Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

প্রয়োজনে শতভাগ টিকিট অনলাইনে বিক্রি হবে: রেলমন্ত্রী

প্রকাশিত:Saturday ১১ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৬৩জন দেখেছেন
Image

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, রেলের টিকিটের কালোবাজারি ঠেকাতে ‘টিকিট যার, ভ্রমণ তার’ বাস্তবায়নের চেষ্টা করা হচ্ছে। প্রয়োজনে আমরা শতভাগ রেলের টিকিট অনলাইনে বিক্রির ব্যবস্থা করবো। তাহলে কালোবাজারির আর সুযোগ থাকবে না।

শনিবার (১১ জুন) দুপুরে পঞ্চগড়ের বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশনে নবনির্মিত প্রধান ফটক ও সংযোগ সড়ক এবং পঞ্চগড়-সান্তাহার রুটে ‘দেলনচাঁপা এক্সপ্রেস’ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

jagonews24

রেলমন্ত্রী বলেন, একটি ভারসাম্যমূলক যোগাযোগ ব্যবস্থা স্থাপনের জন্য কাজ করে যাচ্ছে সরকার। রেলের উন্নয়নের জন্য বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প গ্রহণ করা হয়েছে। চলতি বাজেটেও ১৮ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। গুরুত্বপূর্ণ রেলপথগুলো ডাবল লাইনে উন্নীত করণের কাজ চলছে। পঞ্চগড় থেকে বাংলাবান্ধা হয়ে জলপাইগুড়ি স্টেশন পর্যন্ত রেল যোগাযোগ স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এর মাধ্যমে ভারতের পাশাপাশি নেপাল ও ভুটানের রেলযোগাযোগ স্থাপিত হবে।

jagonews24

রেলওয়ে রাজশাহী বিভাগের মহাব্যবস্থাপক (পশ্চিম) অসীম কুমার তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম, জেলা পরিষদ প্রশাসক আনোয়ার সাদাত সম্রাট, অতিরিক্ত পুলিশ সুপার রাকিবুল হাসান, সদর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।


আরও খবর



বাধা কাটতেই ইউক্রেন থেকে ভোজ্যতেল আমদানি শুরু ভারতের

প্রকাশিত:Thursday ২৮ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ২৪জন দেখেছেন
Image

যুদ্ধের কারণে প্রায় পাঁচ মাস বন্ধ থাকার পর ইউক্রেন থেকে আবারও সূর্যমুখী তেল পেতে যাচ্ছে ভারত। ইউক্রেনের কাছে যথেষ্ট তেলবীজ মজুত রয়েছে। তারা আগামী আগস্ট মাস থেকেই সেগুলো বিদেশে পাঠাতে রাজি। তবে বিষয়টি নির্ভর করছে জাহাজের প্রাপ্যতার ওপর। এ অবস্থায় আগামী সেপ্টেম্বর মাসেই ইউক্রেনীয় সূর্যমুখী তেলের প্রথম চালান পেতে চলেছে ভারত। খবর ব্লুমবার্গের।

মুম্বাই-ভিত্তিক ব্যবসায়ী সানভিন গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা সন্দীপ বাজোরিয়া জানিয়েছেন, কৃষ্ণসাগরের বন্দরগুলো ফের চালু হওয়ায় ইউক্রেন থেকে ৫০ হাজার থেকে ৬০ হাজার টন ভোজ্যতেল ভারতে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। এসব কার্গো সম্ভবত ওডেসা ও চোরনোমর্স্ক সমুদ্রবন্দরে লোড করা হবে।

তিনি বলেন, আমরা আগস্ট মাসেই শিপমেন্টের প্রস্তাব যাচ্ছি। তবে এটি নির্ভর করবে জাহাজের প্রাপ্যতার ওপর। ইউক্রেনের কাছে যথেষ্ট তেলবীজ মজুত রয়েছে।

