Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

রাস্তা পার হতে গিয়ে ট্রাক্টরের ধাক্কায় প্রভাষকের মৃত্যু!

প্রকাশিত:Saturday ০৮ January ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩৫৮জন দেখেছেন
Image


নিজস্ব প্রতিবেদক 

৮ জানুয়ারী ২০২২ ইং রোজ শনিবার ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরে বিএনপি - ছাত্র লীগের যৌথ সমাবেশ ডাকায় ১৪৪ ধারা জারি করে জেলা  প্রসাশন। অন্যান্যদের মতো নিজ কর্মস্থলে ফিরছিলেন তিনি।ভদ্রলোক আখাউড়া দরখার আলিয়া মাদ্রাসার প্রভাষক মোঃ দেলোয়ার হোসেন (আবদুল্লাহ) । তিনি নাসিরনগর উপজেলার পূর্বভাগ ইউনিয়নের ভুবন গ্রামের স্থায়ী বাসিন্দা ছিলেন।


জেলা প্রসাশনের ১৪৪ ধারা জারি করার কারনে জেলার বিভিন্ন স্থানে, মোড়ে- মোড়ে পুলিশ মোতায়েন ছিলো। নাসিরনগর থেকে কুট্টাপাড়া মোড় পর্যন্ত সিএনজি গাড়ি গুলো পুলিশ আটক করে। যার দরুন বিপাকে বিপাকে পড়ে সিএনজি ড্রাইভার ও যাত্রীগণ।


নিজ কর্মস্থলে ফিরতে প্রভাষক দেলোয়ার হোসেন আবদুল্লাহ (৫০) কুট্টাপাড়া বিশ্বরোড হতে রাস্তা পারাপারের সময় আচমকা একটি ট্রাক্টরের ধাক্কায় মারাত্মক আঘাত প্রাপ্ত হয়ে মৃত্যু বরন করেন (ইন্নালিল্লাহে,,,,,,, রাজিউন)।


সড়ক দূর্ঘটনায় মৃত্যুবরণকারী প্রভাষক  দেলোয়ার হোসেনের  সহধর্মিণী সুলেমা বেগম ভুবন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক।

এই মর্মান্তিক ঘটনায় ভুবন গ্রাম  সহ আশ পাশের এলাকা জুড়ে শোকের ছায়া নেমে এসেছে।


-খবর প্রতিদিন/ সি.বা

আরও খবর



সাভারে ১০০-১৫০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে এলপিজি সিলিন্ডার

প্রকাশিত:Tuesday ০৯ August ২০২২ | হালনাগাদ:Tuesday ১৬ August ২০২২ | ৩২জন দেখেছেন
Image

সাভারে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। স্থানীয় বাজারগুলোতে সিলিন্ডারপ্রতি ১০০-১৫০ টাকা দাম বেশি নেওয়া হচ্ছে। পাইকার ব্যবসায়ীরা বলছেন, ডিলার থেকে সিলিন্ডার গ্যাসের দাম বাড়িয়ে দেওয়া হয়েছে। যার প্রভাব পড়েছে বাজারে।

সাভারের কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, প্রতিটি প্রতিষ্ঠানে সিলিন্ডার গ্যাসের দাম বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। খুচরা বাজারে দুদিন আগেও যেখানে ১২ লিটার গ্যাস বিক্রি হতো ১২৫০-১৩০০ টাকা, সেখানে এখন বিক্রি হচ্ছে ১৩৫০-১৪০০ টাকা। শুধু ১২ লিটারের সিলিন্ডারেই নয়, দাম বেড়েছে ১৫, ৩৫ ও ৪৫ লিটারের সিলিন্ডারেও।

jagonews24

খুচরা বিক্রেতা রুবেল ফকির জাগো নিউজকে বলেন, ‘এলপিজির বাজার প্রতিদিনই আপ-ডাউন করছে। ২০-৩০ টাকা করে বাড়ছে। গত দুদিনে বেড়েছে ৭০-৮০ টাকা।’

তিনি বলেন, ডিলাররা দাম বাড়িয়ে দিয়েছেন। মালামাল পৌঁছাতে খরচ বেশি হচ্ছে। এজন্য দাম বাড়ানো হয়েছে বলছেন তারা।

jagonews24

আক্কাস আলী নামের আরেক দোকানি বলেন, ‘আমরা ছোট দোকানি, দামের ঠিক নেই। যার কাছে যা বিক্রি করতে পারি। তবে ১৫০-২০০ টাকা কমপক্ষে মুনাফা করি। ডিলার দাম বাড়ালে আমরাও বাড়িয়ে দেই।’

