Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম
নিলয় কোটা আন্দোলনকারীদের পক্ষ নিয়ে কী বললেন স্থগিত ১৮ জুলাইয়ের এইচএসসি পরীক্ষা দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা তিতাসের অভিযানে নারায়ণগঞ্জের ২ শিল্প কারখানার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন হিলি দিয়ে কাঁচা মরিচ আমদানি বাড়ায় বন্দরের পাইকারী বাজারে কেজিতে দাম কমেছে ৩০ টাকা জয়পুরহাটে ডাকাতির পর প্রতুল হত্যা মামলায় ৬ জনের যাবজ্জীবন রিয়েলমি সার্ভিস ডে: ফোন রিপেয়ারে খরচ বাঁচান ৬০% পর্যন্ত, উপভোগ করুন ফ্রি সার্ভিস সুনামগঞ্জে ইয়াবাসহ ২জন গ্রেফতার: কোটিপতি সোর্স ও গডফাদার অধরা কুষ্টিয়ার কুমারখালীতে ৩ দিনে ৩ খুন, আইনশৃংখলার অবনতি জনদুর্ভোগ সৃষ্টি করলে ব্যবস্থা নেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রশ্নফাঁসকাণ্ডে গ্রেপ্তার পিএসসির ৫ কর্মকর্তা-কর্মচারী বরখাস্ত

প্রকাশিত:মঙ্গলবার ০৯ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৯৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রাষ্ট্রপতির আদেশক্রমে মঙ্গলবার (৯ জুলাই) এ সংক্রান্ত আলাদা পাঁচটি প্রজ্ঞাপন জারি করেন পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন। ওই পাঁচজন গ্রেপ্তার ১৭ মধ্যে রয়েছেন।

সাময়িক বরখাস্তরা হলেন- পিএসসির উপ-পরিচালক আবু জাফর, উপ-পরিচালক জাহাঙ্গীর আলম, সহকারী পরিচালক আলমগীর কবির, অফিস সহায়ক (ডেসপাস) খলিলুর রহমান ও অফিস সহায়ক সাজেদুল ইসলাম।

প্রজ্ঞাপনগুলোতে আলাদাভাবে প্রত্যেকের নাম-পদবি উল্লেখ করে বলা হয়েছে, ৫ জুলাই অনুষ্ঠিত বাংলাদেশ রেলওয়ের ‘উপ-সহকারী প্রকৌশলী’ পদের নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র প্রকাশ ও বিতরণের সঙ্গে জড়িত থাকা এবং দায়িত্বপ্রাপ্ত কর্মচারী কর্তৃক অপরাধ সংঘটনে সহায়তার অভিযোগে পাঁচজন কর্মকর্তা-কর্মচারী গ্রেপ্তার হয়েছেন। তারা বর্তমানে জেলহাজতে।

তাদের বিরুদ্ধে সরকারি কর্ম কমিশন আইন, ২০২৩-এর ১১ ও ১৫ ধারা অনুযায়ী পল্টন থানায় মামলা হয়েছে। তারা মামলার এজাহারভুক্ত আসামি। এজন্য গ্রেপ্তার পাঁচজনকে সরকারি চাকরি আইন, ২০১৮-এর ধারা ৩৯(২) অনুসারে চাকরি থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।

সাময়িক বরখাস্তকালীন তারা কমিশন সচিবালয়ের প্রশাসন অধিশাখায় নিয়োজিত থাকবেন এবং বিধি অনুযায়ী খোরপোষ ভাতা পাবেন। একইসঙ্গে এ আদেশ অবিলম্বে কার্যকর করা হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

বিসিএসের প্রশ্নফাঁস নিয়ে পিএসসির বিরুদ্ধে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হয়। এরপর সোমবার (৮ জুলাই) রাতে পুলিশ বাদী হয়ে পল্টন মডেল থানায় বাংলাদেশ সরকারি কর্ম কমিশন আইনে মামলা করে। মামলায় ১৭ জনকে গ্রেপ্তার দেখানো হয়েছে।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



