Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম
পদ্মা সেতু

পদ্মা সেতুতে আগামী সপ্তাহে পরীক্ষামূলকভাবে চলবে ট্রেন

প্রকাশিত:সোমবার ২৭ মার্চ ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১৯৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ রেলওয়ে আগামী সপ্তাহে পদ্মা সেতুর মাওয়া-ভাঙ্গা সংযোগ রেলপথে একটি বিশেষ ট্রেন পরীক্ষামূলকভাবে চালানোর পরিকল্পনা করছে। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের প্রকল্প পরিচালক আফজাল হোসেন আজ সোমবার বিষয়টি নিশ্চিত করেছেন।

বাসস’কে আফজাল হোসেন বলেন, ‘আমরা আশা করছি আগামী সপ্তাহে পদ্মা বহুমুখী সেতু হয়ে মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত বিশেষ ট্রেন পরীক্ষামূলকভাবে চালানো হবে। এর আগে ফরিদপুরের ভাঙ্গা থেকে শরীয়তপুরের পদ্মা সেতু সংযোগ রেলপথে একটি ট্রেন পরীক্ষামূলকভাবে চালানো হয়েছিল।

তিনি বলেন, ‘প্রকল্পটি ২০২৪ সালের জুনের মধ্যে বাস্তবায়িত হবে। আমরা ইতোমধ্যে মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত ৯৯ শতাংশ কাজ শেষ করেছি। রেল সংযোগ নির্মাণের কাজ দ্রুত এগিয়ে চলছে।’

আফজাল হোসেন বলেন, ফাস্ট ট্র্যাক প্রকল্পের আওতায় বাংলাদেশ রেলওয়ে ৩৯ হাজার ২৪৬ কোটি ৭৯ লাখ টাকায় ১৬৯ কিলোমিটার রেললাইন দিয়ে যশোরের সঙ্গে রাজধানীর সংযোগ স্থাপনের প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পের বিবরণ অনুযায়ী, চীনের এক্সিম ব্যাংক ২১ হাজার ৩৬ কোটি ৭০ লাখ টাকা ঋণ দেবে। চীন সরকার মনোনীত ঠিকাদারী প্রতিষ্ঠান চায়না রেলওয়ে গ্রুপ লিমিটেড চায়না জিটুজি সিস্টেমের আওতায় প্রকল্পটি বাস্তবায়ন করছে।

তিনি জানান, প্রকল্পটি সম্পন্ন করার পর, রেল যোগাযোগ ব্যবস্থায় দেশের মধ্য ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে রাজধানী ঢাকা এবং পদ্মা সেতুর মাধ্যমে মুন্সীগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর ও নড়াইল জেলার নতুন এলাকা জুড়ে যোগাযোগ ব্যবস্থা উন্নত হবে। প্রকল্পটির মাধ্যমে ঢাকা-যশোর-খুলনার মধ্যে ২১২.০৫ কিলোমিটার সংক্ষিপ্ত রুট এবং উন্নত পরিচালন সুবিধার বিকল্প রেলপথ সংযোগ স্থাপিত হবে। এটি বাংলাদেশে ট্রান্স-এশিয়ান রেলওয়ে নেটওয়ার্কের আরেকটি সাব-রুট স্থাপন এবং  জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পণ্যবাহী এবং বিজি কন্টেননার ট্রেন পরিষেবা চালু করবে। 

রেলের এ কর্মকর্তা জানান, এই রুটটি কন্টেইনার পরিবহনের ক্ষেত্রে গতি এবং লোড সীমাবদ্ধতা থেকে মুক্ত হবে। সরকার ২০১৬ সালের মার্চ মাসে ঢাকা  থেকে যশোর পর্যন্ত ১৬৯ কিলোমিটার রেলপথ নির্মাণের অনুমোদন দেয় এবং এটি একটি ফাস্ট ট্র্যাক প্রকল্প হিসাবে তালিকাভুক্ত হয়।


আরও খবর



কালিয়াকৈরে হঠাৎ ঝড়-শিলাবৃষ্টি একরাতে তছনছ গ্রামের পর গ্রাম

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১২০জন দেখেছেন

Image

সাগর আহম্মেদ,কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি;গাজীপুরের কালিয়াকৈরে শনিবার রাতে হঠাৎ দুই দফায় ঝড়ো হাওয়া ও ভয়াবহ শিলাবৃষ্টিতে এক রাতে তছনছ হয়ে গেছে গ্রামের পর গ্রাম। বাড়িঘর ও গবাদি পশু রাখার ঘরের টিনের চাল ফুটো হওয়ায় বিপদগ্রস্থ ও দিশেহারা হয়ে পড়েছে মানুষ।

