Logo
আজঃ রবিবার ১৪ জুলাই ২০২৪
শিরোনাম
মুক্তিযোদ্ধার নাতি-নাতনিরা পাবে না তো রাজাকারের নাতিরা পাবে? কর্মীদের দক্ষ করে বিদেশে পাঠাতে হবে : প্রতিমন্ত্রী বাংলাদেশকে কত বিলিয়ন অনুদান-ঋণ দেবে চীন, জানালেন প্রধানমন্ত্রী নাসিরনগরে খুনের মামলার বাদীর এখন দিন কাটছে আতংকে মধুপুরে ক্লিনিং স্যাটারডে কার্যক্রম অনুষ্ঠিত এবার কোটা আন্দোলনের পক্ষে কথা বললেন আয়মান সাদিক ভারতে পাচার হওয়া ৫ বাংলাদেশি সাজাভোগ শেষে দেশে ফিরেছে শিক্ষার্থীরাই হবে আগামী বাংলাদেশের কর্ণধার: ধর্মমন্ত্রী দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী: প্রধানমন্ত্রী বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করলেন স্বাস্থ্যমন্ত্রী ডাঃ সামন্ত লাল সেন

নির্বাচন ঘিরে মাঠে নামল ৮০২ নির্বাহী ম্যাজিস্ট্রেট

প্রকাশিত:বুধবার ২৯ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:রবিবার ১৪ জুলাই ২০২৪ | ২৭৭জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আচরণ বিধিমালা নিশ্চিতে ৮০২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটকে মাঠে নামিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার (২৮ নভেম্বর) থেকে এসব নির্বাহী ম্যাজিস্ট্রেট মাঠে নেমেছেন। ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান এ তথ্য জানিয়েছেন।

আতিয়ার রহমান জানান, প্রতি উপজেলায় একজন করে ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন। তবে ১৫টির বেশি ইউনিয়ন (পৌরসভাসহ) হলে উপজেলায় দুইজন ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন। জেলা সদরের ‘এ’ ক্যাটাগরির পৌরসভায় একজন, তবে ৯ ওয়ার্ডের বেশি হলে দুইজন, ঢাকা উত্তর সিটি করপোরেশনে ১১ জন, ঢাকা দক্ষিণ সিটিতে ১৫ জন, চট্টগ্রাম সিটিতে ১০ জন, খুলনা সিটিতে ছয়জন, গাজীপুর সিটিতে চারজন ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন। এ ছাড়া অন্যান্য সিটি করপোরেশনে তিনজন করে ম্যাজিস্ট্রেট মাঠে থাকবেন।

এর আগে, গত ২৩ নভেম্বর ইসির পক্ষ থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে ২৮ নভেম্বর থেকে ৪ জানুয়ারি পর্যন্ত ৩৯ দিনের জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেটদের মাঠে থাকতে বলা হয়। আচরণবিধি লঙ্ঘন বা পরিস্থিতির অবনতি হলে তারা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবেন। ১৫টি পর্যন্ত ইউনিয়ন নিয়ে গঠিত উপজেলায় একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েনের কথা বলা হয়েছে।

ইসির চিঠিতে কমবেশি ৮০২ জন ম্যাজিস্ট্রেট নিয়োগের জন্য বলা হয়েছে। এতে প্রতিটি উপজেলায় একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের জন্য বলা হয়েছে। যেসব উপজেলায় ১৫টির বেশি ইউনিয়ন রয়েছে সেখানে দুজন ম্যাজিস্ট্রেট দিতে বলা হয়েছে।

চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, স্থানীয় বাস্তবতা ও প্রয়োজনীয়তার নিরিখে বিভাগীয় কমিশনারের পরামর্শক্রমে জেলা প্রশাসকরা (ডিসি) উল্লিখিত ম্যাজিস্ট্রেটের সংখ্যার কমবেশি করতে পারবেন।

প্রসঙ্গত, ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। আর ভোট হবে আগামী ৭ জানুয়ারি।


আরও খবর



‘বাংলাদেশকে ১০০ কোটি ডলার সহায়তা দেবে চীন’

প্রকাশিত:বুধবার ১০ জুলাই ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৪ জুলাই ২০২৪ | ৭৯জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক:চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং বাংলাদেশকে ১০০ কোটি ডলার অর্থনৈতিক সহায়তার ঘোষণা দিয়েছেন। পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ সাংবাদিকদের এ তথ্য জানান।

