Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

রূপগঞ্জে উপ-নির্বাচনে প্রচারণায় ব্যস্ত প্রার্থীরা

প্রকাশিত:বুধবার ৩১ মে ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২৬১জন দেখেছেন

Image

আবু কাওছার মিঠু রূপগঞ্জ,নারায়ণগঞ্জ প্রতিনিধিঃআগামী ১২ জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলার কায়েতপাড়া ইউনিয়নের ৯নং ওয়ার্ডের উপ-নির্বাচন। সকাল ৮টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত ইভিএম এর মাধ্যমে ভোট গ্রহণ করা হবে। নির্বাচনকে ঘিরে ব্যস্ত সময় পার করছেন এ ওয়ার্ডের প্রার্থীরা।


এ  ওয়ার্ডে ১৬ জন  প্রার্থী  থাকলেও নির্বাচনে লড়াই হবে ভ্যান গাড়ী প্রতীকের শাহাবুদ্দিন, হাতি প্রতীকের সমসের খান, লাটিম প্রতীকের জয়নাল আবেদীন, হাঁস প্রতীকের রবিন ও টিউবওয়েল প্রতীকের মোঃ নূর আলম মুন। তবে প্রচারণার শীর্ষে রয়েছে ভ্যান গাড়ী প্রতীকের শাহাবুদ্দিন। তিনি সকাল থেকে রাত পর্যন্ত এ ওয়ার্ডের প্রতিটি অলিতে গলিতে নির্বাচনী প্রচার প্রচারণা ও উঠান বৈঠকের মাধ্যমে ভোটারদের কাছে ভ্যান গাড়ী প্রতীকে ভোট চেয়ে বেড়াচ্ছেন।

সাংবাদিকদের একান্ত স্বাক্ষাতকারে ভ্যান গাড়ী প্রতীকে প্রার্থী শাহাবুদ্দিন বলেন, তিনি এ নির্বাচনে জয় লাভ করলে তার প্রথম কাজ হবে এলাকায় মাদক নির্মুল করা। ওয়ার্ডের অসমাপ্ত কাজগুলো সমাপ্ত করা। এ ওয়ার্ডকে একটি স্মার্ট ওয়ার্ড হিসেবে গড়ে তুলবে বলেও তিনি প্রত্যাশা ব্যক্ত করেন। 

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



ডোমারে “আই লাভ ডোমার” স্থাপনার শুভ উদ্বোধন

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৮৩জন দেখেছেন

Image

ডোমার (নীলফামারী) প্রতিনিধি:উপজেলা পরিষদ উন্নয়ন তহবিল ব্যয়ে নির্মিত “আই লাভ ডোমার” স্থাপনার শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১১টায় ডোমার উপজেলা পরিষদ মাঠে নির্মিত স্থাপনাটির শুভ উদ্বোধন করে নীলফামারী জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ। ডোমার উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল আলম (বিপিএএ)’র সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান তোফায়েল আহমেদ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জান্নাতুল ফেরদৌস হ্যাপি, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল মাবুদ, পৌরসভার প্যানেল মেয়র সেলিম রেজা, পৌর কাউন্সিলর আনোয়ারুল ইসলাম, ডোমার বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিউল আলম, সহকারী প্রধান শিক্ষক রুহুল আমিন প্রমুখ।

স্থাপনাটি নির্মানের ব্যাপারে ডোমার উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, নিউইয়র্ক শহরে ১৮৮০ সালে লুটতারাজ, আইনশৃঙ্খলা সহ সামাজিক ব্যাপক অবনতি ঘটে, ফলে দেশটির পর্যটন খাতে ভাটা পরে। এতে নিউইয়র্কেও প্রতি মানুষের ভালোবাসা ও সম্মান ফেরাতে ্য়ঁড়ঃ;আই লাভ নিউইয়র্ক্য়ঁড়ঃ; নামে একটি শ্লোগান শুরু হয়। শ্লোগানটি তখন ব্যাপক মানুষকে স্পর্ষ করে, এরফলে নিউইয়র্ক শহরের প্রতি পর্যটক সহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষের মাঝে প্রচন্ড রকম ভালোবাসা ও সম্মান তৈরী করে এবং খুব অল্প সময়ে বদলেজায় নিউইয়র্ক শহরের চিত্র। এই শ্লোগানকে ধারন করে শহরের উপকন্ঠ উপজেলা পরিষদ মাঠে পাঁচ লক্ষ টাকা ব্যয়ে আই লাভ ডোর্মার স্থাপনাটি নির্মান করেন ডোমার উপজেলা প্রসাশন।


