Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম
নিলয় কোটা আন্দোলনকারীদের পক্ষ নিয়ে কী বললেন স্থগিত ১৮ জুলাইয়ের এইচএসসি পরীক্ষা দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা তিতাসের অভিযানে নারায়ণগঞ্জের ২ শিল্প কারখানার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন হিলি দিয়ে কাঁচা মরিচ আমদানি বাড়ায় বন্দরের পাইকারী বাজারে কেজিতে দাম কমেছে ৩০ টাকা জয়পুরহাটে ডাকাতির পর প্রতুল হত্যা মামলায় ৬ জনের যাবজ্জীবন রিয়েলমি সার্ভিস ডে: ফোন রিপেয়ারে খরচ বাঁচান ৬০% পর্যন্ত, উপভোগ করুন ফ্রি সার্ভিস সুনামগঞ্জে ইয়াবাসহ ২জন গ্রেফতার: কোটিপতি সোর্স ও গডফাদার অধরা কুষ্টিয়ার কুমারখালীতে ৩ দিনে ৩ খুন, আইনশৃংখলার অবনতি জনদুর্ভোগ সৃষ্টি করলে ব্যবস্থা নেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

ওয়ারী ট্রাফিক বিভাগের অভিযানে গাঁজাসহ দুই ব্যক্তি আটক

প্রকাশিত:মঙ্গলবার ০৯ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৩৩জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃরাজধানীর ডেমরায় চার কেজি গাঁজাসহ দুই মোটরসাইকেল আরোহীকে আটক করেছে ট্রাফিক ওয়ারী বিভাগ। সোমবার (৮ জুলাই) ডেমরা থানাধীন ডেমরা-২ পয়েন্টে চেকপোস্টে রাত ৮টার দিকে তাদের আটক করা হয়। আটক ব্যক্তিরা হলে- সজিব (২৫), তিনি কিশোরগঞ্জের ভৈরবের কালিয়াকৈরের স্বপনের ছেলে। অপরজন আরমাদ (২৭), তিনি কিশোরগঞ্জের ভৈরবের কালিয়াকৈরের দুলালের ছেলে। এ ঘটনায় ডেমরা থানায় একটি জিডি করা হয়।

ডেমরা থানার এসি ট্রাফিক মোস্তাইন বিল্লাহ ফেরদৌসের নেতৃত্বে ডেমরা স্টাফ কোয়াটার এলাকার গ্রাফি ইন্সপেক্টর (টিআই) মৃদুল কুমার পাল, সার্জেন্ট রমজান মুন্সি, সার্জেন্ট আরেফিন, সার্জেন্ট সুমন এর টিম ডেমরা থানাধীন ডেমরা-২ পয়েন্টে চেকপোস্ট কার্যক্রম পরিচালনার সময় সন্দেহভাজন এক মোটরসাইকেল আরোহীকে চ্যালেঞ্জ করে গাড়ি চেকিংয়ের জন্য সিগন্যাল দিলে তারা পালানোর চেষ্টা করে। পরবর্তীতে তাদের দুজনকে মোটরসাইকেলে ধাওয়া করে আটক করা হয়। আটকের পর তাদের শরীরে পেঁচানো অবস্থায় আনুমানিক চার কেজি গাঁজা পাওয়া যায়। এসময় তাদের মোটরসাইকেলটি জব্দ করা হয়। জব্দকৃত মোটরসাইকেল নম্বর কিশোরগঞ্জ-হ ১২-৩৭০৭ (৮০ সিসি)। ট্রাফিক পুলিশের মাদক উদ্ধার ঘটনায় এলাকার মানুষের ব্যাপক প্রশংসা পেয়েছে।

ডেমরা স্টাফ কোয়ার্টার এলাকার টিআই মৃদুল কুমার পাল যানজট নিরসনে ও সড়কের শৃঙ্খলা ফেরাতে এই এলাকায় সার্বক্ষণিক কঠিন নজরদারি অব্যাহত রেখেছেন।