বুধবার (১০ জুলাই) বেইজিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের ব্রিফ করে এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীনের প্রধানমন্ত্রী বলেছেন, বাংলাদেশের সাথে তার দেশের সম্পর্ককে অত্যন্ত গুরুত্ব দেয়। এই প্রেক্ষাপটে দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন উচ্চতায় নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন তিনি।

তিনি বলেন, সৌহার্দ্যপূর্ণ পরিবেশে বাংলাদেশ ও চীনের মধ্যে সব বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে। ১৯৫২ ও ১৯৫৭ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চীন সফর এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছয়টি সফরের মধ্য দিয়ে যে সম্পর্কের সূচনা হয়েছিল, তা স্মরণ করে লি কিয়াং বলেছেন, আগামী দিনগুলোতে এই সম্পর্ক আরও সম্প্রসারিত হবে।

হাছান মাহমুদ বলেন, বৈঠকে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় এবং মানবতার কল্যাণে একসঙ্গে কাজ করার বিষয়ে আগ্রহ ব্যক্ত করেছে দুই প্রধানমন্ত্রী।

দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরপূর্তি উদযাপনে আগামী বছর বাংলাদেশ সফরের জন্য চীনের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও অন্যদের আমন্ত্রণ জানিয়েছেন শেখ হাসিনা। কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী যথাযথভাবে উদযাপনের ওপর দুই নেতাই গুরুত্বারোপ করেন।

দুই দেশের প্রতিনিধিদের নিয়ে দ্বিপাক্ষিক বৈঠকের পর লি কিয়াং এবং শেখ হাসিনার উপস্থিতিতে ২১টি সমঝোতা স্মারক ও চুক্তি এবং সাতটি ঘোষণাপত্র সই করেছে বাংলাদেশ ও চীন। এরমধ্যে দুটি সমঝোতা স্মারক নবায়ন করা হয়েছে।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



'অসৎ ব্যবসায়ী ও দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স থাকব'

প্রকাশিত:শনিবার ২২ জুন ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৩ জুলাই ২০২৪ | ১২৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন রাজনীতিবিদদের দুর্নীতিবাজ বানানোর জন্য অপতৎপরতা চালাচ্ছে একটি মহল , অসৎ ব্যবসায়ী ও দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স থাকবে।

শনিবার (২২ জুন) সোহরাওয়ার্দী উদ্যানের রোববার (২৩ জুন) আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সমাবেশের প্রস্তুতি দেখতে গিয়ে গণমাধ্যমকে এ কথা বলেন তিনি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বাঙালি জাতির সর্বশ্রেষ্ঠ অর্জন আওয়ামী লীগের হাত ধরেই। বঙ্গবন্ধুর নেতৃত্বে সর্বশ্রেষ্ঠ অর্জন এ দেশের স্বাধীনতা। আর শেখ হাসিনার নেতৃত্বে অর্জন এ দেশের উন্নয়ন। বিজয়কে এখনো সুসংহত করতে পারিনি, সাম্প্রদায়িকতা এখনো বিজয়ের প্রধান অন্তরায়। ৭৫ বছরের আওয়ামী লীগের চ্যালেঞ্জ সাম্প্রদায়িক শক্তি।

তিনি বলেন, কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে সবাই প্রস্তুত। গতকাল থেকেই উৎসবের আমেজ শুরু হয়েছে।

ওবায়দুল কাদের আরও বলেন, প্রতিষ্ঠাবার্ষিকীর বার্তা হলো নতুন প্রজন্ম এবং নির্বাচনি ইশতেহার বাস্তবায়ন। রাজনীতি মানুষের জন্য, মানুষের সঙ্গে আওয়ামী লীগ ছিল, আছে এবং থাকবে।


আরও খবর



ফুলবাড়ীর বাজিতপুর আবাসন প্রকল্পের বাড়িতে রাস্তা না থাকায় যেতে পারছেনা ১৪টি পরিবার

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ জুলাই ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৪ জুলাই ২০২৪ | ৮৮জন দেখেছেন