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




সংসদে অফশোর ব্যাংকিং আইন, ২০২৪ পাস

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১১০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:জাতীয় সংসদে আন্তর্জাতিক অর্থ ব্যবস্থার গতিবিধির সহিত সঙ্গতি রেখে অফশোর ব্যাংকিং কার্যক্রম পরিচালনা ও নিয়ন্ত্রণে ‘অফশোর ব্যাংকিং আইন, ২০২৪’ পাস করা হয়েছে।

মঙ্গলবার (৫ মার্চ) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বিলটি পাসের প্রস্তাব করেন। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বিলটির ওপর দেওয়া জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি করেন।

বিলে বলা হয়েছে, রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল, বেসরকারি রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল, অর্থনৈতিক অঞ্চল এবং হাইটেক পার্কসমূহের শতভাগ বিদেশি মালিকানাধীন প্রতিষ্ঠানগুলো থেকে আমানত গ্রহণ করা যাবে। পাশাপাশি অফশোর ব্যাংকিং ইউনিট তাদের স্বল্প মেয়াদি ঋণ ও অগ্রিম বা বিনিয়োগ, ঋণপত্র ও গ্যারান্টি সুবিধা প্রদান, বিল ডিসকাউন্টিং, বিল নেগোশিয়েটিং এবং অন্যান্য বৈদেশিক বাণিজ্য সংশ্লিষ্ট বহিঃলেনদেন সেবা প্রদান করতে পারবে।

বিলে বলা হয়েছে, অনিবাসী বাংলাদেশি, বিদেশি ব্যক্তি এবং প্রতিষ্ঠানের কাছ থেকে অফশোর ব্যাংকিং ইউনিট আমানত ও ঋণ গ্রহণ করতে পারবে। বিলে বলা হয়েছে, অফশোর ব্যাংকিংয়ে বিদেশের বিভিন্ন উৎস এবং অনুমোদিত বিশেষায়িত অঞ্চলে পরিচালিত শতভাগ বিদেশি মালিকানাধীন প্রতিষ্ঠান ও বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত উৎস থেকে বৈদেশিক মুদ্রায় তহবিল নেওয়া যাবে।

বিলে বলা হয়েছে, অফশোর ব্যাংকিং ইউনিট যেকোনো অনুমোদিত বৈদেশিক মুদ্রায় হিসাব পরিচালনা করতে পারবে। এ ব্যবসায় অফশোর ব্যাংকিং ইউনিটের আমানতকারী বা বেদৈশিক ঋণদাতাদের প্রদেয় সুদ বা মুনাফা প্রত্যক্ষ ও পরোক্ষ করমুক্ত থাকবে। আমানতকারী বা বৈদেশিক ঋণদাতাদের হিসাব যেকোনো শুল্ক ও লেভি মুক্ত হবে।

এ আইনে বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সময়ে দেওয়া নির্দেশনা অনুযায়ী অনিবাসী বা ক্ষেত্রমত বাংলাদেশে নিবাসী ব্যক্তির সঙ্গে পরিচালিত ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করা যাবে।

বিলে বলা হয়েছে, অফশোর ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার আলোকে সংশ্লিষ্ট তফসিলি ব্যাংকের পর্ষদের অনুমোদিত নীতিমালা থাকতে হবে। তফসিলি ব্যাংকের অফশোর কার্যক্রমের জন্য পৃথক হিসাবপত্র সংরক্ষণ করতে হবে। বাংলাদেশ ব্যাংকের বিশেষ অনুমোদনে অভ্যন্তরীণ ব্যাংকিং ইউনিট থেকে অফশোর ব্যাংকিং ইউনিটে তহবিল স্থানান্তর করা যাবে।

বিলের উপর সংশোধনী প্রস্তাব উত্থাপনসহ বিলটি পাসের প্রক্রিয়ায় আলোচনায় অংশ নেন সরকারি দলের সদস্য শফিউল আলম চৌধুরী, সেলিম মাহমুদ, বিরোধী দলের সদস্য মুজিবুল হক চুন্নু, এবিএম রুহুল আমিন হাওলাদার, হাফিজ উদ্দিন আহম্মেদ এবং মাসুদ উদ্দিন চৌধুরী।


আরও খবর



রেস্তোরাঁ মালিক সমিতি অভিযান নিয়ে যা বলল

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১২৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:মঙ্গলবার (৫ মার্চ) সকাল ১১টায় এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির মহাসচিব ইমরান হাসান বলেছেন,বেইলি রোডে অগ্নিকাণ্ডের পর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ঢাকা শহরের বিভিন্ন রেস্তোরাঁয় অভিযান চালিয়ে গ্যাসের সিলিন্ডার জব্দ করছে এবং স্টাফদের গ্রেপ্তার করছে। এটি সমস্যার সমাধান নয়।

