Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

ওষুধের দাম কমবে যেসব

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ জুন ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২১১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:করোনা চলে গেলেও গুরুত্ব পাচ্ছে স্বাস্থ্যসেবা। প্রত্যাশিত না হলেও চলতি অর্থবছরের তুলনায় নতুন অর্থবছরে বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। যেখানে জীবনরক্ষাকারী ওষুধ ক্যানসার, ডায়াবেটিস, ম্যালেরিয়া ও যক্ষ্মার ওষুধের দাম কমানোর কথা বলা হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই তথ্য জানান।

অর্থমন্ত্রী জানান, চলতি ২০২২-২৩ অর্থবছরে স্বাস্থ্যখাতে ৩৬ হাজার ৮৬৩ কোটি টাকার প্রস্তাব করা হয়েছিল। তবে ২০২৩-২৪ অর্থবছরের তা ১ হাজার ১৮৯ কোটি টাকা বাড়িয়ে ৩৮ হাজার ৫২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হচ্ছে।

মুস্তফা কামাল আরও বলেন, ‘স্বাস্থ্যখাতের উন্নয়নকে অগ্রাধিকার দিয়ে গত বছরগুলোর মত এবারও পদক্ষেপ নেওয়া হয়েছে। ওষুধ, চিকিৎসামগ্রী ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী উৎপাদনে প্রয়োজনীয় কাঁচামাল আমদানিতে বিদ্যমান সুবিধা আরও বাড়ানো হয়েছে। বিশেষ করে ম্যালেরিয়া ও যক্ষ্মা নিরোধক ওষুধের উৎপাদন মূসক অব্যাহতি প্রদানের প্রস্তাব করছি। এ ছাড়া নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রী, জীবনরক্ষাকারী ওষুধ তৈরির কাঁচামাল আমদানিতে বিদ্যামান শুল্কহার অপরিবর্তিত রাখার প্রস্তাব করছি।

মন্ত্রী আরও বলেন, ‘ক্যান্সার ও ডায়াবেটিস রোগীদের চিকিৎসা আরও সুলভ করার লক্ষ্যে কাঁচামাল কাঁচামাল আমদানি আরও সহজ করা হবে। পাশাপাশি নারী ও শিশু স্বাস্থ্য সুরক্ষায় প্রয়োজনীয় স্যানিটারি ন্যাপকিন ও ডায়াপার তৈরিতে ব্যবহৃত কাঁচামাল আমদানির ক্ষেত্রে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক অব্যাহতির মেয়াদ আগামী বছরের জুন পর্যন্ত বাড়ানোর প্রস্তাব করছি।


আরও খবর



তানোরে প্রতিবন্ধী ব্যাক্তিদের বনভোজন ও কমিটি গঠন

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৮৪জন দেখেছেন

Image
আব্দুস সবুর তানোর থেকে:রাজশাহীর তানোরে প্রতিবন্ধী ব্যাক্তিদের বনভোজন ও স্বচ্ছ প্রতিবন্ধী সংস্থার উপজেলা কমিটি ঘোষনা করা হয়েছে। শনিবার দুপুরের দিকে শীবনদী ও বিলকুমারী বিলের বাঁধে অনুষ্ঠিত হয় বনভোজন ও কমিটি ঘোষনা । তরঙ্গ প্রতিবন্ধী সংস্থার সহযোগিতায় ও স্বচ্ছ প্রতিবন্ধী সংস্থার আয়োজনে অনুষ্ঠিত বনভোজন কমিটি ঘোষনা অনুষ্ঠানে স্বচ্ছ প্রতিবন্ধী সংস্থা উপজেলা শাখার সভাপতি সিনিয়র সাংবাদিক ইমরান হোসাইনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন ৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাবিব সরকার, বিশেষ অতিথির বক্তব্য রাখেন তানোর প্রেসক্লাবের সভাপতি সাইদ সাজু, মডেল প্রেসক্লাবের সভাপতি আলিফ হোসেন, সিনিয়র সহসভাপতি আব্দুস সবুর, যুগ্ন সম্পাদক সরোয়ার হোসেন প্রমুখ।

স্বচ্ছ প্রতিবন্ধী সংস্থা তানোর উপজেলা শাখার সভাপতি হিসেবে নির্বাচিত হন ইমরান হোসাইন, সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন আমেনা খাতুন, সাংগঠনিক সম্পাদক রুফিয়া খাতুন ও আইয়ুব আলীকে ক্যাশিয়ার করে ১৩ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটি ঘোষনা করা হয় এবং ১২১ জন সদস্য রয়েছেন সংস্থাটিতে। এসময় দুই সংস্থার প্রতিবন্ধী সদস্যরা উপস্থিত ছিলেন।   

আরও খবর



উপজেলা প্রেসক্লাবের পথ চলার ১ যুগপুর্তী পালন

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৬২জন দেখেছেন

Image

মাজহারুল ইসলাম, রৌমারী(কুড়িগ্রাম) প্রতিনিধি:গণমাধ্যম হোক আরও স্বাধীন ও শক্তিশালী”। জমকালো আয়োজনে কুড়িগ্রামের রৌমারীতে ‘উপজেলা প্রেসক্লাব’এর পথ চলার ১ যুগপূর্তী পালন করা হয়। এ উপলক্ষে শনিবার (৯ মার্চ) সকাল ৯ টায় জাতীয় ও প্রেসক্লাব পতাকা উত্তোলন, ১০ টায় বর্ণাঢ্য র‌্যালি শেষে কেক কেটে প্রতিষ্ঠা বার্ষিকীর শুভ উদ্ধোধন ও উপজেলা প্রেসক্লাব সভাপতি মোস্তাফিজুর রহমান তারার সভাপতিত্বে সাধারণ সম্পাদক শওকত আলী মন্ডলের সঞ্চালনায় আলোচনা সভার মধ্য দিয়ে পালন করা হয়েছে প্রেসক্লাবের ১ যুগপূর্তী।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ইমান আলী ইমন, এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী নাহিদ হাসান খান, সহকারী পুলিশ সুপার ও রৌমারী রাজিবপুর সার্কেল আব্দুল মমিন, অফিসার ইনচার্জ আব্দুল্লা হিল-জামান, ভাইচ চেয়ারম্যান মোজাফ্ধসঢ়;ফর হোসেন, উপজেলা প্রেসক্লাবের পৃষ্টপোষক ও উপদেষ্টা সোহরাব হোসেন, সহকারি অধ্যাপক মিজানুর রহমান মজনু মোহাম্মদপুর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কলেজ, উপজেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক মাইদুল ইসলাম, এশিয়ান টিভির রৌমারী ও রাজিবপুর উপজেলা প্রতিনিধি মুরাদুল ইসলাম, উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি মাজহারুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মাসুদ পারভেজ রুবেলসহ ক্লাবের সকল সদস্য ও গণ্যমান্য ব্যাক্তিবর্গ। 


আরও খবর



ঢাকা বায়ুদূষণের তালিকায় দ্বিতীয়

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১০৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আজও বায়ুদূষণের তালিকায় দ্বিতীয় অবস্থানে ঢাকা । বিশ্বে দূষিত শহরের তালিকায় সম্প্রতি প্রায় প্রতিদিনই শীর্ষ তিনের মধ্যে থাকছে ঢাকার নাম।

মঙ্গলবার (১২ মার্চ) সকাল ৮টা ৫৪ মিনিটে বায়ুমানের সূচক (একিউআই) অনুযায়ী ঢাকায় বাতাসের মান ছিল ১৯৫ স্কোর। বায়ুর মান বিচারে এ মাত্রাকে ‘অস্বাস্থ্যকর’ বলা হয়।

এছাড়া স্কোর ২১২ নিয়ে প্রথম স্থানে রয়েছে ভারতের দিল্লি। ১৮৯ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। ১৮৪ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয় এবং ১৭২ স্কোর নিয়ে পঞ্চম স্থানে নেপাল কাঠমান্ডু।

তথ্যমতে, একিউআই স্কোর ১০১ থেকে ২০০ এর মধ্যে থাকলে ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়।

ঢাকায় বায়ুদূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করে আসছেন বিশেষজ্ঞরা। ভয়াবহ এ দূষণের ফলে গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি হচ্ছে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। বিশেষ করে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান নগর পরিকল্পনাবিদ বলেন, ঢাকার বায়ু দূষণ ধারাবাহিকভাবেই উদ্বেগজনক। বায়ুদূষণের অনেক উৎসের মধ্যে ইদানীং নির্মাণযজ্ঞও উঠে এসেছে। ভবন বা অবকাঠামো নির্মাণে আদর্শ মান মানা হয় না। সরকারি ও বেসরকারি সব উন্নয়নকাজ উন্মুক্তভাবেই করা হচ্ছে।


আরও খবর



বিরামপুরে ভুট্টা ক্ষেতের সাথে এ কেমন ‘শত্রুতা!

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৯১জন দেখেছেন

Image

মিজান, বিরামপুর,(দিনাজপুর) প্রতিনিধিঃভুট্টা ক্ষেতের সাথে এ কেমন ‘শত্রুতা! দিনাজপুর জেলার বিরামপুরে ভোরে ভুট্টাক্ষেতের গাছ কেটে দিয়েছে প্রতিপক্ষের লোকজন।

রবিবার (১০ মার্চ) ভোরে বিরামপুর উপজেলার ৭নং পলিপ্রয়াগপুর ইউনিয়নের শ্রীপুর এলাকায় কৃষক তরিকুল ইসলামের ভুট্টাক্ষেতে এ ঘটনা ঘটে।