ইসলামপুরে পূর্ব শত্রুতায় কৃষককে কুপিয়ে হত্যা, আটক ৩

প্রকাশিত:বুধবার ১৯ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৪৬জন দেখেছেন

Image
লিয়াকত হোসাইন লায়ন,ইসলামপুর(জামালপুর) প্রতিনিধি:জামালপুরের ইসলামপুরে পূর্ব শত্রুতার জেরে আসাদ উল্লাহ ওরফে নিদু কাজী (৪৯) নামে এক কৃষককে কুপিয়ে হত্যা করা হয়েছে। এ ঘটনায়  ৩ জনকে আটক করে আদালত প্রেরণ করেছে পুলিশ। হত্যাকাণ্ডের শিকার নিদু কাজী উপজেলার নোয়ারপাড়া ইউনিয়নের ব্রহ্মত্তোর গ্রামের মৃত আবুল কাসেম কাজীর ছেলে। 

হত্যাকাণ্ডের শিকার নিদু কাজীর বড় ভাই জামাল উদ্দিন কাজী বাদী হয়ে থানায় মামলা দায়ের করে।  থানার অফিসার ইনচার্জ (ওসি) সুমন তালুকদারের নেতৃত্বে র্যাবের সহায়তায় রাতে অভিযান চালিয়ে হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকায় ওই তিন জনকে আটক করে।

আটককৃতরা হলো, একই ইউনিয়নের তারতাপাড়া গ্রামের মো. আব্দুল হাকিম মণ্ডলের ছেলে কবির হাসান চায়না (৪৫), তার বড় ভাই জিয়াউল (৪৮) এবং তার  ভাতিজা মোখলেস (৩০)। 

মামলা সূত্রে জানা গেছে,পূর্ব থেকে হত্যাকাণ্ডের শিকার কৃষক নিদু কাজীর সঙ্গে কবির হাসান চায়নার মধ্যে পারিবারিক ও সামাজিক বিভিন্ন বিষয়াদি নিয়ে বিরোধ চলে আসছিলো। ঈদের দিন বিকেলে তারতাপাড়া গ্রামের জায়েদা মোড় এলাকায় ধারালো দা দিয়ে নিদু কাজীকে কুপিয়ে জখম করে চায়নাসহ তার সাঙ্গপাঙ্গরা। পরে স্থানীয়রা উদ্ধার করে গুরুতর আহত অবস্থায় নিদু কাজীকে জামালপুর শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। 

মামলা বাদী জামাল উদ্দিন কাজী বলেন, 'পূর্ব শত্রুতার জের ধরে পাশ্ববর্তী মাহমুদপুর বাজারে যাওয়ার পথে তারতাপাড়ার জায়েদা মোড় এলাকায় আমার ছোটো ভাই নিদু কাজীকে দারালো দা দিয়ে কুপিয়ে হত্যা করেছে চায়নাগংরা। 

ইসলামপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) সুমন তালুকদার বলেন, 'হত্যাকাণ্ডের ঘটনায় জড়িত  ৩ জনকে আদালতে সোপর্দ করা হয়েছে। বাকি আসামিদের গ্রেপ্তারে অভিযান চলছে।

আরও খবর



কালুপাড়া গ্রামে গভীর নলকূপ প্রকল্পের এলাকায় অবৈধ্যভাবে ড্রেন ভাঙ্গন ও পুকুর খনন এর বিরুদ্ধে অভিযোগ

প্রকাশিত:শুক্রবার ২৮ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৩৩জন দেখেছেন