ইমরান হাসান বলেন, রেস্টুরেন্টে মোবাইল কোর্ট পরিচালনা করা হয় একাধিক সংস্থা থেকে। আইন-শৃঙ্খলা কর্মে নিয়োজিত বাহিনী সমূহ যেমন- আনসার, পুলিশ ও এলিট ফোর্স র‍্যাব বাহিনীও তাদের নিজস্ব ম্যাজিস্ট্রেট নিয়ে নিরাপদ খাদ্য বাস্তবায়নে ভূমিকা রাখতে সচেষ্ট। এটা হয়তো একটু বাড়াবাড়ি। কেননা নিরাপদ খাদ্য বাস্তবায়নে সরকার একটি কর্তৃপক্ষই গঠন করেছেন। তাদেরকে কাজটি করতে দিতে হবে।

ইমরান হাসান সংবাদ সম্মেলনে আরও বলেন, তিতাস গ্যাসের পর্যাপ্ততা নেই। আবার লাইন সংযোগ থাকলেও লাইনে গ্যাস নেই। এখন বিকল্প ব্যবস্থা গ্যাস সিলিন্ডার ব্যবহার বা লাকড়ি ব্যবহার। লাকড়ি ব্যবহার করলে কিচেনসহ পুরো রেস্টুরেন্ট কালো হয়ে যায়, পরিবেশ ঠিক থাকে না। পুরো বিষয়টি নিয়ে উচ্চক্ষমতা সম্পন্ন একটি টাস্ক ফোর্স গঠন করে ঘটনার সুষ্ঠু তদন্ত চাচ্ছি এবং ভবিষ্যতের জন্য নির্দিষ্ট একটি গাইডলাইন তৈরি করতে হবে যাতে ব্যাঙের ছাতার মতো রেস্তোরাঁ গজিয়ে উঠতে না পারে।

সাম্প্রতিক সময়ে বেইলি রোডের অগ্নিকাণ্ডে রেস্তোরাঁ শিল্পের সংকটের উত্তরণের উপায় এবং আসন্ন পবিত্র মাহে রমজানের পবিত্রতা বজায় রেখে রেস্তোরাঁ ব্যবসা করা নিয়ে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।


আরও খবর



ফায়ার সার্ভিসে অংশীজনদের অংশগ্রহণে সভা

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১১৩জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃ 

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সম্মেলন কক্ষে অংশীজনদের অংশগ্রহণে সভা অনুষ্ঠিত হয়েছে।  


বৃহস্পতিবার ১৪ মার্চ বেলা ১১টা ৩০ মিনিটে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দপ্তরের সম্মেলন কক্ষে এ সভাটি অনুষ্ঠিত হয়।


 সভায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ মোজাম্মেল হক, উপ-পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) মো. কামাল উদ্দিন ভূঁইয়া, উপ-পরিচালক (প্রশাসন ও অর্থ) মো. জসিম উদ্দিন, উপ-পরিচালক (পরিকল্পনা) মো. আক্তারুজ্জামান, ঢাকা বিভাগের উপ-পরিচালক মো. ছালেহ উদ্দিনসহ অধিদপ্তরের বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  


অনুষ্ঠানে রাজউক, বিজেএমইএ, বিকেএমইএ, বাংলাদেশ পুলিশ, উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন, রেড ক্রিসেন্ট সোসাইটি, এনজিও কর্মকর্তাসহ অন্তত ২০টি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন।


পরিচালক (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ মোজাম্মেল হক স্বাগত বক্তব্যে সবাইকে উন্মুক্ত আলোচনায় অংশ নেওয়ার অনুরোধ জানান।  


তিনি অংশীজনদের উদ্দেশে বলেন, ফায়ার সার্ভিস সর্বদা মানুষের সেবায় কাজ করে।আপনাদের সুচিন্তিত মতামত আমাদের সেবাকে আরও জনবান্ধব করতে সহায়ক হবে।  

অংশীজনদের মধ্যে বিজিএমইএ প্রতিনিধি, বিকিএমইএ প্রতিনিধি, এনজিও কর্মকর্তা, দক্ষিণ সিটি করপোরেশন প্রতিনিধিসহ বিভিন্ন অংশীজন তাদের মতামত তুলে ধরেন।


তাদের মতামতগুলো লিপিবদ্ধ করা হয়।


তারা ফায়ার সার্ভিসের সাম্প্রতিক কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন এবং প্রশিক্ষণসহ চলমান সেবা কার্যক্রম অব্যাহত রাখার অনুরোধ জানান। পরে পরিচালকসহ অন্যান্য কর্মকর্তা বিভিন্ন অংশীজনের প্রশ্নের জবাব দেন।  





