Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম

সারাদেশে আরও ৫০ মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:সোমবার ১৬ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৩৬৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক; প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে আরও ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করেছেন। আজ সোমবার গণভবন থেকে ভার্চুয়ালি এসব মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করেন তিনি।

ধর্ম প্রতিমন্ত্রী এম ফরিদুল হক খান বলেন, ইসলামের চেতনায় উদ্বুদ্ধ হয়ে এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাঙ্ক অনুসরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের পরিকল্পনা নিয়েছেন, যা বিশ্বের ইতিহাসে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে।

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, মডেল মসজিদগুলোয় শীতাতপনিয়ন্ত্রিত ব্যবস্থাসহ অজু ও নামাজের জন্য আলাদা জায়গা রয়েছে। এ ছাড়া থাকবে হজ গমনে ইচ্ছুক ব্যক্তিদের জন্য রেজিস্ট্রেশন ও প্রশিক্ষণের ব্যবস্থা, ইমাম প্রশিক্ষণকেন্দ্র, গবেষণাকেন্দ্র ও ইসলামিক লাইব্রেরি, অটিজম কর্নার, দাফনের আগের আনুষ্ঠানিকতা, গাড়ি পার্কিং সুবিধা, হিফজখানা, প্রাক-প্রাথমিক শিক্ষা ও পবিত্র কোরআন শিক্ষার ব্যবস্থা, ইসলামি সাংস্কৃতিক সম্মেলনকক্ষ। আরও থাকছে ইসলামি দাওয়াত, ইসলামিক বই বিক্রয়কেন্দ্র ও মসজিদের সঙ্গে দেশি-বিদেশি অতিথিদের জন্য একটি বোর্ডিং সুবিধা।

এর আগে ২০২১ সালের ১০ জুন মোট ৫৬৪টির মধ্যে ৫০টি মডেল মসজিদের প্রথম ধাপের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

যেসব এলাকায় মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র

ফরিদপুরের ভাঙ্গা, নগরকান্দা, গাজীপুরের কাপাসিয়া, গোপালগঞ্জের সদর উপজেলা, কিশোরগঞ্জের সদর উপজেলা, কটিয়াদী, মানিকগঞ্জের ঘিওর, সাটুরিয়া, নরসিংদীর সদর উপজেলা, মনোহরদি, রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলা, জেলা সদর, শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলা, বগুড়ার ধুনট উপজেলা, নন্দীগ্রাম, নওগাঁর নিয়ামতপুর উপজেলা, নাটোরের বড়াইগ্রাম উপজেলা, চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলা, পাবনার ভাঙ্গুরা সিরাজগঞ্জের কাজিপুর, রাজশাহী সিটি করপোরেশন, রংপুরের গঙ্গাচড়া ও কাউনিয়া, ঠাকুরগাঁওয়ের সদর উপজেলা, শেরপুরের সদর উপজেলা, পিরোজপুরে সদর উপজেলা, ব্রাহ্মণবাড়িয়ার সদর ও কসবা, খাগড়াছড়ির সদর উপজেলা ও মানিকছড়ি, কুমিল্লার চান্দিনা ও চৌদ্দগ্রাম, খুলনার রূপসা, কুষ্টিয়ার খোকশা ও ভেড়ামারা, মেহেরপুর জেলা সদর ও গাংনী, সাতক্ষীরার দেবহাটা, সিলেটের গোয়াইনঘাট, সুনামগঞ্জ জেলা সদর এবং জগন্নাথপুর, হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলা।


আরও খবর



গাজীপুরে ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা

তিতাস গ্যাসের অংশীজনদের মতবিনিময় সভা

প্রকাশিত:শনিবার ০১ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৬৪জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃ 

গাজীপুরে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন পিএলসি'র ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা

 ও অংশীজনদের অংশগ্রহণে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ তেল ,গ্যাস ও খনিজ সম্পদ কর্পোরেশন (পেট্রোবাংলা)'র আয়োজনে শনিবার ১ জুন গাজীপুর জোনাল অফিসে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পেট্রো বাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার। সভাপতিত্ব করেন পেট্রো বাংলার পরিচালক(অপারেশন) এ.কে.এম মিজানুর রহমান।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পেট্রো বাংলার পরিচালক (প্রশাসন) প্রকৌশলী মোঃ কামরুজ্জামান খান, তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন পিএলসি'র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হারুনুর রশিদ মোল্লাহ। এতে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন পিএলসি'র নানা স্তরের কর্মকর্তা কর্মচারী ও তিতাস গ্যাসের স্থানীয় গ্রাহকগণ।


প্রধান অতিথির বক্তব্যে পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্রনাথ সরকার বলেন,  তিতাস একটি সেবামুলক প্রতিষ্ঠান  এখানে দূর্ণীতির কোন স্থান নেই। সরকার বর্তমানে আবাসিক ও কমার্শিয়াল লাইন বন্ধ রেখেছে।

  

বিশেষ অতিথিথির বক্তব্যে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন পিএলসি'র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হারুনুর রশিদ মোল্লা বলেন, তিতাস গ্যাসের আঞ্চলিক অফিসে পেট্রোল বাংলা চেয়ারম্যান, পরিচালক অপারেশন, পরিচালক প্রশাসন স্যারদেরকে পেয়ে আমরা খুবই আনন্দিত, গাজীপুর এলাকায় ১৫৯৯ টি শিল্প, ক্যাপটিভ ৮১৭টি, সিএনজি ১২৫ টি এবং মিটার যুক্ত এক লক্ষ ৪১ হাজার আবাসিক গ্রাহক রয়েছেন। পেট্রোবাংলা থেকে আমরা যে পরিমাণ গ্যাস পাই তার ৩৫ শতাংশ গাজীপুরে সরবরাহ করি। যেহেতু এটা শিল্প এলাকা তাই আমরা ঢাকা শহর ,ময়মনসিংহের তুলনায় গাজীপুরকে প্রাধান্য দেই। তারপরেও ডাউন স্ট্রিমে যারা আছে তারা কিছুটা গ্যাস কম পাচ্ছে, এ ছাড়া সাইক্লোনের পর গ্যাস কিছুটা কম পাওয়া যাচ্ছে, পেট্রো বাংলার চেয়ারম্যান স্যার বিদেশ থেকে এলএনজি আমদানি করার সিদ্ধান্ত নিয়েছেন, তাই গ্রাহকদের বকেয়া পরিশোধ করতে হবে, কারণ টাকা ছাড়া তো গ্যাস আসবে না। বক্তব্যের শুরুতে তিতাসের এমডি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন, সেই সঙ্গে ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং জাতীয় চার নেতার প্রতি ও শ্রদ্ধা জ্ঞাপন করেন।


এ সময় তিতাস গ্যাসের গাজীপুর জেলার গ্রাহকগণের সাথে কথা বলেন পেট্রো বাংলার চেয়ারম্যান। সভায় আরো উপস্থিত ছিলেন উপ-ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী রাজীব  কুমার সাহা , উপ মহা ব্যবস্থাপক প্রকৌশলী মো: শাহজাদা ফরাজি সহ  ডিভিশনের অন্যান্য কর্মকর্তাগণ।





আরও খবর



গভীর রাত পর্যন্ত ঘূর্ণিঝড় মনিটরিং করেছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ২৮ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ২২ জুন ২০২৪ | ১১৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর রাত পর্যন্ত ঘূর্ণিঝড় রিমালের ক্ষয়ক্ষতি কমানো ও উপকূলীয় এলাকার মানুষকে নিরাপত্তা নিশ্চিতে মনিটরিং করেছেন।

প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে মঙ্গলবার (২৮ মে) রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় ঘূর্ণিঝড় নিয়ে আলোচনা হয়। পরিকল্পনামন্ত্রী আবদুস সালাম ও পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব সত্যজিত কর্মকার সভা শেষে প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরেন।

