Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

প্রশাসনের মদদে ফসলী জমিতে নিষিদ্ধ ইটভাটা

প্রকাশিত:বুধবার ০৮ মার্চ ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২৭৯জন দেখেছেন

Image
তানোর প্রতিনিধি : চারদিকে আলুর আবাদ, চার ফসলী জমি, তারমধ্যেই নিষিদ্ধ ড্রাম চিমনির ইটভাটা চলছে প্রশাসনের মদদে বলে কৃষকদের অভিযোগ। সেই ভাটায় দেদারসে পুড়ানো হচ্ছে কাঠ, ভাটার পাশ্বেই আম বাগান। বিষাক্ত ধোয়ায় ঝলসে গেছে মুকুল, নষ্ট হতেই আছে কৃষি ফসল। কৃষকদের দাবির মুখে অভিযানের নামে আইওয়াশ করে থাকেন উপজেলা প্রশাসন। রাজশাহীর মোহনপুর উপজেলার ঘাষিগ্রাম ইউনিয়ন(ইউপির) বেলনা কারিগরি কলেজ সংলগ্ন ও গোছা কামারগা মুল রাস্তার ফসলী জমিতে জম্পেশ ভাবে চলছে ইট ভাটাটি। চলতি বছরে উপজেলা প্রশাসন অভিযান দিয়ে ভ্রাম্যমান আদালতে জরিমান করে ভাটাটিকে আইওয়াশ করেন বলেও ভুক্তভোগী কৃষকরা নিশ্চিত করেন। ফলে দ্রুত ইট ভাটা বন্ধ করে ফসল সুরক্ষার জোরালো দাবি উঠেছে।

সরেজিনে দেখা যায়, তানোর উপজেলার কামারগাঁ টু কেশরহাট, মোহনপুর উপজেলার ঘাষিগ্রাম ইউনিয়ন(ইউপির) বেলনা টেকনিক্যাল কলেজ সংলগ্ন কৃষি চার ফসলী জমিতে গড়ে উঠেছে ইট ভাটা। ভাটার উত্তরে বিশাল আম বাগান ও চার দিকে হয়েছে আলু চাষ। অবশ্য আলু উঠতে শুরু করেছে। এরপর রোপন হবে ধান। ইট ভাটা সেই আদিকালের নিষিদ্ধ ড্রাম চিমনি দিয়ে চলছে। চিমনির উচ্চতা খুবই কম। পুড়ানো হচ্ছে কাঠ। আশপাশের এলাকা থেকে কৃষি জমি ও পুকুরের মাটি আনা হয় ভাটাতে। একারনে পাকা রাস্তাও ঝুকিপূর্ন হয়ে পড়েছে।

স্থানীয়রা জানান, আশপাশে যত ইট ভাটা রয়েছে কোথাও এধরনের চিমনি ব্যবহার হয় না। এচিমনির উচ্চতা খুবই কম। বিষাক্ত ধোয়া ফসল ও গাছে যাওয়ার কারনে নষ্ট হয়ে পড়ছে। যেখানে ফসলী জমি কোন ভাবে ফেলে রাখা যাবে না। কিন্তু ভাটার বিষাক্ত ধোয়ায় ফসল হানি হলেও রহস্য জনক কারনে নিরব। গোছা বাজার পার হলে পড়বে আরেকটি ইট ভাটা। নিয়ম অনুযায়ী চিমনি ব্যবহার করা হচ্ছে। জন বসতি ও ফসলী জমিতে ভাটা থাকার কারনে পরিবেশের মারাত্মক ক্ষতিকর। মাঝে মাঝে অভিযান দিয়ে নাম মাত্র জরিমানা করে আইওয়াস করা হয়।

অভিযানের পরে আরো জম্পেশ ভাবে চলে ভাটা। সব চেয়ে হুমকিতে বেলনা কারিগরি কলেজের কাছে ভাটাটি। চলতি আলু মৌসুমে বিভিন্ন মাঠে যে ভাবে ফলন হয়েছে, কিন্তু ভাটার বিষাক্ত ধোয়ার কারনে ফলনও কম। দেশের বিভিন্ন জায়গায় ইট ভাটা গুড়িয়ে দেওয়া হচ্ছে। কিন্তু এভাটা কেন বন্ধ হচ্ছে না। নাকি ভাটা মালিক হাজি আজিজুরের কাছে সবাই জিম্মি হয়ে আছে। হতবাক হতে হয়, পার্শ্বে আম বাগান মুকুল  ঝরে পড়েছে, পাতাগুলো কালচে আকার ধারন করেছে। আলু তোলার পর ধান রোপন করা হবে। ভাটা বন্ধ না হলে ধানের চাষাবাদ হুমকিতে পড়বে। পরিবেশ অধিদপ্তর মনে হয় ঘুমিয়ে আছে। তারা একদিনও আসেনি। টাকায় সবাই নিরবতা পালন করছে। কৃষকের ফসল নষ্ট হলে তাদের কি আসে যায়। ক্ষতি হলে কৃষকের হবে, তাদের তো না।

