Logo
আজঃ বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪
শিরোনাম

ওয়ার্ড আওয়ামী লীগ কমিটি নিয়ে লবিং তদবির আর ষড়যন্ত্রের মধ্য দিয়েই চূড়ান্ত হচ্ছে তালিকা

প্রকাশিত:মঙ্গলবার ২১ মার্চ ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | ২৯৮জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃ 

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ওয়ার্ড আওয়ামী লীগের  কমিটিতে জায়গা পেতে পদপ্রত্যাশীদের অপেক্ষার প্রহর শেষ হচ্ছে শীঘ্রই। শীঘ্রই কমিটি ঘোষণা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন দলের একাধিক সূত্র।ওয়ার্ডের আওয়ামী লীগের নতুন কমিটিতে স্থান পেতে নেতাকর্মীরা কেন্দ্রীয় নেতাদের কাছে দিনরাত ছুটে বেড়াচ্ছেন।  পদপ্রত্যাশীরা নিজেদের অবস্থান ঠিক রাখতে তাদের পছন্দের নেতাদের কাছে দৌড়ঝাঁপ শুরু করেছেন। প্রত্যেকেই নানামুখী তদবিরে ব্যস্ত সময় পার করছেন বলে জানা গেছে। লবিং, তদবিরের পাশাপাশি কেউ কেউ ত্যাগী নেতাদের চরিত্র হননে বেছে নিয়েছেন ষড়যন্ত্রের পথ। প্রতিপক্ষ প্রার্থীদের কে কোন ঠাসা করতে গণমাধ্যম কর্মীদের ব্যাবহার করে কেউ কেউ ফায়দা লোটার চেষ্টা করছেন।ওয়ার্ডগুলোতে নয়া কমিটি গঠনকে ঘিরে চায়ের কাপে রীতিমতো ঝড় বইছে।  পদ-পদবি পেতে দলের প্রতি নিজেদের আত্মত্যাগের কথা কেন্দ্রীয় নেতৃবৃন্দের কাছ জানাচ্ছেন। পদ পেতে পুরনোদের পাশাপাশি নতুনরাও মাঠে নেমেছেন। 


রাজধানীর কদমতলী থানার ৫৩ নং ওয়ার্ড কমিটি গঠনে শীর্ষ পদে বিতর্কিত ব্যক্তিদের নাম প্রস্তাবের খবর পাওয়া গেছে। ৫৩ নং ওয়ার্ড আওয়ামী লীগ কমিটি গঠনে যাদের সভাপতি করার কথাশোনা যাচ্ছে তার মধ্যে তরিকুল ইসলাম মানিক প্রধানিয়া। তিনি ৫৩ নং ওয়ার্ডের বিএনপি কাউন্সিলর এর আপন শ্যালক তার আপন ছোট ভাই বিএনপি রাজনীতির সাথে জড়িত বলে জানা গেছে। তার আরেক বোনের জামাই অত্র ওয়ার্ডের জাতীয় পার্টির সাধারণ সম্পাদক তিনি যুবলীগ সংগঠন করতে ব্যর্থ হয়েছেন অভিযোগ রয়েছে। এ বিষয়ে তার বক্তব্য জানতে চাইলে তার এলাকায় গিয়ে তাকে পাওয়া যায়নি। অপরদিকে সাধারণ সম্পাদক হিসেবে যুবলীগের কাওছার হালদারের নাম শোনা যাচ্ছে। তার বিরুদ্ধে অন্যের বউ ভাগিয়ে নেওয়ার অভিযোগ রয়েছে।


 স্থানীয় তৃণমূল নেতাকর্মীরা বলছেন, দেশের বৃহৎ সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগের কার্যক্রম আরো গতিশীল করে তুলতে মাঠ পর্যায়ের তুখোর ও ত্যাগী কর্মীরা ওয়ার্ড কমিটির শীর্ষপদ পাবেন। তাছাড়া অন্যদল থেকে আওয়ামী লীগে যোগ দেওয়া, হাইব্রিড নেতাকর্মীদের দলে ঠাঁই না দিতে একাট্টা হয়েছেন আওয়ামী লীগের দলীয় হাইকমান্ড। এমন খবরে তৃণমূলে স্বস্তি ফিরছে। 


