Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

রপ্তানিতে বৈচিত্র্য আনতে ১৩১৫ কোটি টাকা দেবে এডিবি

প্রকাশিত:Thursday ১৬ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৪৭জন দেখেছেন
Image

স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে রপ্তানিতে বৈচিত্র্যের বিকল্প নেই। এ জন্যই রপ্তানি পণ্যে বৈচিত্র্য আনতে বিভিন্ন ধরনের উদ্যোগ বাস্তবায়ন করা হবে। আর এক্ষেত্রে উপ-আঞ্চলিক, আন্তঃসীমান্ত বাণিজ্যের দক্ষতা উন্নয়ন এবং প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে সহায়তা করবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের অধিকতর উন্নয়নে ১৪ দশমিক ৩ কোটি মার্কিন ডলার ঋণ দেবে সংস্থাটি। বাংলাদেশি মুদ্রায় যা ১ হাজার ৩১৫ কোটি ৬ লাখ টাকা (প্রতি ডলার সমান ৯২ টাকা ধরে)।

এ জন্য বৃহস্পতিবার (১৬ জুন) বাংলাদেশ সরকার ও সংস্থাটির মধ্যে ভার্চুয়ালি একটি চুক্তি সই হয়েছে। বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন ও সংস্থাটির পক্ষে এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং চুক্তিপত্রে সই করেন। আন্তঃসীমান্ত বাণিজ্যের পরিমাণ বাড়ানো, দক্ষতা, পূর্বাভাসযোগ্যতা এবং নিরাপত্তা উন্নয়নে এ ঋণ ব্যবহার করা হবে। বৃহস্পতিবার এডিবির ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এডিমন গিন্টিং বলেন, ‘বাংলাদেশের নীতি ও কৌশলের সঙ্গে সামঞ্জস্য রেখে শিল্পায়ন ও বাণিজ্যের প্রবৃদ্ধি করতে সহায়তা করবে এডিবি। উপ-আঞ্চলিক বাণিজ্য ও বাণিজ্য সম্প্রসারণের জন্য রপ্তানি বৈচিত্র্য এবং প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে সহায়তা করছে।’

এডিবি সহায়তা ২০২৭ সালের মধ্যে আখাউড়া, সোনামসজিদ এবং তামাবিল বর্ডার ক্রসিং পয়েন্টে (বিপিসি) আমদানি ও রপ্তানি করা কার্গোর পরিমাণ ৫০ শতাংশ বাড়াতে সাহায্য করবে। যেখানে গড় কাস্টমস ক্লিয়ারেন্স এবং কার্গো ট্রান্সশিপমেন্ট সময় ৫০ শতাংশ কমিয়ে দেবে। তিনটি বিসিপিতে ই-পেমেন্ট কার্যকর করা হবে, প্রতি বছর ৫২ লাখ টন আন্তর্জাতিক ট্রানজিট কার্গো পরিচালনা করার ক্ষমতা বাড়বে। কেন্দ্রীয় কাস্টমস ল্যাবরেটরি, শুল্ক-গুদাম এবং কাস্টমস আঞ্চলিক প্রশিক্ষণ একাডেমি ডিজাইন করা হবে এসব কাজকে এগিয়ে নিতে।

এডিবি জানায়, বাংলাদেশ রপ্তানির গুণগতমান উন্নয়ন, দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা চুক্তি সই এবং সীমান্ত সংস্থা ও বেসরকারি স্টেকহোল্ডারদের মধ্যে আরও ভালো সমন্বয় করা হবে। বাণিজ্যের উন্নয়নের মাধ্যমে রপ্তানি বহুমুখীকরণ এবং প্রতিযোগিতা বাড়ানোর জন্য বাণিজ্য সুবিধা সংস্কার করে চলেছে। সাউথ এশিয়া সাব-রিজিওনাল ইকোনোমিক কো-অপারেশন ইন্টিগ্রেটেড ট্রেড ফ্যাসিলিটেশন (এসএসসি) সেক্টর ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এসডিপি) বাণিজ্য নীতি সংস্কার করবে এবং আখাউড়া, সোনামসজিদ এবং তামাবিল বিসিপিতে আন্তঃসীমান্ত বাণিজ্য সুবিধা উন্নত করবে। এটি একটি উপ-আঞ্চলিক কেন্দ্র হিসেবে বাংলাদেশের মাধ্যমে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বাণিজ্য সহজতর করলে সংযোগ বাড়াবে।