এসময় সচিব বলেন, রাত ২টা পর্যন্ত পরিস্থিতি মনিটরিং করেছেন প্রধানমন্ত্রী। তিনি ল্যান্ডফোনে নিজেই কথা বলেছেন। আমরা ফোন ব্যবহার করি। কিন্তু ল্যান্ডফোন বিপদে অনেক কাজে লাগে, এ বিষয়ে সচেতন থাকতে বলেছেন প্রধানমন্ত্রী।

সত্যজিত কর্মকার বলেন, সব সরকারি কর্মকর্তাকে দুর্গতদের পাশে থাকার নির্দেশ দিয়েছেন সরকারপ্রধান। ঘূর্ণিঝড়ে কী পরিমাণ ক্ষতি হয়েছে তা নিরূপণ করে দুর্যোগ মন্ত্রণালয়কে রোববারের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলেছেন তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, ঝড়ে অনেক বাঁধ নষ্ট হয়েছে। এগুলো দ্রুত সংস্কার করতে বলেছেন প্রধানমন্ত্রী।


আরও খবর



ছাতক উপজেলা নির্বাচনে ভোটযুদ্ধ চাচা-ভাতিজার!

প্রকাশিত:রবিবার ২৬ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৬৩জন দেখেছেন

Image

রনি,ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি:সুনামগঞ্জের ছাতক উপজেলা পরিষদ নির্বাচনে আব্দুল হক কলেজের সাবেক ভিপি আওয়ামীলীগ নেতা আওলাদ আলী রেজা (চাচা) ও সাবেক ছাত্রলীগ নেতা রফিকুল ইসলাম কিরন ভাতিজার মধ্যে এবার ভোট যুদ্ধে লড়ছেন একই পদে। প্রভাবশালী এই পরিবারের একই পদে চাচা-ভাতিজা প্রার্থী থাকায় শঙ্কায় আছেন সাধারণ ভোটাররা। জানা গেছে উপজেলা আওয়ামী লীগের নেতা হিসাবে উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং দীর্ঘদিন থেকে উপজেলা ২০২২-২৩ সালে ভয়াবহ বন্যা অসহায় মানুষের পাশে দাড়িয়ে ছিলেন। উপজেলা চেয়ারম্যান পদে লড়ছেন তিনি। তার প্রতীক আনারস। একই পদে লড়ছেন তারই ভাতিজা সাবেক ছাত্রলীগ নেতা  রফিকুল ইসলাম কিরন। একই পরিবারের দুই শক্ত প্রতিদ্বন্দ্বী থাকায়সঙ্ঘাতের আশঙ্কায় আতঙ্কিত ভোটাররা। দুই দিন পর ভোটগ্রহণ, তবুও জমে ওঠেছে ভোটের মাঠ। এখানে চাচা-ভাতিজা ছাড়াও দু বারে উপজেলা ভাইন্সচেয়ারম্যান আবু সাদাত মোহাম্মদ লাহিন ঘোড়া প্রতীকে। মাহমুদ ও আমজদ আলী নামে আরো দুইজন চেয়ারম্যান পদের প্রার্থী আছেন। দলীয় কার্যক্রমে তেমন সম্পৃক্ত না থাকলেও প্রবাসী ও সাবেক ছাত্রলীগ নেতা কিরন উপজেলা হাট বাজার গ্রাম গঞ্জে  তেমন বেগ পেতে হয়নি তার। তবে জনপ্রতিনিধি হতে এবারই প্রথম  উপজেলা পরিষদ নির্বাচনে চাচার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বী হিসেবে ভাতিজা কিরন লড়ছেন। তার প্রতীক কাপ পিরিচ। এ ছাড়াও  উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে আওলাদ আলী রেজা এবার আনারস  প্রতীক নিয়ে চেয়ারম্যান পদে নিবাচন করছেন একই গ্রামের চাচা ভাতিজা দুজন চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন। দলীয় কর্মীরা কে কার সাথে দেখা করছেন, ভোটের কাজ কে কার পক্ষে করছেন, সেটা নিয়েও ক্ষোভ চলছে প্রার্থীদ্বয়ের মধ্যে। এ কারণে অনেকটাই বিপাকে ভোটার কর্মী ও সমর্থকরা। একজনের পক্ষে কাজ করলে একই  গ্রামের  অপর জনের রোষাণলে পড়ার শঙ্কা দেখছেন তারা। সাধারণ ভোটাররা জানান, একজনের পক্ষে গেলে অপরজনের রোষাণলে পড়তে হবে। ভোট শেষে চাচা-ভাতিজা রক্তের টানে হয়তো মিলমিশ হয়ে যাবে। কিন্তু কর্মীদের প্রতি এই রোষাণলের রেশ সহজে কাটবে না। স্থানীয় ভোটার বোরহান উদ্দিন, আলী আহমদ ও উপজেলা যুবলীগের নেতা সায়াদুর রহমান সায়েদ বলেন,গ্রাম গঞ্জে পাড়া মহল্লায় সৎ যোগ্য প্রাথী আওলাদ আলী রেজার আনারস প্রতীকের গন জোয়ার সৃষ্টি হয়েছে। ভাতিজা কিরন থেকে অনেক গুন এগিয়ে রয়েছেন চাচা আওলাদ আলী রেজার পাল্লা দিন দিন ভারি হয়ে উঠেছে। কিরন বলেন, আমার বাবা স্থানীয় ইউপি চেয়ারম্যান হিসেবেই জনগণের সেবা করছেন। আমি ও ভোটারদের কাছে যাচ্ছি। ভোটে গণসংযোগ করছি। জনগণ সাড়া দিচ্ছেন। আওলাদ আলী রেজা বলেন, জনগণের পাশে ছিলাম, আছি ও থাকব। জনগণও আমাকে সাড়া দিচ্ছেন। ওদিকে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে এমপি মানিকের নাম ভাঙ্গিয়ে ভোট চাওয়ার অভিযোগ করে তিনি জন প্রতিনিধিদের ঢাকা বাসা ডেকে নিয়ে কাবিখা, টিআরসহ সরকারি নানা সুবিধা দিয়ে লাহিন ও কিরনের জন্য ভোট চাচ্ছেন। তার দলীয় নেতাকমীদের নিয়ে বিশেষ সভা মিটিং করাচ্ছেন কিরনের পক্ষে। উপজেলা আওয়ামী লীগের নেতা গৌছ মিয়া বলেন, এটা কোনো আওয়ামী লীগের নির্বাচন নয়। যার যাকে ভালো লাগে তার সঙ্গে কাজ করে যাচ্ছে। আওয়ামীলীগ একক কোন প্রাথীর নাম স্থানীয় এমপি সর্মথন করার এখতিয়ার নেই। 

