Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম

প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে ‘মোখা’

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ মে ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৭৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বঙ্গোপসাগরে অবস্থানরত ‘মোখা’ প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এতে করে বাতাসের গতিবেগ ১১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড়কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।

আজ বৃহস্পতিবার রাতে আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে (ক্রমিক নম্বর ৭) এ তথ্য জানানো হয়।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মোখা’ আরও উত্তর দিকে অগসর ও ঘণীভূত হয়ে একই এলাকায় (১২০ উত্তর অক্ষাংশ এবং ৮৭৯০ দ্রাঘিমাংশ) প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এটি আজ সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১২০৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১১৩০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১৯৬৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১১৩০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আগামীকাল শুক্রবার সকাল পর্যন্ত উত্তর দিকে অগ্রসর ও ঘণীভূত হযে পরবর্তীতে দিক পরিবর্তন করে ক্রমান্বয়ে উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে।

এতে আরও বলা হয়, ঘূর্ণিঝড়কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ১১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড়কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুদ্ধ রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব ধরনের মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।


আরও খবর



বিএনপির কারণে সাম্প্রদায়িক শক্তি এখনও মাথাচাড়া দিয়ে উঠছে: ওবায়দুল কাদের

প্রকাশিত:শনিবার ২৫ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৫২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মন্তব্য করেছেন বিএনপির কারণে সাম্প্রদায়িক শক্তি এখনও মাথাচাড়া দিয়ে উঠছে বলে।

শনিবার (২৫ মে) সকালে সাড়ে ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকীতে আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, আমরা মুক্তিযুদ্ধে বিজয়ী হয়েছি বঙ্গবন্ধুর নেতৃত্বে। কিন্তু সেই বিজয়কে সংহত করার এখনও অনেক কাজ বাকি। আজকের দিনে আমাদের অঙ্গীকার, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আমরা সাম্প্রদায়িক বিষবৃক্ষকে সমূলে উৎপাটিত করে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ব। সেটিই হবে নজরুলের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদনের সার্থকতা।

বিএনপি নেতাকর্মীকে জেলে পাঠানো হচ্ছে দলের সিনিয়র নেতাদের এমন দাবি অস্বীকার করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, কোনো রাজনৈতিক দলের নেতাকর্মীকে জেলে পাঠানোর এজেন্ডা আমাদের নেই। যারা অপরাধে জড়িত তারা রাজনৈতিক দলের নেতাকর্মী নন। তারা দুর্বৃত্ত। এদের শায়েস্তা করতে হবে জাতীয় স্বার্থেই।


আরও খবর



তানোরে গাছের ডালে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা

প্রকাশিত:সোমবার ১০ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৭৮জন দেখেছেন

Image
আব্দুস সবুর তানোর থেকে:রাজশাহীর তানোরে গাছের ডালের সাথে  গলায় ফাঁস দিয়ে আপেল নামের (১৫) এক কিশোরের  ঝুলন্ত লাশ উদ্ধার করেছে থানা পুলিশ। তার বাড়ি উপজেলার কলমা ইউনিয়ন ইউপির গঙ্গারামপুর গ্রামে। সে আতাউর রহমানের ছেলে। রবিবার বিকেলের দিকে মুন্ডুমালা পৌর এলাকার প্রকাশনগর খালের পার্শের গাছের ডালে গলায় ফাঁস দিয়ে ঘটে  আত্মহত্যার ঘটনা । 
 
এলাকাবাসী সূত্রে জানা গেছে,নিহত কিশোর  আপেল দীর্ঘদিন ধরে মানুষিক ভারসাম্যহীন। রোববার দুপুরের পরে মুন্ডুমালা পৌরসভার প্রকাশনগর গ্রামের পানি নিষ্কাসনের খাড়ির ধারে লাগানো গাছের সাথে গলায় ফাঁস দিয়ে আত্নহত্যা করেন। স্থানীয়রা আপেল কে গাছের ডালের সাথে  ঝুলন্ত অবস্থায় দেখতে পান। এসময় স্থানীয়রা থানা পুলিশ কে খবর দিলে পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাশ উদ্ধার করেন। 