এদিকে আজ পৃথক অভিযানে  ১৩টি ফিটনেসবিহীন গাড়িকে ডাম্পিং করেছে ট্রাফিক ওয়ারী বিভাগ।



আরও খবর



হোমনা পৌরসভার বাজেট ঘোষণা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৮৭জন দেখেছেন

Image
হোমনা (কুমিল্লা) প্রতিনিধি:কুমিল্লার হোমনা পৌরসভার ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে। বুধবার বিকেল সাড়ে পাঁচটায় পৌর মিলনায়তনে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে নতুন কোনো করারোপ ছাড়াই অ্যাড. মো. নজরুল ইসলাম পৌরসভার ২২তম বাজেট ঘোষণা করেন। এটি তার দ্বিতীয় মেয়াদের তৃতীয় বাজেট ঘোষণা। বাজেটে ৪৭ কোটি ৫২ লাখ ৯৫ হাজার ২০৯ টাকা ৮০ পয়সা সার্বিক আয়, ৪৬ কোটি ৭৭ লাখ ৯৬ হাজার ৫০০ টাকা ব্যয় ও ৭৪ লাখ ৯৮ হাজার ৭০৯ টাকা ৮০ পয়সা সমাপনী স্থিতি রেখে এই বাজেট ঘোষণা করা হয়েছে। 
বাজেট বক্তৃতায় মেয়র নজরুল ইসলাম হোমনা পৌরসভাকে সকল নাগরিকের স্বপ্নের শহর হিসেবে গড়ার প্রত্যয় ব্যক্ত করেন। উন্নয়নের মাধ্যমে আগামী প্রজন্মের জন্য এ শহরকে বাসযোগ্য করে গড়ে তুলতে দলমত নির্বিশেষে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান। এসময় উপস্থিত ছিলেন পৌর নির্বাহী কর্মকর্তা মো. শাহাদাৎ হোসেন, উপ-সহকারী প্রকৌশলী মো. জহির উদ্দিন, হিসাবরক্ষক মো. বিল্লাল হোসেন, প্রধান সহকারী মো. আবদুল মুন্নাফ, প্যানেল মেয়র শাহনূর আহমেদ সুমন ও  কাউন্সিলর আবুল কালাম আজাদ, সুকিয়া বেগম, মো. বিল্লাল হোসেন, মো. আবুল হোসেন, মো. শফিকুল ইসলাম সবু, মো. মোন্নাফ মিয়া, মো. কামাল হোসেন জামাল, আবদুল কাদির, মো. সোবহান মিয়া, শিল্পী বেগম, ফাতেমা বেগম, সাংবাদিক, পৌরসভার সকল কর্মকর্তা-কর্মচারী এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আরও খবর



আজ বন্ধ থাকবে দেশের ব্যাংকিং সেবা

প্রকাশিত:সোমবার ০১ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৫৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ব্যাংক হলিডে আজ সোমবার (১ জুলাই) ব্যাংকের সব ধরনের লেনদেন বন্ধ থাকবে। এর ফলে বন্ধ থাকবে শেয়ারবাজারের লেনদেনও। তবে বাংলাদেশ ব্যাংকসহ সব ব্যাংকের প্রধান কার্যালয় ও গুরুত্বপূর্ণ শাখা খোলা থাকবে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।সং‌শ্লিষ্টরা জানায়, ১ জুলাই ব্যাংকগু‌লোর বিভিন্ন শাখা থেকে পাঠানো হিসাব একত্রিত করে অর্ধ-বার্ষিক আর্থিক প্রতিবেদন প্রস্তুত করা হয়। যে কারণে এ দিনটিকে ‘ব্যাংক হলিডে’ হিসেবে ধরা হয়।

এদিন ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক বা অন্যান্য ব্যাংক গ্রাহকদের সঙ্গে কোনো ধরনের লেনদেন বা দাপ্তরিক কার্যক্রম করে না। একইভাবে ৩১ ডিসেম্বরও ব্যাংক হলিডে হিসেবে পালন করা হয়ে থাকে।

