Logo
আজঃ শনিবার ১৮ মে ২০২৪
শিরোনাম
ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন, নিয়ন্ত্রণে ৫টি ইউনিট ব্যাংকের ৩০ এমডি যুক্তরাষ্ট্রে যাচ্ছেন লেগুনায় লুকিং গ্লাস লাগাতে বাধ্য করলো ট্রাফিক ওয়ারী বিভাগ নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞা না থাকলে দেশ আরও এগিয়ে যেত: প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোনো পরাশক্তিকে পরোয়া করেন না: ওবায়দুল কাদের মাগুরার মহম্মদপুর ৭ চেয়ারম্যান প্রার্থী ১০ ভাইস চেয়ারম্যান প্রার্থীর ভোট যুদ্ধ গণভবনে ফুলেল ভালোবাসায় সিক্ত শেখ হাসিনা "সন্ত্রাসী গোষ্ঠী আরসা রোহিঙ্গা ক্যাম্পের মূর্তিমান আতঙ্ক" যারা একবেলা খেতে পারতো না, তারা এখন চারবেলা খায়: প্রধানমন্ত্রী আফতাবনগরের গরুর হাটের ইজারার নিয়ে যত তালবাহনা !

নওগাঁয় ইরি-বোরো রোপণে ব্যস্ত সময় পার করছেন চাষিরা

প্রকাশিত:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ১৯২জন দেখেছেন

Image
নওগাঁ জেলা প্রতিনিধি:উত্তরের জনপদ নওগাঁয় চলতি মৌসুমে ইরি-বোরো ধান রোপণ শুরু হয়েছে। শীতের তীব্রতা উপেক্ষা করেই ইরি-বোরো রোপণ ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। তবে কনকনে ঠান্ডা ও কুয়াশায় কিছুটা বিপাকে পড়তে হচ্ছে চাষিদের। এরই সঙ্গে বেড়েছে উৎপাদন খরচও। তবে আবহাওয়া ঠিক থাকলে ফলন ভালো হবে বলে আশা করছেন কৃষক। দেশে সার, কীটনাশক, জ্বালানি তেল ও শ্রমিকের দাম বেড়ে যাওয়ায় ফসল উৎপাদন খরচ বেড়েছে। 

এই বিষয়ে কথা হলে কৃষক তরিকুল ইসলাম বলেন, গত বোরো মৌসুম থেকেই ধানের বাজার ঊর্ধ্বমুখী। ধানের আবাদে প্রচুর পরিশ্রম ও খরচ হয়। সে তুলনায় লাভবান হওয়া যায় না। যেহেতু ফসল উৎপাদন খরচ বেড়েছে। সেহেতু ধানের দাম ১২০০ টাকার ওপর থাকলে কৃষকদের জন্য সুবিধা হয়। 

 নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর সুত্রে জানাজায়, জেলায় এবার এক লক্ষ ৯১ হাজার ৪শত ২৫ হেক্টর জমিতে ইরি-বোরো আবাদের লক্ষমাত্রা ধরা হয়েছে। ইতিমধ্যে জেলায় প্রায় ৫০ শতাংশ জমিতে ধান রোপণ কাজ শেষ হয়েছে।

জেলা কৃষি কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, মাঠ পর্যায়ের কৃষি কর্মীরা শুরু থেকে নজরদারী করছে। আশা করি আবাদ লক্ষ্যমাত্রা ছড়িয়ে যাবে।

আরও খবর



জয়পুরহাটে গ্রীষ্মকালীন তরমুজ চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে মাঠ দিবস অনুষ্ঠিত

প্রকাশিত:রবিবার ১২ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৮০জন দেখেছেন

Image
এস এম শফিকুল ইসলাম জয়পুরহাট প্রতিনিধিঃসমন্বিত কৃষি ইউনিটের কৃষি খাতের আওতায় জয়পুরহাটে গ্রীষ্মকালীন নানা জাতের তরমুজ চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। 

