Logo
আজঃ বুধবার ১৯ জুন ২০২৪
শিরোনাম

নন্দীগ্রামে ৫৮৫০ কৃষকের মাঝে ধান ও পাট বীজ বিতরণ

প্রকাশিত:বুধবার ২৯ মার্চ ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ৩১০জন দেখেছেন

Image

মনিরুজ্জামান মনির নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার নন্দীগ্রামে কৃষি প্রণোদনার আওতায় উপজেলা কৃষি অফিসের আয়োজনে আউশ ধান ও পাটবীজ বিতরণ কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৯ মার্চ) বেলা ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে এ বিতরণী কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল আশরাফ জিন্নাহ।

পরে উপজেলা নির্বাহী অফিসার শিফা নুসরাতের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন তিনি। এতে স্বাগত বক্তব্য দেন, উপজেলা কৃষি অফিসার আদনান বাবু।

এসময় অন্যান্যদের মধ্য রাখেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শ্রাবনী আক্তার বানু, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা অপূর্ব ভট্টাচার্য্য ও উপজেলা শিক্ষা কর্মকর্তা আব্দুল কাইয়ুম প্রমুখ।

এ উপজেলায় ৫ হাজার কৃষক উপসি আউশ ধান বীজ ও সার এবং ৮৫০ জন কৃষক বিনামূল্যে পাটবীজ পাচ্ছেন। আউশ চাষীরা জনপ্রতি বিনামূল্যে ৫ কেজি আউশ ধান বীজ, ১০ কেজি  ডিএপি ও ১০ কেজি এমওপি সার পাচ্ছেন এবং পাট চাষীরা জন প্রতি এক কেজি করে পাট বীজ পাচ্ছেন।

আরও খবর



কালিয়াকৈরে বিদ্যুৎ অফিসের গাফিলতি বিদ্যুৎ স্পৃষ্টে নারীসহ দুটি কুকুরের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ২৮ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ১২২জন দেখেছেন

Image

সাগর আহম্মেদ,কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি:গাজীপুরের কালিয়াকৈরে বিদ্যুৎ অফিসের গাফিলতিতে বিদ্যুৎ স্পৃষ্টে এক নারী পোশাক শ্রমিকসহ দুটি কুকুরের মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। মঙ্গলবার ভোরে উপজেলার উলুসারা এলাকায় এ ঘটনা ঘটে। স্থানীয়দের অভিযোগ, ওই তারে আগে থেকে স্পার্কিং হলে স্থানীয় পল্লীবিদ্যুৎ অফিসে জানালেও কোনো কর্ণপাত করেনি।

মূলত তাদের গাফিলতিতে এই মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটেছে।নিহত হলেন, নেত্রকোনা জেলার বারহাট্টা থানার বিকালিকা এলাকার ইছামদ্দীনের মেয়ে আল্পনা আক্তার (২৫)। তিনি উপজেলার উলুসাড়া এলাকার এখলাসের বাড়িতে ভাড়া থেকে স্থানীয় পোষাক কারখানায় কাজ করতেন।

এলাকাবাসী, পল্লীবিদ্যুৎ অফিস ও পুলিশ সূত্রে জানা গেছে,আল্পনা কারখানার নাইট ডিউটি শেষে উপজেলার উলুসারা এলাকায় তার ভাড়া বাসায় যাচ্ছিলেন। যাওয়ার পথে মঙ্গলবার ভোরে বিদ্যুতের খুঁটির সাথে থাকা গ্রাউন্ডিং তারের স্পর্শে এলে বিদ্যুৎ পৃষ্টে আল্পনা নামে ওই নারী শ্রমিকের মৃত্যু হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে নিহত নারী শ্রমিকের লাশ উদ্ধার করে। পরে আবেদনের প্রেক্ষিতে নিহতের লাশ তার স্বজনদের কাছে হস্তান্তর করে পুলিশ। এদিকে ওই নারী শ্রমিক আল্পনার লাশের পাশে জমে থাকা বৃষ্টির পানিতে আরো দুটি কুকুরের মৃতদেহ পড়ে ছিল। এ কারণে স্থানীয়দের ধারণা, ওই কুকুর দুটোও বিদ্যুৎ স্পৃষ্টে মারা গেছে। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয়রা। তাদের অভিযোগ, যে তারে জড়িয়ে বিদ্যুৎ স্পৃষ্টে আল্পনা মারা যান, সে তারে আগে থেকেই স্পার্কিং হতো। বিষয়টি ঢাকা পল্লীবিদ্যুৎ সমিতির -১ এর চন্দ্রা জোনাল অফিসে জানানো হলেও তারা কোনো কর্ণপাত করেনি। মূলত বিদ্যুৎ অফিসের গাফিলতিতে এই মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটেছে।