ওয়ার্ডবাসীর সাথে কথা বলে জানা গেছে, ৬৬ নম্বর ওয়ার্ডে আওয়ামী লীগের প্রবীণ নেতা শাহাবুদ্দিন খাঁন ও গত নির্বাচনে কাউন্সিলর পদে নৌকার মনোনীত প্রার্থী হানিফ তালুকদার সভাপতি পদে প্রার্থী হয়েছেন। সাধারণ সম্পাদক পদে প্রার্থী হিসেবে সিভি জমা দিয়েছেন জাফর আহম্মেদ বাবু। 



৬৮ নম্বর ওয়ার্ডে সারুলিয়া ইউনিয়ন যুবলীগের সভাপতি পদে দুলাল খান ও সাধারণ সম্পাদক পদে ডেমরা থানা ছাত্রলীগের সাবেক পাঠচক্র বিষয়ক সম্পাদক ফিরোজ আহম্মেদ প্রার্থী হিসেবে রয়েছেন। 


৬৯ নম্বর ওয়ার্ডে সভাপতি পদে ওয়ার্ড যুবলীগের সাবেক সভাপতি আব্দুল আউয়াল ও সাধারণ সম্পাদক পদে যুবলীগ নেতা মনির হোসেন লিটন ছুটছেন। 


৭০ নম্বর ওয়ার্ডে সভাপতি প্রার্থী সালিমা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মামুন খাঁন ও সাধারণ সম্পাদক পদে এরশাদ হোসেন, আনোয়ার হোসেন সিভি জমা দিয়েছেন।


৭০ নং ওয়ার্ডে সাধারণ সম্পাদক প্রার্থী আনোয়ার হোসেন জানান, আওয়ামী লীগের রাজনীতির সাথে দীর্ঘদিন আছি। দলকে সুসংগঠিত করার জন্য কাজ করে যাচ্ছি। আমাদের আগামী দিনের কমিটিতে যাতে কোনো হাইব্রিড নেতাদের স্থান না দিয়ে ত্যাগী নেতাদের মূল্যায়ন করবে এমনটাই প্রত্যাশা দলের হাইকমান্ডের কাছে। 



দীর্ঘদিন পর সম্মেলন হওয়ায় নতুন করে নেতাকর্মীদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা দেখা দিয়েছে। তবে দলীয় নেতৃত্বে যাতে করে হাইব্রিড ও 'উড়ে এসে জুড়ে বসা' নেতাদের স্থান দেওয়া না হয় সেই দাবি জানান তারা। দলীয় নেতৃত্বে আওয়ামী লীগের পোড় খাওয়া, জেল জুলুম ও রাজপদের লড়াকু সৈনিকদের দিয়ে কমিটি গঠন করার দাবি জানান তারা। 



আরও খবর



৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

প্রকাশিত:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | ১১৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে দেশের ৫ অঞ্চলের ওপর দিয়ে ঝড়ের আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর। সেইসঙ্গে বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

শুক্রবার (২৯ মার্চ) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে। আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য বলা হয়।

এ বিজ্ঞপ্তিতে বলা হয়- বরিশাল, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সময় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

অপর এক বিজ্ঞপ্তিতে আরও বলা হয়- পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এ অবস্থায় সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।


আরও খবর



ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

প্রকাশিত:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | ৫৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকায় আসার কথা ছিল আগামী শনিবার (২০ এপ্রিল)। তবে তার সফরটি স্থগিত করা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

বুধবার (১৭ এপ্রিল) কূটনৈতিক একটি সূত্র জানিয়েছিল, বিনয় মোহন কোয়াত্রা একদিনের জন্য ঢাকা সফরে আসতে পারেন। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাঠানো আমন্ত্রণপত্র তুলে দেবেন। পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গেও তার বৈঠক হওয়ার কথা ছিল।

এর আগে, ৪ এপ্রিল পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেছিলেন, ‌প্রধানমন্ত্রীর ভারত সফর অবশ্যই হবে। তবে ভারতের লোকসভা নির্বাচনের পর। সেটি কখন হবে, তা নিয়ে কোনো আলোচনা এখনো অফিশিয়াল লেভেলে হয়নি।

