Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

পদ্মা সেতুতে স্বয়ংক্রিয়ভাবে টোল দিতে যা করতে হবে

প্রকাশিত:Friday ২৪ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৪৭জন দেখেছেন
Image

পদ্মা সেতু পারাপারে টোল আদায় করা হবে ডিজিটাল পদ্ধতিতে। রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) কার্ড যানবাহনে থাকলে টোল বুথে থাকা ডিভাইসের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে নির্দিষ্ট টাকা কেটে নেওয়া হবে। এজন্য সেতুর দুই প্রান্তে মোট ১৪টি ইলেক্ট্রনিকস টোল কালেকশন (ইটিসি) বুথ বসিয়েছে দায়িত্বপ্রাপ্ত কোরিয়ান কোম্পানি। প্রাথমিকভাবে দুই প্রান্তে একটি করে মোট দুটিতে চালু থাকছে ইটিসি। আর আটটি টোলপ্লাজায় টোল আদায় করা হবে ম্যানুয়াল পদ্ধতিতে। তবে আরএফআইডি সম্বলিত বাহন বাড়লে ইটিসি বুথও বাড়ানো হবে।

সেতু বিভাগ জানায়, স্বয়ংক্রিয়ভাবে টোল দিতে চাইলে যানবাহনের মালিকদের একটি সিস্টেম চালু করে নিতে হবে। এটা হলো রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি)। স্বয়ংক্রিয় পদ্ধতিতে ফাস্ট ট্র্যাকের মাধ্যমে মাত্র দুই থেকে তিন সেকেন্ডের মধ্যে টোল আদায় হবে এতে। আরএফআইডির জন্য যত নিবন্ধন বাড়বে তত বুথ ইটিসির আওতায় আসবে। কারণ ইটিসি বুথ চালু করলেই হবে না, যানবাহনগুলোকে আরএফআইডির জন্য নিবন্ধনও বাড়াতে হবে। আর পদ্মা সেতু সাইকেল বা হেঁটে পার হওয়ার সুযোগ থাকছে না।

স্বয়ংক্রিয়ভাবে টোল দিতে যেভাবে নিবন্ধন করবেন
ডিজিটাল পেমেন্টের জন্য যানবাহনে অবশ্যই বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) অনুমোদিত সচল আরএফআইডি ট্যাগ থাকতে হবে। গাড়ির মালিক ব্যাংকে বা টোলপ্লাজায় গিয়ে আরএফআইডির জন্য সরাসরি নিবন্ধন করাতে পারবেন। মহাসড়কে চলাচলকারী যানবাহনের মালিকদের অবশ্যই হিসাব থাকতে হবে ডাচ্-বাংলা ব্যাংক অথবা রকেট মোবাইল অ্যাকাউন্টে। রকেট অ্যাকাউন্টটি নেক্সাস-পে অ্যাপ্লিকেশনটিতে আগে নিবন্ধন করতে হবে। নিবন্ধনের পর তারা ইলেকট্রনিক টোল দেওয়ার এ সুবিধা পাবেন।

যেভাবে স্বয়ংক্রিয়ভাবে টোল কাটা হবে
আরএফআইডি সাদা রঙের একটি কার্ড, যা যানবাহনের সামনের অংশের ড্যাশবোর্ডে থাকবে। আরএফআইডি নম্বরটি সংযুক্ত থাকবে ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে। অথবা এ আইডিতে অগ্রিম টাকা রিচার্জ করতে হবে। এটি সম্পূর্ণ প্রি-পেইড কার্ড। টোলপ্লাজায় থাকবে একটি যন্ত্র। এতে থাকবে কার্ড রিডার। যানবাহন যতবার পদ্মা সেতুতে উঠে ইটিসি বুথ দিয়ে যাবে ততবার বেঁধে দেওয়া টোলের টাকা স্বয়ংক্রিয়ভাবে কেটে নেবে। পাশাপাশি গাড়ির মালিকের মোবাইলে এসএমএস করে জানিয়ে দেওয়া হবে কত টাকা কাটা হলো।