বাধা কাটতেই ইউক্রেন থেকে ভোজ্যতেল আমদানি শুরু ভারতের

গত ফেব্রুয়ারিতে রুশ আগ্রাসন শুরুর পর স্থবির হয়ে পড়ে ইউক্রেনের ব্যবসা-বাণিজ্য। যার ফলে গত এপ্রিল থেকে ইউক্রেনীয় সূর্যমুখী তেল আমদানি বন্ধ ছিল বিশ্বের বৃহত্তম ভোজ্যতেল ক্রেতা ভারতের। তবে গত সপ্তাহে শস্য রপ্তানির জন্য কৃষ্ণসাগরের বন্দরগুলো ফের চালুর বিষয়ে একটি চুক্তি করেছে রাশিয়া ও ইউক্রেন।

ভারত সরকার সম্প্রতি বার্ষিক ২০ লাখ টন সূর্যমুখী তেল শুল্কমুক্ত আমদানির অনুমতি দিয়েছে। গত অক্টোবরে শেষ হওয়া বছরে ১৮ লাখ ৯০ হাজার টন অপরিশোধিত সূর্যমুখী তেল আমদানি করেছিল দেশটি, যার ৭৪ শতাংশই গেছে ইউক্রেন থেকে। এছাড়া রাশিয়া ও আর্জেন্টিনা সরবরাহ করেছে ১২ শতাংশ করে।

বাজোরিয়া জানান, ইউক্রেন থেকে সূর্যমুখী তেল আমদানি শুরুর পাশাপাশি আন্তর্জাতিক বাজার থেকে পাম তেল কেনাও বাড়াতে চলেছে ভারত। আগামী আগস্ট মাসে দেশটি সাড়ে সাত লাখ টন পাম তেল আমদানি করবে, সেপ্টেম্বরে তা বেড়ে দাঁড়াবে আট লাখ টনে। এর প্রধান কারণ, উৎসব মৌসুমে ভারতে তেলের চাহিদা বেশি থাকে। এছাড়া অন্যান্য ভোজ্যতেলের তুলনায় পাম তেল অনেকটাই সস্তা।


আরও খবর



তেলের মূল্য বৃদ্ধি: গাড়ি কমেছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে

প্রকাশিত:Saturday ০৬ August ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ১৩জন দেখেছেন
Image

ডিজেল, পেট্রল, অকটেনের মূল্য বৃদ্ধির কারণে দেশের লাইফ লাইন হিসেবে পরিচিত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল কমে গেছে। শনিবার (৬ আগস্ট) ভোর থেকে দূরপাল্লা ও আঞ্চলিক রুটে গণপরিবহন কম চলার কারণে দুর্ভোগ পোহাতে হচ্ছে কর্মস্থলমুখী মানুষদের।

মহাসড়কের মিরসরাই অংশের ৩০ কিলোমিটার এলাকার বিভিন্ন স্ট্যান্ডে গাড়ির জন্য মানুষকে অপেক্ষা করতে দেখা গেছে। মাঝে মধ্যে দু’একটি লোকাল ও দূরপাল্লার বাস চলাচল করলেও প্রয়োজনের তুলানায় তা একেবারে কম।

শনিবার সকাল থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দেখা গেছে, অন্য দিনের তুলনায় বাস, ট্রাক, কাভার্ডভ্যান, লরি, পিকআপসহ সব ধরনের যান অনেক কম চলাচল করছে। বারইয়ারহাট-মাদারবাড়ি রুটে চলাচল করা চয়েস, উত্তরা বাস, ঢাকা-চট্টগ্রাম রুটে চলাচল করা বিভিন্ন চেয়ারকোচ ও আন্তঃজেলার বিভিন্ন বাসও খুব বেশি চোখে পড়েনি।

Mirsarai--(3)

চট্টগ্রাম শহরে যাওয়ার জন্য মিরসরাই সদরের বাসস্ট্যান্ডে অপেক্ষা করা চাকরিজীবী নুরুচ্ছালাম বলেন, সকাল ৮টা থেকে বাসের জন্য অপেক্ষা করছি। এখন ৯টা ২০ মিনিট। এখনো বাসে উঠতে পারিনি। দু’একটি বাস এলেও খুব ভিড়, এখানে দাঁড়াচ্ছে না। গত রাতে হটাৎ করে জ্বালানির মূল্য বেড়ে যাওয়ায় গণপরিবহন চলাচল কমে গেছে।