ভাটা মালিক হাজি আজিজুল হক জানান, প্রতি বছর সরকারে লাখ লাখ টাকা দেওয়া হয়। তাছাড়া এভাবে ভাটা চালানো যাবে না। ফসলের কোন ক্ষতি হয় না। অন্য ভাটা যে ভাবে চলে এটিও একই ভাবে চলছে।

মোহনপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা তুজ জোহরা জানান, এর আগেও ভাটার বিষয়ে অনেকে বলেছেন। কৃষি চাষাবাদ হুমকিতে ফেলে ইটভাটা পরিচালনা করা যাবে না। দ্রুত অভিযান পরিচালনা করে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

আরও খবর



আত্মসমর্পণ করে ড. ইউনূসের জামিন আবেদন

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৪৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:গ্রামীণ টেলিকমের শ্রমিক কর্মচারীদের সংরক্ষিত ফান্ডের লভ্যাংশের ২৫ কোটি টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগে দায়ের করা মামলায় ড. মুহাম্মদ ইউনূস আত্মসমর্পণ পূর্বক জামিন চেয়ে আবেদন করেছেন। 

রোববার (৩ মার্চ) ইউনূসের আইনজীবী আব্দুল্লাহ আল মামুন ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক আস সামছ জগলুল হোসেনের আদালতে এ জামিন আবেদন করেন।

ড. ইউনূসের আইনজীবী আব্দুল্লাহ আল মামুন বিষয়টি নিশ্চিত করে বলেন, আমরা ড. মুহাম্মদ ইউনূসের জামিন আবেদন করেছি। শ্রম আদালতের মামলার কার্যক্রম শেষে মহানগর দায়রা জজ আদালতে যাব।

এর আগে ১ ফেব্রুয়ারি ঢাকা মহানগর দায়রা জজ আদালতে ড. মুহাম্মদ ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা দুদকের উপ-পরিচালক গুলশান আনোয়ার।

গত বছরের ৩০ মে গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের ২৫ কোটি ২২ লাখ ৬ হাজার ৭৮০ টাকা আত্মসাতের অভিযোগে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসসহ ১৩ জনের বিরুদ্ধে মামলা করে দুদক। সংস্থার উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে মামলাটি করেন। দুদকের মামলায় আসামি ছিলেন ১৩ জন। চার্জশিটে নতুন একজন আসামি বেড়েছে।

আসামিরা হলেন- গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূস, ব্যবস্থাপনা পরিচালক মো. নাজমুল ইসলাম, পরিচালক ও সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো. আশরাফুল হাসান, পরিচালক পারভীন মাহমুদ, নাজনীন সুলতানা, মো. শাহজাহান, নূরজাহান বেগম ও পরিচালক এস. এম হাজ্জাতুল ইসলাম লতিফী। এছাড়া অ্যাডভোকেট মো. ইউসুফ আলী, অ্যাডভোকেট জাফরুল হাসান শরীফ, গ্রামীণ টেলিকম শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. কামরুজ্জামান, সাধারণ সম্পাদক ফিরোজ মাহমুদ হাসান ও প্রতিনিধি মো. মাইনুল ইসলাম, দপ্তর সম্পাদক কামরুল ইসলামকে আসামি করা হয়েছে।

আসামিদের বিরুদ্ধে ৪০৯/৪২০/৪৬৭/৪৬৮/৪৭১/১০৯ ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২) ও ৪(৩) ধারায় অভিযোগ আনা হয়েছে।


আরও খবর



ঢাকা ৫ আসনের সংসদ সদস্যের গণ সংবর্ধনা অনুষ্ঠিত

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৫৯জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃ ঢাকা-৫ আসনের সংসদ সদস্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মশিউর রহমান মোল্লা সজলের সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে। শনিবার ৯ মার্চ বিকেল ৪ টায় ঢাকা ৫ আসনের সর্বস্তরের সাধারণ মানুষের উদ্যোগে কোনাপাড়া প্রধান সড়কে এই সংবর্ধনের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ৬৫ নং ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব মাসুদুর রহমান মোল্লা বাবুল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ৫০ নং ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব মাসুম মোল্লা, ৬২ নং ওয়ার্ড কাউন্সিলর হাজী মোস্তাক আহমেদ, বীর মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম আলো, মাতুয়াইল ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শান্তনুর খান শান্ত, বৃহত্তর ডেমরা থানা ছাত্রলীগের সাবেক সভাপতি কৌশিক আহমেদ জসিম, সহ-সভাপতি এনামুল ইসলাম এনাম, ডেমরা সাব-রেজিস্ট্রি অফিস দলিল লেখক সমিতির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, শ্রমিক নেতা বাচ্চু খন্দকার, বাংলাদেশ ভূমি অফিসার্স কল্যাণ সমিতির ঢাকা জেলার সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনির,সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

