Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম
মতিউর ও তার স্ত্রী-সন্তানদের বিদেশ যেতে নিষেধাজ্ঞা তরুণরাই বদলে যাওয়া বাংলাদেশকে এগিয়ে নেবে: প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধানের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাজ্ঞাপন ভূয়া সৈনিক পরিচয়ে বিয়ে করে শশুড় বাড়ী শিকলবন্দী জামাই! খাগড়াছড়িতে পুনাক কমপ্লেক্স এর উদ্বোধন করলেন: পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল এিপুরা হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধ বাধলে ইসরায়েলকে সমর্থন দেবে যুক্তরাষ্ট্র হজ চলাকালীন ১৩০১ জন হজযাত্রীর মৃত্যু: সৌদি আরব সেতু ভেঙ্গে নয়জন নিহতের ঘটনায় দুইটি তদন্ত কমিটি গঠন, মাইক্রোবাস উদ্ধার বর ও কনের বাড়ীতে শোকের মাতম রাশিয়ায় বন্দুকধারীদের ভয়াবহ হামলায় ১৫ পুলিশ সদস্য নিহত

"পরীক্ষার খাতা চ্যালেঞ্জ করে ফেল থেকে পাস ১২৭, নতুন জিপিএ-৫ পেল ৩৪৪"

প্রকাশিত:মঙ্গলবার ১১ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৯৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করা হয়েছে এ বছরের এসএসসি ও সমমানের। এতে ঢাকা শিক্ষা বোর্ডে আগে ফেল ছিল খাতা চ্যালেঞ্জ করে নতুন করে পাস করেছে ১২৭ জন পরীক্ষার্থী। নতুন জিপিএ-৫ পেয়েছে ৩৩৪ জন। মোট ২ হাজার ৭২৩ শিক্ষার্থীর বিভিন্ন গ্রেডে ফল পরিবর্তন হয়েছে।মঙ্গলবার (১১ জুন) ঢাকা শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়।

গত ১২ মে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে গড় পাসের হার ছিল ৮৩ দশমিক শূন্য ৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮২ হাজার ১২৯ জন। এসএসসি পরীক্ষায় কাঙ্ক্ষিত ফল না পেয়ে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষা দেওয়া ১ লাখ ৭৯ হাজার ১৪৮টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন করে শিক্ষার্থীরা। তাদের মধ্যে মোট ২ হাজার ৭২৩ জনের ফল পরিবর্তন হয়েছে।

পুনঃনিরীক্ষণে যেসব বিষয় দেখা হয়- পুনর্নিরীক্ষণের আবেদন হওয়া উত্তরপত্রের চারটি দিক দেখা হয়। এগুলো হলো- উত্তরপত্রের সব প্রশ্নের সঠিকভাবে নম্বর দেওয়া হয়েছে কি না, প্রাপ্ত নম্বর গণনা ঠিক রয়েছে কি না, প্রাপ্ত নম্বর ওএমআর শিটে ওঠানো হয়েছে কি না ও প্রাপ্ত নম্বর অনুযায়ী ওএমআর শিটের বৃত্ত ভরাট করা হয়েছে কি না। এসব পরীক্ষা করেই পুনর্নিরীক্ষার ফল দেওয়া হয়। তবে পরীক্ষক কোনো প্রশ্নের উত্তরের জন্য যে নম্বর দিয়ে থাকেন সেটি পরিবর্তনের সুযোগ নেই।


আরও খবর



ঢাকায় ফিরছেন কর্মজীবী মানুষ

প্রকাশিত:বুধবার ১৯ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৮৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:পবিত্র ঈদুল আজহার ছুটি উদযাপন শেষে ঢাকায় ফিরতে শুরু করেছেন কর্মজীবী মানুষ।

