Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম
নিলয় কোটা আন্দোলনকারীদের পক্ষ নিয়ে কী বললেন স্থগিত ১৮ জুলাইয়ের এইচএসসি পরীক্ষা দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা তিতাসের অভিযানে নারায়ণগঞ্জের ২ শিল্প কারখানার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন হিলি দিয়ে কাঁচা মরিচ আমদানি বাড়ায় বন্দরের পাইকারী বাজারে কেজিতে দাম কমেছে ৩০ টাকা জয়পুরহাটে ডাকাতির পর প্রতুল হত্যা মামলায় ৬ জনের যাবজ্জীবন রিয়েলমি সার্ভিস ডে: ফোন রিপেয়ারে খরচ বাঁচান ৬০% পর্যন্ত, উপভোগ করুন ফ্রি সার্ভিস সুনামগঞ্জে ইয়াবাসহ ২জন গ্রেফতার: কোটিপতি সোর্স ও গডফাদার অধরা কুষ্টিয়ার কুমারখালীতে ৩ দিনে ৩ খুন, আইনশৃংখলার অবনতি জনদুর্ভোগ সৃষ্টি করলে ব্যবস্থা নেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

রামপাল বিদ্যুৎকেন্দ্রের কয়লা নিয়ে মোংলায় চীনা জাহাজ

প্রকাশিত:শনিবার ১০ জুন ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৮১জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :বাগেরহাটের রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য ২৬ হাজার ৬২০ মেট্রিক টন কয়লা নিয়ে মোংলা বন্দরে পৌঁছেছে চীনের পতাকাবাহী একটি জাহাজ। আজ শনিবার ভোর ৫টার দিকে এম ভি জে হ্যায় নামের জাহাজটি মোংলা বন্দরের হাড়বাড়ীয়ায় ভিড়েছে। 

এর আগে ২১ মে মোংলা বন্দরের উদ্দেশে ইন্দোনেশিয়া থেকে ছেড়ে আসে জাহাজটি। সকাল থেকেই এ জাহাজ থেকে কয়লা খালাস করে লাইটার বা কোস্টার জাহাজে করে তাপবিদ্যুৎ কেন্দ্রের নিজস্ব জেটিতে নেওয়া শুরু হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে টগি শিপিং-এর খুলনার সহকারী ব্যবস্থাপক খন্দকার রিয়াজুল হক জানান, কয়লা নিয়ে চীনের পতাকাবাহী জাহাজ এম ভি জে হ্যায় ভোর ৫টার দিকে বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়ীয়ার ১১ নম্বর অ্যাংকোরেজে ভিড়েছে। জাহাজ থেকে কয়লা খালাস ও পরিবহনের কাজ শুরু হয়েছে।

এর আগে গত ১৬ মে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এম ভি বসুন্ধরা ইমপ্রেসে ৩০ হাজার মেট্রিক টন ও ২৯ মে এম ভি বসুন্ধরা ম্যাজেস্টি জাহাজে ৩০ হাজার ৫০০ মেট্রিক টন কয়লা এসেছিল মোংলা বন্দর হয়ে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে। 

এদিকে, কয়লা সংকটের কারণে গত ৫ জুন পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র এবং ৯ জুন বাঁশখালী তাপবিদ্যুৎ কেন্দ্রটি বন্ধ হয়ে যায়। এই বিদ্যুৎকেন্দ্র দুটি বন্ধ হয়ে যাওয়ার দুঃসংবাদের মধ্যেই রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য সুখবর নিয়ে মোংলা বন্দরে ভিড়ে কয়লাবাহী জাহাজ এম ভি জে হ্যায়। 


আরও খবর



দুই প্রার্থীর মনোনয়ন ফরম প্রত্যাহার! হেতু কামারগাঁ ইউপি উপনির্বাচনে

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ৭৬জন দেখেছেন

Image
আব্দুস সবুর তানোর থেকে:রাজশাহীর তানোর উপজেলার কামারগাঁ ইউনিয়ন পরিষদ ইউপির উপনির্বাচনে দুই জন প্রার্থী মনোনয়ন ফরম প্রত্যাহার করেছেন বলে নিশ্চিত করেন উপজেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা কামরুজ্জামান। বুধবার প্রত্যাহারের শেষ দিন ছিল, দুপুরের আগে নির্বাচন অফিসে দুই প্রার্থী উপস্থিত হয়ে প্রার্থী তা প্রত্যাহার  করেন। তিনজন প্রার্থীর মধ্যে দুজন প্রত্যাহার করায় একজন প্রার্থী অবশিষ্ট রইল। সে হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান হচ্ছেন সুফি কামাল মিন্টু। অবশ্য আনুষ্ঠানিক ভাবে ঘোষণা না হলেও মিন্টুকে অভিনন্দন জানিয়েছেন এবং উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও চেয়ারম্যানসহ নেতারা মিন্টু কে মিষ্টি খাওয়ানো, মালা গলায় পড়ানো ছবি ফেসবুকে ছড়িয়ে পড়েছে।তবে রিটার্নিং কর্মকর্তা কামরুজ্জামান বলেন, বুধবার প্রত্যাহারের শেষ দিনে মোসলেম আলী প্রামানিক ও মাসুদ করিম তাদের প্রার্থী তা প্রত্যাহার করেছেন। তিনজন প্রার্থীর মধ্যে দুজন প্রত্যাহার করে নেওয়ার কারনে কোন প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে না। বৃহস্পতিবার প্রতীক বরাদ্দের দিন ছিল। সুতরাং বিনা প্রতিদ্বন্দ্বিতায় সুফি কামাল মিন্টু চেয়ারম্যান হবেন। এঘোষনা বৃহস্পতিবার দেয়া হবে।

