Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

নবীনগর সীতারামপুর তিতাস নদীতে যাত্রীবাহী নৌকা ডুবিতে নিহত ২ নিখুঁজ ১

প্রকাশিত:বুধবার ০১ মার্চ ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২৮৫জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে নৌকা ডুবিতে ২ জন নিহত নিখোঁজ ১ জন । আজ বুধবার বিকাল তিনটার দিকে নবীনগর উপজেলার তিতাস নদীর সীতারামপুর নৌকাঘাট সংলগ্ন নির্মিত ব্রিজের পিলারের ধাক্কায় এ দুর্ঘটনা ঘটে৷নিহতদের মধ্যে একজন নারী ও একজন পুরুষ রয়েছে।জানা গেছে, নবীনগর হতে যাত্রীবাহী নৌকাটি পার্শ্ববর্তী রায়পুরা উপজেলার মির্জাচরে যাওয়ার সময় এ দুর্ঘটনা ঘটে জানা যায়।

এ বিষয়ে নবীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুদ্দিন আনোয়ার বলেন, দুইজন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেন এবং তাদের সনাক্ত করা হচ্ছে। একটি যাত্রীবাহি নৌকা তিতাস নদী দিয়ে সীতারামুর গ্রাম অতিক্রম করার সময় নদীর মাঝখানে ব্রীজের পিলারের সাথে ধাক্কা লেগে নৌকাটি ডুবে যায়। এ সময় নৌকাতে থাকা অন্যান্যরা সাতঁরে তীরে উঠলে দুইজন পানির নিচে তলিয়ে যায়।নিহতরা হলেন- নরসিংদী জেলার রায়পুরার মির্জাচর গ্রামের উমর ফারুকের ছেলে হাফেজ মোহাম্মদউল্লাহ্ (২২) ও ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার বড়াইল ইউনিয়নের প্রহ্লাদ চৌধুরীর মেয়ে রাত্রী চৌধুরী (১৫)।

রাত্রী বড়াইল উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী ছিল।নবীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুদ্দিন আনোয়ার দু’জন নিহতের বিষয়টি নিশ্চিত করে বলেন, একটি যাত্রীবাহী নৌকা ২০-২৫ জন যাত্রী নিয়ে নবীনগর থেকে তিতাস নদী দিয়ে পাশ্ববর্তী জেলা নরসিংদীর মির্জাচরে যাচ্ছিল।

পথে সীতারামপুর গ্রাম অতিক্রম করার সময় নদীর মাঝখানে ব্রিজের পিলারের সঙ্গে ধাক্কা লেগে নৌকাটি ডুবে যায়।এ সময় নৌকায় থাকা অন্যরা সাঁতরে তীরে উঠলেও দুই যাত্রী পানির নিচে তলিয়ে যায়। পরে স্থানীয় লোকজনের সহায়তায় ওই দু’জনের মরদেহ উদ্ধার করা হয়।

-খবর প্রতিদিন/ সি.বা


আরও খবর



অবন্তিকার আত্মহত্যা: সহকারী প্রক্টর ও সহপাঠী রিমান্ডে

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৭৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সোমবার (১৮ মার্চ) কুমিল্লার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক আবু বকর সিদ্দীকের আদালতে তোলা হয়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকার আত্মহত্যার প্ররোচনার মামলায় গ্রেপ্তার সহপাঠী আম্মান সিদ্দিকীর দুই দিন এবং সহকারী প্রক্টর দ্বীন ইসলামের এক দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

সহপাঠী আম্মান সিদ্দিকীর পাঁচ দিন এবং সহকারী প্রক্টর দ্বীন ইসলামের দুই দিনের রিমান্ড আবেদন করে পুলিশ। পরে আম্মানের দুই দিন এবং সহকারী প্রক্টরের একদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

কুমিল্লা কোতোয়ালি মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি ফিরোজ হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে বেলা পৌনে ১১টার দিকে তাদেরকে আদালতে হাজির করে কুমিল্লা কোতোয়ালি মডেল থানা পুলিশ। এরপর মাথায় হেলমেট ও মুখে মাস্ক পরা অবস্থায় তাদেরকে আদালত পুলিশের পরিদর্শক মো. মজিবুর রহমানের কক্ষে রাখা হয়।

প্রসঙ্গত, গত শুক্রবার (১৫ মার্চ) রাত ১০টার দিকে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও আম্মান সিদ্দিকী নামের এক সহপাঠীকে দায়ী করে গলায় ফাঁস নেন জবির আইন বিভাগের শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকা। স্বজনরা তাকে উদ্ধার করে কুমিল্লা জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। শনিবার (১৬ মার্চ) ময়নাতদন্ত শেষে বিকেল ৩টার দিকে প্রথম জানাজা ও পৌনে ৪টার দিকে দ্বিতীয় জানাজা শেষে বাবার কবরের পাশে দাফন করা হয় অবন্তিকাকে।


