Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

অভিজ্ঞতা ছাড়াই অ্যাসিস্ট্যান্ট নেবে আড়ং

প্রকাশিত:Wednesday ০৮ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৭৩জন দেখেছেন
Image

পোশাক প্রস্তুতকারক ও বিপণন প্রতিষ্ঠান আড়ংয়ে ‘অ্যাসিস্ট্যান্ট’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১৩ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: আড়ং
বিভাগের নাম: ওয়্যারহাউজ, ই-কমার্স

পদের নাম: অ্যাসিস্ট্যান্ট
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: স্নাতক অধ্যয়নরত/সমমান
অভিজ্ঞতা: প্রযোজ্য নয়
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: নির্ধারিত নয়
কর্মস্থল: ঢাকা

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ১৩ জুন ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



তীব্র তাপপ্রবাহে ব্রিটেনে গলে যাচ্ছে ট্রেন সিগন্যাল

প্রকাশিত:Thursday ২১ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

প্রচণ্ড গরমে রাস্তার পিচ গলে যাওয়ার ঘটনা এর আগেও শোনা গেছে। কিন্তু কখনও দেখেছেন গরমের কারণে ট্রেনের সিগন্যাল গলে গেছে? অবিশ্বাস্য মনে হলেও এমনটাই ঘটেছে ব্রিটেনে। দেশটির ন্যাশনাল রেলওয়ের পক্ষ থেকেই এমন কিছু ছবি শেয়ার করা হয়েছে।

তীব্র গরমে পুড়ছে পুরো ইউরোপ। ব্রিটেনের অবস্থাও ভয়াবহ। সেখানে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেছে। গরমে হাঁসফাঁস করছেন ব্রিটেনের মানুষ। তার মধ্যেই এই ছবি প্রকাশ্যে আসায় সে দেশে গরমের ভয়াবহতা দেখে শিউরে উঠতে হচ্ছে। একদিকে গরম, অন্যদিকে দাবানল-এই দুই প্রাকৃতিক বিপর্যয়ের সঙ্গে লড়ছে ব্রিটেনসহ গোটা ইউরোপ।

তীব্র তাপপ্রবাহে ব্রিটেনে গলে যাচ্ছে ট্রেন সিগন্যাল

ব্রিটেনের ন্যাশনাল রেলওয়ে গলে যাওয়া সিগন্যালের ছবি টুইট করে নাগরিকদের উদ্দেশে বলেছে, ট্রেনে যাত্রা শুরুর আগে ভালো করে দেখে নিন, পরিষেবা স্বাভাবিক আছে কি না। প্রবল গরমের কারণে ট্রেনের সিগন্যাল বহু জায়গায় গলে যাওয়ায় পরিষেবা ব্যাহত হচ্ছে। শুধু তাই-ই নয়, রেললাইনে আগুন ধরে যাচ্ছে। ফলে বিভিন্ন স্থানে রেল পরিষেবা সীমিত করে দেওয়া হয়েছে।

গ্রেটার ম্যাঞ্চেস্টারের বহু রাস্তায় পিচ গলে গিয়ে যান চলাচল ব্যাহত হচ্ছে। রাস্তা গলে যাওয়ার ছবিও কয়েক দিন আগেই প্রকাশ্যে আসে। সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, শুধু ব্রিটেনেই তাপপ্রবাহে মৃত্যু হয়েছে ১৩ জনের।


আরও খবর



বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষার চিন্তাভাবনা চলছে: রাবি উপাচার্য

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ১৯জন দেখেছেন
Image

আগামী বছর থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বিভাগীয় শহরে নেওয়ার চিন্তাভাবনার কথা জানিয়েছেন উপাচার্য গোলাম সাব্বির সাত্তার। সোমবার (২৫ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ড. কুদরত-এ-খোদা একাডেমিক ভবনের সামনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

