Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম

ওবামাসহ ৫০০ মার্কিনির ওপর নিষেধাজ্ঞা দিল মস্কো

প্রকাশিত:শনিবার ২০ মে ২০23 | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৯৫জন দেখেছেন

Image

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের ৫০০ নাগরিকের ওপর ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে রাশিয়া। ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে মস্কোর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার জবাবে এ পদক্ষেপ নিয়েছে রাশিয়া।

গতকাল শুক্রবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে জো বাইডেন প্রশাসন। এর প্রতিক্রিয়ায় ৫০০ মার্কিনির ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এ তালিকায় ওবামা ছাড়াও যুক্তরাষ্ট্রের জনপ্রিয় টিভি উপস্থাপক স্টিফেন কোলবার্ট, জিমি কিমেল এবং শেথ মেয়ার্স রয়েছেন। আরও রয়েছেন সিএনএনের উপস্থাপক ইরিন বুরনেট, উপস্থাপক র‍্যাচেল ম্যাডো। তালিকায় যুক্তরাষ্ট্রের কয়েকজন সিনেটর, কংগ্রেসম্যান ও বিশিষ্ট ব্যক্তিদের যুক্ত করেছে মস্কো।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, যেসব মার্কিনি রুশবিরোধী মনোভাব পোষণ করেন এবং তা ছড়াতে ভূমিকা রাখেন, তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এছাড়া ইউক্রেনে অস্ত্র সরবরাহের সঙ্গে জড়িত মার্কিনিদের নামও তালিকায় রাখা হয়েছে।

নতুন এই নিষেধাজ্ঞার তালিকায় থাকা বারাক ওবামা, স্টিফেন কোলবার্ট, জিমি কিমেলসহ ওই ৫০০ মার্কিন নাগরিক রাশিয়ার ভূখণ্ডে প্রবেশ করতে পারবেন না।

জি-৭ সম্মেলনে অংশ নিয়েছেন (বাঁ থেকে) ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মাইকেল, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন।

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। এর পর থেকে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা মস্কোর বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা জারি করেছে। রাশিয়া পাল্টা নিষেধাজ্ঞা দিয়েছে। মূলত অর্থনৈতিকভাবে চাপে ফেলতে পাল্টাপাল্টি নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এর পরিপ্রেক্ষিতে গতকাল শতাধিক রুশ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপের কথা জানিয়েছে ওয়াশিংটন। একই দিন পাল্টা পদক্ষেপ হিসেবে ৫০০ মার্কিনির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মস্কো।


আরও খবর



ছাতক উপজেলা নির্বাচনে ভোটযুদ্ধ চাচা-ভাতিজার!

প্রকাশিত:রবিবার ২৬ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৬৪জন দেখেছেন