আরও খবর



মুজিবনগর সীমান্ত দিয়ে নারী পুরুষসহ ১৪ জন পুশব্যাক

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৯২জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ, মেহেরপুরঃমেহেরপুরের মুজিবনগর উপজেলার সোনাপুর সীমান্ত দিয়ে ১৪ বাংলাদেশীকে পুশব্যাক করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। আজ মঙ্গলবার ভোরের দিকে ৯ জন পুরুষ ও ৫ জন নারী পুশব্যাক হয়ে তাদের নিজ বাড়ির উদ্দেশ্যে ফিরে গেছে।

স্থানীয় সুত্রে জানা গেছে, গেল রাত চারটার দিকে সোনাপুর সীমান্তের কাটাতারের গেট খুলে দেয় বিএসএফ। এসময় ৯ পুরুষ ও ৫ নারী ভারত থেকে বাংলাদেশ সীমান্তে প্রবেশ করে। পায়ে হেঁটে তারা সোনাপুর গ্রামের ভেতরে গিয়ে ভ্যানযোগে মুজিবনগর উপজেলা শহর কেদারগঞ্জে পৌঁছায় ভোরের দিকে। সেখানে স্থানীয় সাংবাদিকরা তাদের গন্তব্যে ফেরার ভিডিও ধারণ করেন।

পুশব্যাক হয়ে আসা কয়েকজন নাম প্রকাশ না করার শর্তে জানান, তাদের বাড়ি খুলনা ও যশোরের বিভিন্ন এলাকায়। তারা সকলেই দরিদ্র। কাজের খোঁজে অনেক আগে তারা ভারতে গিয়েছিলেন। সেখানে শ্রমিকের কাজ করার এক পর্যায়ে ভারতীয় পুলিশের হাতে আটক হন। বেশ কিছুদিন হাজতবাসের পর গেল রাতে তাদেরকে আনা হয় সোনাপুর সীমান্তে। সেখানে সকল প্রক্রিয়া সম্পন্ন করে বাংলাদেশে পাঠানো হয়। ভোরে কেদারগঞ্জ থেকে বিভিন্ন যানবাহনযোগে তারা গন্তব্যে ফিরে গেছেন।

মুজিবনগর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উজ্জল দত্ত জানান, পুশব্যাকের বিষয়টি পুলিশের কাছে কোন তথ্য নেই। বিজিবির কাছে কোন তথ্য আছে কি না তাও জানা নেই। পুশব্যাকের বিষয়টি জানা নেই বলেও জানিয়েছেন বিজিবি মুজিবনগর কোম্পানী কমান্ডার সুবেদার খালেক।


আরও খবর



বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৩১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বিএনপি মহান মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্রে বিশ্বাস করে না বলেই স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়।বলেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের,  বৃহস্পতিবার (২৮ মার্চ) আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়ার সই করা এক বিবৃতিতে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, দেশের প্রত্যেক মানুষ এখন স্বাধীনতার সুফল পাচ্ছে। অগণতান্ত্রিক ও উগ্র-সাম্প্রদায়িক অপশক্তির প্রতিভূ বিএনপির ফ্যাসিবাদী দর্শনে জনগণ কখনো সাড়া দেয়নি; দেবেও না। তাই বিএনপি সর্বদা জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

ওবায়দুল কাদের বলেন, পাকিস্তানি ভাবাদর্শকে পুঁজি করে রাজনীতি করা বিএনপির একান্ত কাম্যই হলো— যে কোনও উপায়ে ক্ষমতা দখল, জনকল্যাণ নয়। তারা ক্ষমতায় গিয়ে নিজেদের আখের গুছিয়ে নিয়েছিল। বাংলার জনগণ তাদের দ্বারা প্রতারণার শিকার হয়েছিল। জনগণ এই প্রতারক গোষ্ঠীকে আর ক্ষমতায় দেখতে চায় না।

তিনি বলেন, জাতির পিতাকে সপরিবারে হত্যার পর খুনি জিয়া-মোশতাক চক্র মুক্তিযুদ্ধের চেতনা ও গণতান্ত্রিক মূল্যবোধ ধূলিস্যাৎ করে। সামরিক স্বৈরশাসক জিয়াউর রহমান নিজের অবৈধ ও অসাংবিধানিক ক্ষমতাকে পাকাপোক্ত করতে ধর্মের কার্ড ব্যবহার করে; ধর্মভিত্তিক রাজনীতি প্রচলন করে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, স্বৈরাচার জিয়া রাষ্ট্র ও সমাজের সকল স্তরে সাম্প্রদায়িকতার বিষবৃক্ষের বীজ বপন এবং উগ্র-সাম্প্রদায়িক গোষ্ঠীকে রাজনীতিতে প্রতিষ্ঠিত করে। তখন থেকে বিভেদের রাজনীতির গোড়াপত্তন হয়। বিরোধী দল বিশেষ করে আওয়ামী লীগকে নির্মূল করার লক্ষ্যে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় অত্যাচার-নির্যাতনের স্টিম রোলার চালানো হয়।

বিএনপির নেতাকর্মীদের ঘরবাড়ি, ব্যবসা-বাণিজ্য দখলের অভিযোগ মিথ্যা দাবি করে ওবায়দুল কাদের বলেন, ‘তিনি (ফখরুল) সুনির্দিষ্ট কোনো তথ্য-প্রমাণ না দিয়ে ঢালাওভাবে বানোয়াট ও ভিত্তিহীন বক্তব্য দিয়েছেন। বরং আমরা দেখতে পাচ্ছি বিএনপির নেতাকর্মীরা বহাল তবিয়তে ব্যবসা-বাণিজ্য করছে। কোথাও রাজনৈতিক প্রতিহিংসার শিকার হচ্ছেন না।

তিনি আরও বলেন, ২০০১ সালে বিএনপি ক্ষমতায় আসীন হওয়ার পর রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়ে লাখ লাখ আওয়ামী লীগ নেতাকর্মীকে ঘর-বাড়ি ছাড়তে হয়েছিল, নৌকায় ভোট দেওয়ার অপরাধে আওয়ামী লীগের নেতাকর্মী ও সমর্থকদের নির্মম অত্যাচার নির্যাতনের শিকার হতে হয়েছিল। বিএনপি-জামায়াতের ক্যাডারবাহিনী দ্বারা হাজার হাজার নারী ধর্ষিত হয়েছিল। সারা দেশে আওয়ামী লীগের ২১ হাজার নেতা কর্মীকে হত্যা করা হয়েছিল।


আরও খবর



ইবিতে শ্রেণীকক্ষ সংকট নিরসনে উপাচার্য কার্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলন

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৪৯জন দেখেছেন

Image
সাব্বির খান, ইবি প্রতিনিধি:ইসলামী বিশ্ববিদ্যালয়ে শ্রেণীকক্ষ সংকটের নিরসন ও শিক্ষক লাঞ্ছনার প্রতিবাদে আন্দোলন করেছে শিক্ষার্থীরা। আজ মঙ্গলবার (১২ মার্চ) দুপুর আড়াইটা থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয়ের সামনে এ আন্দোলন করে শিক্ষার্থীরা। পরে বিকেল সাড়ে ৪টায় শিক্ষক-শিক্ষার্থী ও ছাত্রলীগের সাথে আলোচনা শেষ করে শিক্ষার্থীদের শান্ত করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আব্দুস সালাম

শিক্ষার্থীদের দাবি বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যায়ন বিভাগে ২০২১-২২ শিক্ষার্থীদের পরীক্ষা চলাকালে সংশ্লিষ্ট বিভাগের শিক্ষকদের লাঞ্ছনা করা হয়েছে। এছাড়া তাদের শ্রেণীকক্ষ সংকট দ্রুত সমাধান করার দাবি জানান তারা। আন্দোলনরত অবস্থায় শিক্ষার্থীরা 'ক্লাসরুম সংকট কেনো, প্রশাসন জবাব চাই,’ ‘ আমার শিক্ষক লাঞ্ছিত কেনো, প্রশাসন জবাব চাই,’ স্লোগান দিতে দেখা যায়।

জানা যায়, সকাল সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের মেগাপ্রকল্পের অংশ রবীন্দ্র নজরুল কলা ভবনে পরিদর্শনে যায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন, প্রকল্প পরিচালক ড. নায়েব আলী প্রমুখ। প্রকল্প পরিদর্শন টিম সূত্রে জানা যায়, রবীন্দ্র নজরুল কলা ভবনের আংশিক কাজ বাকি রেখেই কয়েকটি রুম দখল করে নেয় উন্নয়ন অধ্যায়ন বিভাগ।  

পরিদর্শন টিম বিভাগের সবাইকে ১ ঘন্টার জন্য মধ্যে বের হয়ে যেতে নির্দেশ দেওয়া হয় বলে শিক্ষার্থীরা দাবি করেন। এসময় অবস্থানরত উন্নয়ন অধ্যায়ন বিভাগের শিক্ষক মোঃ হাফিজুর রহমানকে লাঞ্ছনার করা হয় বলে জানান তারা।  শিক্ষক লাঞ্ছনার প্রতিবাদে ও শ্রেণীকক্ষ সংকট নিরসনের দাবিতে দুপুর ২টার পর থেকে উপাচার্য কার্যালয়ে অবস্থান নেন শতাধিক শিক্ষার্থী। 

এ বিষয়ে উন্নয়ন অধ্যায়ন বিভাগের শিক্ষার্থী অনন্যা শৈলী বলেন, 'আমাদের পরীক্ষা চলাকালে আমার শিক্ষককে অপমানিত করা হয়। একঘন্টার মধ্যে সবাইকে বের হয়ে যেতে বলা হয় এবং মোঃ হাফিজুর রহমান স্যারকে দেখে নেওয়ার হুমকি দেওয়া হয়।' 

বিভাগের আরেক শিক্ষার্থী সাফল্য খান বলেন, 'একটা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের হাতে আরেকটা শিক্ষক লাঞ্ছিত আমরা এই ধরনের আচরণ কোনভাবেই আশা করিনি। আমাদের সাতটা ব্যাচ সাতবছর যাবত একটা ক্লাসরুমে ক্লাস করছে, এই প্রশাসন আমাদের ক্লামরুম দিতে ব্যর্থ হয়েছে। '

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া বলেন, 'আমরা মেগাপ্রকল্পের কাজ পরিদর্শনে গিয়েছিলাম। সেখানে গিয়ে দেখি পুরোপুরি কাজ শেষ হবার আগেই ক্লাসরুম দখল করে রাখা হয়েছে। আমরা আগামী ৩ মাসের মধ্যে এই ভবনের কাজ শেষ করে ক্লাসরুম অফিসিয়ালি বন্টন করবো। তারপর সংশ্লিষ্ট বিভাগগুলো শ্রেণীকক্ষ পাবে।'


এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন,'আমি শিক্ষার্থীদের সাথে কথা বলেছি। তাদের প্রধান সমস্যা শ্রেণীকক্ষ সংকট। আমরা সংশ্লিষ্ট সকল বিষয় নিয়ে আগামীকাল দুপুর ১২ টায় সংশ্লিষ্ট অনুষদের ডিন, বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থী প্রতিনিধিদের নিয়ে মিটিং করে আলোচনা সাপেক্ষে সমস্যাটির সমাধান করব।'

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ে উন্নয়ন অধ্যয়ন বিভাগটি ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে একাডেমিক কার্যক্রম চালু হয়। বর্তমানে ৬ বছর পেরিয়ে গেলেও একটি মাত্র ক্লাসরুমে ক্লাস করে আসছিলো বিভাগটি। ফলে সময়মতো ক্লাস, পরীক্ষা নিতে না পারায় সেশন জটের সম্মুখীন হয় বিভাগটি।

আরও খবর



পত্নীতলায় জাতীয় ভোটার দিবস পালিত

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৮জন দেখেছেন

Image
দিলিপ চৌহান, পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি:পত্নীতলায় জাতীয় ভোটার দিবস পালিত হয়েছে। শনিবার পত্নীতলায় উপজেলা নির্বাচন অফিসের আয়োজনে দিবসটি উপলক্ষে একটি র‌্যালী উপজেলা চত্বর প্রদক্ষিণ শেষে উপজেলা নির্বাহী অফিসার টুকটুক তালুকদারের সভাপতিত্বে উপজেলা পরিষদ অডিটেরিয়াম হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

‘সঠিক তথ্যে ভোটার হবো-স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবো’ এই প্রতিপাদ্যে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গাফ্ফার।

এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা নির্বাচন অফিসার জাহিদুর রহমান, উপজেলা মৎস্য অফিসার আবু সাঈদ, পল্লী উন্নয়ন অফিসার প্রোল্লাদ কুমার কুন্ডু, উপজেলা সমাজ সেবা অফিসার (ভারপ্রাপ্ত) সহিদুল ইসলাম, জাতীয় মহিলা সংস্থা পত্নীতলার দায়িত্ব প্রাপ্ত অফিসার আমিনুল হক।

পত্নীতলা প্রেসক্লাবের সাঃসম্পাদক আলহাজ্ব মনিবুর রহমান চৌধুরী, সাংবাদিক মিজনুর রহমান, পরেশ টুডু, আল-আমিন রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও খবর