Logo
আজঃ Tuesday ২৬ October ২০২১
শিরোনাম
সরকারি খরচে প্রবাসীদের মরদেহ দেশে নেওয়াসহ ১০ দফা দাবি

প্রবাসীদের অধিকার নিশ্চিতে ১০ দফা দাবি

প্রকাশিত:Sunday ১০ October ২০২১ | হালনাগাদ:Tuesday ২৬ October ২০২১ | ৫৮জন দেখেছেন
ডেস্ক এডিটর

Image

 

ডেস্ক এডিটর :

 

বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত প্রায় ১ কোটি ২০ লাখের বেশি বাংলাদেশি নাগরিকের অধিকার সংরক্ষণ, সরকারি খরচে প্রবাসীদের মরদেহ দেশে নেওয়াসহ ১০ দফা দাবি আদায়ে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ কুয়েত শাখার উদ্যোগে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

 

বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ কুয়েত শাখার সভাপতি কাউসার সিকদারের সভাপতিত্বে সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আমানউল্লাহ আমানের সঞ্চালনায় শুক্রবার (৮ অক্টোবর) কুয়েত সিটির রাজধানী হোটেলে এ সভা হয়।

 

পবিত্র কোরআন থেকে তিলাওয়াত এবং জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের কেন্দ্রীয় সংসদের ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক সিফাত নুর।

 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সংসদের সাবেক সংস্কৃতিবিষয়ক সম্পাদক রবিউল হক, কুয়েত শাখার সহ-সভাপতি মো. বিল্লাল পাটোয়ারী ও সাবেক সাধারণ সম্পাদক মো. সোহাগ মিয়া। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ কুয়েত শাখার সভাপতি কাউসার সিকদার।

 

প্রধান অতিথির বক্তব্যে সিফাত নুর বলেন, বিশ্বের প্রায় দেড় কোটি প্রবাসীর প্রতিনিধিত্বকারী সংগঠন বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের ১০ দফা দাবি আদায়ে সরকারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। ১০ দফা দাবি আদায়ে বিশ্বের সব বাংলাদেশি প্রবাসীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

প্রবাসী অধিকার পরিষদের ১০ দফা দাবি হলো-

১. প্রবাসে মারা যাওয়া বাংলাদেশি নাগরিকদের মরদেহ রাষ্ট্রীয় খরচে দেশে নেয়া।

২. প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র ও ভোটাধিকার দিতে হবে।

৩. বিমানবন্দরে প্রবাসী হয়রানি বন্ধ করতে হবে।

৪. প্রবাসীদের দ্বৈত নাগরিকত্ব ও পেনশন সুবিধা।

৫. দালালমুক্ত পাসপোর্ট ও দূতাবাস সেবা।

৬. প্রবাসী সুরক্ষা আইন প্রণয়ন ও বাস্তবায়ন।

৭. জাতীয় বাজেটে প্রবাসীদের জন্য বিশেষ বরাদ্দ।

৮. বিদেশে কাগজপত্রবিহীন প্রবাসীদের বৈধকরণে সরকারের সহযোগিতা।

৯. বিদেশে প্রবাসীদের জন্য পর্যাপ্ত শ্রম কল্যাণ উইং।

১০. অভিবাসন ব্যয় ১ লাখ টাকার মধ্যে সীমাবদ্ধ ও প্রবাস ফেরতদের কর্মসংস্থান, সুদমুক্ত পর্যাপ্ত ঋণ।

 

অনুষ্ঠানে বক্তব্য দেন কেন্দ্রীয় কমিটির সাবেক সংস্কৃতিবিষয়ক সম্পাদক রবিউল হক, কুয়েতের সহ-সভাপতি মো. বিল্লাল পাটোয়ারী, কুয়েতের সাবেক সাধারণ সম্পাদক সোহাগ মিয়াসহ কুয়েত শাখার সহ-সভাপতি জাহাঙ্গীর আলম, রেজওয়ান আহম্মেদ, এনামুল হক, শেখ নুর, আসাদুল ইসলাম, রিয়াদ মেহেদি, শফিকুল ইসলাম, মোস্তাকিম প্রমুখ।

 