ওইদিন ব্যাংকগুলো পঞ্জিকা বছরের হিসাব শেষ করে বার্ষিক আর্থিক প্রতিবেদন প্রস্তুত করে। যে কারণে ওই দিনটিকেও ‘ব্যাংক হলিডে’ হিসেবে ধরা হয়।


আরও খবর



বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সেনাপ্রধানের পুষ্পস্তবক অর্পণ

প্রকাশিত:শনিবার ২২ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১৩৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ধানমন্ডি ৩২ নং রোডের বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেছেন বিদায়ী সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

শুক্রবার (২১ জুন) তিনি শ্রদ্ধা নিবেদন করেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

আইএসপিআর জানায়, বিদায়ী সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ধানমন্ডি ৩২ নং রোডের বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। পরবর্তীতে সেনাবাহিনী প্রধান জাতির পিতা এবং তার পরিবারের সদস্যসহ ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদাতবরণকারী সকলের রুহের মাগফিরাত কামনায় দোয়া করেন।

এসময় সেনাসদরের ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তাসহ অন্যান্য কর্মকর্তারা, জেসিও ও অন্যান্য পদবির সেনাসদস্যরা উপস্থিত ছিলেন।


আরও খবর



মিরসরাইয়ে স্কুল মাঠে জলাবদ্ধতা, শিক্ষার্থীদের দুর্ভোগ

প্রকাশিত:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৫০জন দেখেছেন

Image

মিরসরাই প্রতিনিধি:সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা সৃষ্টি হয় স্কুলের মাঠে। এতে দুর্ভোগে পড়তে হয় মিরসরাইয়ের ওচমানপুর হাই সংলগ্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের। বিদ্যালয়ের মাঠ ও রাস্তা নিচু হওয়ায় এবং পানি নিষ্কাশনের পথ না থাকায় মাঠটির বেশিরভাগ অংশই জলমগ্ন হয়ে আছে। পানিতে বেড়ে উঠেছে আগাছা। শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকলেও শিক্ষার্থীরা শ্রেণিকক্ষ ছেড়ে মাঠে নামতে পারছেন না। বিদ্যালয়ে শিক্ষার্থীদের প্রতিদিনের শরীরচর্চা ও জাতীয় সংগীত অনুষ্ঠান ব্যাহত হচ্ছে।

৫ম শ্রেণির শিক্ষার্থী মিফতাহুল জান্নাত জানায়, স্কুলে আসার সময় জামা ভিজে যায়। কাঁদার জন্য হাঁটতে পারি না। সাপ ও জোঁকের ভয়ে বারান্দা থেকে তো নিচে নামাই যায় না। কখনো ভিজে গেলে ক্লাস করতে পারিনা।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মাহফুজুর রহমান বলেন, জলাবদ্ধতা ও কর্দমাক্ত পরিবেশের কারণে শ্রেণিকক্ষে যাতায়াতের সময় কোমলমতি শিক্ষার্থীদের অনেকেরই পা পিছলে পড়ে যাওয়ার ঘটনা ঘটেছে। এছাড়া শিক্ষার্থীর উপস্থিতিও আগের চেয়ে কমেছে। জলাবদ্ধতা নিরসনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আবেদন করা হয়েছে।

বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হাছিনা আক্তার বলেন, বিদ্যালয়ে ৮০ জন শিক্ষার্থী ও ৫ জন শিক্ষক রয়েছে। ১৯৯৪ সালে নির্মিত স্কুল ভবনের বিভিন্ন শ্রেণি কক্ষে ফাটলসহ স্কুলের মাঠে জলাবদ্ধতার সৃষ্টি হওয়ায় স্কুলের শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। এ পরিস্থিতিতে দ্রুততার সঙ্গে বিদ্যালয় মাঠের জলাবদ্ধতা নিরসনসহ ভবন নির্মাণের জন্য উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে অবহিত করেছি।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার এ.কে.এম ফজলুল হক জানান, জলাবদ্ধতা নিরসনে স্কুল মাঠ ভরাটের জন্য অধিদপ্তরে বরাদ্ধ চেয়ে চিঠি পাঠানো হবে। এছাড়া বিদ্যালয় ভবন ঝুঁকিপূর্ণ কিনা তা পরিদর্শন করে নতুন ভবন নির্মাণের জন্য ব্যবস্থা গ্রহণ করা হবে।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