তিনি বলেন, ‘আমরা পরীক্ষা কেন্দ্র বিকেন্দ্রীকরণও করতে পারি। এটা নিয়ে চিন্তাভাবনা করছি। এখনো পর্যন্ত এটা আমার একক চিন্তা ভাবনা। বিষয়টি নিয়ে আমরা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল, শিক্ষক সমিতি, অন্যান্য নির্বাহী বডি গুলোর সঙ্গে আলোচনা শুরু করবো।’

উপাচার্য বলেন, ‘গত এক সপ্তাহ ধরে আমরা নিরলস পরিশ্রম করে যাচ্ছি। আমাদের সীমাবদ্ধতা আছে কিন্তু তারপরও আমরা চেষ্টা করে যাচ্ছি যেন ভোগান্তি কিছুটা হলেও লাঘব করতে পারি। এখনো পর্যন্ত প্রশ্ন ফাঁসের কোনো ধরনের গুজব তৈরি হয়নি। আমাদের সিস্টেমটা নিখুঁত, এখানে প্রশ্ন ফাঁসের কোনো সুযোগ নাই। এ ধরনের কোনো ঘটনা ঘটলে মনে করবেন সেটা গুজব। পুলিশের সাইবার টিম কাজ করছে, সন্দেহভাজন যারা আছেন তাদের সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে।’

এদিকে সকাল সাড়ে ৯টায় বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্যদিয়ে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। দিনব্যাপী চার শিফটের মধ্যে সকাল ৯টায় প্রথম শিফটে ‘সি’ ইউনিটের অন্তত ১৮ হাজার ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নেয়। চার শিফটে ৭২ হাজার ৪১০ জন ভর্তিচ্ছু পরীক্ষা দিবে।

‘সি’ ইউনিটে বিজ্ঞান, কৃষি, প্রকৌশল, জীববিজ্ঞান ও ভূ-বিজ্ঞান অনুষদভুক্ত ২৬টি বিভাগ অন্তর্ভুক্ত আছে। এ ইউনিটে আসন রয়েছে এক হাজার ৫৯৪ টি।

বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষার চিন্তাভাবনা চলছে: রাবি উপাচার্য

এবারের ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ চার হাজার ৬৪১টি আসন রয়েছে। এ আসনের বিপরীতে এক লাখ ৭৮ হাজার ২৬৮টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। এরমধ্যে ‘সি’ ইউনিটে ৭২ হাজার ৪১০টি চূড়ান্ত পরীক্ষার্থী অংশ নেন। ঘণ্টাব্যাপী ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে গ্রহণ করা হচ্ছে।

মঙ্গলবার রাজশাহী বিশ্ববিদ্যালয় কলা অনুষদভুক্ত ‘এ’ ইউনিট ও ২৭ জুলাই ব্যবসায় বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যে দিয়ে শেষ হবে রাবির ভর্তি পরীক্ষা।

এবার প্রত্যেক ইউনিটে চারটি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ আসন সংখ্যা চার হাজার ৬৪১টি। এ আসনের বিপরীতে এক লাখ ৭৮ হাজার ২৬৮টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৭ হাজার ২৩৭টি, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ৬২১টি এবং ‘সি’ ইউনিটে ৭২ হাজার ৪১০টি চূড়ান্ত আবেদন সম্পন্ন হয়। এবার একক আবেদনকারীর সংখ্যা এক লাখ ৫০ হাজার ৪২৯ জন।


আরও খবর



মহররম মাসে রোজা রাখবেন যেসব দিন

প্রকাশিত:Tuesday ০২ August 2০২2 | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

মহররম অন্যতম শ্রেষ্ঠ ও মর্যাদাপূর্ণ মাস। এ মাসের আশুরার রোজা রমজানের রোজার পর শ্রেষ্ঠ। এ মাসের ১০ তারিখ রোজা পালন করতে হয়। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রমজানের রোজা ফরজ হওয়ার অনেক আগে থেকে মক্কায় অবস্থানকালীন সময়েও মহররমের ১০ তারিখ তথা আশুরা দিন রোজা রাখতেন। আশুরার রোজাসহ মহররম মাসে ৬টি রোজা রাখা খুবই ফজিলতপূর্ণ। তাহলে কোন কোন দিন এ রোজা রাখবেন?

আশুরাসহ মহররমের রোজা রাখার দিন

বাংলাদেশে যারা আশুরার রোজা রাখবেন, তারা যদি আশুরার আগে দিন ৯ মহররম তথা ৮ আগস্ট রোজা রাখতে চান; তবে তাদেরকে অবশ্যই ৮ মহররম ৭ আগস্ট দিবাগত রাতে সেহরি খেতে হবে। সে হিসেবে আশুরা ও আইয়ামে বিজের রোজাগুলো রাখা যেতে পারে। তাহলো-

. মহররমে আশুরার রোজা

আগামী ৮ আগস্ট (সোমবার), ৯ মহররম, ৯ আগস্ট (মঙ্গলবার) ১০ মহররম এবং ১০ আগস্ট (বুধবার) ১১ মহররম রোজা রাখা। অর্থাৎ যারা আশুরার রোজা রাখতে চায়; হয় তারা আশুরার আগের দিনসহ ২ দিন ৮-৯ আগস্ট (সোম ও মঙ্গলবার) অথবা আশুরার পরের দিনসহ ২ দিন ৯-১০ আগস্ট (মঙ্গল ও বুধবার) রোজা রাখবে। আবার আশুরার আগের ও পরের দিন মিলিয়ে ৩দিন রোজা রাখায়ও কোনো দোষ নেই।

. মহররমের আইয়ামে বিজের রোজা

আবার হিজরি সনের প্রথম মাস মহররমে আইয়ামে বিজের ৩ দিন রোজা রাখার বিষয়টিতো আছেই। সুতরাং কেউ চাইলে ৮-১০ আগস্ট (৯-১১ মহররম) ৩দিন রোজা রাখতে পারে। আবার ১২-১৪ আগস্ট (১৩-১৫ মহররম) আইয়ামে বিজের রোজা রাখতে পারে। সে হিসেবে মহররমে ৬ দিন রোজা পালন করতে পারে।

মহররম মাসের রোজার ফজিলত

মহররম মাসে আশুরা উপলক্ষে রোজা রাখার ফজিলত ও মর্যাদা অনেক বেশি। আশুরায় রোজা রাখা সম্পর্কে নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একাধিক হাদিসে গুরুত্বারোপ করেছেন। তাহলো-

১. হজরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে আশুরার দিনের রোজার উপরে অন্য কোনো দিনের রোজাকে প্রাধান্য দিতে দেখিনি এবং এ মাস অর্থাৎ রমজান মাস (এর উপর অন্য মাসের গুরুত্ব দিতেও দেখিনি)।’ (বুখারি)

অন্য হাদিসে এসেছে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরও বলেছেন, আমি আশা রাখি যে, এর দ্বারা বিগত এক বছরের গুনাহ ক্ষমা করে দেওয়া হবে।’ (মুসলিম)

২. হজরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহুমা বর্ণনা করেছেন যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন মহররম মাসের ১০ তারিখে নিজে রোজা রাখলেন এবং অন্যদের রোজা রাখতে নির্দেশ দিলেন তখন সাহাবাগণ বললেন- হে আল্লাহর রাসুল! এই দিনকে ইহুদি-নাসারারাও মহান দিন হিসেবে পালন করে। এরপর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, যখন সামনের বছর আসবে তখন ইন শা আল্লাহ আমরা ৯ মহররম রোজা পালন করবো। হজরত ইবনে আব্বাস(রাদিয়াল্লাহু আনহুমা বলেছেন, পরবর্তী বছরের মহররম মাস আসার আগেই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইন্তেকাল করেছিলেন।’ (মুসলিম)

এ কারণেই হজরত ইমাম শাফেঈ, ইমাম আহমাদ ইবনে হাম্বাল এবং ইসহাকসহ অন্যান্যরা ১০ তারিখের সঙ্গে ৯ তারিখও রোজা রাখাকে মোস্তাহাব মনে করতেন। কেননা ১০ তারিখে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজে রোজা রেখেছেন আর ৯ তারিখে রোজা রাখার ইচ্ছা করেছিলেন।

সময়ভেদে মহররমে নবিজির রোজা পালন

মহররমে আশুরা উপলক্ষ্যে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের রোজা পালনের ৪টি অবস্থা ছিল। তাহলো-

১. মক্কায়

তিনি মক্কায় অবস্থানকালীন সময়ে নিজে আশুরার রোজা পালন করেছেন কিন্তু কাউকে সে সময় রোজা রাখতে নির্দেশ দেননি।

২. মদিনায়

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন মদিনায় আগমন করলেন, তখন ইয়াহুদিদেরকে এই দিনে রোজা রাখতে দেখে কারণ জিজ্ঞাসা করে জানার পর তিনিও এই দিনে রোজা পালন করাকে পছন্দ করলেন এবং সাহাবাদেরকেও রোজা রাখার নির্দেশ দিলেন।

৩. দ্বিতীয় হিজরিতে

হিজরি দ্বিতীয় বছরে যখন রমজানের রোজা ফরজ হয় তখন তিনি সাহাবাদেরকে আাশুরার রোজা রাখার আর নির্দেশ দেননি। অন্য বর্ণনায় রয়েছে, তিনি সাহাবাদেরকে আর নির্দেশও করেননি আবার নিষেধও করেননি।

৪. নবিজির ইন্তেকালের আগে

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ইন্তেকালের আগে তিনি ও তার সাহাবায়ে কেরামগণ সকলে শুধু মহররমের ১০ম তারিখ রোজা রাখতেন। কিন্তু সাহাবাগণ যখন অভিযোগ জানালেন যে, এই দিনটিতে ইয়াহুদিরাও উৎসবের দিনে হিসেবে গণ্য করে থাকে এবং রোজা রাখে; তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘আমি যদি পরবর্তী বছর বেঁচে থাকি তবে ইন শা আল্লাহ ৯ তারিখও রোজা পালন করব।’

সুতরাং মুমিন মুসলমানের উচিত, আশুরাসহ মহররম মাসে আইয়ামে বিজের ৩ দিন রোজা পালন করা। যাতে রয়েছে গুরুত্বপূর্ণ ফজিলত ও মর্যাদা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে মহররম মাসে আশুরাসহ আইয়ামে বিজের রোজাগুলো পালন করার তাওফিক দান করুন। আমিন।


আরও খবর



মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৫১, মামলা ৩৬

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৪৬জন দেখেছেন
Image

রাজধানীর বিভিন্ন থানা এলাকায় মাদকবিরোধী অভিযানে বিক্রি ও সেবনের অভিযোগে ৫১ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

গ্রেফতারের সময় তাদের হেফাজত থেকে ১৩৬৫ পিস ইয়াবা, ১০০ গ্রাম হেরোইন, ৮ কেজি ৭৫ গ্রাম গাঁজা ও ২৭ বোতল ফেন্সিডিল উদ্ধার করা হয়।

মঙ্গলবার (১৯ জুলাই) ভোর ৬টা থেকে বুধবার (২০ জুলাই) ভোর ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৩৬টি মামলা রুজু হয়েছে।


আরও খবর



রায়েরকাঠির দৃষ্টিনন্দন জমিদার বাড়ি চোখ জুড়াবে সবার

প্রকাশিত:Sunday ৩১ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ২৯জন দেখেছেন
Image

রুবেল মিয়া নাহিদ

সবুজ ও বাংলার ইতিহাস আর ঐতিহ্যের খোঁজে গিয়েছিলাম লোকালয় ছেড়ে দূরে অপরূপ সৌন্দর্যের পিরোজপুরের রায়েরকাঠি জমিদার বাড়ি। ঐতিহ্যে আর নানা বৈচিত্র্যে ভরপুর এ রয়েরকাঠি জমিদার বাড়ি জেলার অন্যতম ভ্রমণকেন্দ্র।

জমিদার বাড়ি মানেই তো অপূর্ব কারু কাজ করা অট্টালিকা। যার দেওয়ালে পরতে পরতে সৌন্দর্যের ছোঁয়া। হাজারো ঐতিহ্য বুকে ধরে এখনো দাঁড়িয়ে আছে পিরোজপুর জেলার রায়েরকাঠি জমিদার বাড়ি।

দেশের বেশিরভাগ জমিদার বাড়িই এখন পরিত্যক্ত। তবে মনোমুগ্ধকর এই জমিদার বাড়ি দেখতে ছুটে আসেন দেশের বিভিন্ন জায়গা থেকে ঐতিহ্যপ্রেমী মানুষজন।

রায়েরকাঠির দৃষ্টিনন্দন জমিদার বাড়ি চোখ জুড়াবে সবার

আমরা চার বন্ধু মিলে সায়েদাবাদ থেকে ভ্রমণ যাত্রা শুরু করেছিলাম পিরোজপুরের রায়েরকাঠি জমিদার বাড়ি। সায়েদাবাদ থেকে পিরোজপুরে সরাসরি বাস থাকায় আমরা দোলা পরিবহনে চড়ে জমিদার বাড়ির উদ্দেশ্যে পিরোজপুর রওনা হই।

প্রায় ৭ ঘণ্টা ছিল যাত্রাপথ। দিনভর ছোটবেলার গল্পের আড্ডায় সময়টা বেশ উপভোগ্য ছিল। মাঝে যাত্রাবিরতি বেশ ভালোই লেগেছে। বিরতির ফাঁকে মাওয়া ঘাটের ইলিশ মাছ ভাজার স্বাদ ছিল দারুণ।

দীর্ঘযাত্রা শেষে পিরোজপুরে পৌঁছে যাই আমরা। ফ্রেশ হয়ে দুপুরের খাবার শেষে রিকশায় করে গন্তব্যের উদ্দেশ্যে আবার যাত্রা শুরু করি। রাস্তার দু’ধারে শস্যক্ষেত দেখতে দেখতে পৌঁছে গেলাম জমিদার বাড়ি।

রায়েরকাঠির দৃষ্টিনন্দন জমিদার বাড়ি চোখ জুড়াবে সবার

জেলা সদর থেকে মাত্র তিন কিলোমিটার উত্তরে অবস্থিত। রায়েরকাঠি জমিদার বাড়ি প্রায় ৩৫০ বছরের পুরোনো। জমিদার বাড়ির চারপাশ আপনার মন ভরিয়ে দেবে।

সেখানে স্থান পেয়েছে রাজভবন, অতিথিশালা, নাট্যশালা ও মন্দির। ছোট বড় প্রায় দুইশত অট্টালিকা ছিলো। যার মধ্য ৪০-৫০টি বিশাল আকৃতির অট্টালিকা শুধু রাজবাড়ির শোভাবর্ধনের জন্য তৈরি করা হয়েছিল।

রায়েরকাঠির দৃষ্টিনন্দন জমিদার বাড়ি চোখ জুড়াবে সবার

পিরোজপুরের ইতিহাস গবেষক গোলাম মোস্তফার সংগ্রামী পিরোজপুর বই থেকে জানা যায়, সম্রাট আকবরের সময় যুবরাজ সেলিম (সম্রাট জাহাঙ্গীর) বিদ্রোহ করে বাংলা মুলুকে আসেন। এরপর তিনি ঝালকাঠি, পিরোজপুর ও বাগেরহাট জেলার কিছু অংশ নিয়ে একটি পরগণার সৃষ্টি করেন।