এডিবি সহায়তা প্যাকেজের মধ্যে রয়েছে— ৯ কোটি ডলার নীতিভিত্তিক ঋণ, যা দেশের শুল্ক আইনি কাঠামোকে আন্তর্জাতিক মান মেনে নিয়ে আসা, কার্গো ক্লিয়ারেন্স প্রক্রিয়ার উন্নতি এবং জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ক্ষমতা জোরদার করাসহ বিভিন্ন ক্ষেত্রে সংস্কারে সহায়তা করবে। বাণিজ্য মন্ত্রণালয়ের নীতি সংস্কারের পরিপূরক হিসেবে ৫ দশমিক ৩ কোটি ডলারের প্রকল্প ঋণ আখাউড়া, সোনামসজিদ এবং তামাবিল সীমান্ত ক্রসিং পয়েন্টে এবং বাংলাদেশ ল্যান্ড পোর্ট অথরিটি (বিএলপিএ) সমন্বিত স্থলশুল্ক স্টেশন এবং স্থলবন্দর নির্মাণ করবে। কাস্টমস ক্লিয়ারেন্স এবং কার্গো ট্রান্সশিপমেন্ট অপারেশনের জন্য সুবিধা এবং সরঞ্জামও ইনস্টল করা হবে।

এডিবি তার প্রযুক্তিগত বিশেষ তহবিল থেকে অনুদান হিসেবে ১ দশমিক ৫ মিলিয়ন ডলার কারিগরি সহায়তা দেবে। যাতে শুল্ক আইনি কাঠামোর আধুনিকীকরণ এবং সীমান্ত সংস্থাগুলোর মধ্যে সমন্বয় সাপোর্ট করা হবে। কেন্দ্রীয় শুল্ক সুবিধার একটি অপারেশনালাইজেশন প্ল্যান প্রস্তুত করা, বিপিসির আধুনিক শুল্ক কার্যক্রম বাস্তবায়ননে এনবিআরের সক্ষমতা জোরদার করা হবে।


আরও খবর



রাজধানীতে বিদ্যুৎস্পৃষ্টে ইলেকট্রিশিয়ানের মৃত্যু

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ২৭জন দেখেছেন
Image

রাজধানীর মিরপুরের কাফরুলে বিদ্যুৎস্পৃষ্টে মো. মোশারফ হোসেন (৫৫) নামের এক ইলেকট্রিশিয়ানের মৃত্যু হয়েছে।

সোমবার (১ আগস্ট) বিকেল সাড়ে ৫টার দিকে তিনি বিদ্যুৎষ্পৃষ্ট হন। অচেতন অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক সন্ধ্যা সাড়ে ৬টার দিকে মৃত ঘোষণা করেন।

নিহতের ভাই মো. মোজাম্মেল হোসেন বলেন, আমার ভাই বিকেলের দিকে পাশের বাসার একটি ভবনের দ্বিতীয় তলায় বিদ্যুতের কাজ করছিলেন। এ সময় তিনি বিদ্যুৎস্পৃষ্ট হযন। পরে অচেতন অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেলে নিয়ে আসলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

কাফরুলের ১৩ নম্বর সেকশনের বি ব্লকে তাদের বাসা বলে জানান মোজাম্মেল।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, মরদেহ ময়নাতদন্তের জন্য ঢামেক মর্গে রাখা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট থানায় জানানো হয়েছে।


আরও খবর



কোন শাড়ির যত্ন কীভাবে করবেন?