রোববার (১২ মে)দুপুরে সদর উপজেলার উপচক এলাকায় স্থানীয় এনজিও জেআরডিএম এ অনুষ্ঠানের আয়োজন করে।এ সময় বক্তব্য রাখেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা রাফসিয়া জাহান,জেআরডিএমের সহকারি পরিচালক এন এম ওয়ালিদ জামান সোহাগ ও কৃষি কর্মকর্তা আহসান হাবিব ।

আরও খবর



বাংলাদেশ-কাতারের ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ১১১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির উপস্থিতিতে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে পাঁচটি চুক্তি এবং পাঁচটি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ ও কাতার।

পাঁচ চুক্তির মধ্যে আছে উভয় দেশের পারস্পরিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা সংক্রান্ত চুক্তি, দ্বৈতকর পরিহার ও কর ফাঁকি সংক্রান্ত চুক্তি, আইনগত বিষয়ে সহযোগিতা সংক্রান্ত চুক্তি, সাগরপথে পরিবহন সংক্রান্ত চুক্তি এবং দু’দেশের ব্যবসা সংগঠনের মধ্যে যৌথ ব্যবসা পরিষদ গঠন সংক্রান্ত চুক্তি।

পাঁচ সমঝোতা স্মারকের মধ্যে আছে কূটনৈতিক প্রশিক্ষণে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক, উচ্চশিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা সংক্রান্ত সমঝোতা স্মারক, যুব ও ক্রীড়া ক্ষেত্রে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক, শ্রমশক্তির বিষয়ে সমঝোতা স্মারক এবং বন্দর ব্যবস্থাপনা সংক্রান্ত সমঝোতা স্মারক।

চুক্তিগুলোর মধ্যে প্রথমটিতে কাতারের পক্ষে বাণিজ্য ও শিল্পমন্ত্রী শেখ মোহাম্মদ বিন হামাদ আল থানি ও বাংলাদেশের পক্ষে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, দ্বিতীয়টিতে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল মুরাইখি ও বাংলাদেশের অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, তৃতীয়টিতে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল মুরাইখি ও বাংলাদেশের আইনমন্ত্রী আনিসুল হক, চতুর্থটিতে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল মুরাইখি ও বাংলাদেশের নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এবং পঞ্চমটিতে কাতার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির চেয়ারম্যান শেখ খলিফা বিন জসিম আল থানি ও বাংলাদেশের ফেডারেশন অব চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) প্রেসিডেন্ট মাহবুবুল আলম সই করেন।

সমঝোতা স্মারকগুলোর মধ্যে সবকটিতে কাতারের পক্ষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল মুরাইখি এবং বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রীরা সই করেন।

মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক শুরু হয়। সকাল সোয়া ১০টায় রাজধানীর তেঁজগাওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে টাইগার গেটে কাতারের আমিরকে ফুল দিয়ে উষ্ণ অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আরও খবর



তিতাস গ্যাসের নারায়ণগঞ্জ আঞ্চলিক অফিসে প্রয়াত সিবিএ সভাপতি কাজিম উদ্দিনের স্মরনসভা

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ১০৩জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃ 

নারায়ণগঞ্জে তিতাস গ্যাস কর্মচারী ইউনিয়ন (সিবিএ) এর চার বারের নির্বাচিত সভাপতি মো. কাজিম উদ্দিন 