এবিষয়ে  থানার অফিসার ইনচার্জ ওসি আব্দুর রহিম জানান,  খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠিয়ে লাশ উদ্ধার করা হয়েছে। তদন্ত সাপেক্ষ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরও খবর



বিশ্ব বাবা দিবসে লিজা ও রফিকুলের বাবা তুমি আমার

প্রকাশিত:রবিবার ১৬ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১১৫জন দেখেছেন

Image
বিনোদন ডেস্ক:বাবার প্রতি ভালোবাসা জানাতে সারাবিশ্বেই পালিত হবে দিনটি। প্রতিটি মানুষের জীবনে তাদের মা-বাবাই সবচেয়ে আপনজন। তাদের ভালোবাসায় বেড়ে ওঠে সন্তানরা। বাবার প্রতি বিনম্র শ্রদ্ধায় ও ভালোবাসায়, এ বছর ১৮ জুন বিশ্ব বাবা দিবস উপলক্ষে  মুক্তি পাচ্ছে সামিনা সালামের লেখা ও সুরে গান “বাবা তুমি আমার”।

সকল দর্শক ও শ্রোতা গানটি দেখতে পাবেন সামিনা সালামের ব্যাক্তিগত ইউটিউব চ্যানেল 'সামিনাস ক্রিয়েটিভ ওয়ার্ল্ডে" এ। ফুয়াদ নাসের বাবুর কম্পোজিশনে এই গানে কন্ঠ দিয়েছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী লিজা ও রফিকুল ইসলাম।

এই গানের মিউজিক ভিডিওতে অভিনয় করেছেন মাসুম বাশার, শাকিলা পারভিন, রবিউল রুদ্র এবং গৃহী। নির্দেশনা দিয়েছেন আহমেদ সুস্ময়। ক্যামেরায় ছিলেন হসেইন আরমান। গান ও মিউজিক ভিডিওর প্রযোজক সামিনা সালাম। এডিটিং মাযাহার রনি। নির্দেশকের সহকারি মিন্টু সাকিব, পোস্ট প্রোডাকশন এইট এন্ড হাফ প্রোডাকশন লিমিটেড। স্থিরচিত্র বিজয়, ব্যাকগ্রাউন্ড ভয়েস পুজা, অডিও ডাবিং শান্ত শান।

আরও খবর



নবীনগর ব্রাহ্মণহাতা নারুই গ্রামে অসহায়দের মাঝে মাংস দিলেন রিপন মুন্সি

প্রকাশিত:শনিবার ২২ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৫৫জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ  নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধি:মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা কোরবানির ঈদ , আর এই  ঈদের সবচেয়ে বড় আয়োজন পশুকে ঘিরে। আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় ঈদের দিন নামাজ শেষে ধর্মপ্রাণ মুসলমানরা তাদের পশু কোরবানি করে আনন্দ উপভোগ করেন , আর এই আনন্দ উপভোগ টাকে প্রতিবেশী ও গ্রামবাসীকে নিয়ে  ই করে আসছেন বিশিষ্ট শিল্পপতী মোঃ রিপন মুন্সী।

তিনি প্রতি বছরের ন্যায় এবারও  ঈদ-উল- আযহা পবিত্র কোরবানী ঈদ উপলক্ষে ৩ হাজার অসহায় ও দুস্থ পরিবারের মাঝে ৮ টি  মহিষ , ৪ টি গরুর সব মাংসসহ ঈদ উপহার সামগ্রী বিলিয়ে দিলেন বাংলাদেশ স্পাইডার গ্রুপের ব্যাবস্থাপনা পরিচালক ও হেলদি এগ্রো এন্ড ফিশারিজ এর ম্যানেজিং ডিরেক্টর বিশিষ্ট শিল্পপতী মোঃ রিপন মুন্সী।