ডিভাইসটি যেভাবে কাজ করবে
আরএফআইডি ডিভাইসটি মূলত কাজ করে বেতার তরঙ্গ ব্যবহার করে। এটি অনেকটা পণ্যের বারকোড দেখার প্রযুক্তির মতো। তবে পার্থক্য হলো, আরএফআইডি ব্যবহার করে কিছুটা দূরের ট্যাগ বা কোডও পড়া যায়। এতে টোলপ্লাজায় যানবাহনকে অপেক্ষা করতে হবে না।

সেতু বিভাগের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জাগো নিউজকে বলেন, ‘পদ্মা সেতুর দুই প্রান্তে মোট ১৪টি টোলপ্লাজা রয়েছে। ২৫ জুন উদ্বোধনের দিন ১০টি চালু করা হবে। ১০টির মধ্যে দুটি ইটিসি বুথ হবে। এই বুথ দিয়ে যাতায়াত করা যানবাহনগুলোকে থামতে হবে না। বুথ ক্রসের সময় স্বয়ংক্রিয়ভাবে টোলের হার অনুযায়ী টাকা কেটে নেওয়া হবে। তবে যানবাহনে আরএফআইডি থাকতে হবে। এটা একটা সাধারণ কার্ডের মতো। গাড়ির সামনে এটা ব্যবহার করা হবে। কার্ডে যদি টাকা না থাকে তবে গাড়িটি আটকে যাবে। কার্ডের সঙ্গে ব্যাংক অ্যাকাউন্ড যুক্ত থাকবে।’

টোল আদায় প্রসঙ্গে পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম জাগো নিউজকে বলেন, ‘পদ্মা সেতুতে সব ধরনের আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, বিশেষ করে টোল আদায়ের ক্ষেত্রে। আমরা সেতু নির্মাণ করে দিচ্ছি, টোল আদায় করবে অন্য একটি বিভাগ। তবে আমি বলতে পারি পদ্মা সেতুতে প্রথমদিন থেকেই ইটিসি বুথ কার্যকর থাকবে। ফলে ফুল স্পিডে গাড়ি যাবে এবং গাড়ির ড্যাশবোর্ডে যন্ত্র লাগানো থাকবে ওখান থেকেই সংকেতটা নিয়ে নেবে। গাড়িতে লাগানো যন্ত্রটা প্রি-পেইড, গাড়ি গেলেই টাকা কেটে দেবে।’

সেতু বিভাগের প্রধান প্রকৌশলী কাজী মো. ফেরদৌস জাগো নিউজকে বলেন, ‘পদ্মা সেতুতে টোল দিতে থামতে হবে না। সেই প্রযুক্তি সেতুর টোলপ্লাজায় স্থাপিত হয়েছে। সব ধরনের আধুনিক ব্যবস্থা টোলপ্লাজায় রয়েছে।’

দেশের মানুষের বহু প্রতীক্ষিত এ সেতু ২৫ জুন সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন। এরপর উন্মুক্ত হবে সর্বসাধারণের জন্য।


আরও খবর



১৬ লাখ টাকার শাড়ি-লেহেঙ্গাসহ ইউপি সদস্য আটক

প্রকাশিত:Monday ০৮ August ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ১৩জন দেখেছেন
Image

ফেনীতে ১৬ লাখ টাকা মূল্যের ভারতীয় শাড়ি ও লেহেঙ্গা জব্দ করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ ঘটনায় ইউপি সদস্যসহ চারজনকে আটক করা হয়। রোববার (৭ আগস্ট) ফেনী পলিটেকনিক ইনস্টিটিউটের সামনে থেকে তাদের আটক করা হয়।

আটকরা হলেন- ছাগলনাইয়া উপজেলার রাধানগর ইউনিয়নের মোকামিয়া পূর্ব মধুগ্রাম ওয়ার্ডের সদস্য (মেম্বার) আনোয়ার হোসেন অভি (৩৫), তার সহযোগী নুর আলম তুষার চৌধুরী (২৮), কাভার্ডভ্যানচালক শাহাদাত হোসেন (১৮) ও চালকের সহযোগী আবদুল হালিম (২৮)।

পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে ফেনী পলিটেকনিক ইনস্টিটিউটের সামনে গোয়েন্দা পুলিশের একটি দল অবস্থান নেয়। সন্দেহভাজন একটি সাদা রঙের কাভার্ডভ্যান থামিয়ে তল্লাশি চালালে আট লাখ ১০ হাজার টাকা মূল্যের ৫১৫ পিস ভারতীয় শাড়ি ও সাত লাখ ১২ হাজার টাকা মূল্যের বিভিন্ন ব্রান্ডের ২৭০ পিস ভারতীয় লেহেঙ্গা জব্দ করা হয়।

এ ঘটনায় রাতে গোয়েন্দা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) সোহেল কামাল বাদী হয়ে মামলা করেছেন।

জেলা গোয়েন্দা পুলিশের ওসি শাহ্ মো. ফয়সাল আহম্মেদ ভারতীয় শাড়ি-লেহেঙ্গাসহ চারজনকে আটকের সত্যতা নিশ্চিত করেছেন।


আরও খবর



শাম্মী হত্যায় মামলা, স্বামী ও ভাইয়ের স্ত্রী গ্রেফতার

প্রকাশিত:Wednesday ১০ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১৫জন দেখেছেন
Image

পিরোজপুরের মঠবা‌ড়িয়ায় শাম্মী আক্তার (৩৯) নামে এক বিউটি‌শিয়া‌ন নারীর মরদেহ উদ্ধার ক‌রেছে পু‌লিশ। এ ঘটনায় হত্যা মামলা হয়েছে।

নিহতের ছেলে সাইম আলম (১৭) বাদী হয়ে মামি ও সৎ বাবাকে আসামি করে সোমবার (৮ আগস্ট) রাতে মঠবাড়িয়া থানায় হত্যা মামলা করেন।

এ ঘটনায় নিহত শাম্মীর ভাইয়ের স্ত্রী আয়শা খানম রাজি ও শাম্মী আক্তারের বর্তমান স্বামী সিরাজুল সালেকিনকে গ্রেফতার করেছে পুলিশ।

পুলিশ ও এজাহার সূত্রে জানা যায়, শাম্মী আক্তার কে এম লতীফ সুপার মার্কেটে ১০ বছর ধরে পার্লা‌রের ব‌্যবসা ক‌রে আসছিলেন। তার পার্লা‌রের নাম ‘শাম্মী বিউটি পার্লার’। প্রথম স্বামী ফিরাজ আলমের সঙ্গে প্রায় ১৩ বছর আগে বিচ্ছেদ হওয়ার পর সেই সংসারের দুই সন্তান নিয়ে মঠবাড়িয়া পৌর শহরের থানা পাড়া এলাকায় একটি ভাড়া বাসায় বসবাস করতেন তিনি।

jagonews24

এজাহারে বলা হয়, দুই বছর আগে বিয়ে হওয়া দ্বিতীয় স্বামী সালেকিন ঢাকায় ব্যবসা করেন। গত রোববার (৭ আগস্ট) বিয়ে বার্ষিকী উপলক্ষে সকালে বাসায় আসেন তিনি। এদিন আয়শা খানমও ওই বাসায় আসেন। রাতে শাম্মী আক্তার স্বামী সালেকিনকে নিয়ে ঘরে ঘুমিয়ে পরেন। আর তার ভাবি আয়েশা খানম মাঝ ঘরে ঘুমান। কিন্তু শাম্মী আক্তার গভীর রাতে তার স্বামী ও আয়েশা খানমকে বিছানায় আপত্তিকর অবস্থায় দেখে ঝগড়ায় জড়িয়ে পরেন। ঝগড়ার একপর্যায়ে স্বামী সালেকিন আয়শা খানমের সহযোগিতায় মুখে বালিশচাপা দিয়ে শ্বাসরোধে শাম্মীকে হত্যা করেন।

jagonews24

শাম্মীর ছেলে সাইম আলম বলেন, হত্যার দায় এড়াতে পরের দিন সকালে সালেকিন ও আয়শা মিলে তার মায়ের লাশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। তারা হত্যার ঘটনাকে ‘হার্ট অ্যাটাক’ বলে চালিয়ে দিতে চেয়েছিলেন।

