Logo
আজঃ রবিবার ১৯ মে ২০২৪
শিরোনাম

সাংবাদিক নাদিমকে যে কারণে হত্যা করা হয়

প্রকাশিত:রবিবার ১৮ জুন ২০২৩ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ২৭৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ব্যক্তিগত প্রতিহিংসার কারণে জামালপুরের সাংবাদিক গোলাম রাব্বানি নাদিমকে ‘উচিৎ শিক্ষা’ দিতে চেয়েছিলেন জেলার বকশীগঞ্জ উপেজলার সাধুরপাড়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মাহমুদুল আলম বাবু। তার নেতৃত্বে মারধরের কারণে নাদিম চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

আজ শনিবার সন্ধ্যায় রাজধানীর কারওয়ান বাজারে অবস্থিত র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে বাহিনীটির আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এ কথা জানান। এর আগে আজ সকালে পঞ্চগড়ের দেবীগঞ্জ থেকে বাবুকে আটক করা হয়।

খন্দকার আল মঈন বলেন, ‘সাংবাদিক নাদিম হত্যাকাণ্ড নিয়ে অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি কাজ করে র‌্যাব এবং সবাই সম্মিলিতভাবে কাজ শুরু করে। র‌্যাবের সদর দপ্তরের গোয়েন্দা শাখার নেতৃত্বে এবং র‌্যাব-১৪-এর জামালপুর ক্যাম্প প্রাথমিকভাবে প্রাপ্ত সিসি টিভি ফুটেজ অ্যানালাইসিস করে প্রকৃত আসামিদের গ্রেপ্তারে অভিযান শুরু করে। এরই ধারাবাহিকতায় আজ সকালে পঞ্চগড় থেকে র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখার নেতৃত্বে সেখানে (পঞ্চগড়) অবস্থানরত র‌্যাব-১৩-এর একটি আভিযানিক দলের সহযোগিতায় পঞ্চগড়েরর দেবীগঞ্জ এলাকা থেকে মাহমুদুল আলম বাবুসহ আরও দুজনকে গ্রেপ্তার করা হয়।

তিনি বলেন, ‘অর্থাৎ ঘটনাস্থলে থাকা মনির ও জাকিরকে- যারা সাংবাদিক নাদিমকে এলোপাতাড়ি পিটিয়েছিল। এই দুজনসহ তিনজনকে আমরা প্রাথমিকভাবে গ্রেপ্তার করতে সক্ষম হই। কিছুক্ষণ আগে এ ঘটনার অন্যতম অভিযুক্ত অর্থাৎ সাংবাদিক নাদিমক যিনি সর্বপ্রথম মোটরসাইকেল চালানো অবস্থায় ধাক্কা দিয়ে ফেলে দেন তাকে র‌্যাব-১২-এর সহযোগিতায় বগুড়া থেকে আমরা আটক করতে সক্ষম হই।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক বলেন, ‘প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, সাধুরপাড়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুর পরিকল্পনাতেই উক্ত হত্যাকাণ্ডটি সংঘটিত হয়। সাংবাদিক নাদিম সাম্প্রতিক সময়ে বাবুর বিভিন্ন অপকর্ম নিয়ে গণমাধ্যমে রিপোর্ট প্রকাশ করায় বাবু ক্ষিপ্ত হয়ে যান। প্রথমত, তিনি ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিক নাদিমের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। যেটি পরবর্তীতে ময়মনসিংহ সাইবার ট্রাইব্যুনাল উক্ত মামলাটি খারিজ করে দেন।

তিনি বলেন, ‘এই মামলাটি যখন খারিজ হয়ে যায়, তখন নাদিম তার ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছিলেন। এতে বাবু আরও বেশি ক্ষিপ্ত হয়ে যান। মামলা খারিজের ঘটনাটি ছিল ১৪ জুন। পরবর্তীতে ব্যক্তিগত প্রতিহিংসার কারণে বাবু তার যে সন্ত্রাসী গ্রুপ রয়েছে তাদের মাধ্যমে সাংবাদিক নাদিমকে একটি উচিৎ শিক্ষা দেওয়ার পরিকল্পনা নেন। পরিকল্পনার অংশ হিসেবে বকশীগঞ্জ উপজেলার পাটহাটি এলাকায় তার সন্ত্রাসী গ্রুপ অবস্থান করছিল, ১৪ জুন রাতের বেলা। মূল পরিকল্পনাকারী বাবু সন্নিকটে অবস্থান করে নির্দেশ দিচ্ছিলেন।’

খন্দকার মঈন বলেন, ‘আনুমানিক রাত ১০টার দিকে কয়েকজন সাংবাদিকসহ নাদিম যখন বাসায় যাচ্ছিলেন তখন রেজাউল দৌড়ে গিয়ে তাকে ধাক্কা দিয়ে ফেলে দেন, চলন্ত মোটরসাইকেল থেকে। তখন বাবু সন্ত্রাসী গ্রপের অন্যরা দৌড়ে যায় এবং জাকির, মনিরসহ তারা সাংবাদিক নাদিমকে এলোপাতাড়ি মারধর করে। তার (নাদিম) এক সহযোগী সাংবাদিককেও তারা মারধর করে। পরে সাংবাদিক নাদিমের চিৎকারে এলাকাবাসী ও অন্যান্য সাংবাদিক তাকে বাঁচাতে আসে এবং ঘটনাস্থল থেকে সন্ত্রাসীরা পালিয়ে যায়। গুরুতর জখম অবস্থায় সাংবাদিক নাদিমকে হাসপাতালে নেওয়া হয়। পরের দিন বিকেলে তিনি মৃত্যুবরণ করেন।’