Image

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:দিনাজপুর জেলার বড়পুকুরিয়া কয়লাখনি এলাকার কালুপাড়া গ্রামে প্রতিপক্ষরা গভীর নলকূপ প্রকল্পের এলাকায় অবৈধ্যভাবে ড্রেন ভাঙ্গন ও পুকুর খনন এর বিরুদ্ধে পার্বতীপুর উপজেলা নির্বাহী অফিসার বরাবর গত ২৬/০৬/২০২৪ইং তারিখে লিখিত অভিযোগ দায়ের করেন মোঃ রাজু আহম্মেদ। পার্বতীপুর উপজেলার কালুপাড়া গ্রামে মৃত্যু মোজাফ্ফর মন্ডল এর পুত্র মোঃ রাজু আহম্মেদ এর উপজেলা নির্বাহী অফিসার বরাবর দায়েরকৃত অভিযোগ সূত্রে জানা যায়, কালুপাড়া কৃষক সমবায় সমিতি নামে একটি সরকারি রেজিষ্টার সমবায় সমিতি রয়েছে। যাহার রেজি নং-৫৬/৮৭। উক্ত সমবায় সমিতির আওতায় মোঃ রাজু আহম্মেদ ঐ কমিটির সহ সভাপতি হিসাবে গভীর নলকূপ পরিচালনা করে আসছেন। গত ২৫/০৬/২০২৪ইং তারিখে পার্বতীপুর উপজেলার হামিদপুর ইউপির কালুপাড়া গ্রামের মৃত্যু মবার উদ্দীন  এর পুত্র মোঃ মিজানুর রহমান ও মৃত্যু পওয়াতুল মোল্লার পুত্র মোঃ আফসার আলী, মোঃ ্আফসার আলীর পুত্র মোঃ মিলন, মৃত্যু নজির উদ্দিন তেলির পুত্র মোঃ আইয়ুব আলীগংরা গভীর নলকূপটির পাশের্^ পুকুর খনন এর কারণে গভীর নলকূপ এর ঘরটি ভেঙ্গে পড়ে যাচ্ছে এবং ক্ষতিগ্রস্থ হচ্ছে। বিষয়টি আফসার আলীকে অবগত করলে তিনি ব্যবস্থা না নিয়ে গভীর নলকূপ এর ঘরটি সরিয়ে নেওয়ার কথা বলেন। মোঃ মিজানুর রহমান এর নির্দেশে এবং মিলন এর নির্দেশে গভীর নলকূপ এর সেচ ড্রেন তুলে ফেললে এতে সাধারণ কৃষকদের চলতি বছর আমন মৌসুমে সেচ নিতে ব্যহত হবে। কালুপাড়া গ্রামে গভীর নলকূপ সাময়িক কমিটির সভাপতি মোঃ আইয়ুব আলীকে বিষয়টি জানালে গভীর নলকূপ এর ঘরটি যেহেতু তাদের জায়গায় সে ক্ষেত্রে তারা ঘরটি ভেঙ্গে দিতে পারে। রাজু আহম্মেদ অভিযোগে উল্লেখ করেন, গভীর নলকূপটি স্থাপনের আওতার মধ্যে প্রতিপক্ষদের একটি নিজেস্ব স্যালোমেশিন অগভীর নলকূপ থাকায় তারা চানা গভীর নলকূপটি অকেজ হয়ে থাক। এবং স্যালোমেশিন এর মাধ্যমে কৃষদেরকে সেচ সুবিধা দিতে পারেন। এতে প্রায় ৪০ জন কৃষক সেচ সুবিধা থেকে বঞ্চিত হবে। কালুপাড়া কৃষক সমবায় সমিতির সাময়িক পরিচালনা কমিটির সভাপতি মোঃ আইয়ুব আলীর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, গভীর নলকূপ তারাই পরিচালনা করছিলেন। হিসাব চাইলে তারা আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করেন। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে উপজেলা সেচ কমিটির সভাপতির আশুহস্তক্ষেপ কামনা করেছেন অভিযোগকারী রাজু আহম্মেদ। 


আরও খবর



কুষ্টিয়ায় সাংবাদিক উপর হামলার প্রতিবাদে সৈয়দপুরে মানববন্ধন

প্রকাশিত:রবিবার ৩০ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৪৮জন দেখেছেন

Image
জহুরুল ইসলাম খোকন সৈয়দপুর (নীলফামারী ) প্রতিনিধি:কুষ্টিয়ায় এশিয়ান টেলিভিশনের  সাংবাদিক হাসিবুর রহমান রিজুর ওপর নৃশংস হত্যার উদ্দেশ্যে হামলার প্রতিবাদ ও দোষীদের বিচার দাবিতে সৈয়দপুরে মানববন্ধন কর্মসুচি পালিত হয়েছে। 

রবিবার ৩০ জুন, বেলা ১২ টায়  শহীদ ডাক্তার জিকরুল হক সড়কে  সৈয়দপুর সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির উদ্যোগে' ওই মানববন্ধন কর্মসূচি পালিত হয়। এতে সভাপতিত্ব করেন এশিয়ান টেলিভিশন এর নীলফামারী জেলা প্রতিনিধি মাইনুল হক।মানববন্ধনে উপস্থিত থেকে কুষ্টিয়ার সাংবাদিক হাসিবুর রহমান রিজ্জুর উপর হামলাকারীদের আটক করে দৃষ্টান্ত মুলক শাস্তির দাবিতে বক্তব্য রাখেন সৈয়দপুর সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির আহবায়ক মোতালেব হোসেন, সদস্য সচিব ওয়ালিউর রহমান রতন - সাংবাদিক সাবের হোসেন সাব্বির,  দৈনিক সমকালের নীলফামারি জেলা প্রতিনিধি আমিরুল হক, আজকের পত্রিকার রেজা মাহমুদ, বাংলাদেশের খবরের এর সৈয়দপু প্রতিনিধি মাসুদুর রহমান লেনিন, ভোরের পাতার জয়নাল আবেদীন হিরো, নাগরিক টেলিভিশনের নীলফামারী জেলা প্রতিনিধি সাদিকুল ইসলাম সাদিক, যুগের আলোর রাজু আহমেদ, তৃতীয় মাত্রা র তামিম আহমেদ, জাগো রংপুরের শাহজাহান আলী, কালবেলা পত্রিকার কাজী জাহিদ, আমার বার্তার আকাশ, সাপ্তাহীক চিকলীর মানিক, ঢাকা প্রতিদিনের দুলাল সরকার, ও প্রতিদিনের সংবাদ পত্রিকার সাংবাদিক জহুরুল ইসলাম খোকন প্রমুখ।
উপস্থিত ছিলেন সৈয়দপুর ও নীলফামারী জেলার অর্ধশত সাংবাদিক।

আরও খবর



যাত্রাবাড়ীতে পাথর ভর্তি ট্রাক থেকে ৭১ বোতল মদসহ ৩জন গ্রেফতার

প্রকাশিত:রবিবার ০৭ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১৩০জন দেখেছেন

Image

হাবিবুল্লাহ:রাজধানীর যাত্রাবাড়ী এলাকা থেকে ৭১ বোতল বিদেশী মদসহ তিন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে পুলিশ।  রোববার রাত ৩টা ৫০ ঘটিকার সময় পাথর ভর্তি একটি ট্রাক থেকে এ মদ উদ্ধার করা হয়েছে। (যাহার ট্রাক নম্বর  ঢাকা-মেট্রো-ট ২৪-১৭০১)। 

গ্রেফতারকৃত ব্যক্তিরা হলেন- শাহীন আলম (২৬) (চালক),মঈন উদ্দিন (২২) (হেলপার), রুমান আহমেদ (১৯) হেলপার)। তাদের গ্রামের বাড়ি সিলেটের জৈন্তাপুর ও গোসাইনঘাট থানায়।

ওয়ারী বিভাগের উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ ইকবাল হোসাইন বিপিএম বলেন, রোববার রাতে টহলরত পুলিশের তদারকি করছিলাম। এসময় টহল পুলিশ যাত্রাবাড়ী থানার এস আই আবু সায়েম পিপিএম আমাকে ও যাত্রাবাড়ী থানার অফিসার ইনচার্জকে ট্রাকে মদ আছে গোপন সংবাদের বিষয়ে জানায়। 

পরে যাত্রাবাড়ী থানার অফিসার ও ফোর্স নিয়ে থানার নয়াপাড়া দনিয়াস্থ টিবিএস সার্ভিস এন্ড পার্টসের দোকানের সামনে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে পাথর ভর্তি  একটি ট্রাকে তল্লাশী চালাই। এসময় ড্রাইভারের পিছনে শোয়ার জন্য বিশেষভাবে তৈরী কাঠের সিটের নিচে সাজানো ৭১টি কাচের বোতলে বিদেশী মদ পাওয়া যায়। প্রতিটি বোতলে ৭৫০ গ্রাম করে ৫৩ হাজার ২৫০মি.লি. বা ৫৩.২৫ লিটার মদ উদ্ধার করা হয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেফতার ব্যক্তিরা পেশাদার মাদক ব্যবসায়ী। বেশ কিছুদিন ধরে বিভিন্ন উপায়ে বিদেশী মদ সংগ্রহ করে ঢাকা শহরের বিভিন্ন থানা এলাকায় বিক্রয় করে আসছে। গ্রেফতারকৃত ব্যক্তিদের বিরুদ্ধে যাত্রাবাড়ী থানায় মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করা হয়েছে।

   -খবর প্রতিদিন/ সি.ব

আরও খবর



শাহবাগে ঢাবি শিক্ষার্থীদের অবস্থান কোটা বাতিলের দাবিতে

প্রকাশিত:মঙ্গলবার ০২ জুলাই 2০২4 | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৩৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আবারও রাজধানীর শাহবাগ মোড়ে সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে অবস্থান নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাধারণ শিক্ষার্থীরা। এর আগে ৫ জুন কোটা বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট। এই রায় প্রত্যাখ্যান করে সেদিন বিকেলে আন্দোলন করেন শিক্ষার্থীরা। ছুটি শেষে আজ বিক্ষুব্ধ শিক্ষার্থীরা শাহবাগে অবস্থান নিয়েছেন।

মঙ্গলবার (২ জুলাই) বিকেল ৪টায় সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে নীলক্ষেত সায়েন্সল্যাব হয়ে শাহবাগে এসে তারা অবস্থান নেন।

তাদের দাবি, হাইকোর্ট কর্তৃক প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটাসহ ৫৬ শতাংশ কোটা পুনর্বহালের আদেশ বাতিল করে ২০১৮ সালের পরিপত্র পুনর্বহাল করতে হবে। অন্যথায় শিক্ষার্থীরা লাগাতার আন্দোলন করে যাবে।

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটাসহ এই কোটা পদ্ধতি সাধারণ মেধাবী শিক্ষার্থীদের প্রতি একটি অবিচার,বলেনগণতান্ত্রিক ছাত্রশক্তির কেন্দ্রীয় আহ্বায়ক ও ডাকসুর সাবেক সমাজ সেবা সম্পাদক আখতার হোসেন । ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বাতিল হওয়ার পর গত ৫ জুন সেই কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। এর মাধ্যমে মেধাবী শিক্ষার্থীদের ভবিষ্যতকে অনিশ্চয়তার দিকে ঠেলে দেওয়া হয়েছে। আমরা চাই অবিলম্বে এই সিদ্ধান্ত বাতিল করা হোক।

তিনি বলেন, আমাদের এই আন্দোলন একটি সম্পূর্ণ অরাজনৈতিক আন্দোলন। আমরা চাই সরকার আমাদের যৌক্তিক দাবি মেনে নিক। শিক্ষার্থী পড়ার টেবিলে ফিরে যাবে। আর যদি দাবি মেনে নাও না হয়, তাহলে আমরা ঘরে ফিরব না।


আরও খবর