মঠবাড়িয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহা. নূরুল ইসলাম বাদল বলেন, ঘটনার পরই সালেকিন ও আয়শা খানমকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়ে আসা হয়েছিল। পরে হত্যা মামলায় তাদের দুজনকে গ্রেফতার দেখানো হয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা হত্যার কথা স্বীকার করেছেন। হত্যায় ব্যবহৃত বালিশটি জব্দ করা হয়েছে। জিজ্ঞাসাবাদের জন্য সাতদিনের রিমান্ড চেয়ে মঙ্গলবার (৯ আগস্ট) দুপুরে তাদের আদালতে সোপর্দ করা হয়েছে।


আরও খবর



ছাত্রীকে যৌন নিপীড়ন, বিদ্যালয়ের অফিস সহকারী গ্রেফতার

প্রকাশিত:Tuesday ২৬ July ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ২১জন দেখেছেন
Image

ফেনীর সোনাগাজীতে এক ছাত্রীকে যৌন নিপীড়ন মামলায় মতিগঞ্জ আর এম হাট কে উচ্চ বিদ্যালয়ের অফিস সহকারী নূর নবীকে (৪০) গ্রেফতার করেছে।

মঙ্গলবার (২৬ জুলাই) বিকেলে নবম শ্রেণীর ওই ছাত্রীর অভিযোগেরভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়। সে আমিরাবাদ ইউনিয়নের চরডুব্বা গ্রামের বকু হাজী বাড়ির মৃত এনামুল হকের ছেলে।

বিদ্যালয় কর্তৃপক্ষ, শিক্ষার্থী ও অভিভাবক সূত্রে জানা গেছে, রোববার (২৪ জুলাই) সকাল ৭টায় কয়েকজন ছাত্রী বিদ্যালয়ের এক শিক্ষকের কাছে প্রাইভেট পড়তে যান। সাড়ে ৮টার দিকে প্রাইভেট শেষে রেজিস্ট্রশন কার্ডের ছবি ও ভুল সংশোধনের কথা বলে নবম শ্রেণীর ওই ছাত্রীকে ডেকে নেন অফিস সহকারী নুর নবী। সেখানে এক পর্যায়ে ওই ছাত্রীকে যৌন নিপীড়ন করেন। পর দিন ২৫ জুলাই সোমবার ভয়ে ওই ছাত্রী বিদ্যালয় ও প্রাইভেট পড়তে যাননি। মঙ্গলবারও (২৬ জুলাই) বিদ্যালয়ে না যেতে চাইলে ওই ছাত্রীর মা জিজ্ঞাসাবাদ করে। এসময় সে তার মাকে বিষয়টি জানায়।

তাৎক্ষণিক ওই ছাত্রীকে নিয়ে তার স্বজনরা বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ অপরাপর শিক্ষকদের জানালে তোলপাড় সৃষ্টি হয়। পরে বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানালে তিনি বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ পরিচালনা কমিটির সদস্যদের কার্যালয়ে ডেকে বৈঠক করেন। পরে অন্যান্য শিক্ষার্থীর বক্তব্য শুনে আইনগত সহায়তা পেতে থানায় মামলা করতে বলেন। পরে ছাত্রীর মা বাদী হয়ে নূর নবীকে আসামি করে মামলা করেন। পুলিশ তাকে বিদ্যালয় থেকে গ্রেফতার করে।

মতিগঞ্জ আর এম হাট কে উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান বলেন, অফিস সহকারীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ছাত্রীর মায়ের মামলায় পুলিশ তাকে গ্রেফতার করেছে।

সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মঞ্জুরুল হক বিয়ষটি নিশ্চিত করে বলেন, অফিস সহকারীকে বিদ্যালয় কর্তৃপক্ষ সাময়িক বরখাস্ত করেছে। ওই ছাত্রীর মায়ের মামলায় অফিস সহকারীকে গ্রেফতার করেছে।

সোনাগাজী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মককর্তা (ওসি) মুহাম্মদ খালেদ হোসেন দাইয়্যান গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন।


আরও খবর



গায়ে কালি ছেটালে আমার কাছেও আলকাতরা আছে: মমতা

প্রকাশিত:Tuesday ২৬ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

সাবেক শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে দূরত্ব বাড়াচ্ছেন তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জী? মন্ত্রী পার্থকে কি ঝেড়ে ফেলতে পারবে তৃণমূল? গত শুক্রবার (২২ জুলাই) এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় পার্থ চট্টোপাধ্যায় গ্রেফতার হওয়ার পর থেকেই দ্বিধা বিভক্ত তৃণমূলের কংগ্রেসের পাওয়ার সেন্টার। টানাপোড়েনে রাজ্য তৃণমূল নেতৃত্ব।

এ বিষয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বলেন, দল এবং সরকারের সঙ্গে ওই ঘটনার কোনো সম্পর্ক নেই। যে মুখ্যমন্ত্রী পুলিশ কর্মকর্তা রাজীব কুমারকে বাঁচাতে রাস্তায় নামেন, দলনেত্রী নিজাম প্যালেসে সিবিআই ঘেরাও করে দিতে সময় নেননি। পার্থর গ্রেফতারে তার এমন অবস্থান তৃণমূলের ভেতরে সংশয় তৈরি করেছে।

এদিকে শারীরিক পরীক্ষা-নিরীক্ষার পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পার্থ চট্টোপাধ্যায় জানান, দলনেত্রীকে ফোন করেছিলেন তিনি। একাধিকবার ফোন করলেও তার সঙ্গে যোগাযোগ হয়নি।

পার্থ চট্টোপাধ্যায়ের পাশে দল আছে কি নেই? কিছুই বোঝা যাচ্ছে না। পাশে দল আছে আবার নেই। এত বড় কেলেঙ্কারির পর পার্থ এখনও দলের মহাসচিব পদেই আছেন। আবার মন্ত্রীর পদ থেকেও তাকে সরানো হয়নি।

ইডির দাবি, শুক্রবার একবার দুবার নয়, একাধিকবার ফোন করেছিলেন পার্থ চট্টোপাধ্যায়। ফোন বেজেছিল। কিন্তু ফোন তোলেননি মুখ্যমন্ত্রী।

নিয়োগ দুর্নীতির কলঙ্কের দায় থেকে হয়তো মুখ্যমন্ত্রী নিজেকে দূরে রাখতে চাইছেন। এমন গুঞ্জনও শুরু হয়েছে।

দীর্ঘ কয়েক মাস ধরে কলকাতা হাইকোর্ট বলছিল শিক্ষা দফতরে দুর্নীতি হয়েছে। ইডি ও সিবিআইকে আদালত দ্রুত তদন্ত করার জন্য নির্দেশ দিয়েছিল। আর সেই জায়গা থেকে প্রথমে সিবিআই ও পরে ইডি ডেকে পাঠায় রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী ও বর্তমান শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে।

তারপরেই ২২ জুলাই ভোর থেকে সারারাত রাজ্যের ১৪ জায়গায় একসঙ্গে ঢু মারে ইডি। তদন্তে ধরা পড়ে পার্থ চট্টোপাধ্যায়ের বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকে উদ্ধার হয়েছে প্রায় নগদ ২২ কোটি টাকা, সোনার গয়নাসহ বেশকিছু নথি।

অন্যদিকে দীর্ঘ জিজ্ঞাসাবাদের পর ইডি গ্রেফতার করে পার্থ চট্টোপাধ্যায়কে। সাহস করে কোনো কড়া বার্তা দিতে পারেনি দল। ঘটনার তিনদিন পর মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী মুখ খুললেন। বিরোধীদল বিজেপিকে তীব্র আক্রমণ করে তিনি বলেন, কালি ছুড়বেন না তাহলে পাল্টা আলকাতরা আমিও দিতে জানি।