অনুষ্ঠানে ছিলেন সংগঠনটির প্রধান উপদেষ্টা নুরুল হক নুর, কেন্দ্রীয় সংসদের সভাপতি জার্মান প্রবাসী ইঞ্জিনিয়ার কবীর হোসেন, সাধারণ সম্পাদক লন্ডনপ্রবাসী বিপ্লব কুমার পোদ্দার।সংবর্ধনা ও মতবিনিময় সভায় সদস্যদের মধ্যে সাংগঠনিক কর্মদক্ষতায় সম্মাননা স্মারক দেওয়া হয়। এছাড়া প্রবাসীদের স্বার্থে সংশ্লিষ্ট বিষয়ে সংবাদ পরিবেশনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় সংবাদকর্মীদের সংগঠনের পক্ষ থেকে সম্মাননা স্মারক দেওয়া হয়।

খবর প্রকিদিন / সি.বা 


আরও খবর



সুদানের প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদক গৃহবন্দি

গৃহবন্দি করা হয়েছে সুদানের প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদকে

প্রকাশিত:Monday ২৫ October ২০২১ | হালনাগাদ:Tuesday ২৬ October ২০২১ | ৭১জন দেখেছেন
আন্তর্জাতিক ডেস্ক

Image


 

সুদানের প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদককে গৃহবন্দি করা হয়েছে। সোমবার (২৫ অক্টোবর) ভোরে সামরিক বাহিনীর অজ্ঞাত সদস্যরা তার বাড়ি ঘেরাওয়ের পর তাকে গৃহবন্দি করে। সৌদিভিত্তিক আল হাদাথ টিভির বরাত দিয়ে এই খবর দিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

 

প্রধানমন্ত্রীর মিডিয়া উপদেষ্টা ও দেশটির ক্ষমতাসীন সার্বভৌম কাউন্সিলের সদস্যসহ বেশ কয়েকজন বেসামরিক কর্মকর্তাকে সামরিক বাহিনী গ্রেফতারের পরই হামদকের গৃহবন্দি হওয়ার খবর পাওয়া গেলো।

 

রাজধানী খার্তুম থেকে আল-জাজিরার রিপোর্টার হিবা মরগান বলেন, সুদানে ‘টেলিযোগাযোগ সেবা বন্ধ করা হয়েছে’। আপাতত তাই ‘কী হচ্ছে সে সম্পর্কে তথ্য পাওয়া খুব কঠিন’ হয়ে দাঁড়িয়েছে।

‘তবে শিল্পমন্ত্রীকে গ্রেফতার করা হয়েছে এ ব্যাপারে আমরা নিশ্চিত হয়েছি। গ্রেফতারের কয়েক মিনিট আগে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট দিয়ে লেখেন, তার বাড়ির বাইরে সামরিক বাহিনীর সদস্যরা উপস্থিতি দেখা গেছে’, যোগ করেন মরগান।

মরগান আরও বলেন, আমরা আরও নিশ্চিত হয়েছি, তথ্যমন্ত্রীসহ প্রধানমন্ত্রীর একজন উপদেষ্টাকে গ্রেফতার করা হয়েছে। এছাড়াও সার্বভৌম কাউন্সিলের মুখপাত্রকেও গ্রেফতার করা হয়েছে।

তিনি বলেন, সার্বভৌমত্ব কাউন্সিল মূলত সামরিক-বেসামরিক লোকের সমন্বয়ে গঠিত সংস্থা। সামরিক বাহিনীর সদস্যদের এই গ্রেফতার দুই পক্ষের মধ্যে আবারও নতুন করে উত্তেজনা তৈরি করছে।

এর আগে গত মাসেও দেশটিতে অভ্যুত্থানচেষ্টা হয়। তবে অভ্যুত্থানের এই চেষ্টা ব্যর্থ করে দেওয়া হয়। আল জাজিরার এক প্রতিবেদনে সেসময় বলা হয়েছিল, একদল সেনা এই অভ্যুত্থানের চেষ্টা করেছিলেন। তারা অভ্যুত্থান করতে ব্যর্থ হন।

 

খবর প্রতিদিন/ সি.বা 


আরও খবর



পাকিস্তানের এত বড় জয়ের রহস্য কি

বাবর আজম কোন ম্যাজিকে ইতিহাস গড়লেন

প্রকাশিত:Monday ২৫ October ২০২১ | হালনাগাদ:Tuesday ২৬ October ২০২১ | ৭৬জন দেখেছেন
স্পোর্টস ডেস্ক

Image


 