প্রকাশিত:Friday ০৫ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৩৬জন দেখেছেন
Image

সব নারীর কাছে আছে বাহারি সব শাড়ি। বাঙালি নারীকে শাড়িতে যেমন মানায়, আর হয়তো কোনো পোশাকে তেমন সুন্দর দেখায় না! বিভিন্ন উৎসব অনুষ্ঠানে কমবেশি সব নারীই শাড়ি পড়েন।

আবার অনেকেই নিয়মিত অফিসেও পরে যান শাড়ি। অন্যান্য পোশাকের চেয়ে শাড়ির যত্ন ও সংরক্ষণের বিষয়ে সবারই সতর্ক হতে হয়। না হলে সামান্য ভুলেও পছন্দের শাড়িটি নষ্ট হতে পারে।

তবে কোন শাড়ির যত্ন ও সংরক্ষণ কীভাবে কীভাবে শাড়ির যত্ন করবেন তা জেনে নিন। তাহলে অনেক পুরোনো শাড়িও রাখতে পারবেন নতুনের মতোই।

>> সুতি ও লিনেনজাতীয় শাড়ি ধোয়ার সময় বিশেষ নজর দিতে হবে।

>> গুঁড়া সাবানের চেয়ে লিকুইড সাবান দিয়ে শাড়ি পরিষ্কার করুন।

>> সব সময় ছায়াঘেরা জায়গায় শাড়ি শুকাতে দিন। নাহলে রোদের তাপে রং নষ্ট হয়ে যেতে পারে।

>> সুতির শাড়ি ভালো করে ভাঁজ করে হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন। আর অবশ্যই একটি হ্যাঙ্গারে একটিই শাড়ি রাখুন।
প্লাস্টিকের হ্যাঙ্গার ব্যবহার করুন। লোহার বা স্টিলের হ্যাঙ্গার ব্যবহার করলে শাড়িতে দাগ ধরে যেতে পারে।

>> সুতির শাড়ি আয়রন করার প্রয়োজন হয়। শাড়ির উপর একটা কাপড় পেঁচিয়ে তারপর সঠিক তাপমাত্রায় আয়রন করে নিন।

>> আলমারিতে শাড়ি ভাঁজ করে রাখার পরিবর্তে হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখলে শাড়ি ভালো থাকবে।

>> কর্পূর বা ন্যাপথালিন কখনো শাড়ির ভেতরে রাখবেন না। কোনো ছোট কাপড়ে মুড়িয়ে তারপর রাখুন।

>> শাড়িতে সরাসরি কখনো বডি-স্প্রে বা পারফিউম ব্যবহার করবেন না। এতেও শড়িতে দাগ পড়ে যেতে পারে।


আরও খবর



বিশুদ্ধ পানি পান করেন দেশের শতভাগ মানুষ

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

দেশের মোট জনসংখ্যার শতভাগই বিশুদ্ধ খাবার পানি পাচ্ছেন বলে জানানো হয়েছে ২০২২ সালে প্রকাশিত জনশুমারির প্রাথমিক প্রতিবেদনে। মোট পানির উৎসের মধ্যে সবচেয়ে বেশি পানি ব্যবহার হয় টিউবওয়েলের। এরপর আছে সাপ্লাই ও পুকুর/নদী/খাল/লেকের পানি।

বুধবার (২৭ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রথম ডিজিটাল ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’-এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে এ ফলাফল জানানো হয়। সারাদেশে গত ১৫ জুন একযোগে শুরু হয় জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম। গত ২১ জুন জনশুমারি শেষ হওয়ার কথা থাকলেও উত্তর-পূর্বাঞ্চলের জেলায় বন্যা শুরু হওয়ায় এসব জেলায় শুমারি কার্যক্রম ২৮ জুন পর্যন্ত চলে।

