Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

নাব্য সংকট: মাঝিকান্দি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

নাব্য সংকটের কারণে মাঝিকান্দি-শিমুলিয়া নৌরুটে অনির্দিষ্টকালের জন্য ফেরি চলাচল বন্ধ করে দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) কর্তৃপক্ষ।

সোমবার (২৭ জুন) রাতে বিআইডব্লিউটিসির মহাব্যবস্থাপক (মেরিন) আহমদ আলী জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মাঝিকান্দি-শিমুলিয়া ঘাটে মোটরসাইকেল পারাপারে ফেরি চালু রাখার সিদ্ধান্ত হয়েছিল। শরীয়তপুরের জাজিরার পাইনপাড়া অংশের চ্যানেল মুখে নাব্য সংকট দেখায় দেওয়ায় এ নৌপথ ফেরি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। ড্রেজিংয়ের মাধ্যমে নাব্য সংকট দূর করা হবে। যতদিন নাব্য সংকট দূর না হচ্ছে ততদিন এ নৌপথে ফেরি চলাচল বন্ধ থাকবে।

বিআইডব্লিউটিসি সূত্র জানায়, সোমবার সকাল সোয়া ১০টায় ফেরি কুঞ্জলতা শিমুলিয়া ছেড়ে দুপুর আড়াইটার দিকে মাঝিকান্দি ঘাটে পৌঁছায়।

খোঁজ নিয়ে জানা যায়, ফেরি কুঞ্জলতা সকাল সোয়া ১০টার দিকে মোটরসাইকেল নিয়ে শিমুলিয়া ঘাট থেকে রওনা দেয়। ফেরি চলার আধা ঘণ্টা পর মাঝ নদীর ডুবোচরে ফেরি আটকে যায়। প্রায় ৩ ঘণ্টা চেষ্টায় ডুবোচর থেকে ফেরি বের করতে সক্ষম হয়।


আরও খবর



‘দেশ রক্ষায় লক্ষ-কোটি ছাত্র যুবককে জীবন দিতে প্রস্তুত থাকতে হবে’

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ২৯জন দেখেছেন
Image

১৯৭১ সালে জাতির পিতার আহ্বানে এদেশের লক্ষ-কোটি ছাত্র যুবক স্বাধীনতার জন্য জীবন দিতে প্রস্তুত ছিল। আজ সময় এসেছে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নির্দেশে দেশের লক্ষ-কোটি ছাত্র যুবককে দেশ রক্ষায় জীবন দিতে প্রস্তুত থাকতে হবে। বাংলাদেশের অর্থনীতিকে ধ্বংসের জন্য একটি অপশক্তি দেশে-বিদেশে ষড়যন্ত্র করে যাচ্ছে।

সোমবার (২৫ জুলাই) চাঁদপুরের কচুয়া উপজেলা ছাত্রলীগের আয়োজনে পালাখাল রোস্তম আলী ডিগ্রি কলেজ মাঠে ছাত্র সমাবেশে প্রধান আলোচক হিসেবে আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ এসব কথা বলেন।

তিনি বলেন, এই অপশক্তিটি বেশ কয়েক বছর ধরে শেখ হাসিনার বিরুদ্ধে একের একের এক ষড়যন্ত্র করে পরাস্ত হয়েছে। শেখ হাসিনার সরকার উৎখাতের তাদের সব ষড়যন্ত্র নস্যাৎ হয়েছে। ষড়যন্ত্রে ব্যর্থ হয়ে এই চক্র দেশের অর্থনীতি ধ্বংস করতে মেতে উঠেছে। এই অপশক্তিটি বেশ কিছুদিন ধরে বাংলাদেশকে শ্রীলঙ্কা বানানোর ষড়যন্ত্রে লিপ্ত।

