Logo
আজঃ শনিবার ২৫ মে ২০২৪
শিরোনাম

নিউজিল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স

প্রকাশিত:শনিবার ২১ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ২৯৪জন দেখেছেন

Image

অনলাইন ডেস্ক: নিউজিল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন ক্রিস হিপকিন্স। এর মাধ্যমে প্রধানমন্ত্রীর পদ থেকে জেসিন্ডা আরডার্নের পদত্যাগের সিদ্ধান্তের পর তার উত্তরসূরি কে হবেন, এ নিয়ে যে জল্পনা শুরু হয়েছিল তা থমকে গেল। হিপকিন্স বর্তমানে দেশটির পুলিশ, শিক্ষা এবং জনসেবাবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করছেন।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন নিউজের প্রতিবেদন অনুসারে, নিউজিল্যান্ডে ক্ষমতাসীন লেবার পার্টি আজ শনিবার এক বিবৃতিতে জানিয়েছে, হিপকিন্সই একমাত্র প্রার্থী যাকে দলের পরবর্তী নেতা হিসেবে মনোনীত করা হবে। তবে এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসবে দলের সংসদীয় ককাসের বৈঠকের পর।

লেবার পার্টির হুইপ ডানকান ওয়েব এক বিবৃতিতে বলেছেন, ‘লেবার পার্টির সংসদীয় ককাসের বৈঠক অনুষ্ঠিত হবে রোববার দুপুর ১টায়। সেখানেই হিপকিন্সের দলীয়প্রধান হওয়ার বিষয়টির প্রস্তাব উত্থাপন এবং পাস করা হবে।’

এদিকে প্রধানমন্ত্রী হলেও খুব বেশি সময় দায়িত্ব পালন করা সম্ভব হবে না হিপকিন্সের। কারণ, আগামী ১৪ অক্টোবর দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে।

হিপকিন্স প্রথমবার সরকারি দায়িত্ব পালন করেন শিক্ষাবিদ হিসেবে। নিউজিল্যান্ডের তৎকালীন প্রধানমন্ত্রী হেলেন ক্লার্কের আমলে হিপকিন্স দেশটির দুজন শিক্ষামন্ত্রীর উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। পরে ২০০৮ সালে তিনি প্রথমবারের মতো দেশটির পার্লামেন্ট সদস্য হিসেবে নির্বাচিত হন।

২০১৩ সালের শুরুতে তিনি লেবার পার্টির শিক্ষাবিষয়ক মুখপাত্রের দায়িত্ব পান। ২০১৭ সালে তিনি দেশটির পুলিশ, শিক্ষা ও জনসেবাবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব লাভ করেন। কোভিড মহামারির সময় ২০২০ সালের নভেম্বরে তিনি দেশটির কোভিডবিষয়ক মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন।


আরও খবর



জয়পুরহাট সদরে হাসানুজ্জামান মিঠু. পাঁচবিবিতে সাবেকুন নাহার শিখা চেয়ারম্যান নির্বাচিত

প্রকাশিত:বুধবার ২২ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৪ মে 20২৪ | ৫১জন দেখেছেন

Image
এস এম শফিকুল ইসলাম,জয়পুরহাট প্রতিনিধিঃজয়পুরহাটে দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে জয়পুরহাট সদর উপজেলায় চেয়ারম্যান পদে  মো. হাসানুজ্জামান মিঠু মোটর সাইকেল প্রতীকে ৪৪ হাজার  ৪৭৩ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।  তার নিকটতম প্রতিদ্বন্দ্বি এইএম মাসুদ রেজা আনারস প্রতীকে ভোট পেয়েছেন ৩৬ হাজার ৯৭৯।

অপরদিকে, পাঁচবিবি উপজেলায় চেয়ারম্যান পদে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন সাবেকুন নাহার শিখা।  তিনি ঘোড়া প্রতীকে ভোট পেয়েছেন ৩৮ হাজার ৩৯।  তার নিকটতম প্রতিদ্বন্দ্বি উপজেলা আওয়ামী লীগের সভিপতি আবু বকর সিদ্দিক আনারস প্রতীক  পেয়েছেন ১১ হাজার ৬৪৭ ভোট। 

আরও খবর



সরাইল বিএডিসি সিএনজি ষ্ট্যান্ড শ্রমিক ইউনিয়নের নতুন কমিটির সভাপতি ফরিদ সম্পাদক রনি