বুধবার (১৯ জুন) ঈদের তৃতীয় দিন সকাল থেকেই রাজধানীর কমলাপুরের ঢাকা রেলওয়ে স্টেশনে দেশের বিভিন্ন অঞ্চল থেকে মানুষজনকে ফিরতে দেখা যায়। আবার ঢাকা ছেড়ে বিভিন্ন এলাকায় যাওয়ার জন্যও মানুষজনকে প্ল্যাটফর্মে অপেক্ষা করতে দেখা গেছে।

মূলত, ঈদ উপলক্ষে ১৬, ১৭ ও ১৮ জুন (রোব, সোম ও মঙ্গলবার) তিনদিন ছিল সরকারি ছুটি। এর আগে ১৪ ও ১৫ জুন (শুক্র ও শনিবার) সাপ্তাহিক ছুটি ছিল। এ কার‌ণে এবারের ঈদের ছুটি পড়েছে পাঁচদিন। ফ‌লে টানা পাঁচদিন ঈদের ছুটি শেষে আজ অফিসপাড়ায় যোগ দিচ্ছেন কর্মজীবীরা। তবে, এখনো ট্রেনে তেমন ভিড় দেখা যায়নি। বিশেষত চাকরিজীবী অনেকেই পরিবার পরিজনদের গ্রামের বাড়িতে রেখে একাই ঢাকা ফিরে এসেছেন।


আরও খবর



যুদ্ধবিমান পাহারায় ২৪ বছর পর উত্তর কোরিয়ায় পুতিন

প্রকাশিত:বুধবার ১৯ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৭৯জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:২৪ বছর পর যুদ্ধবিমান পাহারায় উত্তর কোরিয়ায় পৌঁছেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার দুদিনের সফরে মস্কো-পিয়ংইয়ং সম্পর্ক জোরালো হবে। তবে বিষয়টি ভালোভাবে দেখছে না দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র।

স্থানীয় সময় মঙ্গলবার (১৮ জুন) দিবাগত রাত পৌনে তিনটার দিকে পিয়ংইয়ংয়ের বিমানবন্দরে পৌঁছান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাকে বহনকারী উড়োজাহাজ পাহারায় ছিল অন্তত একটি যুদ্ধবিমান। এ সময় পুতিনকে লাল গালিচা সংবর্ধনা দেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। এরপর তারা চলে যান হোটেলের দিকে।

পুতিনের এ সফরে রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে একটি অংশীদারি চুক্তি স্বাক্ষর হবে বলে জানিয়েছেন পুতিনের পররাষ্ট্রনীতি বিষয়ক উপদেষ্টা ইউরি উশাকভ।

তিনি বলেন, ‘চুক্তিটি দেশ দুটির মধ্যে সহযোগিতা আরও বাড়াবে। গত কয়েক বছরে আন্তর্জাতিক রাজনীতি, অর্থনীতি ও নিরাপত্তাসহ বিভিন্ন ইস্যুতে দেশ দুটির মধ্যে যা হয়েছে, সেগুলো বিবেচনায় রেখেই এ চুক্তি স্বাক্ষর হবে।’ পুতিনের এ সফরকে ইতিবাচকভাবে নিচ্ছে না দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। এ সফর নিয়ে গত শুক্রবার মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী কার্ট ক্যাম্পবেলের সঙ্গে ফোনে কথা বলেন দক্ষিণ কোরিয়ার ভাইস পররাষ্ট্রমন্ত্রী কিম হং কিউন। সিউলের শঙ্কা, পুতিনের সফরে মস্কো ও পিয়ংইয়ংয়ের মধ্যে সামরিক সহযোগিতা বাড়বে; যা জাতিসংঘের প্রস্তাবের লঙ্ঘন। পুতিন সবশেষ উত্তর কোরিয়া সফরে যান ২৪ বছর আগে ২০০০ সালের জুলাইয়ে। গত বছরের সেপ্টেম্বরে রাশিয়া সফরে যান কিম জং উন। তখন তিনি পুতিনকে নিমন্ত্রণ জানান। সেই নিমন্ত্রণে সাড়া দিয়েই তিনি সফরে গেলেন।