দুইটি কোম্পানির ডিলার মেসার্স সুনাম এন্টারপ্রাইজের মালিক শফিকুল ইসলাম বলেন, ডিপো থেকে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানোর খরচ বেড়ে যাওয়ায় গ্যাসের দাম কিছুটা বাড়ানো হয়েছে। এখানে আমরা অসহায়।


আরও খবর



ইউএস-বাংলায় ডিজিএম পদে চাকরির সুযোগ

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ৩১জন দেখেছেন
Image

ইউএস-বাংলা এয়ারলাইন্স লিমিটেডে ‘ডিজিএম/এজিএম’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১৭ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: ইউএস-বাংলা এয়ারলাইন্স লিমিটেড
বিভাগের নাম: হিউম্যান রিসোর্সেস

পদের নাম: ডিজিএম/এজিএম
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: এমবিএ (এইচআরএম)
অভিজ্ঞতা: ১৫ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: ৩৮-৪৮ বছর
কর্মস্থল: ঢাকা

আবেদনের নিয়ম: আগ্রহীরা www.jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ১৭ আগস্ট ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



চার কার্যদিবস পর ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

প্রকাশিত:Sunday ১৪ August ২০২২ | হালনাগাদ:Monday ১৫ August ২০২২ | ১২জন দেখেছেন
Image

টানা চার কার্যদিবস দরপতনের পর সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৪ আগস্ট) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক কিছুটা বেড়েছে। সেই সঙ্গে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ।

এর আগে শেয়ারবাজারে টানা দরপতন দেখা দিলে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে প্রতিটি সিকিউরিটিজের ফ্লোর প্রাইস (দামের সর্বনিম্ন সীমা) বেঁধে দেওয়া হয়। সেই সঙ্গে পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ সীমা গণনায় বাজার দামের পরিবর্তে ক্রয় মূল্যকে (কস্ট প্রাইস) বিবেচনায় নেওয়ার সিদ্ধান্ত আসে।

এতে ৩১ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত টানা পাঁচ কার্যদিবস শেয়ারবাজার ঊর্ধ্বমুখী থাকে। টানা পাঁচ কার্যদিবসের উত্থানে ডিএসইর প্রধান মূল্যসূচক বাড়ে ৩৩১ পয়েন্ট। আর বাজার মূলধন বাড়ে ২১ হাজার ৩৬৪ কোটি টাকা।

এ পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে শেয়ারবাজার সংশ্লিষ্টদের জানিয়ে আসা দাবির পরিপ্রেক্ষিতে ৪ আগস্ট বিকেলে ব্যাংকের এক্সপোজার নিয়ে প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক। ওই প্রজ্ঞাপনে বলা হয়, ব্যাংক কোম্পানি অন্য কোম্পানির শেয়ার ধারণের হিসাবায়নে পুঁজিবাজারে বিনিয়োগের ঊর্ধ্বসীমা (এক্সপোজার লিমিট) নির্ধারণের ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যাংকের ক্রয় মূল্যকেই ‘বাজারমূল্য’ হিসেবে বিবেচনা করতে হবে।

শেয়ারবাজারের জন্য বাংলাদেশ ব্যাংক এমন সুখবর দিলেও পরের দিন শুক্রবার (৫ আগস্ট) রাতে জ্বালানি তেল কেরোসিন, ডিজেল, অকটেন, পেট্রলের দাম বাড়ায় সরকার। এতে আতঙ্ক ছড়িয়ে গত সপ্তাহে লেনদেন হওয়া চার কার্যদিবসেই দরপতন হয় শেয়ারবাজারে। এতে এক সপ্তাহে ডিএসইর প্রধান মূল্যসূচক কমে ১৬৩ পয়েন্ট এবং বাজার মূলধন কমে ১০ হাজার ২১১ কোটি টাকা।

এমন পরিস্থিতিতে রোববার শেয়ারবাজারে লেনদেন শুরু হতেই ঊর্ধ্বমুখীতার আভাস পাওয়া যায়। অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার কারণে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান মূল্যসূচক ১০ পয়েন্ট পড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা এই ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকে লেনদেনের শেষ পর্যন্ত।