কূটনৈতিক সূত্র অনুযায়ী, ভারতের লোকসভা নির্বাচন শেষ হওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা জুনের শেষ সপ্তাহ কিংবা জুলাইয়ের প্রথম সপ্তাহে ভারত সফর করতে পারেন।

প্রসঙ্গত, গত মার্চে পররাষ্ট্র সচিব হিসেবে বিনয় মোহন কোয়াত্রার কার্যকালের মেয়াদ ছয় মাস বাড়িয়েছে ভারত সরকার। ১৯৮৮ সালে ভারতীয় পররাষ্ট্র পরিষেবায় যোগ দেওয়া কোয়াত্রা ২০২২ সালের ১মে ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব পান।


আরও খবর



রাণীশংকৈলে আবাদ তাকিয়া মাদ্রাসার শিক্ষক ক্লাস বন্ধ রেখে পালন করলেন জন্মদিন

প্রকাশিত:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | ১০২জন দেখেছেন

Image
মাহাবুব আলম, রাণীশংকৈল(ঠাকুরগাঁও)প্রতিনিধি:ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে স্কুল চলা কালে,ক্লাস বন্ধু রেখে জন্মদিন পালন করলেন শিক্ষক এমন অভিযোগ উঠেছে। গত ৫ মার্চ উপজেলার পৌর শহরের আবাদ তাকিয়া মোহাম্মাদিয়া কামিল মাদ্রাসায় স্কুল চলা কালে ১০ শ্রেণির ৬ষ্ট ঘন্টায় ক্লাস রুমে জমকালো আয়োজনের ছাত্রীদেরকে নিয়ে এ জন্মদিন পালন করা হয়।অভিযুক্ত শিক্ষক ঐ মাদ্রাসার জীববিজ্ঞানের সহকারী শিক্ষক তারিকুল ইসলাম। তিনি ১৭ তম নিবন্ধনে নিয়োগ পেয়ে ঐ মাদ্রসায় যোগদান করেছেন। 

বিষয়টি এতদিন ধামা চাপা দেওয়ার চেষ্টা করলেও এ নিয়ে গত বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ ফেসবুক মাধ্যমে কয়েক সেকেন্ডের একটি ভিডিও ফুটেজ প্রকাশ হয়েছে। 

এ নিয়ে সামাজিক,স্থানীয় ব্যাক্তি বর্গ ও স্থানীয় সুশীল সমাজের লোকজন বলেন,একজন মাদ্রাসার শিক্ষক হয়ে কি-ভাবে জন্মদিন পালন করেন?তাও আবার স্কুল চলা কালে ক্লাস বন্ধ রেখে।এটি কোন মতোই কাম্য নয়।

এ বিষয় ঐ মাদ্রাসার নাম প্রকাশে অনিচ্ছুক অনেক শিক্ষক অভিযোগ করে বলেন, সে নিবন্ধনে নিয়োগ পেয়ে ঐ মাদ্রসায় যোগদান করেছেন। 
এবং নিজেকে অনেক কিছু মনে করেন। আমরা যাঁরা সিনিয়র শিক্ষক রয়েছি তাঁদেরকে কোন তোরক্কা করে না। ক্লাস চলা কালে জন্মদিন পালন করেছেন? এমন প্রশ্নের জবাবে বলেন, এটি আইন বহিভূর্ত কাজ করেছে। এটি ঠিক না। বা এমনি করা ঠিক হয়নি তাঁর। 

এ বিষয়ে অভিযুক্ত শিক্ষকের সঙ্গে মুঠো ফোনে একাধিক বার যোগাযোগ করা হলে তাকে ফোনে পাওয়া যায়নি। 

এ প্রসঙ্গে মাদ্রাসার ভারপ্রাপ্ত সুপার আয়ুব আলী বলেন,সে ক্লাস চলা কালে জন্মদিন পালন করেছে আমি জানিনা। এটি করা ঠিক হয়নি। আমি কথা বলে দেখি। 


