার্ড এনগারাভা, ভিক্টর নিয়ুচি, সিকান্দার রাজা ও মিল্ডন শুম্বা।


আরও খবর



ডলারের দাম নিয়ন্ত্রণে গভর্নরকে চট্টগ্রাম চেম্বার সভাপতির চিঠি

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৪৪জন দেখেছেন
Image

টাকার বিপরীতে ডলারের উচ্চমূল্য নিয়ন্ত্রণে মনিটরিংসহ পদক্ষেপ নিতে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের প্রতি অনুরোধ জানিয়েছেন চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি মাহবুবুল আলম। সম্প্রতি গভর্নর আব্দুর রউফ তালুকদারকে তিনি এ চিঠি দেন।

চিঠিতে তিনি উল্লেখ করেন, দীর্ঘদিন ধরে টাকার বিপরীতে ডলারের মূল্যবৃদ্ধি পাচ্ছে। এরই মধ্যে এ মূল্য নিয়ন্ত্রণে বাংলাদেশ ব্যাংক অনেকগুলো নির্দেশনা জারি করেছে। সাম্প্রতিক সময়ে ডলারের মূল্য অতীতের সব রেকর্ড অতিক্রম করেছে। আনুষ্ঠানিকভাবে ডলারের দাম ৯৪ টাকার মধ্যে থাকলেও অনেক ব্যাংক এখন পণ্য আমদানির ক্ষেত্রে বাণিজ্যিক ব্যাংকগুলোতে প্রতি ডলারের দাম ১০২ টাকা পর্যন্ত আদায় করা হচ্ছে।

এতে আরও বলা হয়, এ অবস্থা অব্যাহত থাকলে শিল্পের কাঁচামাল, নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য, চিকিৎসাসামগ্রী ও অন্যান্য প্রয়োজনীয় পণ্য আমদানিতে ব্যয় অনেক বাড়বে, যার দায় শেষ পর্যন্ত ভোক্তা সাধারণকেই বহন করতে হবে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্যানুযায়ী বর্তমানে মূল্যস্ফীতি প্রায় ৯ শতাংশ, যা প্রকৃতপক্ষে প্রান্তিক জনগোষ্ঠীর ক্ষেত্রে প্রায় ১০ শতাংশ। এ মূল্যস্ফীতির অন্যতম প্রধান কারণ টাকার বিপরীতে ডলারের মূল্যবৃদ্ধি।

‘আমদানি ব্যয় বৃদ্ধির কারণে প্রতিটি পণ্যের দাম বাড়ছে। এ ধারা চলতে থাকলে আগামী দিনগুলোতে মূল্যস্ফীতি আরও বাড়বে। বাংলাদেশ ব্যাংক এডি ব্যাংকগুলোর জন্য ডলার বিনিময়ে একই হার নির্ধারণ করে দিলেও অনেক ব্যাংক সেই নির্দেশনা প্রতিপালন করছে না। তাদের ইচ্ছামতো দর আদায় করছে। এ অবস্থা উত্তোরণে ব্যাংকগুলোর ডলার বিনিময় বাংলাদেশ ব্যাংকের মনিটরিংয়ের আওতায় আনা প্রয়োজন’ বলেও চিঠিতে উল্লেখ করেন মাহবুবুল আলম।


আরও খবর