Image

আফজাল হোসেন, ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:দিনাজপুর জেলার ফুলবাড়ী উপজেলার শিবনগর ইউপির বাজিতপুর গ্রামে গড়ে ওঠে আবাসন প্রকল্প সেই বাড়ীগুলিতে যাতায়াতের রাস্তা না থাকায় যাতায়াত করতে পারছেনা ১৪টি পরিবার। ফুলবাড়ী উপজেলা পরিষদ থেকে শিবনগর ইউপির বাজিতপুর এলাকায় মুজিব শতবর্ষ উপলক্ষে মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার উপহারের ১৪বাড়ী ভূমিহীনদের হস্তান্তর করেন। সেই বাড়ীর সামনের জায়গাগুলি মালিকানা হওয়ায় এবং রাস্তা না থাকায় সরকারের সেই খাস জমিতে ১৪টি বাড়ী নির্মাণ করেন উপজেলা প্রশাসন। এখন এই ১৪টি পরিবার রাস্তা না থাকায় তাদের বাড়ী হতে বাহির হতে পারছেনা। ঐ ১৪টি পরিবার জমির আইল দিয়ে বর্তমানে কোন রকমে যাতায়াত করছে। 

এ বিষয়ে শিবনগর ইউপির ৮নং ওয়ার্ডের ইউপি সদস্য দিলীপ চন্দ্র রায় এর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, ইতিপূর্বে নির্বাহী কর্মকর্তা রিয়াজ উদ্দীন থাকা কালীন অবস্থায় ঘরগুলি নিমার্ণ করা হয়েছে। বর্তমান উপজেলা প্রকল্প কর্মকর্তা শফিউল ইসলাম এর সাথে কথা বললে তিনি জানান, এলাকায় সরকারি জমি থাকলে ইউনিয়ন ভূমি অফিস থেকে মাপযোগ করে জায়গা বাহির করে রাস্তা নির্মাণ করা হবে। তবে সময়ের ব্যাপার।

এ ব্যাপারে বাজিতপুর আবাসান প্রকল্পের ১৪টি পরিবার রাস্তার জন্য উপজেলা নির্বাহী অফিসারের নেকদৃষ্টি কামনা করেছেন।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



রূপগঞ্জে রাসেল ভাইপারসহ ডেঙ্গু মশার আবাসস্থল ধ্বংস কার্যক্রম উদ্বোধন

প্রকাশিত:রবিবার ২৩ জুন ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৪ জুলাই ২০২৪ | ১১৫জন দেখেছেন

Image

আবু কাওছার মিঠু রূপগঞ্জ নারায়ণগঞ্জ প্রতিনিধিঃস্বেচ্ছাসেবী 'দেশবাংলা' সংগঠন এর উদ্যেগে রূপগঞ্জ উপজেলার কাঞ্চন পৌরসভার ২নং ওয়ার্ডের বিরাব গ্রামে বিষাক্ত সাপ রাসেল ভাইপারসহ ডেঙ্গু মশাবাহিত রোগ প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধি ও মশার আবাসস্থল ধ্বংস কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।গতকাল ২৩ জুন রবিবার দেশবাংলা সংগঠনের সভাপতি, বিশিষ্ট ব্যবসায়ী ও দৈনিক আজকালের খবর পত্রিকার রূপগঞ্জ প্রতিনিধি মোঃ আবু কাউসার এ কার্যক্রমের উদ্বোধন করেন।

এসময় উপস্থিত ছিলেন দেশবাংলা সংগঠনের সহ সভাপতি মোঃ  দুলাল, সহ-সাধারণ সম্পাদক নূর উদ্দীন, সাংগঠনিক সম্পাদক মোঃ লিয়াকত প্রধান, সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ মিঠু, প্রচার সম্পাদক মোঃ শহিদুল ইসলাম, সহ-প্রচার সম্পাদক মোঃ বাদশা মিয়া, দপ্তর সম্পাদক মোঃ রেজাউল করিম, সহ-দপ্তর সম্পাদক মোঃ উজ্জল, ক্যাশিয়ার মোঃ দেলোয়ার হোসেন, সহ- ক্যাশিয়ার মাশকুর, সদস্য সুলতান মিয়া, মমিনুল ইসলাম, তোফাজ্জল প্রধান, মোঃ কাজন মিয়া, আালামিন প্রদান, রোমান মিয়া, মোস্তফা মিয়া, আজিজুল ইসলাম।