আরও খবর



আত্রাইয়ে নির্বাচনী সহিংসতায় আহত-৪ আটক-৮

প্রকাশিত:শনিবার ২৫ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ১৩১জন দেখেছেন

Image

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি: ৩য় ধাপে আগামী ২৯মে অনুষ্ঠিত হবে নওগাঁর আত্রাই উপজেলা পরিষদ নির্বাচন। ইতিমধ্যেই জমে উঠেছে প্রার্থীদের নির্বাচনী কার্যক্রম। এমন জমজমাট নির্বাচনী প্রচার-প্রচারণার মধ্যেই আত্রাইয়ে উপজেলা পরিষদ নির্বাচনকে ঘিরে কৈ মাছ ও কাপ পিরিচ প্রতীকের কর্মী-সমর্থকদের মধ্যে নির্বাচনী সহিংসতার ঘটনা ঘটেছে। এতে উভয় পক্ষের ৪জন আহত হয়েছে। এঘটনায় মামলা রজু করে আত্রাই থানা পুলিশ ৮জনকে আটক করে নওগাঁ জেল হাজতে পাঠিয়েছে। 

আহতরা হলো উপজেলার দীঘা গ্রামের শহিদুল ইসলাম (৬২), মনিরুজ্জামান রনি (৩৮), জগদিসপুর গ্রামের জিহাদ (২২) এবং সাহেবগঞ্জ গ্রামের কামনা আক্তার (২৮)। পরে উন্নত চিকিসার জন্য শহীদুল ইসলাম শহীদ ও মুনিরুজ্জামান রনিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। এমন নেক্কার জনক ঘটনার সুষ্ঠ তদন্ত করে জড়িতদের বিচারের দাবি জানান। আটককৃত রাব্বি হোসেন, শহীদ হোসেন, আশিক হোসেন, আশরাফুল ইসলাম, রফিক হোসেন, মোজাফ্ফর হোসেন, হাফিজ ও শহীদকে ২৫মে শনিবার নওগাঁ জেল হাজতে পাঠানো হয়েছে।

এদিকে শনিবার দুপুরে উপজেলার নিজ কার্যালয়ে চেয়ারম্যান প্রার্থী এবাদুর রহমান সংবাদ সম্মেলনে করেছেন। সংবাদ সম্মেলনে এবাদুর রহমানের মুখপাত্র বলেন শুক্রবার রাত ৮টার দিকে উপজেলার জয়সারা আব্বাসের মোড়ে তার ভাই ও কর্মী সমর্থকরা নির্বাচনের প্রচারণা চালাচ্ছিলেন। এসময় প্রতিদ্বন্দ্বী কাপ পিরিচের প্রার্থী মমতাজ বেগমের ছেলের নেতৃত্বে ১০থেকে ১৫জন সন্ত্রাসীর একটি দল দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে হামলা চালায়। এসময় প্রার্থীর ভাই শহীদুল ইসলাম শহীদ ও মুনিরুজ্জামান রনি ৪জনকে হত্যার উদ্দেশ্যে মারপিট করলে তারা গুরুত্বর আহত হয়।

মামলা ও প্রত্যক্ষদশী সূত্রে জানা যায়, গত শুক্রবার (২৪মে) দিবাগত রাতে উপজেলার জয়সাড়া গ্রামে কৈ মাছ ও কাপ পিরিচ প্রতীকের কর্মী-সমর্থকের মধ্যে বাক বিতন্ডার এক পর্যায়ে ধাক্কাধাক্কি শুরু হয়। এতে কৈ মাছ প্রতীকের ছোট ভাই শহিদুল ইসলাম ও ভাতিজা মনিরুজ্জামান রনি এবং সমর্থক জিহাদ আহত হন। একই ঘটনায় কাপ পিরিচ প্রতীকের বৌমা কামনা আক্তারও আহত হন। আহতরা আত্রাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা নেন। 