জানা গেছে, কামারগাঁ ইউনিয়ন পরিষদ ইউপির চেয়ারম্যান ফজলে রাব্বি ফরহাদ মিয়া চলতি বছরের ৩০ এপ্রিল মারা যান। তিনি মারা যাওয়ার কারনে জুন মাসের শেষের দিকে কামারগাঁ ইউনিয়ন পরিষদ ইউপির উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী গত ৪ জুলাই মনোনয়ন ফরম জমা দেয়ার দিনধার্য ছিল। ওই দিন তিনজন প্রার্থী মনোনয়ন ফরম জমা দিয়েছিলেন। গত ৫ জুলাই মনোনয়ন ফরম যাচাই বাছাই হয়। যাচাই বাছাইয়ে তিনজন প্রার্থী উপস্থিত ছিলেন এবং  সবাইকে বৈধ বলে ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা। ১০ জুলাই বুধবার মনোনয়ন ফরম প্রত্যাহারের শেষ দিন ছিল।

এদিকে গত ৮ জুলাই কামারগাঁ ইউনিয়ন পরিষদ ইউপির উপনির্বাচন কে সামনে রেখে বর্ধিত সভার আয়োজন করে ইউপি আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন। সে সভায় মোসলেম আলী প্রামানিক প্রার্থী তা প্রত্যাহার করে সুফি কামাল মিন্টু কে দলীয় ভাবে সমর্থন দেয়া হয়। অবশ্য সে সভায় উপস্থিত ছিলেন না তরুন উদীয়মান প্রার্থী মাসুদ করিম। তিনি তফসিল ঘোষণার আগে দোয়া ও সমর্থন প্রত্যাসী হিসেবে পোষ্টার লাগান ইউপি এলাকা জুড়ে। পোষ্টারে নেতাদের ছবি ব্যবহার করায় বর্ধিত সভায় তাকে প্রতারক হিসেবে আখ্যা দেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি সহ নেতারা।

সুত্র জানায়, মিন্টু কে বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপনির্বাচনে চেয়ারম্যান করতে মরিয়া হয়ে পড়েন উপজেলা আওয়ামী লীগের শীর্ষ নেতারা। নানা ভাবে হুমকি ধামকি দেয়া শুরু করেন মাসুদ করিম কে। কারন মোসলেম আলী প্রামানিক প্রত্যাহার করেছে, আর মাসুদ করিম দলের কেউ না, সে কিসের বলে নির্বাচনে অংশগ্রহণ করবে এমন নানা প্রশ্ন তুলেন নেতারা। বুধবার সকালের দিকে উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাইনুল ইসলাম স্বপন তার মোটরসাইকেলে করে মাসুদ করিম কে নির্বাচন অফিসে নিয়ে যায়। এভাবে প্রার্থী তা প্রত্যাহার হওয়ায় ইউপি বাসীর মধ্যে নানা প্রশ্ন বিরাজমান, উঠেছে সমালোচনাও, কেউ বলছেন আওয়ামী লীগ কি কামারগাঁ ইউপি তে দেওলিয়া হয়ে পড়েছে।
 
অবশ্য মাসুদ করিম কে উপজেলা দেখে প্রত্যাহারের বিষয়ে জানতে চাইলে তিনি জানান, এসব নিয়ে পরে কথা বলব।মোসলেম আলী প্রামানিক বলেন, আমি দলের বাহিরে গিয়ে কোনকিছু করতে পারব না। দলীয় ভাবে যাকে সমর্থন দিবে আমি তার হয়ে ভোট করব। দলীয় ভাবে সুফি কামাল মিন্টু কে সমর্থন দিয়েছে একারনে আমি প্রত্যাহার করে নিয়ে দলের সাথে ঐক্যমত পোষণ করেছি।

-খবর প্রতিদিন/ সি.