‘এই লক্ষ্যে তারা প্রতিদিন নানা গুজব ছড়াচ্ছে। তাদের একটাই উদ্দেশ্য- বাংলাদেশের অর্থনীতি ধ্বংস করা। কারণ তাদের ধারণা, দেশের অর্থনীতি ধ্বংস করতে পারলে শেখ হাসিনার সরকার উৎখাত হবে। তাই আমাদের সবাইকে মুক্তিযুদ্ধের মতো দেশ রক্ষার জন্য অতন্দ্র প্রহরীর মতো কাজ করতে হবে। দেশবিরোধী এই ষড়যন্ত্র সম্পর্কে সজাগ থাকতে হবে। আজ শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকারকে রক্ষা করা আর দেশ রক্ষা করা সমার্থক হয়ে দাঁড়িয়েছে।’

সেলিম বলেন, সাধারণ সরকার প্রধান বা রাষ্ট্রনায়করা সমকালীন কিংবা দুই একটি প্রজন্মের কথা চিন্তা করে কর্ম-পরিকল্পনা করে। কিন্তু যারা মহানায়ক বা কালজয়ী রাষ্ট্রনায়ক তারা বহু প্রজন্ম কিংবা শতবর্ষ বা তারও বেশি সময়ের প্রজন্মের কল্যাণের কথা চিন্তা করে মহাপরিকল্পনা গ্রহণ করেন। বাঙালির ইতিহাসে শেখ হাসিনা সেই মহানায়ক, কালজয়ী রাষ্ট্রনায়ক। তিনি বাংলাদেশের শত বছরের উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন করে সেটি বাস্তবায়ন করে যাচ্ছেন। চার দশকের বেশি সময় ধরে মৃত্যুর ঝুঁকিকে পরোয়া না করে এদেশের মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য দিনরাত কাজ করে যাচ্ছেন।

কচুয়া উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক সালাউদ্দিন সরকারের সভাপতিত্বে ছাত্র সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা।

এ সময় আরও বক্তব্য দেন কচুয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আইয়ুব আলী পাটোয়ারী, সাধারণ সম্পাদক সোহরাব উদ্দিন চৌধুরী সোহাগ, কচুয়া উপজেলা ভাইস চেয়ারম্যান ও পৌর যুবলীগের সভাপতি মাহবুব আলম, কচুয়া উপজেলা প্রেস ক্লাবের সভাপতি মানিক ভৌমিক, পালাখাল রোস্তম আলী ডিগ্রী কলেজের অধ্যক্ষ নজরুল ইসলাম, মনির হোসেন ও হাবিব মজুমদার জয়সহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, উপজেলা ছাত্রলীগের যুগ্ম আহ্বায়কসহ উপজেলার বিভিন্ন ইউনিটের নেতারা।


আরও খবর



প্রক্সিতে ধরা পড়েও রাবির ‘এ’ ইউনিটে প্রথম, অবশেষে ফল বাতিল

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ২২জন দেখেছেন
Image

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে তানভীরের স্থলে পরীক্ষায় বসেছিলেন বায়োজিদ খান নামে এক প্রক্সিদাতা। পরে প্রক্সিতে জড়িত থাকার অভিযোগে বায়োজিদ খানকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেয় ভ্রাম্যমাণ আদালতের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কৌশিক আহমেদ। কিন্তু মঙ্গলবার (২ আগস্ট) রাতে প্রকাশিত ফলে প্রথম হয়েছেন সেই প্রক্সি দেওয়া শিক্ষার্থীই। তবে ফলাফল প্রকাশিত হওয়ার পর ওই শিক্ষার্থীর রেজাল্ট অনলাইন থেকে বাতিল করে দিয়েছে প্রশাসন।

ভর্তি পরীক্ষার প্রকাশিত ফলে দেখা যায়, মো. তানভীর আহমেদ রাবির ‘এ’ ইউনিটে যার ভর্তি পরীক্ষার রোল ছিলো ৩৯৫৩৪। রাবির ভর্তি পরীক্ষায় গ্রুপ-২ শিফটে অংশ নিয়ে ৯২ দশমিক ৭৫ নম্বর পেয়ে ১ম হয়েছেন তিনি।

