Logo
আজঃ শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪
শিরোনাম

নতুন দাম নির্ধারণ এলপিজি গ্যাসের

প্রকাশিত:সোমবার ০২ জানুয়ারী 2০২3 | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ২৩৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: দেশে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। বেসরকারি খাতে ১২ কেজি সিলিন্ডারের এলপিজি মূসকসহ সর্বোচ্চ খুচরা মূল্য ১ হাজার ২৯৭ টাকা থেকে ৬৫ টাকা কমিয়ে ১ হাজার ২৩২ টাকা নির্ধারণ করা হয়েছে। আজ থেকেই এ দাম কার্যকর হবে।

আজ সোমবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এলপি গ্যাসের নতুন এ দাম ঘোষণা করেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান মো. আবদুল জলিল।

এর আগে ডিসেম্বর মাসে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১ হাজার ২৫১ টাকা থেকে ৪৬ টাকা বাড়িয়ে ১ হাজার ২৯৭ টাকা নির্ধারণ করেছিল বিইআরসি। তার আগে আগস্টের শুরুতে এলপিজির ১২ কেজি সিলিন্ডারের দাম ১ হাজার ২১৯ টাকা নির্ধারণ করা হয়েছিল। তখন ১২ কেজি সিলিন্ডারের দাম কমেছিল ৩৫ টাকা।

তারও আগে জুলাইয়ে এলপিজির ১২ কেজি সিলিন্ডারের দাম ১ হাজার ২৫৪ টাকা নির্ধারণ করেছিল বিইআরসি। আর জুনে সেটি ছিল ১ হাজার ২৪২ টাকা। তারও আগে মে মাসে ১২ কেজির একটি সিলিন্ডার কিনতে ভোক্তাকে খরচ করতে হয়েছিল ১ হাজার ৩৩৫ টাকা।


আরও খবর



সীমান্তের ওপারে গোলাগুলি

মিয়ানমারের ৫৬ সীমান্তরক্ষী বিজিবি ক্যাম্পে আশ্রয় নিয়েছে, গুলিবিদ্ধ ১৩

প্রকাশিত:সোমবার ০৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ৯৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ৫৬জন সদস্য,মিয়ানমার থেকে পালিয়ে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) তুমব্রু ক্যাম্পে আশ্রয় নিয়েছে। যাদের মধ্যে অন্তত ১০জন গুলিবিদ্ধ হয়েছেন।

দেশটির বিদ্রোহী দল আরাকান আর্মির সঙ্গে সংঘর্ষের মধ্যে সীমান্ত পেরিয়ে ঘুমধুম ইউনিয়নের তুমব্রুতে অবস্থিত বিজিবি ফাঁড়িতে আশ্রয় নেন তারা।

রোববার (৪ ফেব্রুয়ারি) বিকেলে সীমান্তের ওপারে মুহুর্মুহু মর্টার শেল ও গুলিবর্ষণ চলে। এতে সীমান্তে থমথমে অবস্থা বিরাজ করছে। তুমব্রু সীমান্তের কাছে দুই গ্রামের প্রায় ৩ হাজার বাংলাদেশি অন্যত্র আশ্রয় নিয়েছেন বলে জানা গেছে।

এদিকে মিয়ানমার থেকে আসা গুলিতে ৩ বাংলাদেশি আহত হয়েছেন। তাৎক্ষণিক তাদের পরিচয় পাওয়া যায়নি। রোববার সকালে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি তুমব্রু সীমান্তে এই ঘটনা ঘটে। এর আগে ভোরে তুমব্রু কোনার পাড়ায় একটি বসতঘরে মর্টারশেল এসে পড়ে।

এ বিষয়ে, বান্দরবান জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন বলেন, শনিবার রাত থেকে হঠাৎ গোলাগুলি বেড়ে যায়। সেই পরিপ্রেক্ষিতে নিরাপত্তার বিষয়টি চিন্তা করে ঘুমধুম ও তুমব্রু সীমান্তের কাছে পাঁচটি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।


আরও খবর



মেডিকেল ভর্তিতে আসন বাড়লেও কমেছে লড়াই!