গত ৭ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৫ আসন থেকে আলহাজ্ব মশিউর রহমান মোল্লা সজল বিজয়ী হন। আলহাজ্ব মশিউর রহমান মোল্লা সজল ঢাকা- ৫ আসনের পাঁচবারের নির্বাচিত সংসদ সদস্য প্রয়াত বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব হাবিবুর রহমান মোল্লার জ্যেষ্ঠ পুত্র। আলহাজ্ব মশিউর রহমান মোল্লা সজল বর্তমানে  জাতীয় সংসদের সদস্য এবং মৎস্য ও প্রাণিসম্পদ সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।



আরও খবর



মধুপুরে ইয়াকুব আলীর নির্বাচনী মতবিনিময় সভা অনুষ্ঠিত

প্রকাশিত:শনিবার ২৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৮জন দেখেছেন

Image

বাবুল রানা মধুপুর টাঙ্গাইল প্রতিনিধিঃ-

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে টাঙ্গাইলের মধুপুর   উপজেলার মির্জাবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে এডভোকেট ইয়াকুব আলী এর নির্বাচনী মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।শুক্রবার (২২ মার্চ) বিকেলে  মির্জাবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আবু হানিফ এর  সভাপতিত্বে মির্জাবাড়ী ইউপি পরিষদ প্রাঙ্গনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী এডভোকেট ইয়াকুব আলী।


উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কাজী মোতালেব হোসেন, পৌর মেয়র আলহাজ্ব মো. সিদ্দিক হোসেন খান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শরীফ আহমেদ নাসির, কুড়ালিয়া ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান , আলোকদিয়া ইউপি চেয়ারম্যান আবু সাইদ খান সিদ্দিক প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন, মির্জাবাড়ী ইউপি চেয়ারম্যান সাদিকুল ইসলাম সাদিক। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ সহ মির্জাবাড়ী  ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ড থেকে আগত আওয়ামীলীগ, যুবলীগ,ছাত্রলীগ সহ কয়েক হাজার সর্বস্তরের জনগণ। 

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



১২০ জন সদস্য পেলেন ‘র‌্যাব ডিজি পদক’

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৮৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বৃহস্পতিবার (৭ মার্চ) দুপুরে রাজধানীর কুর্মিটোলায় র‌্যাব সদরদপ্তরের দরবার হলে আয়োজিত প্রতিষ্ঠাবার্ষিকীর দ্বিতীয় দিনে,পেশাগত কাজে অসামান্য অবদান হিসেবে সেবা ও সাহসিকতার জন্য র‌্যাবের মহাপরিচালক (ডিজি) পদক পেয়েছেন সংস্থাটির ১২০ সদস্য।‘র‌্যাব মেমোরিয়াল ডে’ অনুষ্ঠানে তাদের এ পদক তুলে দেন র‌্যাব মহাপরিচালক অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন।

এর আগে দায়িত্ব পালন করতে গিয়ে নিহত ৩৩ র‌্যাব সদস্যের পরিবারের হাতে সম্মাননা ও আর্থিক অনুদান তুলে দেন তিনি।

এর আগে গতকাল বুধবার (৬ মার্চ) এলিট ফোর্স র‌্যাবের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আরও খবর



ভুটানের রাজা ঢাকা আসছেন

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৭৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আগামী সোমবার (২৫ মার্চ) ঢাকায় আসছেন দীর্ঘ ১১ বছর পর ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক চার দিনের সফরে । এ সময় তিনি স্বাধীনতা দিবসের কর্মসূচিতে অংশ নেবেন।

এই সফরে ভুটানের রাজা সাভারে অবস্থিত জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করবেন। তিনি বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও তার বৈঠক হবে বলে আশা করা হচ্ছে।

ভুটানের রাজার ঢাকা সফরকালে বেশ কয়েকটি সমঝোতা সই হতে পারে। এছাড়া কুড়িগ্রামে ভুটানের বিনিয়োগের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন, বিদ্যুৎ, কৃষি, স্বাস্থ্য খাতসহ বিভিন্ন খাতে সহযোগিতার বিষয়ে সফরে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

সফর শেষে আগামী ২৯ মার্চ ভুটানের রাজা ঢাকা ত্যাগ করবেন।


আরও খবর