মহাসড়কের বারইয়ারহাট, মস্তাননগর বিশ্বরোড, ঠাকুরদীঘি, মিঠাছড়া, মিরসরাই সদর, বড়তাকিয়া, হাদিফকিরহাট, নিজামপুর কলেজ, বড়দারোগাহাটসহ সব স্ট্যান্ডে কর্মস্থলমুখী মানুষের ভিড় লক্ষ্য করা গেছে। এছাড়া বারইয়ারহাট-বড়দারোগাহাট, সীতাকুন্ড রুটে চলাচল করা লেগুনা, সেইফ লাইন পরিবহনের গাড়ি চলাচলও অনেক কমে গেছে।

লেগুনা চালক মো. জানে আলম বলেন, শুক্রবার সন্ধ্যায় নেওয়া ডিজেল থাকায় বড়দারোগাহাট থেকে বারইয়ারহাট যাচ্ছি। এরপর গাড়ি বন্ধ করে দেব। ৮০ টাকার ডিজেল এক লাফে ৩৪ টাকা বেড়ে ১১৪ টাকা হয়েছে। ভাড়া তো আর বাড়েনি। যাত্রীদের সঙ্গে ঝগড়া করতে পারবো না। তার চেয়ে ভালো গাড়ি চালাবো না।

Mirsarai--(3)

সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক অলি আহমদ জাগো নিউজকে বলেন, আমরা সাংগঠনিকভাবে গাড়ি চলাচল বন্ধ রাখতে কোনো সীদ্ধান্ত গ্রহণ করিনি। জ্বালানির দাম বেড়ে যাওয়ায় মালিকরা গাড়ি বন্ধ করে দিয়েছে। তাদেরও কী করার আছে? লিটারে এক-দুই টাকা বাড়লে একটা কথা ছিলো। এভাবে ৩৪-৪৬ টাকা লিটার প্রতি বেড়েছে। মালিকরা তো লোকসান দিয়ে গাড়ি চালাবে না।

শুক্রবার (৫ আগস্ট) রাতে জ্বালানি তেলের দাম বৃদ্ধির ঘোষণা দেয় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।
প্রতি লিটার ডিজেলে দাম বেড়েছে ৩৪, কেরোসিনে ৩৪, অকটেনে ৪৬, পেট্রলে ৪৪ টাকা। দাম বাড়ার পর প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও পেট্রল ১৩০ টাকায় কিনতে হবে। এর আগে খুচরা মূল্য ছিল প্রতি লিটার ডিজেল ৮০ টাকা, কেরোসিন ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা ও পেট্রল ৮৬ টাকা।


আরও খবর



ফতুল্লায় পোশাকশ্রমিকের ঝুলন্ত মরদেহ উদ্ধার

প্রকাশিত:Tuesday ০৯ August ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ১১জন দেখেছেন
Image

নারায়ণগঞ্জের ফতুল্লায় নুর নবী (২৩) নামে এক পোশাকশ্রমিকের ঝুলন্ত মরদেহ করেছে পুলিশ।

মঙ্গলবার (৯ আগস্ট) সকালে ফতুল্লার কাশিপুর শান্তিনগর মোড়ের মতিউর রহমানের ভাড়া বাসা থেকে তার মরদেহ উদ্ধার করা হয়। নুরনবী রংপুরের গঙ্গাচড়া হাবু কুটিল পাড়ার জহিরুল হকের ছেলে। তিনি ওই বাসায় বোনের সঙ্গে থেকে ভোলাইল এলাকার এনআর গার্মেন্টসে চাকরি করতেন।

স্থানীয়রা জানান, নুর নবী রিনা নামে এক নারীকে বিয়ে করেছিলেন। তাদের সংসারে একটি ছেলে সন্তান রয়েছে। বনিবনা না হওয়ায় গত কয়েকমাস আগে স্ত্রী তাকে ছেড়ে চলে যান। এরপর থেকে নুর নবী তার বোন ও বোন জামাইয়ের সঙ্গে শান্তিনগর মোড়ের মতিউর রহমানের বাসায় ভাড়ায় বসবাস করতেন। স্ত্রী চলে যাওয়ার পর থেকে তিনি কিছুটা হতাশায় ভুগছিলেন।