অপরদিকে আম ও লিচুর মকুল, কাঁঠাল, মাঠের বোরো ধান, কলাবাগানসহ মৌসুমী ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে গ্রামের পর গ্রামের কৃষকের মাথায় হাত। তবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

এলাকাবাসী ও ক্ষতিগ্রস্থ পরিবার সূত্রে জানা গেছে, কালিয়াকৈর উপজেলার বিভিন্ন এলাকায় শনিবার রাতে হঠাৎ দুই দফায় ঝড়ো হওয়া ও ব্যাপক শিলাবৃৃষ্টি হয়েছে। গত শনিবার তারাবির নামাজ ও রাতের খাবার শেষে ঘুমিয়ে পড়েন গ্রামাঞ্চলের বেশিরভাগ মানুষ। রাত পৌনে ১০টার দিকে শুরু হয় ঝড়ো হওয়া ও ব্যাপক শিলাবৃষ্টি। আবারও রাত ১টার দিকে আঘাত হানে ঝড়ো হাওয়া ও ব্যাপক শিলাবৃষ্টি। বসত-ঘরের টিনের চালা ফুটো হয়ে ঘরের ভেতরে ঢুকে পড়ে ছোট-বড় শিলা। এর সঙ্গে ছিল বৃষ্টির পানিও। আতকে উঠেন ঘুমন্ত মানুষ। মুহুর্তের মধ্যে বসবাসের অনুপযোগী হয়ে পড়ে বাড়িঘর, ছড়িয়ে পড়ে আতঙ্ক। কেউ কেউ ঘরের চৌকি, আবার কেউ কেউ টেবিলসহ বিভিন্ন আসবাবপত্রের নিচে আশ্রয় নেন। নষ্ট হয়ে গেছে বৈদ্যুতিক লাইন, ঘরের আসবাবপত্রসহ বিভিন্ন মালামাল। এ অবস্থায় ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়ে দিশেহারা হয়ে পড়েন গ্রামের পর গ্রামের মানুষ। দুই দফায় ঝড় ও শিলাবৃষ্টির আঘাতের কবলে পড়ে উপজেলার বহেড়াতলী, গাছবাড়ী, সোনাতলা, কাথাচুড়া, চাবাগান, ঠেঙ্গারবান্দ, বোয়ালী, বর্মণপাড়া, ফুলবাড়িয়া, পাবুরিয়াচালা, বড়ইবাড়ী, কুটামনি, ডাকুরাইল, কোন্দাঘাটা, পিপড়াসিট, গোলুয়া, ঢোলসমুদ্রসহ বিভিন্ন গ্রাম। এই ঝড় ও ভয়াবহ শিলা বৃষ্টির কবলে পড়ে এসব গ্রামের গরু রাখার ঘর ও গবাদি পশুও। শুধু তাই নয়, ভয়াবহ শিলাবৃষ্টিতে আম ও লিচুর মকুল, কাঁঠাল, মৎস্য খামার, মাঠের বোরো ধান, কলাবাগানসহ মৌসুমী ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে গ্রামের পর গ্রামের কৃষকের মাথায় হাত বলেও জানিয়েছেন স্থানীয়রা।

তাদের অভিযোগ, কৃষকের এমন অবস্থায়ও কোনো খোঁজ-খবর রাখেনি উপজেলা কৃষি কর্মকর্তারা। অপরদিকে এই ঝড় ও শিলাবৃষ্টির পর থেকে বৈদ্যুতিক লাইন ত্রুটি হয়ে বিদ্যুৎহীন হয়ে পড়েছে এসব গ্রাম। ফলে বন্ধ রয়েছে রাইস মিল, মশলা গুড়ার মেশিন, ফ্রিজ, অনেকের মোবাইল ফোনসহ বৈদ্যুতিক ব্যবহার্য জিনিসপত্র।

ঠেঙ্গারবান্দ এলাকার সাংবাদিক ইমারত হোসেন জানান, হঠাৎ করে রাতে দুই দফায় ঝড় ও ভয়াবহ শিলাবৃষ্টি হয়েছে। এতে আমার ৮০ হাত ঘরের টিনের চাল নষ্ট হয়ে গেছে। শুধু আমার নয় গ্রামের বিভিন্ন লোকের ঘরের চালা ফুটো হয়ে নষ্ট হয়ে গেছে।

সম্পূর্ণ টিনের চাল বদলাতে হবে। টিন না বদলালে কোনো লোক তাদের ঘরে বসবাস করতে পারবেন না। তবে এই শিলাবৃষ্টিতে জনগণের লক্ষ লক্ষ টাকার ক্ষতি সাধন হয়েছে। স্থানীয় এক ইউপি সদস্য মহসিন মিয়া বলেন, ভয়াবহ শিলাবৃষ্টি হয়েছে। মাটিতে শিলার স্তুপ জমে গিয়েছিল। এরকম শিলা বৃষ্টি এর আগে কখনো দেখি নাই। অপর ইউপি সদস্য মফিজ উদ্দিন মোল্লা বলেন, অতিরিক্ত শিলাবৃষ্টিতে কিছু কিছু গ্রামে ঘরের টিনের চাল ঝাজড়া হয়ে গেছে। এছাড়াও গ্রামের পর গ্রামের মাঠের ফসল নষ্ট হয়ে কৃষকের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তবে মৎস্য খামারীরাও ক্ষয়ক্ষতির মুখে পড়বে।

এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, আমাদের সুপাভাইজাররা জানিয়েছে ঝড় ও শিলাবৃষ্টিতে সব গ্রামের কৃষকের খুব ক্ষতি হয়নি। কিন্তু চাবাগান গ্রামে কিছু ক্ষয়ক্ষতি হয়েছে। তবে ব্যাপক ক্ষতি হয়নি।


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




আমাদের সশস্ত্র বাহিনী যেকোনো ক্ষেত্রেই জনগণের পাশে দাঁড়ায়: প্রধানমন্ত্রী

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১১৩জন দেখেছেন

Image
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: ভিডিও থেকে নেওয়া

নিজস্ব প্রতিবেদক:‘প্রাকৃতির দুর্যোগ থেকে শুরু করে যেকোনো ক্ষেত্রেই আমাদের সশস্ত্র বাহিনী জনগণের পাশে দাঁড়ায়,বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । প্রধানমন্ত্রী আরও বলেছেন,শুধু তাই না, দেশের অবকাঠামোগত উন্নয়নের জন্যও তার অবদান রেখে যাচ্ছে। এভাবেই আমরা সবাই এক হয়ে আমাদের দেশটাকে গড়ে তুলবো। সামনের দিকে এগিয়ে নিয়ে যাব এটাই আমাদের লক্ষ্য।

আজ শনিবার পাপা বীর এবং দি বাংলাদেশ ইনফ্যান্টি রেজিমেন্টের তৃতীয় কোর পুনর্মিলনী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এসব কথা বলেন। এ জন্য সকাল সাড়ে ৯টায় রাজশাহীর উদ্দেশে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘ইতিমধ্যেই আমরা আমাদের দেশের সার্বিক উন্নয়নের জন্য ব্যপক কর্মসূচি নিচ্ছি। দারিদ্র বিমোচন করে দেশকে আরও উন্নত করা, সে লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছি। আজকে বাংলাদেশ সারা বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিগণিত হয়। এখন আর কেউ আমাদের অবহেলা করতে পারে না। বাংলাদেশ আজকে বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। আমরা সেভাবেই সামনের দিকে এগিয়ে যাব।

সরকারপ্রধান বলেন, ‘আমাদের লক্ষ্য হচ্ছে উন্নত, সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলা। আমরা বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা, ছেলে-মেয়েদের আমরা বিনামূল্যে বই দিচ্ছি, বৃত্তি দিচ্ছি, উচ্চ শিক্ষার জন্য বিশেষ বৃত্তি দিচ্ছি। ঠিক সেইভাবে আমাদের সশস্ত্র বাহিনীর পদ-পদবী আরও উন্নত করে একেবারে সময় উপযোগী করে আমরা আধুনিক সশস্ত্র বাহিনী গড়ে তোলার পদক্ষেপ বাস্তবায়ন করে যাচ্ছি।


আরও খবর



মধুপুর আউশনারা ইউনিয়ন আওয়ামীলীগের উদ্যোগে নির্বাচনী মতবিনিময় সভা অনুষ্ঠিত

প্রকাশিত:মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৪১জন দেখেছেন

Image

বাবুল রানা মধুপুর টাঙ্গাইল প্রতিনিধিঃ-

আসন্ন  উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে টাঙ্গাইলের মধুপুর   উপজেলার আউশনারা  ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচনে এডভোকেট ইয়াকুব আলী এর নির্বাচনী মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।সোমবার  (১৮ মার্চ) বিকেলে আউশনারা  ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. শহীদুর রহমান  শিবাস এর  সভাপতিত্বে আউশনারা  উচ্চ বিদ্যালয় মাঠে এ মতবিনিময সভা অনুষ্ঠিত হয়।


উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি।নির্বাচনী মতবিনিময় সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সিনিয়র  সহ-সভাপতি ও আওয়ামী লীগ সমর্থিত উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী এডভোকেট ইয়াকুব আলী, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কাজী মোতালেব হোসেন।


সহ সভাপতি আবুসাইদ তালুকদার দুলাল, পৌর মেয়র আলহাজ্ব মো. সিদ্দিক হোসেন খান, আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সাদিকুল ইসলাম সাদিক, আউশনারা ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা, আউশনারা কলেজের অধ্যক্ষ কামরুজ্জামান জুয়েল প্রমুখ। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের অন্যান্য নেতৃবৃন্দ বিভিন্ন এলাকা থেকে আগত আওয়ামী লীগ, যুবলীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




