Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

রোহিঙ্গা ক্যাম্পে হাত-পা বাঁধা যুবকের মরদেহ উদ্ধার

প্রকাশিত:Saturday ১১ June ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৬৮জন দেখেছেন
Image

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প থেকে মোহাম্মদ সমিন (৩০) নামের এক যুবকের হাত-পা বাঁধা রক্তাক্ত মরদেহ উদ্ধার করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)।

শুক্রবার (১০ জুন) দিনগত রাতে উপজেলার কুতুপালংয়ের ৪ নম্বর ক্যাম্প থেকে মরদেহটি উদ্ধার করা হয়। মোহাম্মদ সমিন ওই ক্যাম্পের মধুরছড়ার সি ব্লকের বাসিন্দা।

এপিবিএন সূত্র জানায়, ক্যাম্পের বাসিন্দারা সমিনকে রক্তাক্ত অবস্থায় পড়ে থাকতে দেখে এপিবিএনকে খবর দেয়। পরে তাকে ক্যাম্পের হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। তার সারা শরীরে আঘাত ও পেটে ছুরিকাঘাতের চিহ্ন রয়েছে।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী বলেন, সুরতহাল শেষে সমিনের মরদেহ ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়। পরে মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়।


আরও খবর



এবার আশুগঞ্জে বাড়লো ধান-চালের দাম

প্রকাশিত:Sunday ১৪ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ২৩জন দেখেছেন
Image

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে বেড়েছে ধান-চালের দাম। গত এক সপ্তাহের ব্যবধানে ধানের মণপ্রতি ১০০ টাকা আর চালের বস্তা (৫০ কেজি) প্রতি ১৫০ টাকা বেড়েছে। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাবেই ধান-চালের দাম বাড়ার কথা বলছেন ব্যবসায়ীরা। বাজার আরও অস্থিতিশীল হওয়ারও আশঙ্কাও করছেন তারা।

খোঁজ নিয়ে জানা যায়, আশুগঞ্জ মোকামে কিশোরগঞ্জ, হবিগঞ্জ, সুনামগঞ্জ ও সিলেটসহ অন্তত সাত জেলা থেকে অধিকাংশ ব্যাপারীরা ইঞ্জিন চালিত নৌকা ও ট্রলারযোগে ধান নিয়ে আসেন। এছাড়া মোকাম থেকে চালকল পর্যন্ত ধান পরিবহনে ব্যবহৃত হয় ট্রাক। সম্প্রতি দেশে জ্বালানি তেলের দাম বাড়ায় এসব যানের ভাড়াও বাড়ানো হয়েছে। ফলে ধান থেকে চাল তৈরিতে উৎপাদন খরচ বেড়েছে। আর সেই খরচ সমন্বয় করতে গিয়ে বাড়ানো হয়েছে ধান-চালের দর।

বর্তমানে প্রতিদিন মোকামে ৫০-৬০ হাজার মণ ধান বেচাকেনা হচ্ছে। এসব ধান যায় জেলার চালকলগুলোতে। আর এসব চালকলগুলো থেকে ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগে চাল সরবরাহ করা হয়। বর্তমানে ব্রাহ্মণবাড়িয়ায় বিআর-২৮ জাতের চাল আগে দাম ছিল প্রতি বস্তা (৫০ কেজি) পাইকারি ২৪৫০টাকা, তা বেড়ে বিক্রি হচ্ছে ২৬০০ টাকা এবং বিআর-২৯ চাল ছিল ২৪০০ টাকা তা বেড়ে বিক্রি হচ্ছে ২৫৫০ টাকায়।

rice14

এদিকে, গত ৬ আগস্ট জ্বালানি তেলের নতুন দর কার্যকর হওয়ার দিন থেকে ভাড়া বাড়ানোর দাবিতে ধর্মঘটের ডাক দেন আশুগঞ্জের ট্রাক মালিক-শ্রমিকরা। টানা তিন দিন মোকামে ধান বেচাকেনা বন্ধ থাকে। এতে ধান সংকটে পড়ে ব্রাহ্মণবাড়িয়ার প্রায় আড়াইশ চালকল। তাদের ধর্মঘটে বেকায়দায় পড়ে বাধ্য হয়েই ট্রাক মালিক-শ্রমিকদের দাবি মেনে মোকাম থেকে ধান পরিবহনে এলাকা ভেদে বস্তা প্রতি ভাড়া বাড়ানো হয় দেড় থেকে দুই টাকা পর্যন্ত।

এরপর পরই আশুগঞ্জ মোকামে বিভিন্ন জায়গা থাকে আসা ধানবোঝাই নৌকার ভাড়াও বস্তা প্রতি ১০-২০ টাকা পর্যন্ত বাড়ানো হয়েছে। এর ফলে প্রভাব পড়েছে ধানের বাজারে।

