Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম
মতিউর ও তার স্ত্রী-সন্তানদের বিদেশ যেতে নিষেধাজ্ঞা তরুণরাই বদলে যাওয়া বাংলাদেশকে এগিয়ে নেবে: প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধানের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাজ্ঞাপন ভূয়া সৈনিক পরিচয়ে বিয়ে করে শশুড় বাড়ী শিকলবন্দী জামাই! খাগড়াছড়িতে পুনাক কমপ্লেক্স এর উদ্বোধন করলেন: পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল এিপুরা হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধ বাধলে ইসরায়েলকে সমর্থন দেবে যুক্তরাষ্ট্র হজ চলাকালীন ১৩০১ জন হজযাত্রীর মৃত্যু: সৌদি আরব সেতু ভেঙ্গে নয়জন নিহতের ঘটনায় দুইটি তদন্ত কমিটি গঠন, মাইক্রোবাস উদ্ধার বর ও কনের বাড়ীতে শোকের মাতম রাশিয়ায় বন্দুকধারীদের ভয়াবহ হামলায় ১৫ পুলিশ সদস্য নিহত

মির্জা ফখরুল-আব্বাসের জামিন আপিলেও বহাল, মুক্তিতে বাধা নেই

প্রকাশিত:রবিবার ০৮ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৪০৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: পুলিশের ওপর হামলার পরিকল্পনা ও উসকানি দেওয়ার অভিযোগে পল্টন থানার মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ। রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে বিএনপি নেতাদের পক্ষে শুনানি করেন- জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট জয়নুল আবেদীন। সঙ্গে ছিলেন- জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার কায়সার কামাল, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, অ্যাডভোকেট কামরুল ইসলাম সজল, অ্যাডভোকেট সগীর হোসেন লিওন।

রাষ্ট্রপক্ষে শুনানি করেন- অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন- অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর, শেখ মোহাম্মদ মোরশেদ, মেহেদী হাছান চৌধুরী ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী।

এর আগে গত বুধবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি জাহাঙ্গীর হোসেন রাষ্ট্রপক্ষের আবেদন শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠান। আর এই সময় পর্যন্ত তারা মুক্তির জন্য জামিননামা দাখিল করতে পারবেন না বলে আদেশ দেন।

তার আগে গত মঙ্গলবার বিচারপতি মো. সেলিম ও বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খানের হাইকোর্ট বেঞ্চ তাদের ৬ মাসের জামিন মঞ্জুর করেন। একই সঙ্গে তাদের স্থায়ী জামিন কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। আগামী ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়। পরে ওই জামিন স্থগিত চেয়ে বুধবার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আবেদন করে রাষ্ট্রপক্ষ।

এর আগে মোট চারবার ফখরুল ও আব্বাসের জামিন আবেদন নাকচ করেন নিম্ন আদালতের বিচারকরা। পরে হাইকোর্টে আবেদন করেন তারা।

প্রসঙ্গত, গত ৭ ডিসেম্বর রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে দলটির নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এতে একজন নিহত হন এবং পুলিশসহ অর্ধশত ব্যক্তি আহত হন। সংঘর্ষের পর পুলিশ বিএনপির কার্যালয়ে অভিযান চালায়।

ঘটনার পরদিন পল্টন, মতিঝিল, রমনা ও শাহজাহানপুর থানায় পৃথক চারটি মামলা করে পুলিশ। এতে ২ হাজার ৯৭৫ নেতাকর্মীকে আসামি করা হয়। তাদের মধ্যে নাম উল্লেখ করা হয়েছে ৭২৫ জনের। তবে সেখানে মির্জা ফখরুল ও মির্জা আব্বাসের নাম ছিল না।

পরে ৮ ডিসেম্বর গভীর রাতে নিজ নিজ বাসা থেকে ফখরুল ও আব্বাসকে তুলে আনে ডিবি পুলিশ (ডিবি)। দুজনকে প্রথমে নিয়ে যাওয়া হয় রাজধানীর মিন্টো রোডের ডিবি কার্যালয়ে। পরদিন তাদের পল্টন থানার মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।


আরও খবর



দেশের সেরা মার্চেন্ট ব্যাংক হিসেবে “স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী পুরস্কার ২০২৩” পেল প্রাইম ব্যাংক

প্রকাশিত:শনিবার ২৫ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১২৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড (পিবিআইএল) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কর্তৃক স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী পুরস্কারে ভূষিত হয়েছে।। ২০২৩ সালে পুঁজিবাজারে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি স্বরূপ কোম্পানিটি মার্চেন্ট ব্যাংক বিভাগে প্রথম পুরস্কার অর্জন করেছে।।