এদিকে রাবির আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম জাগো নিউজকে বলেন, ফলাফল প্রকাশিত হওয়ার পরপরই আমরা প্রক্সি দিয়ে প্রথম হওয়া ওই শিক্ষার্থীর রেজাল্ট অনলাইন থেকে বাতিল করে দিয়েছি। এখন তার রোল দিয়ে আমাদের সাইটে সার্চ করলে ওই শিক্ষার্থীকে আর পাওয়া যাবে না। এটা আমাদের অনাকাঙ্ক্ষিত ভুল ছিলো।

বিভিন্ন গণমাধ্যমে গত ২৬ জুলাই প্রকাশিত সংবাদে দেখা যায়, ভর্তি পরীক্ষায় রোল ৩৯৫৩৪ এর বিপরীতে রাবির ফোকলোর বিভাগের ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থী বায়োজিদ খান মূল পরীক্ষার্থী তানভির আহমেদের হয়ে প্রক্সি দিতে গিয়ে আটক হন। পরে তাকে এক বছরের দণ্ডে দণ্ডিত করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট কৌশিক আহমেদ।

এ নিয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মধ্যে নানা ধরনের প্রতিক্রিয়া পাওয়া গেছে। অনেকেই এটাকে বিশ্ববিদ্যালয়ের খামখেয়ালীপনা হিসেবেও উল্লেখ্য করছেন।

শিক্ষার্থীরা বলছেন, বিশ্ববিদ্যালয়ের দায়িত্বহীনতার পরিচয় এটি। প্রক্সি দেওয়ার পর যাদেরকে আটক করে দণ্ড দেওয়া হয়েছে তাদের ফলাফল আসে কিভাবে?

এ বিষয়ে জানতে চাইলে ভর্তি পরীক্ষার আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল ইসলাম বলেন, বিষয়টি আমাদের নজরে এসেছে। আমি সংশ্লিষ্ট পরীক্ষা সমন্বয়ক ও ডিনদের ডেকেছি। আলোচনা চলছে। এ বিষয়ে দ্রুতই একটি সিদ্ধান্ত জানানো হবে।


আরও খবর



রাবির ‘এ’ ইউনিটে উপস্থিতির হার ৯০ শতাংশ

প্রকাশিত:Tuesday ২৬ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে কলা অনুষদভুক্ত 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৬ জুলাই) সকাল ৯টা থেকে শুরু হয়ে চার শিফটে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় নিবন্ধিত পরীর্থীর সংখ্যা ছিলো প্রথম শিফটে- ১৬ হাজার ৮১০, দ্বিতীয় শিফটে- ১৬,৮০৯, তৃতীয় শিফটে- ১৬,৮০৯ ও চতুর্থ শিফটে ১৬,৮০৯ জন। গড়ে চার শিফটে উপস্থিতি ছিলো ৯০ শতাংশ।

মঙ্গলবার (২৬ জুলাই) সন্ধ্যায় এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেন জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে।

গত বছরের মতো এবারও ‘এ’ ইউনিটে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় ৮০ নম্বরের এমসিকিউ নেওয়া হয়েছে। ৮০টি এমসিকিউয়ের জন্য নির্ধারিত সময় ছিল একঘণ্টা। পরীক্ষায় প্রাপ্ত ফলাফলের সঙ্গে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের ফলাফলের (জিপিএ) ওপর কোনো নম্বর যোগ করে হবে না।

বুধবার (২৭ জুলাই) ব্যবসায় বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যে দিয়ে শেষ হবে রাবির ভর্তিযুদ্ধ। এর আগে সোমবার (২৫ জুলাই) বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।


আরও খবর



সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৭ জুলাই ২০২২

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৫৪জন দেখেছেন
Image

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ফের ইউরোপে গ্যাসের সরবরাহ কমালো রাশিয়া

আবারও ইউরোপে গ্যাসের সরবরাহ কমালো রাশিয়া। দেশটি থেকে ইউরোপে গ্যাস সরবরাহের প্রধান লাইন হচ্ছে নর্ড স্ট্রিম-১। এটি দিয়ে সক্ষমতার চেয়ে গ্যাসের সরবরাহ কমানো হয়েছে ২০ শতাংশ।

পশ্চিমবঙ্গের রাজনীতিতে উত্তেজনা ছড়ালেন মিঠুন চক্রবর্তী

২০২৪ সালে অনুষ্ঠিত হবে ভারতের লোকসভার নির্বাচন। এতে বিজেপি ক্ষমতায় আসতে পারবে না বলে মন্তব্য করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। মমতা ব্যানার্জী জোর দিয়ে বলেছেন, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে কেন্দ্রে কোনোভাবেই ক্ষমতায় আসবে না বিজেপি।

৩০০ বছরে সবচেয়ে বড় গোলাপি হীরার সন্ধান

উত্তর পূর্ব অ্যাঙ্গোলায় খননকারীরা একটি বড় আকারের দুর্লভ ও বিশুদ্ধ গোলাপি হীরা পেয়েছেন। বলা হচ্ছে গত ৩০০ বছরে এ ধরনের যত হীরার টুকরো খনিতে পাওয়া গেছে তার মধ্যে এটিই সবচেয়ে বড়। ওই খনির অস্ট্রেলিয়ান পরিচালনাকারীরা ১৭০ ক্যারেটের হীরাটির নাম দিয়েছেন ‘দ্যা লুলো রোজ’। যে খনিতে এটি পাওয়া গেছে তার নাম হচ্ছে লুলো।

ফিলিপাইনে ভূমিকম্পে নিহত বেড়ে ৫, আহত ৬০

ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে এখন পর্যন্ত কমপক্ষে পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া আহত হয়েছে আরও ৬০ জন। বুধবার (২৭ জুলাই) স্থানীয় সময় সকাল ৮টা ৪৩ মিনিটে দেশটির উত্তরাঞ্চলে আঘাত হানে এ ভূকম্পন। এতে কয়েক জায়গায় ছোট ভূমিধসসহ বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

লন্ডন থেকে যুক্তরাষ্ট্রগামী প্লেনের জরুরি অবতরণ

যুক্তরাজ্য থেকে যুক্তরাষ্ট্রগামী একটি যাত্রীবাহী প্লেন জরুরি অবতরণ করেছে। এক যাত্রীর অস্বাভাবিক আচরণের কারণে স্থানীয় সময় মঙ্গলবার লন্ডন থেকে লস অ্যাঞ্জেলেসগামী ওই ফ্লাইটটি জরুরি অবতরণ করে। ভার্জিন আটলান্টিক এয়ারলাইন্সের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে বলে এনবিসি নিউজের এক প্রতিবেদনে জানানো হয়।

অর্থপাচার মামলায় সোনিয়া গান্ধীকে ফের ৩ ঘণ্টা জিজ্ঞাসাবাদ

ন্যাশনাল হেরাল্ড পত্রিকা সংশ্লিষ্ট এক অর্থপাচার মামলায় ভারতের কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীকে ফের জিজ্ঞাসাবাদ করেছে তদন্ত সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটরের (ইডি)। বুধবার (২৭ জুলাই) তাকে তিন ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়।

ইউক্রেন যুদ্ধে প্রায় ৪০ হাজার রুশ সেনা নিহত: জেলেনস্কি

ইউক্রেন যুদ্ধে প্রায় ৪০ হাজার রুশ সেনা নিহত হয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এমন দাবি করেছেন। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত দুপক্ষেরই বহু সেনা হতাহত হয়েছে। এক ভাষণে জেলেনস্কি বলেন, এই সংখ্যা (রুশ সেনা নিহত) এখন পর্যন্ত প্রায় ৪০ হাজার। সংঘাত শুরুর পর থেকে রুশ সেনারা বহু বেসামরিক নাগরিককে হত্যা করেছে। এছাড়া হাজার হাজার মানুষ আহত ও পঙ্গু হয়ে পড়েছে।

সিঙ্গাপুরে গোতাবায়ার ভিসার মেয়াদ বাড়লো আরও ১৪ দিন

শ্রীলঙ্কার সদ্য সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসেকে ১৪ দিনের স্বল্পমেয়াদি ‘ভিজিট পাস’ দিয়েছিল সিঙ্গাপুর। এবার সেটির মেয়াদ আরও দুই সপ্তাহ অর্থাৎ ১৪ দিন বাড়িয়েছে দেশটি। স্ট্রেইটস টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, গোতাবায়ার স্বল্পমেয়াদি ভিজিট পাস, যা তিনি দুই সপ্তাহ আগে ব্যক্তিগত সফরে আসার সময় জারি করা হয় সেটি আরও ১৪ দিন বাড়ানো হয়েছে।

আইএমএফের রেজিলিয়েন্স ট্রাস্ট থেকে ঋণ চেয়েছে বাংলাদেশ

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নতুন রেজিলিয়েন্স অ্যান্ড সাসটেইনেবলিটি ট্রাস্ট (আরএসটি) থেকে ঋণের জন্য আলোচনা শুরু করতে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। মঙ্গলবার (২৬ জুলাই) বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন আইএমএফের এশিয়া প্যাসিফিক বিভাগের পরিচালক কৃষ্ণ শ্রীনিবাসন। খবরে বলা হয়েছে, এশিয়ার মধ্যে প্রথম দেশ হিসেবে বৈশ্বিক দাতা সংস্থাটির রেজিলিয়েন্স ট্রাস্ট থেকে ঋণ চেয়েছে বাংলাদেশ। দেশটি জলবায়ু পরিবর্তনের প্রভাব কীভাবে প্রশমিত করা যায়, সে বিষয়ে মনোযোগ বাড়াতে চায়।

জ্বালানি চুক্তিতে সই করতে যাচ্ছে গ্রিস ও সৌদি আরব

গ্রিস ও সৌদি আরবের মধ্যে নবায়নযোগ্য জ্বালানির একটি চুক্তি সই হতে যাচ্ছে। একই সঙ্গে দেশ দুটির মধ্যে বিনিয়োগ ও নিরাপত্তা ইস্যুতেও আলোচনার কথা জানিয়েছেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান (এমবিএস)। গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিসের সঙ্গে এথেন্সে এক বৈঠকে এসব কথা বলেন সৌদি প্রিন্স।


আরও খবর



ভোক্তা অধিকার আমাকে পুরস্কৃত করছে: ইশতিয়াক

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১৬জন দেখেছেন
Image

পুরো দাম নিয়েও পরিমাণে কম অকটেন দেওয়ার অভিযোগে রাজধানীর কল্যাণপুরের সোহরাব সার্ভিস স্টেশন নামের একটি পেট্রলপাম্পকে এক লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বৃহস্পতিবার (৪ আগস্ট) এ জরিমানা করা হয়। এর মধ্যে অভিযোগ দায়ের করা বেসরকারি ব্যাংকের কর্মকর্তা শেখ ইশতিয়াক আহমেদ পেয়েছেন ২৫ হাজার টাকা।

জরিমানার অর্থ পেয়ে ইশতিয়াক বলেন, ভোক্তা অধিকার আমাকে পুরস্কৃত করেছে। গতকাল আমি আরেকটা পাম্পে গিয়েছিলাম, সেখানে একজন ভোক্তা পাম্প কর্তৃপক্ষকে জিজ্ঞেস করেন তেলের পরিমাণ ঠিক আছে কি না? এটাই আমার কাছে বড় পাওয়া ছিল। আমি পুরস্কারটা কালই পেয়েছি। সবাই সচেতন হয়েছেন।

আগেও এমন প্রতারাণার শিকার হয়েছিলেন জানিয়ে ইশতিয়াক বলেন, প্রতিবাদের ধারণাটা ভেতর থেকেই এসেছে। বিভিন্ন সময় ভোক্তা অধিকারের অভিযান দেখেছি। কিন্তু তাদের কোনো ফোন নম্বর আমার কাছে ছিল না। পরে ৯৯৯-এ ফোন দিয়ে তাদের নম্বর সংগ্রহ করেছি। আশা করি ৯৯৯ সম্পর্কে আমরা যেভাবে জানি ভোক্তা অধিকারও সেভাবে জনপ্রিয় হবে।