তিনি বলেন, ‘ঘটনার পরপরই তিনি (বাবু) আত্মগোপনে চলে যান এবং আত্মগোপনে থাকা অবস্থায় পঞ্চগড়ে তার এক দুঃসম্পর্কীয় আত্মীয়ের বাসা থেকে তাকে আমরা আটক করতে সক্ষম হই।’ 


আরও খবর



রাণীশংকৈলে কুলিক নদী থেকে বালু উত্তোলনের অপরাধে ২ ব্যাক্তিকে ১৫ দিনের কারাদন্ড

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ৫৭জন দেখেছেন

Image
রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধিঃঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে কুলিক নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের অপরাধে আকাশ আলী (৩৩) ও রাশেল (২৩) নামে দুই বালু ব্যবসায়ীকে ভ্রাম্যমাণ আদালতে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন, ইউএনও ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রকিবুল হাসান। এ সময় ইউএনও অফিসের সার্টিফিকেট সহকারী মকলেসুর রহমান ও থানা পুলিশ উপস্থিত ছিলেন। উপজেলার উমড়াডাঙ্গী কুলিক নদীর ঘাটে অবৈধভাবে বালু উত্তোলনরত অবস্থায় বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ ধারায় তাদেরকে এ কারাদন্ড প্রদান করা হয়। আকাশ উপজেলার রাঙ্গাটুঙ্গী গ্রামের নুর ইসলামের ছেলে এবং রাশেল একই গ্রামের দেলোয়ার হোসেনের ছেলে। তারা দীর্ঘদিন ধরে মহেন্দ্র ট্রাক্টরের মাধ্যমে কুলিক নদীর বিভিন্ন স্থান থেকে বালু উত্তোলনের ব্যবসা চালিয়ে যাচ্ছিল। 

এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী অফিসার রকিবুল হাসান বলেন,জনস্বার্থে এ অভিযান চলমান থাকবে। 

আরও খবর



মাগুরায় হত্যা মামলার প্রতিবাদে ডাক্তারদের প্রতিবাদ সমাবেশ ও স্মারকলিপি পেশ!

প্রকাশিত:বুধবার ০১ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৭৬জন দেখেছেন

Image
স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরায় ৪ ডাক্তারের  বিরুদ্ধে মিথ্যা হত্যা মামলা ও হয়রানির প্রতিবাদে, প্রতিবাদ সমাবেশ ও স্মারকলিপি পেশ কর্মসূচি পালন করেছেন মাগুরা জেলায় কর্মরত ডাক্তার সমাজ।মঙ্গলবার ৩০ এপ্রিল বেলা ১১.৩০ টার সময়ে মাগুরা জেলা পুলিশ সুপার ও দুপুর ২.৩০ টার সময়ে  জেলা প্রশাসক বরাবরে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) এর আয়োজনে প্রতিবাদ সমাবেশ ও স্মারকলিপি প্রদান করা হয়। 

স্মারকলিপিতে  মাগুরা জেলার নিম্নস্বাক্ষরিত সর্বস্তরের চিকিৎসকবৃন্দ, সিজারিয়ান অপারেশনের পরে একজন প্রসূতি মায়ের মৃত্যু সংক্রান্ত ঘটনায় আমাদের কয়েকজন চিকিৎসকের বিরুদ্ধে দায়ের করা সাম্প্রতিক মামলা (ধারা: 304 (Part-2)/34, The Penal Code, 1860;] সম্পর্কে  গভীর উদ্বেগ প্রকাশ করে জানান হয়

গত ৪ এপ্রিল ২০২৪ ইং প্রসূতি শায়লা রহমান সেতুকে পরিবারের লোকজন মাগুরা শহরের লাইফ কেয়ার ক্লিনিকে গাইনি বিশেষজ্ঞ ডা. জাফরিন আক্তারের নিকট আনেন এবং জরুরি সিজার অপারেশনের জন্য অনুরোধ করেন এবং অপারেশনের সম্ভাব্য জটিলতা সম্পর্কে পূর্ণ অবহিত হয়ে লিখিতভাবে সম্মতি দেন। সেই মোতাবেক এনেস্থেটিস্ট ডা. অরুণ কান্তি ঘোষ-এর সহায়তায় ডা. জাফরিন আক্তার যথাযথভাবে অপারেশন সম্পন্ন করেন। পরদিন ভোর অনুমান ৬টায় রোগির জটিলতা (PPH) দেখা দিলে রোগীকে মাগুরা ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে স্থানান্তর করা হয় এবং সেখানে সার্জারি বিশেষজ্ঞ ডা. শফিউর রহমানের তত্ত্বাবধানে হাসপাতালের চিকিৎসকদল পুনরায় অপারেশন করেন। মাগুরা ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে আইসিইউ না থাকায় অপারেশনের পর আইসিইউ-এর প্রয়োজনে রোগিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয়। কিন্তু রোগির স্বজনরা তাকে ঢাকার বেসরকারি পপুলার হাসপাতালে ভর্তি করান, যেখানে ৫ এপ্রিল রাত ১০-৩৬ মিনিটে বিভিন্ন জটিলতায় রোগি মৃত্যুবরণ করেন (ডেথ সার্টিফিকেট সংযুক্ত)। 

