Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা
৫০০ বোতল ফেনসিডিলসহ ০২ মাদক ব্যবসায়ী গ্রেফতার, ০১ টি ইজিবাইক ও ০১টি প্রাইভেটকার জব্দ

র‌্যাব-১১ অভিযান পরিচালনা করে বিপুল পরিমান মাদক উদ্ধার করেছে

প্রকাশিত:Monday ২৩ May ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১১৯জন দেখেছেন
Image

শরীফ আহমেদ : 

র‌্যাব-১১ এর পৃথক অভিযান পরিচালনা করে আড়াইহাজার ও সোনারগাঁ হতে ৫০০ বোতল ফেনসিডিলসহ ০২ মাদক ব্যবসায়ী গ্রেফতার, ০১ টি ইজিবাইক ও ০১টি প্রাইভেটকার জব্দ করেছে।



গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-১১, সিপিএসসি, আদমজীনগর, নারায়ণগঞ্জের আভিযানিক দল অদ্য ২৩ মে ২০২২ খ্রিষ্টাব্দ দুপুরে নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার থানাধীন রামচন্দ্রদী এলাকায় মাদক বিরোধী অভিযান পরিচালনা করে ২০০ বোতল ফেনসিডিলসহ মোঃ শহিদুল ইসলাম (৪৮) নামক ০১ মাদক ব্যবসায়ীকে হাতে-নাতে গ্রেফতার করা হয়। এ সময় গ্রেফতারকৃত আসামীর হেফাজত হতে মাদক পরিবহনের কাজে ব্যবহৃত ০১টি ইজিবাইক জব্দ করা হয়। 



এদিকে র‌্যাব-১১, সিপিএসসি, আদমজীনগর, নারায়ণগঞ্জের অপর একটি আভিযানিক দল অদ্য ২৩ মে ২০২২ খ্রিষ্টাব্দ বিকালে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ থানাধীন মোগড়াপাড়া চৌরাস্তা এলাকায় মাদক বিরোধী অভিযান পরিচালনাকালে ঢাকাগামী ০১টি প্রাইভেটকার তল্লাশী করে ৩০০ বোতল ফেনসিডিলসহ মোঃ মিজানুর রহমান (২৮) নামক অপর ০১ মাদক ব্যবসায়ীকে হাতে-নাতে গ্রেফতার করতে সক্ষম হয়।


 উক্ত অভিযানে আসামীর হেফাজত হতে মাদক পরিবহনের কাজে ব্যবহৃত ০১টি পিকআপ জব্দ করা হয়।


আরও খবর



মালয়েশিয়ায় ১০ লাখকর্মী ঘাটতি, বাংলাদেশ-ইন্দোনেশিয়ার সঙ্গে আলোচনা

প্রকাশিত:Monday ১৩ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৫৮জন দেখেছেন
Image

মালয়েশিয়ায় বিদেশিকর্মীর ঘাটতি চরম আকার ধারণ করেছে। এতে বিপাকে পড়েছে দেশটির পামওয়েল থেকে সেমিকনডাক্টর নির্মাণ কোম্পানিগুলো। জানা গেছে, মালয়েশিয়ার বিভিন্নখাতে ১০ লাখের বেশি শ্রমিকের ঘাটতি রয়েছে। এতে দেশটির অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

বেশ কিছু শিল্প গ্রুপ, কোম্পানি ও কূটনীতিকরা জানিয়েছেন, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে মালয়েশিয়া থেকে করোনার বিধিনিষেধ উঠিয়ে নেওয়া হয়। কিন্তু দেশটির সরকারের ধীর অনুমোদনের কারণে উল্লেখযোগ্য সংখ্যক শ্রমিক সেখানে প্রবেশ করতে পারেনি। তাছাড়া শ্রমিকদের সুরক্ষা নিয়ে ইন্দোনেশিয়া ও বাংলাদেশের সঙ্গে দীর্ঘ আলোচনাও এর অন্যতম কারণ।

