Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

ওয়ালটন স্মার্ট ফ্রিজ৬ষ্ট জাতীয় নারী রাগবি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বাংলাদেশ আনসার

প্রকাশিত:রবিবার ২৮ মে ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২৩১জন দেখেছেন

Image

আজাদ হোসেনঃবাংলাদেশ রাগবি ফেডারেশনের সার্বিক ব্যবস্থাপনায় ও ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর পৃষ্ঠপোষকতায় ওয়ালটন স্মার্ট ফ্রিজ ষষ্ঠ জাতীয় নারী রাগবি প্রতিযোগিতা ২০২৩ (২৫-২৮ মে) আসরে বাংলাদেশ আনসার এবং ঢাকা জেলার মধ্যে ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। ঢাকা জেলাকে পরাজিত করে বাংলাদেশ আনসার চ্যাম্পিয়ন হয়েছে। সকাল সাড়ে ১১ টায় বাংলাদেশ আনসার ৬০-০ পয়েন্টে ঢাকা জেলাকে পরাজিত করে ফাইনালে চ্যাম্পিয়ন হওয়ার এই গৌরব অর্জন করে। পল্টন আউটার স্টেডিয়ামে এই ফাইনাল খেলাটি অনুষ্ঠিত হয়।অপর দিকে বাংলাদেশ আনসার এর কাছে পরাজিত হয়ে ঢাকা জেলা রানারআপ হয়েছে।

প্রতিযোগীতার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আনসার ও ভিডিপি এর পরিচালক (ক্রীড়া ও সংস্কৃতি) মোঃ জিয়াউল হাসান বিডিএমএস, পিএএম এস, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর (সিনিয়র এডিশনাল ডাইরেক্টর মার্কেটিং এন্ড কমিউনিকেশন) মোঃ মেহরাব হোসেন, ক্রীড়া পরিদপ্তরের উপ-পরিচালক ফেরদৌস আলম, বাংলাদেশ আনসার ও ভিডিপির সহকারী পরিচালক রায়হান উদ্দিন ফকির, বাংলাদেশ  রাগবি ফেডারেশন ইউনিয়নের সাধারণ সম্পাদক মৌসুম আলী, যুগ্মসম্পাদক সাঈদ আহমেদ, কার্য নির্বাহী কমিটির সদস্য মোঃ সরোয়ার রকিব, সিরাজুল ইসলাম ও টুর্নামেন্ট কমিটির সহ-সভাপতি মোঃ তারিকুজ্জামান, টুর্নামেন্ট কমিটির সম্পাদক পারভিন পুতুল, সহকারী সম্পাদক নুর ই আফরোজ এবং ফেডারেশনের অন্যান্য কর্মকর্তাগণ।



আরও খবর



রাজধানীর বাতাস আজ যেমন

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১১৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:তীব্র বায়ুদূষণের শিকার বিশ্বের কিছু বড় শহর। রাজধানী ঢাকার বায়ুমানেও নেই স্বস্তির খবর। আজ বুধবার সকাল ৯টায় দূষিত শহরের তালিকায় ৭ নম্বরে উঠে এসেছে রাজধানী ঢাকা। এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ১৬০, যা অস্বাস্থ্যকর হিসেবে গণ্য করা হয়।

বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

তালিকার শীর্ষে থাকা লাহোরের স্কোর ২৯৪ অর্থাৎ সেখানকার বাতাস খুবই অস্বাস্থ্যকর। এরপর রয়েছে ভারতের দিল্লি। শহরটির স্কোর ১৯১ অর্থাৎ সেখানকার বায়ুর মান অস্বাস্থ্যকর। তৃতীয় অবস্থানে রয়েছে ইরাকের বাগদাদ। এই শহরটির স্কোর ১৭১ অর্থাৎ সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। চতুর্থ অবস্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়। পঞ্চমে ইরানের তেহরান এবং ষষ্ঠ অবস্থানে রয়েছে মিয়ানমারের ইয়াঙ্গুন।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার এ তালিকা প্রকাশ করে। একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে। এদিকে ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।