এমনকি বিএনপির, জামায়াত ও জাপার তলে তলে আনারস প্রতীকের পক্ষে রাজনৈতিক দলের মৌন সমর্থনও আদায় করার খবর পাওয়া গেছে। আওয়ামীলীগের সমর্থিত প্রাথী মাহমুদ আলী ও আমজদ আলী নির্বাচনী মাঠে নতুন আগমন করায় নির্বাচনী হাবভাব এখনো বুঝে উঠতে পারছেন না। দলে কোন্দল থাকায় বেকায়দায় পড়তে পারেন আওয়ামীলীগের এমপির সমথিত কিরন,লাহিন ও আমজদ তিনজন প্রাথীরা। আওয়ামীলীগের এমপি সমথিত ইউপির চেয়ারম্যান গয়াছ আহমদ,ওদুদ আলম, বিল্লাল আহমদ,সাবেক চেয়ারসম্যান জয়নাল আবেদীন আবুল, কাপ পিরিচ পক্ষে জন্য ভোটারদের দ্বারে দ্বারে ভোট চাইতে দেখে বিজয়ের স্বপ্নে বিভোর কিরনের। নির্বাচনকে সামনে রেখে ছাতক উপজেলাবাসী ও সচেতন মহলের একটাই প্রত্যাশা সৎ, যোগ্য ও কর্মট প্রার্থী নির্বাচিত হলে উন্নয়নের বাধভাঙ্গা জোয়ারে ভাসবে দেশ, সমৃদ্ধ হবে উপজেলা। ২৯ মে অনুষ্টিত হবে নিবাচন। ১শত ৩টি ভোট কেন্দ্রের মধ্যে বেশী ভাগ কেন্দ্র ঝুকিপুর্ন রয়েছে।