এদিকে, নিজেদের দোষ স্বীকার করে ফিলিং স্টেশনটির ম্যানেজার বেলায়েত হোসেন বলেন, এটা একটা অনাকাঙ্ক্ষিত ভুল। আগে এমন হয়নি, এখানে কোনো দুর্নীতি হয়নি। আমাদের ভুল হয়েছে।

এর আগে জরিমানা ঘোষণার সময় ভোক্তা অধিকার অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেন, শুনানিতে স্পষ্ট প্রমাণিত হয়েছে পেট্রলপাম্পটি ভোক্তা অধিকার আইনের ৪৫ ধারা ও ৪৮ ধারা লঙ্ঘন করেছে। এই দুই আইনে যে অর্থদণ্ড আছে, ৫০ হাজার করে যে জরিমানা আছে, তাদের সেই জরিমানা করেছি। সেই অনুযায়ী এক লাখ টাকা হয়, আর অনিয়ম প্রমাণিত হওয়ায় অভিযোগকারী ২৫ শতাংশ জরিমানা পেয়েছেন।

তিনি বলেন, ভোক্তারা সচেতন হচ্ছে এটা গুরুত্বপূর্ণ। আমরা বাজারে যে অভিযান চালাই তা যথেষ্ট নয়। যারা প্রতারণার স্বীকার হচ্ছেন তাদের ভোক্তা অধিকারের কাছে অভিযোগ করার পরামর্শ দেন তিনি।

এ এইচ এম সফিকুজ্জামান আরও বলেন, গত ১ আগস্ট ইশতিয়াক ভোক্তা অধিকারে ফোন দিয়েছিলেন। তবে সেটা কেন রিসিভ করা হয়নি সেই বিষয়ে আমরা পদক্ষেপ নিয়েছি। একজনকে কারণ দর্শাতে বলেছি।

বিভিন্ন কারণে ভোক্তা অধিকারের শুনানিতে দেরি হওয়া প্রসঙ্গে তিনি বলেন, অনেকে সঠিক কাগজপত্র দিতে পারেন না। আমি বলবো না আমাদের লোকবলের সংকট আছে, সরকার যেটা দিয়েছে সেটা দিয়ে আমাদের যুদ্ধ করতে হয়। তবে শুনানি, অভিযান ছাড়াও আমাদের অনেক কাজ করতে হয়। আমরা লোকবল বাড়ানোর জন্য আবেদন করেছি।

গত সোমবার (১ আগস্ট) অকটেন কম দেওয়ার অভিযোগে পেট্রলপাম্পটির সামনে আট ঘণ্টা দাঁড়িয়ে প্রতিবাদ করেন ভুক্তভোগী ব্যাংক কর্মকর্তা ইশতিয়াক আহমেদ। পরদিন মঙ্গলবার বিষয়টি নিয়ে ভোক্তা অধিকারে অভিযোগ করেন তিনি।

বৃহস্পতিবার (৪ আগস্ট) অভিযোগকারী ইশতিয়াক এবং পেট্রলপাম্প কর্তৃপক্ষকে নিয়ে শুনানির দিন ধার্য করে ভোক্তা অধিদপ্তর। একই সঙ্গে শুনানি শেষে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়।

ইশতিয়াক আহমেদের অভিযোগ, পাম্প থেকে ৫০০ টাকার ভাউচার দেওয়া হলেও ওই পরিমাণ তেল তাকে দেওয়া হয়নি। তিনি মোটরসাইকেল থেকে তেল বের করে মাপার কথা বললেও পাম্প কর্তৃপক্ষ তাতে সাড়া দেয়নি। প্রতিবাদে একটি সাদা কাগজে ‘সঠিক পরিমাণে তেল চাই’ লিখে ওই পাম্পের সামনে অবস্থান নেন ওই ব্যাংক কর্মকর্তা।


আরও খবর