ব্রাহ্মণবাড়িয়া নবীনগর উপজেলার কাইতলা উত্তর ইউনিয়ন ব্রাহ্মণহাতা নারুই গ্রামে তার নিজ বাড়িতে  ৮ টি মহিষ, ৪ টি গরু কোরবানি শেষে প্রতিবেশী ও গ্রামবাসী - সহ অত্র এলাকার ৩ হাজার অসহায় ও দুস্থ পরিবারের মাঝে মাংস ও ঈদ সামগ্রী উপহার হিসেবে ২ কেজি তেল, ও ২ কেজি  পিয়াজ সহ ৫ কেজি করে মাংস বিলিয়ে দিলেন তিনি ৷

ঈদের দিন  সরজমিনে গিয়ে দেখা যায়এই গ্রামের অসহায় অসচ্ছল কর্মহীন হতদরিদ্র পরিবারকে নিয়ে কোরবানিমাংস দিয়ে দুপুরের খাবার খাওয়া শেষে সকলের মাঝে ঠান্ডা কোমল পানীয় বিতরণ করেন মাংস বিলিয়ে দিলেন তিনি ৷

এই মাংস ও ঈদ সামগ্রী পেয়ে এলাকার অসহায় মানুষগুলো জানান, কোরবানির মাংসসহ ঈদ উপহার পেয়ে তারা অনেক খুশি। এভাবে অসহায়দের পাশে যেন সারা জীবন শিল্পপতি রিপন মুন্সি  থাকতে পারেন সেই দোয়া করেন তারা।

শিল্পপতি রিপন মুন্সি জানান, অনেক অসহায় মানুষ সারা বছরে একবারও গরুর মাংস কিনে খেতে পারে না। সেদিক বিবেচনা করে গরু কোরবানি করে সেই মাংসসহ ঈদ উপহার সামগ্রী বিতরণ করছেন। 

ব্রাহ্মণ হাতা নারুই গ্রামের প্রত্যেক ওয়ার্ড  ওয়ার্ডের মেম্বারদের নিকট দায়িত্ব দিয়ে  দেওয়া হয়েছে, এবং প্রায় ১০ বছর ধরে এভাবে দিয়ে যাচ্ছেন এবং এ ধারা অব্যাহত রাখবেন তিনি ।

   -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



নবীনগর ব্রাহ্মণহাতা গ্রামে মৌখিক অভিযোগের তদন্তে এসে পুলিশের হয়রানি

প্রকাশিত:মঙ্গলবার ১৮ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ২৬৮জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ  নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধিঃ-

ব্রাহ্মণবাড়িয়া নবীনগর উপজেলার কাইতলা উত্তর ইউনিয়ন নারুই (ব্রাহ্মণহাতা) গ্রামে মৌখিক অভিযোগের তদন্ত করতে মো. সাব্বির ও সজিব মিয়ার বাড়িতে এসে অকথ্য ভাষায় গালাগালিসহ অর্থ লুটপাটের অভিযোগ উঠেছে নবীনগর থানার ওসি তদন্ত সজল কান্তি দাসসহ পাঁচ পুলিশের বিরুদ্ধে।সরেজমিনে গিয়ে জানাযায়, নারুই ব্রাহ্মণহাতা গ্রামের মো. অলি মুন্সী মিথ্যা মৌখিক অভিযোগ করেন শিল্পপতি রিপন মুন্সীসহ সাব্বির ও সজিব এর বিরুদ্ধে।


