Logo
আজঃ Wednesday ০৫ October ২০২২
শিরোনাম

অবসরের ঘোষণা দিলেন সেরেনা উইলিয়ামস

প্রকাশিত:Wednesday ১০ August ২০২২ | হালনাগাদ:Wednesday ০৫ October ২০২২ | ৩৪জন দেখেছেন
Image

অবশেষে টেনিস র‍্যাকেট তুলে রাখার সিদ্ধান্ত নিলেন কিংবদন্তি সেরেনা উইলিয়ামস। চলতি বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম ইউএস ওপেন খেলে নিজের দীর্ঘ ২৬ বছরের পেশাদার ক্যারিয়ারের ইতি টানবেন যুক্তরাষ্ট্রের এ তারকা খেলোয়াড়। টেনিসের ২৩টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন সেরেনা।

ফ্যাশন ম্যাগাজিন ভগে লেখা নিজের কলামে অবসর তথা খেলা ছেড়ে অন্য কিছুতে মন দেওয়ার কথা জানিয়েছেন সেরেনা। পূর্ণাঙ্গ আর্টিকেলে নিজের ভবিষ্যত পরিকল্পনা নিয়েও কথা বলেছেন তিনি। তবে অবসর শব্দটি ব্যবহার করতে আপত্তি ৪০ বছর বয়সী এ কিংবদন্তি টেনিস তারকার।

সেরেনা লিখেছেন, ‘অবসর শব্দটি আমি কখনও পছন্দ করিনি। আমি যা করতে চলেছি, সেটি বর্ণনা করার সেরা শব্দ হয়তো বিবর্তন। আমি টেনিস থেকে দূরে সরে যাচ্ছি, এমন কিছুর দিকে যাচ্ছি যেগুলো আমার কাছে গুরুত্বপূর্ণ।’ খেলা শেষে মূলত পরিবার ও ব্যবসার দিকে নজর দিতে চান সেরেনা।

২০১৭ সালে সবশেষ গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন সেরেনা। এরপর আরও চারটি গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠলেও শিরোপা ছোঁয়া হয়নি তার। ফলে অধরাই রয়ে গেছে মার্গারেট কোর্টের ২৪ গ্র্যান্ড স্ল্যাম জেতার রেকর্ড। এই রেকর্ডটি চান সেরেনাও, তবে তা নিয়ে প্রতিনিয়ত ভাবেন না তিনি।

তিনি লিখেছেন, ‘কিছু মানুষ বলে আমি সর্বকালের সেরা নই, কারণ আমি কোর্টের রেকর্ড ভাঙতে পারিনি, যা তিনি ১৯৬৮ সালে শুরু হওয়া উন্মুক্ত যুগের আগে গড়েছিলেন। যদি বলি আমি রেকর্ডটি চাই না, তাহলে মিথ্যা বলা হবে। অবশ্যই আমি চাই। কিন্তু প্রতিনিয়ত আমি সেটি নিয়ে ভাবি না।’

শুধু এককে ২৩টি গ্র্যান্ড স্ল্যামই সেরেনার একমাত্র অর্জন নয়। বড় বোন ভেনাস উইলিয়ামসের সঙ্গে জুটি বেঁধে মেয়েদের ১৪টি গ্র্যান্ড স্ল্যাম ডাবলস শিরোপাও জিতেছেন তিনি। এছাড়া অলিম্পিকে সোনার পদক জিতেছেন চারবার- একক (২০১২), ডাবলস (২০০০, ২০০৮, ২০১২)।

উল্লেখ্য, প্রায় ২৩ বছর আগে ১৯৯৯ সালের ইউএস ওপেন জয়ের মধ্য দিয়ে টেনিসে নিজের আগমনী বার্তা দেন সেরেনা। পরে এই টুর্নামেন্টে আরও পাঁচবার চ্যাম্পিয়ন হন তিনি। এছাড়া সাতবার অস্ট্রেলিয়ান ওপেন, তিনবার ফ্রেঞ্চ ওপেন ও সাতবার জিতেছেন উইম্বলডন। এবার ইউএস ওপেন দিয়েই ইতি টানছেন সেরেনা।


আরও খবর