আরও খবর



পোরশায় তেঁতুলিয়া ইউপির উন্মুক্ত বাজেট ঘোষণা

প্রকাশিত:শুক্রবার ৩১ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১১৬জন দেখেছেন

Image

ডিএম রাশেদ,পোরশা (নওগাঁ) প্রতিনিধি:নওগাঁর পোরশায় তেঁতুলিয়া ইউনিয়ন পরিষদের ২০২৪-২০২৫ইং অর্থ বছরের উন্মুক্ত বার্ষিক বাজেট ঘোষণা করা হয়েছে। 

গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় ইউনিয়ন পরিষদ মিলনায়তনে ইউপি চেয়ারম্যান ফজলুল হক শাহ্ এর সভাপতিত্বে বাজেট সভায় উন্মুক্ত বাজেট উপস্থাপনা করেন ইউপি সচিব ইখতিয়ার হোসেন।

বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ১৮,৫৪,৬০২টাকা। রাজস্ব ব্যয় ধরা হয়েছে ১৭,০০৪০২টাকা। বাজেটে উন্নয়ন আয় ধরা হয়েছে ৪,৮৬,৩৬,৭৮০টাকা। উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৪,৮৬,৩৬,৭৮০টাকা। অর্থবছর শেষে বাজেট উদ্বৃত্ত থাকবে ১,৫৪,২০০টাকা।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে সকল ইউপি সদস্য, গ্রাম পুলিশ ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


আরও খবর



দুদককে সময় চেয়ে বেনজীরের স্ত্রী ও মেয়ের চিঠি

প্রকাশিত:রবিবার ০৯ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৯৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের স্ত্রী ও দুই মেয়ে সময় চেয়ে দুর্নীতি দমন কমিশনে (দুদক) চিঠি দিয়েছেন। রোববার (৯ জুন) দুদকে তাদের পক্ষে এ চিঠি দেওয়া হয়।

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানের জন্য বেনজীর আহমেদের স্ত্রী জিশান মির্জা, বড় মেয়ে ফারহিন রিশতা বিনতে বেনজীর ও ছোট মেয়ে তাহসিন রাইসা বিনতে বেনজীরকে আজ তলব করেছিল দুদক। এরই পরিপ্রেক্ষিতে দুদকে সময় চেয়ে চিঠি দেন তারা।

গত ১৮ এপ্রিল বেনজীর আহমেদের বিরুদ্ধে কোটি কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে অনুসন্ধানে নামে দুদক। পরে দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে বেনজীর আহমেদ, তার স্ত্রী ও সন্তানদের নামে থাকা স্থাবর-অস্থাবর সম্পত্তি ক্রোক ও ফ্রিজের আদেশ দেন আদালত।

এদিকে, ঢাকা মেট্রোপলিটন সিনিয়র স্পেশাল জজ আদালতের বিচারক মোহাম্মদ আশ-শামস জগলুল হোসেন বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের স্থাবর সম্পত্তি দেখভালের জন্য তত্ত্বাবধায়ক নিয়োগের আদেশ দিয়েছেন।

আদেশ অনুযায়ী, বেনজীরের সাভারের সম্পত্তি দেখবেন সেখানকার ইউএনও এবং গোপালগঞ্জের মাছের খামার দেখবেন জেলা মৎস্য কর্মকর্তা। এ ছাড়া মাদারীপুর ও কক্সবাজারের সম্পত্তি দেখাশোনা করবেন সংশ্লিষ্ট জেলা প্রশাসক।


আরও খবর