উপজেলার সরকার অটোরাইস মিলের ধান ব্যবসায়ী মেজবাহ উদ্দিন বলেন, ‘দাম যেভাবে বাড়ছে, তাতে বাজার আরও অস্থিতিশীল হয়ে উঠবে। খরচ বেড়ে যাওয়ায় অনেকটা নিরুপায় হয়েই চালের দাম বাড়িয়েছেন মিল মালিকরা।’

rice14

মো. ওবায়দুল্লাহ নামের এক চাল ব্যবসায়ী বলেন, ‘পরিবহন খরচ বাড়ায় স্বাভাবিকভাবেই চালের বাজারে প্রভাব পড়েছে। সব ধরনের ধান-চালের দাম বেড়েছে ১০০-১৫০ টাকা পর্যন্ত।’

আশুগঞ্জ উপজেলা অটোরাইস মিল মালিক সমিতির সদস্য হাসান ইমরান বলেন, ‘ট্রাক ধর্মঘটের কারণে ভাড়া বাড়ানোর সময়ই আমরা বলেছিলাম এর প্রভাব চালের বাজারে পড়বে। উৎপাদন খরচ বেড়েছে, তাই চালের দাম বাড়ানো ছাড়া বিকল্প পথ নেই। যদি জ্বালানি তেলের দাম কমে, তাহলে বাজার দর কমতে পারে। সামনে ধান-চালের বাজার আরও অস্থিতিশীল হয়ে উঠতে পারে।’


আরও খবর



ফের পেট্রলের দাম বাড়লো পাকিস্তানে

প্রকাশিত:Tuesday ১৬ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ২১জন দেখেছেন
Image

পাকিস্তানে ফের পেট্রলের দাম বাড়লো। তবে উচ্চ গতির ডিজেল (এইচএসডি) এবং কেরোসিনের দাম কমানো হয়েছে। সোমবার এক ঘোষণায় জানানো হয়েছে আগামী প্রায় দুই সপ্তাহের জন্য এই দাম নির্ধারণ করা হয়েছে। খবর ডনের।

দেশটির অর্থ মন্ত্রণালয়ের এক ঘোষণায় জানানো হয়েছে, পেট্রল এবং হালকা ডিজেল তেলের (এলডিও) দাম লিটারপ্রতি যথাক্রমে ৬ রুপি ৭২ পয়সা এবং ৪৩ পয়সা বাড়ানো হয়েছে। অপরদিকে উচ্চ গতির ডিজেল (এইচএসডি) এবং কেরোসিনের দাম লিটারপ্রতি যথাক্রমে ৫১ পয়সা এবং ১ রুপি ৬৭ পয়সা কমানো হয়েছে।

এক বিবৃতিতে জানানো হয়েছে, আন্তর্জাতিক বাজারে পেট্রোলিয়ামের দামের ওঠানামা এবং বিনিময় হারের তারতম্যের প্রেক্ষিতে সরকার পেট্রোলিয়াম পণ্যের বিদ্যমান মূল্য সংশোধন করার সিদ্ধান্ত নিয়েছে।

ফলে পেট্রলের দাম ২২৭ দশমিক ১৯ রুপি থেকে বেড়ে হয়েছে ২৩৩ দশমিক ৯১ রুপি। অপরদিকে প্রতি লিটার হালকা ডিজেলের দাম কমে ১৯১ দশমিক ৭৫ রুপি থেকে ১৯১ দশমিক ৩২ রুপি করা হয়েছে।

এছাড়া এইচএসডি লিটারপ্রতি ২৪৪ দশমিক ৯৫ রুপি থেকে হয়েছে ২৪৪ দশমিক ৪৪ রুপি এবং লিটারপ্রতি কেরোসিনের দাম ২০১ দশমিক ০৭ রুপি থেকে কমে হয়েছে ১৯৯ দশমিক ৪০ রুপি।

এর আগে গত ১ আগস্ট পাকিস্তান সরকার এইচএসডি এবং কেরোসিনের দাম লিটারপ্রতি যথাক্রমে ৯ রুপি এবং ৫ রুপি বাড়িয়েছিল। সে সময় পেট্রলের দাম ৩ রুপি কমানো হয়েছিল।

এদিকে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের ব্যাপক দরপতন হয়েছে। সোমবার (১৫ আগস্ট) একদিনেই ব্যারেলপ্রতি দাম কমেছে চার মার্কিন ডলারের বেশি। চীনের অর্থনৈতিক কার্যক্রমে ধীরগতি বৈশ্বিক মন্দার আশঙ্কা আবারও জাগিয়ে তোলায় তেলের এমন দরপতন হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।


আরও খবর



জিম্বাবুয়ের কাছে প্রথম টি-টোয়েন্টি সিরিজ পরাজয় বাংলাদেশের

প্রকাশিত:Tuesday ০২ August 2০২2 | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ২৫জন দেখেছেন
Image