স্মরণে তিতাস গ্যাস কর্মচারী ইউনিয়ন (সিবিএ) এর আঞ্চলিক কমিটির উদ্দ্যোগে এক স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সোমবার ৬ মে তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড জোবিঅ-নারায়নগঞ্জ আঞ্চলিক অফিসের ২য় তলায় এই কর্মসূচি পালিত হয়। এতে সভাপতিত্ব করেন নারায়ণগঞ্জ আঞ্চলিক অফিসের কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক হানিফ মিয়া এবং সঞ্চালনা করেন সাংস্কৃতিক সম্পাদক তাজুল ইসলাম। স্মরণ সভায় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি (চলতি দায়িত্ব) এ কে এম কামাল উদ্দিন, সাধারণ সম্পাদক আয়েজ উদ্দিন আহমেদ, সহ-সাধারণ সম্পাদক ফারুক আহমেদ, অর্থ সম্পাদক ফারুক হোসেন শেখ, সাংগঠনিক সম্পাদক শ্রী রতন বসু, দপ্তর সম্পাদক মজিবুর রহমান, কার্যকরী সদস্য মোঃ মিজানুর রহমান খান,মোঃ এনামুল হক মুক্তার। এতে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তিতাস গ্যাসের নারায়ণগঞ্জ আঞ্চলিক অফিসের উপ-ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী আনিসুর রহমান।

স্মরণ সভায় তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক সৈয়দ আয়েজ উদ্দিন আহমেদ বলেন, প্রয়াত সভাপতি কাজিম উদ্দিন আহমেদ ছিলেন আমাদের সকলের অভিভাবক, তার মৃত্যুতে তিতাস গ্যাস কর্মচারী ইউনিয়ন তার আপনজন হারিয়েছে, সকলেই তার আত্মার মাগফেরাতের জন্য দোয়া করবেন। 

তিনি আরো বলেন, তিতাস গ্যাসের সিস্টেম লস কমিয়ে আনতে কর্মচারীদের কাজ করতে হবে, লোকসান শূন্যের কোঠায় আসলে কর্মচারীদের ৫% নিশ্চিত হবে।বোনাস নিয়ে সব শংকা দূর হবে। তিতাস গ্যাসের লোকসান কমানো না গেলে কর্মচারীরা তাদের চাকরির নিরাপত্তা হারাবেন।


আরও খবর



তানোরে মাসিক সাধারণ সভা ও চেক বিতরণ

প্রকাশিত:শুক্রবার ১৭ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৩৪জন দেখেছেন

Image
আব্দুস সবুর তানোর থেকে:রাজশাহীর তানোরে মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরের দিকে উপজেলা পরিষদের আয়োজনে ও পরিষদ চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না সভাপতিত্বে অনুষ্ঠিত হয় সাধারণ সভা। এতে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার ইউএনও মোস্তাফিজুর রহমান, অফিসার ইনচার্জ ওসি আব্দুর রহিম, টিএইচও বার্নাবাস হাসদাক, মাধ্যমিক শিক্ষা অফিসার সিদ্দিকুর রহমান, প্রাথমিক শিক্ষা অফিসার মনিরা বেগম,প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: ওয়াজেদ আলী, কৃষি অফিসার সাইফুল্লাহ আহম্মেদ, মহিলা বিষয়ক কর্মকর্তা এম ফজলুর রহমান, মৎস্য কর্মকর্তা বাবুল, সমাজ সেবা অফিসার মোহাম্মাদ হোসেন, কলমা ইউপি চেয়ারম্যান খাদেমুন নবী বাবু চৌধুরী, পাঁচন্দর ইউপি চেয়ারম্যান আব্দুল মতিন, সরনজাই ইউপি চেয়ারম্যান নাজিমুদ্দিন বাবু, সরনজাই ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হক খাঁন, কামারাগাঁ ইউপির প্যানেল চেয়ারম্যান আলাউদ্দিন প্রামানিক, তানোর পৌরসভার প্যানেল মেয়র আরব আলী প্রমুখ। এসময় উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন। 
এদিকে সমাজ সেবা দপ্তর থেকে চারজন ক্যান্সার রোগীর মাঝে ৫০ হাজার টাকা করে দুই লাখ টাকার চেক বিতরন করেন চেয়ারম্যান ও ইউএনও।

আরও খবর



হাকিমপুরে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হচ্ছে নির্বাচনী সরঞ্জাম