কালিয়াকৈর থানার উপ-পরিদর্শক (এসআই) সাজিদ আহম্মেদ জানান, খবর পেয়ে নিহতের লাশ উদ্ধার করে আবেদনের প্রেক্ষিতে তার স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। এ ঘটনায় থানায় একটি অপমৃত্যুর মামলা দায়ের করা হয়।

এব্যাপারে ঢাকা পল্লীবিদ্যুৎ সমিতির -১ এর চন্দ্রা জোনাল অফিসের ডিপুটি জেনারেল ম্যানেজার প্রকৌশলী জসীম উদ্দীন বলেন, শুনেছি বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে একজন মানুষ মারা গেছেন। ঘূর্ণিঝড় রেমালের তা-বে বিদ্যুতের তার ছিঁড়ে গিয়ে দুর্ঘটনা ঘটে থাকতে পারে।তবে এ বিষয়ে পূর্বে কেউ আমাদের অবহিত করেননি।


আরও খবর

ভোলায় "রাসেল ভাইপার" আতঙ্ক

বুধবার ১৯ জুন ২০২৪




হিলিতে কাঁচা মরিচের দাম কেজিতে কমেছে ২০ থেকে ৪০ টাকা

প্রকাশিত:বুধবার ২৯ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৮ জুন ২০২৪ | ৯৮জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি (দিনাজপুর) প্রতিনিধি:দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি বেড়েছে। আমদানি বাড়ায় দেশীয় কাঁচা মরিচ কেজিতে দাম কমেছে ২০ থেকে ৪০ টাকা। 

আজ বুধবার (২৯ মে) দুপুরে হিলি স্থলবন্দর ও বাজার ঘুরে দেখা যায়, একসপ্তাহ আগে বুধবার (২২ মে) দেশীয় প্রতিকেজি কাঁচামরিচ ১৪০ থেকে ১৬০ টাকা দরে বিক্রি হয়েছে। আর আজ বুধবার (২৯ মে) সেই কাঁচা মরিচ মানভেদে ১২০ থেকে ১৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এদিকে বন্দরের আমদানিকৃত কাঁচা মরিচ পাইকারী ১০০ থেকে ১১০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর খুচরা বাজারে ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। 

কিছুদিন ধরে হিলিতে কাঁচামরিচের বাজার অস্থির হয়ে ওঠে। দাম সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে চলে যাচ্ছে।তবে ভারত থেকে কাঁচামরিচ আমদানি শুরু হওয়ার পর দাম কিছুটা কমেছে। 

হিলি বাজারের কাঁচা মরিচ বিক্রেতা শেখ বিপ্লব বলেন, বেশ কিছুদিন ধরে প্রচন্ড রোদের কারণে কাঁচামরিচ উৎপাদন কমে যায়। তাই বাজারে সরবরাহ কম ছিল।তাই বেশি দামে কিনে বেশি দামে কিনে বিক্রি করতে হয়েছে। এখন ভারতীয় কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে। তাই দাম কমে এসেছে। 

পানামা হিলি পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক প্রতাব জানান,অনুমতি পাওয়ার পর গেলো বৃহস্পতিবার (২৩ মে ) বিকেলে বন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে। এখন প্রতিদিনই হিলি স্থলবন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি হচ্ছে। কাস্টমসের যাবতীয় প্রক্রিয়া শেষে দ্রুত ছাড়করণ করা হচ্ছে এসব কাঁচা মরিচ। এতে বন্দর থেকে সরকারের রাজস্ব আয় যেমন বেড়েছে, তেমনি বন্দর কর্তৃপক্ষ ও শ্রমিকদের দৈনন্দিন আয়ও বেড়েছে। 

হিলি কাষ্টমস সূত্রে জানা গেছে,গেলো বৃহস্পতিবার ২৩ মে থেকে ২৮ মে পর্যন্ত ভারতীয় ২২ টি ট্রাকে ২১২ মেট্রিক টন ২০০ কেজি কাঁচা মরিচ আমদানি হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে।


আরও খবর

ভোলায় "রাসেল ভাইপার" আতঙ্ক

বুধবার ১৯ জুন ২০২৪




বেনজীরকে ১৭ দিন সময় দিলো দুদক

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৭ জুন ২০২৪ | ৮৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আগামী ২৩ জুন পু‌লি‌শের সাবেক মহাপ‌রিদর্শক (আইজি‌পি) বেনজীর আহমেদকে হাজির হতে নতুন তারিখ ধার্য করেছে দুর্নী‌তি দমন ক‌মিশন (দুদক)।২৩ জুন তাকে জিজ্ঞাসাবা‌দের জন‌্য দিন ধার্য করেছে প্রতিষ্ঠিানটি। বৃহস্পতিবার (৬ জুন) তার দুদকে হাজির হওয়ার থাকলেও আইনজীবীর মাধ্যমে তিনি দুদকের কাছে ১৫ দিন সময় চান।