দিনের লেনদেন শেষে ডিএসইতে ১৬৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৮২টির এবং ১৩০টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৭৫ পয়েন্টে উঠে এসেছে।

প্রধান মূল্যসূচকের পাশাপাশি বেড়েছে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক। এই সূচকটি আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯৯ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৫০ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্যসূচকের পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৬৪৪ কোটি ৪৫ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫৮৩ কোটি ৭৬ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৬০ কোটি ৬৯ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৪৪ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা সোনালী পেপারের ৪২ কোটি ৬৯ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৮ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ফরচুন সুজ।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- মালেক স্পিনিং, ইন্ট্রাকো রিফুয়েলিং, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, সি পাল বিচ রিসোর্ট, আইপিডিসি ফাইন্যান্স, লাফার্জহোলসিম বাংলাদেশ এবং ডেল্টা লাইফ।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৪৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৮৬ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ২৬৩টি প্রতিষ্ঠানের মধ্যে ১০২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৬৮টির এবং ৯৩টির দাম অপরিবর্তিত রয়েছে।


আরও খবর



‘বিশ্বের বহু দেশ আকাশচুম্বী মূল্যস্ফীতি মোকাবিলায় হিমশিম খাচ্ছে’

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Sunday ১৪ August ২০২২ | ২৭জন দেখেছেন
Image

যারা বাংলাদেশকে ক্ষতিগ্রস্ত দেশ হিসেবে দেখতে চায়, উন্নয়নবিরোধী ও সাম্প্রদায়িক শক্তির প্রতিভূ তাদের উদ্দেশ্যমূলক অপপ্রচারে বিভ্রান্ত না হয়ে জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার (১ আগস্ট) ওবায়দুল কাদের সচিবালয়ে তার দপ্তরে প্রেস ব্রিফিংকালে জনগণের প্রতি এ আহ্বান জানান।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, অর্থনৈতিক অবরোধ, আন্তর্জাতিক বাজারে তেল, গ্যাস, সারের মূল্যবৃদ্ধির নেতিবাচক প্রভাব মোকাবিলায় বাংলাদেশ সরকার নানামুখী সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, বিশ্বের অনেক দেশ অসহনীয় ও আকাশচুম্বী মূল্যস্ফীতি মোকাবিলা করতে হিমশিম খাচ্ছে। উন্নত বিশ্বের মূল্যস্ফীতির হারের দিকে তাকালে বিশ্ব অর্থনৈতিক সংকটের তীব্রতা টের পাওয়া যায়।

ওবায়দুল কাদের জানান, যেখানে জুনে যুক্তরাষ্ট্রে ৯.১ শতাংশ, যুক্তরাজ্যে ৯.৪ শতাংশ, জার্মানি ৮.৯ শতাংশ, রাশিয়া ১৫.৯ শতাংশ, তুরস্ক ৭৮.৬ শতাংশ, নেদারল্যান্ডে ৯.৪ শতাংশ, শ্রীলঙ্কায় ৩৯.৯ শতাংশ এবং পাকিস্তানে মুল্যস্ফীতি ২১.৩ শতাংশ সেখানে বাংলাদেশে জুনে মুদ্রাস্ফীতি ছিলো ৭.৫৬ শতাংশ।

দেশের ভেতরে অনেকে শুধু মূল্যস্ফীতির কথা বলে মানুষকে বিভ্রান্ত করার অপচেষ্টা করছে উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, শেখ হাসিনা সরকারের সতর্কতামূলক উদ্যোগ গ্রহণের ফলে বাংলাদেশের অবস্থাই তুলনামূলক সহনীয় রয়েছে।

দেশে বিদ্যুৎ ও জ্বালানি সংকট চলছে বলে একটি মহল উদ্দেশ্যমূলক অপপ্রচার করছে, বিভ্রান্তি ছড়াচ্ছে। প্রকৃতপক্ষে বৈশ্বিক করোনা মহামারি বিশ্বব্যাপী অর্থনৈতিক পুনরুদ্ধারের এ সময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে পৃথিবীর জ্বালানি সাপ্লাই চেইন অস্থিতিশীল হয়ে পড়ে বলে মনে করেন ওবায়দুল কাদের।