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৭৭জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি (দিনাজপুর) প্রতিনিধি:রাত পোহালেই অনুষ্ঠিত হতে যাচ্ছে ৬ ষ্ঠ প্রথম ধাপে দিনাজপুরের হাকিমপুর উপজেলা পরিষদের নির্বাচন। এরই মধ্যে নির্বাচনের সকল ধরনের প্রস্ততি সম্পন্ন হয়েছে। কেন্দ্রে কেন্দ্রে যাচ্ছে নির্বাচনী সরঞ্জাম।

মঙ্গলবার (০৭ মে) দুপুর ১ টায় হাকিমপুর উপজেলা নির্বাচন কার্যালয়ের সামনে কেন্দ্রের প্রিজাইডিং অফিসারের কাছে নির্বাচনী সামগ্রী বুঝিয়ে দেওয়া হয়েছে। প্রিজাইডিং কর্মকর্তারা এসব সামগ্রী সহকারী প্রিজাইডিং অফিসার,পোলিং অফিসারসহ আইন-শৃঙ্খলা বাহিনী সদস্যদের নিয়ে নিজ নিজ কেন্দ্রে যাচ্ছেন।

হাকিমপুর উপজেলা পরিষদ চত্বরে এসব বিতরণকালে সিনিয়র জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং অফিসার মোঃ কামরুল ইসলাম,হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত রায়,সহকারী কমিশনার ভূমি লায়লা ইয়াসমিন, উপজেলা কৃষি কর্মকর্তা মোছাঃ আরজেনা বেগম,অতিরিক্ত জেলা নির্বাচন অফিসার আফতাব হোসেন,সহকারী রিটার্নিং অফিসার শিমুল সরকার, থানার ওসি মোঃ দুলাল হোসেনসহ অনেকে উপস্থিত ছিলেন।

জেলা রিটার্নিং অফিসার কামরুল ইসলাম জানান, ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপের হাকিমপুর উপজেলা পরিষদ নির্বাচন উৎসব মুখর পরিবেশে সুন্দর, সুষ্ঠু ও নিরপক্ষ ভাবে ভোট গ্রহনের সকল প্রস্ততি গ্রহন করা হয়েছে। আগামীকাল হাকিমপুর উপজেলা পরিষদের নির্বাচনে ইতিমধ্যে ৩৬ টি কেন্দ্রের মধ্যে কিছু কেন্দ্র আমরা ঝুঁকিপূর্ন মনে করে তালিকা তৈরি করেছি। তিনটি ইউনিয়ন ও একটি পৌরসভার ৩৬ টি কেন্দ্রে জন্য চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, নির্বাহী ম্যাজিস্ট্রেট, স্ট্রাইকিং ফোর্সসহ পুলিশ বাহিনীসহ বিভিন্ন বাহিনী মোতায়েন করা হয়েছে। আইনশৃঙ্খলার কোন অবনতি ঘটবে না বলেও  আশা করছেন তিনি। 

এ উপজেলায় চেয়ারম্যান পদে তিন জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। তারা হলেন টেলিফোন মার্কার প্রাথী বর্তমান উপজেলা চেয়ারম্যান হারুন উর রশীদ হারুন,মোটরসাইকেল মার্কার প্রাথী সাবেক মেয়র মো: কামাল হোসেন রাজ ও আনারস মার্কার প্রার্থী আমিনুল ইসলাম (অভি)। 

ইতিমধ্যে স্বতন্ত্র প্রার্থীরা মনোনয়ন পত্র প্রত্যাহর করে নেওয়ায় হাকিমপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান (পুরুষ) শাহীনুর রেজা শাহীন ও ভাইস চেয়ারম্যান (মহিলা) পারুল নাহার বিনা প্রতিদ্বন্দ্বীতায় বে-সরকারি ভাবে নির্বাচিত হয়েছেন। 

হাকিমপুর উপজেলায় ৮০ হাজার ৪৪৩ পুরুষ ও নারী ভোটার গোপন ব্যালোট এর মাধ্যমে ভোট তাদের পছন্দের মার্কাকে ভোট প্রয়োগ করবেন সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত বিরতিহীন ভাবে ভোট গ্রহণ চলবে।


আরও খবর