ঘরে-বাইরে এবার নিয়ে টি-টোয়েন্টি সপ্তম সিরিজে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। আগের ৬ বার একচ্ছত্র শাসন ছিল টাইগারদেরই। কিন্তু সপ্তমবার এসে আর সিরিজটা নিজেদের কাছে রেখে দিতে পারলো না বাংলাদেশ।

সিরিজের শেষ ম্যাচেও হারতে হলো ১০ রানের ব্যবধানে। সে সঙ্গে টি-টোয়েন্টিতে প্রথমবারেরমত জিম্বাবুয়ের কাছে সিরিজে হারলো বাংলাদেশের ক্রিকেটাররা। এই সিরিজ জয়ে জিম্বাবুয়ের অর্জন হলো আরো একটি। যে কোনো টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে এই প্রথম কোনো সিরিজ জয়ের কৃতিত্ব অর্জন করলো তারা।

১৫৭ রানের লক্ষ্য। খুব বড় কিছু ছিল না। কিন্তু এই লক্ষ্যও তাড়া করতে পারেনি বাংলাদেশের ব্যাটাররা। থেমে যেতে হলো ৮ উইকেটে ১৪৬ রানে। প্রথম ম্যাচে ১৭ রানে পরাজয়ের পর দ্বিতীয় ম্যাচে ৭ উইকেটে জিতে সিরিজ জয়ের সম্ভাবনা ধরে রেখেছিল টাইগাররা।

কিন্তু শেষ ম্যাচের আগে অধিনায়ক পরিবর্তন করতে হলো। ইনজুরির কারণে নুরুল হাসান সোহান ছিটকে যান। পরিবর্তে মোসাদ্দেক হোসেনকে দায়িত্ব দেয়া হয় অধিনাকত্বের। প্রথমবার জাতীয় দলের নেতৃত্ব দিতে এসে পরাজয়ের স্বাদই নিতে হলো মোসাদ্দেক হোসেনকে।

১৫৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নামার পর একটা বড় জুটি অন্তত প্রয়োজন ছিল বাংলাদেশের। কিন্তু কোনো একটি বড় জুটি গড়ে উঠেনি। প্রতিষ্ঠিত ব্যাটারদের কেউই দাঁড়াতে পারলেন না জিম্বাবুয়ে বোলারদের সামনে। বরং নিয়মিত বিরতিতে একের পর এক উইকেট হারিয়েছে তারা।

বাংলাদেশ দলের ব্যাটিং লাইনটা বেশ বড়। লিটন দাস, পারভেজ হোসেন ইমন, এনামুল হক বিজয় এবং নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন, মাহদি হাসান- কত বড় বড় ব্যাটার! কিন্তু আফিফ ছাড়া এদের কেউই জিম্বাবুয়ে বোলারদের চ্যালেঞ্জ জানাতে পারলো না।

১৩ রানে লিটন দাসের বিদায়ে শুরু, এরপর ২৪, ৩৪, ৬০, ৯৯, ৯৯, ১৩৩ এবং ১৩৯ রানের মাথায় পড়েছে ৮টি উইকেট। এমন নিয়মিত বিরতিতে উইকেট হারালে জয়ের আশা করাটাই বোকামি।

বিস্তারিত আসছে


আরও খবর



কলেজে ফিরলেন অধ্যক্ষ স্বপন কুমার

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ৩৬জন দেখেছেন
Image

অবশেষে কলেজে যোগদান করলেন নড়াইল সদরের মির্জাপুর ইউনাইটেড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাস।

বুধবার (৩ আগস্ট) সকালে অধ্যক্ষ স্বপন কুমার কলেজে এলে শিক্ষক ও শিক্ষার্থীদের পক্ষ থেকে তাকে ফুলের মালা দিয়ে বরণ করে নেওয়া হয়।

এ সময় নড়াইল-১ আসনের সংসদ সদস্য কবিরুল হক মুক্তি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আব্দুস সালাম হাওলাদার, রেজিস্ট্রার মোল্যা মাহফুজ, পরিচালক (আইন) সিদ্দিকুর রহমান, পরিচালক (কলেজ মনিটরিং অ্যান্ড ইভালুয়েশন) রফিকুল আকবর, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, কলেজের সভাপতি অ্যাডভোকেট অচীন কুমার চক্রবর্তী, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহমুদুর রহমান, বিছালী ইউনিয়নের চেয়ারম্যান হেমায়েত হোসেন ফারুক প্রমুখ উপস্থিত ছিলেন।