আরও খবর



সুন্দরগঞ্জে সাংবাদিক মিঠু'র মৃত্যুতে প্রেসক্লাবের শোক প্রকাশ

প্রকাশিত:শনিবার ২২ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৪৪জন দেখেছেন

Image
একেএম শামছুল হক,সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি:দৈনিক মানবজমিন পত্রিকার গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার প্রতিনিধি মশিউর রহমান মিঠুর (৫৩) মৃত্যুতে সুন্দরগঞ্জ প্রেসক্লাবের শোক প্রকাশ বৃহস্পতিবার (২০ জুন) বিকেল ৩টার দিকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।মশিউর রহমান মিঠু উপজেলার কঞ্চিবাড়ি ইউনিয়নের দুলাল গ্রামের মৃত আজিজুল হক সরকারের ছেলে। 

স্বজনরা জানান, সাংবাদিক মশিউর রহমান মিঠু কয়েক বছর ধরে শারীরিকভাবে অসুস্থ্য ছিলেন। বৃহস্পতিবার সকাল ১০ টার দিকে তিনি হার্ড অ্যাটাক করেন। এসময় পরিবারের লোকজন তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে ভর্তি করান। বিকেল ৩টার দিকে অবস্থার অবনতি হয়ে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন । মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৩ বছর। তিনি স্ত্রী ও এক ছেলে ও এক মেয়ে, ভাই-বোনসহ অনেক শুভাকাঙ্ক্ষী রেখে যান।

সাংবাদিক মশিউর রহমান মিঠুর মৃত্যুতে উপজেলা প্রশাসন, স্থানীয় রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও সাংবাদিক সহকর্মীরা গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন।গতকাল শনিবার সুন্দরগঞ্জ প্রেসক্লাবের পক্ষ থেকে এক শোকবার্তায় সুন্দরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মোশার্রফ হোসেন বুলু সিঃ সহ-সভাপতি একেএম শামছুল হক,সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম অবুঝ সহ প্রেসক্লাবের অন্যান্য সাংবাদিক গন সহ কর্মি মিঠুর বিদেহী আত্নার মাগফেরাত কামনাকরেন ও শোকসন্তোত্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

আরও খবর



মাগুরায় জনগনের প্রচেষ্টায় মৃতপ্রায় খালের প্রান ফিরে পেল

প্রকাশিত:সোমবার ০১ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১১৩জন দেখেছেন

Image
স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরার শালিখা উপজেলায় কানুদা খালের পানির প্রবাহ ফেরাতে কচুরিপানা পরিষ্কারের উদ্যোগ নেয় উপজেলা প্রশাসন। স্থানীয় জনগনকে সম্পৃক্ত করে  সম্প্রতি কয়েক শ স্বেচ্ছাসেবক ও নানা শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণে কার্যক্রমটি বাস্তবায়িত হয়েছে। কর্মকর্তারা বলেন, কচুরিপানা সরিয়ে পানি প্রবাহ ফিরে এলে খালের পানি স্থানীয় লোকজন নানা কাজে ব্যবহার করতে পারবেন এ কারনেই এ উদ্যোগ নেয়া হয়। আর এ উদ্যোগ বাস্তবায়নের ফলে মৃতপ্রায় খালটি প্রান ফিরে পেয়েছে। প্রশাসনের এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে এলাকাবাসী।


স্বেচ্ছাসেবকদের পাশাপাশি শ্রমিকদের নিয়ে কঠোর পরিশ্রমের মাধ্যমে খালের দেড় কিলোমিটারের কচুরিপানা পরিষ্কার করা হয়েছে বলে জানায় উপজেলা নির্বাহী কর্মকর্তা হরে কৃঞ্চ অধিকারী।  সম্প্রতি উপজেলা প্রশাসন আয়োজিত এ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক আবদুল কাদের, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইলিয়াসুর রহমান, জেলা পরিষদ সদস্য মুন্সী আবু হানিফসহ বিভিন্ন শ্রেণি–পেশার লোকজন উপস্থিত ছিলেন। পরে খাল-সংলগ্ন ইকোপার্কে বৃক্ষ রোপণ করা হয়।  খালটি দীর্ঘদিন যাবত কচুরিপানায় পরিপূর্ণ হয়ে পানি প্রবাহ বন্ধ হয়েছিল। ফলে জনগনের কোন উপকারে আসছিল না।  কয়েক'শ স্বেচ্ছাসেবক ও স্থানীয় জনগন ঐক্যবদ্ধ হয়ে খালটির কচুরিপানা পরিস্কার করে খালের প্রান ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে। বর্তমানে খালটির পানি প্রবাহ চালু হওয়ায় জনগন এর সুবিধা পাচ্ছে।