বর্তমানে দশ দিনের ইডি হেফাজতে রয়েছে মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং তার বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়। এই দশ দিনে ইডি তাদের জিজ্ঞাসাবাদ করেছে।


আরও খবর



আ’লীগ নেতা রাসেলকে শোকজ

প্রকাশিত:Tuesday ২৬ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৬৬জন দেখেছেন
Image

পটুয়াখালীর বাউফল উপজেলার নাজিরপুর তাঁতেরকাঠী ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রচারণায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে বিতর্কিত বক্তব্য দেওয়ায় জেলা আওয়ামী লীগের সদস্য জোবায়দুল হক রাসেলকে শোকজ করা হয়েছে।

মঙ্গলবার (২৬ জুলাই) পটুয়াখালী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ভিপি আব্দুল মন্নান এ শোকজ করেন। আগামী তিনদিনের মধ্যে রাসেলকে জবাব দিতে বলা হয়েছে।

চিঠিতে বলা হয়, বাউফল উপজেলার নাজিরপুর তাঁতেরকাঠী ইউনিয়ন পরিষদের উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের চেয়ারম্যানপ্রার্থীর পক্ষে আপনি নির্বাচনী প্রচারণায় উঠান বৈঠকে পটুয়াখালী জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য হিসাবে উপস্থিত থেকে জনম্মুখে ইভিএমে ভোট প্রদান বিষয়ে অসত্য, ভিত্তিহীন ও বিভ্রান্তমূলক বক্তব্য উপস্থাপন করেছেন। যা জেলা আওয়ামী লীগের নেতাদের দৃষ্টিগোচর হয়েছে। আপনার এরূপ মনগড়া ও ব্যক্তিগত বক্তব্য সারাদেশে গণমাধ্যমে প্রচার ও জনমনে তীব্র ক্ষেভের সৃষ্টি হয়। এ অবস্থায় দলের ভাবমূর্তি ক্ষুণ্ন ও দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে আপনার বিরুদ্ধে কেন শাস্থিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না তা আগামী তিন দিনের মধ্যে জানাতে বলা হলো।

এদিকে জোবায়দুল হক রাসেলের বিতর্কিত এ মন্তব্যের পর সোমবার (২৫ জুলাই) নাজিরপুর তাঁতেরকাঠী ইউনিয়ন পরিষদের নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন। পাশাপাশি রাসেলের বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে। বুধবার (২৭ জুলাই) এ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

শনিবার (২৩ জুলাই) সন্ধ্যায় তাঁতেরকাঠী মাধ্যমিক বিদ্যালয় এলাকার একটি উঠান বৈঠকে বিতর্কিত ওই বক্তব্য দেন জোবায়দুল হক রাসেল। এ সময় আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী ইব্রাহিম ফারুক তার পাশে বসা ছিলেন।

ফেসবুকে ভাইরাল হওয়া ওই ভিডিও বক্তব্যে জোবায়দুল হক রাসেলকে বলতে শোনা যায়, ‘ভোট হবে ইভিএমে। কে কোথায় ভোট দেবেন তা কিন্তু আমাদের কাছে চলে আসবে। অতএব ভয় পাওয়ার কোনো কারণ নাই, টেনশনেরও কিছু নাই।’

এ বিষয়ে পটুয়াখালী জেলা সিনিয়র নির্বাচন অফিসার খান আবি শাহানুর খান বলেন, ‘ইভিএমে ভোট গ্রহণ নিয়ে মিথ্যা ও ভুল তথ্য দিয়ে বিভ্রান্তিমূলক বক্তব্যের বিষয়ে নির্বাচন কমিশন তদন্ত করছে। তদন্তের পরিপ্রেক্ষিতে প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ নেওয়া হবে।’


আরও খবর