এতে বলা হয়, দেশের মোট জনসংখ্যা এখন ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। যেখানে ৮ কোটি ১৭ লাখ পুরুষ ও ৮ কোটি ৩৩ লাখ নারী আর ১২ হাজার ৬২৯ জন তৃতীয় লিঙ্গের।

jagonews24

খাবার পানির প্রধান উৎস জরিপে বলা হয়, সব বিভাগেই শতভাগ মানুষ বিশুদ্ধ খাবার পানি পাচ্ছে। এর মধ্যে গভীর/অগভীর টিউবওয়েলের পানি পান করেন ৮৫ শতাংশ, সাপ্লাই পানি পান করেন ১১ দশমিক ৭৪ শতাংশ, বোতলজাত পানি পান করেন শূন্য দশমিক ৫৯ শতাংশ, কূপের পানি পান করেন শূন্য দশমিক ৩৫ শতাংশ, পুকুর/নদী/খাল/লেকের পানি পান করেন শূন্য দশমিক ৮৯ শতাংশ, ঝরনা/ছড়ার পানি পান করেন শূন্য দশমিক ১২ শতাংশ, বৃষ্টির পানি পান করেন শূন্য দশমিক ৪২ শতাংশ এবং অন্যান্য উপায়ে শূন্য দশমিক ২৪ শতাংশ মানুষ পানি পান করেন।

প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। প্রাথমিক প্রতিবেদন বিষয়ক উপস্থাপনা করেন প্রকল্প পরিচালক মো. দিলদার হোসেন।


আরও খবর



সাত টি-টোয়েন্টি খেলতে পাকিস্তান যাবে ইংল্যান্ড

প্রকাশিত:Tuesday ০২ August 2০২2 | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ২০জন দেখেছেন
Image

দীর্ঘ ১৭ বছর পর পাকিস্তান সফরে যাওয়ার সূচি চূড়ান্ত করেছে ইংল্যান্ড ক্রিকেট দল। আগামী সেপ্টেম্বরে সাত ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ইংলিশদের স্বাগত জানাবে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। গতবছর করোনার সতর্কতাস্বরুপ পাকিস্তান সফর বাতিল করেছিল ইংলিশরা।

এবার অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে পাকিস্তানের বিপক্ষে সাতটি কুড়ি ওভারের আন্তর্জাতিক ম্যাচ খেলবে ইংল্যান্ড। আগামী ২০ সেপ্টেম্বর শুরু হয়ে ২ অক্টোবর শেষ হবে সিরিজটি। প্রথম চার ম্যাচ হবে করাচিতে, শেষ তিনটি লাহোরে।

সেপ্টেম্বরের এ সফরটি ইংল্যান্ডের পাকিস্তান সফরের প্রথম লেগ। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ডিসেম্বরে আবার তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে পাকিস্তানে যাবে ইংল্যান্ড।

এছাড়া নিউজিল্যান্ডকেও দুইবার স্বাগত জানাবে পাকিস্তান। চলতি বছরের ডিসেম্বর দুই টেস্ট ও তিন ওয়ানডে খেলতে পাকিস্তান যাবে নিউজিল্যান্ড। পরে আগামী বছরের এপ্রিলে পাঁচ ওয়ানডে ও পাঁচ টি-টোয়েন্টি খেলতে আবার সেখানে যাবে কিউইরা।


আরও খবর



অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার নিচ্ছে প্রাণ গ্রুপ

প্রকাশিত:Friday ২৯ July ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ১০জন দেখেছেন
Image

শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণ গ্রুপে ‘অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার/ডেপুটি ম্যানেজার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ২৭ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: প্রাণ গ্রুপ
বিভাগের নাম: এসসিএম

পদের নাম: অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার/ডেপুটি ম্যানেজার
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: স্নাতক/স্নাতকোত্তর (এমই/ইইই/সিই/আইপিই/অ্যাকাউন্টিং/ফিন্যান্স/ম্যানেজমেন্ট)
অভিজ্ঞতা: ০২-০৬ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: পুরুষ
বয়স: ২৮-৩৫ বছর
কর্মস্থল: ঢাকা

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ২৭ আগস্ট ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর