Logo
আজঃ শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪
শিরোনাম

মির্জা ফখরুলকে জামিন দেননি হাইকোর্ট, রুল জারি

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ২২৬জন দেখেছেন

Image

আদালত প্রতিবেদক:বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে কেন জামিন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী এক সপ্তাহের মধ্যে রাষ্ট্রপক্ষকে এর জবাব দিতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) মির্জা ফখরুলের করা জামিন আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. সেলিম ও বিচারপতি শাহেদ নুরুদ্দিনের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। আগামী ১৭ ডিসেম্বর পরবর্তী শুনানির জন্য দিন ধার্য করেছেন আদালত।

এদিন আদালতে মির্জা ফখরুলের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন। এর আগে, এ মামলায় অধস্তন আদালতে দুইবার মির্জা ফখরুলের জামিন নামঞ্জুর হওয়ার পর হাইকোর্টে আইনজীবীর মাধ্যমে জামিনের আবেদন করেন তিনি।

প্রসঙ্গত, গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশের দিন প্রধান বিচারপতির বাসভবনে হামলা চালানো হয়। এ ঘটনায় মির্জা ফখরুলসহ ৫৯ বিএনপির নেতার বিরুদ্ধে রমনা থানায় একটি মামলা করা হয়।

এরপর ২৯ অক্টোবর গুলশান-২ এর ৭১ নম্বর সড়কের ১৮ নম্বর বাড়ি থেকে মির্জা ফখরুলকে আটক করে ডিবি পুলিশ।

পরবর্তীতে প্রধান বিচারপতির বাসভবনে ভাঙচুরের মামলায় মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন আবেদন নিম্ন আদালতে কয়েক দফায় নামঞ্জুর হলে তিনি হাইকোর্টে এই জামিন আবেদন করেন। 


আরও খবর



যশোরের পল্লীতে যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা

প্রকাশিত:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | ৫৩জন দেখেছেন

Image

ইয়ানূর রহমান শার্শা,যশোর প্রতিনিধি:যশোরের নোয়াপাড়ায় যুবলীগ নেতা মুরাদ হোসেনকে দুবৃত্তরা কুপিয়ে হত্যা করেছে । রোববার (১১ ফেব্রুয়ারি) রাত ১১ টায় অভয়নগর উপজেলার নওয়াপাড়া বেঙ্গল মিল গেট এলাকায় এ ঘটনা ঘটে।

মুরাদকে হত্যার বিষয়টি নিশ্চিত করেছেন অভয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)এস এম আকিকুল ইসলাম। নিহত মুরাদ হোসেন নওয়াপাড়া পৌরসভার ৪ নম্বর ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক।

নিহতের ভাই ফরহাদ রেজা জানায়, রোববার রাতে নওয়াপাড়া বাজার থেকে মুরাদ বাড়ির দিকে হেঁটে যাচ্ছিলেন। পথে কবরস্থানের কাছে গেলে আগে থেকে ওত পেতে থাকা সন্ত্রাসীরা তার ওপর হামলা করে ধারালো অস্ত্র দিয়ে মারাত্মক জখম করে মুরাদকে। তিনি বলেন, তাকে আশঙ্কাজনক অবস্থায় প্রথমে অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়।

পরে সেখান থেকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। হাসপাতালে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

নিহতর স্ত্রী ঋতু বেগম বলেন, আমার স্বামীকে যারা হত্যা করেছে তাদের আমি ফাঁসি চাই। অভয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকিকুল ইসলাম বলেন,এ ঘটনার সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেফতারের জন্য পুলিশ মাঠে রয়েছে।


আরও খবর



বাগেরহাটের প্রত্যন্ত অঞ্চলে স্টেম ফেস্টিভাল, ক্ষুদে শিক্ষার্থীদের দক্ষতায় মুগ্ধ সবাই

প্রকাশিত:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৫৫জন দেখেছেন

Image

বাগেরহাট প্রতিনিধি:বাগেরহাটের রামপালে প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীদের নিয়ে বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ভিত্তিক স্টেম ফেস্টিভাল অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৯ ফেব্রুয়ারি) উপজেলার পেড়িখালি মডেল মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গনে দিনব্যাপি এই উৎসবে ছিল প্রোগ্রামিং কন্টেস্ট, বিজ্ঞান ভিত্তিক প্রকল্প প্রদর্শণী, উদ্ভাবনী আইডিয়া নিয়ে পোস্টার উপস্থাপনা, রোবটিক্স প্রতিযোগিতাসহ বিভিন্ন আয়োজন। 

বাংলাদেশের উপকূলীয় এলাকার মেয়ে শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তিভিত্তিক দক্ষতা অর্জনে আগ্রহী করে তোলার লক্ষ্যে বাস্তবায়িত STEM & ICT Skills for Girls of Coastal Areas [SISGCA] শীর্ষক প্রকল্পের আওতায় বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের-এর উদ্যোগে আয়োজিত এই স্টেম ফেস্টের বিভিন্ন ক্যাটাগরিতে বাগেরহাটের ৭টি স্কুলের দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহন করেন। স্কুলগুলো হল- পেড়িখালি মডেল হাইস্কুল, বড়কাটালি বহুমুখী হাইস্কুল, ঝনঝনিয়া সেকেন্ডারি হাইস্কুল, শ্রীফলতলা পাইলট হাইস্কুল, রামপাল পাইলট গার্লস হাইস্কুল, ডাকরা বহুমুখি মডেল হাই স্কুল ও উদ্দীপন বদর সামসু বিদ্যানিকেতন।

ক্ষুদে শিক্ষার্থীদের ৩১টি বিজ্ঞান প্রকল্প, ১০টি পোস্টার প্রেজেন্টেশন এবং দিনব্যাপী প্রোগ্রামিং কন্টেস্ট, কুইজ প্রতিযোগিতা, রোবটিক্স প্রতিযোগিতা পরিদর্শণ করেন উৎসবে আগত বিভিন্ন পর্যায়ের অতিথিগণ। শিক্ষার্থীদের উপস্থাপিত সাসটেইনএবল সিটি, ড্রোন, ফ্লাড এলার্ম সিস্টেম, ভূমিকম্প নির্ণায়ক, ফায়ার ডিটেক্টরসহ বেশ কিছু প্রকল্প নিয়ে শিক্ষার্থীরা বৈজ্ঞানিক প্রকল্প বা মডেলগুলো সম্পর্কে প্রশংসা করেন অতিথিগণ।

এদিন বিকেলে সমাপনী আয়োজনে গণিত অলিম্পিয়াডের সভাপতি ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। পুরুস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রামপাল উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা রহিমা সুলতানা বুশরা, মোরেলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তারেক সুলতান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) বিভাগের সহযোগী অধ্যাপক ড. বি এম মইনুল হোসেন, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ার বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোঃ হেলাল আন নাহিয়ান, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী। এছাড়া অংশগ্রহনকারী বিদ্যালয় গুলোর প্রধান শিক্ষক ও শিক্ষকবৃন্দ, বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ ও অন্যান্য শিক্ষকমন্ডলী উপস্থিত ছিলেন। তাঁরা বিভিন্ন প্রতিযোগিতা ঘুরে শিক্ষার্থীদের প্রাণোচ্ছল অংশগ্রহণ উপভোগ করেন।

মালালা ফান্ডের অর্থায়নে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের বাস্তবায়নে শিক্ষার্থীদের মধ্যে বাস্তবিক সমস্যা সমাধানে প্রযুক্তি ও বিজ্ঞানকে কাজে লাগানোর মনোভাব সৃষ্টি ও প্রযুক্তি কর্মক্ষেত্রের জন্য দক্ষ হয়ে গড়ে তোলার লক্ষ্যে গত বছর থেকে রামপাল উপজেলার পেড়িখালি মডেল হাইস্কুল ও বড়কাটালি বহুমুখী হাইস্কুলের শিক্ষার্থীদের জন্য দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে আসছে প্রকল্পটি। এর আগে প্রকল্পটির মাধ্যমে স্কুল দুটিতে বাংলাদেশ জুনিয়স সাইন্স অলিম্পিয়াডের আওতায় স্কুল ভিত্তিক সাইন্স অলিম্পিয়াড এবং বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের আওতায় স্কুল ভিত্তিক গণিত অলিম্পিয়াড আয়োজিত হয়। 

রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা রহিমা সুলতানা বুশরা বলেন, রামপালের মত প্রত্যন্ত এলাকার মেয়েদের জ্ঞানচর্চায় উদ্বুদ্ধ করা এবং তাঁদের উদ্ভাবনী ক্ষমতাকে বিকশিত করার এমন সুযোগ শিক্ষার্থীদের আরো প্রযুক্তি ও বিজ্ঞানমনষ্ক করে তুলবে বলে আমার বিশ্বাস।

মোরেলগঞ্জ উপজেলার উপজেলা নির্বাহী অফিসার এস. এম. তারেক সুলতান বলেন, শিক্ষার্থীদের প্রাণবন্ত অংশগ্রহণ আমাকে আনন্দিত করেছে এই ভেবে যে স্মার্ট বাংলাদেশ তৈরী তে আমাদের উপকূলের মেয়েরাও সমানভাবে অংশ নিতে প্রস্তুত হচ্ছে।


আরও খবর



৭ মাসেও সন্ধান মেলেনি মানসিক ভারসাম্যহীন জুলেখা বেগমের

প্রকাশিত:রবিবার ২৮ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৮৯জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি (দিনাজপুর) প্রতিনিধি:দিনাজপুরের হিলিতে নিজ বাড়ি থেকে নিখোঁজ হওয়ার প্রায় ৭ মাসেও সন্ধান মেলেনি অসহায়,মানসিক ভারসাম্যহীন জুলেখা বেগমের। তার তিন ছেলে তাদের আত্মীয়-স্বজনের বাড়িসহ বিভিন্ন স্থানে খোঁজ করে তাদের মাকে না পাওয়ায় চরম আতঙ্কের মধ্যে রয়েছেন। তিনি হাকিমপুর পৌর সভার চন্ডিপুর এলাকার মরহুম বীর মুক্তিযোদ্ধা ফারাজ উদ্দিনের স্ত্রী।

জুলেখা বেগমের মেজো ছেলে বোখারী জানান, আমার মা দীর্ঘ তিন বছর যাবত মানসিক সমস্যায় ভুগছিলেন। অন্যান্য দিনের মত গত বছরের ১৫/০৬/২০২৩ ইং তারিখ রোজ বৃহস্পতিবার নিজ বাড়ী থেকে বের হয়ে আর বাড়ি ফিরে আসেনি। তার মার সন্ধানে বিভিন্নস্থানে খোঁজ-খবর করছেন পরিবারের লোকজন। কোথাও কোনো হদিস না পাওয়ায় ওই দিন রাতেই ১৫/০৬/২০২৩ রোজ বৃহস্পতিবার হাকিমপুর থানায় একটি সাধারণ ডায়েরী করেন। এরপরেও আমরা মাইকিং, পোস্টারিং করেও খুজে পাইনি। নিখোঁজের সময় পরনে ছিল গোলাপী রংয়ের মেক্সি ও হলুদ রংয়ের ওড়না এবং গায়ের রং ফর্সা,উচ্চতা ৪ ফুট ৮ ইঞ্চি।

তার ছেলে বোখারী আরও জানান,আমরা গরীব মানুষ।জীবিকার সন্ধানে প্রতিদিন অটো নিয়ে কাজে বের হতে হয়। কাজ না করলে পেটে ভাত জোটে না। আমার মা তার নাম জুলেখা শুধু এইটুকু বলতে পারেন। তা ছাড়া আর কিছু বলতে পারে না।এই তীব্র শীতে অসহায় মানুষটি কোথায় কিভাবে আছেন? যদি কোন স্বহৃদয়বান আমার মার খোঁজ পান তাহলে নিকটস্থ থানায় অথবা নিন্মোক্ত নাম্বারে খোঁজ দেওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়েছেন। তার ছেলে বোখারী মোবাইল নং ০১৯২৪৪০২১৭৩।


আরও খবর

গাংনীতে বালাইনাশক ব্যবহারে উদাসিন কৃষকরা

শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪




আক্কেলপুরে রাতের আঁধারে গভীর নলকূপের ৩টি ট্রান্সফরমার চুরি

প্রকাশিত:শনিবার ০৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৯১জন দেখেছেন

Image
আক্কেলপুর(জয়পুরহাট) প্রতিনিধি:জয়পুরহাটের আক্কেলপুরে একাধিক মালিকানার গভীর নলকূপের ৩টি বৈদ্যুতিক ট্রান্সফরমারের তামার অংশ চুরির অভিযোগ ওঠেছে। ঘটনাটি উপজেলার সোনামুখী ইউনিয়নের তালঘড়িয়া মাঠে ঘটেছে।

স্থানীয় ও নলকূপ মালিকদের সাথে কথা বলে জানা গেছে, শুক্রবার দিবাগত রাতে ওই গভীর নলকূপের পল্লী বিদ্যুৎ সমিতি থেকে ক্রয়কৃত ৩টি বৈদ্যুতিক ট্রান্সফরমারের তামার অংশ চুরি হয়। শনিবার সকালে স্থানীয় এক কৃষক ট্রান্সফরমারের ভাঙ্গা অংশ বৈদ্যুতিক খুটির নিচে ও পাশের একটি জমিতে বিক্ষিপ্ত অবস্থায় দেখে নলকূপের মালিকদের খবর দেয়। এ ঘটনায় আক্কেলপুর থানায় একটি লিখিত অভিযোগ হয়েছে। ওই নলকূপের পানি দিয়ে আশেপাশের প্রায় ১৯৫ বিঘা ফসলী জমিতে সেচ দেওয়া হয়। 

স্থানীয় বাবু নামের এক কৃষক বলেন, আজ সকালে আমার জমিতে সেচ দেওয়ার কথা ছিল। কিন্তু ট্রান্সফরমার চুরি হওয়ার কারণে সেচ দিতে পারছিনা। ফসলের অনেক ক্ষতি হয়ে যাবে।
ওই নলকূপের একাংশের মালিক ছানোয়ার হোসেন বলেন, এই ঘটনায় আমাদের প্রায় ২ লক্ষ ১০ হাজার টাকার ক্ষতি হয়েছে। সেচের অভাবে মাঠের ফসলগুলোরও অনেক ক্ষতি হবে। 
ট্রান্সফরমার চুরির ঘটনায় আক্কেলপুর থানায় অভিযোগ হওয়ার বিষয়ে অফিসার ইনচার্জ (ওসি) শাহিনুর রহমান নিশ্চিত করেছেন।

আরও খবর



ঢাকার বাতাস ঝুঁকিপূর্ণ

প্রকাশিত:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৪৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রাজধানী ঢাকা বিশ্বের দূষিত শহরের তালিকায় ৩৯৪ স্কোর নিয়ে শীর্ষ অবস্থানে রয়েছে। যা ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচিত।

রোববার (১৮ ফেব্রুয়ারি) শহরটির বাতাসে ভয়াবহ দূষণ রয়েছে বলে জানাচ্ছে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ার।

দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি। এ শহরটির স্কোর হচ্ছে ২৪৪ অর্থাৎ সেখানকার বায়ুর মানও ‘খুবই অস্বাস্থ্যকর’। এছাড়া তৃতীয় অবস্থানে থাকা ভারতের মুম্বাই শহরের স্কোর ২৩৩। ১৯২ স্কোর নিয়ে পরের অবস্থানে রয়েছে কিরগিজস্তানের বিশকেক শহর এবং ১৮৮ স্কোর নিয়ে পঞ্চম অবস্থানে রয়েছে ভারতের শহর কলকাতা।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

এছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।


আরও খবর