Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম

রমজানে জ্বালানি সরবরাহ নিয়ে যা বললেন জ্বালানি প্রতিমন্ত্রী

প্রকাশিত:শনিবার ১১ মার্চ ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৩১৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: রমজান মাসে জ্বালানি সরবরাহ নিয়ে এখন পর্যন্ত কোনো শঙ্কা দেখছি না বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। আজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে তিতাস গ্যাস কোম্পানি লিমিটেডের বার্ষিক ক্রিড়া প্রতিযোগিতা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে ভারত থেকে ডিজেল আসার বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘দেশের উত্তরাঞ্চলের জ্বালানি সংকট কাটাতে চালু হচ্ছে ভারত-বাংলাদেশ মৈত্রী পাইপলাইন। আগামী ১৮ মার্চ ফ্রেন্ডশিপ পাইপলাইন উদ্বোধনের মাধ্যমে উত্তরাঞ্চলে ডিজেলের ঘাটতি পূরণ হবে। এতে জ্বালানি সমস্যা থেকে মুক্তি পাবে উত্তরের ১৬ জেলার মানুষ। যে ডিজেল আসবে তার মান ভালো।

তিনি আরও বলেন, ‘চলতি মাসের ১৮ তারিখ ভার্চুয়ালি যুক্ত হয়ে তেল আনার এ কার্যক্রম উদ্বোধন করবেন ভারত ও বাংলাদেশের প্রধানমন্ত্রী। সরবরাহ শুরু হলে দীর্ঘদিনের জ্বালানি সমস্যা থেকে মুক্তি পাবে উত্তরাঞ্চলের মানুষ।

জানা গেছে, ভারতের শিলিগুড়ি নুমালিগড় রিফাইনারি লিমিটেড (এনআরএল) ও বাংলাদেশ মেঘনা পেট্রোলিয়ম লিমিটেড যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করছে। ফ্রেন্ডশিপ পাইপলাইনে বছরে ভারত থেকে আসবে ১০ লাখ মেট্রিক টন ডিজেল। এছাড়া এ পাইপলাইন দিয়ে ডিজেল আমদানিতে ব্যারেল প্রতি ৫ দশমিক ৫০ ডলার খরচ হবে। আগে চট্টগ্রাম-খুলনা বন্দর থেকে সড়কপথে তেল আনতে প্রতি ব্যারেলে ব্যয় হতো প্রায় ১১ ডলার।


আরও খবর



এনআইডি নিয়ে হয়রানি বন্ধের নির্দেশ সিইসির

প্রকাশিত:সোমবার ১০ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৯৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা নিতে গিয়ে নাগরিকরা যেন কোনো হয়রানির শিকার না হন এবং তাদের সঙ্গে যেন দুর্ব্যবহার করা না হয় কর্মকর্তাদের নির্দেশ দিয়ে বলেছেন, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।সোমবার (১০ জুন) নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) আয়োজিত এনআইডি সংশোধনসংক্রান্ত এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এ নির্দেশনা দেন তিনি।

ইসি সচিবের সভাপতিত্বে অনুষ্ঠানটিতে ইটিআই মহাপরিচালকসহ অন্য কর্মকর্তা ও প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে সিইসি বলেন, জাতীয় পর্যায়ে এনআইডির গুরুত্ব এখন অপরিসীম। আমাদের ভোটার তালিকাও এই প্রক্রিয়ার মাধ্যমে ডিজিটালাইজড হয়ে গেছে। এনআইডি এখনও শতভাগ সেটেলড ডাউন হয়েছে, এটা আমার কাছে মনে হয় না। অনেকে অভিযোগ করেন যে, পরিবর্তন বা সংশোধন করতে হবে। সংশোধনের কিছু কিছু ক্ষেত্রে যারা আবেদনকারী তাদের কারণে ভুল হয়ে থাকে। আবার কিছু কিছু ক্ষেত্রে তথ্যগুলো আমি যখন লিখছি, তখন সঠিকভাবে লিখছি না। কিছু সংকট আমাদের রয়েছে।

তিনি বলেন, এনআইডি ব্যবস্থাপনা অনেক জটিল। আমি সেটা বুঝি না। তবে জনগণ এলে তাকে সেবা দিতে যেন দেরি না হয়। আমি সরকারি কর্মচারী। যেন হয়রানি না করি, দুর্ব্যবহার না করি, সেটা নিশ্চিত রাখতে হবে। বিয়ের পরে অনেকের স্বামীর নাম পরিবর্তন করতে হয়। কোনো কোনো দেশে এটা অপরিহার্য হিসেবে প্রয়োজন হয়। তাই স্বামীর নামটা অরিজিনালি থাকা উচিত। তাহলে বিড়ম্বনা হবে না।