স্রেফ ইতিহাসটা বদলে দিলেন বাবর আজম অ্যান্ড কোং। যে ভারতকে বিশ্বকাপের মঞ্চে হারাতেই পারে না পাকিস্তান, সেই ভারত এবার হেরেই গেলো! ১৫১ রানের লক্ষ্য ছুঁড়ে দেয়ার পর এই রানকে আর ডিফেন্ড করতে পারেনি তারা। ১০ উইকেটের বিশাল জয় নিয়েই মাঠ ছেড়েছেন বাবর আজম এবং মোহাম্মদ রিজওয়ান।

 

তো পাকিস্তানের বিপক্ষে একে তো ঐতিহাসিক জয়, তারওপর ব্যবধানটা ১০ উইকেটের। এত বড় জয় কিভাবে এলো সে রহস্যের কথাই জানালেন বাবর আজম।

 

ম্যাচ পরবর্তী মিডিয়ার সামনে উপস্থিত হয়ে তিনি বলেন, ‘আমাদের পরিকল্পনা আমরা সঠিকভাবে কাজে লাগাতে পেরেছি। দ্রুত উইকেটগুলো খুব কাজে দিয়েছে। শানিনের উইকেটগুলো আমাদের অনেক আত্মবিশ্বাস যুগিয়েছে। একই সঙ্গে স্পিনাররাও দুর্দান্ত বোলিং করেছে।

 

ব্যাটিংয়ে কী পরিকল্পনা ছিল পাকিস্তানের? জবাব দেন বাবর। তিনি বলে, ‘রিজওয়ানের সঙ্গে আমার পরিকল্পনা খুবই সাধারণ ছিল। আমরা উইকেটের ডিপে গিয়ে ব্যাটিংয়ের চেষ্টা করেছি। ৮ ওভারের পর থেকে শিশির পড়া শুরু করল এবং বল ব্যাটে আসা শুরু করল। এই সুযোগটা কাজে লাগিয়েই আমাদের আত্মবিশ্বাস বেড়ে গেল।

পরবর্তী লক্ষ্য কী জানালেন বাবর। তিনি বলেন, ‘ম্যাচের পর ম্যাচ আমরা এটা ধরে রাখতে চেষ্টা করব। আমাদের ওপর খুব বেশি চাপ ছিল না। ভারতের বিপক্ষে অতীত রেকর্ড নিয়ে আমরা খুব একটা চিন্তিত ছিলাম না। যখন আপনি বড় বিশ্বকাপের আগে টুর্নামেন্ট খেলবেন,এটা খুবই কাজে দেবে। সতীর্থরা সেখান থেকেই প্রচুর আত্মবিশ্বাস পেয়েছে।

 

খবর প্রতিদিন/ সি.বা  


আরও খবর



মাগুরা সদরে ‘আধিপত্য বিস্তার নিয়ে দুই পক্ষের সংঘর্ষে চারজন নিহত

মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষে নিহত ৪

প্রকাশিত:Friday ১৫ October ২০২১ | হালনাগাদ:Tuesday ২৬ October ২০২১ | ৩২৭জন দেখেছেন
ডেস্ক এডিটর

Image


ডেস্ক এডিটর : 

মাগুরা সদরে ‘আধিপত্য বিস্তার নিয়ে  দুই পক্ষের সংঘর্ষে চারজন নিহত হয়েছেন। আহত হয়েছে অন্তত ৫০ জন।  জগদল ইউনিয়নের দক্ষিণপাড়ায় শুক্রবার বেলা ৩টার দিকে সংঘর্ষ শুরু হয়। অতিরিক্ত পুলিশ সুপার কামরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

 

তিনি জানান, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে এখন পর্যন্ত চারজনের মরদেহ মাগুরা সদর হাসপাতালে আনা হয়েছে। হাসপাতালের নিরাপত্তায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। কোনো রোগীর স্বজনকে এখন হাসপাতালে ঢুকতে দেয়া হচ্ছে না।

 

নিহতরা হলেন রহমান মোল্লা, মো. কবির, মো. অসিয়াত ও মো. ইমরান। তাদের সবার বাড়ি জগদলের দক্ষিণ পাড়ায়।

 

স্থানীয় লোকজন জানান, ১১ নভেম্বর জগদল ইউনিয়ন পরিষদকে কেন্দ্র করে রাজনৈতিক প্রভাব বিস্তারের জেরে এ ঘটনা ঘটেছে। এই ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. সবুর ও ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. নজরুলের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলছে। তাদের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে।

 