Image

রনি,ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি:সুনামগঞ্জের ছাতক উপজেলা পরিষদ নির্বাচনে আব্দুল হক কলেজের সাবেক ভিপি আওয়ামীলীগ নেতা আওলাদ আলী রেজা (চাচা) ও সাবেক ছাত্রলীগ নেতা রফিকুল ইসলাম কিরন ভাতিজার মধ্যে এবার ভোট যুদ্ধে লড়ছেন একই পদে। প্রভাবশালী এই পরিবারের একই পদে চাচা-ভাতিজা প্রার্থী থাকায় শঙ্কায় আছেন সাধারণ ভোটাররা। জানা গেছে উপজেলা আওয়ামী লীগের নেতা হিসাবে উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং দীর্ঘদিন থেকে উপজেলা ২০২২-২৩ সালে ভয়াবহ বন্যা অসহায় মানুষের পাশে দাড়িয়ে ছিলেন। উপজেলা চেয়ারম্যান পদে লড়ছেন তিনি। তার প্রতীক আনারস। একই পদে লড়ছেন তারই ভাতিজা সাবেক ছাত্রলীগ নেতা  রফিকুল ইসলাম কিরন। একই পরিবারের দুই শক্ত প্রতিদ্বন্দ্বী থাকায়সঙ্ঘাতের আশঙ্কায় আতঙ্কিত ভোটাররা। দুই দিন পর ভোটগ্রহণ, তবুও জমে ওঠেছে ভোটের মাঠ। এখানে চাচা-ভাতিজা ছাড়াও দু বারে উপজেলা ভাইন্সচেয়ারম্যান আবু সাদাত মোহাম্মদ লাহিন ঘোড়া প্রতীকে। মাহমুদ ও আমজদ আলী নামে আরো দুইজন চেয়ারম্যান পদের প্রার্থী আছেন। দলীয় কার্যক্রমে তেমন সম্পৃক্ত না থাকলেও প্রবাসী ও সাবেক ছাত্রলীগ নেতা কিরন উপজেলা হাট বাজার গ্রাম গঞ্জে  তেমন বেগ পেতে হয়নি তার। তবে জনপ্রতিনিধি হতে এবারই প্রথম  উপজেলা পরিষদ নির্বাচনে চাচার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বী হিসেবে ভাতিজা কিরন লড়ছেন। তার প্রতীক কাপ পিরিচ। এ ছাড়াও  উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে আওলাদ আলী রেজা এবার আনারস  প্রতীক নিয়ে চেয়ারম্যান পদে নিবাচন করছেন একই গ্রামের চাচা ভাতিজা দুজন চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন। দলীয় কর্মীরা কে কার সাথে দেখা করছেন, ভোটের কাজ কে কার পক্ষে করছেন, সেটা নিয়েও ক্ষোভ চলছে প্রার্থীদ্বয়ের মধ্যে। এ কারণে অনেকটাই বিপাকে ভোটার কর্মী ও সমর্থকরা। একজনের পক্ষে কাজ করলে একই  গ্রামের  অপর জনের রোষাণলে পড়ার শঙ্কা দেখছেন তারা। সাধারণ ভোটাররা জানান, একজনের পক্ষে গেলে অপরজনের রোষাণলে পড়তে হবে। ভোট শেষে চাচা-ভাতিজা রক্তের টানে হয়তো মিলমিশ হয়ে যাবে। কিন্তু কর্মীদের প্রতি এই রোষাণলের রেশ সহজে কাটবে না। স্থানীয় ভোটার বোরহান উদ্দিন, আলী আহমদ ও উপজেলা যুবলীগের নেতা সায়াদুর রহমান সায়েদ বলেন,গ্রাম গঞ্জে পাড়া মহল্লায় সৎ যোগ্য প্রাথী আওলাদ আলী রেজার আনারস প্রতীকের গন জোয়ার সৃষ্টি হয়েছে। ভাতিজা কিরন থেকে অনেক গুন এগিয়ে রয়েছেন চাচা আওলাদ আলী রেজার পাল্লা দিন দিন ভারি হয়ে উঠেছে। কিরন বলেন, আমার বাবা স্থানীয় ইউপি চেয়ারম্যান হিসেবেই জনগণের সেবা করছেন। আমি ও ভোটারদের কাছে যাচ্ছি। ভোটে গণসংযোগ করছি। জনগণ সাড়া দিচ্ছেন। আওলাদ আলী রেজা বলেন, জনগণের পাশে ছিলাম, আছি ও থাকব। জনগণও আমাকে সাড়া দিচ্ছেন। ওদিকে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে এমপি মানিকের নাম ভাঙ্গিয়ে ভোট চাওয়ার অভিযোগ করে তিনি জন প্রতিনিধিদের ঢাকা বাসা ডেকে নিয়ে কাবিখা, টিআরসহ সরকারি নানা সুবিধা দিয়ে লাহিন ও কিরনের জন্য ভোট চাচ্ছেন। তার দলীয় নেতাকমীদের নিয়ে বিশেষ সভা মিটিং করাচ্ছেন কিরনের পক্ষে। উপজেলা আওয়ামী লীগের নেতা গৌছ মিয়া বলেন, এটা কোনো আওয়ামী লীগের নির্বাচন নয়। যার যাকে ভালো লাগে তার সঙ্গে কাজ করে যাচ্ছে। আওয়ামীলীগ একক কোন প্রাথীর নাম স্থানীয় এমপি সর্মথন করার এখতিয়ার নেই। 

এমনকি বিএনপির, জামায়াত ও জাপার তলে তলে আনারস প্রতীকের পক্ষে রাজনৈতিক দলের মৌন সমর্থনও আদায় করার খবর পাওয়া গেছে। আওয়ামীলীগের সমর্থিত প্রাথী মাহমুদ আলী ও আমজদ আলী নির্বাচনী মাঠে নতুন আগমন করায় নির্বাচনী হাবভাব এখনো বুঝে উঠতে পারছেন না। দলে কোন্দল থাকায় বেকায়দায় পড়তে পারেন আওয়ামীলীগের এমপির সমথিত কিরন,লাহিন ও আমজদ তিনজন প্রাথীরা। আওয়ামীলীগের এমপি সমথিত ইউপির চেয়ারম্যান গয়াছ আহমদ,ওদুদ আলম, বিল্লাল আহমদ,সাবেক চেয়ারসম্যান জয়নাল আবেদীন আবুল, কাপ পিরিচ পক্ষে জন্য ভোটারদের দ্বারে দ্বারে ভোট চাইতে দেখে বিজয়ের স্বপ্নে বিভোর কিরনের। নির্বাচনকে সামনে রেখে ছাতক উপজেলাবাসী ও সচেতন মহলের একটাই প্রত্যাশা সৎ, যোগ্য ও কর্মট প্রার্থী নির্বাচিত হলে উন্নয়নের বাধভাঙ্গা জোয়ারে ভাসবে দেশ, সমৃদ্ধ হবে উপজেলা। ২৯ মে অনুষ্টিত হবে নিবাচন। ১শত ৩টি ভোট কেন্দ্রের মধ্যে বেশী ভাগ কেন্দ্র ঝুকিপুর্ন রয়েছে।