শরিফ মিয়া,  আয়নাল হোসেন, শিমুল মিয়া, নাজমুল ইসলাম, বিল্লাল হোসেন, জাহাঙ্গীর হোসেন, মাছুম মিয়া, রাব্বি প্রধান প্রমুখ।উদ্বোধনী অনুষ্ঠানে মোঃ আবু কাউসার বলেন, আমাদের সংগঠন একটি অ-রাজনৈতিক সংগঠন,  আমাদের সংগঠনে প্রায় ৮২ জন সক্রিয় সদস্য আছে। এ বছর আরো নতুন ১০/১৫ জন সদস্য যুক্ত হবে বলে সাংগঠনিক ভাবে আলোচনা হয়েছে। আমাদের মৎস প্রজেক্ট থেকে সদস্যদের মাছের চাহিদা পূরনকরে অতিরিক্ত অংশ বাজারজাত করা হয়। লভ্যাংশের টাকা দিয়ে সমাজের অসহায়।

দরিদ্রও সুবিধা বঞ্চিতদের সহযোগিতা করা হয়।  যারা স্বেচ্ছায় শ্রম দিতে আগ্রহী এরকম যুবকদের নিয়ে প্রতি সপ্তাহে ছুটির দিনে মাসব্যপী রাসেল ভাইপারের আবাসস্থলসহ ডেঙ্গু ও এডিস মশা আবাসস্থল ধ্বংস কার্যক্রম অব্যাহত থাকবে। পর্যায়ক্রমে আমাদের গ্রামের আশে পাশে যে সকল পুকুরে বা ডোবায় কচুরিপানায় বা মশার বংশ বিস্তার করতে পারে এমন আবদ্ধ জলাশয় পরিস্কারের মাধ্যমে আমাদের কার্যক্রম চালিয়ে যাবো।  পরে ডোবা, নালা ও মজা পুকুর পরিস্কার করে  মাছের পোনা ছাড়া হয়। কার্যক্রম শেষে এক প্রিতি ভোজের আয়োজন করা হয়। 

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



জয়পুরহাটে নিখোঁজের একদিন পর নদী থেকে মাদ্রাসা ছাত্রের লাশ উদ্ধার

প্রকাশিত:রবিবার ০৭ জুলাই ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৪ জুলাই ২০২৪ | ৮০জন দেখেছেন

Image
এস  এম শফিকুল ইসলাম,জয়পুরহাট প্রতিনিধিঃজয়পুরহাটে ছোট যমুনা নদীতে গোসল করতে নেমে নিখোঁজ হওয়ার একদিন পর মাদ্রাসাছাত্র সাকিব হাসানের মরদেহ উদ্ধার করেছে ফায়ার সার্ভিসের ডুবুরি দল। শনিবার বিকেলে পাঁচবিবি উপজেলার আটাপাড়া ছোট যমুনা নদীর বেইলী ব্রীজের অদূরে মরদেহটি ভেঁসে উঠে। এসময় উদ্ধার অভিযানে থাকা ফায়ার সার্ভিসের ডুবুরি দলের সদস্যরা মরদেহটি উদ্ধার করে।

নিহত মাদ্রাসাছাত্র সাকিব দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার প্রাণকৃষ্ণপুর গ্রামের মৃত মোয়াজ্জেম হোসেনের ছেলে। সে ভারত সীমান্তবর্তী হিলির একটি মাদ্রাসার হেফজ বিভাগের শিক্ষার্থী ছিলেন।

পাঁচবিবি ফায়ার সার্ভিস স্টেশনের ভারপ্রাপ্ত ইনচার্জ কামরুল ইসলাম জানান, গতকাল শুক্রবার বেলা ১২ টার দিকে পাঁচবিবি উপজেলার আটাপাড়া ছোট যমুনা নদীর বেইলী ব্রীজের নীচে গোসলের জন্য তিন বন্ধু নদীতে নামে। গোসল শেষে দুই বন্ধু উপরে উঠে আসলেও সাকিব হাসান স্রোতের কারণে পানিতে ডুবে যায়।  এসময় স্থানীয়রা নদীতে নেমে অনেক খোঁজাখুঁজির পর তাকে না পেয়ে পরে ফায়ার সার্ভিসে খবর দেয়। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে কয়েক দফা উদ্ধারের চেষ্টা চালিয়ে তার সন্ধান পাননি। পরে শনিবার সকালে আবারও অভিযান শুরু হলে বিকেলের দিকে তার মরদেহটি ভেসে উঠলে সেটি উদ্ধার করা হয়।

-খবর প্রতিদিন/ সি.

আরও খবর