আরও খবর



আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করল কে, প্রশ্ন প্রধানমন্ত্রীর

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৪১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বিএনপি নেতারা বলেন- ২৫ মার্চ নাকি আওয়ামী লীগের নেতার পালিয়ে গিয়েছিলেন। তাহলে যুদ্ধটা করল কে? বিজয় কে আনল? বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা 

বুধবার (২৭ মার্চ) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস- ২০২৪ উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এমন প্রশ্ন করেন।

প্রধানমন্ত্রী বলেন, মুজিব নগর সরকার গঠন করে শপথ নিয়ে তারা যুদ্ধ পরিচালনা করলেন। সরকারপ্রধান ছিলেন শেখ মুজিবুর রহমান। তার গ্রেপ্তারের পর উপ-রাষ্ট্রপতির নেতৃত্বে সেই সরকারের অধীনে এ দেশে যুদ্ধ হলো। এখন যারা বলছে, পালিয়ে গেলো-তাহলে যুদ্ধটা করল কে? আওয়ামী লীগ সরকারের অধীনে জিয়াউর রহমান তো বেতনভুক্ত কর্মচারী হিসেবে চাকরি করেছেন। সামরিক অফিসার হিসেবে তিনি এখানে দায়িত্ব পালন করেছেন। তিনি যে মেজর থেকে মেজর জেনারেল হলেন, সেটা কে দিয়েছেন? আওয়ামী লীগ সরকার দিয়েছে। এটাও অকৃতজ্ঞরা ভুলে যায়।

তিনি বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর বাংলাদেশ এক কদম এগুতে পারেনি। আমি বলি, এক কদম এগুতে দেওয়া হয়নি। স্বাধীনতা যুদ্ধে আমরা প্রতিবেশীসহ অনেক দেশের সহায়তা। আবার পেয়েছি, অনেক বড় বড় দেশের বৈরিতা। অবশ্য, সে দেশের নাগরিকদের সমর্থনও পেয়েছি। যারা আমাদের স্বাধীনতায় সহায়তা করেছে, তাদের আমরা সম্মানিত করেছি, স্বীকৃতি দিয়েছি। একমাত্র বাংলাদেশই এটা করেছে। এতে বাংলাদেশও সম্মানিত হয়েছে।

শেখ হাসিনা আরও বলেন, কেউ বলছে, গণতন্ত্র নেই। দেশের কোনো উন্নতিই হয়নি। স্বাধীনতার পরও এমন কিছু কার্যক্রম আমরা দেখেছি। জাতির পিতাকে সময় দেয়নি। স্বাধীন হওয়ার পরই শুরু হয়ে গেলো সমালোচনা। নতুন বিপ্লবসহ নানা ধরনের কথা। এদের সঙ্গে যুক্ত হয়েছে, স্বাধীনতাবিরোধীরা। তাদের উদ্দেশ্য ছিল মানুষের মন থেকে জাতির পিতাকে মুছে ফেলা। তারা সফল হয়নি। যার কারণে তাকে থামিয়ে দিতে হত্যার পথ বেছে নেয়। একটি জাতিকে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ করে বিজয় এনে দেওয়া জাতির পিতার মতো বলিষ্ঠ নেতৃত্ব ছিল বলে সম্ভব হয়েছে। সেই সঙ্গে যুদ্ধ বিধ্বস্ত দেশকে গড়ে তোলা, সবই তিনি করেছেন। এ জাতির ভাগ্য পরিবর্তনে বঙ্গবন্ধু নিজের জীবন উৎসর্গ করেছিলেন। স্বাধীনতার ৫৩ বছর পার করেছি, এর ২৯ বছর ছিল জাতির দুর্ভাগ্যের। স্বাধীনতার পর পরই মাত্র তিন বছরে একটি স্বল্পোন্নোত দেশ হিসেবে গড়ে তোলেন শেখ মুজিব। আইন, নীতিমালাসহ সবকিছু করে দিয়ে যান। একটি সংবিধান আমাদের উপহার দিয়েছেন। এতে আমাদের প্রতিটি অধিকারের কথা বলা আছে।

আজকের আলোচনায় অংশ নেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোশাররফ হোসেন, শেখ ফজলুল করিম সেলিম, আব্দুর রাজ্জাক, শাজাহান খান, দলের স্বাস্থ্য সম্পাদক ও স্বাস্থ্য প্রতিমন্ত্রী রোকেয়া সুলতানা, ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি বেনজির আহমেদ, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির ও ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এ মান্নান কচি প্রমুখ।


আরও খবর



সিরিজ জয়ে টাইগারদের প্রধানমন্ত্রীর অভিনন্দন

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৬৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিনন্দন জানিয়েছেন,শ্রীলঙ্কার বিপক্ষে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জয়ে বাংলাদেশ ক্রিকেট দলকে ।

সোমবার (১৮ মার্চ) চট্টগ্রামে সিরিজের শেষ ওয়ানডে ম্যাচে ৪ উইকেটের জয় পেয়েছে টাইগাররা। এর মাধ্যমে ২-১ ব্যবধানে সিরিজ জয় করায় টাইগারদের এ অভিনন্দন জানান প্রধানমন্ত্রী।

আজকের ম্যাচে শুরু থেকে উইকেট হারিয়ে চাপে পড়লেও জানিথ লিয়ানাগের সেঞ্চুরিতে ২৩৫ রানের লড়াই করার পুঁজি পায় শ্রীলঙ্কা।

টাইগার ওপেনার তানজিদ তামিমের দারুণ এক ইনিংস ও তরুণ লেগ স্পিন অলরাউন্ডার রিশাদ হোসেনের ঝড়ো ব্যাটিংয়ে ৪ উইকেটের জয় পায় বাংলাদেশ। ২-১ ব্যবধানে জিতে নেয় ওয়ানডে সিরিজ।



আরও খবর



ভারতীয় শিল্পীদের সন্তুর আর তবলার সঙ্গতে মুগ্ধ ঢাকার শ্রোতারা

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১৬১জন দেখেছেন

Image

বিনোদন প্রতিবেদক:শাস্ত্রীয় সঙ্গীতে ব্যবহৃত তারযুক্ত এক জনপ্রিয় বাদ্যযন্ত্রের নাম সন্তুর। এটি ভারতের জম্মু ও কাশ্মীরের দেশজ বাদ্যযন্ত্র হলেও এর আগমন মূলত পার্শিয়া থেকে। সন্তুরের বাজনা শুনলেই মনে হয় যেন কোনো পাহাড়ি নদীর স্রোত বয়ে চলেছে। ভারতে এই যন্ত্রের বেশ প্রচলন থাকলেও বাংলাদেশে সন্তুর চর্চা খুব কম সংখ্যক। তাই দেশের শ্রোতাদের কাছ থেকে সন্তুরের বাজনা শোনার সুযোগ খুব কমই হয়। তবে এবার ঢাকার শ্রোতাদের সেই অনন্য সুযোগ এনে দিল রেওয়াজ পারর্ফমিং অ্যান্ড আর্টস সোসাইটি ও বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট।

প্রতিষ্ঠান দুটির যৌথ আয়োজনে শনিবার (২ মার্চ) সন্ধ্যায় বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত হয়ে গেল সন্তুর আর তবলার সঙ্গতের এক মনোজ্ঞ অনুষ্ঠান। যেখানে সন্তুর এবং তবলার সঙ্গত পরিবেশন করেন ভারত থেকে আগত দুই তরুণ গুনী শিল্পী অন্যান্যা বাগ এবং রাহুল চ্যাটার্জী। 

অনুষ্ঠানে আগত শ্রোতারা এদিন অন্যন্যা বাগের সন্তুর এবং রাহুল চ্যাটার্জীর তবলা সঙ্গতে ডুবে যান সুরের অমোঘ জাদুতে। মন্ত্রমুগ্ধের মতো তারা ভেসে যান এক অন্য জগতে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. আব্দুল আউয়াল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত কণ্ঠশিল্পী ও বীর মুক্তিযোদ্ধা শাহীন সামাদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রেওয়াজ পারর্ফমিং অ্যান্ড আর্টস সোসাইটির উপদেষ্টা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান।

স্বাগত বক্তব্যে অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান বলেন, “রেওয়াজ পারর্ফমিং অ্যান্ড আর্টস সোসাইটি সবসময় চায় দেশের সঙ্গীত চর্চার উন্নয়ন। সেই ধারবাহিকতায় দেশের শাস্ত্রীয় সঙ্গীত চর্চার সঙ্গে জড়িতদের উৎসাহিত করা এবং দুই দেশের শিল্পীদের মধ্যে ভাব ও অভিজ্ঞতা বিনিময়ের জন্য আমাদের এই আয়োজন। সন্তুর খুব কম মানুষ চর্চা করে, তাদের মধ্যে নারী শিল্পীদের সংখ্যা আরও কম। যে কয়েকজন শিল্পী উপমহাদেশে বর্তমানে সন্তুর চর্চা করছেন অন্যন্যা বাগ তাদের মধ্যে অন্যতম। রাহুল চ্যাটার্জী ভারতবর্ষের একট উজ্জ্বলতম নক্ষত্র এবং বিশেষ বাদনশৈলীর জন্য পরিচিত। অনন্যা এবং রাহুলের পরিবেশনা আমাদের মুগ্ধ করেছে। এই মুগ্ধতা আমাদের মনে অনেক দিন গেঁথে থাকবে।”

এমন আয়োজনের সঙ্গে যুক্ত করার জন্য “রেওয়াজ পারর্ফমিং অ্যান্ড আর্টস সোসাইটিকে ধন্যবাদ জানান বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. আব্দুল আউয়াল। ভবিষ্যতেও সঙ্গীত চর্চাকে উৎসাহিত করার জন্য যেকোনো সহযোগিতা অব্যাহত রাখার অঙ্গীকার পুর্নব্যক্ত করেন তিনি।

জনপ্রিয় কন্ঠশিল্পী শাহীন সামাদ সন্তুর এবং তবলার সঙ্গতে মুগ্ধতা প্রকাশ করে দেশের সাংস্কৃতিক অঙ্গনে উল্লেখযোগ্য ভূমিকা রাখার জন্য রেওয়াজ পারর্ফমিং অ্যান্ড আর্টস সোসাইটির প্রশংসা করেন।”

প্রসঙ্গত, অন্যন্যা বাগের বাজানোর সন্তুর একটি শততন্ত্রী বীণা; যাতে একশত তার রয়েছে। যেহেতু ঝর্নার শব্দ থেকে এই যন্ত্রের কল্পনা করা হয় তাই এই যন্ত্রটিকে প্রাকৃতিক যন্ত্র বলা হয়। হাতেগোণা যে কয়েকজন নারী শিল্পী সারাবিশ্বে এই যন্ত্রটি বাজান তার মধ্যে অনন্যা বাগ একজন। অন্যদিকে, ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের জগতে এবং লখনউ ঘরানার বিশেষ বাদন শৈলীর জন্য রাহুল চ্যাটার্জী ব্যাপকভাবে জনপ্রিয়।


আরও খবর



নাসিরনগরে অস্ত্র মামলার ওয়ারেন্টভূক্ত আসামী গ্রেপ্তার

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১৪০জন দেখেছেন

Image

মোঃ আব্দুল হান্নানঃ-

ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার হরিপুর ইউনিয়নের নরহা গ্রামের ছুর রহমানের ছেলে অস্ত্র মামলার গ্রেপ্তারী পরোয়ানা ভুক্ত পলাতক আসামী মোজাম্মেল হক'কে গতকাল তার নিজ বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়েছে।নাসিরনগর থানার চৌকশ পুলিশ অফিার এসআই/ রুপন নাথ, সংগীয় কং/জাফর ও কং/ রানা দাসকে সঙ্গে নিয়ে অভিযান পরিচালনা করে তার নিজ বাড়ি থেকে গ্রেপ্তার করে।এস আই রূপন নাথ জানায় আজ তাকে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হবে।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