সিইসি আরও বলেন, আমি জানি স্থায়ী ঠিকানা পরিবর্তন হয় না। তবে অস্থায়ী ঠিকানা পরিবর্তন হয়। আমার হয়তো অস্থায়ী ঠিকানা পরিবর্তন হয় না, কিন্তু ঘন ঘন অস্থায়ী ঠিকানা পরিবর্তন করতে হয়, তাহলে কী এনআইডি সংশোধন করতে পারব, সে দিকটাও দেখতে হবে। প্রায়ই শুনি এ ওর নাম নিয়ে ভিন্ন পরিচয় ধারণ করে এনআইডি নিয়েছে৷ বিভিন্ন অপরাধে সম্পৃক্ত হচ্ছে। অনেকে বাবার নাম পরিবর্তন করে চাচার নাম নিয়ে সহায় সম্পত্তি দখল করে ফেলছে। গভীরভাবে চিন্তাভাবনা করে কোনো একটি উপায় বের করতে হবে, যাতে এ ধরনের ঘটনা না ঘটে। কেউ যদি ১০টা দেশের নাগরিক হন এবং বাংলাদেশেরও নাগরিক হন তাহলে তিনি এনআইডি পাবেন৷ দ্বৈত নাগরিকত্বের অজুহাতে কাউকে এনআইডি দেওয়া থেকে বাদ রাখা যাবে না। যদি কোনো ব্যক্তি কোনোভাবে বাংলাদেশের নাগরিক হন, সনদের প্রয়োজন নেই; তাকে এনআইডি দিতে হবে।



আরও খবর



ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু

প্রকাশিত:রবিবার ০২ জুন 2০২4 | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১২৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ট্রেনের অগ্রিম টিকিট আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে বিক্রি শুরু হয়েছে। ঈদযাত্রার কোনো টিকিট কাউন্টারে বিক্রি করা হবে না। শতভাগ টিকিট বিক্রি করা হবে অনলাইনে।

রোববার (২ জুন) সকাল ৮টা থেকে টিকিট বিক্রি শুরু হয়েছে। সকালে বিক্রি করা হচ্ছে পশ্চিমাঞ্চলের টিকিট। আর পূর্বাঞ্চলের টিকিট বিক্রি শুরু হবে দুপুর ২টা থেকে।

এবারও বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট থেকে সহজেই টিকিট কাটতে পারবেন যাত্রীরা। এ জন্য রেলওয়ের ওয়েবসাইটে একবার রেজিস্ট্রেশন করলেই হবে। আর যারা আগেই রেজিস্ট্রেশন করেছেন, তারা সরাসরি লগইন করেই টিকিট কাটতে পারবেন।

নতুন রেজিস্ট্রেশনের জন্য বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে প্রবেশ করে উপরের দিকে ‘রেজিস্ট্রেশন’ লেখা অংশে ক্লিক করতে হবে। পরে রেজিস্ট্রেশন নামে নতুন একটি পেজ আসবে। সেখানে প্রয়োজনীয় ব্যক্তিগত তথ্য নির্ভুলভাবে দিতে হবে। এরপর মোবাইল নম্বরে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) চলে আসবে। সেটি সঠিকভাবে পূরণ করে ভেরিফাই বাটনে ক্লিক করলেই সফলভাবে রেজিস্ট্রেশন হয়ে যাবে। পরে বাংলাদেশ রেলওয়ে নামে নতুন একটি পেজ আসবে। সেখানে ব্যবহারকারী স্বয়ংক্রিয়ভাবে লগইন হয়ে যাবেন। এরপর টিকিট কাটতে পারবেন অনায়াসেই।

টিকিট কেনার জন্য প্রথমে রেলওয়ের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। কেউ স্বয়ংক্রিয়ভাবে লগইন না হয়ে থাকলে ই-মেইল ও পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করতে হবে। এরপর যে পেজ আসবে তাতে কাঙ্ক্ষিত ভ্রমণ তারিখ, যাত্রা শুরুর স্টেশন, গন্তব্য স্টেশন শ্রেণি পূরণ করে ‘ফাইন্ড টিকিট’ বাটনে ক্লিক করতে হবে। পরের পেজে ট্রেনের নাম, সিট খালি আছে নাকি নেই এবং ট্রেন ছাড়ার সময় দেখাবে। সেখান থেকে ট্রেন অনুযায়ী ‘ভিউ সিটস’ বাটনে ক্লিক করে আসন খালি থাকাসাপেক্ষে পছন্দের আসন নির্বাচন করে ‘কন্টিনিউ পারচেজে’ ক্লিক করতে হবে।