মঙ্গলবার সকালে সেই মৌখিক অভিযোগের তদন্ত করতে আসেন নবীনগর থানার ওসি তদন্ত সজল কান্তি দাসসহ পাঁচ পুলিশ সদস্য। ঐই সময় সাব্বির মিয়ার বাড়িতে গিয়ে বাড়ির গেইট ভেঙ্গে প্রবেশ করে সাব্বির কে বাড়িতে না পেয়ে অকথ্য ভাষায় গালাগালিসহ ঘরের ভিতরে প্রবেশ করে অর্থ লুটপাট করেন এবং সজিব মিয়ার বাড়িতে গিয়েও অকথ্য ভাষায় গালাগালি করেন।সাব্বির মিয়ার ভাই মো. শাহিন মিয়া বলেন, আমি সকালে ঘুমিয়ে ছিলাম। এমন সময় ৬ জন পুলিশ বাড়ির গেইট ভেঙ্গে ঘরের ভিতরে প্রবেশ করে আমার ভাইকে খোঁজাখুঁজি করেন৷


তাকে না পেয়ে আমার ভাইকে নিয়ে অশ্লিল ভাষায় গালাগালি করেন এবং ঘরে থাকা ৪ লাখ ৬৩ হাজার টাকা লুট করে নিয়ে যায়।সজিবের আম্মা বলেন, সকালে নাস্তা করার সময় ২ জন পুলিশ ঘরে প্রবেশ করে আমার ছেলে সজিব কে খুঁজেন। তাকে না পেয়ে আমার ছেলেকে নিয়ে অশ্লিল ভাষায় গালাগালি করেন। আমার পরিবার পুলিশের এ কথা বলার পরও তারা আমাকে ও আমার মৃত স্বামীকে নিয়ে অশ্লিল ভাষায় গালাগালি করেন। আমরা কোন অপরাধ না করার পরও পুলিশ বাড়িতে এসে কেন হয়রানি করলো এর সঠিক বিচার চাই।


দোকানদারের ছেলে বাইজিদ বলেন, আমার বাবা দোকানে ছিল না, ঐ সময় ৬ জন পুলিশ আমাদের দোকানে ঢুকে ৬ প্যাকেট বেন্সন সিগারেট ও ৬ টি স্পিড কেন নিলে আমি টাকা চাওয়াতে তারা আমার বাবাকে হাত পা ভাঙ্গার হুমকি প্রধান করেন।গ্রাম পুলিশ একরামুল বলেন, সকালে নবীনগর থানা থেকে ৬ জন পুলিশ এসে আমাকে ফোন করলে আমি সাব্বির মিয়ার বাড়ির সামনে আসি। আমাকে নিয়ে সাব্বির ও সজিব মিয়ার বাড়িতে যায়। তাদের কে না পেয়ে পুলিশ সদস্যরা অশ্লিল ভাষায় গালাগালি করেছে, কেন করেছে তা আমি জানি না।


সাব্বির ও সজিব বলেন, আমাদের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়ছে তা মিথ্যে বানুয়াট। আমরা কেন তাদের কোরবানি দিতে বাধা দিব। এই মিথ্যা অভিযোগের ভিত্তিতে পুলিশ আমাদের বাড়িতে এসে সকলকে গালাগালিসহ ও লুটপাট করেছে। আমরা এর সঠিক বিচার চাই।অভিযোগকারী অলি মুন্সী বলেন, আমার ভাগ্নে মোরশেদ আমার সাথে কোরবানি দিতে চাইলে তাকে বাঁধা প্রদান করেন সজিব ও সাব্বির।


তাই আমি থানায় মৌখিক অভিযোগ করেছি, তবে লিখিত কোন অভিযোগ করি নাই। তবে মঙ্গলবার সকাল ১০ টার দিকে কোরবানি দিয়েছি।নবীনগর থানার ওসি তদন্ত সজল কান্তি দাস বলেন, আমাদের বিরুদ্ধে যে অভিযোগ গুলো আনা হয়ছে সেগুলো সম্পূর্ণ মিথ্যা বানুয়াট। যারা এ ধরনের মিথ্যা অভিযোগ করেছে উর্ধ্বতন কতৃপক্ষের সাথে কথা বলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর