Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

নির্দলীয় ও নিরপেক্ষ সরকার ছাড়া ভোটে যাবে না ইসলামী আন্দোলন বাংলাদেশ

প্রকাশিত:Tuesday ১০ May ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১২৩জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদকঃ

আগামীতে নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের অধীনে ছাড়া কোনো নির্বাচনে ইসলামী আন্দোলন বাংলাদেশ অংশ নেবে না বলে জানিয়েছেন দলটির আমির ও চরমোনাই পির মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করিম।


রেজাউল করিম বলেন, ‘নির্বাচনকালীন নির্দলীয় সরকারের অধীনে ছাড়া কোনো তামাশার নির্বাচনে ইসলামী আন্দোলন বাংলাদেশ অংশ নেবে না।’


মঙ্গলবার (১০ মে) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে চরমোনাই পীর এ কথা জানিয়েছেন।


মুফতি রেজাউল করিম বলেন, ‘ইসলামী আন্দোলন বাংলাদেশ মনে করে, কোনো দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। বিগত কয়েকটি জাতীয় ও স্থানীয় নির্বাচনে এটা বারবার প্রমাণিত হয়েছে।’


ইভিএমে ভোটগ্রহণ প্রসঙ্গে চরমোনাই পির বলেন, ‘ইভিএম আন্তর্জাতিকভাবে প্রত্যাখ্যাত। ইভিএমের মাধ্যমে সারাদেশে ভোট হবে, এ কথা প্রধানমন্ত্রী ঘোষণা দেওয়ার এখতিয়ার রাখেন না। নির্বাচন কোন প্রক্রিয়ায় অনুষ্ঠিত হবে, তা নির্ধারণ করবে নির্বাচন কমিশন।


আরও খবর



দেড় বছরে ১০ লাখ কর্মী নিয়োগ দেবে ভারত

প্রকাশিত:Tuesday ১৪ June ২০২২ | হালনাগাদ:Saturday ২৫ June ২০২২ | ৬৪জন দেখেছেন
Image

আগামী দেড় বছরে ১০ লাখ সরকারি পদে কর্মী নিয়োগ দেবে ভারতের কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কার্যালয় থেকে এক টুইট বার্তায় এ তথ্য জানানো হয়।

ওই টুইট বার্তায় বলা হয়েছে, চাকরি দেওয়ার ক্ষেত্রে মোদী সরকার ‘মিশন মোড’-কে নজরে রেখে পদক্ষেপ নেবে। কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দফতরে পরিস্থিতি খতিয়ে দেখে নিয়োগ হবে বলে জানানো হয়েছে।

ক্রমাগত বেড়ে চলা বেকারত্ব নিয়ে প্রায়ই মোদী সরকারকে বিরোধীদের তীব্র আক্রমণের মুখে পড়তে হচ্ছে। রাজনৈতিক মহল মনে করছে, আগামী দেড় বছরে ১০ লাখ নিয়োগের সিদ্ধান্ত তারই জবাব হিসেবে তুলে ধরা হবে।

এর আগে নির্বাচনী জনসভায় মোদী প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, ক্ষমতায় এলে বছরে দুই কোটি কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। ক্ষমতায় আসার পর থেকে তা নিয়েও বিরোধীদের কটাক্ষের মুখে পড়তে হয়েছে বিজেপিকে।

সর্বশেষ বিহারে বিধানসভার ভোটে এই ইস্যুটিই বড় হয়ে ওঠে। আরজেডি প্রধান তেজস্ব যাদব পাল্টা চাকরির প্রতিশ্রুতি দিয়ে ময়দানে নামেন। তাতে স্পষ্টতই বেকায়দায় পড়ে ক্ষমতাসীন এনডিএ।

যদিও এবারও প্রধানমন্ত্রীর ১০ লাখ চাকরির প্রতিশ্রুতি বিরোধীদের সমালোচনার মুখে পড়েছে। মোদীর এই সিদ্ধান্ত নিয়ে ব্যাঙ্গ করেছে কংগ্রেস। তৃণমূলও মোদীর এই সিদ্ধান্তের সমালোচনা করেছে।


আরও খবর



পদ্মা সেতু চ্যালেঞ্জ নেওয়ার ক্ষমতা বাড়িয়ে দিয়েছে: চিফ হুইপ

প্রকাশিত:Friday ০৩ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৭৫জন দেখেছেন
Image

পদ্মা সেতু কাজ করার চ্যালেঞ্জ নেওয়ার ক্ষমতা বাড়িয়ে দিয়েছে বলে জানিয়েছেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

তিনি বলেন, পদ্মা সেতু নির্মাণের আগে আমরা চিন্তা করতে পারিনি যে আমাদের নিজস্ব অর্থায়নে এত বড় মেগা প্রকল্প করতে পারি। পদ্মা সেতু আমাদের মনোবল বাড়িয়ে দিয়েছে। এ সেতু দেশের অর্থনৈতিক পরিবর্তনের একটি দিক নির্দেশনা।

বৃহস্পতিবার (৩ জুন) দুপুরে মাদারীপুরের শিবচরের পাঁচ্চর ইউনিয়নের হোগলার মাঠ এস কে পি উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি, শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

চিফ হুইপ বলেন, পদ্মা সেতুর কারণে দক্ষিণবঙ্গের অর্থনীতিতে বিরাট পরিবর্তন আসবে। এ অঞ্চলের কৃষকের ফলানো ফসল নিয়ে আর দুশ্চিন্তা করতে হবে না। সহজেই ঢাকার বাজারে বিক্রি করতে পারবে। পদ্মার পাড়ে বিভিন্ন মিল-কারখানা নির্মাণসহ বাণিজ্যিকভাবে ব্যাপক উন্নতি হবে। ফলে এ অঞ্চলের মানুষের কর্মসংস্থান বৃদ্ধি পাবে।

তিনি আরও বলেন, ভৌগলিকভাবেই ঢাকার সঙ্গে আমাদের যোগাযোগ ব্যবস্থা ভালো। আমাদের পাশেই পানগাঁও বন্দর, একদিকে পায়রা বন্দর, একদিকে মোংলা বন্দর, আরেকদিকে বেনাপোল স্থলবন্দর। মাঝখানে থাকবে পদ্মা পাড়ের উপজেলাগুলো। তাই দক্ষিণাঞ্চলের ২১ জেলার মানুষের অর্থনীতিতেই পরিবর্তন আসবে। তাই এ সেতু আমাদের স্বপ্নের সেতু, অর্থনৈতিক মুক্তির সেতু।

এ সময় আরও উপস্থিত ছিলেন- মাদারীপুর জেলা পরিষদের প্রশাসক মুনির চৌধুরী, শিবচর উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আ. লতিফ মোল্লা, পৌরসভার মেয়র আওলাদ হোসেন খান, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসাদুজ্জামান, উপজেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাজাহান মোল্লা, সাধারণ সম্পাদক ডা. মো. সেলিম প্রমুখ উপস্থিত ছিলেন।


আরও খবর



টাকার মান আরও ১ টাকা ৬০ পয়সা কমলো

প্রকাশিত:Monday ০৬ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৫৫জন দেখেছেন
Image

ডলারের বিপরীতে টাকার মান আরও কমলো। ডলারের বিপরীতে টাকার মান ১ টাকা ৬০ পয়সা কমে বিনিময় মূল্য দাঁড়িয়েছে ৯১ টাকা ৫০ পয়সা। সোমবার (৬ জুন) বাংলাদেশ ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে বৃহস্পতিবার (২ জুন) প্রতি মার্কিন ডলারের দাম ৮৯ টাকা ৯০ পয়সা নির্ধারণ করেছিল বাংলাদেশ ব্যাংক, যা তার আগে ছিল ৮৯ টাকা। এর ফলে চারদিনেই ডলারের বিপরীতে টাকার মান কমলো আরও ১ টাকা ৬০ পয়সা। এর ফলে নতুন সিদ্ধান্ত অনুযায়ী প্রতি ডলারের বিনিময় মূল্য দাঁড়িয়েছে ৯১ টাকা ৫০ পয়সা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ২০২০ সালের জুলাই থেকে গত বছরের আগস্ট পর্যন্ত আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ডলারের দাম ৮৪ টাকা ৮০ পয়সায় স্থিতিশীল ছিল। কিন্তু এরপর থেকে বড় ধরনের আমদানিব্যয় পরিশোধ করতে গিয়ে ডলার সংকট শুরু হয়। যা এখন পর্যন্ত অব্যাহত আছে।

২০২১ সালের আগস্টের শুরুতেও আন্তঃব্যাংকে প্রতি ডলারের মূল্য একই ছিল। ৩ আগস্ট থেকে দু/এক পয়সা করে বাড়তে বাড়তে গত বছরের ২২ আগস্ট প্রথমবারের মতো ৮৫ টাকা ছাড়ায়। এ বছরের ৯ জানুয়ারিতে এটি বেড়ে ৮৬ টাকায় পৌঁছে। এরপর ২২ মার্চ পর্যন্ত এ দরেই স্থির ছিল। পরে গত ২৩ মার্চ আন্তঃব্যাংকে আরও ২০ পয়সা বেড়ে ৮৬ টাকা ২০ পয়সায় দাঁড়ায়। ২৭ এপ্রিল আরও ২৫ পয়সা বেড়ে দাঁড়ায় ৮৬ টাকা ৪৫ পয়সা। ১০ মে বাড়ে আরও ২৫ পয়সা। ১৬ মে বাড়ে ৮০ পয়সা। আজ ২৩ মে বাড়লো ৪০ পয়সা। ফলে এখন আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ডলারের দাম গিয়ে ঠেকেছে ৮৭ টাকা ৯০ পয়সায়। এরপর গত ২৯ মে আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার ৮৯ টাকা নির্ধারণ করা হয়।

এরপরও বাজার স্থিতিশীল হয়নি। পরে সংকট নিরসনে বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) এবং ব্যাংকের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশের (এবিবি) দাবির পরিপ্রেক্ষিতে গত ২৯ মে বাংলাদেশ ব্যাংক আন্তব্যাংক মুদ্রাবাজারে ডলার ৮৯ টাকা বেঁধে দেয়। আর আমদানিকারকদের কাছে বিক্রির জন্য বিসি সেলিং রেট নির্ধারণ করা হয় ৮৯ টাকা ১৫ পয়সা।

যদিও ব্যাংকগুলো আন্তব্যাংক লেনদেনে প্রতি ডলারের বিনিময় মূল্য ৮৯ টাকা ৮০ পয়সার প্রস্তাব করেছিল। কিন্তু তাতেও বাজার স্থিতিশীল না হওয়ায় আজ ১ টাকা ৬০ পয়সা বাড়িয়ে ৯১ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে। যা এ যাবতকালের সর্বোচ্চ মূল্য। আর খোলা বাজারে প্রতি এক ডলারের মূল্য রাখা হচ্ছে ১০০ থেকে ১০২ টাকা পর্যন্ত।


আরও খবর



‘অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের অভিযানে বাধা দিলে কঠোর ব্যবস্থা’

প্রকাশিত:Saturday ১১ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৫৪জন দেখেছেন
Image

বিদ্যুতের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার কাজে বাধা দিলে কঠোর শাস্তি দেওয়ার হুঁশিয়ারি করেছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

শুক্রবার (১০ জুন) রাতে বগুড়া পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর অধীনে ভাইয়ের পুকুর বাজার এলাকায় অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার সময় ক্ষুব্দ গ্রামবাসীর হামলায় আহত পল্লী বিদ্যুতের অফিস সহায়ক আব্দুল হান্নান নিহত হয়েছেন।

শনিবার (১১ জুন) নিজের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ খবর জানিয়ে সংযোগ বিচ্ছিন্নে বাধা দিলে শাস্তির হুঁশিয়ারি দেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী লিখেন, ‘স্পষ্ট করে বলতে চাই, গ্যাস-বিদ্যুতের বকেয়া বিল আদায় বা অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার অভিযানে কেউ কোনো বাধা দিলে, তাদের কঠিন শাস্তির মুখোমুখি হতে হবে।’

তিনি জানান, বগুড়ার ঘটনায় তাৎক্ষণিকভাবে পুলিশ ৫ জনকে গ্রেফতার করেছে। বাকিদের ধরতে অভিযান অব্যাহত রয়েছে। বকেয়া বিল আদায় ও অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করণের অভিযান জোরদার করা হয়েছে বলে জানান তিনি।

এ সময় পল্লী বিদ্যুতের অফিস সহায়ক আব্দুল হান্নান নিহত হওয়ার ঘটনায় শোক প্রকাশ করেন প্রতিমন্ত্রী।


আরও খবর



বন্যায় সারাদেশের এসএসসি পরীক্ষা স্থগিত

প্রকাশিত:Friday ১৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৬০জন দেখেছেন
Image

আগামী ১৯ জুন শুরু হতে যাওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে। সিলেট, সুনামগঞ্জসহ দেশের কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শুক্রবার (১৭ জুন) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বিস্তারিত আসছে...


আরও খবর