আত্রাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত ডাক্তার লুৎফা খাতুন জানান, শুক্রবার দিবাগত রাত ১টায় ৪জন সামান্য জখম হয়ে হাসপাতালে আসলে তাদের চিকিৎসা প্রদান করা হয়। এদিকে দিঘা গ্রামের সাজেদুর রহমান বাদী হয়ে রাত সাড়ে ১২টায় থানায় মামলা দায়ের করেন। এদিকে রাত ১১টার সময় ঘটনার স্থানে কৈ মাছ প্রতীকের প্রার্থীর ভাই ও ভাকিজা উপস্থিত থাকায় নির্বাচনী আইন লঙ্ঘন করেছেন মর্মে সচেতন ভোটারেরা অভিযোগ করেন।

কাপ পিরিচ প্রতীকের প্রার্থী মমতাজ বেগম জানান, কৈ মাছ প্রতীকের প্রার্থীর ভাই ও ভাতিজা আমার ভোটারকে টাকা দিয়ে কেনার চেষ্টা করছে এমন খবর পেয়ে আমরা সেখানে গেলে তারা আমাদের উপর চড়াও হয়।

আত্রাই থানার তদন্ত ওসি লুৎফর রহমান বলেন, সাদা রংয়ের কার গাড়ীতে করে মানুষ অপহরণ করে নিয়ে যাওয়া হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে থানার সামনে চেকপোষ্ট বসিয়ে কার গাড়ীসহ ৮ জনকে থানায় নিয়ে আসা হয়। তবে গাড়ীতে কোন অপহরণকারী পাওয়া যায়নি। পরে সাজেদুর রহমান বাদি হয়ে নির্বাচনী কাজে বাধা ও মারধরের অভিযোগ করলে তাদের আটক দেখানো হয়।


আরও খবর



রোহিঙ্গা ক্যাম্পে পাহাড়ধসে ১০ জনের মৃত্যু

প্রকাশিত:বুধবার ১৯ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৭৬জন দেখেছেন

Image

কক্সবাজার প্রতিনিধি:পাহাড়ধসে ১০ জনের মৃত্যু হয়েছে কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে। তবে তাৎক্ষণিকভাবে তাদের পরিচয় জানা যায়নি।

বুধবার (১৯ জুন) সকালে উখিয়ার ৮, ৯ ও ১০ নম্বর ক্যাম্পে পৃথক পাহাড়ধসের ঘটনা ঘটে।উখিয়া থানার ওসি মো. শামীম হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, পাহাড়ধসে মৃত ১০ জনের মধ্যে ৯ জন রোহিঙ্গা নাগরিক ও একজন বাংলাদেশি।

তিনি আরও জানান, গত রাত থেকে ভারি বৃষ্টিপাতের কারণে পৃথক স্থানে পাহাড়ধসের ঘটনাগুলো ঘটে।এছাড়া বুধবার ভোরে কক্সবাজারের উখিয়ার থাইংখালি ৪ নম্বর ওয়ার্ডের চোরাখোলায় পাহাড়ধসে ঘুমন্ত অবস্থায় আব্দুল করিম নামে ১২ বছরের এক শিশুর মৃত্যু হয়েছে।

মৃত আব্দুল করিম উখিয়ার পালংখালি ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের থাইংখালির শাহ আলমের ছেলে। সে থাইংখালি উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্র ছিল।


আরও খবর



ছাত্রলীগ নেতা হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তির নির্দেশ প্রধানমন্ত্রীর: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

প্রকাশিত:সোমবার ১০ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৩৭২জন দেখেছেন

Image

সাগর আহম্মেদ,কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি:মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আলহাজ¦ এ্যাড. আ. ক. ম মোজাম্মেল হক (এমপি) বলেছেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট মাননীয় প্রধানমন্ত্রীর বাবা, মা, ভাইসহ তাঁর পরিবারের ১৮জনকে হত্যা করা হয়েছে। হত্যা হলে পরিবারের কি কষ্ট লাগে তাঁর চেয়ে বেশি কেউ বুঝে না।কাজেই তিনি ছাত্রলীগ নেতা হত্যার ঘটনা জানেন। ভারতে যাওয়ার সময় এ বিষয় নিয়ে আমারও উনার সঙ্গে কথা হয়েছে। তিনিও পুলিশ প্রধানকে এ হত্যাকান্ডের হত্যাকারীদের খুজে সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা করতে বলেছেন।