খবর প্রতিদিন/ সি.বা 


আরও খবর



টি-টোয়েন্টিতে ১০৮ উইইকেট সাকিবের

মালিঙ্গাকে পেছনে ফেলে সাকিবের বিশ্ব রেকর্ড

প্রকাশিত:Sunday ১৭ October ২০২১ | হালনাগাদ:Tuesday ২৬ October ২০২১ | ১২০জন দেখেছেন
স্পোর্টস ডেস্ক

Image


 

টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে ১০৭ উইকেট নিয়ে সবার ওপরে এতদিন বসেছিলেন শ্রীলঙ্কান কিংবদন্তি পেসার লাসিথ মালিঙ্গা। এবার বিশ্বকাপের প্রথম ম্যাচেই তাকে পেছনে ফেলে বিশ্ব রেকর্ডটা নিজের দখলে নিয়ে নিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

 

টি-টোয়েন্টিতে ১০৬ উইকেট নিয়ে বিশ্বকাপ খেলতে নামেন সাকিব। বিশ্বকাপের উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ডের রিচি বেরিংটনের উইকেট নিয়ে মালিঙ্গার পাশে বসেন তিনি। এরপর মাইকেল লিস্ক-এর উইকেট নিয়ে টি-টোয়েন্টির ইতিহাসে সর্বোচ্চ উইকেট নেয়ার বিশ্ব রেকর্ড গড়েন সাকিব। এখন তার নামের পাশে শোভা পাচ্ছে ১০৮ উইইকেট।

 

আন্তর্জাতিক মঞ্চে নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ দুই ম্যাচে ছিলেন উইকেটশূন্য। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে আইপিএলের ফাইনালেও পাননি উইকেটের দেখা। কিন্তু বিশ্বকাপের মাঠে যথারীতি স্বরুপে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

 

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচেই গড়েছেন বিশ্বরেকর্ড। শ্রীলঙ্কার কিংবদন্তি পেসার লাসিথ মালিঙ্গাকে টপকে সাকিবই এখন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেটের মালিক।

টস জিতে বোলিং করতে নেমে ইনিংসের ১১তম ও নিজের দ্বিতীয় ওভারে জোড়া আঘাত হানেন সাকিব। যার সুবাদে তার উইকেটসংখ্যা বেড়ে হয়েছে ১০৮ এবং ছাড়িয়ে গেছেন ১০৭ উইকেটের মালিক মালিঙ্গাকে।

 

সাকিব-মালিঙ্গা ছাড়া আর কেউই কুড়ি ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে একশো উইকেট শিকার করতে পারেননি। তবে খুব কাছেই রয়েছেন আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান। তিনি মাত্র ৫১ ইনিংসে নিয়েছেন ৯৫টি উইকেট। এবারের বিশ্বকাপেই হয়তো উইকেটের সেঞ্চুরি হবে তার।

 

-খবর প্রতিদিন /সি.বা  


আরও খবর



ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকুলের বিরুদ্ধে মামলা

মেয়র আতিকুলের বিরুদ্ধে মামলা

প্রকাশিত:Tuesday ১৯ October ২০২১ | হালনাগাদ:Tuesday ২৬ October ২০২১ | ১৬৯জন দেখেছেন
ডেস্ক এডিটর

Image


 

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলামের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

 

মঙ্গলবার (১৯ অক্টোবর) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আস সামছ জগলুল হোসেনের আদালতে এ মামলা করা হয়। মামলাটি করেন রাজধানীর ভাষানটেক পুনর্বাসন প্রকল্পের রূপকার মো. আব্দুর রহিম।

 

এরপর আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করেন। মামলার বিষয়ে আদেশ পরে দেবেন বলে জানান আদালত।বিষয়টি নিশ্চিত করেছেন মামলার বাদীর আইনজীবী ফারুক আহম্মেদ।

 

মামলার অভিযোগে বলা হয়, আসামিরা একে অপরের সহযোগিতায় বাদী ও তার প্রতিষ্ঠানের সম্পত্তি জোর করে দখল করেন। মেয়র আতিকুল ইসলামের হুকুম ও অন্য আসামিদের সহযোগিতায় বিভিন্ন মিডিয়া এবং ডিজিটাল ডিভাইসে ইচ্ছাকৃতভাবে বাদী ও তার পরিবার নিয়ে আক্রমণাত্মক, মিথ্যা, ভীতিপ্রদর্শন এবং মানহানিকর তথ্য প্রকাশ করে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫/২৯ ধারায় অপরাধ করেছেন।

 

খবর প্রতিদিন/ সি.বা 


আরও খবর