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ মে ২০২৪ | ১৮১জন দেখেছেন

Image

রুবেল, সরাইল:ব্রাহ্মণবাড়িয়ার সরাইল সদর ইউনিয়নের বিএডিসি সিএনজি ষ্ট্যান্ড (সরাইল টু অরুয়াইল)  শ্রমিক ইউনিয়নের ২১ সদস্য বিশিষ্ট রোড পরিচালনা কমিটি গঠন করা হয়েছে।(যাহার রেজি নং- চট্র-২৫২৮ অন্তর্ভুক্ত )। উক্ত কমিটিতে সভাপতি পদে ফরিদ মিয়া ও সাধারন সম্পাদক পদে রনি কে মনোনীত করা হয়েছে। 

এ উপলক্ষ্যে রবিবার (২১ এপ্রিল) দিবাগত রাতে ৮টার দিকে সরাইল  বিএডিসি সিএনজি ষ্ট্যান্ড এর কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত  হয়।

সত্য মনোনীত নতুন কমিটির সভাপতি  ফরিদ মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য দেন  জেলা সিএনজি চালিত অটোরিকশা অটোটেম্পু পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. হেবজুল করিম (হেবজু), এতে প্রধান বক্তার বক্তব্য দেন জেলা সিএনজি চালিত অটোরিকশা অটোটেম্পু পরিবহন শ্রমিক ইউনিয়ন  সাধারন সম্পাদক স্বপন মিয়া,এতে স্বাগত বক্তব্য দেন বিএডিসি সিএনজি ষ্ট্যান্ড শ্রমিক ইউনিয়নের সদ্য মনোনীত সাধারন সম্পাদক রনি।  

এ সময় সভায়  জেলা সিএনজি মালিক সমিতির সহ-সাধারন সম্পাদক মো. জীবন মিয়া, সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক হামিদ মিয়া,  বিএডিসি সিএনজি ষ্ট্যান্ড অটোরিক্সা পরিবহন মালিক সমিতির সভাপতি মো. হারুণ মিয়া,  বিশ্বরোড শাখা শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক শাহ আলম  সহ বিএডিসি  শ্রমিক ইউনিয়নের সকল নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সভা শেষে, জেলা কমিটির সভাপতি মো. হেবজুল করিম (হেবজু) ও  সাধারন সম্পাদক স্বপন মিয়া বিএডিসি সিএনজি ষ্ট্যান্ড শ্রমিক ইউনিয়ন রোড পরিচালনা নতুন কমিটি  সত্য মনোনীত  সভপতি ও সাধারন সম্পাদকে নিকট কমিটি হস্তান্তর করেন।

উল্লেখ্য, বিএডিসি সিএনজি শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দের দেওয়া দরখাস্তের পরিপ্রেক্ষিতে ব্রাহ্মণবাড়িয়া জেলা সিএনজি চালিত অটোরিকশা অটোটেম্পু পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. হেবজুল করিম (হেবজু) ও সাধারন সম্পাদক স্বপন মিয়া, গঠনতন্ত্রের ধারা ১৩ এর উপধারা "গ"  মতে ২১ সদস্য বিশিষ্ট বিএডিসি সিএনজি ষ্ট্যান্ড শাখা কমিটি ২০/৪/২০২৪ ইং হইতে ১ বৎসরের জন্য অনুমোদন দেন।

   -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



পোরশায় বীজ সংরক্ষণ বিষয়ক প্রশিক্ষন ও কৃষি উপকরণ বিতরণ

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ১৯৩জন দেখেছেন

Image

ডিএম রাশেদ,পোরশা (নওগাঁ) প্রতিনিধি:নওগাঁর পোরশায় বীজ সংরক্ষণ বিষয়ক প্রশিক্ষন ও কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে। সোমবার বিকালে উপজেলার ছাওড় ইউনিয়ন পরিষদ মিলনায়তনে বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থা খ্রীস্টিয়ান কমিশন ফর ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ (সিসিডিবি -পিসিআরসিবি-২) প্রকল্পের বাস্তবায়নে  বীজ সংরক্ষণ বিষয়ক প্রশিক্ষন ও কৃষি উপকরণ বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্থার উপজেলা সমন্বয়কারী স্টিভ রায় রুপন। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মামুনুর রশিদ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ছাওড় ইউপি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান।