প্রকাশনার ২২ বছরে পদার্পণ করল জাতীয় দৈনিক আমার কাগজ

প্রকাশিত:সোমবার ০৮ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৯৬জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ:- র্ষপূর্তির সেমিনারে বক্তারা গণতন্ত্র, সুশাসন ও উন্নয়নের সাথে গণমাধ্যমের সম্পর্ক নিবিড় আমার কাগজ প্রতিবেদক রাজধানীতে আয়োজিত এক সেমিনারে বক্তারা জনমত গঠনে গণমাধ্যমের বলিষ্ঠ ভূমিকা তুলে ধরে বলেছেন, গণতন্ত্র, সুশাসন ও উন্নয়নের সাথে গণমাধ্যমের সম্পর্ক নিবিড়তম। সরকার প্রশাসন যন্ত্রের মাধ্যমে যে উন্নয়নযজ্ঞ চালায় সে সম্পর্কে গণমাধ্যমই জনগণকে অবগত করাতে পারে।

দৈনিক আমার কাগজ’র ২১ তম বর্ষপূর্তি উপলক্ষে  শনিবারে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের মেঘনা হলে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারের প্রতিপাদ্য ছিল ‘উন্নয়ন প্রশাসন ও গণমাধ্যম’।


দৈনিক আমার কাগজ সম্পাদক ফজলুল হক ভূইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত আলোচক হিসেবে ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আখতার হোসেন, সুরক্ষা সেবা বিভাগের (স্বরাষ্ট্র মন্ত্রণালয়) সিনিয়র সচিব মো. মশিউর রহমান এনডিসি, বিটিআরসির সাবেক চেয়ারম্যান (সিনিয়র সচিব) শ্যামসুন্দর সিকদার, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. আমিন উল্লাহ নূরী, নজরুল ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক এ এফ এম হায়াতুল্লাহ, সিনিয়র সাংবাদিক ও সাংবাদিক নেতা এম এ আজিজ এবং জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি কামাল উদ্দিন সবুজ। 

মূল প্রবন্ধ উপস্থাপন করেন জননিরাপত্তা বিভাগের যুগ্মসচিব মো. ফিরোজ উদ্দিন খলিফা।

শুভেচ্ছা বক্তব্য রাখেন দৈনিক আমার কাগজ’র উপদেষ্টা সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মোস্তফা হোসেন এবং স্বাগত বক্তব্য রাখেন সম্পাদকমন্ডলীর সভাপতি হাজী আলাউদ্দিন। অনুষ্ঠান সঞ্চালনা করেন হাসান মাহমুদ ও আফরোজা নাইচ রিমা।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক সচিব কামাল উদ্দিন তালুকদার, সাবেক তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. মকবুল হোসেন, সাবেক সচিব নূর মোহাম্মদ মজুমদার, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মুহিদুল ইসলাম, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব ফয়েজ আহমেদ, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তন্ময় দাস, প্রধান তথ্য কর্মকর্তা মো. শাহেনুর মিয়া, অতিরিক্ত সচিব মনোজ কুমার রায়, সাবেক অতিরিক্ত সচিব এস এ এম ফজলুল কবির, সাবেক অতিরিক্ত সচিব স্বপন কুমার সরকার ও সিরাজুল হায়দার, চীনের কুনমিংয়ে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল-এর সাবেক কনসাল জেনারেল এ এফ এম আমিনুল ইসলাম, বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইন্সটিটিউটের প্রধান নির্বাহী ফায়জুল হক, গণমাধ্যমের সাথে সমন্বয় ও উন্নত সেবা প্রদান প্রকল্পের পরিচালক মো. মমিনুল হক জীবন, যুগ্ম সচিব মোহাম্মদ হোসেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অধ্যাপক ড. লুৎফুল হাসান, পুলিশ স্টাফ কলেজের ভাইস রেক্টর (ডিআইজি) মো. রেজাউল হক, সাবেক ডিআইজি মেজবাহুন নবী, স্বাস্থ্য অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক অধ্যাপক আহমেদুল কবীর, জাতীয় পুষ্টি পরিষদের মহাপরিচালক হাসান শাহরিয়ার কবিরসহ অনেক সরকারি ও বেসরকারি কর্মকর্তা ও গণমাধ্যম কর্মী। 


জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ অনুষ্ঠানের বিষয়বস্তুকে সময়োপযোগী উল্লেখ করে বলেছেন, প্রশাসন গণমাধ্যমের নিরপেক্ষ ভূমিকা প্রত্যাশা করে। তিনি বলেন, উন্নয়ন ও প্রশাসনিক কর্মকান্ডে ব্যর্থতা থাকতে পারে। সেসগুলো গুরুত্বের সঙ্গে গণমাধ্যমে তুলে ধরতে হবে। এ প্রসঙ্গে তিনি ব্যক্তিগত অভিজ্ঞতায় চলতি বছর হজ চলাকালে বাংলাদেশী হাজীদের নানা দুর্ভোগের কথা তুলে ধরে আরো বলেন, লাখ লাখ টাকা খরচ করে লোকজন হজে গিয়ে নানা কষ্ট করলেও সেসব দেখার কেউ নেই। এমনকি হজ মিশন কিংবা এ্যাম্বেসির কাউকে পাওয়া যায় না। নেই কোনো হেল্প ডেস্ক। অথচ বিনা পয়সায় যারা হজে যান, তারা নানা সুবিধা ভোগ করেন। তিনি বলেন, যাদের যা দায়িত্ব, তারা সেটি সঠিকভাবে পালন করলে কোনো সমস্যা থাকার কথা নয়। 

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আখতার হোসেন বলেন, সরকার প্রশাসন যন্ত্রের মাধ্যমে সকল কাজ সম্পাদন করে। সরকার গৃহীত বিভিন্ন উন্নয়ন কর্মসূচী গণমাধ্যমের মাধ্যমেই জনগণ অবহিত হয়। তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নের লক্ষ্যে বর্তমান প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ার রূপরেখা দিয়েছেন। সেটি বাস্তবে রূপ দিতে সবার সম্মিলিত প্রচেষ্টা জরুরি। এ প্রসঙ্গে তিনি সাম্প্রতিক সময়ের আলোচিত ‘দুর্নীতিকান্ড’ নিয়ে বলেন, দুর্নীতি সর্বস্তরে হচ্ছে। দুর্নীতিবাজদের বয়কট করার মাধ্যমে সেটি প্রতিরোধ করা সম্ভব।  

সুরক্ষা সেবা বিভাগের (স্বরাষ্ট্র মন্ত্রণালয়) সিনিয়র সচিব মো. মশিউর রহমান এনডিসি বিষয়বস্তুতে ‘গণমাধ্যম’ শব্দের সংযোজন সম্পর্কে বলেন, বর্তমানে গণমাধ্যম দু’ধারায় বিরাজমান। একটি সামাজিক যোগাযোগ এবং অপরটি সংবাদমাধ্যম। তিনি সংবাদমাধ্যমের দায়বদ্ধতা তুলে ধরে বলেন, বর্তমানে দেশে ব্যাপক উন্নয়ন হচ্ছে। কাজ করলে ভুল হতে পারে। সেই ভুলগুলো ইতিবাচকভাবে ধরিয়ে দিলে প্রশাসন শুধরে নিতে পারে। কিন্তু তথ্যগত বিভ্রাটের জন্য অনেক সময় ভুল ধারণার সৃষ্টি হচ্ছে।  