আরও খবর



৩০০ প্লাটুন বিজিবি মোতায়েন

প্রকাশিত:মঙ্গলবার ২৮ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ২২ জুন ২০২৪ | ১৩৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:তৃতীয় ধাপে সারাদেশে ৩০০ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে,ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে আয়োজনের লক্ষে আইনশৃঙ্খলা রক্ষায়।

মঙ্গলবার (২৮ মে) বিজিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার (২৯ মে) অনুষ্ঠিতব্য উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তার জন্য ‘ইন এইড টু দ্য সিভিল পাওয়ার’ এর আওতায় ২৭ মে থেকে ৩১ মে পর্যন্ত নির্বাচনি এলাকায় শান্তিশৃঙ্খলা রক্ষার্থে বিজিবি মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে।

আগামীকাল বুধবার তৃতীয় ধাপে ১০৯টি উপজেলায় নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু সোমবার ঘূর্ণিঝড় রিমালের কারণে ১৯ উপজেলার ভোট স্থগিত করা হয়। এর ফলে ৯০ উপজেলা পরিষদের নির্বাচন হবে কাল।


আরও খবর



আমতলীতে সেতু ধসে ৪ গ্রামের সড়ক যোগাযোগ বন্ধ

প্রকাশিত:শনিবার ২৫ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১১১জন দেখেছেন

Image

আমতলী (বরগুনা) প্রতিনিধি:আমতলী উপজেলা চাওড়া ইউনিয়নের মধ্য চন্দ্রা খালের সেতুটি ১৫ মে বুধবার সন্ধ্যায় আকস্মিক ধসে পরে। সেতু ধসের ফলে ওই এলাকার ৪টি গ্রামের সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। ফলে ভোগান্তিতে পড়েছে প্রায় ১০ হাজার মাসুষসহ ২টি বিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থীরা।

জানা গেছে, আমতলী উপজেলার চাওড়া ইউনিয়নের মধ্যচন্দ্রা খালের উপর ২০০১ সালে ৩০ লক্ষ টাকা ব্যায়ে ১টি লোহার সেতু নির্মান করা হয়। সেতুটি দীর্ঘদিন ধরে কোন সংস্কার না করায় বুধবার সন্ধ্যায় স্থানীয় কয়েকজন বাসিন্দা পারাপারের সময় আকস্মিক খালের মধ্যে ধসে পড়ে। সেতুটি ধসে কামাল (২৩), জামাল হাওলাদার (২৫) ও রাসেল ব্যাপরী (২৭) নামে ৩ পথচারী আহত হয়। তাদেরকে স্থানীয় ভাবে চিকিৎসা  দেওয়া হয়েছে।

সেতুটি ধসের ফলে মধ্য চন্দ্রা, পূর্বচন্দ্রা, উত্তর চন্দ্রা ও পশ্চিম চন্দ্রা গ্রামের প্রায় ১০ হাজার মানুষ চরম ভোগান্তিতে পরেছে। ওই সেতু পার হয়ে প্রতিদিন শতাধিক লোক আমতলী উপজেলা শহরসহ দেশের বিভিন্ন জায়গায় চলাচল করে। এছাড়া ওই সেতু পার হয়ে শতাধিক শিক্ষার্থী মধ্য চন্দ্রা সরকারী প্রাথমিক ও মধ্য চন্দ্রা নি¤œ মাধ্যমিক  বিদ্যালয়ে আসা যাওয়া করে। সেতু ধসের ফলে  বৃহস্পতিবার থেকে তাদের স্কুলে আসা যাওয়া বন্ধ হয়ে গেছে।

নাঈম নামে এক শিক্ষার্থী বলেন সেতু ধসে পরায় এখন আমাদের স্কুলে যাওয়া বন্ধ হয়ে গেছে।

মধ্যচন্দ্রা নি¤œ মাধ্যমিক বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী জোবায়দা নাহার বলেন, সেতু ধসে পড়ায় আমাদের স্কুলে আসা যাওয়া বন্ধ হয়ে গেছে। স্কুলে যেতে না পারলে আমাদের লেখা পড়ায় অনেক ক্ষতি হবে।

স্থানীয় বাসিন্দা আমিন আকন বলেন, সেতু ধসের ফলে এলাকার প্রায় শতাধিক শিক্ষঅর্থীর স্কুলে আসা যাওয়া বন্ধ হয়ে গেছে। এছাড়া গ্রামবাসী এই সেতু পারাপার করে আমতলীসহ দেশের বিভিন্ন জায়গায় চলাচল করত। এখন তা বন্ধ হয়ে গোলো। এখন চলাচলে আমাদের অনেক ভোগান্তি হবে। 

আমতলী উপজেলা স্থানীয় সরকার প্রোকৌশল বিভাগের প্রকৌশলৗ আবদুল্লাহ আল মামুন বলেন, এখানে গর্ডার সেতু নির্মানের জন্য প্রস্তাবনা পাঠানো হয়েছে। বরাদ্দ আসলে কাজ শুরু করা হবে।


আরও খবর



মধুপুরে পুকুরে বিষ দিয়ে ১০ লক্ষ টাকার মাছ মেরে ফেলেছে দুর্বৃত্তরা

প্রকাশিত:বুধবার ২৯ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৫৭৫জন দেখেছেন

Image

বাবুল রানা মধুপুর প্রতিনিধিঃটাঙ্গাইলের মধুপুর উপজেলাধীন কুড়ালিয়া ইউনিয়নের টিকরী গ্রামের বাসিন্দা মোজাম্মেল হক টুলুর পুকুরের প্রায় ১০লক্ষ টাকার মাছ বিষ প্রয়োগ করে নিধন করেছে দুর্বৃত্তরা।

সোমবার (২৭) মে টিকরী খা পাড়া এলাকায় এ ঘটনাটি ঘটে।

ভুক্তভোগী টুলু মিয়া জানান, আমি গভীর রাত পর্যন্ত পুকুরের চারপাশ ঘুরে বাড়িতে চলে যাই। সকালে এলাকাবাসী এসে আমাকে জানায় পুকুরের সমস্ত মাছ মরে ভেসে উঠেছে। আমি পুকুর পাড়ে গিয়ে দেখি শতশত লোকজন মরা মাছ ধরে ব্যাগ ভরে নিয়ে যাচ্ছে। তিনি আরও জানান, অনেক দিন যাবৎ আমার  প্রতিবেশীদের সাথে জমিজমা নিয়ে বিরোধ চলে আসছে এবং তারা বিভিন্ন সময় বিভিন্ন ভাবে আমার ক্ষতি করবে বলে হুমকি দিয়ে আসছে এটা তাদেরই কাজ এমনটাই ধারণা করছেন তিনি। 

মাছ ধরার জেলেরা বলছেন, পানিতে গ্যাস হয়ে মাছ মরেনি, পুকুরে মাছ মারার জন্য বিষ দেওয়া হয়েছে যে কারণে সব ধরনের দেশীয় মাছ সহ সাপ, ব্যাঙ ও কিট পতঙ্গও মারা গেছে। 

ভুক্তভোগী ও এলাকাবাসী এই দুষ্কৃতকারীদের চিন্হিত করে সুষ্ঠু তদন্তের মাধ্যমে খুঁজে বের করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য প্রশাসনের প্রতি জোড় দাবি জানিয়েছেন।

     -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু

প্রকাশিত:শনিবার ২২ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৩৩জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি (দিনাজপুর) প্রতিনিধি:মুসলিম সম্প্রদায়ের পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে টানা ৮ দিন ছুটি শেষে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানিসহ বন্দরের সকল কার্যক্রম চালু হয়েছে। এদিকে ফিরেছে বন্দরে কর্মচাঞ্চল্যতা। তবে স্বাভাবিক ছিল হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দুই দেশের পাসপোর্টধারী যাত্রী পারাপার।

শনিবার সকাল সাড়ে ১১ টায় বিষয়টি জানিয়েছেন হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান।

তিনি জানান,পবিত্র ঈদুল আযহা উপলক্ষে ১৪ জুন থেকে ২১ জুন পর্যন্ত হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ ছিল। আজ শনিবার (২২ জুন) সকাল সাড়ে ১১ টা থেকে হিলি বন্দরে আমদানি-রপ্তানি পুনরায় চালু হয়েছে।

এদিকে হিলি ইমিগ্রেশনের ওসি শেখ আশরাফুল ইসলাম জানান, কোরবানির ঈদ উপলক্ষে হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দুই দেশের পাসপোর্টধারী যাত্রী পারাপার স্বাভাবিক ছিল।


আরও খবর