নিজের নামে পরগণার নাম রাখেন সেলিমাবাদ। ১৬১৮ সালে সেলিমাবাদ পরগণার রাজস্ব আদায়ের দায়িত্ব পান মদন মোহন। ১৬২৮ সালে মদন মোহন তার ছেলে শ্রীনাথের নামে সেলিমাবাদ পরগণার পাট্টা নেন।

শ্রীনাথ ঝালকাঠির লুৎফাবাদ গ্রামে কাচারি স্থাপন করে সেখানে বসবাস করতেন। এরপর মোগল সম্রাট ওই শ্রীনাথকে রাজা উপাধি দেন। ১৬৫৮ সালের শ্রীনাথ রায়ের ছেলে রুদ্র নারায়ণ রায় চৌধুরী পিরোজপুরের অদূরে বসবাস শুরু করেন।

রায়েরকাঠির দৃষ্টিনন্দন জমিদার বাড়ি চোখ জুড়াবে সবার

সেখানে জঙ্গল কেটে পরিষ্কার করে রাজবাড়ি ও মন্দির প্রতিষ্ঠা করেন। বন-জঙ্গল কেটে রাজ্য স্থাপন করেন বলেই নামকরণ করা হয়েছে রায়েরকাঠি।

রায়েরকাঠি জমিদার বাড়ি থেকে ফিরে আপনি চাইলে উপভোগ করতে পারেন বৈচিত্র্যে ভরপুর সুন্দরবনের কোলঘেঁষা বলেশ্বর নদীর সৌন্দর্য।

পাশাপাশি পিরোজপুর জেলার আরো দর্শনীয় ও ঐতিহাসিক ভ্রমণ স্থানে ঘুরে আসতে পারেন স্বরুপকাঠীর পেয়ারা বাগান, কুড়িয়ানা পেয়ারা বাজার, আটঘর আমড়া বাগান, মঠবাড়িয়ার কাঠের তৈরি মমিন মসজিদ, ডিসি পার্ক, কবি আহসান হাবিব এর বাড়ি।

রায়েরকাঠির দৃষ্টিনন্দন জমিদার বাড়ি চোখ জুড়াবে সবার

কীভাবে যাবেন-

দেশের যে কোনো প্রান্ত থেকে সড়ক ও নৌপথে সহজেই পিরোজপুরে যাওয়া যায়। ঢাকার সায়দাবাদ ও গাবতলী থেকে বিভিন্ন পরিবহনের বাস চলাচল করে। সায়দাবাদ থেকে দোলা, ইমাদ পরিবহন ও গাবতলী থেকে সাকুরা, ঈগল পরিবহন সকাল বিকাল পিরোজপুরের উদ্দেশ্যে ছেড়ে যায়।

বাসের ভাড়া লাগবে জনপ্রতি ৬০০-৮০০ টাকা। তবে নদীপথেও যাওয়ার সুযোগ আছে। প্রতিদিন সন্ধ্যায় লঞ্চ ও স্টিমার সদরঘাট থেকে পিরোজপুরে যাত্রা করে। জেলা সদর থেকে রিকশা বা অটো রিকশায় চেপে রায়েরকাঠি জমিদার বাড়ি সহজেই যেতে পারেন।

কোথায় থাকবেন ও খাবেন?

পিরোজপুর সদরে রাত্রি যাপনের জন্য মোটামুটি মানে বেশ কিছু আবাসিক হোটেল আছে। এদের মধ্যে হোটেল অবকাশ, রিল্যাক্স, রজনী, আল মদিনা উল্লেখযোগ্য। খাবার নিয়ে কোনো উচ্চ আশা না থাকাই ভালো। কারণ সাধারণ মানের হোটেল পাবেন সেখানে।


আরও খবর