বিটিআরসির সাবেক চেয়ারম্যান (সিনিয়র সচিব) শ্যামসুন্দর সিকদার গণমাধ্যমের গুরুত্ব তুলে ধরে বলেন, সংবাদপত্র হচ্ছে সমাজের দর্পণ। বিভিন্ন স্তরের অনিয়ম-অসঙ্গতি সংবাদপত্রের মাধ্যমেই সংশ্লিষ্টরা জানতে পারেন। কাজেই সংবাদপত্রকে দায়িত্বশীল হতে হবে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. আমিন উল্লাহ নূরী বলেন, গণমাধ্যম সমাজের দর্পণ। গণমাধ্যমের মাধ্যমেই সরকারের উন্নয় কর্মকান্ড যেমন প্রচার হয়, তেমনি অনিয়ম-অসঙ্গতিগুলো প্রকাশ পায়।  

নজরুল ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক এ এফ এম হায়াতুল্লাহ বলেন, উন্নয়ন প্রশাসনকে গণমাধ্যমকে একীভূত করা না গেলে কোন কাজে সফলতা আসবে না। জনগণও পুরোপুরি সুফল পাবে না।

সিনিয়র সাংবাদিক এম এ আজিজ বলেন, আইনে গণমাধ্যমের স্বাধীনতা যতটুকু, গণতন্ত্র ততটুকু থাকে। তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের কথা বলা হয়। অথচ এ দেশের কোনো প্রতিষ্ঠান চতুর্থ শিল্প উপযোগী হিসেবে এখনো গড়ে ওঠেনি।

জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি কামাল উদ্দিন সবুজ বলেন, উন্নয়ন ও গণতন্ত্র একের সাথে আরেকটা সম্পৃক্ত। গণমাধ্যম না তাকলে উন্নয়ন থাকে না, গণতন্ত্র থাকে না। বিভিন্ন প্রতিবন্ধকতার কারণে বর্তমানে গণমাধ্যম সঠিকভাবে দায়িত্ব পালন করতে পারছে না বলে তিনি অভিযোগ করেন।


মূল প্রবন্ধে জননিরাপত্তা বিভাগের যুগ্মসচিব মো. ফিরোজ উদ্দিন খলিফা উল্লেখ করেন, যে দেশে প্রচার মাধ্যম স্বাধীন-শক্তিশালী সে দেশে গণতন্ত্র উন্নত এবং উন্নয়নও গতিশীল। উন্নয়ন প্রশাসন ও গণমাধ্যমের ভবিষ্যৎ অঙ্গিকার হলো চতুর্থ শিল্প বিপ্লবের মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তার মতো যুগান্তকারী বিভিন্ন প্রযুক্তি দ্বারা বিনির্মিত হবে স্মার্ট বাংলাদেশ।


‘স্মার্ট বাংলাদেশে’ মাথাপিছু আয় হবে কমপক্ষে ১২ হাজার ৫০০ মার্কিন ডলার; দারিদ্র্যসীমার নিচে থাকবে ৩ শতাংশের কম মানুষ আর চরম দারিদ্র্য নেমে আসবে শূন্যের কোঠায়; মূল্যস্ফীতি সীমিত থাকবে ৪-৫ শতাংশের মধ্যে; বাজেট ঘাটতি থাকবে জিডিপির ৫ শতাংশের নিচে; রাজস্ব-জিডিপি অনুপাত হবে ২০ শতাংশের উপরে; বিনিয়োগ উন্নীত হবে জিডিপির ৪০ শতাংশে। শতভাগ ডিজিটাল অর্থনীতি আর বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক সাক্ষরতা অর্জিত হবে। সকলের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে যাবে। স্বয়ংক্রিয় যোগাযোগ ব্যবস্থা, টেকসই নগরায়নসহ নাগরিকদের প্রয়োজনীয় সকল সেবা থাকবে হাতের নাগালে। তৈরি হবে পেপারলেস ও ক্যাশলেস সোসাইটি। আর এ সব কিছুর পেছনে মূল লক্ষ্য হবে সমতা ও ন্যায়ভিত্তিক একটি সুখী সমাজব্যবস্থা গড়ে তোলা।

   -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর