Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

নাসিরনগরে এক অসুস্থ নারীকে নাজির মিয়ার অনুধানের চেক প্রদান।

প্রকাশিত:Thursday ২৩ December ২০২১ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩২৪জন দেখেছেন
Image


মোঃআব্দুল হান্নান,

ব্রাক্ষণবড়িয়া জেলার নাসিরনগর উপজেলার ফান্দাউক ইউনিয়নের উত্তর সিংহগ্রামের প্রভাতী বালা সরকার একজন অসুস্থ অসহায় নারী।।হঠাৎ করে দুরারোগ্য কিডনি  সমস্যা দেখা দেয় প্রভাতীর।


অভাবের সংসারে দেখা দেয় অমাবশ্যার অন্ধকার।দিন মুজুর স্বামী রাম প্রসাদ সরকার স্ত্রীর চিকিৎসার অর্থ জোগান দিতে  স্ত্রী কে নিযে ধর্না দেয় বিভিন্ন জায়গা। 



কোথাও যখন কোন সাহায্য মিলছে না ঠিক তখনই৷ কথাটি চলে যায় কেন্দ্রীয় কৃষকলীগের অর্থবিষয় সম্পাদক অালহাজ্ব মোঃ নাজির মিয়ার কানে।একজন স্থানীয় নেতার মাধ্যমে তিনি প্রভাতী বালার অসহায় অবস্থার কথা জানতে পারেন।


 প্রভাতী বালার দুঃখ, দূর্দশা,আর অসুস্থতার কথা শোনে প্রভাতীর চিকিৎসার অর্থের জন্য তিনি দ্রুত যোগাযোগ করে অাবেদন করেন  গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজ কল্যান মন্ত্রনালয়ে।

 

অবশেষে মাননীয় সমাজ কল্যান  মন্ত্রী মহোদয়ের সহযোগীতায়  মানবতার ফেরিওয়ালা  অালহাজ্ব মোঃ নাজির মিয়ার ঐকান্তিক প্রচেষ্টায়  প্রভাতী বালা সরকার চিকিৎসার জন্য সরকারের উপহার হিসেবে পেলেন ৫০ হাজার টাকার অনুদানের চেক।


আরও খবর



‘দুঃসময়ে বঙ্গবন্ধুর পরিবার আগলে রেখেছিলেন শেখ ফজিলাতুন নেছা’

প্রকাশিত:Monday ০৮ August ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব ছিলেন আমাদের জাতির পিতার আমৃত্যু জীবনসঙ্গী। টুঙ্গিপাড়ার খোকা থেকে জাতির পিতা হয়ে ওঠার পেছনে নীরবে কাজ করে গেছেন এই মহীয়সী নারী।

সোমবার (৮ আগস্ট) বঙ্গমাতার ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে বনানী কবরস্থানে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন ও ফুল দেওয়া শেষে তিনি এ কথা বলেন।

মেয়র আতিক বলেন, রাজনৈতিক জীবনের প্রায় ১৪ বছর বঙ্গবন্ধু কারাগারে কাটিয়েছেন। পাকিস্তান শাসক গোষ্ঠী ভীত হয়ে বঙ্গবন্ধুকে কারাগারে নিয়ে যেতো। আর এই দুঃসময়ে বঙ্গবন্ধুর পরিবারকে আগলে রেখেছিলেন শেখ ফজিলাতুন নেছা।

শ্রদ্ধা নিবেদন শেষে ডিএনসিসি মেয়র বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের কবর জিয়ারত এবং তার রুহের মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করেন।

এ সময় ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা ও কাউন্সিলররা উপস্থিত ছিলেন।


আরও খবর



ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বাসের ভাড়া বেড়েছে ২০ টাকা

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Sunday ১৪ August ২০২২ | জন দেখেছেন
Image

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সঙ্গে সঙ্গে সারাদেশের মতো ঢাকা-নারায়ণগঞ্জ রুটেও বেড়েছে পরিবহন ভাড়া। এ রুটে চলাচল করা বিভিন্ন পরিবহনের বাসে টিকিট প্রতি ২০ টাকা করে বেশি নেওয়া হচ্ছে। আবার কোনো কোনো পরিবহন ১০ টাকা করে বেশি আদায় করছে। এ নিয়ে সাধারণ যাত্রীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