মহানবীকে (সা.) কটূক্তিকারী ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বহিষ্কৃত নেত্রী নূপুর শর্মাকে প্রণাম জানিয়ে মির্জাপুর ইউনাইটেড কলেজের এক ছাত্র ফেসবুকে পোস্ট দেন। এ ঘটনায় গত ১৮ জুন কলেজ ক্যাম্পাসে এক সহিংস ঘটনা ঘটে।

ওই ঘটনার জেরে কলেজের অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসসহ কলেজছাত্র রাহুলকে পুলিশের সামনে জুতার মালা পরিয়ে কলেজ থেকে বের করে দেওয়া হয়। এরপর কলেজ বন্ধ করে দেওয়া হয়।

jagonews24

এ ঘটনায় মির্জাপুর পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক (এসআই) মুরসালিন বাদী হয়ে অজ্ঞাতপরিচয় ১৭০-১৮০ জনের নামে মামলা করেন। এ মামলায় এখন পর্যন্ত ৯ জন গ্রেফতার হয়েছেন। এরা সবাই এখন কারাগারে। এরমধ্যে মির্জাপুর কলেজেরই চার ছাত্র রয়েছেন।

এরপর দীর্ঘ ৩৬ দিন বন্ধ ছিল কলেজ। গত ২৪ জুলাই কলেজ খুললেও অধ্যক্ষ যাননি। এমনকী পার্শ্ববর্তী গ্রাম বড়কুলার নিজ বাড়িতেও ফেরেননি তিনি। তিনি নড়াইল শহর অথবা শহরতলীতে কোনো আত্মীয়ের বাড়িতে ছিলেন। অবশেষে দীর্ঘদিন পর বুধবার কলেজে ফিরলেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাস।

এ বিষয়ে অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাস বলেন, আমি পেছনের সবকিছু ভুলে যেতে চাই। সম্মানের সঙ্গে কাজে যোগদান করতে পেরে আজ আমি সত্যিকার অর্থে আনন্দিত। সসম্মানে কর্মস্থলে যোগদানের সুযোগ করে দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষামন্ত্রী, স্থানীয় এমপি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের সদস্য, স্থানীয় প্রশাসনসহ সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন অধ্যক্ষ।

নড়াইল-১ আসনের সংসদ সদস্য কবিরুল হক মুক্তি বলেন, এ অঞ্চলে সাম্প্রদায়িক-সম্প্রীতির উজ্জ্বল ইতিহাস রয়েছে। যারা এ ধরনের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা করবেন তাদের বিরুদ্ধে আমাদের সুস্পষ্ট কঠোর অবস্থান। তিনি আরও বলেন, অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের পাশে আছি, ভবিষ্যতও থাকবো।


আরও খবর



ধর্মীয় সম্প্রীতি বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ

প্রকাশিত:Thursday ১৮ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৫৫জন দেখেছেন
Image

হিন্দু ধর্মাবলম্বীদের জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি বলেছেন, ‘ধর্মীয় সম্প্রীতি বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ।’

তিনি বলেন, ‘সব ধর্মের মূল বাণী হচ্ছে মানুষের কল্যাণ। আদিকাল থেকেই এ দেশে সব ধর্মীয় উৎসব সাধারণ মানুষের অংশগ্রহণে উৎসবমুখর পরিবেশে উদযাপিত হয়ে আসছে। ধর্মীয় বা জাতিগত ভেদাভেদের অজুহাত তুলে কেউ যাতে সাম্প্রদায়িক সম্প্রীতির এ পরিবেশ ক্ষুণ্ন করতে না পারে, সে ব্যাপারে সবাইকে সজাগ থাকতে হবে।’

জন্মাষ্টমী উপলক্ষে বৃহস্পতিবার (১৮ আগস্ট) সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেন হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের একটি প্রতিনিধি দল। এসময় রাষ্ট্রপতি এসব কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, করোনা মহামারি ও বিশ্বব্যাপী বর্তমান অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে সাধারণ মানুষের জীবনযাত্রা সহজ করতে সরকার বিভিন্ন ধরনের প্রণোদনা দিচ্ছে। পাশাপাশি বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে।

সমাজের দরিদ্র জনগোষ্ঠী যাতে জন্মাষ্টমীর উৎসবে শামিল হতে পারে, সেজন্য রাষ্ট্রপতি সবার প্রতি সহযোগিতা ও সহমর্মিতার হাত বাড়িয়ে দেওয়ার আহ্বান জানান।

সাক্ষাৎকালে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের চেয়ারম্যান ও ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান, সংসদ সদস্য ড. বীরেন শিকদার, মনোরঞ্জন শীল গোপাল, পংকজ দেবনাথ, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, প্রেস সচিব মো. জয়নাল আবেদীন ও সচিব (সংযুক্ত) মো. ওয়াহিদুল ইসলাম খান প্রমুখ উপস্থিত ছিলেন।


আরও খবর