Logo
আজঃ শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪
শিরোনাম

নাশকতার প্রমাণ মিলেছে গ্রেপ্তার ৪ নেতার ফোনে: ডিবি প্রধান

প্রকাশিত:সোমবার ২৭ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ১২৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রাজধানীর যাত্রাবাড়িতে মৌমিতা পরিবহনের একটি বাসে আগুন দেওয়ার ঘটনায় যুবদলের চার নেতাকে হাতেনাতে গ্রেপ্তার করা হয়েছে। তাদের মোবাইল ফোনে নাশকতার প্রমাণ পাওয়া গেছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি প্রধান) হারুন অর রশীদ।

সোমবার (২৭ নভেম্বর) নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। হারুন অর রশীদ বলেন, গ্রেপ্তারকৃত নেতাকর্মীদের মোবাইল ফোনে পাওয়া গেছে নাশকতার প্রমাণ। বাসে আগুন দেওয়ার পর, ঢাকা মহানগর দক্ষিণের বিএনপি নেতাদের ম্যাসেজ দিয়ে কনফার্ম করা হয়েছে। এমনটাই নির্দেশনা দেওয়া ছিল তাদের।

তিনি বলেন, সাধারণ মানুষ এখন আর কেউ অবরোধ মনে করছে না। কারণ, রাস্তায় যথেষ্ট গাড়ি আছে। সবকিছু স্বাভাবিকভাবে চলছে।


আরও খবর



মোরেলগঞ্জে দু’দিন ব্যাপী বিজ্ঞান মেলার উদ্ধোধন

প্রকাশিত:মঙ্গলবার ৩০ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৭০জন দেখেছেন

Image

শেফালী আক্তার রাখি, মোরেলগঞ্জ (বাগেরহাট):বাগেরহাটের মোরেলগঞ্জে শুরু হয়েছে দুদিনব্যাপী বিজ্ঞান মেলা ও ৮ম জাতীয় অলিম্পিয়াড। মঙ্গলবার বেলা ১২টার দিকে প্রধান অতিথি হিসেবে জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মোরেলগঞ্জ উপজেলা চেয়ারম্যান অ্যাড. শাহ্ধসঢ়;-ই-আলম বাচ্চু উপজেলা পরিষদ চত্বরে আনুষ্ঠানিকভাবে এ মেলার উদ্বোধন করেন।

উপজেলা প্রশাসনের আয়োজনে এ মেলার সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম তারেক সুলতান। বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন মহিলা ভাইস চেয়ারম্যন ফহিমা ছাবুল।

“শেখ হাসিনার দর্শন, সব মানুষের উন্নয়ন” এ প্রতিপাদ্য বিষয়ের ওপর স্বাগত বক্তৃতা করেন মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. সাইফুল ইসলাম, উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. মুস্তাফিজুর রহমান, অধ্যাপক জাকির হোসেন রিয়াজ, থানার (ওসি) মোহাম্মদ সামসুদ্দীন, যুবলীগ নেতা মো. রাসেল হাওলাদার।

এবারের বিজ্ঞান মেলায় সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসহ ১৮টি ষ্টলে ক্ষুদে বিজ্ঞানিদের নতুন নতুন আবিস্কারে সজ্জিত করেছে।


আরও খবর

গাংনীতে বালাইনাশক ব্যবহারে উদাসিন কৃষকরা

শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪




আধুনিক নওগাঁ-৬ আসন বিনির্মাণে কৃষি ভিত্তিক শিল্প প্রতিষ্ঠান চান এমপি সুমন

প্রকাশিত:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ১০৯জন দেখেছেন

Image

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগঁ) প্রতিনিধি: উত্তরের খাদ্য ভান্ডার হিসেবে পরিচিত জেলা নওগাঁ। জেলার ধান উৎপাদনে প্রসিদ্ধ উপজেলা হচ্ছে আত্রাই ও রাণীনগর। এই দুই উপজেলা নিয়ে গঠিত নওগাঁ-৬ আসন। এই আসন থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল ভোটে বিজয় লাভ করে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন এ্যাড. ওমর ফারুক সুমন।

১৯৮৬সালে আত্রাই উপজেলা থেকে প্রথম এমপি নির্বাচিত হয়ে জাতীয় সংসদে ভাষণ প্রদান করেন বীরমুক্তিযোদ্ধা ওহিদুর রহমান। তারই ছেলে এ্যাড. ওমর ফারুক সুমন দীর্ঘ ৩৮বছর পর মহান জাতীয় সংসদে বক্তব্য রাখার সুযোগ পাওয়ায় প্রথমেই তিনি মহান আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করেন। আর এই সুযোগ করে দেওয়ার জন্য জননেত্রী শেখ হাসিনা ও আত্রাই-রাণীনগর উপজেলার ভোটারদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এমপি সুমন।

সম্প্রতি জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ধন্যবাদ প্রস্তাবের ওপর দেওয়া বক্তব্যের শুরুতে এমপি ওমর ফারুক সুমন ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধের সংগঠক, সম্মুখযোদ্ধা, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ হওয়া সকল সদস্য, জাতীয় নেতা, বাংলাদেশ আ’লীগের সাবেক সম্পাদক উত্তরবঙ্গের কৃতিসন্তান মরহুম আব্দুল জলিল ও নিজ আসনের প্রয়াত সকল এমপিদের স্মরণ করেন। এছাড়া আজকে জাতীয় সংসদে আসার পথে যিনি পাথেয় হিসেবে পথচলার প্রেরণা ও শক্তি যুগিয়েছেন সেই মমতাময়ী মাকেও স্মরণ করেন সুমন।

এমপি সুমন সংসদে উপস্থিত সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে নিজের এলাকার জন্য বিভিন্ন দাবী তুলে ধরেন। এসময় তিনি প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষন করে বলেন যে, রাণীনগর ও আত্রাই উপজেলার মধ্যদিয়ে ৫টি নদী বয়ে গেছে। ফলে প্রতিবছরই দেশের অন্য কোথাও বন্যা না হলেও দুই উপজেলার ১৬টি ইউপির মধ্যে ১২টি ইউনিয়নই বন্যায় কবলিত হয়। তাই বন্যার হাত থেকে এই আসনকে রক্ষার্থে প্রধানমন্ত্রীর কাছে আধুনিক পরিকল্পনা মাধ্যমে কার্যকর ব্যবস্থা চান সুমন।

জেলার মধ্যে ৩টি রেলওয়ে স্টেশন রয়েছে যার দুটি স্টেশন আত্রাই আর একটি রাণীনগর উপজেলায় অবস্থিত। বর্তমানে এই রেলস্টেশনগুলোর করুন দশা। আত্রাই উপজেলার শাহাগোলা স্টেশনটি দীর্ঘদিন যাবত বন্ধ থাকার কারণে স্টেশনটি বর্তমানে গোচারণ ভ’মিতে পরিণত হয়েছে। এছাড়া আহসানগঞ্জ ও রাণীনগর স্টেশনেরও করুন দশা। এই তিনটি রেলস্টেশনের আধুনিকায়নের মাধ্যমে সচল করে ঢাকাগামী অধিকাংশ ট্রেনগুলোর বিরতির দাবী তুলে ধরেন এমপি সুমন।

শহরের সুবিধা গ্রামের প্রত্যন্ত মানুষদের মাঝে পৌছে দিতে আত্রাই উপজেলার সমসপাড়া, আটগ্রাম, আন্ধারকোঠা, রায়পুর, পাঁচুপুর, ইসলামগাথী ও রাণীনগর উপজেলার কুজাইল ঘাটে দ্রুত ব্রিজ নির্মাণের দাবী তুলে ধরেন। এছাড়া উন্নয়নের ১৫বছরেও দুই উপজেলার যে রাস্তাগুলো এখনোও কাঁচা রয়েছে সেগুলো দ্রুত পাঁকাকরনের দাবীও তুলে ধরেন এমপি সুমন।

দুই উপজেলায় অবস্থিত ৫০শয্যার হাসপাতালে কোন বিশেষজ্ঞ ডাক্তার নেই। নানা ধরনের চিকিৎসা সরঞ্জামেরও ঘাটতি রয়েছে। এমন পরিস্থিতিতে হৃদরোগ, মস্তিষ্কে রক্তক্ষরণ ও জটিল কিডনী রোগে আক্রান্তদের ভালো মানের চিকিৎসা নিশ্চিত করা যাচ্ছে না। ফলে ভুক্তভোগীদের ঢাকা ও ভারতের বিভিন্ন হাসপাতালে ছুটতে হচ্ছে। কিন্তু দূর-দূরান্তের হাসপাতালে চিকিৎসা নিতে যাওয়ার মতো আর্থিক সঙ্গতিও সবার নেই। তাছাড়া এসব রোগের চিকিৎসা গ্রহণে দেরি হলে রোগীর প্রাণহানির ঝুঁকি বেড়ে যাওয়ার পাশাপাশি ভালো মতো আরোগ্য লাভের সম্ভাবনা হ্রাস পায়। তাই প্রতিটি মানুষের দ্বারপ্রান্তে আধুনিক মানের চিকিৎসা সেবা পৌছে দেওয়ার জন্য বিশেষজ্ঞ ডাক্তার নিয়োগ ও ওটি চালুসহ আধুনিক মানের সেবা প্রদাণের জন্য সকল ব্যবস্থা গ্রহণের জন্য স্বাস্থ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন সুমন।

রাণীনগর ও আত্রাই কৃষি নির্ভর এলাকা হওয়ায় জেলায় নেই শস্য ও ফল গবেষণা কেন্দ্র। তিনি তার নিজের এলাকায় শস্য গবেষণা ও দুই উপজেলায় হটিকালচার কেন্দ্র স্থাপনের জোর দাবী তুলে ধরেন। দুই উপজেলার উন্নয়নের ধারাকে আরো ত্বরাণি¦ত করতে তিনি দুটি পৌরসভা ঘোষণার দাবীও তুলে ধরেন। দুই উপজেলায় চিত্র বিনোদনের জন্য পার্ক ও আধুনিকমানের স্টেডিয়াম নির্মাণের দাবী তুলে ধরেন। ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য তিনি দুই উপজেলায় হাইটেক পার্ক নির্মাণের প্রতি প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করেন।

এছাড়া কারিগরী শিক্ষার বিস্তারে দুই উপজেলায় দুটি পলিটেকনিক ইনস্টিটিউট নির্মাণ এবং যে সকল শিক্ষা প্রতিষ্ঠান এখনও পর্যন্ত এমপিও ভুক্ত হয়নি সেগুলো এমপিও ভুক্ত করে এই আসনে শিক্ষার বিস্তারকে আরো প্রসারিত করতে শিক্ষা মন্ত্রীর প্রতি অনুরোধ জানান সুমন। এই আসনের বেকারদের কর্মসংস্থানের লক্ষ্যে দুই উপজেলায় সরকারি ভাবে কৃষি ভিত্তিক শিল্প কারখানা স্থাপনে দ্রুত প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করেন তিনি।


আরও খবর



রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৮

প্রকাশিত:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ১১১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:মাদকবিরোধী অভিযান চালিয়ে রাজধানীতে ২৮ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

শনিবার (৩ ফেব্রুয়ারি) ভোর ৬টা থেকে রোববার (৪ ফেব্রুয়ারি) ভোর ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) কে এন রায় নিয়তি জানান, এ সময় তাদের কাছ থেকে ২০৬ ইয়াবা, ১২৯.৪ গ্রাম হেরোইন ও ১৪ কেজি ৯৭০ গ্রাম গাঁজা জব্দ করা হয়েছে।

তাদের নামে ডিএমপির বিভিন্ন থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২১টি মামলা দায়ের করা হয়েছে বলেও জানান তিনি।


আরও খবর



পুলিশের ৩৩ কর্মকর্তাকে পদোন্নতি

প্রকাশিত:বুধবার ৩১ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | ৯৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:পুলিশের তিন পদে কর্মরত ৩৩ কর্মকর্তাকে পদোন্নতি দিয়ে পরিদর্শক করা হয়েছে।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ সংক্রান্ত আদেশ দেওয়া হয়।

এতে বলা হয়েছে, বাংলাদেশ পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) থেকে পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) পদে ১৫ জন, সাব-ইন্সপেক্টর (সশস্ত্র) থেকে পুলিশ পরিদর্শক (সশস্ত্র) পদে ১৪ জন এবং পুলিশ সার্জেন্ট থেকে পুলিশ পরিদর্শক (শহর ও যানবাহন) চারজনসহ মোট ৩৩ জন কর্মকর্তাকে পদোন্নতি প্রদান করা হয়েছে।


আরও খবর



জেলেনস্কিসহ ৭ দেশের নেতার সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৬৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা জার্মানিতে আয়োজিত মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন। সেখানে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিসহ সাত দেশের শীর্ষ নেতৃবৃন্দের সঙ্গে পার্শ্ববৈঠক করবেন তিনি।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের অডিটোরিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর মিউনিখ সফরের বিভিন্ন কর্মসূচির তথ্য তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য ৬০তম মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে আগামীকাল বৃহস্পতিবার (১৫ ফেব্রুওয়ারি) জার্মানির উদ্দেশে রওনা হচ্ছেন।

মিউনিখ সিকিউরিটি কনফারেন্সের সভাপতি রাষ্ট্রদূত ড. ক্রিস্টোফ হিউজেনের আমন্ত্রণে এ সম্মেলনে অংশগ্রহণের পাশাপাশি প্রধানমন্ত্রীর সঙ্গে অন্তত সাতটি দেশ ও তিনটি আন্তর্জাতিক সংস্থার শীর্ষনেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, মিউনিখ সম্মেলনে প্রায় ৬০টি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান, আন্তর্জাতিক সংস্থা, মিডিয়া, সুশীল সমাজ, সরকারি এবং বেসরকারি খাতের শীর্ষস্থানীয় প্রায় ৫শ’ প্রতিনিধি অংশগ্রহণ করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সম্মেলনের উদ্বোধনী আয়োজনে এবং ক্লাইমেট ফিন্যান্স সংক্রান্ত উচ্চপর্যায়ের প্যানেল আলোচনায় অংশ নেবেন।জার্মান প্রবাসী বাংলাদেশিদের আয়োজিত একটি নাগরিক সংবর্ধনায়ও অংশ নেবেন তিনি।

প্রধানমন্ত্রী তার সফরসঙ্গী পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও উচ্চপদস্থ কর্মকর্তাগণসহ আগামীকাল বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকালে বাংলাদেশ বিমানের একটি বাণিজ্যিক ফ্লাইটে ৪ দিনের সরকারি সফরে যাত্রা করবেন। পরে একইদিন সন্ধ্যায় মিউনিখ পৌঁছাবেন তারা।

সফর শেষে প্রধানমন্ত্রী আগামী ১৮ ফেব্রুয়ারি ঢাকার উদ্দেশ্যে মিউনিখ ত্যাগ করে ১৯ ফেব্রুয়ারি পৌঁছার কথা রয়েছে।

হাছান মাহমুদ জানান, জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজ, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রাটা, ডেনমার্কের প্রধানমন্ত্রী মেতে ফ্রেডেরিকসেন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

পাশাপাশি ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর, যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন, জার্মানির আন্তর্জাতিক সহযোগিতা এবং উন্নয়ন বিষয়ক মন্ত্রী ভেনজা শুলজ, বিশ্বব্যাংকের সিনিয়র ব্যবস্থাপনা পরিচালক এক্সেল ভ্যান ট্রটসেনবার্গ এবং মেটা’র গ্লোবাল এফেয়ার্স প্রেসিডেন্ট স্যার নিক ক্লেগের প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।

সংলাপের মাধ্যমে বিশ্বে শান্তি আনয়নের মূলমন্ত্র নিয়ে বিগত ১৯৬৩ সাল থেকে জার্মানির মিউনিখে অনুষ্ঠিত হয়ে আসা এ সম্মেলনের ২০১৭ ও ২০১৯ সালের আসরে অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, জার্মানি ইউরোপিয়ান ইউনিয়নের অন্যতম প্রভাবশালী দেশ। সেইসঙ্গে একক দেশ হিসেবে জার্মানি বিশ্বে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম এবং ইউরোপে সর্ববৃহৎ রপ্তানি বাজার।

তিনি আরও জানান, তারা বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী। রোহিঙ্গা সমস্যা মোকাবিলায় জার্মানি গুরুত্বপূর্ণ রাজনৈতিক এবং মানবিক সহায়তা প্রদান করে যাচ্ছে।


আরও খবর