ভুক্তভোগী তরিকুল ইসলামের অভিযোগ, পূর্ব শত্রুতার জেরে এ ঘটনা ঘটানো হয়েছে। একই এলাকার সিরাজুল ইসলামসহ তাঁর দলবল এ ঘটনা ঘটিয়েছে। এ ঘটনায় বিরামপুর থানায় ৩ জনের নাম উল্লেখ করে  তিনি একটি অভিযোগ করেছেন।

তিনি আরও জানান, সিরাজুল ইসলামের সঙ্গে দীর্ঘদিন ধরে তাঁর জমি সংক্রান্ত বিরোধ চলে আসছে। ঘটনাস্থলের জমিতে তিনি দীর্ঘদিন ধরে চাষাবাদ করে আসছেন। সেখানে ভুট্টা ক্ষেত ছিল।

কিন্তু কেন এ ঘটনা? এ বিষয়ে তরিকুল ইসলাম  জানান, বিভিন্ন সময়ে নানাভাবে ওই জমি বহুদিন ধরে সিরাজুল জোরপূর্বক অবৈধ ভাবে দখলের পায়তারা করে আসছিল। ভয়ভীতি দেখিয়ে দখল নেয়ার চেষ্টাও করেছে। ভুট্টা গাছ কাটার পেছনেও তাঁরা জড়িত। আমার ১৬ শতাংশ জমির ভুট্টার ক্ষেত কেটে ফেলেছে। এতে আমি অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছি।’

বিরামপুর থানার অফিসার ইনর্চাজ (ওসি) সুব্রত কুমার সরকার বলেন, এ বিষয়ে থানায় লিখিত অভিযোগ হয়েছে। তদন্ত চলছে। তদন্ত সাপেক্ষে পরর্বতীতে প্রয়োজনীয়  ব্যবস্থা নেয়া হবে।


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




রাণীশংকৈলে ১৫ জন নারীকে স্বাবলম্বী করার লক্ষ্যে শুভসংঘের সেলাই মেশিন বিতরণ

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৮২জন দেখেছেন

Image
রাণীশংকৈল(ঠাকুরগাঁও) প্রতিনিধিঃঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে উপজেলা পরিষদ অফিসার্স ক্লাব চত্বরে গতকাল শুক্রবার (৮ মার্চ) বসুন্ধরা শুভ সংঘের আয়োজনে ১৫ জন অসচ্ছল নারীদের স্বাবলম্বী করার লক্ষ্যে প্রশিক্ষণ শেষে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। রাণীশংকৈল উপজেলা শুভ সংঘ শাখার সভাপতি অধ্যক্ষ মহাদেব বসাকের সভাপতিত্বে বিতরণ কার্যক্রম অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন,ঠাকুরগাঁও- ৩ আসনের জাতীয় সংসদ সদস্য ও সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাফিজউদ্দিন আহম্মেদ।

সভায় স্বাগত বক্তব্য দেন শুভসংঘের কেন্দ্রীয় কমিটির সভাপতি সাদেকুল ইসলাম।বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, উপজেলা চেয়ারম্যান শাহরিয়ার আজম মুন্না, সাবেক এমপি ও জেলা আ'লীগ সহ সভাপতি সেলিনা জাহান লিটা, উপজেলা নির্বাহী অফিসার রকিবুল হাসান, পৌরমেয়র মোস্তাফিজুর রহমান,ওসি সোহেল রানা প্রমুখ। 

এছাড়াও অনুষ্ঠানে বসুন্ধরা শুভসংঘ জেলা শাখার সভাপতি তাপস দেবনাথ, উপজেলা জাতীয় পার্টির আহবায়ক জাহাঙ্গীর আলম, যুগ্ম আহবায়ক আবু তাহের, বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, প্রেসক্লাব সভাপতি মোবারক আলী, সাবেক সভাপতি কুশমত আলী, মোহনা টিভির প্রতিনিধি ফারুক আহম্মেদ,এশিয়ান টিভির প্রতিনিধি আশরাফুল ইসলাম, আজকের প্রতিকার প্রতিনিধি খুরশিদ আলম শাওন, ডেইলি সান প্রতিনিধি হুমায়ুন কবির, প্রতিদিনের সংবাদ প্রতিকার প্রতিনিধি মাহাবুব আলম, দৈনিক ডেল্টা লাইফ প্রতিনিধি নাজমুল হোসেনসহ স্থানীয় প্রিন্ট ও ইলেকট্রনিক  মিডিয়ার গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন কালের কন্ঠের রাণীশংকৈল উপজেলা প্রতিনিধি সফিকুল ইসলাম শিল্পী। 

নারী দিবসে এসব উপকারভোগী নারীরা সেলাইমেশিন পেয়ে বসুন্ধরা গ্রুপের শুভ সংঘের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন। আমরা নারীরা আর পিছিয়ে নেই। আমরা এই সেলাই প্রশিক্ষণ শেষে মেশিন পেয়ে এখন কিছুটা নিজের পায়ে দাঁড়াতে পারবো। 

আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