সোমবার রাতে নুর নবী রাতের খাবার খেয়ে তার রুমে ঘুমাতে যান। মঙ্গলবার সকালে তার বোন ডাকতে গেলে কোনো সাড়াশব্দ না পেয়ে দরজা ফাঁক দিয়ে ভাইয়ের ঝুলন্ত মরদেহ দেখতে পান।

ফতুল্লা মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) সোহাগ চৌধুরী জাগো নিউজকে বলেন, ‘ঘরের লোহার আড়া থেকে ঝুলন্ত অবস্থায় পোশাকশ্রমিকের মরদেহ উদ্ধার করা হয়েছে। ময়নাতদন্তের জন্য মরদেহ সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।


আরও খবর



ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বাসের ভাড়া বেড়েছে ২০ টাকা

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | জন দেখেছেন
Image

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সঙ্গে সঙ্গে সারাদেশের মতো ঢাকা-নারায়ণগঞ্জ রুটেও বেড়েছে পরিবহন ভাড়া। এ রুটে চলাচল করা বিভিন্ন পরিবহনের বাসে টিকিট প্রতি ২০ টাকা করে বেশি নেওয়া হচ্ছে। আবার কোনো কোনো পরিবহন ১০ টাকা করে বেশি আদায় করছে। এ নিয়ে সাধারণ যাত্রীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

পরিবহন মালিকরা বলছেন, সরকার নির্ধারিত মূল্যেই তারা ভাড়া নির্ধারণ করেছেন। বরং কোনো কোনো ক্ষেত্রে যাত্রীদের সেবার দিকটাকে প্রাধান্য দিয়ে আরও কম ভাড়ায় যাত্রী পরিবহন করছেন।

রোববার (৭ আগস্ট) সকালে শহরের বাসস্ট্যান্ডে গিয়ে দেখা যায়, ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচল করা শীতল পরিবহনের এসি বাসে ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা, বিআরটিসি ডাবল ডেকারে ১০ টাকা বাড়িয়ে ৫০ টাকা, বন্ধন ও উৎসব পরিবহনের বাসে ২০ টাকা বাড়িয়ে ৬৫ টাকা এবং হিমাচল পরিবহনের বাসে ১০ টাকা বাড়িয়ে ৫৫ টাকা নেওয়া হচ্ছে।

ভাড়া বাড়ানোর বিষয়ে আহসান হাবিব নামের এক যাত্রী বলেন, ‘সরকার পরিবহন মালিকদের ব্যবসার সুযোগ করে দেয়। সবসময় সরকার যা ভাড়া নির্ধারণ করে তার চেয়ে তারা বেশি ভাড়া নিয়ে থাকে। এবারও তাই হচ্ছে। সরকার যা ভাড়া নির্ধারণ করেছে তার চেয়ে কয়েকগুণ বেশি ভাড়া আদায় করা হচ্ছে। আসলে কিছু বলার নেই আমাদের।’

ঢাকার কারওয়ান বাজার এলাকার একটি কোম্পানিতে চাকরি করেন মোতালেব খান। তাকে প্রতিদিনই মুন্সিগঞ্জ থেকে নারায়ণগঞ্জ হয়ে ঢাকায় যাতায়াত করতে হয়। তিনি জাগো নিউজকে বলেন, ‘কয়েকদিন পরপরই ভাড়া বাড়ে। কিন্তু আমাদের বেতন আর বাড়ে না। পরিবারের সদস্যদের নিয়ে জীবন যাপন করাটা অনেক কষ্টকর বিষয় হয়ে গেছে। আগে যা বেতন পেতাম এখনো তাই পাই। কোম্পানি ঠিকমতো কাজ পায় না। তারাই বা বেতন দিবে কোথা থেকে?