জলঢাকায় এসএসসি পুরনো প্রশ্নে পরীক্ষা ৫ শিক্ষার্থীর ভবিষ্যৎ অনিশ্চিত

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৫০জন দেখেছেন

Image
জলঢাকা (নীলফামারী) প্রতিনিধিঃনীলফামারীর জলঢাকায় ২০২৪ সালের চলতি এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরিক্ষায় অংশগ্রহণকারী ৫ শিক্ষার্থীর ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে।

জানা গেছে, গত বৃহস্পতিবার জলঢাকা সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ে পরিক্ষায় বসেছিল জলঢাকা পাইলট বিদ্যালয়ের (ভোক) শাখার ৫ শিক্ষার্থী।   

তাদের পরীক্ষার বিষয় ছিল, অ্যাপারেল ম্যানুফেকচারিং বেসিকস - ১ (দ্বিতীয়পত্র)।বিষয়ঃ কোড নং ৮১২৩। কিন্তু তারা পরিক্ষা দিয়েছে ড্রেস মেকিং - ১( দ্বিতীয় পত্রে)। এর বিযয় কোড নং ৭১২৩। ভুক্তভোগী শিক্ষার্থীদের মধ্যে খুশি মনি রোল নং ১১৪২০৫,হাবিবা আক্তার রোল ১১৪১৯৪, মন্জুআরা রোল ১১৪২০৩, বৃস্টি মনি রোল ১১৪২৪৬ ও একই বিষয়ের শিক্ষার্থী সৃস্টি মনিসহ সকলে জানায়,আমাদের পরীক্ষা কক্ষে নিয়মিত ও অনিয়মিতদের ভিন্ন-ভিন্ন বিষয় কোডে  পরীক্ষা ছিল।স্যারেরা যে প্রশ্ন দিয়েছেন সকলের একই প্রশ্ন পত্রে পরীক্ষা দিয়েছি। পরীক্ষা শেষে দেখি অভিন্ন কোডে সকলরেই প্রশ্নপত্র এক। এখন তাঁদের ভবিষৎ  অনিশ্চয়তার কথা জানিয়েছে, সাংবাদিকদের। 

এ বিষয়ে জানার জন্য UNO জি,আর সারোয়ারকে একাধিকবার ফোন করেও তিনি ফোন রিসিভ করেননি। প্রশ্ন সরবরাহের (ভোক) শাখার দায়িত্বরত দুই শিক্ষক মোশফেকুজ্জামান চৌধুরী ও মনিরুজ্জামান জানান,একটু মিসটেক হয়েছে, আমরা প্রয়োজনে বোর্ডে আবেদন করব।

প্রশ্নপত্র সরবরাহের দায়িত্বে থাকা ব্যক্তিদের অবহেলার কারনে এমন ঘটনা ঘটেছে বলে জানান ভুক্তভোগী শিক্ষার্থীদের অভিভাবকগণ।তাঁরা বলেন  যাদের  উদাসীনতা ও দায়িত্ব অবেহেলায় এমন ঘটনা ঘটেছে তদন্ত করে বিচারের দাবি করেন ভুক্তভুগীর পরিবার। 

আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




সুন্দরগঞ্জে দৈনিক ভোরের দর্পনের ২৪তম প্রতিষ্টা বার্ষিকী উৎযাপন

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১০৬জন দেখেছেন

Image

সুন্দরগঞ্জ(গাইবান্ধা)প্রতিনিধিঃগাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় ঢাকা থেকে প্রকাশিত বহুল আলোচিত দৈনিক ভোরের দর্পন পত্রিকার ২৪ তম বৎসরে পর্দাপন উপলক্ষে সুন্দরগঞ্জ প্রেসক্লাবে কেক কর্তন ও আলোচনা সভা অনুষ্টান হয়।

ভোরের দর্পনপত্রিকার সুন্দরগঞ্জ উপজেলা প্রতিনিধি একেএম শামছুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে আলোচনা সভা ও কেক কর্তন করেন সুন্দরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তরিকুল ইসলাম,বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সুন্দরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মোশার্রফ হোসেন বুলু,দৈনিক করতোয়া সুন্দরগঞ্জ উপজেলা প্রতিনিধি শাহজাহান মিঞা,সুন্দরগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক,শফিকুল ইসলাম অবুঝ,অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন,সাংবাদিক,মামুনুর রশিদ,মোকছেদ আল মামুন,সুদিপ্ত শামীম,হারুন-অর রশিদ,মিজানুর রহমান,শহিদুল আকন্দ প্রমুখ।

আরও খবর