গত ২২ মে ২০২৪ তারিখে, পুরস্কার প্রদান অনুষ্ঠানে, অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি এর কাছ থেকে মার্চেন্ট ব্যাংক বিভাগের প্রথম পুরস্কার

গ্রহণ করেন প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জনাব সৈয়দ এম ওমর তৈয়ব। এই অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশেষ অতিথি মাননীয় অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান এমপি, অনুষ্ঠানের সভাপতি বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এবং বিএসইসির কমিশনারগণ, কর্মকর্তাবৃন্দ ও পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন কোম্পানীর উচ্চপদস্থ কর্মকর্তাগণ।

পুরস্কার গ্রহণের পর জনাব ওমর তৈয়ব বলেন এই সম্মানজনক পুরস্কার পেয়ে আমরা গর্বিত। এটি আমাদের গ্রাহকদের সর্বোচ্চ মানের ও উদ্ভাবনী সেবা প্রদানের প্রতি আমাদের অঙ্গীকারের প্রতিফলন এবং আমাদের কর্মদক্ষতার স্বীকৃতি। আমরা সর্বোত্তম কর্পোরেট গভার্ন্যান্স অনুসরণ করি এবং আমাদের কর্পোরেট সংস্কৃতি গ্রাহক কেন্দ্রীকতা, উদ্ভাবন ও টেকসই পারফরম্যান্সকে প্রাধান্য দেয়।

তিনি আরও বলেন, আমাদের সম্মানিত পরিচালনা পর্ষদ, গ্রাহক, প্রাইম ব্যাংক ও প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট এর সংশ্লিষ্ট সকল কর্মকর্তা এবং অন্যান্য সকল অংশীদারদের প্রতি আমাদের আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি, তাদের অবিচল সমর্থনের জন্য। এই পুরস্কারটি আমাদের সক্ষমতার প্রতি তাদের আস্থার প্রতিফলন।

প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড, প্রাইম ব্যাংকের সাবসিডিয়ারী কোম্পানী যা ২০১০ সাল থেকে সুনামের সাথে ব্যবসায় পরিচালনা করে আসছে। এই কোম্পানীটি একদিকে যেমন বিভিন্ন কোম্পানীকে ব্যবসায় সম্প্রসারের জন্য শেয়ার‍্ ও বন্ড ইস্যুর মাধ্যমে মূলধনের যোগান দিয়ে যাচ্ছে অপরদিকে নিত্য নতুন বিনিয়োগ সেবার মাধ্যমের দেশের সকল শ্রেণী ও পেশার ব্যক্তি এবং প্রতিষ্ঠানের জন্য বিনিয়োগের দ্বার উন্মোচন করে যাচ্ছে।


আরও খবর



ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র স্বীকৃতি দিয়েছে, স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড

প্রকাশিত:মঙ্গলবার ২৮ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ২২ জুন ২০২৪ | ১৬২জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড। আজ মঙ্গলবার পৃথকভাবে দেশ তিনটি এই স্বীকৃতি দেয়।

সবার প্রথমে স্পেন এই স্বীকৃতি দেয়। দেশটির সরকারের মুখপাত্র পিলার আলজেরিয়া বলেন, মন্ত্রিসভা আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির বিষয়টি অনুমোদন করে। এর মূল লক্ষ্য হচ্ছে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি প্রতিষ্ঠা করা।

এরপর নরওয়ে ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়। দেশটির পররাষ্ট্রমন্ত্যী এসপেন বার্থ আইডে বলেন, ’৩০ বছরের বেশি সময় ধরে ফিলিস্তিন রাষ্ট্রের সমর্থনে কথা বলে আসছে নরওয়ে।

সবশেষ আয়ারল্যান্ড ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়ে জানায়, সরকার আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিচ্ছে এবং ডাবলিন ও রামাল্লাহর ভেতরে কূটনৈতিক সম্পর্ক তৈরি করতে যাচ্ছে।

এর আগে গত বুধবার নরওয়ে, স্পেন ও আয়ারল্যান্ডের শীর্ষনেতারা পৃথকভাবে ঘোষণা দিয়ে বলেন, ফিলিস্তিনকে তাদের স্বীকৃতি ২৮ মে থেকে কার্যকর হবে। পাশাপাশি তারা আরও দেশকে এ ঘোষণায় যুক্ত হতে আহ্বান জানায়।


আরও খবর



ছাতকে পুলিশের উদ্যোগে বন্যার্তদের মাঝে রান্না করা খাদ্য বিতরন

প্রকাশিত:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৯৫জন দেখেছেন

Image

আনোয়ার হো‌সেন র‌নি,ছাতক সুনামগঞ্জ প্রতি‌নি‌ধি:সুনামগঞ্জের ছাতক থানার পুলিশের উদ্যোগে বন্যা কবলিত  আশ্রয়হীন মানুষদের ম‌ধ্যে খাদ‌্য রান্না করা খাবার বিতরন ক‌রে‌ছেন। ফলে থানা এলাকার ৯০ শতাংশ ঘর বাড়িতে পানি প্রবেশ করায় বহু মানুষ বন্যা কবলিত হয়ে পড়ে। বন্যা কবলিত অসহায় মানুষদের পা‌শে দা‌ড়ি‌য়ে সহায়তার হাত এগি‌য়ে‌ছেন ওসি মোহাম্মদ শাহ আলম।ও‌সির নেতৃত্বে ছাতক থানার সকল অফিসার ও ফোর্সেদের  একাধিক দলে বিভক্ত হয়ে উদ্ধার ও ত্রাণ কার্যক্রম পরিচালনা করেছে।

গত বুধবার  সকালে ১৯জুন উপ‌জেলার  ইসলামপুরর ইউপি এলাকায় বন্যায় কবলিত আশ্রয়হীন বন্যার্তদের মধ্যে রান্না করা খাবার বিতরণ করা হয়। এ সময় জামুরা সরকারী প্রাথমিক বিদ্যালয়, ইসলামপুর উচ্চ বিদ্যালয় সহ গ্রামের বিভিন্ন বাড়িতে আশ্রয় নেয়া প্রায় ৫শ ৫০ জন অসহায় বন্যার্ত মানুষের মধ্যে রান্না করা খাবার বিতরণ করা হয়।

আশ্রয়কেন্দ্র সমূহের সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত সহ আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রত্যেক বিট অফিসারকে নিজ নিজ দায়িত্বাধীন বিট এলাকায় ফুট পেট্রোল, মোবাইল পেট্রোল ও নৌ-পেট্রোল ডিউটি করার জন্য নির্দেশ প্রদান করেন। থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ শাহ আলমের সাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ‌্য নি‌শ্চিত ক‌রেন।

উল্লেখ‌্য গত কয়েকদিনের টানা প্রবল বর্ষণ এবং বাংলাদেশ সীমান্তবর্তী ভারতীয় পাহাড়ি ঢলে সুনামগঞ্জ জেলার ছাতক উপ‌জেলা সুরমা, ছেলা, পিয়াইন, বটেরখাল নদী সহ আশপাশের খাল বিল ও হাওড়ের পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।


আরও খবর



আক্কেলপুরে ট্রলি উল্টে খাদে পড়ে হেল্পার নিহত

প্রকাশিত:সোমবার ০৩ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১২৩জন দেখেছেন

Image
নিশাত আনজুমান, আক্কেলপুর(জয়পুরহাট) প্রতিনিধি: জয়পুরহাটের আক্কেলপুরে রড বোঝায় ট্রলি খাদে পড়ে রবিবার দুপুরে এক হেলপারের মৃত্যু এবং চালক ও আরেক হেলপার আহত হয়েছে। ঘটনাটি তিলকপুর-রায়কালী সড়কের নারীকেলী গ্রামের নিকট ঘটেছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা রড় সরিয়ে তার মৃত দেহ উদ্ধার করেছে।

নিহত ওই হেলপার হলেন নওগাঁর বদলগাছী উপজেলার  খাদাইল নগর গ্রামের মৃত নুর মোহাম্মদ উজ্জলের ছেলে পিয়াস হোসেন (১৮) । আহতরা হলেন চলক বিপ্লক হোসেন ও আরেক হেলপার নাদিম।

প্রত্যক্ষদর্শী ও ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, রবিবার দুপুরে রায়কালী বাজার থেকে রড় নিয়ে খাদাইল বাজার যাওয়ার পথে নারিকেলী গ্রামের নিকট নিয়ন্ত্রন হারিয়ে রাস্তার পাশের খাদের পানিতে উল্টে যায় রড় বোঝায় ট্রলিটি। লাফ দিয়ে চালক বিপ্লক হোসেন ও হেলপার নাদিম আহত হলেও খাদের পানিতে রডের নিচে চাপা পড়ে আরেক হেলপার পিয়াস। খবর পেয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে স্থানীয়দের সহায়তায় পানি থেকে রড় সরিয়ে পিয়াসের মরদেহ উদ্ধার করে ও আক্কেলপুর থানা পুলিশের নিকট হস্তান্তর করে। 