তিনি আরও বলেন, সরকার জনগণের কথা কোনো চিন্তা করে না। যখন যা মন চায় তাই করে। একদিনের ব্যবধানে তেলের দাম বাড়িয়েছে। আমরা কীভাবে জীবন-যাপন করবো সেদিকে সরকারের কোনো ভাবনা নেই।

nar-(2)

আদিল রেজা নামে এক বেসরকারি কোম্পানির কর্মকর্তা জাগো নিউজকে বলেন, ‘আমাদের কোম্পানি তো আর কয়েকদিন পরপর বেতন বাড়ায় না। কিন্তু কয়েকদিন পরপরই ঠিকই ভাড়া বাড়ে দ্রব্যমূল্যের দাম বাড়ে। আমাদের জনসাধারণের কথা কেউ চিন্তা করেন না। আমরা মগের মল্লুকের দেশে বসবাস করছি। যখন যার যা মন চায় সে তাই করে। দেখার যেন কেউ নেই। সরকার ভাড়া নির্ধারণ করে দিয়েছে এখন সেটা কার্যকর হচ্ছে কি-না সেটা দেখার কেউ নেই।’

তবে এ বিষয়ে বন্ধন পরিবহনের চেয়ারম্যান মো. জুয়েল হোসেন জাগো নিউজকে বলেন, সরকার আমাদের যেভাবে নির্দেশনা দিয়েছে আমরা সেই অনুযায়ী ভাড়া বাড়িয়েছি। আগে ৪৫ টাকা করে টিকিটপ্রতি ভাড়া নেওয়া হতো। এখন ঢাকা-নারায়ণগঞ্জ রুটের হিসেব অনুযায়ী আমাদের ৬৭ টাকা আসে। সেখান থেকে আমরা ৬৫ টাকা করে নিচ্ছি। অর্থাৎ টিকিটপ্রতি ২০ টাকা করে বাড়ানো হয়েছে। বর্তমানে শুধু তেলের দাম বাড়েনি সবকিছুরই দাম বেড়েছে। যার কারণে আমাদেরও কিছু করার থাকে না।

শীতল ট্রান্সপোর্টের ডিরেক্টর ইব্রাহিম চেঙ্গিস জাগো নিউজকে বলেন, আমাদের বিগত দিনের হিসেব অনুযায়ী বাসের মূল ভাড়া আসতো ৭০ টাকা। কিন্তু যাত্রীদের সুবিধার্থে আমরা ভাড়া নির্ধারণ করেছিলাম ৬৫ টাকা। এবার আমরা ৬৫ টাকা থেকে ১৫ টাকা বাড়িয়ে টিকিট প্রতি ৮০ টাকা করে রাখছি। সরকার নির্ধারিত মূল্যে ভাড়া আসে ৮৫ টাকার ওপরে। কিন্তু নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানের কথায় আমরা ৫ টাকা করে কম রাখছি।

এদিকে দূরপাল্লার পরিবহনের ভাড়া বৃদ্ধি প্রসঙ্গে নারায়ণগঞ্জ ট্রাভেল সার্ভিসের কর্ণধার মো. মশিউর রহমান সবুজ জাগো নিউজকে বলেন, নারায়ণগঞ্জ থেকে দূরপাল্লার বিভিন্ন পরিবহনের বাসে নন এসি টিকিটপ্রতি ১০০ টাকা এবং এসি বাসে টিকিটপ্রতি ২০০ টাকা করে বেশি নেওয়া হচ্ছে।

নারায়ণগঞ্জ বিআরটিএ’র সহকারী পরিচালক ইঞ্জিনিয়ার মো. শামসুল কবির জাগো নিউজকে বলেন, সরকার নির্ধারিত ভাড়া নারায়ণগঞ্জে বাস্তবায়ন হচ্ছে কি-না আমরা পর্যবেক্ষণ করে দেখছি। একইসঙ্গে নারায়ণগঞ্জের পরিবহন মালিকদের নিয়ে আমরা বসবো। যাতে একটি কার্যকরী ব্যবস্থা নেওয়া যায়।


আরও খবর



‘বিএনপি-জামায়াতের ক্ষমতার উৎস হলো বন্দুকের নল’

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২৩জন দেখেছেন
Image

‘বিএনপি-জামায়াত রাষ্ট্রবিরোধী যেসব ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে তা আমাদের জাতীয় অস্তিত্বকে বিপন্ন করে তুলবে। আমরা জানি, সংসদ নির্বাচনকে বানচাল করার উদ্দেশ্যে তারা সাংবিধানিক প্রক্রিয়াকেও নানাভাবে প্রশ্নবিদ্ধ করতে চায়। জনবিচ্ছিন্ন এ দলগুলোর ক্ষমতার উৎসই হচ্ছে বন্দুকের নল।’