আরও খবর



পোরশায় কীটনাশক পান করে ক্ষুদ্র-নৃগোষ্ঠী নারীর আত্মহত্যা

প্রকাশিত:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | হালনাগাদ:সোমবার ১৫ জুলাই ২০২৪ | ১৩৪জন দেখেছেন

Image

ডিএম রাশেদ পোরশা (নওগাঁ) প্রতিনিধি:নওগাঁর পোরশায় বিষাক্ত কীটনাশক পান করে পুশনী(৬০) নামের এক ক্ষুদ্র- নৃগোষ্ঠী আত্মহত্যা করেছেন। তিনি উপজেলার তেঁতুলিয়া ইউপির মুরুলিয়া গ্রামের মৃত চন্দ্রের স্ত্রী।

জানা গেছে, গত শনিবার রাতে সকলের অজান্তে পুশনী তার নিজ শয়ন কক্ষে বিষাক্ত কীটনাশক পান করেন। অসুস্থ অবস্থায় দেখতে পেয়ে তার ছেলেরা তাকে উদ্ধার করে তাৎক্ষনিক পোরশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করান। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার পুশনী মারা যান।

পোরশা থানার অফিসার ইনচার্জ (তদন্ত) শাহ্ আলম জানান, পুশনীর পরিবারের আবেদনের প্রেক্ষিতে ময়নাতদন্ত ছাড়াই তার লাশ তার পরিবারের নিকট হস্তান্তর করা হয়েছে।

আরও খবর



সরকারি হাসপাতালে সবকিছু বিনামূল্যে হবে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:শনিবার ২৯ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১৪৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সরকারি হাসপাতালগুলোতে চিকিৎসা, পরীক্ষা-নিরীক্ষাসহ সব কিছুই বিনামূল্যে হবে, বলেছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচিতে আরও সমন্বয়ের দরকার আছে। তবে সব সরকারি হাসপাতালের উদ্দেশ্য সেবা দেওয়া। তাই সরকারি হাসপাতালে সবকিছুই বিনামূল্যে হবে।

শনিবার (২৯ জুন) দুপুরে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে স্বাস্থ্য অর্থনীতি ইউনিট কর্তৃক আয়োজিত স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি (এসএসকে) সেবা উদ্বোধনী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা যদি একই লক্ষ্য নিয়ে বিভিন্নজন বিভিন্ন দিক থেকে কাজ করি তাহলে ফলাফল ভালো হয় না। আপনারা প্রান্তিক পর্যায়ে জনগোষ্ঠীকে সেবা দেন। এক্ষেত্রে আপনারা যদি জেলা উপজেলা পর্যায়ের হাসপাতালের সঙ্গে সমন্বয় করে কার কী লাগবে এটার ভিত্তিতে কাজ করেন। সেটা অধিকতর ফলপ্রসূ হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম বলেন, এসএসকের মূল লক্ষ্য হওয়া উচিত সরকারি হাসপাতালে যেসব সুযোগ সুবিধা নেই সেগুলো পূরণ করা। এক্ষেত্রে আগামী অর্থ বছর থেকে আলাপ আলোচনা করে আয়ুষ্মান ভারতের আদলে এ কর্মসূচিকে এগিয়ে নেওয়া হবে।

এদিন স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি উদ্বোধনসহ সর্বমোট ৮টি উপজেলায় এসএসকে সেবা ভার্চুয়ালি উদ্বোধন করেন। স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির আওতায় দরিদ্র পরিবার বিনামূল্যে ১১০টি রোগের চিকিৎসাসহ সামাজিক বিমার আওতায় আর্থিক সুবিধা পাবে।

কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা।

এর আগে এদিন সকালে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। তিনি স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগ, ইনডোর বিভাগ, আউটডোর বিভাগ, এনসিডিসি কর্নারসহ বিভিন্ন বিভাগ পরিদর্শন করেন এবং হাসপাতালের ডাক্তার, রোগীদের সঙ্গে চিকিৎসা ব্যবস্থা নিয়ে বিস্তারিত কথা বলেন।

এরপর স্বাস্থ্যমন্ত্রী যাচাই করে দেখেন স্বাস্থ্য কমপ্লেক্সে রাসেল'স ভাইপারের এন্টিভেনম ঠিকমতো সংরক্ষণ করা হচ্ছে কি না। এছাড়া রূপগঞ্জ উপজেলার দাউদপুর ইউনিয়নের জিন্দা কমিউনিটি ক্লিনিক পরিদর্শন করেন স্বাস্থ্যমন্ত্রী। কমিউনিটি ক্লিনিকের প্রসবপূর্ব ও প্রসবপরবর্তী পরিচর্যা এবং নবজাতকের স্বাস্থ্য সেবা সম্পর্কে খোঁজখবর নেন। পরিদর্শনকালে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক), স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলমসহ স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও স্বাস্থ্যসেবা বিভাগের স্থানীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরও খবর