পরিবহন মালিকরা বলছেন, সরকার নির্ধারিত মূল্যেই তারা ভাড়া নির্ধারণ করেছেন। বরং কোনো কোনো ক্ষেত্রে যাত্রীদের সেবার দিকটাকে প্রাধান্য দিয়ে আরও কম ভাড়ায় যাত্রী পরিবহন করছেন।

রোববার (৭ আগস্ট) সকালে শহরের বাসস্ট্যান্ডে গিয়ে দেখা যায়, ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচল করা শীতল পরিবহনের এসি বাসে ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা, বিআরটিসি ডাবল ডেকারে ১০ টাকা বাড়িয়ে ৫০ টাকা, বন্ধন ও উৎসব পরিবহনের বাসে ২০ টাকা বাড়িয়ে ৬৫ টাকা এবং হিমাচল পরিবহনের বাসে ১০ টাকা বাড়িয়ে ৫৫ টাকা নেওয়া হচ্ছে।

ভাড়া বাড়ানোর বিষয়ে আহসান হাবিব নামের এক যাত্রী বলেন, ‘সরকার পরিবহন মালিকদের ব্যবসার সুযোগ করে দেয়। সবসময় সরকার যা ভাড়া নির্ধারণ করে তার চেয়ে তারা বেশি ভাড়া নিয়ে থাকে। এবারও তাই হচ্ছে। সরকার যা ভাড়া নির্ধারণ করেছে তার চেয়ে কয়েকগুণ বেশি ভাড়া আদায় করা হচ্ছে। আসলে কিছু বলার নেই আমাদের।’

ঢাকার কারওয়ান বাজার এলাকার একটি কোম্পানিতে চাকরি করেন মোতালেব খান। তাকে প্রতিদিনই মুন্সিগঞ্জ থেকে নারায়ণগঞ্জ হয়ে ঢাকায় যাতায়াত করতে হয়। তিনি জাগো নিউজকে বলেন, ‘কয়েকদিন পরপরই ভাড়া বাড়ে। কিন্তু আমাদের বেতন আর বাড়ে না। পরিবারের সদস্যদের নিয়ে জীবন যাপন করাটা অনেক কষ্টকর বিষয় হয়ে গেছে। আগে যা বেতন পেতাম এখনো তাই পাই। কোম্পানি ঠিকমতো কাজ পায় না। তারাই বা বেতন দিবে কোথা থেকে?

তিনি আরও বলেন, সরকার জনগণের কথা কোনো চিন্তা করে না। যখন যা মন চায় তাই করে। একদিনের ব্যবধানে তেলের দাম বাড়িয়েছে। আমরা কীভাবে জীবন-যাপন করবো সেদিকে সরকারের কোনো ভাবনা নেই।

nar-(2)

আদিল রেজা নামে এক বেসরকারি কোম্পানির কর্মকর্তা জাগো নিউজকে বলেন, ‘আমাদের কোম্পানি তো আর কয়েকদিন পরপর বেতন বাড়ায় না। কিন্তু কয়েকদিন পরপরই ঠিকই ভাড়া বাড়ে দ্রব্যমূল্যের দাম বাড়ে। আমাদের জনসাধারণের কথা কেউ চিন্তা করেন না। আমরা মগের মল্লুকের দেশে বসবাস করছি। যখন যার যা মন চায় সে তাই করে। দেখার যেন কেউ নেই। সরকার ভাড়া নির্ধারণ করে দিয়েছে এখন সেটা কার্যকর হচ্ছে কি-না সেটা দেখার কেউ নেই।’

তবে এ বিষয়ে বন্ধন পরিবহনের চেয়ারম্যান মো. জুয়েল হোসেন জাগো নিউজকে বলেন, সরকার আমাদের যেভাবে নির্দেশনা দিয়েছে আমরা সেই অনুযায়ী ভাড়া বাড়িয়েছি। আগে ৪৫ টাকা করে টিকিটপ্রতি ভাড়া নেওয়া হতো। এখন ঢাকা-নারায়ণগঞ্জ রুটের হিসেব অনুযায়ী আমাদের ৬৭ টাকা আসে। সেখান থেকে আমরা ৬৫ টাকা করে নিচ্ছি। অর্থাৎ টিকিটপ্রতি ২০ টাকা করে বাড়ানো হয়েছে। বর্তমানে শুধু তেলের দাম বাড়েনি সবকিছুরই দাম বেড়েছে। যার কারণে আমাদেরও কিছু করার থাকে না।

শীতল ট্রান্সপোর্টের ডিরেক্টর ইব্রাহিম চেঙ্গিস জাগো নিউজকে বলেন, আমাদের বিগত দিনের হিসেব অনুযায়ী বাসের মূল ভাড়া আসতো ৭০ টাকা। কিন্তু যাত্রীদের সুবিধার্থে আমরা ভাড়া নির্ধারণ করেছিলাম ৬৫ টাকা। এবার আমরা ৬৫ টাকা থেকে ১৫ টাকা বাড়িয়ে টিকিট প্রতি ৮০ টাকা করে রাখছি। সরকার নির্ধারিত মূল্যে ভাড়া আসে ৮৫ টাকার ওপরে। কিন্তু নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানের কথায় আমরা ৫ টাকা করে কম রাখছি।

এদিকে দূরপাল্লার পরিবহনের ভাড়া বৃদ্ধি প্রসঙ্গে নারায়ণগঞ্জ ট্রাভেল সার্ভিসের কর্ণধার মো. মশিউর রহমান সবুজ জাগো নিউজকে বলেন, নারায়ণগঞ্জ থেকে দূরপাল্লার বিভিন্ন পরিবহনের বাসে নন এসি টিকিটপ্রতি ১০০ টাকা এবং এসি বাসে টিকিটপ্রতি ২০০ টাকা করে বেশি নেওয়া হচ্ছে।

নারায়ণগঞ্জ বিআরটিএ’র সহকারী পরিচালক ইঞ্জিনিয়ার মো. শামসুল কবির জাগো নিউজকে বলেন, সরকার নির্ধারিত ভাড়া নারায়ণগঞ্জে বাস্তবায়ন হচ্ছে কি-না আমরা পর্যবেক্ষণ করে দেখছি। একইসঙ্গে নারায়ণগঞ্জের পরিবহন মালিকদের নিয়ে আমরা বসবো। যাতে একটি কার্যকরী ব্যবস্থা নেওয়া যায়।


আরও খবর



এমপি কর্তৃক উপজেলা চেয়ারম্যানকে মারধর: প্রতিবাদে মহাসড়ক অবরোধ

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Tuesday ১৬ August ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

কুমিল্লা-৪ (দেবীদ্বার) আসনের সংসদ সদস্য রাজি মোহাম্মদ ফখরুল ও দেবিদ্বার উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদের মধ্যে মারধরের ঘটনার প্রতিবাদে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন চেয়ারম্যান সমর্থকরা।

বুধবার (২০ জুলাই) সকাল সাড়ে ১০টার পর থেকে মহাসড়কের চান্দিনা উপজেলার মাধাইয়া এলাকায় এ বিক্ষোভ করা হয়। এতে মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

দাউদকান্দি-চান্দিনা সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার ফয়েজ ইকবাল জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বিক্ষোভকারীরা ২০ মিনিট ধরে বিক্ষোভ করেন। খবর পেয়ে আমরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে তাদের অনুরোধ করলে তারা অবরোধ উঠিয়ে নেন। বর্তমানে সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে।

বিক্ষোভের অংশ নেওয়া দেবিদ্বার উপজেলার ভানি ইউনিয়নের চেয়ারম্যান হাজী জালাল উদ্দীন ভূইয়া বলেন, একজন সংসদ সদস্য হয়ে কিভাবে একজন উপজেলা চেয়ারম্যানের গায়ে হাত তুলতে পারেন এটাই আমার প্রশ্ন। আমরা এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে বিচার দাবি করছি।

সুলতানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ হুমায়ূন কবির বলেন, উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদের ওপর হামলার ঘটনায় আমরা বিব্রত। এ ন্যাক্কারজনক ঘটনার তীব্র নিন্দা জানাই। আজ এর প্রতিবাদেই আমরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছি।

১৬ জুলাই সংসদ ভবনের এলডি হলে দেবীদ্বার উপজেলা আওয়ামী লীগের সম্মেলনকে কেন্দ্র করে প্রস্তুতি কমিটির বৈঠকেই কুমিল্লা-৪ (দেবীদ্বার) আসনের সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুলের বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদকে মারধরের অভিযোগ ওঠে।

সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার (২১ জুলাই) উপজেলা আওয়ামী লীগের সম্মেলন উপলক্ষে প্রস্তুতি কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রৌশন আলী মাস্টার উপজেলার এলাহাবদ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হিসেবে সিরাজ ও সাধারণ সম্পাদক হিসেবে স্বপনের নাম ঘোষণা করেন। এ সময় উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ ঘোষিত কমিটিকে সমর্থন দেন।

এতে সংসদ সদস্য রাজী ফখরুল ক্ষিপ্ত হয়ে আবুল কালাম আজাদকে কিল, ঘুষি ও থাপ্পড় মারতে থাকেন। এতে তিনি গুরুতর আহত হন। পরে উপস্থিত নেতাকর্মীরা তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন। পরে উদ্ভূত পরিস্থিতিতে সভা শেষ না করেই জেলা নেতৃবৃন্দ ওই সভার সমাপ্তি ঘোষণা করেন।


আরও খবর



খুলনায় নকল সীমানা পিলারসহ প্রতারক চক্রের ৫ সদস্য গ্রেফতার

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ৪০জন দেখেছেন
Image

খুলনার পাইকগাছায় নকল সীমানা পিলারসহ প্রতারক চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় একটি প্রাইভেটকার ও একটি মোটরসাইকেলও জব্দ করা হয়।

বুধবার (২৭ জুলাই) ভোরে উপজেলার বোয়ালিয়ার মোড় এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতাররা হলেন- যশোরের ইকবাল লোহাগড়ার চর মল্লিকপুর গ্রামের মৃত শেখ আজহারউদ্দীনের ছেলে ও কলেজশিক্ষক শরিফুল ইসলাম (৪৭), খুলনার ফুলতলা উপজেলার দামুদার গ্রামের মোসলেম উদ্দিনের ছেলে সিরাজুল ইসলাম (৩৩), পুরাইকাটি গ্রামের শেখ আফছার উদ্দীনের ছেলে শেখ বাদশা (২৭) ও পাইকগাছার দেবুয়ার গ্রামের বারিক গাজীর ছেলে জুয়েল গাজী (৩৫)।

kh-(2)

পুলিশ জানায়, সীমানা পিলার বেচাকেনার খবরে বোয়ালিয়ার মোড় এলাকায় অবস্থান নেয় পুলিশ। একটি প্রাইভেটকার দাঁড় করালে ভেতরে থাকা পাঁচজনের অসংলগ্ন কথায় পুলিশের সন্দেহ হয়। জিজ্ঞাসাবাদে সীমানা পিলার পাচার চক্রের সদস্য বলে জানায় তারা। তাদের দেওয়া তথ্যে উপজেলার দেবুয়ার এলাকার বাসিন্দা জুয়েল গাজীর বাড়ি থেকে একটি সীমানা পিলার সাদৃশ্য বস্তু উদ্ধার করে। যার গায়ে ইংরেজিতে ইস্টইন্ডিয়া কোম্পানি ১৮১৮ লেখা রয়েছে। যদিও সেটা নকল বলে জানিয়েছে আটকরা।

পাইকগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউর রহমান জাগো নিউজকে বলেন, এ ঘটনায় আটকদের বিরুদ্ধে থানায় মামলা হয়েছে। আদালতের মাধ্যমে তাদের জেল হাজতে পাঠানো হয়েছে।


