Logo
আজঃ Wednesday ০৫ October ২০২২
শিরোনাম

পতিত জমিতে ফেলন চাষের সহজ উপায়

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Wednesday ০৫ October ২০২২ | ৭১জন দেখেছেন
Image

ফেলন একটি ডাল জাতীয় ফসল। পর্যাপ্ত সূর্যের আলোযুক্ত পতিত জমিতে এ ডাল জাতীয় ফসল চাষ করতে পারেন। এটি খুব সহজে সেচ ছাড়াই চাষ করা যায়। বাজারে এটির বেশ চাহিদা রয়েছে।

বেলে দো-আঁশ থেকে এঁটেল দো-আঁশ মাটিতে ফেলন চাষ করা যায়। জমি উঁচু ও মাঝারি উঁচু নিকাশযুক্ত হওয়া আবশ্যক। জমিতে পানি জমলে ফেলন গাছ মারা যায়। এটি জলাবদ্ধতা সহ্য করতে পারে না।

প্রথমে ৩ থেকে ৪টি চাষ ও মই দিয়ে জমি ঝুরঝুরা করতে হবে। তেমন ঝুরঝুরা না হলেও সমস্যা নেই। বীজ মাটির মধ্যে প্রবেশ করালেই গাছ গজিয়ে যায়। বীজ প্রধানত ছিটিয়ে বপন করা হয়। সারিতে বপন করলে সারি থেকে সারির দূরত্ব ৩০ থেকে ৪০ সেন্টিমিটার এবং গাছ থেকে গাছ ১০ সেন্টিমিটার রাখতে হবে। সাধারণত সারিতে না করলেও সমস্যা নেই। সময় স্বল্পতা থাকলে ছিটিয়ে বীজ রোপণ করা যায়।

অগ্রহায়ণ মাস অর্থাৎ মধ্য-নভেম্বর থেকে মধ্য-ডিসেম্বর মাস পর্যন্ত এটি বপনের উপযুক্ত সময়। প্রতি হেক্টরে ৪০ থেকে ৫০ কেজি বীজ বপন করতে হবে। ভালো ফলনের জন্য জমিতে সার দিতে হবে। ইউরিয়া সার প্রতি হেক্টরে ২০ থেকে ৩০ কেজি, টিএসপি ৪০ থেকে ৪৫ কেজি প্রতি হেক্টরে, এমপি সার ২০ থেকে ৩০ কেজি প্রতি হেক্টরে, অণুজীব সার ৪ থেকে ৫ কেজি সার প্রয়োগ করতে হবে।

শেষ চাষের সময় সব সার এক সঙ্গে জমিতে প্রয়োগ করতে হবে। বপনের ২৫ থেকে ৩০ দিনের মধ্যে একবার


আরও খবর