পৃথিবীর প্রায় নব্বই শতাংশের বেশি দেশ প্রাথমিক জ্বালানির জন্য আমদানির ওপর নির্ভরশীল এমনটা জানিয়ে সড়ক পরিবহনমন্ত্রী বলেন, আমদানিকারক দেশ হিসেবে এ পরিস্থিতির নেতিবাচক প্রভাব পড়েছে বাংলাদেশেও। এর ফলে আন্তর্জাতিক বাজারে জ্বালানির মূল্যের অস্বাভাবিক ঊর্ধ্বগতি দেখা দেয়।

মন্ত্রী বলেন, এই মুহূর্তে পশ্চিমা দেশগুলোসহ পৃথিবীর প্রায় সব দেশেই চলছে জ্বালানি সংকট। পরিস্থিতি সামাল দেওয়ার জন্য তারা ব্যাপকভাবে কমিয়েছে বিদ্যুৎ ও জ্বালানির ব্যবহার।

বিশ্বব্যাপী জ্বালানি সংকটের কারণে বিদ্যুৎ উৎপাদনে নেতিবাচক প্রভাব পড়েছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, অনেক উন্নত দেশেও বিদ্যুৎ উৎপাদন হ্রাস পেয়েছে, এর অনিবার্য প্রভাব পড়েছে অর্থনীতি, উৎপাদন ব্যবস্থায়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক উল্লেখ করেন, সম্প্রতি যুক্তরাজ্যের ইভিনিং স্ট্যান্ডার্ড পত্রিকা শিরোনাম করেছে, ‘‘London narrowly avoided blackout as electricity prices surged last week’’ শিরোনামে বলা হয়েছে, ‘‘The UK was forced to pay 5,000% higher than the typical price for electricity to prevent a power blackout in south-east London.’’

ওবায়দুল কাদের এ বিষয়ে বলেন, নিউইয়র্ক শহরের মেয়র এরিক এডার্মস জানিয়েছেন ‘‘we are in a financial crisis like you can never imagine... Wall Street is Collapssing; we are in recession.’’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের শোকাবহ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন।


আরও খবর



শোক দিবসের অনুষ্ঠানে যাওয়ার পথে আহত স্বেচ্ছাসেবক লীগ নেতার মৃত্যু

প্রকাশিত:Tuesday ১৬ August ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | জন দেখেছেন
Image

ময়মনসিংহে ব্যাটারিচালিত অটোরিকশার সঙ্গে ধাক্কা লেগে মোটরসাইকেল থেকে পড়ে আহত স্বেচ্ছাসেবক লীগ নেতা সাখাওয়াত হোসেন সুজন (৪০) মারা গেছেন।

মঙ্গলবার (১৬ আগস্ট) সকালে ঢাকা মেট্রোপলিটন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

সাখাওয়াত হোসেন জেলার তারাকান্দা উপজেলার বিসকা ইউনিয়নের খিচা এলাকার আবুল কাশেমের ছেলে। তিনি কেন্দ্রীয় আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ জাতীয় পরিষদের সদস্য ছিলেন।

সোমবার (১৫ আগস্ট) সকালে নগরীর পাটগুদাম ব্রিজ মোড়ে ওঠার আগে ব্যাটারিচালিত অটোরিকশার সঙ্গে ধাক্কা লেগে মোটরসাইকেল থেকে পড়ে গুরুতর আহত হন সাখাওয়াত হোসেন।

ময়মনসিংহ জেলা স্বেচ্ছাসেবক লীগের সাবেক ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক সম্পাদক মিজানুর রহমান মিজান জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

সাখাওয়াত হোসেনের পরিবারের সদস্যদের বরাত দিয়ে তিনি বলেন, সোমবার সকালে শোক দিবসের অনুষ্ঠানে যোগ দিতে বাড়ি থেকে মোটরসাইকেলে চড়ে শহরের দিকে যাচ্ছিলেন সাখাওয়াত। পথে পাটগুদাম ব্রিজ মোড়ে ওঠার আগে অটোরিকশার সঙ্গে ধাক্কা লেগে তিনি মোটরসাইকেল থেকে পড়ে যান। এতে তিনি গুরুতর আহত হন।

পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য ঢাকায় রেফার করেন। পরে তাকে ঢাকা মেট্রোপলিটন হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।


আরও খবর