Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

প্রশ্ন ফাঁস না হওয়ার কারণ জানালেন স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ১০ মার্চ ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১৪৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: মেডিকেল প্রশ্নপত্রের সঙ্গে ট্র্যাকিং ডিভাইস যুক্ত করায় প্রশ্ন ফাঁস হয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, ‘সারা দেশে সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার সংবাদ পাওয়া যায়নি এবং প্রশ্ন ফাঁসও হয়নি।

আজ শুক্রবার এমবিবিএস ভর্তি পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের একটি কেন্দ্র পরিদর্শন করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের এসব কথা বলেন।

জাহিদ মালেক বলেন, পরীক্ষা নিয়ন্ত্রণের জন্য জোরালো কমিটি হয়েছে, সেখানে বিশেষজ্ঞ চিকিৎসকরা রয়েছেন। তারা প্রশ্ন তৈরি করেছেন। ডিজিটাল মাধ্যমে ট্র্যাকিং করে প্রশ্নপত্র প্রতিটি কেন্দ্রে পাঠানো হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘জিপিএর মান বাড়ানোয় মেডিকেলে ভর্তির পরীক্ষার্থী কমেছে। আগে দুই পরীক্ষা (মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক) মিলিয়ে জিপিএ ৮ পেলে আবেদন করা যেত। এবার তা বাড়িয়ে ৯ করা হয়েছে। যে কারণে পরীক্ষার্থীর সংখ্যা কমেছে।

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস–এ ভর্তি পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ৪ হাজার। আজ সরকারি ৩৭টি মেডিকেল কলেজে ৪ হাজার ৩৫০ আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাখ ৩৯ হাজার ২১৭ জন ভর্তি–ইচ্ছুক। এ ছাড়া বেসরকারি ৭১টি মেডিকেল কলেজে ভর্তি যোগ্য আসন রয়েছে ৬ হাজার ৭৭২টি। এ বছর ছেলে পরীক্ষার্থী থেকে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা বেশি।

স্বাস্থ্যমন্ত্রী জানান, এ বছর ৫৬ শতাংশ মেয়ে শিক্ষার্থী আবেদন করেছেন তার বিপরীতে ছেলে শিক্ষার্থী ৪৬ শতাংশ।

এ বছর ছাত্রের তুলনায় ছাত্রী পরীক্ষার্থী বেশি। ছাত্রীরা বেশি পরীক্ষা দিচ্ছে প্রায় সাড়ে ১০ হাজার। মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্রী ৫৪ শতাংশ আর ছাত্র ৪৪ শতাংশ। গত বছরের তুলনায় এ বছর সাড়ে ৪ হাজার শিক্ষার্থী কম রয়েছে।

মন্ত্রী বলেন, ‘একটি দেশের অর্ধেক জনগোষ্ঠী পিছিয়ে থাকলে দেশ এগোতে পারে না। আজ পরীক্ষায় বেশি অংশগ্রহণ বলে দেয় মেয়েরা এগিয়ে যাচ্ছে। পরীক্ষায়ও মেয়েরা বেশি পাস করছে। আমাদের সরকারি হাসপাতালে চিকিৎসক নিয়োগেও মেয়েরা এগিয়ে।


আরও খবর



রমজানে ভারতীয় ভিসা আবেদনের নতুন সময়সূচি

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১০৭জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :রাজধানীর যমুনা ফিউচার পার্কে ইন্ডিয়ান ভিসা এপ্লিকেশন সেন্টারে (আইভ্যাক) রমজান মাস উপলক্ষে ভারতীয় ভিসার আবেদন গ্রহণের নতুন সময় নির্ধারণ করা হয়েছে।

শ‌নিবার (৯ মার্চ) ঢাকায় ভারতীয় হাইক‌মিশন তাদের ফেসবুকে এক পোস্টে এ তথ্য জা‌নিয়েছে।

ভারতীয় হাইক‌মিশন জানায়, পবিত্র রমজান মাস উপলক্ষে আগামী ১২ মার্চ থেকে ইন্ডিয়ান ভিসা এপ্লিকেশন সেন্টার, যমুনা ফিউচার পার্ক বিকেল সাড়ে ৩টা পর্যন্ত ভিসার আবেদন গ্রহণ করবে। বিকেল ৩টা থেকে ৪টার মধ্যে যাদের অ্যাপয়েন্টমেন্ট স্লট রয়েছে তাদের বিকেল সাড়ে ৩টার আগে আইভ্যাক জেএফপিতে পৌঁছানোর জন্য অনুরোধ করেছে হাইক‌মিশন।