দক্ষিণ এশিয়ার দেশ মালয়েশিয়া মূলত রপ্তানির ওপর নির্ভরশীল। রয়েছে বৈশ্বিক সরবরাহ ব্যবস্থায় গুরুত্বপূর্ণ অবদান। দেশটি কোম্পানি, পামওয়েলের বীজ বপণ ও সেবাখাতের জন্য লাখ লাখ বিদেশিকর্মীর ওপর নির্ভরশীল। বিভিন্ন প্রতিকূল পরিস্থিতির কারণে স্থানীয়রা এতে চাকরি করতে চান না। এমন পরিস্থিতিতে উৎপাদনকারী কোম্পানিগুলো ক্রেতা হারানোর আশঙ্কা প্রকাশ করছেন।

ফেডারেশন অব মালয়েশিয়ান ম্যানুফ্যাকচারার্সের প্রেসিডেন্ট সোহ থিয়ান লাই বলেছেন, অর্থনীতিতে ইতিবাচক পরিবর্তনের পাশাপাশি বিক্রি অনেক বেড়েছে কিন্তু কিছু কোম্পানি চাহিদা অনুযায়ী পণ্য সরবরাহ করতে পারছে না।

পাম তেল উৎপাদনকারী ইউনাইটেড প্ল্যান্টেশনের প্রধান নির্বাহী পরিচালক কার্ল বেক-নিলসেন বলেছেন, কর্মী সংকটে পামওয়েলের চাষের ক্ষেত্রে ব্যাপক সমস্যা তৈরি হচ্ছে।

বর্তমানে মালয়েশিয়ায় উত্পাদন, পাম গাছ রোপণ ও নির্মাণে কমপক্ষে ১২ লাখের বেশি শ্রমিকের অভাব রয়েছে। মহামারির বিধিনিষেধের নিয়ম শিথিল করার কারণে চাহিদা বাড়ায় এ অবস্থা তৈরি হয়েছে।

দেশটির উৎপাদনকারীরা জানিয়েছেন, তাদের ছয় লাখকর্মী ঘাটতি রয়েছে। নির্মাণখাতে প্রয়োজন পাঁচ লাখ ৫০ হাজার, পামশিল্পে প্রয়োজন এক লাখ ২০ হাজার, চিপ নির্মাণে ১৫ হাজার ও মেডিকেল গ্লোভমেকাররা জানিয়েছে, তাদের প্রয়োজন ১২ হাজারকর্মী।


আরও খবর



ঢাবিতে স্নাতক গবেষণা বৃত্তি প্রদান

প্রকাশিত:Tuesday ০৭ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৯৯জন দেখেছেন
Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক শিক্ষার্থীদের গবেষণায় বৃত্তি প্রদান করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ ও যুক্তরাষ্ট্র ভিত্তিক শিক্ষা ও গবেষণা সংগঠন গ্লোবাল সেন্টার ফর ইনোভেশন অ্যান্ড লার্নিং (জিসিএফআইএল)- এর উদ্যোগে প্রতিবছর এই বৃত্তি প্রদান করা হয়।

সোমবার (৬ জুন) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ আয়োজিত ‘ফ্রেশার্স রিসেপশন অ্যান্ড সেকেন্ড আন্ডারগ্রাজুয়েট ফেলোশিপ অ্যাওয়ার্ড-২০২২’ শীর্ষক অনুষ্ঠানে এই বৃত্তি প্রদান করা হয়।

এবছর বৃত্তি পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী নাফিস সাদিক এবং উদ্ভিদ বিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী তাসফিয়া তাবাসসুম রাইসা। নিজ নিজ গবেষণাপত্র চূড়ান্ত করার জন্য তাদেরকে এই বৃত্তি প্রদান করা হয়।

গবেষণা সংসদের সাধারণ সম্পাদক মো. ইসতিয়াক উদ্দিন এবং আর্থ ক্লাইমেট চেঞ্জ টিমের রিসার্চ কোঅর্ডিনেটর সাদিয়া আফরোজের উপস্থাপনায় নবীনবরণ ও বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান।

এসময় উপাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ একটি ব্যতিক্রমী সংগঠন। শিক্ষার্থীদের গবেষণামুখী করতে এই সংগঠন যেভাবে নিরলসভাবে কাজ করে যাচ্ছে, তা সত্যিই প্রশংসনীয়। বিশ্ববিদ্যালয় প্রশাসন এই ধরনের উদ্যোগ সবসময় সমর্থন ও সহযোগিতা করে যাবে। এসময় তিনি গবেষণায় শিক্ষার্থীদের উৎসাহী করতে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের সভাপতি নাসরিন জেবিনের স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এতে বিজ্ঞান গবেষণায় শিক্ষার্থীদের প্রস্তুতি নিয়ে বক্তব্য রাখেন অনুষ্ঠানের বিশেষ অতিথি ঢাবি গবেষণা সংসদের মডারেটর এবং অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মনজুরুল করিম। এছাড়াও বাণিজ্য অনুষদভুক্ত শিক্ষার্থীদের গবেষণার প্রস্তুতি নিয়ে বক্তব্য রাখেন ম্যানেজমেন্ট ইনফরমেশন ডিপার্টমেন্টের অধ্যাপক ড. হেলাল উদ্দিন আহমেদ, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত শিক্ষার্থীদের গবেষণার প্রস্তুতি বিষয়ে কথা বলেন কমিউনিকেশন্স ডিজঅর্ডার ডিপার্টামেন্টের চেয়ারম্যান তাওহিদা জাহান।

এছাড়াও বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ও চেয়ারম্যান এবং বিইউপি গবেষণা সংসদের মডারেটর ড. নিলীম মুহসিন রেজা, ঢাকা আহসানিয়া মিশনের সেন্টার ফর ইথিক্স এডুকেশনের প্রধান কার্যনির্বাহী কর্মকর্তা কাজী আলি রেজা। স্নাতক গবেষণায় বৃত্তি প্রদান এবং বাংলাদেশে গবেষণা সংসদের অগ্রযাত্রা ও কর্মকাণ্ড নিয়ে কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের প্রতিষ্ঠাতা সভাপতি এবং গ্লোবাল সেন্টার ফর ইনোভেশন অ্যান্ড লার্নিং এর কান্ট্রি প্রোগ্রাম ম্যানেজার সাইফুল্লাহ সাদেক।

অনুষ্ঠানে গবেষণা সংসদের বিভিন্ন কর্মকাণ্ডে অবদানের জন্য সম্মাননা স্মারক প্রদান করা হয় ঢাবি গবেষণা সংসদের রিসার্চ ফেলো, পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের প্রভাষক রোমানা পাঁপড়ি এবং সোশ্যাল সাইন্স টিমের গবেষক এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক মো. আতিকুজ্জামান লিংকনকে। এছাড়াও গবেষণা সংসদের কয়েকজন সদস্যকে বেস্ট ভলান্টিয়ার অ্যাওয়ার্ড এবং দেশের প্রথম স্টুডেন্ট রিসার্চ কনফারেন্স আয়োজনে বিশেষ অবদানের জন্য কয়েকজনকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

সর্বশেষ অনুষ্ঠানে নতুন এক্সিকিউটিভ কমিটি ঘোষণা করা হয়। নাসরিন জেবিনের কমিটি ঘোষণা ও সমাপনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হয়।

ঢাবি গবেষণা সংসদের ২০২২ এর জন্য নতুন কমিটির সভাপতি হয়েছেন ইইই (ট্রিপল ই) বিভাগের শিক্ষার্থী মো. ইসতিয়াক উদ্দিন এবং সাধারণ সম্পাদক মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো. আসাদুজ্জামান।


আরও খবর



তামিম মিথ্যা কথা বলেছে: পাপন

প্রকাশিত:Tuesday ০৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৯৫জন দেখেছেন
Image

তামিম ইকবালের টি-টোয়েন্টি ক্যারিয়ারের ভবিষ্যত নিয়ে আলোচনা ও জটিলতা যেনো কিছুতেই কাটছে না। এই ফরম্যাট থেকে আপাতত ছয় মাসের বিশ্রামে রয়েছেন তামিম। তাই তাকে ছাড়াই কুড়ি ওভারের দল সাজাচ্ছে বাংলাদেশ।

কিন্তু প্রশ্ন হলো, বিশ্রামের ছয় মাস শেষ হওয়ার পর কী করবেন ওয়ানডে দলের অধিনায়ক? এই বিশ্রাম পর্ব শেষ হওয়ার পরপরই শুরু হয়ে যাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের তোড়জোড়। বিশ্রাম থেকে ফিরেই কি বিশ্বকাপ দলে ঢুকে যাবেন তামিম? নাকি ভিন্ন ভাবনা আছে কোনো?

এর সদুত্তর মেলেনি কারও কাছ থেকে। বিসিবির পক্ষ থেকে বারবার বলা হয়েছে, তামিম নিজেই জানাবেন নিজের ভবিষ্যত সম্পর্কে। আর সবশেষ তামিম জানালেন, টি-টোয়েন্টি ক্যারিয়ার নিয়ে কারও সঙ্গে কোনো কথাই হয়নি তার। এ বিষয়ে অস্ফুট ক্ষোভও প্রকাশ করেছেন তামিম

রোববার সংবাদ মাধ্যমে তামিম বলছিলেন, ‘টি-টোয়েন্টি নিয়ে যে পরিকল্পনা আমার, আমাকে তো বলার সুযোগই দেওয়া হয় না। আমার মনে হয় এতটুক আমি ডিজার্ভ করি যে আমি কি চিন্তা করি না চিন্তা করি এটা আমার মুখ থেকে শোনা।’

তামিমের এ বক্তব্যকে মিথ্যা বলছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন। ক্রিকেটভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকবাজে পাপন জানিয়েছেন, তামিমের সঙ্গে অন্তত চারবার টি-টোয়েন্টি নিয়ে আলোচনা হয়েছে তারা।

পাপন বলেছেন, ‘এটি পুরোপুরি মিথ্যা (যে আমরা তার সঙ্গে টি-টোয়েন্টি নিয়ে কথা বলিনি)। আমি ওকে অন্তত চারবার বাসায় ডেকেছি এবং টি-টোয়েন্টি খেলতে অনুরোধ করেছি। বোর্ডের অন্যরাও এ বিষয়ে ওর সঙ্গে কথা বলেছে। এখন দেখুন ও কী বলছে!’

তিনি আরও যোগ করেন, ‘অনেকবার অনুরোধের পরও সে আমাদের লিখিত দিয়েছে যে এখন (টি-টোয়েন্টি) খেলতে চায় না। আমি বুঝতে পারছি না এখানে কনফিউশন আসলে কোথায়। আমি বলতে চাচ্ছি, ও কী বলতে চায় বলতে দিন। এরপর আমরা আমাদের হাতে থাকা প্রমাণ দেখাবো।’

আপাতত তামিমের টি-টোয়েন্টি ক্যারিয়ার নিয়ে ধোঁয়াশা তৈরি হলেও, তাকে যেকোনো সময় এই ফরম্যাটে স্বাগত জানাতে প্রস্তুত পাপন, ‘আমরা তাকে টি-টোয়েন্টিতে দেখতে চাই। সে কি খেলবে? সে কি বিশ্বকাপ খেলতে চায়? যদি চায় তাহলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টিতে খেলতে হবে।’


আরও খবর



কামরাঙ্গীরচরে বাসা থেকে যুবকের মরদেহ উদ্ধার

প্রকাশিত:Thursday ২৩ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৩৩জন দেখেছেন
Image

রাজধানীর কামরাঙ্গীরচরের একটি বাসা থেকে রাফিত রহমান শাওন (২১) নামে এক যুবকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। তার শরীরে ধারালো অস্ত্রের আঘাতের চিহ্ন রয়েছে।

বৃহস্পতিবার (২৩ জুন) রাতে জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেন কামরাঙ্গীরচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান।

মোস্তাফিজুর রহমান জানান, কামরাঙ্গীরচর পশ্চিম রসুলপুর একটি বাড়ির নিচতলা থেকে ওই যুবকের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় আশপাশের কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

তিনি আরও জানান, নিহত শাওনের বাবার নাম সোহেল রানা। পশ্চিম রসুলপুর ওই বাসার নিচতলায় একটি ম্যাচে থাকতেন শাওন। প্রাথমিকভাবে জানা গেছে তিনি আগে কোনো এক মার্কেটের একটি দোকানে চাকরি করতেন। বর্তমানে কিছুই করতেন না। ঘটনার বিস্তারিত জানার চেষ্টা করা হচ্ছে।

ঘটনাস্থলে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) কাজ করছে। এছাড়া আইনি প্রক্রিয়া শেষে ময়নাতদন্তের জন্য ওই যুবকের মরদেহ হাসপাতাল মর্গে পাঠানো হবে।


আরও খবর



‘অর্ডার অব রিও ব্র্যাঙ্কো’ পদক পেলেন আবিদা ইসলাম

প্রকাশিত:Thursday ০৯ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৬৫জন দেখেছেন
Image

বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে ‘অর্ডার অব রিও ব্র্যাঙ্কো’ পুরস্কারে ভূষিত হয়েছেন মেক্সিকোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম। ব্রাজিল সরকারের দেওয়া এ পুরস্কার আবিদা ইসলামের কাছে হস্তান্তর করেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা ডি অলিভেইরা।

এ বিষয়ে তিনি বলেন, চার বছর পর আমাদের দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও শক্তিশালী করার জন্য মহাপরিচালক (আমেরিকা) হিসাবে আমার অবদানের জন্য ব্রাজিল সরকারের কাছ থেকে ‘অর্ডার অব রিও ব্র্যাঙ্কো’ নামে মর্যাদাপূর্ণ পুরস্কার পেয়ে আমি সম্মানিত বোধ করছি।

মঙ্গলবার ঢাকায় নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত অলিভেইরা এক অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কারটি হস্তান্তর করেন। পুরস্কারটি আগে ঘোষণা হলেও কোভিড-১৯ মহামারির কারণে এটি পেতে বিলম্বিত হয়।

মঙ্গলবার (৭ জুন) বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজরা ডি অলিভেরা জুনিয়রের হাত থেকে তিনি এ পদক গ্রহণ করেন।

jagonews24

জানা গেছে, ‘দুই বন্ধুত্বপূর্ণ দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও শক্তিশালী করতে মহাপরিচালক (আমেরিকা) হিসাবে অবদান রাখায় ব্রাজিল সরকারের কাছ থেকে ‘অর্ডার অফ রিও ব্র্যাঙ্কো’ পদক পেয়েছেন এই কূটনীতিক।

বর্তমানে আবিদা ইসলাম মেক্সিকো সমদূরবর্তী দায়িত্ব হিসেবে কোস্টারিকা, ইকুয়েডর, গুয়াতেমালা ও হন্ডুরাসেও বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছেন।

বিসিএস পররাষ্ট্র ক্যাডারের ১৫তম ব্যাচের কর্মকর্তা আবিদা ইসলাম। এর আগে সফলভাবে দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এর আগে আবিদা ইসলাম লন্ডন, ব্রাসেলস, কলকাতা ও কলম্বোর বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন বিভাগেও কাজ করেছেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর আবিদা ইসলাম অস্ট্রেলিয়ার মনাশ ইউনিভার্সিটি থেকে পররাষ্ট্র ও বাণিজ্য বিষয়ে স্নাতকোত্তর করেন।


আরও খবর