আরও খবর



রাবি ভর্তিযুদ্ধে থাকবে ১৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা

প্রকাশিত:Saturday ২৩ July ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগে ভর্তি পরীক্ষায় র‌্যাব-পুলিশসহ বিভিন্ন সংস্থার পক্ষ থেকে পর‍্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হচ্ছে। শনিবার (২৩ জুলাই) বেলা ১১টার দিকে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক।

তিনি বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা থাকবে। ১৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা যাতে না ঘটে সেজন্য সর্বদা কাজ করবে তারা। আশা করি সবার সার্বিক সহযোগিতায় সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন করা হবে।

অধ্যাপক আসাবুল হক জানান, বিশ্ববিদ্যালয়ের সব কমিটি ও উপ-কমিটি, ইউনিট ভিত্তিক সব কমিটি, র‌্যাব-পুলিশ, শৃঙ্খলা বিষয়ক সব কমিটি, সব গোয়েন্দা সংস্থা, প্রক্টর দপ্তর, ছাত্র-উপদেষ্টার দপ্তর, জনসংযোগ দপ্তর, আইসিটি সেন্টার, পরিবহন দপ্তর, হল প্রশাসন, বিশ্ববিদ্যালয় পুলিশিং ফোরাম, স্কাউট, বিএনসিসিসহ বিভিন্ন সংগঠন ভর্তি পরীক্ষার সার্বিক নিরাপত্তায় রয়েছে।

এসময় আরও জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে ৯টি ওয়াটারপ্রুফ টেন্ট স্থাপন করা হবে। প্রতিটি টেন্টে অভিভাবকদের বসার জন্য ২০০ করে চেয়ার থাকবে ও ১২ স্থানে ওয়াশরুমের ব্যবস্থা থাকছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে স্থাপিত ৯টি হেল্প ডেস্কের মাধ্যমে পরীক্ষার্থী ও অভিভাবকদের সহযোগিতা প্রদান করবে। পরীক্ষা চলাকালীন বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে সব ধরনের প্রচারণামূলক লিফলেট বিতরণ নিষিদ্ধ করা হয়েছে। নারী অভিভাবকদের অবস্থানের জন্য ছাত্রী জিমনেশিয়ামে সীমিত ব্যবস্থা করা হয়েছে।

ভর্তি পরীক্ষা চলাকালে রাবি চিকিৎসা কেন্দ্র পরিচালিত একটি মেডিকেল টিম কাজ করবে। সার্বক্ষণিকভাবে চারটি অ্যাম্বুলেন্স থাকবে। এছাড়াও কোয়ান্টাম ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত দুই সদস্যের একটি মেডিকেল টিম এবং দুটি অ্যাম্বুলেন্স চিকিৎসা সহায়তা প্রদান করবে। পরীক্ষা চলাকালীন অভিভাবকদের অপেক্ষার জন্য শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) বসার ব্যবস্থা রাখা হয়েছে।

সম্মেলনে পরীক্ষা চলাকালে শিক্ষার্থীদের নির্দেশনার বিষয়ে জানানো হয়েছে, প্রতিদিন পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষা কক্ষের প্রবেশগেট খুলে দেওয়া হবে। পরীক্ষা চলাকালে কোনো ভর্তিচ্ছু পরীক্ষা কক্ষের বাইরে যেতে পারবে না। হলে মোবাইল ফোন ও ক্যালকুলেটরসহ মেমোরিযুক্ত অন্য কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে রাখা যাবে না।

এদিকে এ বছর রাবি ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ চার হাজার ৬৪১টি আসনে ভর্তি পরীক্ষা হবে। এ আসনের বিপরীতে এক লাখ ৭৮ হাজার ২৬৮টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৭ হাজার ২৩৭টি, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ৬২১টি ও ‘সি’ ইউনিটে ৭২ হাজার ৪১০টি চূড়ান্ত আবেদন সম্পন্ন হয়। এবার একক আবেদনকারীর সংখ্যা এক লাখ ৫০ হাজার ৪২৯ জন। এবার এক ঘণ্টাব্যাপী ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে গ্রহণ করা হবে।


আরও খবর