বৃহস্পতিবার (৬ জুন) বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ‌্য জানান সংস্থা‌টির স‌চিব খোরশেদা ইয়াসমীন। তিনি বলেন, জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগের বিষয়ে সাবেক আইজিপি বেনজীর আহমেদকে দুদক তলব করলেও শুনানিতে অনুপস্থিত থাকায় ২৩ জুন নতুন তারিখ ঘোষণা করেছে দুদক।

এর আগে গত ২৮ মে বেনজীর ও তার স্ত্রী-সন্তানদের জিজ্ঞাসাবাদের জন্য নোটিশ পাঠায় দুদক। ওই নোটিশে বেনজীরকে ৬ জুন এবং তার স্ত্রী ও সন্তানদের ৯ জুন দুদকে হাজির হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়। তবে গতকাল বুধবার দুদকের কার্যালয়ে বেনজীরের পক্ষে তার আইনজীবী ১৫ দিনের সময় আবেদন করেন। দুদক সে আবেদন মঞ্জুর করার পর নতুন তারিখ ধার্য করল।

সম্প্রতি এক জাতীয় দৈনিকে সাবেক আইজিপি ও র‌্যাবের সাবেক মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদের বিপুল পরিমাণ অবৈধ সম্পদের নিয়ে সংবাদ প্রকাশিত হয়। এরপর থেকেই বেশ আলোচনায় পুলিশের সাবেক এ শীর্ষ কর্মকর্তা।

জাতীয় ওই দৈনিকে ‘বেনজীরের ঘরে আলাদীনের চেরাগ’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে তার নানা অর্থ সম্পদের বিবরণ তুলে ধরা হয়।

ওই প্রতিবেদন অনুযায়ী, বেনজীরের বিপুল সম্পদের মধ্যে রয়েছে গোপালগঞ্জের সাহাপুর ইউনিয়নে সাভানা ইকো রিসোর্ট নামের এক অভিজাত ও দৃষ্টিনন্দন পর্যটনকেন্দ্র। এ ছাড়া তার স্ত্রী ও দুই মেয়ের নামে দেশের বিভিন্ন এলাকায় অন্তত ছয়টি কোম্পানির খোঁজ পাওয়া গেছে। পাঁচটি প্রতিষ্ঠানে বিনিয়োগের পরিমাণ ৫০০ কোটি টাকার বেশি হতে পারে।

প্রতিবেদনে আরও দাবি করা হয়, ঢাকার অভিজাত এলাকাগুলোতে বেনজীর আহমেদের দামি ফ্ল্যাট, বাড়ি আর ঢাকার কাছের এলাকায় বিঘার পর বিঘা জমি রয়েছে। দুই মেয়ের নামে বেস্ট হোল্ডিংস ও পাঁচতারা হোটেল লা মেরিডিয়ানের রয়েছে দুই লাখ শেয়ার। পূর্বাচলে রয়েছে ৪০ কাঠার সুবিশাল জায়গাজুড়ে ডুপ্লেক্স বাড়ি, যার আনুমানিক মূল্য কমপক্ষে ৪৫ কোটি টাকা। একই এলাকায় আছে ২২ কোটি টাকা মূল্যের আরও ১০ বিঘা জমি।


আরও খবর



বিশ্ব শান্তি নিশ্চিত করা এখন অতীতের চেয়ে কঠিন: প্রধানমন্ত্রী

প্রকাশিত:বুধবার ২৯ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ১২৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,বিশ্বশান্তি নিশ্চিত করা এখন অতীতের চেয়ে কঠিন হয়ে দাঁড়িয়েছে  প্রযুক্তির সাম্প্রতিক প্রসার ও অগ্রযাত্রার সঙ্গে বাড়ছে নতুন নতুন হুমকি। ফলে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনগুলোর শান্তিরক্ষীদের বহুমাত্রিক জটিল পরিস্থিতি মোকাবিলা করতে হচ্ছে।

বুধবার (২৯ মে) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে ‘আন্তর্জাতিক জাতিসংঘ দিবস-২০২৪’ উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের শান্তিরক্ষীরা বিশ্বের সবচেয়ে চ্যালেঞ্জিং ও বিপজ্জনক অঞ্চলে সৃষ্ট পরিস্থিতি মোকাবিলা করতে পারে, সেজন্য তাদের সময়োপযোগী প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত রাখা হয়েছে।

সরকারপ্রধান বলেন, নারীর অধিকার ও জেন্ডার সমতা নিশ্চিত করতে আমাদের পদক্ষেপ ‘উইমেন স্পিচ অ্যান্ড সিকিউরিটি অ্যাজেন্ডা’ তাৎপর্যপূর্ণ অবদান রেখে যাচ্ছে। বাংলাদেশ অন্যতম বৃহৎ নারী শান্তিরক্ষী দেশ হিসেবেও পরিচিতি লাভ করছে। এ পর্যন্ত বাংলাদেশের ৩ হাজার ৩৮ জন নারী শান্তিরক্ষী অত্যন্ত সফলতার সঙ্গে জাতিসংঘের শান্তি মিশন সম্পন্ন করেছেন। এখন দাবি আসছে, আরও নারী শান্তিরক্ষী প্রেরণ করার।

তিনি বলেন, জাতিসংঘের সেক্রেটারি জেনারেল নিজেই আমাকে বলেছেন- আমরা যেন আরও বেশি করে নারী শান্তিরক্ষী প্রেরণ করি।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের বিভিন্ন প্রান্তে দ্বন্দ্ব সংঘাত যুদ্ধ আজ বিশ্বশান্তি বিঘ্নিত করছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, গাজায় ইসরাইলের হামলায় হাজার হাজার নিরীহ মানুষের মৃত্যু হচ্ছে। মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীকে জোরপূর্বক বাস্তুচ্যুত করা ইত্যাদি মানবজাতির জন্য এক ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি করেছে।

তিনি আরও বলেন, জাতির পিতার আদর্শ অনুসরণ করে আমরা বিশ্বশান্তি প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছি। শান্তিরক্ষা মিশন ছাড়াও আমরা অন্য আন্তর্জাতিক ফোরামগুলোতে অবদান রেখে যাচ্ছি।


আরও খবর



সৌদি পৌঁছেছেন ৮২ হাজার ৭৭২ জন হজযাত্রী

প্রকাশিত:বুধবার ১২ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৮ জুন ২০২৪ | ৬৯জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :পবিত্র হজ পালনের উদ্দেশে চলতি বছর সৌদি আরবে পৌঁছেছেন ৮২ হাজার ৭৭২ জন বাংলাদেশি হজযাত্রী। মোট ২০৯টি ফ্লাইটে মধ্যপ্রাচ্যের দেশটিতে পাড়ি জমিয়েছেন তারা।

বুধবার (১২ জুন) হজ পোর্টালে আইটি হেল্প ডেস্কের প্রতিদিনের বুলেটিন থেকে এ তথ্য জানা গেছে।

হেল্প ডেস্কের তথ্যমতে, মোট ২০৯টি ফ্লাইটে মঙ্গলবার পর্যন্ত সৌদি আরবে পৌঁছেছেন ৮২ হাজার ৭৭২ জন বাংলাদেশি। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস ১০৫টি, সৌদি এয়ারলাইনস ৭২টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস ৩২টি ফ্লাইট পরিচালনা করেছে।

এদিকে, পবিত্র হজ পালন করতে গিয়ে গোলাম কুদ্দুস (৫৪) নামে আরও এক বাংলাদেশির মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর হজ পালনে গিয়ে এখন পর্যন্ত ১৫ জনের মৃত্যু হলো। তাদের মধ্যে ১৪ জন পুরুষ ও ১ জন নারী। এর মধ্যে মক্কায় ১১ জন এবং মদিনায় ৪ জনের মৃত্যু হয়।

বাংলাদেশ থেকে গত ৯ মে হজযাত্রীদের বহনকারী প্রথম ফ্লাইট সৌদি আরবের উদ্দেশে ছেড়ে যায়। আজ বুধবার শেষদিনের মতো হজযাত্রীদের ফ্লাইট সৌদি আরবের উদ্দেশে ছেড়ে যাবে। এ বছর হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হবে আগামী ২০ জুন। এ ছাড়া আগামী ২২ জুলাই হজযাত্রীদের শেষ ফিরতি ফ্লাইট দেশের উদ্দেশে রওনা হবে।

প্রসঙ্গ, গত ৬ জুন সৌদি আরবে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। দেশটিতে পরদিন ৭ জুন থেকে আরবি বর্ষপঞ্জিকার ১২তম এ মাস শুরু হয়েছে। এই হিসেবে আগামী ১৫ জুন মধ্যপ্রাচ্যের দেশটিতে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ ছাড়া পরদিন ১৬ জুন দেশটিতে পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে।


আরও খবর