বাংলাদেশিদের জন্য ভারতীয় স্টেট ব্যাংকের ব্যবস্থাপনায় বাংলাদেশে ১৬টি ভারতীয় ভিসা আবেদনপত্র কেন্দ্র (আইভ্যাক) আছে। সেগুলো ঢাকা (যমুনা ফিউচার পার্ক ), যশোর, খুলনা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, ঠাকুরগাঁও, সাতক্ষীরা, বগুড়া, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা ও কুষ্টিয়া অবস্থিত। এসব ভিসা সেন্টারে সব ধরনের ভারতীয় ভিসা অ্যাপয়েন্টমেন্টের তারিখ এবং সময়ের ভিত্তিতে গ্রহণ করা হয়। রাজধানীতে যমুনা ফিউচার পার্কে রয়েছে বিশ্বের সর্ববৃহৎ ভারতীয় ভিসা আবেদন সেন্টার।

আগামী ১২ মার্চ থেকে রমজান মাস শুরু হবে চাঁদ দেখা সাপেক্ষে । গত বছরও ভারতীয় হাইকমিশন রমজান উপলক্ষে নতুন সময়সূচি ঘোষণা করেছিল।


আরও খবর



রাজধানীর ঝুঁকিপূর্ণ ভবন সিলগালা করতে রাজউকে চিঠি

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১২৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রাজধানী উন্নয়ন  (রাজউককে) চিঠি দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী আবদুল্লাহ আল হারুন ভূঁইয়া, ঢাকা মহানগরীর ঝুঁকিপূর্ণ ভবনগুলো চিহ্নিত করে সিলগালা করতে তদন্ত কমিটি গঠনের জন্য।

শনিবার (২ মার্চ) দুপুরে এ চিঠি দেওয়া হয়। চিঠি পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় আইনি পদক্ষেপ নিতে হাইকোর্টের নির্দেশনা চেয়ে রিট করা হবে বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন আইনজীবী।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, বন ও পরিবেশ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সচিবকে চিঠির অনুলিপি দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, গত ২৯ ফেব্রুয়ারি রাজধানীর বেইলি রোডে গ্রিন কোজি কটেজ নামক ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত প্রায় ৪৬ জন নিহত হয়েছেন। গুরুতর আহত হয়ে আরও অনেকে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। এর আগে নিমতলীর এফআর টাওয়ারের অগ্নিকাণ্ডের ঘটনাসহ প্রায় প্রতিবছরই এ ধরনের অঘটন ঘটছে এবং প্রাণহানি হচ্ছে। তাই সেসব বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হয়েছিল তার সঠিক তথ্য তুলে ধরতে বলা হয়েছে।

আইনজীবী আবদুল্লাহ আল হারুন ভূঁইয়া বলেন, ‘রাজধানীর বেইলি রোডে গ্রিন কোজি কটেজ ভবনে অগ্নিকাণ্ডের সময় আমি নিজে ঘটনাস্থলে ছিলাম। আমি অনেককে সেখান থেকে উদ্ধারে কাজ করেছি। কোনো অগ্নিকাণ্ড বা দুর্ঘটনা ঘটলেই কর্তৃপক্ষ তৎপরতা দেখায়। অথচ, আগে তারা কোনো পদক্ষেপ নেয় না। যদি আগে পদক্ষেপ নেওয়া যায় তাহলে অনেক দুর্ঘটনা এড়ানো সম্ভব।


আরও খবর



খাগড়াছড়িতে রমজানে পুলিশ সদস্যদের জন্য কোরআন শিক্ষা কার্যক্রমের উদ্বোধন করেন পুলিশ সুপার মুক্তা ধর

প্রকাশিত:শুক্রবার ১৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৬৮জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধি:খাগড়াছড়িতে পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে  জেলা পুলিশ সদস্যদের জন্য কোরআন শিক্ষা কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) বিকাল ৪টার দিকে খাগড়াছড়ি পুলিশ লাইন্সে পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে খাগড়াছড়ি জেলা পুলিশ সদস্যদের জন্য কোরআন শিক্ষা কার্যক্রমের শুভ উদ্বোধন করেন খাগড়াছড়ি জেলা পুলিশ সুপার মুক্তা ধর (পিপিএম বার)।

কোরআন নাজিলের মাস রমজান। তাই রমজান যেমন রোজার মাস, তেমনি পবিত্র কোরআনের মাসও বটে। রমজান মাসের সঙ্গে আল কোরআনের সম্পর্ক অত্যন্ত নিবিড় ও গভীর। মাসটি রহমত, বরকত, নাজাত, মাগফেরাতের মাস। বিশেষভাবে কোরআনের মাস। তাকওয়া বা খোদাভীতি অর্জনের মাস। রমজান মাসে রাসুলুল্লাহ (স.) কোরআন চর্চায় অধিক মনোযোগী হতেন। এসময় নবীজি (স.) ও জিবরাইল (আ.) পরস্পরকে কোরআন পাঠ করে শোনাতেন।

কোরআন শিক্ষা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে পুলিশ সুপার মুক্তা ধর (পিপিএম বার) বলেন, আমাদের পুলিশ সদস্যরা পবিত্র মাহে রমজানে যাতে ধর্মীয় পরিবেশে কোরআন শিখতে পারেন সেজন্যেই এ আয়োজন করেছি। আশা করি কোরআনের আসরে আমাদের পুলিশ সদস্যরা নিয়মিত আসবে। পুলিশ সদস্যরা কর্মের ফাঁকে এ কোরআন শিক্ষার আসরে বসলে খুব দ্রুতই তারা কোরআন পড়তে পারবেন। সবাই আন্তরিক থাকলে সফলভাবে পবিত্র মাহে রমজান ব্যাপি এ কার্যক্রম চলবে।

পুলিশ সুপার মুক্তা ধর (পিপিএম বার)  আরো বলেন, রমজান মাস দোয়া কবুলের মাস। দেশের জন্য, মাননীয় প্রধানমন্ত্রীর জন্য দোয়া করবেন। একই সাথে খাগড়াছড়ি জেলা পুলিশ সদস্যদের যাদের বাবা মা    বেঁচে আছেন এবং যাদের বেঁচে নাই প্রত্যেকের জন্য দোয়া করবেন। আমরা যেন সুস্থ ভাবে বেঁচে থাকতে পারি তার জন্য দোয়া করবেন।

এ সময় অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস) মো. জসীম উদ্দিন পিপিএম, সহকারী পুলিশ সুপার সৈয়দ মুমিদ রায়হান সহ জেলা পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

আরও খবর



খাগড়াছড়িতে পুলিশের বিশেষ অভিযানে বিদেশী সিগারেট সহ গ্রেফতার এক

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১১১জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল পার্বত্যাঞ্চল প্রতিনিধি:সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে ভারতীয় সীমান্ত দিয়ে নিয়ে আসা অ্যবৈধ বিদেশী সিগারেট সহ ছরাফ চাকমা (৩৮) কে গ্রেফতার করেছে খাগড়াছড়ি সদর থানা  পুলিশ।

শনিবার (৯মার্চ) দুপুরের দিকে খাগড়াছড়ি সদর থানার চৌকস পুলিশ টিম খাগড়াছড়ি পৌরসভার ২নং পৌর ওয়ার্ডস্থ পানছড়িগামী রাস্তায় কলেজ গেট মোহাম্মদপুর কবরস্থানের সামনে পাকা রাস্তার উপর বিশেষ অভিযান পরিচালনা করে আসামী ছরাফ চাকমা (৩৮)কে বিদেশী সিগারেট সহ গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত আসামী-ছরাফ চাকমা (৩৮) জেলার পানছড়ি উপজেলার যোগেশ্বর পাড়া, এলাকার বাসিন্দা আলোকেন্দু চাকমার ছেলে।

খাগড়াছড়ি সদর থানার সূত্রে জানা গেছে আসামীর নিকট হতে ২০৮ কার্টুন ORIS SILVER PREMIUM QUALITY BLEND বিদেশি সিগারেট, যাহার মূল্য অনুমান (২০৮x১০০০)=২,০৮,০০০/-(দুই লক্ষ আট হাজার) টাকা ও ০১টি নীল রঙের টমটম উদ্ধার করা হয়েছে।

আসামীর বিরুদ্ধে খাগড়াছড়ি সদর থানায় মামলা রুজু করে তাকে বিজ্ঞ আদালতে সোপর্দ করা হয়েছে।

আরও খবর



আইরিশ মন্ত্রী সাইমন দুই দিনের সফরে ঢাকায়

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৬০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আয়ারল্যান্ডের এন্টারপ্রাইজ, বাণিজ্য ও কর্মসংস্থানমন্ত্রী সাইমন কোভেনি দুই দিনের সফরে ঢাকায় এসেছেন। রোববার (১৭ মার্চ) বিকেলে ঢাকায় আসেন আইরিশ মন্ত্রী।

আইরিশ মন্ত্রী সাইমন ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো. নজরুল ইসলাম তাকে স্বাগত জানান।

মন্ত্রণালয়ের তথ্য বলছে, আইরিশ মন্ত্রী ঢাকা সফরে ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন। তিনি সোমবার (১৮ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

ঢাকা সফরে আয়ারল্যান্ডের জাতীয় দিবস এবং বাংলাদেশে আয়ারল্যান্ডের অনারারি কনস্যুলেটরের আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেবেন আইরিশ মন্ত্রী।


আরও খবর