সমাজের দায়িত্বশীল প্রতিনিধি হিসাবে এই অনাকাঙ্খিত মৃত্যুর ঘটনায় আমরা রোগীর পরিবারের শোক অনুধাবন করি। কিন্তু আমরা বিশ্বাস কবি যে, এই মামলায় ডাক্তারদের বিরুদ্ধে নর হত্যার অভিযোগ কেবল উদ্দেশ্য প্রণোদিতই নয় বরং ভয়ঙ্কর বানোয়াট এবং সত্যের ভুল উপস্থাপনা।

আরও খবর



স্বর্ণের দাম ভরিতে বাড়ল ৪৫০০ টাকা

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ১০১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:স্বর্ণের দাম আবারও দেশের বাজারে বাড়ানো হয়েছে। ভালো মানের স্বর্ণের দাম ভরিতে সর্বোচ্চ ৪ হাজার ৫০২ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস)। এতে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম হবে এক লাখ ১৫ হাজার ৪৫০ টাকা। যা বুধবার (৮ মে) থেকে কার্যকর হবে।

মঙ্গলবার (৭ মে) বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাজুস জানায়, স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের দাম বেড়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।


আরও খবর



ডোমারে ডিএনসি’র অভিযানে মাদক কারবারি খোরশেদা বেগম গ্রেফতার

প্রকাশিত:বুধবার ১৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ৪৫জন দেখেছেন

Image

মানিক, ডোমার (নীলফামারী) প্রতিনিধি:নীলফামারীর ডোমার এবং ডিমলায় জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর (ডিএনসি)র অভিযানে হেরোইন ও ইয়াবা ট্যাবলেটসহ নারী মাদক কারবারি খোরশেদা বেগম, টুটুল দাস ও তহিদুল ইসলাম হেবলা নামে ৩জনকে গ্রেফতার করা হয়েছে। জেলা ডিএনসি’র এসআই সফিয়ার রহমানের নের্তৃত্বে এএসআই সাইফুল ইসলাম, অভিক দাস ও সঙ্গীয় ফোর্স সোমবার (১৩ মে) দুপুরে ডিমলা বাবুর হাট এলাকার বিশেষ অভিযান পরিচালনা করেন। এ সময় এলাকার মৃত সুশিল দাসের ছেলে টুটুল দাস (২৮) এবং নেছার উদ্দিনের ছেলে তহিদুল ইসলাম হেবলা (৩৬) কে গ্রেফতার করে। তল্লাসি চালিয়ে তাদের কাছ থেকে হেরোইন ও ইয়াবা ট্যাবলেট উদ্ধার করে ডিএনসি টিম। অপরদিকে সন্ধ্যায় ডোমার পৌর এলাকায় ৯নং ওয়ার্ড জোড়পাখুড়ী এলাকায় মাদক কারবারি বাবুর হোসেনের বাড়িতে অভিযান চালালে সুকৌশলে বাবুল পালিয়ে যায়। তার স্ত্রী খোরশেদা বেগম (৪৫) কে আটককালে তল্লাসি চালিয়ে শরীরের গোপন স্থানে লুকিয়ে রাখা পোলেথিনের ব্যাগে মোড়ানো হেরোইন উদ্ধার করে অভিযানকারী দল। এ বিষয়ে এসআই সফিয়ার রহমান জানান, গ্রেফতারকৃত ৩জনের বিরুদ্ধে ডিমলা ও ডোমার থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে পৃথকভাবে ২টি নিয়মিত মামলা দায়ের করেন। খোরশেদার বেগমের স্বামী বাবুল হোসেন পলাতক রয়েছে।


আরও খবর

পোরশায় ৫ মাদক সেবী আটক

রবিবার ১৯ মে ২০২৪




বজ্রসহ বৃষ্টির আভাস ৬ বিভাগে

প্রকাশিত:শুক্রবার ১০ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ৯২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আবহাওয়া অধিদপ্তর দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির আভাস দিয়েছে। বৃহস্পতিবার (৯ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস এমনটাই বলছে।

পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় আজ শুক্রবার বৃষ্টি হতে পারে। এছাড়া রংপুর ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টির আভাস রয়েছে।

সেই সঙ্গে বৃষ্টির সঙ্গে দমকা বা ঝড়ো হাওয়াসহ কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। আজ সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমে আসতে পারে।

এদিকে, পরবর্তী পাঁচ দিনের বর্ধিত পূর্বাভাসে জানানো হয়েছে, এ সময়ের মধ্যে দেশের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে।


আরও খবর