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ১৫০জন দেখেছেন

Image
তালহা চৌধুরী রুদ্র।নিজস্ব প্রতিনিধি:২০২৩-২৪ শিক্ষাবর্ষে দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস ভর্তি পরীক্ষার আবেদন কার্যক্রম ইতোমধ্যে শেষ হয়েছে। এতে আবেদন পড়েছে এক লাখ চার হাজার ৪৪টি। সে হিসাবে আসনপ্রতি প্রায় ১৯ জনের মধ্যে লড়াই হবে।

বুধবার (২৪ জানুয়ারি) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. মো. মহিউদ্দিন মাতুব্বর গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন।এদিকে,দেশের সরকারি মেডিকেলের আসন সংখ্যা গতবছর চার হাজার তিনশ পঞ্চাশটি থাকলেও এবার বৃদ্ধি করে তা করা হয়েছে ৫৩৮০ টিতে ৷

গতবছর, মেডিকেল ভর্তির জন্য মোট আবেদন পড়েছিলো এক লাখ ৩৮ হাজার। সে হিসেবে প্রায় ৩২ জন আসনপ্রতি লড়েছিলো ৷
এবছর আবেদন কেনো কম পড়লো সে প্রশ্নের জবাবে  মহিউদ্দিন মাতুব্বর বলেন, আবেদন কম পড়েছে এটা বলা যাবে না। সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের মোট আসনসংখ্যা অনুযায়ী যথেষ্ট আবেদন পড়েছে। 

যাদের চান্স পাওয়ার কোনো সম্ভাবনা নেই তারা হয়ত আবেদন করেনি।তাছাড়া আবেদনের সময়সীমা শেষ হলেও টাকা জমার সময় রয়েছে তাই সংখ্যাটা আরো কিছু বাড়বে ৷

আরও খবর



মেহেরপুরে দুর্বৃত্তদের হামলায় দুই সাংবাদিক আহত

প্রকাশিত:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৬৪জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ,মেহেরপুর প্রতিনিধি:মেহেরপুরের আমঝুপিতে সংবাদ সংগ্রহ করতে গিয়ে দুর্বৃত্তদের হামলায় আহত হয়েছেন চ্যানেল ২৪ এর স্টাফ রিপোর্টার রাশেদুজ্জামান ও দৈনিক জবাবদিহি পত্রিকার মেহেরপুর জেলা প্রতিনিধি সিরাজ উদ দৌজা পাভেল। আজ সোমবার দুপুর বারোটার দিকে মানব উন্নয়ন কেন্দ্র নামের একটি এনজিও সংস্থার দপ্তরের সামনে এ হামলার ঘটনাটি ঘটে। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় দুজনকে আটক করা হয়েছে।

জানা যায়, সড়ক দুর্ঘটনায় একজন নিহতের ঘটনা ঘটে। মানব উন্নয়ন কেন্দ্রের একজন কর্মকর্তা উক্ত দুর্ঘটনা জড়িত থাকায় সংস্থাটির দপ্তরের সামনে জড়ো হয় সাধারণ মানুষ। এসময় সংবাদ সংগ্রহ করতে যান রাশেদুজ্জামান ও সিরাজ উদ দৌজা পাভেল। জটলার ছবি তুলতে গেলে সাংবাদিক রাশেদুজ্জামানের উপর ৮-১০জন দুর্বৃত্ত চড়াও হয়ে লাঠিসোটা নিয়ে হামলা করে তারা। রাশেদুজ্জামানকে বাঁচাতে গেলে সিরাজ উদ দৌজা পাভেলের উপরও হামলা করে তারা। এতে দু’জনই আহত হন। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

আহত সাংবাদিক রাশেদুজ্জামান জানান, পেশাগত দায়িত্ব পালন করার লক্ষ্যে ভিডিও ফুটেজ ধারণ করার এক পর্যায়ে কিছু ব্যক্তি অতর্কিত হামলা চালায়। কিছু বুঝে ওঠার আগেই এলোপাথাড়ি কিল ঘুষি ও ও লাঠি সোটা নিয়ে আঘাত করে তারা। হামলার সময় ভিডিও ফুটেজ নেওয়ার জন্য গালিগালাজ করছিল তারা। হাতে থাকা মোবাইল ফোন ছিনিয়ে নেওয়ার চেষ্টাও করে তারা।

মেহেরপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ কনি মিয়া জানান, সংবাদ পেয়ে পুলিশের একটি দল ঘটনাস্থলে পৌঁছায়। হামলাকারীদের মধ্যে থেকে দু’জনকে আটক করা হয়েছে।সিসিটিভি ফুটেজ ও মোবাইলে ধারণ করা ভিডিও ফুটেজ থেকে হামলার সাথে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করা হচ্ছে। পরবর্তীতে তাদের আইনের আওতায় আনা হবে বলেও জানান তিনি।

এদিকে সাংবাদিকের উপর হামলার ঘটনায় সন্ধ্যা পর্যন্ত দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আল্টিমেটাম দিয়েছে মেহেরপুর প্রেসক্লাব। উদ্ভূত এমন ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে মেহেরপুরের সাংবাদিক সমাজ।


আরও খবর



মিয়ানমারের সীমান্তরক্ষী ঢুকছে বাংলাদেশে, সতর্ক বিজিবি-র‌্যাব

প্রকাশিত:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৯৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:তুমুল সংঘর্ষ চলছে মিয়ানমারের সামরিক বাহিনী ও সশস্ত্র বিদ্রোহীদের মধ্যে সোমবার সন্ধ্যার পর থেকে। এ অবস্থায় বাংলাদেশ সীমান্তে প্রবেশ করছে দেশটির বর্ডার গার্ড। সীমান্তে রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে সতর্ক অবস্থানে রয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) সদস্যরা।

ঘুমধুম সীমান্ত এলাকা থেকে মিয়ানমার সীমান্ত কাছে। তাই কিছুক্ষণ পরপরই গুলি আর মর্টারের শব্দ শোনা যাচ্ছে। এ কারণেই সীমান্ত এলাকায় কঠোর অবস্থানে রয়েছে র‍্যাব। সীমান্তের পাশে যে বিজিবি চেকপোস্ট রয়েছে সেটি বাঁশ দিয়ে বন্ধ করে রাখা হয়েছে।

আজ মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সকালে মিয়ানমার থেকে ছোঁড়া আরেকটি মর্টারশেল ঘুমধুম সীমান্তবর্তী এলাকায় পড়েছে। সেটি একটি বাড়ির বাগানে পড়ে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এর আগে, সোমবার মিয়ানমারের ছোঁড়া মর্টারশেলের আঘাতে ঘুমধুমে দুইজনের প্রাণহানি ঘটে।

প্রসঙ্গত, ঘুমধুম বাংলাদেশের বান্দরবান জেলার অন্তর্গত নাইক্ষ্যংছড়ি উপজেলার একটি ইউনিয়ন। ঘুমধুম সীমান্ত এলাকা থেকে মিয়ানমার সীমান্ত খুব কাছে। ২০১৭ সালে এ সীমান্ত দিয়ে রোহিঙ্গাদের একটি দল বাংলাদেশে প্রবেশ করেছে।


আরও খবর



শবে বরাত কবে জানা গেল

প্রকাশিত:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৯২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দেশের আকাশে ১৪৪৫ হিজরি সনের পবিত্র শাবান মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামী ২৫ ফেব্রুয়ারি দিবাগত রাতে সারাদেশে পবিত্র শবে বরাত পালিত হবে।

রোববার (১১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় শাবান মাসের চাঁদ দেখা কমিটির সভায় এ ঘোষণা দেওয়া হয়।

এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। সভায় ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. বশিরুল আলমসহ সরকারের বিভিন্ন সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা ও আলেম উলামারা উপস্থিত ছিলেন।

ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক বলেন, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে চাদঁ দেখার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

উল্লেখ্য, ফারসি ‘শব’ শব্দের অর্থ রাত আর ‘বরাত’ শব্দের অর্থ সৌভাগ্য। আরবিতে বলে ‘লাইলাতুল বরাত’, অর্থাৎ সৌভাগ্যের রাত। মহিমান্বিত এই রাতে ধর্মপ্রাণ মুসলমানরা পরম করুণাময় মহান আল্লাহর অনুগ্রহ লাভের আশায় নফল নামাজ পড়েন। এছাড়া এদিন রাতে ধর্মপ্রাণ মুসলমানরা কুরআন তেলওয়াত করেন এবং জিকিরে মগ্ন থাকেন।


আরও খবর