এসময় ছাওড় ইউপির সকল সদস্য ও সিসিআরসির সদস্যসহ প্রকল্পের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। প্রশিক্ষণ শেষে প্রকল্পের উপকারভোগী ৩০জন কৃষকদের মাঝে বীজ সংরক্ষণের জন্য ১২০ কেজির ১টি করে প্লাস্টিক ড্রাম ও ৬টি বিভিন্ন সাইজের প্লাস্টিকের কৌটা উপকরণ হিসেবে বিতরন করা হয়।


আরও খবর

হিলিতে ধান-চাল সংগ্রহের উদ্বোধন

বৃহস্পতিবার ২৩ মে ২০২৪




রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৪ মে 20২৪ | ১৮৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সরাসরি খারিজের রায় প্রকাশ করেছেন হাইকোর্ট রাষ্ট্রধর্ম ইসলামকে চ্যালেঞ্জ করে দায়ের করা রিট। রায়ের পর্যবেক্ষণে হাইকোর্ট বলেছেন, রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, সংবিধানের মৌলিক কাঠামোকেও আঘাত করেনি।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) প্রকাশিত ৩৭ বছর আগে করা এক রিট খারিজের পুর্ণাঙ্গ রায়ে এই পর্যবেক্ষণ দেওয়া হয়েছে।

বিচারপতি নাইমা হায়দারের নেতৃত্বে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আশরাফুল কামালের বৃহত্তর হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।

আদালতে রিট আবেদনকারীর পক্ষে ছিলেন আইনজীবী সুব্রত চৌধুরী ও জগলুল হায়দার আফ্রিক। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

১৯৮৮ সালে হুসেইন মোহাম্মদ এরশাদ অষ্টম সংশোধনীর মাধ্যমে সংবিধানে রাষ্ট্রধর্ম হিসেবে ইসলামকে সংযুক্ত করে। এর বৈধতা চ্যালেঞ্জ করে তখনই হাইকোর্টে রিট আবেদন করেছিলেন ১৫ বিশিষ্ট ব্যক্তি।

রিট আবেদনের ২৩ বছর পর ২০১১ সালের ৮ জুন বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুল দেন। ওই রুল জারির প্রায় পাঁচ বছর পর ২০১৬ সালের মার্চে শুনানি শেষে রিট সরাসরি খারিজ করে দেন বিচারপতি নাঈমা হায়দারের নেতৃত্বে ৩ বিচারপতি।

আদালত বলেন, এ বিষয়টি চ্যালেঞ্জ করার এখতিয়ার রিটকারীদের নেই।


আরও খবর



গাজীপুরে মালবাহী ট্রেনে যাত্রীবাহী ট্রেনের ধাক্কা, আহত অনেকে

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ১১৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:শুক্রবার (৩ মে) বেলা ১১টার দিকে গাজীপুরের জয়দেবপুরে দাঁড়িয়ে থাকা একটি মালবাহী ট্রেনে যাত্রীবাহী একটি ট্রেন ধাক্কা দিয়েছে। প্রাথমিকভাবে জানা গেছে এতে অনেকেই আহত হয়েছেন। এ ঘটনায় ঢাকার সঙ্গে উত্তর-পশ্চিমাঞ্চলের রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

জানা যায়, টাঙ্গাইল থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসা টাঙ্গাইল কমিউটার ট্রেনটি বেলা ১১টায় জয়দেবপুর স্টেশনে যাত্রাবিরতি শেষে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করে। ট্রেনটি স্টেশন থেকে ছেড়ে আউটার সিগন্যালে পৌঁছানোর পর লাইন ক্রসিং করার সময় বিপরীত দিক থেকে আসা জয়দেবপুর আউটার সিগন্যালের কাজীবাড়ি ছোট দেওড়া এলাকায় একটি মালবাহী ট্রেনের সঙ্গে মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় যাত্রীবাহী ট্রেনের চালকসহ আহত চারজনকে উদ্ধার করে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আরও আহত থাকতে পারে।

স্থানীয়রা জানিয়েছেন, টাঙ্গাইল কমিউটার ট্রেনটি অনেকটা খালি অবস্থায় ঢাকার দিকে যাচ্ছিল। ঘটনার পর থেকে ঢাকা-টাঙ্গাইল এবং ঢাকা-ময়মনসিংহ রুটে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। খবর পেয়ে গাজীপুর মেট্টোপলিটন পুলিশ, ফায়ার সার্ভিস এবং রেলওয়ে কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছেছেন।


আরও খবর