তিনি সোমবার সকালে গাজীপুরের কালিয়াকৈর উপজেলা পরিষদের হলরুমে উপজেলা প্রকৌশলী অধিদপ্তর কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে আরইআরএমপি-৩ প্রকল্পের আওতায় নারীকর্মীদের সঞ্চয়ের চেক হস্তান্তর করেন। ওই অনুষ্ঠান শেষে ছাত্রলীগ নেতা আল আমিন হত্যাকারীদের শাস্তির দাবীতে পরিবার ও এলাকাবাসী ছুটে এলে তিনি এসব কথা বলেন। এসময় উপস্থিত ছিলেন- গাজীপুর জেলা নির্বাহী প্রকৌশলী মোঃ কামরুজ্জামান, কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাউছার আহাম্মেদ, উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান সেলিম আজাদ, উপজেলা সহকারী কমিশনার ভূমি রজত বিশ্বাস, উপজেলা প্রকৌশলী বিপ্লব পাল, কালিয়াকৈর থানার তদন্ত ওসি তরিকুল ইসলাম, ভাইস চেয়ারম্যান মনোয়ার হোসেন শাহীন, সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান শরিফা আক্তারসহ আরো অনেকে।

মন্ত্রী আরো বলেন, আমাদের দলের ছাত্রনেতা ও জাতির পিতা বঙ্গবন্ধু সরকারী কলেজের দ্বাদশ শাখা ছাত্রলীগের সভাপতি আল আমিনকে অত্যান্ত নির্মম নিষ্ঠুরভাবে হত্যা করেছে ছাত্রলীগ নামধারী কিছু নেতাকর্মী। সেটা আমরা সরেজমিনে না দেখলেও ভিডিও মাধ্যমে দেশবাসী দেখেছেন। কাজেই কে তাকে মেরেছে? সমস্ত তথ্য প্রমাণ প্রশাসনের সর্বোচ্চ স্তরেই আছে। হত্যাকারী যে দলেরই হোক তাদের ঘৃণা করি, নিন্দা জানাই। আর প্রশাসনকে আগেও বলেছি, এখনো বলছি। যেহেতু খুনিরা বাংলাদেশের অভ্যন্তরেই আছে, যেভাবেই হোক তাদের খোঁজে সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা করা হোক।

তিনি বলেন, আপনারা দেখেছেন আমাদের সরকার পুলিশ বাহিনীর প্রধান ছিলেন তার অপকর্মের বিরুদ্ধে কিভাবে ব্যবস্থা নিচ্ছে।সেনাবাহিনীর প্রধান যারা অন্যায় অপকর্ম বেআইনি কাজ করেছে, তারাই ছাড় পায়নি। সেখানে ছাত্রলীগ নেতা আল আমিন হত্যাকারীরা তো ছাড় পাওয়ার প্রশ্নই উঠে না। এই খুনের বিচার না হলে খুনিদের সাহস বেড়ে যাবে, আরো খুন-খারাপি হবে।মানুষ তো ফেরত দেওয়া যাবে না জানিয়ে এই খুনের হত্যাকারীদের দৃষ্টান্তমুলক বিচারের নিশ্চয়তা দিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী।

এর আগে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী ওই অনুষ্ঠানে আরইআরএম পি-৩ প্রকল্পের আওতায় এ উপজেলার ৯১ জন নারী কর্মীর প্রত্যেককে ১ লক্ষ ২০ হাজার ৫০৫ টাকার করে চেক প্রদান করেন। এছাড়াও উপজেলার বিভিন্ন এলাকায় দিনব্যাপী বিভিন্ন উন্নয়ন কাজের উদ্বোধন করেন মন্ত্রী।


আরও খবর