শনিবার (৩০ জুলাই) বিকেলে আয়োজিত এক সভায় জাতীয় শোক দিবসসহ আগস্ট মাসব্যাপী দলীয় কর্মসূচি ও সাংগঠনিক সিদ্ধান্তসমূহ ঘোষণাকালে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি করপোরেশন মেয়র আ জ ম নাছির উদ্দীন এসব মন্তব্য করেন।

এ দিন দারুল ফজল মার্কেট কার্যালয়ে মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরীর সভাপতিত্বে কার্যকরি পরিষদের সভার আয়োজন করা হয়। সভার শুরুতে শুক্রবার (২৯ জুলাই) মীরসরাইয়ে ভয়াবহ রেল দুর্ঘটনায় নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে দাঁড়িয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

আ জ ম নাছির উদ্দীন বলেন, বিএনপি-জামায়াত অতীতেও সুক্ষ ষড়যন্ত্রের মাধ্যমে ও অসাংবিধানিক পন্থায় ক্ষমতা দখল করে দেশের জনগণকে জিম্মি করেছিল। জনগণ প্রত্যাক্ষিত এ চক্রটি বাংলাদেশ, জাতীয় পতাকা, জাতীয় সংগীতকে শ্রদ্ধা করে না।

‘এদের একমাত্র উদ্দেশ্য ‘৭১ এ পরাজিত শক্তির এজেন্ডা বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশের নাম মুছে দিয়ে দেশকে পাকিস্তান বানানো। আওয়ামী লীগ পাকিস্তানি মতাদর্শীদের তিল পরিমাণ ছাড় দিতেও নারাজ। আগস্ট মাসের সব কর্মসূচি যথাযথভাবে পালনের মধ্য দিয়ে ইউনিট, ওয়ার্ড ও থানাপর্যায়ের সাংগঠনিক শক্তিকে বেগবান রাখতে হবে। ‘

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের জাতীয় শোক দিবসের মাসব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে- সোমবার (পহেলা আগস্ট) সকাল ১০টায় নগরীর হালিশহরের বড়পোল এলাকায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মাল্যদান ও শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে আনুষ্ঠানিক কর্মসূচি ঘোষণা, সকালে দলীয় কার্যালয়গুলোতে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, মাসব্যাপী কালো ব্যাজ পরিধান।

শুক্রবার (৫ আগস্ট) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছেলে শহীদ শেখ কামালের জন্মবার্ষিকী পালন উপলক্ষে দলীয় কার্যালয়ে বাদ আসর দোয়া, মিলাদ মাহফিল ও আলোচনা সভা। ৮ আগস্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী উপলক্ষে বাদ আসর দলীয় কার্যালয়ে দোয়া, মিলাদ মাহফিল ও আলোচনা সভা।

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে ১৪ আগস্ট রোববার বিকেল ৩টায় কাজির দেউড়ীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে আলোচনা সভা। ১৫ আগস্ট সকালে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ।

একই দিন সকাল ৯টায় দারুল ফজল এলাকার মসজিদে কোরআন খতম, দোয়া ও মিলাদ মাহফিল শেষে নগরীর ধর্মীয় প্রতিষ্ঠানগুলোতে প্রার্থনা ও বিভিন্ন মাদ্রাসা, এতিমখানা ও অনাথ আশ্রমে খাবার বিতরণ করা হবে।

১৭ আগস্ট বিকেল ৩টায় জেলা পরিষদ চত্বরে প্রতিবাদ সমাবেশ। ২১ আগস্ট বিকেল ৩টায় পুরোনো রেলওয়ে স্টেশন চত্বরে বিশাল প্রতিবাদ সমাবেশ করা হবে।

সভায় আরও বক্তব্য দেন- চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি নঈম উদ্দীন চৌধুরী, অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম, সম্পাদক মণ্ডলীর সদস্য নোমান আল মাহমুদ, শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, শফিকুল ইসলাম ফারুক, সৈয়দ হাসান মাহমুদ শমসের প্রমুখ।


আরও খবর