পেমেন্টের ক্ষেত্রে ভিসা, মাস্টার কার্ড কিংবা বিকাশে পেমেন্ট করলে একটি ই-টিকিট অটো ডাউনলোড হবে। পাশাপাশি যাত্রীর ই-মেইলেও টিকিটের একটি কপি চলে যাবে। পরে ই-মেইলের ইনবক্স থেকে টিকিট প্রিন্ট করে ফটো আইডিসহ ই-টিকিট প্রদত্ত টিকিট প্রিন্ট দিয়ে সংশ্লিষ্ট সোর্স স্টেশন থেকে যাত্রার আগে ছাপানো টিকিট সংগ্রহ করা যাবে।


আরও খবর



আকর্ষণীয় পুরস্কার নিয়ে ঈদ উদযাপনে রিয়েলমি

প্রকাশিত:শুক্রবার ০৭ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৪৮জন দেখেছেন

Image

প্রযুক্তি ডেস্ক:দেশজুড়ে আনন্দ বয়ে নিয়ে আসছে ঈদের আমেজ। এ আমেজকে ধরে রাখতে সম্প্রতি রিয়েলমি সি৬৩ এর উন্মোচনের হাত ধরে এক ঝাঁক সারপ্রাইজ নিয়ে এলো তরুণদের জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি। ঈদের আনন্দের উচ্ছ্বাস অনুভব করতে গ্রাহকদের জন্য একটি বিশেষ ঈদ ক্যাম্পেইনের ঘোষণা দিয়েছে স্মার্টফোন ব্র্যান্ডটি। এক্ষেত্রে নির্দিষ্ট ডিভাইস কিনলেই স্মার্টফোনপ্রেমীরা পাচ্ছেন নানা আকর্ষণীয় পুরস্কার।

ক্যাম্পেইনে প্রথম পুরস্কার বিজয়ী গ্রাহক পাবেন ২ লাখ টাকা মূল্যের একটি মোটরসাইকেল। দ্বিতীয় পুরস্কারজয়ী দুজনের প্রত্যেককে দেওয়া হবে ১ লাখ টাকা মূল্যের রেফ্রিজারেটর। তৃতীয় পুরস্কারজয়ী তিনজনের প্রত্যেককে দেওয়া হবে ৫০ হাজার টাকা মূল্যের টেলিভিশন এবং চতুর্থ পুরস্কারজয়ী পাঁচজন ব্যক্তির প্রত্যেকে পাবেন ৩০ হাজার টাকা মূল্যের ওভেন। এছাড়াও, পণ্যের সহজলভ্যতার ভিত্তিতে দেওয়া হবে ‘একটি কিনলে একটি ফ্রি’ অফার।

দারুণ সব পুরস্কার নিয়ে আয়োজিত এ ক্যাম্পেইনে অংশগ্রহণ করে নিজের ভাগ্য পরীক্ষা করতে, গ্রাহকদের নিম্নোক্ত রিয়েলমি ডিভাইসগুলোর যে কোনো একটি কিনতে হবে: নতুন উন্মোচিত রিয়েলমি সি৬৩ (১২জিবি + ১২৮জিবি এবং ১৬জিবি + ১২৮জিবি ভ্যারিয়েন্ট), রিয়েলমি নোট ৫০ (৬জিবি + ৬৪ জিবি এবং ৮জিবি + ১২৮ জিবি ভ্যারিয়েন্ট), রিয়েলমি সি৬৫ (১২জিবি + ২৫৬জিবি এবং ১৬জিবি + ৫১২জিবি ভ্যারিয়েন্ট), রিয়েলমি সি৬৭ (১৬জিবি + ১২৮জিবি) অথবা রিয়েলমি সি৫৫ ((৬জিবি + ১২৮ জিবি ভ্যারিয়েন্ট)। প্রতিটি ফোন কিনলেই গ্রাহকরা পাবেন একটি ফ্রি ডেটা বান্ডেল।

গ্রাহকদের ঈদ উদযাপনকে আরও রাঙিয়ে তুলতে, উৎসবের সঙ্গে টেক ট্রেজার (প্রযুক্তি সম্পদ/পুরস্কার) নিয়ে হাজির হয়েছে সম্প্রতি উন্মোচিত রিয়েলমি সি৬৩। অসাধারণ ৪৫ ওয়াট ফাস্ট চার্জারের মাধ্যমে, এই ফোনটি মাত্র ৩ মিনিটের চার্জে দেবে ১ ঘণ্টা ফোন ব্যবহারের সক্ষমতা। এই সেগমেন্টে এটিই একমাত্র ফোন, যার রয়েছে টিইউভি রেইনল্যান্ড সেফ ফাস্ট-চার্জ সিস্টেম সার্টিফিকেশন। এটি ফোনের সর্বোচ্চ নিরাপত্তার মান নিশ্চিত করে। রিয়েলমি সি৬৩ তে রয়েছে একটি ভেগান লেদার ব্যাক কভার। এই কভার আগে শুধু ফ্ল্যাগশিপ স্মার্টফোনের জন্যই সংরক্ষিত থাকতো। লেদার কভারটি ফোনকে একটি বিলাসবহুল টেক্সচার প্রদানের পাশাপাশি অসাধারণ দীর্ঘস্থায়িত্ব এবং দাগমুক্ত ফোন ব্যবহারের অভিজ্ঞতা প্রদান করে।

রিয়েলমি’র ঈদ স্পেশাল ক্যাম্পেইন এবং এর আকর্ষণীয় পুরস্কার সম্পর্কে আরও বিশদভাবে জানতে, রিয়েলমি বাংলাদেশের অফিসিয়াল ফেসবুক পেজ https://www.facebook.com/realmeBD/  -এ ভিজিট করুন।


আরও খবর



ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র স্বীকৃতি দিয়েছে, স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড

প্রকাশিত:মঙ্গলবার ২৮ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৬৫জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড। আজ মঙ্গলবার পৃথকভাবে দেশ তিনটি এই স্বীকৃতি দেয়।

সবার প্রথমে স্পেন এই স্বীকৃতি দেয়। দেশটির সরকারের মুখপাত্র পিলার আলজেরিয়া বলেন, মন্ত্রিসভা আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির বিষয়টি অনুমোদন করে। এর মূল লক্ষ্য হচ্ছে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি প্রতিষ্ঠা করা।

এরপর নরওয়ে ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়। দেশটির পররাষ্ট্রমন্ত্যী এসপেন বার্থ আইডে বলেন, ’৩০ বছরের বেশি সময় ধরে ফিলিস্তিন রাষ্ট্রের সমর্থনে কথা বলে আসছে নরওয়ে।

সবশেষ আয়ারল্যান্ড ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়ে জানায়, সরকার আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিচ্ছে এবং ডাবলিন ও রামাল্লাহর ভেতরে কূটনৈতিক সম্পর্ক তৈরি করতে যাচ্ছে।

এর আগে গত বুধবার নরওয়ে, স্পেন ও আয়ারল্যান্ডের শীর্ষনেতারা পৃথকভাবে ঘোষণা দিয়ে বলেন, ফিলিস্তিনকে তাদের স্বীকৃতি ২৮ মে থেকে কার্যকর হবে। পাশাপাশি তারা আরও দেশকে এ ঘোষণায় যুক্ত হতে আহ্বান জানায়।


আরও খবর



ইসলামপুর ভূমিসেবা সপ্তাহ উপলক্ষে জনসচেতনতা মূলক সভা

প্রকাশিত:শুক্রবার ১৪ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১০৯জন দেখেছেন

Image
লিয়াকত হোসাইন লায়ন,ইসলামপুর(জামালপুর)প্রতিনিধি:স্মার্ট ভূমি সেবা, স্মার্ট নাগরিক এই আলোকে সারা দেশের ন্যায় ইসলামপুর ভূমিসেবা সপ্তাহ উপলক্ষে জামালপুরের ইসলামপুরে জনসচেতনতা মূলক সভা অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার (১৩ জুন) উপজেলা পরিষদ বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল বারী মন্ডল মিলনায়তনে ভূমি অফিস কর্তৃক আয়োজিত উপজেলা নির্বাহী কর্মকর্তা সিরাজুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম জামাল আব্দুন নাসের বাবুল।

এতে উপজেলা সহকারী কমিশনার ভূমি সাঈদ মোহাম্মদ ইব্রাহিম, সিনিয়র মৎস্য কর্মকর্তা কামরুল হাসান,উপজেলা প্রকৌশলী আমিনুল হক, অফিসার ইনচার্জ সুমন তালুকদার, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যক্ষ জামাল আবু নাসের চৌধুরী চার্লেস, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মানিকুল ইসলাম, গোয়ালেরচর ইউপি চেয়ারম্যান আব্দুর রহিম বাদশা প্রমূখ বক্তব্য রাখেন।

বক্তারা,জনসচেতনামূলক সভায় বক্তারা স্মার্ট ভূমি সেবা বাস্তবায়ন করতে হলে স্মার্ট ভূমি উন্নয়ন কর, স্মার্ট নামজারি, ভূমি বিষয়ক পরামর্শ, স্মার্ট খতিয়ান, স্মার্ট জমির ম্যাপ, ভূমি সংক্রান্ত অভিযোগ, সরকারের পাশাপাশি জন সাধারণের সহযোগিতাসহ স্মার্ট ভূমি সেবা বাস্তবায়ন করতে সকলের সহযোগিতা কামনা করেন।

আরও খবর