আরও খবর



হিলিতে সেমাই কারখানায় অভিযান, ৮৫ হাজার টাকা জরিমানা

প্রকাশিত:রবিবার ৩১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | ১০৬জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি (দিনাজপুর) প্রতিনিধি:দিনাজপুরের হিলিতে পৃথক দুটি সেমাই তৈরির কারখানায় অভিযান পরিচালনা করেছে ভ্রাম্যমান আদালত। অভিযানে দুই কারখানার মালিককে ৮৫ হাজার টাকা অর্থদন্ড করেছেন আদালত।

শনিবার বিকেলে হাকিমপুর উপজেলার খাট্টামাধবপুর ইউনিয়নের ডাংঙ্গাপাড়ার রিমা ফুড কারখানায় অভিযান চালায় আদালত। এতে নেতৃত্ব দেন হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অমিত রায় এবং সহকারী কমিশনার (ভূমি) লায়লা ইয়াসমিন।

অভিযানে লাইসেন্স না থাকায়,লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হওয়ায় এবং অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই তৈরি করায় উপজেলার ডাংঙ্গাপাড়ার মৃত আব্দুর রউফ এর ছেলে ও রিমা ফুড কারখানার মালিক আব্দুর রাজ্জাককে ৫০ হাজার টাকা এবং রমজান আলীর ছেলে ও আকাশ মারুফ ফুড কারখানার মালিক হবিবর রহমান ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়।ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট অমিত রায় বলেন,ভোক্তা অধিকার সংরক্ষন আইন ২০০৯ এর একাধিক ধারার অপরাধ করায় দুটি সেমাই তৈরির কারখানাকে জরিমানা করা হয়েছে।


আরও খবর



বিরামপুরে এক কেজি সাপের বিষ উদ্ধার

প্রকাশিত:বুধবার ১০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | ৮৬জন দেখেছেন

Image

মিজানুর রহমান মিজান, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধিঃদিনাজপুর জেলার বিরামপুর সীমান্তে ভারতে পাচার কালে এক কেজি সাপের বিষ উদ্ধার করেছে বাংলাদেশ বর্ডার গার্ড ঘাসুডিয়া ক্যাম্পের বিজিবি সদস্যরা।

জয়পুরহাট-২০ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল মোহাম্মদ তানজিলুর রহমান ভূঁইয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) জয়পুরহাট-২০ ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল মোহাম্মদ তানজিলুর রহমান ভূঁইয়া জানান, বুধবার (১০ এপ্রিল ) রাত পৌনে তিনটার দিকে গোপন সংবাদের ভিত্তিতে আমার নির্দেশে উপ-অধিনায়ক মেজর আফিক হাসান নেতৃত্বে ও ঘাসুড়িয়া ক্যাম্পের বিজিবি'র  টহল কমান্ডার নায়েক মোঃ আসাদুজ্জামান এর সহযোগিতায় দিনাজপুর জেলার বিরামপুর উপজেলা সীমান্তের নিকটবর্তী এলাকা অভিযান চালান। এসময় হতে অবৈধ পথে সীমান্ত অতিক্রম করে ভারতে সাপের বিষ পাচারের চেষ্টাকালে এক কেজি সাপের বিষ উদ্ধার করেন বিরামপুর সীমান্তের ঘাসুড়িয়া ক্যাম্পের বিজিবি'র একটি বিশেষ টহলদল।

তিনি আরো জানান, সীমান্ত পিলার ২৮৯/১-এস হতে আনুমানিক ৪০০ গজ বাংলাদেশের অভ্যন্তরে ওসমান মোড়, ঈদগাহ মাঠ নামক স্থানে অভিযান পরিচালনা করে। উক্ত অভিযানে এক কেজি সাপের বিষ উদ্ধার করা হয়। উদ্ধারকৃত সাপের বিষের আনুমানিক মূল্য এক কোটি বিশ লক্ষ টাকা। এবিষয়ে চোরাচালান আইনে বিরামপুর থানায় মামলার প্রস্তুতি চলছে। চোরাচালান প্রতিরোধে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলেও বিজিবি'র এই কর্মকর্তা নিশ্চিত করেন।


আরও খবর