প্রত্যক্ষদর্শী লেবু মন্ডল বলেন, রায়কালী বাজার থেকে রড নিয়ে যাওয়ার সময় ট্রলিটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে রাস্তার পাশে খাদের পানিতে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই একজন মারা যায়। 
নিহতের চাচা বলেন, যেহেতু দূর্ঘটনাটি নিয়ন্ত্রন হারিয়ে হয়েছে, কারো ককোন দোষ নেই। আমাদেরও কারো প্রতি কোন অভিযোগ নেই।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তা আমির আলী বলেন,  খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে এসে খাদের পানিতে উল্টে যায়া ট্রলির রড় সরিয়ে মৃত অবস্থায় একজনকে উদ্ধার করা হয়েছে।
থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নয়ন হোসেন বলেন, ঘটনাস্থলে পুলিশ পাঠিয়ে লাশটি হেফাজতে নেওয়া হয়েছে। এঘটনায় আইনগত পক্রিয়া চলমান রয়েছে।

আরও খবর



সৈয়দপুরে মুক্তিযোদ্ধাদের অবস্থান কর্মসূচি পালিত

প্রকাশিত:রবিবার ০৯ জুন ২০২৪ | হালনাগাদ:শনিবার ২২ জুন ২০২৪ | ৯৪জন দেখেছেন

Image
সৈয়দপুর (নীলফামারী ) প্রতিনিধি:কুখ্যাত রাজাকর নঈম খান ওরফে নঈম গুন্ডাকে এক মামলায় স্বাধীনতার পক্ষের ব্যক্তি উল্লেখ করে আদালতে প্রতিবেদন দেওয়া হয়েছে। এর প্রতিবাদে নীলফামারীর সৈয়দপুরে মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের উদ্যোগে ওই প্রতিবেদন দাখিলকারী পুলিশ কর্মকর্তার অপসারনের দাবিতে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান ও অবস্থান কর্মসূচি পালন করা হয়। রোববার (৯ জুন) দুপুরে সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সামনে পালন করা হয়।

এদিন দুপুরে মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সদস্যরা অবস্থান কর্মসূচিতে অংশ নিতে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সামনে জড়ো হন। প্রায় ২ ঘন্টাব্যাপী চলা এ অবস্থান কর্মসূচিতে বক্তব্য দেন, বীর মুক্তিযোদ্ধা মির্জা সালাউদ্দিন বেগ, বীর মুক্তিযোদ্ধা ইউনুস আলী, বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন, বীর মুক্তিযোদ্ধা শামসুল হক সরকার, মুক্তিযোদ্ধার সন্তান শাহনাজ পারভীন, মাহফুজা আক্তার, মো: মিজানুর, বীর মুক্তিযোদ্ধার স্ত্রী রোকেয়া ও আলম আরা প্রমুখ।
 
বক্তারা বলেন, কুখ্যাত রাজাকার নঈম খান ওরফে নঈম গুন্ডা একজন চিহ্নিত যুদ্ধাপরাধী। ওই ব্যক্তি মুক্তিযুদ্ধের সময় বাঙ্গালী নিধন, ধর্ষণ, বাড়ি-ঘরে অগ্নিসংযোগ ও লুটপাটের সঙ্গে জড়িত। অথচ স্বাধীনতার ৫৩ বছর পর সম্প্রতি রংপুর সাইবার ট্রাইব্যুনাল আদালতে দায়ের করা মামলার তদন্ত প্রতিবেদনে রাজাকার নঈম খানকে স্বাধীনতার স্বপক্ষে ব্যক্তি বলে উল্লেখ করা হয়েছে। এই ইতিহাস বিকৃতি প্রতিবেদনটি আদালতে দাখিল করেছেন পুলিশ কর্মকর্তা সিআইডির পরিদর্শক রেজাউল করিম। বক্তারা ওই প্রতিবেদন দাখিলকারী পুলিশ কর্মকর্তার অবিলম্বে অপসারণ ও শাস্তির দাবি জানান। পরে অবস্থান কর্মসূচি শেষে উপজেলা নির্বাহী অফিসার নূর-ই-আলম সিদ্দিকীর মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে একটি স্মারকলিপি তুলে দেওয়া হয়। স্মারকলিপিতে ওই পুলিশ কর্মকর্তার ইতিহাস বিকৃতির অপকর্ম তুলে তার অপসারণ ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়েছে।

আরও খবর