আরও খবর



কালিয়াকৈরে অতিরিক্ত মদপানে দুইজনসহ চারজন যুবকের মৃত্যু

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১১৫জন দেখেছেন

Image

সাগর আহম্মেদ,কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি:গাজীপুরের কালিয়াকৈরে পৃথক পৃথক এলাকায় অতিরিক্ত মদপানে দুইজনসহ মোট চারজন যুবকের মৃত্যু হয়েছে। শনিবার সকালে নিহতদের মধ্যে তিনজনের লাশ মর্গে ও একজনের লাশ পরিবারের কাছে হস্তান্তর করেছে পুলিশ। তবে একদিনে চারজন যুবকের মৃত্যুর ঘটনায় উপজেলায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

নিহতরা হলেন- জয়পুরহাটের পাঁচবিবি থানার পূর্ববালিঘাটা এলাকার আজিবর রহমানের ছেলে হেলাল উদ্দিন (৪২), দিনাজপুরের বিরামপুর থানার ঘরেরপাড় শিমুতলী এলাকার তোফাজ্জল হোসেনের ছেলে কাদেরুল (২৮), নীলফামারীর সদর উপজেলার দুংড়া এলাকার আব্দুল হাকিমের ছেলে গোলাম রাব্বানী (২৬) ও গাজীপুরের কালিয়াকৈর থানার গোসাত্রা এলাকার বিন্দু রাজবংশীর ছেলে সুমন রাজবংশী (২২)।

এলাকাবাসী, নিহতদের পরিবার ও পুলিশ সূত্রে জানা গেছে, হেলাল ও কাদেরুল দীর্ঘদিন আগে জীবিকার খোঁজে গাজীপুরের কালিয়াকৈরে আসেন। পরে তারা উপজেলার পূর্বচান্দরা এলাকার দুলাল উদ্দিন সরকারের বাড়ির দুটি কক্ষ ভাড়া নিয়ে বসবাস শুরু করে। সেখানে ভাড়া থেকে হেলাল কসাই ও কাদেরুল স্থানীয় একটি বেকারীর শ্রমিক হিসেবে জীবিকা নির্বাহ করে আসছিলেন। কিন্তু গত শুক্রবার দিবাগত রাতে তারা চোলাই মদ পান করে অসুস্থ হয়ে পড়েন হেলাল ও কাদেরুল। পরে গুরুতর অসুস্থ্য অবস্থায় তাদের উদ্ধার করে ওইদিন গভীর রাতেই টাঙ্গাইলের মির্জাপুর কুমুদিনী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান এলাকাবাসী। সেখানে কর্তব্যরত চিকিৎসক হেলাল ও কাদেরুলকে মৃত ঘোষণা করেন। খবর পেয়ে শনিবার সকালে টাঙ্গাইলের মির্জাপুর থানা পুলিশ নিহতদের লাশ উদ্ধার করে।

ওই হাসপাতালের ডিজিএম (অপারেশন) অনিমেষ ভৌমিক লিটন মুঠোফোনে জানান, আমি বিষয়টি জেনেছি। দুইজন ব্রড ডেড ছিল। তারা রাস্তাতেই মারা গিয়েছিল। তাদের দুইজনকে জরুরী বিভাগে আনার পরে মৃত ঘোষণা করেন। টাঙ্গাইলের মির্জাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল করিম মুঠোফোনে জানান, নিহত হেলাল ও কাদেরুলের মরদেহের সুরতহাল প্রতিবেদন তৈরী করা হচ্ছে। সুরতহাল প্রতিবেদন শেষে মরদেহের ময়নাতদন্তের জন্য টাঙ্গাইল শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হবে।

এদিকে কালিয়াকৈর উপজেলার গোসাত্রা এলাকায় পারিবারিক কলহের জেরে সুমন গত শুক্রবার দিবাগত রাতের কোনো এক সময় ঘরের আড়ার সঙ্গে গলায় রশি পেচিয়ে আত্মহত্যা করে। খবর পেয়ে পরের দিন শনিবার সকালে কালিয়াকৈর থানা পুলিশ নিহতের লাশ উদ্ধার করে। অপরদিকে রাজশাহী-জয়দেবপুর রেললাইনের উপজেলার রতনপুর এলাকায় শনিবার সকালে ট্রেনে কাটা পড়ে মারা যান রাব্বানী। তার লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠিয়েছে রেলওয়ে পুলিশ। তবে একদিনে চারজন যুবকের মৃত্যুর ঘটনায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ এফ এম নাসিম জানান, নিহত হেলাল ও কাদেরুলের লাশ উদ্ধার করে মির্জাপুর থানা পুলিশ। তবে ময়নাতদন্তের প্রতিবেদন পাওয়ার পর তাদের মৃত্যুর সঠিক কারণ জানা যাবে। এঘটনায় থানায় অপমৃত্যুর মামলা হয়েছে। আর রেলওয়ে পুলিশ ট্রেনে কাটা পড়ে নিহত রাব্বানীর লাশ উদ্ধার করে নিয়ে গেছে। অপরদিকে আবেদনের প্রেক্ষিতে সুমনের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।


আরও খবর